নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ৭০০ বছর ক্রায়োজেনিক টিউবে থাকার পর অতীতে সময় পরিভ্রমণ করতে গিয়ে বিকল্প বাস্তবতায় চলে এসেছি। আমার ফেসবুকঃ https://www.facebook.com/rufiusmillennium

রুফিয়াস মিলেনিয়াম

আমি ভূত

রুফিয়াস মিলেনিয়াম › বিস্তারিত পোস্টঃ

হুমায়ূন আহমেদের "কালো যাদুকর" নিয়ে কিছু কথা

০৭ ই অক্টোবর, ২০১৭ রাত ৩:১৭




''We are the same as plants, as trees, as other people, as the rain that falls. We consist of that which is around us, we are the same as everything.'' - Gautam Buddha

গৌতম বুদ্ধের এই উক্তিটি আসলেই মাথা চুলকানোর মত কথা। প্রকৃতির কাছে ফ্লোরা, ফনা আর ইনার্ট বস্তুকে সমান বলার মানে কি? মানুষ কেন গাছের সমান হতে যাবে? ইকোসিস্টেমেও তো সবার গুরুত্ব এক না। উক্তিতে কি তিনি আধ্যাত্মিক দৃষ্টিকোণ থেকে কিছু বলতে চাইছেন? বেশ অদ্ভুত, তাই না?

কালো যাদুকর উপন্যাসে হুমায়ূন আহমেদ এর কিছু অদ্ভুত - কিন্তু - অসাধারণ বিশ্বাস নিয়ে গল্প লেখা হয়েছে। না ধর্মীয় বিশ্বাসের কথা বলছি না। বরং অতিপ্রাকৃত জগতের বিশ্বাস। আমরা অনেকেই অতিপ্রাকৃত বিষয়বস্তু নিয়ে বেশ আলাদা আলাদা বিশ্বাস পোষণ করি। এলিয়েন আছে কি নেই, ভূত কি মানুষের আত্মা নাকি সম্পূর্ণ অন্য কোনো স্বত্বা, ইত্যাদির বিশ্লেষণ আমরা করি ভিন্ন ভিন্ন চিন্তাধারার মাধ্যমে। আবার অনেকে অতিপ্রাকৃত কোনো কিছুকেই অবাস্তব, কল্পনা বলে উড়িয়ে দেই। কিন্তু, আমাদের সবারই মনে হয় আমাদের ধারণাটাই ঠিক।

উপরের গৌতম বুদ্ধের উক্তির কথাটা ঠিক না। ওটা ফেইক। বুদ্ধ কখনো সে কথা বলেনি। কিন্তু সেই লাইনের পিছে তাঁর নাম বসিয়ে দিয়েছি বলেই কিন্তু কিছুটা হলেও আপনার মনে হয়েছে কথাটার কোনো গভীর অর্থ আছে হয়তো। মানুষের বিশ্বাসকে এরকম বিভিন্ন উপায়ে প্রভাবিত করা যায়। কালো যাদুকর গল্পে সেইভাবে হুমায়ূন আহমেদ সম্পূর্ণ উদ্ভট একটা কন্সেপ্টের দ্বারা পাঠকের সাথে খেলা খেলেছেন। খুব সুন্দর ভাবেই।

কালো যাদুকরের সাথে একদিন মবিন উদ্দিনের পথে দেখা হয়। তারপর মবিন উদ্দিন যাদুকরের দ্বারা নিজের অজান্তেই প্রভাবিত হতে থাকেন। বাসায় নিয়ে আসেন। তাঁর পরিবারের সাথে মিশে যায় যাদুকর। সবাই মনে করে সে তাদের পরিবারের হারিয়ে যাওয়া এক সদস্য।

তবে যাদুকরের কিছু কিছু "জাদুর" প্রতি যখন প্রশ্ন করা হয়, তখন খানিকের জন্য চরিত্রগুলির উপর তার প্রভাব কেটে যায়।
শেষে যাদুকর একদিন চলে যায়। চলে যাবার আগে লিখে রেখে যায় তার অতিপ্রাকৃত ক্ষমতা লাভের গল্প। তার অতীতের গল্প। আর বলে যায় যে গল্পটার বাস্তবতা নির্ভর করবে পাঠকের বিশ্বাসের উপর। বুঝতেই পারছেন, এক গল্পের ভেতর আরেক গল্প। বিশ্বাসের তক্তায় ডাবল পেরেক।

বিশ্বাস আর তার প্রভাবের এই খেলাটা অনেকটা অব্যবস্থিতচিত্তে খেলেছেন হুমায়ূন আহমেদ কালো যাদুকর চরিত্রটার মাধ্যমে। উপন্যাসটা দুইবার না পড়লে সেটা অনেকের মাথার উপর দিয়ে যাবে। গল্পের শেষে আশাহতও হবেন অনেক পাঠক। আমি উপন্যাসটাকে অবশ্যই পড়তে বলবো। একবার নিজে, আরেকবার কাউকে শুনিয়ে শুনিয়ে। ভালো লাগবে, বিশ্বাস করুন।

বইটাতেই লেখা আছে "ডুবন্ত মানুষ খরকুটা পেলেও আঁকড়ে ধরে", আর বিশ্বাস তো একখান বিশাল তরী। তারপরেও অনেকে ডুবতে চায়। কেন?

মন্তব্য ১৩ টি রেটিং +৫/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ০৭ ই অক্টোবর, ২০১৭ সকাল ৮:৪৫

মলাসইলমুইনা বলেছেন: অনেক দিন তার বই পড়া হয় না !! আপনার লেখাটা পড়লাম | খুবই ঝরঝরে ভাষায় হয়েছে | চমৎকার হয়েছে |

০৭ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১:২২

রুফিয়াস মিলেনিয়াম বলেছেন: ধন্যবাদ ^_^

২| ০৭ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১:২৮

উম্মু আবদুল্লাহ বলেছেন: কালো যাদুকর পড়েছিলাম। অপার্থিব বিষয় নিয়ে লেখা। ভাল লেগেছিল তবে মোহাবিষ্ট করেনি। কাহিনীর বুনন তেমন শক্ত নয়, কিন্তু সংলাপ আর ঝরঝরে বর্ননা গল্পটিকে উপভোগ্য করেছিল। বইটি শেষ করি একটা মন খারাপ করা অনুভূতি নিয়ে।

৩| ০৭ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১:৩৩

রাজীব নুর বলেছেন: রিভিউটা আরও সুন্দর হতে পারত।

৪| ০৭ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৪:৫৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
পূর্ণাঙ্গ না হলেও একটা ধারণা পাওয়া গেল,
ধন্যবাদ আপনাকে।

৫| ০৭ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৪:৫৪

কালীদাস বলেছেন: রিভিউ মন্দ হয়নি, উইকনেসগুলো খানিকটা কম এসেছে বইটার। বইটা পড়েছিলাম, জাদুর চেয়ে পারিবারিক বন্ধন এবং ফিলিংসগুলোই মেইন ফোকাস ছিল; ভালবাসার টানটা হৃদয়ছোয়া ছিল।

৬| ০৭ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৫:১৭

আটলান্টিক বলেছেন: পড়েছি।অনেক ভাল লেগেছে।তবে বইয়ে অবাস্তব জিনিস একটু বেশি।তবে সামগ্রিক ভাবে বেশ ভাল লেগেছে।বিশেষ করে কদম গাছের প্রতি হুমায়ুন সাহেবের দূর্বলতা বেশ ভালভাবে চোখে পড়েছে।

৭| ০৭ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৭:৫৫

এখওয়ানআখী বলেছেন: হুমায়ন আহমেদের গল্পগুলি অনেকটা পার্কে বসে বাদাম খাওয়ার মত। চিন্তাজগতের প্রসারণের চেয়ে সময় কাটানোটায় মুখ্য হয়ে ওঠে।

৮| ০৮ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১২:০৯

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: সুন্দর হয়েছে লেখাটি।





ভালো থাকুন নিরন্তর। ধন্যবাদ।

০৮ ই অক্টোবর, ২০১৭ রাত ৯:১৫

রুফিয়াস মিলেনিয়াম বলেছেন: আপনাকে ধন্যবাদ লেখাটি পড়ার জন্য। ^_^

৯| ০৯ ই অক্টোবর, ২০১৭ সকাল ৭:১০

কালো যাদুকর বলেছেন: What can I say. I own the title of this book. Many years ago when it published 1st edition, i read it in one sitting. I have to add to this review. You have to read this book with your heart open, rather as critic. It's a book in like time. I read it many times.

১০ ই অক্টোবর, ২০১৭ রাত ৮:২৩

রুফিয়াস মিলেনিয়াম বলেছেন: একদম ঠিক বলেছেন।

১০| ০৯ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১২:০৬

মোস্তফা সোহেল বলেছেন: বইটি পড়তে ইচ্ছে করছে খুব।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.