নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাংলাদেশ আমার দেশ, বাংলা আমার ভাষা...

বাংলাদেশ আমার দেশ, বাংলা আমার ভাষা...

রেজা ঘটক

ছোটগল্প লিখি। গান শুনি। মুভি দেখি। ঘুরে বেড়াই। আর সময় পেলে সিলেকটিভ বই পড়ি।

রেজা ঘটক › বিস্তারিত পোস্টঃ

করোনা পরবর্তী বিশ্বে পাল্টে যাবে অনেক কিছু

২৮ শে মার্চ, ২০২০ সকাল ১১:৪২

করোনা ভাইরাস মানুষের সাথে মানুষের সম্পর্ক, আচার-আচরণ, সামাজিক ও ধর্মীয় রীতিনীতি, দৈনন্দিন জীবনাচার, লৌকিক প্রথা ও কৃষ্টি এমনকি রতি ক্রিয়ার উপরেও বিশাল পরিবর্তন ঘটিয়ে দিয়েছে। করোনা দুর্যোগ পরবর্তী বিশ্বে তাই মানুষের এতদিনের অভ্যাসে বড় ধরনের পরিবর্তন আসতে পারে। সামাজিক মানুষের মধ্যে স্যোশাল ডিসট্যান্স আরো তীব্র আকার ধারণ করতে পারে। মানুষ ধীরে ধীরে একাকী একটা প্রাণিতে পরিনত হতে পারে।

মানুষ মানুষকে স্পর্শ করতে ভয় পেতে পারে। নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে এক নতুন সম্পর্ক গঠনে মেতে উঠতে পারে। কারণ মানুষ নিজে বাঁচার জন্য সবচেয়ে নিরাপদ যে উপায়, সেই লক্ষ্যের দিকেই ছুটতে পারে। রাজনৈতিক জনসভায় ভাটা পড়তে পারে। বরং অনলাইন ও ভিডিও যোগাযোগ হতে পারে নতুন ধরনের সম্পর্ক। স্কুল-কলেজ ও অফিস সিস্টেম পাল্টে যেতে পারে। দূরশিক্ষণ ও ঘরে বসে অফিসের কাজ করার নতুন মাধ্যম চালু হতে পারে।

করোন পূর্ববর্তী বিশ্ব থেকে করোনা পরবর্তী বিশ্বে নানান কিসিমের পরিবর্তন আসবে। প্রচলিত অনেক রীতি নীতি ও ধর্মীয় আদব কায়দা পাল্টে যেতে পারে। পাল্টে যেতে পারে স্বামী-স্ত্রী সম্পর্ক। পাল্টে যেতে পারে সঙ্গমে লিপ্ত হবার কৌশল। সন্তান জন্মদানের প্রচলিত রীতিতে আমূল পরিবর্তন আসতে পারে। টেস্টটিউব বেবি জন্মদান পদ্ধতি জনপ্রিয়তা পেতে পারে।

ফুরিয়ে যেতে পারে দলগত বিভিন্ন বাহিনীর প্রয়োজনীয়তা বা রাষ্ট্রে সামরিক বাহিনী ও পুলিশ বাহিনীর প্রয়োজন ফুরিয়ে যেতে পারে। মানুষ নিজ থেকেই নতুন এক শৃঙ্খলা মেনে নতুন নিয়মে জীবনাচারে অভ্যস্ত হয়ে উঠতে পারে। অন্য মানুষের উপর নির্ভরতা কমে যেতে পারে। একা একা যা কিছু সম্ভব, তাই করার প্রতি মানুষ মনোযোগী হয়ে উঠতে পারে।

তবে সবচেয়ে বড় যে পরিবর্তন আসবে সেটি হলো মানুষ আগের থেকে বেশি সচেতন হবে। আগের থেকে স্বাস্থ্য বিধি মেনে চলার প্রতি মানুষের আগ্রহ বেড়ে যাবে। মানুষের খাদ্যাভাস্যের উপর বড় ধরনের পরিবর্তন আসবে। দৈনন্দিন ব্যায়াম করা ও স্বাস্থ্য ঠিক রাখার প্রতি মানুষ আগ্রহী হবে। দলগত খেলাধূলার পরিবর্তে একক খেলাধূলার প্রতি মানুষের আগ্রহ বেড়ে যাবে।

করমর্দন, কোলাকুলি বা চুমু খেয়ে শুভেচ্ছা জানানোর রীতিতে আমুল পরিবর্তন আসবে। দূর থেকে হাত তুলে অভিবাদন জানানো রীতি হয়ে যেতে পারে। সামরিক বাহিনীর পরিবর্তে মানুষে মানুষে দূর থেকে স্যালুট দেওয়ার পদ্ধতি চালু হতে পারে। মানুষ মানুষের কাছে ঘেঁঘার রীতিতে বড় ধরনের পরিবর্তন আসবে। সেক্ষেত্রে দলগত কাজগুলোতে বড় ধরনের চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে। মূলত করোনা পরবর্তী বিশ্ব মানুষের আচার, ব্যবহার ও শিষ্টাচারে একটি বিশাল পরিবর্তন নিয়ে আসবে।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৮ শে মার্চ, ২০২০ দুপুর ১২:৩৯

নেওয়াজ আলি বলেছেন: দেশের মানুষের স্বভাবতো আর বদলাবে না

২| ২৮ শে মার্চ, ২০২০ রাত ১০:১৮

রাজীব নুর বলেছেন: আগামী একটা বছর কি যে হবে !!!!!!!!!!

৩| ০৩ রা এপ্রিল, ২০২০ রাত ১০:৩৪

বিভ্রান্ত পাঠক বলেছেন: করোনার দরকার ছিল কিনা জানিনা, তবে সামাজিক দূরত্বের দরকার ছিল। এদেশের মানুষ মনের অজান্তেই অনেক নংরা কাজ করে এবং অপরিষ্কার ও বটে। এখন থেকে সচেতন হবে।

৪| ০৩ রা এপ্রিল, ২০২০ রাত ১০:৩৫

বিভ্রান্ত পাঠক বলেছেন: করোনার দরকার ছিল কিনা জানিনা, তবে সামাজিক দূরত্বের দরকার ছিল। এদেশের মানুষ মনের অজান্তেই অনেক নোংরা কাজ করে এবং অপরিষ্কার ও বটে। এখন থেকে সচেতন হবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.