নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সমাজ পরিবর্তনের স্বপ্ন দেখি....

মো: হাসানূর রহমান রিজভী

একদিন তুমি এসেছিলে ভবে,কেঁদেছিলে তুমি হেসেছিলো সবে... এমন জীবন করিবে গঠন,মরনে হাসিবে তুমি কাঁদিবে ভূবন......

মো: হাসানূর রহমান রিজভী › বিস্তারিত পোস্টঃ

ফায়ার সেফটি এন্ড সিকিউরিটি

২৯ শে অক্টোবর, ২০১৬ রাত ৮:৩৫



ফায়ার,সেফটি এন্ড সিকিউরিটি

আমি একজন জাহাজের কর্মকর্তা। সে হিসেবে আমাকে ফায়ার সেফটি এবং সিকিউরিটি নিয়ে হাতে কলমে প্রশিক্ষণ নিতে হয়েছে।এবং এ বিষয়ে কাজ করার দশ বছরের বাস্তব অভিজ্ঞতা আছে।

ফায়ার সেফটি এবং সিকিউরিটি বিষয়টা ক্লিয়ার করা দরকার।আগুন এক মূর্তিমান আতঙ্কের নাম।আপনি আগুন সম্ভন্ধে যদি প্রাথমিক কিছু ধারনা থাকে এবং আপনার হাতের কাছে যদি আগুন নেভানোর সরঞ্জাম থাকে তাহলে হয়ত আপনি প্রাথমিক ক্ষয় ক্ষতি কাটিয়ে নিজের পরিবারের অথবা সহকর্মীরর মূল্যবান জীবন রক্ষা করতে পারবেন।যেমন:ফায়ার এক্সটিংগুইসার,ফায়ার ব্লাংকেট,স্মোক মাস্ক।

সেফটি,এটাও অনুরুপ একটা ব্যাবস্হা।কর্মক্ষেত্রে ইগনোর করার প্রবনতা অথবা ওভার কনফিডেন্স এ ধরনের সমস্যা সৃষ্টি হয়ে থাকে।এ ধরনের মানুষ সাধারনত নিজে বিপদে পড়ে ক্ষতি গ্রস্ত হয় এবং আশপাশের দু একজন কে নিয়ে বিপদে পড়ে।যেমন:হেলমেট ছাড়া বাইক রাইড,ভারি কাজে হেলমেট সেফটি শু,হ্যান্ড গ্লভস ব্যাবহার না করা।

সিকিউরিটি,এখনকার মানুষের মধ্যে অপরাধ করার প্রবনতা বেড়ে গেছে।এ ডিজিটাল যুগে শুধুমাত্র সিকিউরিটি গার্ডের ওপড় নির্ভর করবেন? নিজে থেকেও কিছু কিছু সিকিউরিটি বেইজড ইক্যুইপমেন্ট সম্ভন্ধে ধারনা নিয়ে নিজেই আপনার বাসা অথবা অফিস সিকিউর করতে পারেন।নিজেই মনিটরিং করতে পারবেন।যেমন :সিসিটিভি।

আমার বাস্তব অভিজ্ঞতা থেকে দেখলাম আমাদের দেশের জন সাধারন এই ফায়ার সেফটি এবং সিকিউরিটি বিষয়ে খুব উদাসীন! যেটা আমাকে ভাবায়।আমি ভাবতে থাকি কিভাবে এটাকে ইমপ্রুভ করে মানুষের মধ্যে ফায়ার সেফটি এবং সিকিউরিটি বিষয়ে জনসাধারনের মাঝে জন সচেতনতা বৃদ্ধি করা যায়।আমি ফেসবুকে কিছু পোস্ট দেই এবং ব্লগে একটি পোস্ট দিয়েছিলাম"বসুন্ধরা সপিংমলে সিকিউরিটি সিস্টেমে গলদ "শিরোনামে।আমি ফেসবুক এবং ব্লগ পোস্ট থেকে দেখতে পাই সবাই এই ব্যাপার গুলকে পজেটিভলি দেখছে।

আমি কিছু বন্ধু এবং সিনিয়রদের সাথে পরামর্শ করে ফেসবুকে একটি পেজ ওপেন করি"ফায়ার সেফটি এন্ড সিকিউরিটি সার্ভে এন্ড কলসালটেশন" নাম দিয়ে।ইউনিভার্সিটি পড়ুয়া কয়েকজন ছোট ভাইকে ম্যানেজ করেছি আমাকে সাহায্য করতে।তারা সানন্দে রাজি হয়েছে।পেজটা এখনও রান করি নাই।আরও কিছু আলাপ আলোচনা পরামর্শের দরকার।

আপনার কারখানা,অফিস এবং বাসাবাড়িতে,

১.আমরা ফায়ার সেফটি সিকিউরিটি বিষয়ে হাতে কলমে প্রশিক্ষণ দিব।

২.ফায়ার সেফটি সিকিউরিটি ইক্যুইপমেন্ট সরবরাহ এবং প্রতিস্হাপন করব।

৩.আপনার ফায়ার সেফটি সিকিউরিটি ইক্যুইপমেন্ট গুল প্রপার পজিশন,প্রপার ওয়েতে আছে কি না,কাজ করছে কি না,সেগুলও যাচাই বাছাই করব।

৪.ফায়ার সেফটি এবং সিকিউরিটি বিষয়ে উইক পয়েন্ট গুল খুজে বের করে, সমস্যা সমাধানের ব্যাপারে পরামর্শ দিব।

যেহেতু কিছু তরুন ছাত্রের সহায়তা পাব,আমি আশা করছি নামাত্র মূল্যেই আমি সেবা সমুহ সরবরাহ করতে পারব।আমি একটি গনসচেতনতা সৃষ্টি করতে চাই।সবাই জানবে বুঝবে সচেতন হবে।আপনাদের মূল্যবান মতামত পেলে খুব উপকার হত।আপনাদের সুবিধার জন্য নিম্নে ফেসবুক পেজ লিঙ্কটি দেওয়া হল।
https://www.facebook.com/prventionbd/


ধন্যবাদ।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৯ শে অক্টোবর, ২০১৬ রাত ৯:৩৮

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশের গার্মেন্টস ফ্যাক্টরীগুলো শত শত প্রাণ কেড়ে নিলো; বাংগালীরা আগুনকে বুঝার দরকার আছে; দরকারী তথ্য

৩১ শে অক্টোবর, ২০১৬ সকাল ১১:০৭

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: অনেক ধন্যবাদ চাঁদগাজী ভাই।

২| ৩০ শে অক্টোবর, ২০১৬ রাত ১২:৪০

আহা রুবন বলেছেন: প্রশংসনীয় উদ্যোগ। শুভেচ্ছা জানবেন।

৩১ শে অক্টোবর, ২০১৬ সকাল ১১:০৯

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: আপনাকেও অনেক ধন্যবাদ রুবন ভাই,ভাল থাকবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.