নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সমাজ পরিবর্তনের স্বপ্ন দেখি....

মো: হাসানূর রহমান রিজভী

একদিন তুমি এসেছিলে ভবে,কেঁদেছিলে তুমি হেসেছিলো সবে... এমন জীবন করিবে গঠন,মরনে হাসিবে তুমি কাঁদিবে ভূবন......

মো: হাসানূর রহমান রিজভী › বিস্তারিত পোস্টঃ

ব্যাকফুটে আওয়ামীলীগ : সমাধান কি??

২১ শে অক্টোবর, ২০১৭ রাত ১:৩৭



শেষ ভালো যার সব ভাল তার অথবা তীরে এসে তরী ডোবা যাই বলুন না কেন কথা কিন্তু একই। বিএনপির লাগাতার জ্বালাও পোড়াও আন্দোলন বাংলার মানুষ সমর্থন করেনি।আওয়ামীলীগ ক্ষমতায় টিকে গিয়েছিলো শুধুমাত্র সাধারন জনগন আওয়ামীলীগ সাপোর্ট করেছিলো বলে।

কিন্তু শেষ সময় এসে তরী ডোবা ডোবা করছে।এবং দলের নীতিনির্ধারক দের খুব একটা তৎপরতা দেখা যাচ্ছে না।অন্য যে কোন সময়ের চেয়ে বাংলায় শিক্ষার হার বর্তমানে বেশি।এটা সবাই মানবে।আর শিক্ষিত মানুষজনকে কনসেপ্ট ক্লিয়ার করে ধারনা না দিলে আদায় কাঁচকলা হতে বেশি সময় লাগবে না।

মাছে-ভাতে বাঙ্গালির দেশে চালের সঙ্কট এরা সহজে মেনে নেবে বলে মনে হয় না।অন্যদিকে যখন বছর দুই আগে ঢাকঢোল পিটিয়ে হাজার পঞ্চাশেক টন চাল রপ্তানি করা হয়েছে এবং দেশ প্রচুর পরিমানে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ এটা হাসিমুখে প্রচার করা হয়েছে।

চাল সঙ্কট শুরু হলো বিদ্যুৎ সংকট থেকে।যে পরিমান বিদ্যুৎ বিভ্রাট এ বছর হয়েছে, তা যেন দুঃস্বপ্নকেও হার মানিয়েছে। কেউ অস্বীকার করতে পারবে না, বাংলার মানুষ আওয়ামীলীগে ভরসা করার প্রধান দুইটি কারন ১.চাল ২.বিদ্যুৎ।

বাংলাদেশে পদত্যাগের সংস্কৃতি গড়ে উঠছেনা কেন এটা নিয়ে আমি খুব ভাবনায় আছি।জনপ্রতিনিধি গন সঠিক ভাবে দায়িত্ব পালন না করলে পারলে পদ ছেড়ে সরে দাড়াবেন,যোগ্য কাউকে জায়গা করে দেবেন।কিন্তু এখানে দেখা যায় উল্টো ব্যাপার।সবই মাটি কামড়ে গদি আকড়ে বসে থাকতে চায়।বাংলাদেশের রাজনৈতিক পদ যেন কড়া ছানার মধু ভেজানো রসগোল্লা!

দেশের কোন সংশ্লিষ্ট উচ্চপদস্হ জনপ্রতিনিধি কে চাল এবং বিদ্যুৎ এর ব্যাপারে বিশ্লেষণ ধর্মী ব্যাখ্যা দিয়ে জনগনের কাছে ক্ষমা প্রার্থনা করতে দেখলাম না বা শুনলাম না।

বিদ্যুৎ এর সমস্যা কেটে গেলেও চালের সমস্যা কাটছে না।মোটা চালের দাম আন্তর্জাতিক বাজারে ৩২ টাকা(সূত্র প্রথম আলো)প্রতি কেজি সেখানে দেশের মানুষ কে কিনতে হয় ৪৫ টাকা প্রতি কেজি।

বাজার এবং মিল-গুদাম মনিটরিং এ যে সংশ্লিষ্ট উচ্চপদস্হ কর্মকর্তা দের যে গাফিলতি ছিল তা প্রমান হয়েছে।প্রায় সবাই সর্বোচ্চ পরিমানের চেয়ে বেশি চাল মজুদ করে রেখেছিলেন।

এমত অবস্হায় আওয়ামীলীগ কে যে আরো কৌশলী হয়ে সাধারন মানুষের আস্হা অর্জন করতে হবে এবং সেটা ভোটের আগেই এ ব্যাপারে কেউ আমার সাথে দ্বিমত পোষণ করবেন না আশা করি।

ধন্যবাদ।

মন্তব্য ২৪ টি রেটিং +০/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ২১ শে অক্টোবর, ২০১৭ রাত ১:৪৮

সচেতনহ্যাপী বলেছেন: ব্যাকফুটে!! কেন?? কাউন্টার দেবে কে?? বিএনপি কি সেই পজিশনে আছে?? তাহলে রইলো জনগন।। জনগনও কি সংগঠিত?? দ্বিজাতি তত্বের সফল রুপায়ন কি দেখতে পাচ্ছেন না!!
আর sb]সাধারন মানুষের আস্হা আপনি কি এখনও এতে বিশ্বস করেন!!!!

২১ শে অক্টোবর, ২০১৭ রাত ১:৫৪

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: ব্যাকফুটে বলেছি চালের দামের কারনে,শেষ বেলায় এসে হটাৎই বেশ বেকায়দায় পড়েছে।না বি এনপি সে অবস্হায় নেই।বাংলাদেশের জনগন শেখ হাসিনাকে পছন্দ করে। আস্হা তো বছর খানেক আগেও ছিল,এখনকার খবর জানি না।একটা জরিপ করলে ভাল হত।

২| ২১ শে অক্টোবর, ২০১৭ রাত ২:১৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আপনি এখনো টক শো আর কলামের মত ভাবছেন! শেখ হাসিনার অধীনে নির্বাচন হলে আওয়ামী লীগ হারবে না ব্রো। ব্যাকফুট ট্যাকফুট কিছুই না...

২১ শে অক্টোবর, ২০১৭ দুপুর ১২:২১

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: নির্বাচন যার অধীনেই হউক,অথবা যেই জয়লাভ করুক আমার তাতে খুব খুব একটা মাথা ব্যাথা নেই। আমি বর্তমান সরকারের সমস্যা উল্লেখ করলাম।এর সমাধানের পথও তাদের বের করতে হবে।

৩| ২১ শে অক্টোবর, ২০১৭ রাত ২:২৮

অপর্ণা মম্ময় বলেছেন: নেক্সট নির্বাচনে ভোট আমাদের দেয়ার প্রয়োজন মনে হয় নাই। ভোট ছাড়াই গদিতে বসা যায়। তাই ব্যাকফুট বলতেও কিছু নাই

২১ শে অক্টোবর, ২০১৭ দুপুর ১২:২৩

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: আপনি কি মনে করেন সংখ্যাগরিষ্ঠ মানুষের সমর্থন না হলেও গদিতে বসা যায়???

৪| ২১ শে অক্টোবর, ২০১৭ রাত ৩:০২

কালীদাস বলেছেন: প্রতিবাদ করার মত মেরুদন্ডসহ সৎ লোক একটাও নেই দেশে। বিএনপি এখনও নিজেকে প্রধান বিরোধী দলে দাবি করে, আগাগোড়া প্রত্যেকটার বডি ল্যাঙ্গুয়েজই বলে যে এরা আশায় আছে দেশের লোকজন দেশ স্বাধীন (!) করে ওদের হাতে পাওয়ারটা তুলে দেবে। করাপশন কোন লেভেলে গেছে বলার মত না। আবার গুম শুরু হয়েছে। কোথাও কোন বিচার নেই ক্রিমিনালের দলীয় পরিচয়টা ঠিক থাকলে। সেইম জিনিষ বিএনপি থাকতেও ছিল একই অবস্হায়।

২১ শে অক্টোবর, ২০১৭ দুপুর ১২:৩১

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: আপনি প্রতিবাদ শুরু করুন, প্ল্যাকার্ড নিয়ে রাস্তায় দাড়ান, সমর্থনযোগ্য মনে হলে আমিও আপনার পাশে গিয়ে দাড়াব নিঃসন্দেহে।আমার মত অনেককেই পাবেন।

এটা ঠিক বলেছেন, বিএনপি থাকতেও এই অবস্হা ছিল।তবে সাধারন মানুষের দ্বারা দেশ স্বাধীনকরানোর স্বপ্ন সম্ভবত বিএনপি কে ভূলে যেতে হবে,কারন সাধারন মানুষকে পুড়িয়ে কয়লা বানালে এরাও কাবাব বনাতে চাইবে।

৫| ২১ শে অক্টোবর, ২০১৭ রাত ৩:০৩

আবদুল মমিন বলেছেন:

আওয়ামীলীগ ক্ষমতায় টিকে গিয়েছিলো শুধুমাত্র সাধারন জনগন আওয়ামীলীগ সাপোর্ট করেছিলো বলে।
জনাব এই সাধারন মানুষ গুলা কোন দেশে বসবাস করে ? নির্ঘাত মুরগি কবিরের মত কেউ হবে । যুদ্ধের পর যারা দেশে এসেছিলেন ।

২১ শে অক্টোবর, ২০১৭ দুপুর ১২:৩৩

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: আপনার মন্তব্যের মধ্যে ম্যাচিউরিটির লক্ষন দেখতে পেলাম না।আপনাকে হয়ত আরো পড়াশুনা করতে হবে,জানতে হবে।

৬| ২১ শে অক্টোবর, ২০১৭ রাত ৩:৫৩

চাঁদগাজী বলেছেন:


যারা ব্যবসা করছেন, তারাই রাজনীতি করছেন; যারা সম্পদের মালিক তারাই ক্ষমতার মালিক; সেখানেই সমস্যা

২১ শে অক্টোবর, ২০১৭ দুপুর ১২:৩৬

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: কড়া ছানার মধু ভেজানো রসগোল্লা"

রাজনীতি করতে টাকার দরকার।আমাদের সেইদিন পর্যন্ত অপেক্ষা করতে হবে,যে দিন সাধারন জনগনের আয় রাজনীতি বিদদের চেয়ে বেশি হবে।

৭| ২১ শে অক্টোবর, ২০১৭ ভোর ৫:১৮

বিলুনী বলেছেন: FAO rice price update 2017 অনুসারে ( গতমাসে ) সেপ্টেম্বর ২০১৭ এ চালের আন্তর্জাতিক বাজার দর নীচের সারনীতে দেখা যেতে পারে ।

এই দাম হলো FOB price ,এর সাথে পরিবহন , ইনসিউরেন্স প্রভৃতি যোগ করলে সব ধরনের চালের এমনকি ভারতীয় খুদের চাউল ( broken rice ) এর দাম দাড়াবে কেজি প্রতি (প্রতিটন $৩৭৩ হিসাবে এক কেজির দাম দাঁড়ায় ০.৩৭৩ ডলার , তার মানে আজকের ডলার রেট ৮২.৫০টাকা হারে দাঁড়ায় ৩০.৭৭টাকা, এর সাথে পরিবহন আর অন্যান্য খরচ যোগ করলে খুদের চালের আন্তর্জাতিক বাজার দাম ৩২ টাকা কেজি হতে পারে । খুদের চাল ছাড়া আন্তর্জাতিক বাজারে চালের দাম কেজি প্রতি ৪৫ টাকার (FOB price) টাকা নীচে নেই । এর সাথে পরিবহন ও অন্যান্ন খরচ যুক্ত হলে কত হতে পারে তা হিসাব করে নেয়া যেতে পারে ।

তাই আজকের এই ইন্টার নেটের যুগে চাউলের আন্তর্জাতিক দামের বিষয়ে বিভ্রান্তিকর তথ্য দিয়ে খুব বেশী সুবিধা কি কেও নিতে পারবে । ভুলবাল তথ্য দিয়ে আজকের যুগে নির্বাচনে খুব বেশী ফায়দা কেও নিতে পারবে বলে মনে হয় না । তাই আওয়ামীলিগকে যতটা সহজে ব্যাকফুটে ঠেলে দেয়া হবে ভাবা হচ্ছে তা কি খুব সহজে সফল হবে!!!! আবশ্য কেও যদি আন্তর্জাতিক বাজার দর অনুযায়ী দেশবাসীকে ৩২ টাকা কেজিতে খুদের চাল ( broken rice) খাওয়াতে চায় তাহলে সে ক্ষেত্রে অন্য কথা , কিন্তু দেশের মানুষ কি এটা মেনে নিবে !!! অতএব ব্যকফুটে কে যায় তখন সেটা দেখার বিষয় হবে !!!

ধন্যবাদ ।

২১ শে অক্টোবর, ২০১৭ দুপুর ১:১৬

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: বিলুনি ভাই আমি মোবাইল থেকে চালাই,এখানে ছবি সংযুক্ত করতে পারছি না,নিচে কনেন্টে সংযুক্ত করে দিলাম।একটু কষ্ট করে দেখে নেবেন।

আপনি আমাকে ইন্ডিয়ান ক্ষুদের (ভাঙা চাল) দাম দেখালেন ৩২ টাকা আন্তর্জাতিক বাজারে,আপনি কষ্ট করে আলিবাবায় একটু ঢুকুন ভারতের বাজারের চাল এর দাম জানতে। মোটাচাল স্বর্না প্রতি মেট্রিক টন রপ্তনািকারক গন দাম হাকচ্ছেন ৪০১-৪১৭ $ আমরা সর্বোচ্চ দাম টাই ধরি ৪১৭ গুন ডলার রেট ৮২.৫০ তাহলে আসে ৩৪৪০২.৫ টাকা সেই হিসেবে প্রতি কেজি ৩৪.৪০ পয়সা।

এখন আপনার কাছে আমার একটা প্রশ্ন রইল, এই ৩৪.৪০ পয়সা চালটি কোলকাতা থেকে বাংলাদেশের গ্রাহকের পর্যায়ে আসতে কত টাকা দাম বাড়ড়তে পারে???

৮| ২১ শে অক্টোবর, ২০১৭ ভোর ৬:৩৯

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: কে ব্যাকফুটে আর কে ফ্রন্টফুটে তা সম্পূর্ণ নির্ভর করে পাশের দাদাবাবুদের উপর | এরাই বিএনপি বা আওয়ামী লীগকে তাদের প্ল্যান মতো ফ্রন্টফুটে/ব্যাকফুটে স্থানবদল করে লুডু খেলবে | আর এইসকল বৃহৎ দলগুলো ছ্যাচ্চোরের মতো তাকিয়ে থাকবে দাদাবাবুদের একটু অনুগ্রহের জন্য | দূর্ভাগ্য বাংলাদেশের অভাগা জনগণের |

২১ শে অক্টোবর, ২০১৭ দুপুর ১:১৮

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: আশেপাশে সুপার পাওয়ার থাকলে তারা রাজনীতিতে প্রভাব বিস্তার করবে এটা স্বাভাবিক।

৯| ২১ শে অক্টোবর, ২০১৭ দুপুর ১২:২১

রাজীব নুর বলেছেন: চাঁদগাজী বলেছেন:


যারা ব্যবসা করছেন, তারাই রাজনীতি করছেন; যারা সম্পদের মালিক তারাই ক্ষমতার মালিক; সেখানেই সমস্যা ।
সহমত।

২১ শে অক্টোবর, ২০১৭ দুপুর ১:১৯

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: ধন্যবাদ ভাই মন্তব্য করার জন্য...

১০| ২১ শে অক্টোবর, ২০১৭ দুপুর ১:১৯

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন:

১১| ২১ শে অক্টোবর, ২০১৭ রাত ৯:০৯

কালীদাস বলেছেন: দিলেন তো পুরাই জায়গামত মুসিবতে ফেলে। নেতৃত্ব দেয়ার যোগ্যতা রাখিনা, জীবনে কোনদিন কাউকে ভোট পর্যন্ত দেইনি। আপনার মত আমিও একজন লীডার সিকার :((

২২ শে অক্টোবর, ২০১৭ রাত ১২:১৫

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: ভাই একবার সাহস করেন হয়ে যাবে। আমি তো প্ল্যাটফরম পাই না,মিছিল মিটিং অনেক করলাম।রাজনীতিতে বলগার দরকার হয় না।এটা বুঝেছি।

১২| ২১ শে অক্টোবর, ২০১৭ রাত ৯:৩২

অপর্ণা মম্ময় বলেছেন: লাস্ট নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ সমর্থন ছাড়া লীগ আসে নাই? ভোট দেয়া ছাড়াই কত কত এম্পি নির্বাচিত হলো নিজের আসনে ভুলে গেছেন? আমার এরিয়াতে ভোট নেয়ার দরকারই পড়ে নাই।

২২ শে অক্টোবর, ২০১৭ রাত ১২:১৬

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: আপনি কেন সে সময় প্রতিবাদ করেন নাই?? আপনি কি ১৯৯৫ আর ২০০৫ এর ইতিহাস জানেন?? সে সময়কার সরকার দল কি করেছিলো আপনার জানা আছে??

১৩| ২২ শে অক্টোবর, ২০১৭ রাত ১১:০৫

বিলুনী বলেছেন: আলী বাবাতে আমার কিছুটা বিচরণ আছে । ব্যবসায়ী তথ্য প্রদানকারী চাইনীজ আলীবাবা তথ্য পরিবেশন করেই খালাস । তারা যোগাযোগ করতে বলে সরবরাহকারীর সাথে। তাদের সাথে আমদানী কারকের যোগাযোগ হলে তখন জানা যায় আসল দাম কি রকম পরে । আলী বাবার সুত্র ধরে সরবরাহকারীর সাথে যোগাযোগ করলে বেরিয়ে আসে আসল দামটি কেমন পরে । আলীবাবার ধোকায় পরে বহু লোক সর্বশান্ত হয়েছে আখেরে । অনলাইনে থাকা আলীাবার এসব দামের কোন অথেনটিসিটি নেই একেবারে । এগুলি কোন আমলের দাম তার ও কোন পাত্তা পাওয়া যায়না মাঠে না নামলে পরে ।

আপনার দেয়া আলীবাবার সুত্র ধরে যোগাযোগ করেছি ভারতীয় সরববাহকারী যুবরাজ বসুর সাথে । যা পাওয়া গেল সে কথা না বলাই ভাল ।

নীচে আজকের আলীবার পোষ্ট হতে চাউলের দাম কিছুটা দেখতে পারেন নীচে । সেখানে চাউলের টনপ্রতি দাম ১-১৬০০ ডলার পর্যন্ত আছে বলে দেখানো হয়েছে । এখন আপনার দেয়া তথ্য মেনে নিলে এটাও মানতে হবে যে একটন চাউল ১ডলারেও আলীবাবার দাম অনুযায়ী ইন্ডিয়া হতে পাওয়া যেতে পারে !!!!


আমার মন্তব্যের ঘরে আমি জাতিসংঘের ( FAO ) Food and Agriculture Organization of the United Nations এর হালনাগাদ Rice price index হতে তথ্য দিয়েছিলাম তুলে । আর একে কাউন্টার দিয়েছেন আলীবাবার তথ্য দিয়ে । চমতকার !!!তুলনা দিলেন বটে ।
http://www.fao.org/prices/en/

যাহোক, এতেও যদি সন্তুষ্ট না হন তাহলে নীচে দেয়া riceauthority.com এর তালিকার দিকে তাকিয়ে দেখতে পারেন
https://www.riceauthority.com/prices/

PRICES
Rice Authority’s rice prices are the lowest in the industry.
MYANMAR RICE PRICES
• Emata 5% Broken Rice 6.5 mm IRRI Polish – $446.30 Per Metric Ton.
• Emata 10% Broken Rice 6.5 mm IRRI Polish – $422.80 Per Metric Ton.
• Emata 15% Broken Rice 6.5 mm IRRI Polish – $407.40. Per Metric Ton.
• Emata 25% Broken Rice 6.5 mm IRRI Polish – $373.80. Per Metric Ton.
• Paw San Super 100% Polish – $833.50 Per Metric Ton.
• Emata Super 100% 6.5 mm IRRI Polish – $539.30 Per Metric Ton.
• Sinthwe Super 100% 6.8 mm IRRI Polish – $688.20 Per Metric Ton.
FOB from port Yangon or Pathine
CAMBODIA RICE PRICES
• Jasmine Rice (Organic fragrant rice Neang Malis) $970 Per Metric Ton
• Jasmine Rice 5% Broken Rice Sorted & Double Polished $930 Per MT
• Ginger Rice 5% Broken Rice Sorted & Double Polished $690 Per MT
• Neang Minh Rice 5% Broken Rice Sorted & Double Polished $580 Per MT
• Jasmine Rice 100% Broken Rice $550 Per MT
• White Rice 5% Broken Rice $560 Per Metric Ton
• White Rice 15% Broken Rice $540 Per Metric Ton
• White Rice 25% Broken Rice $520 Per Metric Ton
• White Broken Rice 100% Broken Rice $440 Per MT
VIETNAM RICE PRICES
• White long grain 5% broken US$ US$ 428 / MT
• White long grain 25% broken US$ 405 / MT
• White long grain 100% broken US$ 350 / MT
• White medium grain 5% broken US$ 610 / MT
• Fragrant grain 5% broken US$ 665 / MT
• Japonica type rice US$ 860 / MT
• Jasmine Rice 5% Broken US$ 595 / MT
• Glutinous Rice 10% Broken US$ 695 / MT
All prices are based FOB, HCMC Port, shipload
THAILAND RICE PRICES
• Thai Hom Mali Rice ( Thai Basmati Rice ) Grade A (53/54) $1115 Per Metric Ton.
• Thai Hom Mali Rice Grade A (54/55) $1097 Per Metric Ton.
• Thai Hom Mali Fragrant Rice 100% single polish $1090 Per Metric Ton
• Thai Hom Mali Fragrant Rice 100% single polish $1080 Per Metric Ton
• Thai Hom Mali Broken Rice A.1 Super $594 Per Metric Ton.
• Thai Pathumthani Fragrant Rice $928 Per Metric Ton.
• White Rice 100% Grade B $565 Per Metric Ton.
• White Rice 5% $549 Per Metric Ton.
• White Rice 25% $544 Per Metric Ton.
• White Broken Rice A.1 Super $532 Per Metric Ton.
• White Glutinous Rice 10% $915 Per Metric Ton.
• Parboiled Rice 100% $575 Per Metric Ton.
• Thai Red Rice FOB $905 Per Metric Ton.
FOB Prices quoted include a single white woven polypropylene (PP) bag each of 50 kg.
INDIA RICE PRICES
• Sarna Parboiled Rice 10% broken $395 Per Metric Ton
• IR 8 , 16, 32, 64. Rice:- $530 Per Metric Ton
• PUSA Rice: – $840 Per Metric Ton
• 1121 Rice:- $1000 Per Metric Ton
• BASMATI Rice: – $1000 Per Metric Ton
• Non – Basmati – Organic rice $1000 Per Metric Ton CIF to any sea port in your country.
• BPT-5204 ( Samba Mahsuri/Sona Mahsuri) superfine rice Price Upon Request
• LONG GRAIN PARBOILED RICE 5% BROKEN – USD 450 PER METRIC TON
• LONG GRAIN PARBOILED RICE 10% BROKEN – USD 445 PER METRIC TON
• LONG GRAIN PARBOILED RICE 15% BROKEN – USD 440 PER METRIC TON
• LONG GRAIN PARBOILED RICE 20% BROKEN – USD 435 PER METRIC TON
• LONG GRAIN PARBOILED RICE 25% BROKEN- USD 430 PER METRIC TON
• LONG GRAIN PARBOILED RICE 30% BROKEN – USD 425 PER METRIC TON
• LONG GRAIN PARBOILED RICE 35% BROKEN – USD 420 PER METRIC TON
• LONG GRAIN RAW WHITE RICE 5% BROKEN – USD 430 PER METRIC TON
• LONG GRAIN RAW WHITE RICE 10% BROKEN – USD 425 PER METRIC TON
• LONG GRAIN RAW WHITE RICE 15% BROKEN – USD 420 PERMETRIC TON
• LONG GRAIN RAW WHITE RICE 20&#xBR;OKEN – USD 415 PER METRIC TON
• LONG GRAIN RAW WHITE RICE 25&#xBR;OKEN- USD 410 PER METRIC TON
• Basmati 1121 Golden Rice $840 Per Metric Ton
• Basmati 1121 Creamy Rice $820 Per Metric Ton
• Basmati Pusa Creamy Rice $740 Per Metric Ton
• Basmati Pusa Golden Rice $760 Per Metric Ton
• White Long Grain Rice with 5% broken $460 Per Metric Ton
• White Long Grain Rice with 25% broken $415 Per Metric Ton
• Basmati 1121 Sella Rice – Price Upon Request
• Basmati 1121 Golden Rice – Price Upon Request
• Basmati 1121 Steam Rice – Price Upon Request
• Basmati Pusa Sella Rice – Price Upon Request
• Basmati Pusa Golden Rice – Price Upon Request
• Basmati Pusa Steam Rice – Price Upon Request
• Basmati IR-64 Sella Rice – Price Upon Request
• Long GRAIN WHITE RICE 5-25% BROKEN – Price Upon Request
• SHARBATI SELLA RICE Price Upon Request
• NR-106 SELLA RICE – Price Upon Request
• NR-11 SELLA RICE – Price Upon Request
• PARIMAL RICE. – Price Upon Request
• PARBOILED RICE – Price Upon Request
PAKISTAN RICE PRICES
• LONG GRAIN PARBOILED RICE 5% BROKEN – USD 475 PER METRIC TON
• LONG GRAIN PARBOILED RICE 10% BROKEN – USD 470 PER METRIC TON
• LONG GRAIN PARBOILED RICE 15% BROKEN – USD 465 PER METRIC TON
• LONG GRAIN PARBOILED RICE 20% BROKEN – USD 460 PER METRIC TON
• LONG GRAIN PARBOILED RICE 25% BROKEN- USD 450 PER METRIC TON
• LONG GRAIN PARBOILED RICE 30% BROKEN – USD 430 PER METRIC TON
• LONG GRAIN PARBOILED RICE 35% BROKEN – USD 425 PER METRIC TON
• LONG GRAIN PARBOILED RICE 100% BROKEN – USD 355 PER METRIC TON
• LONG GRAIN RAW WHITE RICE 5% BROKEN – USD 465 PER METRIC TON
• LONG GRAIN RAW WHITE RICE 10% BROKEN – USD 460 PER METRIC TON
• LONG GRAIN RAW WHITE RICE 15% BROKEN – USD 455 PERMETRIC TON
• LONG GRAIN RAW WHITE RICE 20&#xBR;OKEN – USD 445 PER METRIC TON
• LONG GRAIN RAW WHITE RICE 25&#xBR;OKEN- USD 435 PER METRIC TON
• LONG GRAIN RAW WHITE RICE 100&#xBR;OKEN- USD 350 PER METRIC TON
• Super Kernel Basmati Rice Silky Double Polished, Max. 1% Broken, Color Sortexed $950 Per Metric Ton.
• Super Kernel Par-boiled Basmati Rice (Sella) Silky Double Polished, Max. 1% Broken, Color Sortexed $1050 Per Metric Ton.
• Long Grain PK-385/D98 Basmati Rice Silky Double Polished, Max. 1% Broken, Color Sortexed $750 Per Metric Ton.
• Long Grain IRRI-9 Par-boiled Rice Silky Double Polished, Max. 5% Broken, Color Sortexed $550 Per Metric Ton.
• Long Grain Par-boiled IRRI-6 Rice Silky Double Polished, Max. 5% Broken, Color Sortexed $460 Per Metric Ton.
• Long Grain IRRI-6 Rice Silky Double Polished, Max. 5% Broken, Color Sortexed $450 Per Metric Ton.
• Long Grain IRRI-6 Rice Single Polished, Max. 25% Broken $380 Per Metric Ton.
• 100% Broken Rice Silky Double Polished, Color Sortexed $360 Per Metric Ton.
All Prices are Basis FOB KARACHI, Packed in Standard 50KGs nett Jute/PP Bags.
BRAZIL RICE PRICES
• 5% Broken Rice U$ 550 Per Metric Ton.
• 10% Broken Rice U$ 540 Per Metric Ton.
• 15% Broken Rice U$ 525 Per Metric Ton.
• Parboiled Rice U$ 550 Per Metric Ton.
• Paddy Rice U$ 324 Per Metric Ton.
USA RICE PRICES
• 5% Broken Rice U$ 530 Per Metric Ton.
• 10% Broken Rice U$ 515 Per Metric Ton.
• 15% Broken Rice U$ 505 Per Metric Ton.
• Parboiled Rice U$ 600 Per Metric Ton.
• Paddy Rice U$ 280 Per Metric Ton.
PARAGUAY RICE PRICES
• Long grain parboiled rice 7,5% of broken U$470,00 Per MT
• Long grain White 7,5% of broken U$ 470,00 Per MT
EGYPT RICE PRICES

মোদ্দা কথা হলো চাউল এর দাম একটি একটি স্পর্শকাতর বিষয় আমাদের দেশের রাজনীতিতে ।
একে নিয়ে কোন আলীবাবা সাইট হতে পুরানো কিছু তথ্য ছড়ালে তার প্রভাব পরে সাধারণ মানুষের উপরে । এ সমস্ত তথ্যমালার উপরে সরকারের কড়া নজরদারী রয়েছে বলে জানা যায় । সরকারকে অনুরোধ করব এত কম দামে চাউল পাওয়া গেলে তারা তা ক্রয় না করে বেশী দাম দিয়ে চাউল কেন ক্রয় করে । সত্যের উদঘাটন হোক ভাল করে । সেই সাথে
বেসরকারী চাউল আমদানী কারকদেরকেও অনুরোধ করব তারা যেন আলীবাবার উপরে হুমরী খেয়ে পরে কমদামে চাউল আন্তর্জাতিক বাজার হতে ধরে । বুদ্ধু চাউল ব্যবসায়ীরা এখনো কেন চুপ করে বসে আছে ভাবতে অবাক লাগে । সরকারের উপর বেসরকারী চাউল ব্যবসায়ীদের যে প্রভাব আছে তাতে করে তারা সকারকে ধরে নীজের স্বার্থের জন্য কমদামে ভারত হতে চাউল আমদানী করতে পারে !!!!!!!!!!

চাউল নিয়ে ভাবনার জন্য ধন্যবাদ রইল ।


আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.