নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

Our sweetest songs are those that tell of saddest thought (Shelly).

রূপক বিধৌত সাধু

মন রে, কৃষিকাজ জানো না; এমন মানবজমিন রইলো পতিত আবাদ করলে ফলত সোনা! রামপ্রসাদ সেন ([email protected])

রূপক বিধৌত সাধু › বিস্তারিত পোস্টঃ

রাষ্ট্র চালনা আর সংসার চালনা এক নয়

০৪ ঠা আগস্ট, ২০২৩ রাত ১০:২০


প্রতিদিন কত শত বিবাহবিচ্ছেদ হয়। বেশিরভাগই আমাদের গা সওয়া হয়ে গেছে। আমরা অনেক সময় ভুল মানুষকে নির্বাচন করি। সে হিসেবে বিবাহবিচ্ছেদ অস্বাভাবিক কিছু না। যদিও বিবাহের ক্ষেত্রে অনেক বিষয় বিবেচনা করা উচিত। অবশ্য দেখা যায় অনেক বিবেচনা করে বিয়ে করলেও ঝামেলা হয়ে যায়। মানুষের মন তো বোঝা যায় না। ৩০-৪০ বছর সংসার করার পরও অনেক বিবাহবিচ্ছেদ ঘটে। জীবনানন্দের ভাষায় বলতে হয়- ধীরে প্রেম মুছে যায় নক্ষত্রেরও একদিন মরে যেতে হয়।

বিবাহবিচ্ছেদ স্বাভাবিক বিষয় হয়ে দাঁড়ালেও কিছু বিচ্ছেদ আমাদের একটু বেশিই ব্যথিত করে। বিশেষ করে পাবলিক ফিগার যারা আছেন, যারা আমাদের প্রভাবিত করেন; তাদের বিচ্ছেদ আমরা মানতে পারি না। যেমন হুমায়ুন-গুলতেকিনের ব্যাপারটা। তিন দশকের সংসার কেমনে তাসের ঘরের মতো ভেঙে পড়ল!

গায়ক হিসেবে তাহসান যেমন জনপ্রিয়, ব্যক্তি হিসেবেও যদ্দুর জানা যায় এমন নির্ভেজাল মানুষ কমই হয়। আমি কখনও তার সম্পর্কে নেতিবাচক কিছু শুনিনি। তাহসান শিক্ষক হিসেবেও নাকি তুমুল জনপ্রিয়। অথচ তার ১১ বছরের সংসারটাও টিকল না। মিথিলা কোনো এক সাক্ষাৎকারে বলেছিলেন, তাহসানকে বিয়ে করা ভুল ছিল। অনেকে ভ্রু কুচকে ছিলেন। বলেছিলেন, একমাত্র বাচ্চাটার জন্য হলেও আলাদা হওয়া উচিত হয়নি। আমি অবশ্য এই তত্ত্ব সমর্থন করি না। ভালোবাসা না থাকলে দায়িত্ববোধের চিন্তা করে থেকে যাওয়া সমীচীন নয়।

আঠারো বছরের সম্পর্ক থেকে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো- সুফি যখন বেরিয়ে যাওয়ার ঘোষণা দিলেন, হ্যাঁ করেছিলাম ঘটনাটা জেনে। দীর্ঘদিনের সম্পর্কে বিচ্ছেদ ঘটছে; সে জন্য না। মেয়েরা যেখানে উঁচু স্তরের ছেলেদের পছন্দ করে, সেখানে সুফি একজন বর্তমান প্রধানমন্ত্রী স্বামীকে ছেড়ে যাচ্ছেন; এটা বিস্ময়কর বটে। সুফি প্রমাণ করলেন সব মেয়ে টাকা বা প্রভাব-প্রতিপত্তির কাঙাল না। যদিও বিল গেটসের ঘটনাটা আমরা ভুলে যাইনি। তবে সত্যি কথা হলো- বিল গেটসের বিচ্ছেদের চেয়ে ট্রুডোর ঘটনাটা বেশি বিস্ময়কর। আমার মনে হয় না তাকে কেউ অপছন্দ করে। বোধ করি তার দেশের বিরোধীদলের লোকেরাও তাকে পছন্দ করে।

বেশি ভালো ভালো না এই গল্পটা মনে পড়ে মাঝেমধ্যে। এক বুড়ির কাজ ছিল গ্রামের নববধূদের খুঁত ধরা। কার চুল ছোট, কার নাক বোঁচা, কার দাঁত উঁচু- এসব। তো গাঁয়ে নতুন এক বধূ এল। দেখা গেল তার কোনো খুঁত নেই। দুষ্টু ছেলেমেয়েরা বুড়িকে ধরল কিছু বলতে। বুড়ি বললেন, বেশি ভালো ভালো না।

বেশি ভালো ভালো না তত্ত্বটা আমি অবশ্য বিশ্বাস করি। আমার কয়েকজন বন্ধু অতিমাত্রায় ভদ্র। আমি লিখিত দিতে পারি এরা ভালো। যদিও ভালো-মন্দ ব্যাপারটা আপেক্ষিক। যাহোক, আমার এসব ভালো বন্ধু তাদের স্ত্রীদের কাছে অবহেলিত। অনুমান করি তাদের এসব ভালো মানুষি হয়তো একসময় একঘেঁয়ে মনে হয় তাদের কাছে। সংসার জীবনে একটু ঝগড়াঝাঁটি না হলে চলে না।

আমার এক বান্ধবীরও একই অভিযোগ তার স্বামীর ওপর। ভদ্রলোক বিবাহিত জীবনের ১২ বছরে নাকি একদিনও স্ত্রীর সঙ্গে জোরে কথা বলেননি। বান্ধবীর খুব শখ তার সাথে ঝগড়া করার। কিন্তু ভদ্রলোক ঝগড়ার আগেই আত্মসমর্পণ করে বসেন।

কবি জীবননান্দ দাশও তার স্ত্রীর কাছে বিরক্তিকর মানুষ ছিলেন। যদিও ব্যাপারটা একদিকে ঠিকই ছিল। সংসারে এত অভাব থাকলে কোন বউয়ের মন ভালো থাকে! জীবনানন্দের দারিদ্র্য কিংবদন্তি পর্যায়ে পৌঁছলেও লোকে কিন্তু এটা বলে না উনি অনেক চাকরি পেয়েছেন কিন্তু কেন ধরে রাখতে পারেননি? তাছাড়া এত নিশ্চুপ মানুষকে কে পছন্দ করবে? আমার মধ্যে কিছু বৈশিষ্ট আছে এমন। তাই আমিও কারও তেমন পছন্দের না।

জানা যায়, সক্রেটিসও দাম্পত্যজীবনে ঝামেলায় ছিলেন। স্ত্রী তার সাথে সবসময় লেগে থাকতেন। সক্রেটিস এসব থোড়াই কেয়ার করতেন। তবে ভীতিকর ব্যাপার হলো- সক্রেটিস বিপদে পড়ার পেছনে তার স্ত্রীরও নাকি হাত ছিল।

রবীন্দ্রনাথ যে তা তার স্ত্রীর কাছে প্রিয় ছিলেন, তা না। মৃণালিনী দেবি আত্মজীবনীতে লিখে গেছেন রবীন্দ্রনাথ কবি হিসেবে, বাবা হিসেবে সফল হলেও স্বামী হিসেবে ঠিক অতটা দায়িত্ববান ছিলেন না। একটা মানুষ তো চতুর্দিক সামলাতে পারে না। তাও দুঃখ হয় মৃণালিনীর জন্য।

সংসার জীবন সত্যিই কঠিন এক ব্যাপার। দেখা যায়, যে রাষ্ট্র পরিচালনায় সফল সে সংসার পরিচালনায় অতটা সফল না। আবার যে সংসার চালায় সে রাষ্ট্রীয় খুঁটিনাটি বুঝতে অক্ষম।

ছবি: ইন্টারনেট

মন্তব্য ১২ টি রেটিং +২/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা আগস্ট, ২০২৩ রাত ১০:৩৩

শূন্য সারমর্ম বলেছেন:



বিবাহবিচ্ছেদে যারা ভাবে বিচ্ছেদ করলে সমাজ কি ভাববে/বলবে তাদের বিচ্ছেদ হয় না।

০৪ ঠা আগস্ট, ২০২৩ রাত ১১:০০

রূপক বিধৌত সাধু বলেছেন: জোর করে থাকলে সুখও হয় না।

২| ০৫ ই আগস্ট, ২০২৩ রাত ১২:১৪

জ্যাক স্মিথ বলেছেন: এত বছর সংসার করে যদি বিয়ে ভেঙ্গেই যায় তাহলে বিয়ে করে লাভ কি? আর লোক লজ্জার ভয়ে যাদের বিয়ে এখনো ভাঙ্গেনি তারা জাহান্নামের আগুনে বসবাস করতেছে। সময় এসেছে বিয়ের বিকল্প কিছু নিয়ে ভাবার।

দুজন মানুষ দীর্ঘদিন একসাথে থাকার পর মধুর সম্পর্ক ধীরে ধীরে তিক্ততায় পরিণত হয়।

০৫ ই আগস্ট, ২০২৩ রাত ১২:৪৯

রূপক বিধৌত সাধু বলেছেন: তবে যদি মায়া তৈরি হয়ে যায়, দীর্ঘদিন ভালোভাবেই থাকা সম্ভব।

৩| ০৫ ই আগস্ট, ২০২৩ রাত ১২:৫০

সাড়ে চুয়াত্তর বলেছেন: প্রেম ভালোবাসাও ভোগবাদিতার শিকারে পরিনত হয়েছে। ভোগবাদীতার সমস্যা হোল কোন জিনিসই বেশী দিন ভালো লাগে না। সেটা যত মূল্যবান আর ভালো মানের হউক না কেন। যার সামর্থ্য থাকে না সে পুরানো জিনিসকে নিয়েই বাঁচে আর যার সামর্থ্য থাকে সে নতুনের দিকে আকৃষ্ট হয়।

০৫ ই আগস্ট, ২০২৩ রাত ১:০৬

রূপক বিধৌত সাধু বলেছেন: প্রেম-ভালোবাসাও ভোগবাদিতার শিকারে পরিণত হয়েছে। সত্যিই তাই। খাঁটি প্রেম মনে হয় যাদুঘরে ঠাঁই পাবে।

৪| ০৫ ই আগস্ট, ২০২৩ রাত ১:৩১

কাছের-মানুষ বলেছেন: প্রেম ভালবাসা, বিয়ে এবং বিচ্ছেদ এগুলো জীবনেরই অংশ। তাদের বিচ্ছেদ হলেও বিবাহিত জীবনে একটি সময় নিশ্চয়ই গোল্ডেন সময় পার করেছেন, সব বিবাহীত সম্পর্কেরই গোল্ডেন টাইম থাকে! সেই গোল্ডেন সময়ই বা কম কিসের, বিচ্ছেদ হলেও জীবনের সেই সময়গুলো নিশ্চয়ই উপভোগ করেছেন! বিয়ে না করলে সেই স্মৃতিও তৈরি হত না!

ভালবাসা থেকেই এক সময় বিয়ে আবদ্ধ হয়েছিলেন, বিদেশীরা যখন বুঝে ভালবাসা আর নেই তারা সেই সম্পর্ক থেকে বেরিয়ে আসে। বিয়ে মানেই সারা জীবনের ভালবাসার নিশ্চয়তা নয়। আমার বিশ্বাস এখন তারা নিজেদের মত করে সুখে থাকবে এবং আবার নতুন করে ভালবেসে হয়তা বিয়ে করে জীবন সাজাবেন! খারাপ না!

০৫ ই আগস্ট, ২০২৩ রাত ১:৩৬

রূপক বিধৌত সাধু বলেছেন: একমত আপনার সাথে। আমরা বাঙালি তো। আমাদের আবেগ বেশি। দেখা যাচ্ছে ওঁদের বিচ্ছেদে আমরাই বেশি কষ্ট পাচ্ছি। ওঁরা নিশ্চয়ই ভালো থাকবেন। সামনে একসাথে সবাই ঘুরে আসারও পরিকল্পনা করেছেন।

৫| ০৫ ই আগস্ট, ২০২৩ সকাল ৮:৪০

কামাল১৮ বলেছেন: প্রতিটা মানুষের নিজস্ব জীবন আছে।সেটা তাঁকেই জাপন করতে হয়।দীর্গ পথচলায় বিভিন্ন জন বিভিন্ন সময়ের জন্য সাথী হয়।সেটা ক্ষন কালের জন্য হতে পারে আবার সারা জীবনের জন্যও হতে পারে।

০৫ ই আগস্ট, ২০২৩ সকাল ১১:২২

রূপক বিধৌত সাধু বলেছেন: একমত।

৬| ০৬ ই আগস্ট, ২০২৩ রাত ১০:৫৩

রাজীব নুর বলেছেন: আপনি বিয়ে করেছেন?

১৪ ই আগস্ট, ২০২৩ দুপুর ১২:০৫

রূপক বিধৌত সাধু বলেছেন: করব।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.