নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সমাজ পরিবর্তনের স্বপ্ন দেখি....

মো: হাসানূর রহমান রিজভী

একদিন তুমি এসেছিলে ভবে,কেঁদেছিলে তুমি হেসেছিলো সবে... এমন জীবন করিবে গঠন,মরনে হাসিবে তুমি কাঁদিবে ভূবন......

মো: হাসানূর রহমান রিজভী › বিস্তারিত পোস্টঃ

এ কেমন আইন??

০১ লা আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:৩৩

আমার এক বন্ধু মিঠা পানির মাছ চাষ করে।রাজশাহীতে অনেক গুলো পুকুরও তারা নিয়েছে।বেশ ভাল ভাবেই চলছিল।বিপত্তি বাধল যখন একটি বড় পুকুর খননের প্রয়োজনীয়তা অনুভব করত,প্রায় বিশ বিঘা(প্রতি বিঘা ৩৩ শতাংশ,এলাকা ভেদে ভিন্ন হতে পারে) ধানী জমি লিজ নিয়ে ড্রেজার ভাড়া করে পুকুর খনন করতে গেলে।প্রশাসন তাদের এই খনন প্রক্রিয়া আটকে দেয়।কারন হিসেবে জানায় "এভাবে বড় পুকুর খনন করলে ধানী জমি নষ্ট হয়,ধানী জমি নষ্ট করা যাবে না।তাহলে দেশে ধান উৎপাদন কমে যাবে


আমি তো শুনে অবাক?বাংলাদেশে বর্তমানে ধান চাষ করে লাভতো দূরের কথা খরচের টাকা তুলতেই জান খারাপ হয়ে যায়।সরকার হাজার কোটি টাকা ধান কেনায় ভূর্তুকি দেয়,সেই ভূর্তুকি মূল্যে কৃষক ধান বেচতে পারলে আজ তাদের অবস্হা আমার আপনার মতই থাকত।প্রতিবার ধান কেনার সময় পরিযায়ী পাখির মত মধ্যসত্ত ভোগী ফটকা নেতা কর্মী হাজির হয়ে কৃষকের ভাত মারে।

সরকারের কাছে অনুরোধ,কৃষক তাদের অধীকার ফিরিয়ে দিন,ঋণ না দিয়ে তাদের অর্থনৈতিক ভাবে সাবলম্বি করপ তোলার ব্যাবস্হা করুন।এভাবে এক প্রকার নীল চাষ তাদের ওপর চাপিয়ে দেবেন না।

ধন্যবাদ

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০১ লা আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:৫০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আমি তো শুনে অবাক?বাংলাদেশে বর্তমানে ধান চাষ করে লাভতো দূরের কথা খরচের টাকা তুলতেই জান খারাপ হয়ে যায়।সরকার হাজার কোটি টাকা ধান কেনায় ভূর্তুকি দেয়,সেই ভূর্তুকি মূল্যে কৃষক ধান বেচতে পারলে আজ তাদের অবস্হা আমার আপনার মতই থাকত।প্রতিবার ধান কেনার সময় পরিযায়ী পাখির মত মধ্যসত্ত ভোগী ফটকা নেতা কর্মী হাজির হয়ে কৃষকের ভাত মারে।

আপনার উপরের কথাগুলো আংশিক সত্য বলে আমার কাছে প্রতীয়মান হয়েছে। ধান চাষ যদি লাভজনক না হতো, তাহলে দেশে বছরে তিন কোটি টন ধান উৎপাদন হতো না। কৃষকরা ধান চাষ ছেড়ে দিয়ে অবশ্যই অন্য ফসল চাষ করতো। আর আমাদেরকে বিদেশ থেকে ধান আমদানী করে খেতে হতো। 'ধান চাষে লাভ হয় না' এই তোতা পাখির বুলি আমার ৬২ বছরের জীবনে জ্ঞান হবার পর থেকে শুনে আসছি।

২| ০১ লা আগস্ট, ২০১৬ রাত ৯:২৫

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: আবু হেনা ভাই,আপনার ঙ্গান অভিঙ্গতার কাছে আমি নাদান মাত্র! তার পরেও আত্বপক্ষ সমর্থনের একটু চেষ্টা করি" ধান সামান্য ব্যাতিক্রম ছারা নিম্নবিত্ত মানুষই বেশি ধান চাষ করে,ধান পাকা মাত্র তাদের নগদ টাকার চাহিদা থাকে।সে সময় যেহেতু প্রায় সবারই ধান উঠে যায় দাম কম থাকে।সেই ধান ৩-৪ হাত ঘোরার পর সরকারি গোডাউনে জায়গা পায়।আমি বলতে চাইছিলাম এই প্রান্তিক কৃষক সরকারি রেটে ধানটি বিক্রয় করলে তাদের প্রতি কেজিতে ডাবল লাভ থাকবে।তাহলে আমি আপনি চাইলেও সে পুকুর খোড়ার জন্য জমি দেবে না"

৩| ০৩ রা আগস্ট, ২০১৬ রাত ২:০৪

চাঁদগাজী বলেছেন:




যেখানে ফলন কম হয়, বা চাষাবাদ হয় না, সেইসব জমিতে পারমিশন দেয়ার দরকার।

০৪ ঠা আগস্ট, ২০১৬ রাত ১:১১

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: যার জমি সে যদি চাষাবাদ করে লাভ না পায়,পুকুর খনন করে মাছ চাষে লাভ বেশি পেয়ে আগ্রহী থাকে তাহলে আমি আপনি বা সরকার কেন বাগড়া দিব?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.