নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সমাজ পরিবর্তনের স্বপ্ন দেখি....

মো: হাসানূর রহমান রিজভী

একদিন তুমি এসেছিলে ভবে,কেঁদেছিলে তুমি হেসেছিলো সবে... এমন জীবন করিবে গঠন,মরনে হাসিবে তুমি কাঁদিবে ভূবন......

মো: হাসানূর রহমান রিজভী › বিস্তারিত পোস্টঃ

চাকরি

০৫ ই আগস্ট, ২০১৬ রাত ১২:৪৬

এই বন্যায় যারা মানবেতর জীবন যাপন করছেন তাদের প্রতি সমবেদনা এবং সবাইকে বন্যার্তদের সাহায্যে এগিয়ে আসার অনুরোধ জানিয়ে লেখা শুরু করছি.....

এক ভাই ব্লগ পোষ্টের মাধ্যমে অভিযোগ করেছেন সতের বছর পড়াশোনা করে শুনতে হয় অভিজ্ঞতা নাই, শুনলে খারাপ লাগে।খারাপ লাগা টাই স্বাভাবিক। বাংলাদেশের চাকরির বাজার সংকুচিত। চাকুরি প্রার্থিদের প্রবল প্রতিযোগীতার ভেতর পরতে হয়।

কিন্তু একটা ব্যাপার খেয়াল করেছেন কি না জানি না,কেউ কিন্তু বেকার বসে নেই।সবাই কোন না কোন কাজ,ব্যাবসা, অথবা অন্যকিছু করে ঠিকই চলছে।যে দুই একজন বেকার থাকে অথবা কিছু করে না তাদের কথা আলাদা।

এখন যদি বলেন দেশে জব নাই,তাহলে আমি মানব না।হয়ত আপনি যেটা চাচ্ছেন সেটা পাচ্ছেন না।কিন্তু সবাই কিছু না কিছু করছে।সেটা পুওর স্টুডেন্ট হোক আর ফাস্ট বয় হোক।(আমার ক্লাশের সবচে পুওর স্টুডেন্ট এখন সবচে বড় ঠিকাদার)

এখন আপনি চাকরি প্রার্থী না হয়ে একটু চাকরি দাতার মনের কথা কল্পনা করুন।আপনার যদি কোন জনবল প্রয়োজন হয়,তাহলে নিশ্চয় আপনি সবচে ভাল জন কেই পছন্দ করবেন(ভাল রেজাল্ট+ অনেক এক্সপেরিয়েন্স)।যদি সেটা না পান তাহলে আস্তে আস্তে নিচের দিকে নামবেন।আমাদের দেশে এখন ভাল রেজাল্ট এবং এক্সপেরিয়েন্স লোকের অভাব নেই।অভিজ্ঞতা সম্পন্ন লোকজন হয়ত এই মূহুর্তে অন্য কোথাও জব করছে এবং একটি ভাল জব খুজছে।সেক্ষেত্রে সদ্য এমএ পাস করা একটি ছেলে কিন্তু ডিসকোলিফাই হবে।

এগুল সবই প্রাইভেট জবের ক্ষেত্রে।সরকারি এবং কিছু কিছু প্রাইভেট প্রতিষ্ঠান ডাইরেক্ট ফ্রেশ এ্যমপ্লয়ী টেক ওভার করে থাকে।আমি জানি এগুলো খুব ডিফিকাল্ট।চেষ্টা করতে তো দোষ নেই,নাকি?

এখন আপনাকে কিছু সিস্টেম ফলো করতে হবে।প্রথমেই আপনাকে টার্গেট ফিক্স করতে হবে।সেটা অনার্স লেভেলের সাবজেক্ট এর উপর হলে ভাল হয়।

ধরুন আপনি সাংবাদিকতা নিয়ে পড়াশুনা করছেন,আপনি কোন পত্রিকার সাথে পার্ট টাইম সাংবাদিকতা করতে হবে।যদি না পান তবে ফ্রি-ল্যান্স করুন।বিভিন্ন পত্রিকায় লেখালেখি করুন।আপনার জবের ক্ষেত্রে এগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আমার মনে হয়।

এই রকম সাবজেক্ট ওয়াইজ অথবা আপনার ইচ্ছানুযায়ী কাজ বেছে নেন।চেষ্টা করলে অবস্যই পাবেন।প্রথম প্রথম অবস্য সম্মানী পাবেন না কিন্তু তার পরেও আপনাকে করতে হবে।যারা টিউশানি করে নিজের খরচ নিজে চালান তাদেরও টিউশানির পাশাপাশি কষ্ট হলেও করতে হবে।

আমাদের কালচারে ব্যাবসা অল্পশিক্ষিত মানুষের পেশা হিসেবে ধরা হয়।আমাদের এই মানসিকতা ছুড়ে ফেলতে হবে।বাংলাদেশে অনেক বড় বড় সফল উচ্চশিক্ষিত ব্যাবসায়ী আছে।পড়াশোনা শেষ করে বসে না থেকে ছোট খাট ব্যাবসা শুরু করতে পারেন,পাশাপাশি চলল চাকরি খোজা।তাহলে অন্তত ইন্টার্ভিউ বোর্ডএ গিয়ে বলতে পারবেন অমুক কাজের অভিজ্ঞতা আছে।

জানি বলা অনেক সহজ,করা কঠিন।আমি নিজেও ট্যেকনিক্যাল লেভেলের ছাত্র ছিলাম।হয়ত লেখাটি বাস্তব সম্মত হয়নি।ভূলত্রুটি নিজ গুনে ক্ষমা করবেন।নিজের কাছে মনে হল তাই লিখলাম।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৫ ই আগস্ট, ২০১৬ রাত ১:০৫

হানিফঢাকা বলেছেন: আসলে স্টুডেন্ট লাইফে ক্যারিয়ার প্লানিং খুব গুরুত্ব পুর্নএকটি বিষয়- এটা স্টুডেন্টরা ঐ সময়ে অনেকই বুঝতে চায়না বা পারেনা। সাধারণত তারা বিভিন্ন কল্পনা করে - কিন্তু সেই কল্পনাকে বাস্তবে রুপ দিতে হলে যে সঠিক প্লান অনুযায়ী কাজ করতে হবে- সেটা অনেকে করতে চায় না, আবার অনেক সময় করার সুযোগও পায়না। কল্পনা আর বাস্তবতার পার্থক্যটা তারা তাঁদের স্টুডেন্ট লাইফের শেষ সময়ে এসে বুঝে- যখন নিজের সিভি ( আমি এটাকে আমলনামা বলি) লেখতে যায় তখন।

দেশে এন্ট্রি লেভেল চাকরির জন্য প্রচুর কষ্ট করতে হয় খুব বেশী, কিন্তু আপার মিড বা টপ লেভেলে যোগ্য লোকের প্রচুর অভাব। একবার নিজেকে ঐ লেভেলে প্রমান করতে পারলে, এর পর দেখা যায় একসাথে ২/৩ টা করে অফার আসে।

০৫ ই আগস্ট, ২০১৬ রাত ১:১০

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: আপনার মন্তব্যটি গোছানো ছিল।অনেক সুন্দর করে লিখেছেন। আর একটু বড়সর করে লিখে একটা পোষ্ট দিলে অনেকের উপকার হবে।আমলনামা কথাটি ইউনিক।
ধন্যবাদ

২| ০৫ ই আগস্ট, ২০১৬ ভোর ৬:২৭

চাঁদগাজী বলেছেন:



সরকার জানে না, কত হাজার ছাত্র পাঠ সমাপ্ত করে বাজারে আসছে; তাদের কোন প্ল্যান নেই; সরকারে সেই ধরণের দক্ষ রাজনীতিবিদ বা কর্মচারী নেই; ফলে, চাকুরীর ক্ষেত্রে ভয়ানক হতাশার সৃস্টি হয়েছে।

সরকার মানুষের সমস্যা সমাধান না করে জংগী ফংগী নিয়ে সময় কাটাচ্ছে; মানুষকে নিজের ব্যবস্হা নিজকে করতে হবে।

৩| ০৫ ই আগস্ট, ২০১৬ সকাল ১০:৩৩

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: আমার মনে হয় প্ল্যান আছে,প্ল্যান টা হচ্ছে সবাই রাজনীতি করুক! (যেহেতু রাজনীতি একটি পেশা) তাহলেই তো সমস্যা সমাধান।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.