নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দীপ ছিলো, শিখা ছিলো, শুধু তুমি ছিলেনা বলে...

শায়মা

দিয়ে গেনু বসন্তেরও এই গানখানি বরষ ফুরায়ে যাবে ভুলে যাবে, ভুলে যাবে,ভুলে যাবে জানি...তবু তো ফাল্গুন রাতে, এ গানের বেদনাতে,আঁখি তব ছলো ছলো , সেই বহু মানি...

শায়মা › বিস্তারিত পোস্টঃ

ধ্রুপদী নৃত্যের রকমফের ও সাজসজ্জার তত্বকথা

২১ শে আগস্ট, ২০১৫ রাত ১০:২৩


তোমায় সাজাব যতনে কুসুমে রতনে
কেয়ূরে কঙ্কণে কুঙ্কুমে চন্দনে।।
কুন্তলে বেষ্টিব স্বর্ণজালিকা, কণ্ঠে দোলাইব মুক্তামালিকা,
সীমন্তে সিন্দুর অরুণ বিন্দুর– চরণ রঞ্জিব অলক্ত-অঙ্কনে।।
রবিঠাকুরের এ গানের কলির কুসুমে রতনে কেয়ুরে কঙ্কনে সাজের বর্ণনায় চোখের সামনে ফুটে ওঠে মনি মানিক্য অলঙ্কার শোভিত, চোখে মোটা কাজল, কপালে কারুকার্য্যময় টিপ, বিনুনীতে ঝুলানো গোড়ের মালায় এক সুসজ্জিতা অপরুপা নারীমূর্তী। যদিও আধুনিক যুগে এসব সাজ প্রায় অচল তবুও গায়ে হলুদ বিয়ে বা বৌভাতের অনুষ্ঠান বা যে কোনো সনাতনী উৎসবে বাঙালী রমনী সাজতে ভালোবাসে সেই সব আদি পৌরানিক সাজেই।
তবে আমি আজ বাঙ্গালী রমনীদের সাজসজ্জা নিয়ে কিছু বলতে চাচ্ছিনা। আমি আজ বলতে চাচ্ছি বাঙ্গালীর প্রিয় সংস্কৃতির একটি শাখা শাস্ত্রীয় নাচের বিশেষ সাজগুলির বৈশিষ্ঠাবলী নিয়ে।

নৃত্য বা নৃত্যকলার ইংরেজি প্রতিশব্দ Dance এসেছে প্রাচীন ফ্রেঞ্চ শব্দ Dancier থেকে, যা মূলত দৈহিক প্রতিভঙ্গিমা, তবে তা প্রতিদিনের ব্যবহার্য্য জীবনের প্রতিভঙ্গিমা নয়। এতে আছে গতি, মুদ্রা, সংযম ও ছন্দ।নৃত্যকলা শিল্পের এমন একটি শাখা, যা খুব সম্ভবত প্রাচীনতম।
উচ্চা্ঙ্গ বা শাস্ত্রীয় নৃত্য বলতে মূলত ভরতনাট্যম, কথাকলি, কশুক, ওডিশি ও মণিপুরী নৃত্যকেই বুঝানো হয়। যদিও এই নৃত্যের উৎপত্তি প্রাচীন ভারতে তবে বাংলাদেশেও সমানভাবেই তা সমাদৃত। প্রাচীন মন্দিরগুলিতে দেবদেবীর পৌরানিক ভাস্কর্য্য ও প্রামাণিক তথ্য থেকে উচ্চাঙ্গনৃত্যের সৃষ্টি হয়েছে বলেই ধারনা করা হয়। তবে যুগের পরিবর্তন আর বিবর্তনে ভারতীয় এ নৃত্যকলা বর্তমানে এক অপূর্ব শিল্পে পরিণত হযে়ছে। এ নৃত্যের নানা কৌশল, মুদ্রা, নির্দেশ ভরতমুনি তাঁর নাট্যশাস্যে বর্ণনা করে গেছেন। নাট্যশাস্যের ভিত্তিতে সংগঠিত এবং ভারতের বিভিন্ন অঞ্চলের সংস্কৃতি দ্বারা পরিবর্তিত ও বিকশিত হয়ে এই ধ্রূপদী নৃত্যধারাই এখন উচ্চাঙ্গনৃত্য নামে পরিচিত।

ভরতনাট্যম
এটি ভারতীয় নৃত্যের সর্বাপেক্ষা লালিত্যযুক্ত ও লাবণ্যমণ্ডিত নৃত্যধারা। এ নৃত্যে শিল্পীরা নানা অভিব্যক্তি বিভিন্ন মুদ্রায় বিভিন্ন অর্থ বহন করে। দৃষ্টি নিক্ষেপের মাধ্যমে লজ্জা ও উপেক্ষা, ভ্রৃ এর কাজে ভয় ও সন্দেহসহ বিভিন্ন মুদ্রা, তাল লয় ও ছন্দে মনের সূপ্ত অনুভৃতি প্রকাশ পায়। এক কথায় বলা যায়, এ নৃত্য শিল্পকলার অন্তর্নিহিত ভাব ও আবেগকে দেয় প্রতীকী রূপ।

ভরতনাট্যমের সাজ-
এ নৃত্যে পোশাক, প্রসাধনী ও অলঙ্কার ব্যবহারে বৈচিত্র্য রয়েছে। প্রাচীন মন্দিরের মূর্তি থেকে পোশাকের নকশা ও সাজসজ্জার আদলে পোশাক এবং অলঙ্কারে আনা বৈচিত্র্য এই নৃত্যকে সুষমামণ্ডিত করতে সাহায্য করে। ভারী গহনা, সিঁথিপাটি,ঝুমকা, ঝুলানো সীতাহার, ছোট বিছাহার, কোমর বিছা ও কঙ্কনের সাথে সাথে শিল্পী মাথায় পরে পৌরানিক দেবীদের আদলে শোলা দিয়ে তৈরী গহনা। চুলে জরি বিজড়িত বেড়ি খোঁপা ও সাথে লম্বা বিনুনীরও চল রয়েছে। এই লম্বা বিনুনী বাঁধা হয় বিশেষ প্রক্রিয়ায়।কালো নেট জড়িয়ে তাতে কখনও কখনও বসিয়ে দেওয়া হয় কারুকার্য্যময় সোনালী বা রুপোলী ফুলের কাঁটা, বিনুনীর প্রান্তদেশে ঝুলিয়ে দেওয়া হয় বিশেষ ঝালর।

কথাকলি
কথাকলির জন্ম দক্ষিন ভারতে। মহারাজ বীর কেরলা বর্মা এর প্রবর্তক। এ নৃত্য মন্দির প্রাঙ্গণ অথবা উন্মুক্ত ময়দানে হযে় থাকে। মধ্যযুগের সূচনা থেকে এ ধ্রূপদী নৃত্যের ধারা ও শৈলীতে ব্যাপক পরিবর্তন লক্ষণীয়। এর মূল উৎস ছিল ধর্মীয় আনুষ্ঠানিকতা এবং বিবর্তনে ছিল কালারী বা জিমনাসিয়ামের প্রভাব। কালারী হচ্ছে যুদ্ধবিদ্যা শেখার আখড়া। এখানে গোষ্ঠীপ্রধান ছাড়াও বিভিন্ন যোদ্ধা রণকৌশল শিখত। পরবর্তীকালে ব্রাহ্মণরা কালারী থেকে রণবিদ্যা শিখে একে ধর্মীয় আচার-অনুষ্ঠানে রৃপান্তরিত করে এবং তাকে নৃত্যের মাধ্যমে এক বিশেষ মর্যাদা দেয়। দৈহিক কসরত ও মনোরঞ্জনের উপাদানই ছিল কথাকলি নৃত্যের প্রধান বৈশিষ্ট্য। বৈচিত্র্যময় চরিত্রগুলিতে নাট্যধর্মিতা ছিল অনেক বেশি। তাই কথাকলি কাহিনীমূলক নৃত্যনাট্যে রুপান্তরিত হয়। এ নৃত্য সাধারণত পুরূষরাই করে থাকে। নারী-চরিত্রেও পুরূষরাই অংশগ্রহণ করে।

কথাকলি-সাজ
কথাকলি নৃত্যে নানা রঙের পোশাক, অলঙ্কার ও মুখোশের মতো বিচিত্র সাজসব্ধায় আবৃত থাকে শিল্পীর মুখমণ্ডল, যা দর্শকমনে বিস্ময়কর অনুভৃতি জাগায়। মুখে নানা রঙের জটিল নকশা, বর্ণাঢ্য এবং জাঁকজমকপূর্ণ পোষাক কথাকলি নৃত্যের অন্যতম বৈশিষ্ট্য।

কশুক
কশুক উত্তর ভারত, লক্ষণৌ এবং জয়পুর অঞ্চলের নৃত্য। এর শুরু কবে হযে়ছিল তা জানা যায় না। এ সম্পর্কে অনেক কিংবদন্তি আছে। তবে বিভিন্ন ধর্মীয় কাহিনী থেকে অনুমিত হয় যে, ভারতীয় অন্যান্য উচ্চাঙ্গনৃত্যের মতোই মন্দিরপ্রাঙ্গণে কশুকের জন্ম। শিল্পীরা নতুন নতুন চিন্তায় কশুক নৃত্যকে নব নব ভঙ্গি ও রসে বিকশিত করে তোলেন। প্রখ্যাত সঙ্গীতজ্ঞরা যেমন রাগসঙ্গীতকে সমৃদ্ধ করেছেন, তেমনি কশুক শিল্পীরাও নতুন উদ্দীপনায় নৃত্যের আঙ্গিকে পরিবর্তন আনেন। নানা পরীক্ষা-নিরীক্ষার মধ্য দিযে় নতুন নতুন ছন্দ, লয় ও তাল উদ্ভাবন করে সৃষ্টি করেন।

কশুকের সাজ-
কশুক নৃত্যে পোশাকে বৈচিত্র্য রয়েছে। কশুক নৃত্য পুূরুষদের ধুতি ও নগ্ন শরীর, মেয়েদের ঘাগরা ও কাঁচুলির পরিবর্তে পারস্য ঢঙে চোগা-চাপকান, চুড়িদার-পাজামা ও পেশোয়াজের ব্যবহার শুরু হয়। উভয়েরই মাথায় থাকত টুপি। এ সব পোশাক ছিল জরিবুটি খচিত এবং দেখতে খুব সুন্দর ও আকর্ষণীয়।

মণিপুরী নৃত্য
ভারতের উত্তর-পূর্ব সীমান্ত রাজ্য মণিপুর। মনিপুরী নৃত্যের উৎপত্তি সেখানেই। নৃতাত্ত্বিকদের মতে এ এলাকায় অনেক উপজাতির বাস ছিল। এখানকার অধিবাসীরা জাতি হিসেবে মৈতি নামে পরিচিত। মৈতিরা অতি প্রাচীনকাল থেকেই বনদেবতার পূজা করে আসছে। মণিপুরী সংস্কৃতির উল্লেখযোগ্য বিষয় হলো নৃত্য। মণিপুরী নৃত্য হিন্দুধর্ম দ্বারা বিশেষভাবে প্রভাবিত। সাধারণত কীর্তন এবং মণিপুরী ভাষা ও ব্রজবুলি মেশানো গানের সঙ্গে এ নৃত্য পরিবেশিত হয়। মণিপুরীরা অধিকাংশই বৈষ্ণ ধর্মাবলমবী। তারা অতি সরল, বিনয়ী ও কৃ্পভক্ত। তাই তাদের নৃত্যও ভক্তিমূলক এবং অতি কোমল ও মধুর। মণিপুরী নৃত্যের মধ্যে ভঙ্গিনৃত্যই প্রধান। ভঙ্গিনৃত্য আবার দুই প্রকার তাণ্ডব ও লাস্য। তাণ্ডব সাধারণত ছেলেরা পরিবেশন করে এবং লাস্য মেযে়রা। মণিপুরী নৃত্যে বহু জটিল তালের ব্যবহার হয়।

মনিপুরী নৃত্যের সাজ-
মণিপুরী নৃত্যের পোশাক-পরিচ্ছদ খুবই আকর্ষণীয়। বিশেষ করে রাসনৃত্যে মেয়েদের ঘাগরা কাঁচ ও কারুকার্য্যময় এমব্রয়ডারির নানা নকশায় পূর্ণ। সঙ্গে থাকে কোমরবন্ধনী ও হালকা-পাতলা ওড়নায় ঢাকা মস্তক-চৃড়া। ছেলেদের, বিশেষ করে কৃ্ষ্ণের পোশাক ধুতি ও মাথায় ময়ূরের পাখায় আবৃত চৃড়া। এ ছাড়াও লাইহারাওবা নৃত্যে থামি ব্যবহার করা হয়। ছেলেদের অন্যান্য নৃত্যে ধুতির ব্যবহার করা হয়।

ওডিশি নৃত্য
এই নৃত্য ভারতের উড়িষ্যা প্রদেশের নৃত্য। উড়িষ্যার বহু প্রাচীন মন্দিরে নানা দেবদেবীর ভাস্কর্যে নৃত্যগীতের প্রমাণ আছে। এসব মন্দিরে নর্তকীরা দেবতাদের উদ্দেশ্যে নৃত্য পরিবেশন করত, যাদের বলা হতো মাহারী। উড়িষ্যার সূর্যমন্দিরে এ নৃত্যের অনেক নিদর্শন আছে।মন্দিরের স্থাপত্যচিত্রে প্রচুর নৃত্যভঙ্গিমার উপস্থাপনা থেকে বোঝা যায় যে, উড়িষ্যাবাসীদের জীবনের অন্যতম অঙ্গ ছিল নৃত্য। উড়িষ্যার বিভিন্ন স্থানে নির্মিত মন্দিরগাত্রে অপরৃপ সুন্দর নৃত্যশিল্পীদের ত্রিভঙ্গ শৈলীর বহৃ ভাস্কর্যচিত্র দেখা যায়। ওডিশি নৃত্যের প্রধান বৈশিষ্ট্য এর সৌন্দর্য ও অনুপম ভঙ্গিমা।
পোশাক ও অলঙ্করণে ভরতনাট্যমের সঙ্গে ওডিশি নৃত্যের সাদৃশ্য পরিলক্ষিত হয়, তবে অঙ্গভঙ্গিতে পার্থক্য আছে।ওডিশি নৃত্যের বিভিন্ন প্রয়োগ-কৌশল আয়ত্ত করা সহজ, কিন্তু এর প্রধান বিষয় ছন্দ বা তাল রপ্ত করা খুব কঠিন।

ওডিসির সাজ-
পোশাক ও অলঙ্করণে ভরতনাট্যমের সঙ্গে ওডি়শি নৃত্যের সাদৃশ্য পরিলক্ষিত হয়, তবে অঙ্গভঙ্গিতে পার্থক্য আছে।ওডিশি নৃত্যের বিভিন্ন প্রয়োগ-কৌশল আয়ত্ত করা সহজ, কিন্তু এর প্রধান বিষয় ছন্দ বা তাল রপ্ত করা খুব কঠিন। ওডিসি নৃত্যে অন্যান্য অলঙ্কারের সাথে সাথে রুপোলী কোমর বন্ধনী বা চওড়া বিছা এবং মাথার খোঁপার উপরিভাবে বসানো ধাতব গোলাকার গহনা বিশেষ বৈশিষ্ঠ্য বহন করে।

কত্থক-
কত্থক শাস্ত্রীয় নৃত্যের একটি অত্যন্ত উল্লেখযোগ্য ধারা। প্রাচীনকালে বিভিন্ন দেবদেবীর মহাত্ন বর্ণনায় কয়েকটি সম্প্রদায় ছিলো যারা নৃত্য ও গীত দিয়ে দেবদেবীর মহাত্নাবলী পরিবেশন করতেন। এসব সম্প্রদায়গুলো কথক, গ্রন্থিক, পাঠক ইত্যাদি নামে পরিচিত। সবকটির মধ্যে কত্থক একটি বিশেষ স্থান আজও অধিকার করে রয়েছে। দীর্ঘকাল ধরে ধর্মীয় উৎসব ও মন্দির কেন্দ্রিক পরিবেশনা হওয়ায় কত্থক নৃত্যের কোনো সুসংহত রুপ গড়ে ওঠেনি। মোঘল আমলে দরবারী সংগীত ও নৃত্যের যুগ সুচিত হলেই কত্থক নৃত্যের একটি সুসংহত রুপ গড়ে ওঠে।

কত্থকের সাজ-
কত্থক নৃত্যের প্রধান পোষাক লম্বা গোড়ালী পর্যন্ত পেশোয়াজ নামক এক ধরণের সিল্কের জামা ও চুড়িদার পাজামা। এ নাচে উজ্জল প্রসাধন ও অলংকার ব্যাবহৃত হয়। মাথায় মুকুট বা তাজ ও চুলে ঝাপটা, সিঁথীতে টিকলী ও চুড়ো করে বাধা খোঁপায় ওড়না বিশেষভাবে আটকানো থাকে। ঘুঙ্গর, পায়ে আলতা এ নাচের অপরিহার্য্য অংশ।
এছাড়াও প্রাচীন জনপদের বিভিন্ন অনুষ্ঠানের অংশ হিসেবে নাচ প্রচলিত ছিল তার প্রমাণ পাওয়া যায়। মিশরীয় দেয়ালচিত্রে ও ভারতীয় গুহাচিতে নৃত্যকলার বিভিন্ন ভঙ্গী দেখতে পাওয়া যায়। নৃত্যকলার ব্যবহার যুগ যুগ ধরে বংশ পরম্পরায় চলে আসছে। বিভিন্ন ধর্মীয় ও সামাজিক আচার-অনুষ্ঠানে নাচের এই ব্যবহার ব্রাজিলীয় সংস্কৃতি থেকে শুরু করে ভারতীয় সংস্কৃতি পর্যন্ত বিস্তৃত। লোকসংস্কৃতির সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে পড়া এই নৃত্যকলাই হচ্ছে লোকনৃত্য। লোকনৃত্য নৃত্যকলার অন্তর্ভুক্ত হলেও কিছু বৈশিষ্ট্যের কারণে তা শাস্ত্রীয় বা ক্লাসিক নৃত্য থেকে কিছুটা আলাদা। লোকনৃত্য ছন্দের কঠোর নীতি খুব একটা অনুসরণ করে না। ক্লাসিক নৃত্যের তুলনায় লোকনৃত্যে সংযম ও ছন্দের অভাব রয়েছে, কারণ এতে মুদ্রার ব্যবহার খুব একটা নেই। লোকনৃত্যের গতি, ছন্দ, অঙ্গকৌশল অনেকটা বাস্তব জীবনের কাছাকাছি।

শাস্ত্রীয় নৃত্যের ক্ষেত্রে পোশাক ও সাজসজ্জা একটি অপরিহার্য বিষয়। কিন্তু লোকনৃত্যের ক্ষেত্রে পোশাক তেমন একটা গুরুত্বপূর্ণ নয়। লোকনৃত্য সাধারণত দলবদ্ধভাবে পরিবেশিত হয়। কারণ জীবনচক্রের গতিময় দলবদ্ধ আচরণই লোকনৃত্য বা পল্লীনৃত্যের অনুপ্রেরণা।

বাংলাদেশের লোকনৃত্য বা পল্লীনৃত্যের কোনো কোনোটিতে প্রাচীন সংস্কার, কোনোটিতে ধর্মের প্রভাব এবং কোনো কোনটিতে সামাজিক ও সাংস্কৃতিক মূল্যবোধ পাওয়া যায়। বাংলাদেশে বেশ কয়েক ধরনের লোকনৃত্য প্রচলিত রয়েছে। যেমন -

জারি নাচ :
বাংলাদেশের মুসলিম সমাজে এই নাচ ব্যাপকভাবে প্রচলিত। মহররম উপলক্ষে জারি নাচ অনুষ্ঠিত হয়। জারি গানের সাথেই জারি নাচ হয়। শিয়া সম্প্রদায়ের লোকেরা তাজিয়া মিছিলে জারি নাচ নেচে থাকে।

সারি নাচ :
নৌকাবাইচের সময় সারি গানের সাথে সারি নাচ হয়। দু একজন নৌকার পাটাতনে দাঁড়িয়ে, ঘুরে ঘুরে গান গায় এবং নাচে। গানের তালে তালে বৈঠা চালানো হয়। গানের সাথে নাচের তেমন সম্পর্ক থাকে না।

বাউল নাচ :
বাংলার পল্লীর পথে-ঘাটে বাউল গান ও বাউল নাচ দীর্ঘকাল ধরে জনপ্রিয়তা অর্জন করে আসছে। বাউল নাচের কোনো মৌলিক উপলক্ষ নেই। বাউল গান ও নাচের মূল প্রেরণা হচ্ছে ধর্মসাধনা। বিশেষ করে গান বাউলদের সাধনারই অঙ্গ। বাউল নাচ বাউল গানের অনুষঙ্গ, তবে অপরিহার্য নয়।

লাঠি নাচ :
লাঠি নাচ সারা দেশব্যাপী প্রচলিত। লাঠি নাচে দৈহিক বল ক্ষিপ্রতার প্রয়োজন হয় বলে এতে অভিজ্ঞরাই অংশগ্রহণ করে। লাঠি নাচে লাঠিই একমাত্র উপকরণ নয়। তলোয়ার, ছোরা, থালা ইত্যাদি নিয়েও নাচ দেখানো হয়। লাঠি নাচে কোনো গান হয় না।

ঢাক নাচ:
ঢাকার মানিকগঞ্জ অঞ্চলে ঢাক নাচের প্রচলন বেশি দেখা যায়। এটা পুরুষদের যুদ্ধ নৃত্য। এ নাচের মধ্য দিয়ে সঙ্গীকে যুদ্ধে আহবান করা হয়। ঢাক নাচ পুরোপুরি সামাজিক। এতে লাঠি খেলার মতো লাঠি নিয়ে যুদ্ধের নানা দৈহিক কলাকৌশল দেখানো হয়।

ঢালি নাচ :
ঢাল নিয়ে নাচা হয় বলে এ নাচের নাম ঢালি নাচ। এটিও পুরুষের যুদ্ধ নৃত্য। ঢাল এবং লাঠি এ নাচের প্রধান উপকরণ। ঢালি নাচে কোনো গান নেই, তবে বাদ্য আছে। ঢোল এবং কাঁসির তালে তালে নাচা হয়।

পাহাড়ী নাচ-
নাচ বা নৃত্য পাহাড়ী বা চাকমা, মুরং খাসিয়া উপজাতিদের কাছে বিশেষ তাৎপর্য্যপূর্ণ। পাহাড়ী দের নাচ, নাচের বিষয় পোষাক পরিচ্ছদ নিয়ে লিখতে গেলে এত অল্পে হবেনা। তাদের নাচের বৈশিষ্টাবলী ও অতি আকর্ষনীয় তাল,লয় মুদ্রা ও নানা উপকরণের ব্যাবহার সত্যিই মনোমুগ্ধকর!

শাস্ত্রীয় নাচ ও নাচের সাজ ও এসবের মাঝে যে সুক্ষ তারতম্য রয়েছে সেসব সম্পর্কে আমার এ লেখা। ইদানীংকালে বিয়ে হলুদ বা সামাজিক অনুষ্ঠানগুলোতে ছেলেমেয়েদের মাঝে ডিসকো, হিন্দী ম্যুভির আদলে স্টেপস শিখে নিয়ে নাচগুলো করাতেই বেশী আগ্রহ দেখা যায়। তবে শাস্ত্রীয় সঙ্গীত বা নৃত্য শিক্ষার মাঝে যে পরম সাধনা আছে, আছে ধৈর্য্যের অবদান, নিষ্ঠা পরিশ্রম ও সাফল্যের আনন্দ তা একমাত্র সমঝদার মানুষের পক্ষেই জানা সম্ভব। নাচ বা নৃত্য শরীর ও মনে আনে আনন্দ, রাখে সুস্থ সবল। সুস্থ্য সাংস্কৃতিক চর্চা মেধা ও মননে আনে সফলতার ছোঁয়া।
কঠোর সাধনাপূর্ণ শাস্ত্রীয় নৃত্যের প্রসার ও মঙ্গল কামনা করি।
তথ্যাবলী- গায়ত্রী চট্টোপাধ্যায়ের ভারতীয় নৃত্যকলা।
লেখাটা আরজুপনি আপুনির পিচ্চুটা মানে যেই মেয়েটা আমার মত নাচ শিখতে চায় তাকে উৎসর্গ করছি।

মন্তব্য ২৯৬ টি রেটিং +৩৩/-০

মন্তব্য (২৯৬) মন্তব্য লিখুন

১| ২১ শে আগস্ট, ২০১৫ রাত ১০:৩২

প্রামানিক বলেছেন: হে হে নৃত্য দর্শনে প্রথম হইছি।

২১ শে আগস্ট, ২০১৫ রাত ১০:৩৩

শায়মা বলেছেন: হা হা ভাইয়া এটা তো শুধু নৃত্যদর্শন না নৃত্যের সাজুগুজুর আলাদা বৈশিষ্ঠ দর্শনও !:)

২| ২১ শে আগস্ট, ২০১৫ রাত ১০:৩৪

সায়েদা সোহেলী বলেছেন: মম চিত্তে নিতি নৃত্যে কে যে নাচে
তাতা থৈথৈ, তাতা থৈথৈ, তাতা থৈথৈ।
তারি সঙ্গে কী মৃদঙ্গে সদা বাজে
তাতা থৈথৈ তাতা থৈথৈ তাতা থৈথৈ॥ । । । ।


ফার্স্ট হইছি !:#P !:#P !:#P !:#P. ( পোস্ট না পড়িয়াই কমেন্ট করেছি :P )
।থ্যাঙ্কু অপ্সরী প্রশ্নপত্র ফাশের জন্য :)

২১ শে আগস্ট, ২০১৫ রাত ১০:৩৬

শায়মা বলেছেন: ঐ আপুনি!!!!!!!!!!!!!!!

না পইড়া কমেন্ট করা যাবেনা তাইলে কিন্তু তোমাকেও ঢঙ্গী বলবো!!!!!!!!!!!:(

৩| ২১ শে আগস্ট, ২০১৫ রাত ১০:৩৫

প্রামানিক বলেছেন: এতো প্রকারের নাচ তো কখনও চোখে দেখি না্ই। মারাত্মক ব্যাপার!

২১ শে আগস্ট, ২০১৫ রাত ১০:৩৯

শায়মা বলেছেন: কি বলো ভাইয়া!!!!!!!!!!!!!

এখন থেকে একটা একটা করে ইউটিউবে নৃত্য দর্শন আর নৃত্যকলা সম্পর্কে জ্ঞান আহরন করিবেক!!!!!!!!!!:)

৪| ২১ শে আগস্ট, ২০১৫ রাত ১০:৩৭

সায়েদা সোহেলী বলেছেন: :( :((

২১ শে আগস্ট, ২০১৫ রাত ১০:৪১

শায়মা বলেছেন: হায় হায় বলতে না বলতেই ঢঙ্গ!!!!!!!!!!!!!!!!!!


এখুনি পড়ো ঢঙ্গ ছেড়ে আপুনি!!!!!!!!!!!!!!!!!!!

নাইলে কিন্তু সবাইকে বলে দেবো তোমার শ্বাশুড়ি তোমাকে কি বলে ডাকে!!!!!!! :P

৫| ২১ শে আগস্ট, ২০১৫ রাত ১০:৩৯

আজাদ মোল্লা বলেছেন: Click This Link

ভয়ংকর , তবে দারুন সুন্দর সাজ ।

২১ শে আগস্ট, ২০১৫ রাত ১০:৪৪

শায়মা বলেছেন: ভাইয়া এই নাচের এসব তো মুখোশ! তবে আসলেই ভয়ংকর!!!!!!! :P

৬| ২১ শে আগস্ট, ২০১৫ রাত ১০:৪৭

সায়েদা সোহেলী বলেছেন: B:-) নৃত্য ত দেখার ই বিষয়! ! ফিজিক্স কেমিস্ট্রি হইলে না হয় মনযোগ দিয়া পড়তাম :-0

বলো বলো , এই উপাধি এখন পর্যন্ত পাইনি. , স্টকে সবকিছুই থাকা উচিত , সব কিছুতে কি তোমাদের একচাটিয়া অধিকার নাকি! ! :-0. ;) :`>

২১ শে আগস্ট, ২০১৫ রাত ১০:৪৯

শায়মা বলেছেন: ইশ!!!!!!!!!!!!!!

অপরূপা আপুনি!!!!!!!!!!!!!!!!

তোমার শ্বাশুড়িআম্মা তোমার চেহারা দেখে তোমাকে স্বরসতীর মত বৌমামনি উপাধি দিয়েছিলো সেটা কিন্তু সবাইকে বলে দেবো!!!!!!!!!!!!!!!

৭| ২১ শে আগস্ট, ২০১৫ রাত ১০:৫৪

জেন রসি বলেছেন: নাঁচের সাথে সুরের মূর্ছনার একটা সম্পর্ক আছে। ধ্রুপদী নৃত্যের এই ব্যাপারটা আমি ধরতে পারি না!!!

ছন্দ হারিয়ে ফেলি।

তবে হিপহপ টাইপ নাঁঁচে একটা রিদম থাকে যেটা শুনলে নাঁচের মধ্যে মিশে যাওয়া যায়।

ধ্রুপদী নৃত্যে এই রিদমটা পাইনা!!

জ্ঞানের সীমাবদ্ধতা!!!

২১ শে আগস্ট, ২০১৫ রাত ১০:৫৮

শায়মা বলেছেন: তোমার হিপ হপ নাচ রেকর্ড করে দাও ভাইয়া। আমরা একটু দেখি!:)

৮| ২১ শে আগস্ট, ২০১৫ রাত ১১:৩৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: শাস্ত্রীয় নৃত্যের উপর একটা চমৎকার আর্টিকেল। এ ব্যাপারে অনুসন্ধিৎসু পাঠকের তৃষ্ণা মিটবে বলে আমার বিশ্বাস।

আপনার নাচও খুব সুস্বাদু হয়েছে।

২১ শে আগস্ট, ২০১৫ রাত ১১:৫৫

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়া!!!!!!!!!!!!

আমার ওড়িষি নাচের ভিডিও দেবো ভাবছি!!!!!!!!!!!! :P

৯| ২১ শে আগস্ট, ২০১৫ রাত ১১:৩৩

জেন রসি বলেছেন: নাঁচের প্রচলন হয়েছিল রাজা বাদশা এবং তারও পূর্বে গোষ্ঠী প্রধানদের তুষ্ট করার জন্য! তাই নাঁচের সাজে সেইসবের অনেক প্রভাব আছে।তাই এখনও আমার মত আমজনতা ধ্রুপদী নৃত্য বুঝে উঠতে পারেনাই। এইটা মনে হয় শুধু বিশেষজ্ঞ আর রাজা বাদশারাই ভালো বুঝে!!! :P ;)

২১ শে আগস্ট, ২০১৫ রাত ১১:৫৭

শায়মা বলেছেন: তো কি হইসে আম জনতারাও বুঝি নাচে না!!!!!!!!!!!!!!!

কি যে বলো !!!!!!!!!!!!!!!!!


আনন্দে সবাই নাচে......


লোক নৃত্য দেখো আর তাছাড়া আনন্দে ধেই ধেই করে তুমি যে নাচো সেটা কিন্তু ফাঁস করে দেবো!!!!!!!!!!!!! :P

১০| ২১ শে আগস্ট, ২০১৫ রাত ১১:৩৮

সেলিম আনোয়ার বলেছেন: সত্যি বলতে কি নাচের চেয়ে নাচের সাজ সজ্জা দেখতে বেশি ভাল লাগে কেমন বউ বউ একটা ভাব ।নাচের মুদ্রাও দু একটা ভাল লাগে । অবশ্য নাচ ব্যাপরটা আমি বুঝিনা । নাচ মানে আমার কাছে যারা অনেক সুন্দর দেখতে তারা রঙিন ঝিলিমিলি পোষাক পরে নাচবে ।অসুন্দরের জায়গা নেই এখানে ।

নাচ নিয়ে বেশ তথ্য বহুল সচিত্র প্রতিবেদন ।

আমি নাচ পছন্দ করি মাধুরী শ্রদেবী হেমা মালিনী সাম্প্রতিক সময়ের ক্যাটরিনা আর কারিনা রানি তাদের । ম্যাডোনা এন্জেলিনা জুলি শাকিরা ।পুরুষদের মধ্যে আমির শাহরুখ সালমান ঋত্বিক প্রভুদেবা মাইকেল জ্যাকসন

তবে কারো নাচ যদি টিকেট কেটে দেখতে হয় তবে সেটা তুমি । নাচ বুঝি আর না বুঝি তুমি নাচলে দেখতে রাজি আছি আমি দেখতে রাজি আছি । :) তোমার নাচ দেখা আমার প্রথম পছন্দ । !:#P

২২ শে আগস্ট, ২০১৫ রাত ১২:০০

শায়মা বলেছেন: নাচের সাজসজ্জা শুধু মজার না সেটাও নাচের একটা পার্ট! এই পোস্ট অনেকদিন আগে লিখেছিলাম । ব্লগের জন্য না । পরে সেটা ছাপা হয়নি দেখে ভাবলাম এইখানে দিয়ে দেই। :)

১১| ২১ শে আগস্ট, ২০১৫ রাত ১১:৫০

আরজু পনি বলেছেন:
অদ্ভুত !

সাম্প্রতিক মন্তব্যের ঘরে পোস্টের নামটা দেখে কেন যেনো মনে হয়েছে আপনার পোস্ট হতে পারে ।
আর পোস্ট পড়তে পড়তে মন্তব্য ঠিক করছিলাম যে...আমার কন্যাকে অবশ্যই এই পোস্ট পড়তে দিব...

এবং শেষে উৎসর্গ দেখে হেসেই বাঁচি না ।

:(
আমি ওকে সাজাতে পারিনা ওর নাচের অনুষ্ঠানে...
আমি সারাজীবন উড়নচণ্ডি টাইপের ছিলাম...সাজাগোজা তেমন পারিনা...ছোটবেলায় হাওয়াইয়ান গিটার শিখতাম শিশু একাডেমিতে...
মেয়ের নাচের অনুষ্ঠানে ওর ফুফুদের দারস্থ হতে হয়...কতোদিন ভেবেছি আপনাকে ফেসবুকের ইনবক্সে নক করি শাড়ি পরা , সাজগোজ নিয়ে টিপসের জন্যে :(

২১ শে আগস্ট, ২০১৫ রাত ১১:৫৪

শায়মা বলেছেন: আপুনি!!!!!!!!!!!!!!

আমি এখুনি তোমার ফেসবুকে এই পোস্টের কথা বলতে যাচ্ছিলাম !!!!!!!!!!

ওকে সাজানোর জন্য কোন নাচে কি পরতে হবে আমাকে অবশ্যই জিগাসা করবে এখন থেকে আর তাছাড়া সব ধরনের নাচের সাজুগুজুর পার্থক্য নিয়েই তো সব লিখেও দিলাম এইখানে।:)

১২| ২২ শে আগস্ট, ২০১৫ রাত ১২:০৮

জেন রসি বলেছেন: আম জনতা আম জনতার মত নাঁচে!!!

সেখানে সাজুগুজুর দরকার হয় না!!!

নিজেই মুগ্ধ হয়ে নাচানাচি করে!!!!

ধ্রুপদী নৃত্য হচ্ছে বিদগ্ধ শ্রোতাদের মুগ্ধ করার জন্য!!!!

যারা নাচে তারা প্রবল ভয়ে থাকে!!!!

যদি ভুল হয়!!!! ;)



২২ শে আগস্ট, ২০১৫ রাত ১২:১২

শায়মা বলেছেন: তুমি নির্ভিক সাহসী সাজুগুজু ছাড়াই ভুলভাল নিজের ইচ্ছা মত নাচানাচি করো ভাইয়া!!!!!!!!!!!!

আর সাথে গান হবে আমার প্রাণে যত দুঃখ সয়!!!!!!!!!!!! হাহাহাহাহাহাহাহা :P

১৩| ২২ শে আগস্ট, ২০১৫ রাত ১২:১১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: খুব চমৎকার পোস্ট! কত কিছু যে জানি না জগতে!!

২২ শে আগস্ট, ২০১৫ রাত ১২:২০

শায়মা বলেছেন: হা হা ভাইয়া নাচ আর তার সাজ নিয়ে কেউ তেমন জানেনা। শুধুই যারা নাচ শিখে বা দেখতে পছন্দ করে তারা একটু খবর রাখে। অনেক অনেক থ্যাংকস ভাইয়ামনি!:)

১৪| ২২ শে আগস্ট, ২০১৫ রাত ১২:১৩

রিকি বলেছেন: আপুনি প্রথম যে ছবিটা সেটা তো ভরতনাট্যমের সাজ তাইনা .. :) ভরতনাট্যম, কথাকলি আর মনে হয় মোহিনীয়াট্টম একই গোত্রভুক্ত---কথাকলির মেক আপ দেখে আগে ভয় পেতাম; চোখ কেমন করে নাড়ায়--সবুজ মুখের ভূত লাগত! ;) কথাকলির কস্টিউম সাধারণত 35-40 kg ভারী হয় এবং এর মেক আপে ব্যবহৃত সব রং প্রাকৃতিক ভাবে তৈরী করা হয়ে থাকে...ঐরকম ভূতের মত টিংচুং সাজে প্রায় ৭-৮ ঘন্টা লেগে যায় | কালারী এলাকার যুদ্ধবিদ্যার নাচকে ওরা কালারীয়্যাট্টু বলে তাইনা আপুনি...! :) ধ্রুপদী নাচ দর্শক হয়ে যে টুকু ধারণা! :P এবার কিন্তু জেন ভাইয়ের হিপহপের জবাবে আপনি বল রুম ড্যান্স নিয়ে একটা পোস্ট লিখতে পারেন---ওয়াল্টজ, সালসা, ট্যাঙ্গো, রুম্বা, সাম্বা, চা-চা-চা, জাজ্, সাথে ল্যাম্বাডা, ফক্সট্রট, ব্রডওয়ে জাজ্, শ্যাডো ড্যান্স, পাসো দোবলে, ফ্লেমিংকো এবং কন্টেম্পোরারি ও!! ;) @জেন ভাই: আপনি একটা হেড ব্যাক মুভমেন্ট করে আপুনিকে ভিডিও দিতে পারেন...পরাবাস্তবকে উল্টে ফেলুন ভাই..এটাই সুযোগ !! ;)

২২ শে আগস্ট, ২০১৫ রাত ১২:২৪

শায়মা বলেছেন: বুঝেছি আমার এই পোস্টে কাজ হবেনা। আরও আরও তথ্যাবলী জানতে হলে তোমাকে দিয়ে লেখাতে হবে !!!!!!!!!!!


পন্ডিৎ আপুনি!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!! ইউ নো এভরিথিং!!!!!!!!!!!!!!! তুমি তো আরেক ইমনভাইয়া মনে হচ্ছে আমার!!!!!!!!!


যাইহোক সালসা, ট্যাঙ্গো, সাম্বা, হাম্বা আমি লিখবো না বরং জিনিভাইয়াকেই বলো সবকিছু মিলিয়ে কোনো একটা খিচুড়ি নৃত্য নিয়ে লিখতে!!!!!!!!!!!!!!! :)

১৫| ২২ শে আগস্ট, ২০১৫ রাত ১২:১৬

জেন রসি বলেছেন: লেখক বলেছেন: নাচের সাজসজ্জা শুধু মজার না সেটাও নাচের একটা পার্ট! এই পোস্ট অনেকদিন আগে লিখেছিলাম । ব্লগের জন্য না । পরে সেটা ছাপা হয়নি দেখে ভাবলাম এইখানে দিয়ে দেই। :)

কার এত বড় সাহস????

সে কি মানুষ????

নাকি নির্ভীক মানুষ??? :P

২২ শে আগস্ট, ২০১৫ রাত ১২:২৬

শায়মা বলেছেন: হা হা মানে আমি নিজেই বলেছি এটা পাবলিশ না করতে!!!!!!!!! মানে পাঠিয়ে দেবার পরেও!!!!!!!!!!!!


কাজেই সে মানুষই আছে ভাইয়ু!!!!!!!!!! :P

১৬| ২২ শে আগস্ট, ২০১৫ রাত ১২:১৭

মহান অতন্দ্র বলেছেন: অনেক কিছু জানলুম। ধন্যবাদ আপু।

২২ শে আগস্ট, ২০১৫ রাত ১২:২৭

শায়মা বলেছেন: থ্যাংক ইউ আপুনি!!!!!!!

১৭| ২২ শে আগস্ট, ২০১৫ রাত ১২:২১

সেলিম আনোয়ার বলেছেন:

ধ্রুপদি নৃত্যের কোন অনুষ্ঠান খোঁজ নিয়ে আগ্রহ ভরে দেখিনি কোন দিন । এসব নাচে বাংলাদেশের পুরুষ নৃত্য শিল্পীদের নাচ দেখলে কেমন মেয়েলি মনে হয় আমার কাছে ।

তবে কথা কলি নাচ রীতিমত কঠিন ও ভয়ানক । বাচ্চারা নির্ঘাত ওটকে দানবের নাচ ভেবে ভয় পাবে । কি ভয়ানক অবয়ব !! নৃত্যশিল্পীকে দেখলে মনে তার উপর শাস্তি চাপিয়ে দেয়া হয়েছে । ;)

শিবলী আর নিপার কোন নাচের অনুষ্ঠানও আমার কাছে কোন রকম আকর্ষণীয় মনে হয়নি ।

তবে তুমি মনে হয় পাহাড়ী নাচটার ব্যাপার খুব সংক্ষেপে শেষ করলে । আরেকটু ডিটেইলস হলে ভাল হত ।

২২ শে আগস্ট, ২০১৫ রাত ১২:৩৩

শায়মা বলেছেন: হা হা নাচের ছেলেদেরকে অনেকেই এই কথা বলে। কথাকলি নাচ দেখে ভয় ও পাবে অনেক বাচ্চারা। সবই ঠিক আছে কিন্তু শিবলী নিপার নাচ ভালো না!!!!!!!!!

কি বলো এইসব!!!!!!!!!!!!

পাহাড়ী নাচের বেশি ভালো ব্যাখ্যা আমি জানিনা। তবে সেটা লিখতে গেলে মনে হয় পুরো পোস্ট লাগবে আরেকটা।

২২ শে আগস্ট, ২০১৫ রাত ১:০১

শায়মা বলেছেন: https://www.youtube.com/watch?v=Uhgb8YHuOtg

শিবলি-নীপার একটা প্রিয় নাচ!

১৮| ২২ শে আগস্ট, ২০১৫ রাত ১২:২৩

-সাইরাস বলেছেন: আমিও নাচ শিখব ভাবছি,ভারতনাট্যম :)
কোন ইনস্টিটিউটে গেলে ভালো হয় ?

২২ শে আগস্ট, ২০১৫ রাত ১২:৩৬

শায়মা বলেছেন: ভারতনাট্যম না ভাইয়া!!!!!!!!!!!!!!!
ভরতনাট্যম!!!!!!!!!!!:)


নাচ শিখবে ভালো কথা। কিন্তু তোমার বয়স কত? ভাইয়ু বেশি বয়সে নাচ শিখতে গেলে হাড্ডিগুড্ডি ভাঙ্গার সম্ভাবনা আছে কিন্তু!!!!!!:(


:P

১৯| ২২ শে আগস্ট, ২০১৫ রাত ১২:২৭

জেন রসি বলেছেন: @জেন ভাই: আপনি একটা হেড ব্যাক মুভমেন্ট করে আপুনিকে ভিডিও দিতে পারেন...পরাবাস্তবকে উল্টে ফেলুন ভাই..এটাই সুযোগ !! ;)

রিকি আপু, পরাবাস্তবকে উল্টে ফেললে সেটা পরাঅবাস্তব হয়ে যাবে!!!কিন্তু প্রকৃতি আবার অবাস্তব জিনিস পছন্দ করে না!! মানুষ পছন্দ করে!!তাই হেড ব্যাক মুভমেন্ট করে আপুনিকে ভিডিও দিলে সেটা আপুর জন্য জাদু বাস্তবতা হয়ে যাবে কিন্তু অপরদিকে প্রকৃতি মায়া বাস্তবতা না বুইঝা আমাকে পুরাপুরি নাইবাস্তব কইরা দিতে পারে!!! ;)

২২ শে আগস্ট, ২০১৫ রাত ১২:৩৯

শায়মা বলেছেন: না না না ভাইয়ু!!!!!!!!!!!!!!!!!

তোমাকে আমি নাই বাস্তব করতে পারি??????????


তুমি বরং ভুতের মত উল্টাদিকে পা দিয়ে নাচ করতে পারো!:)

২০| ২২ শে আগস্ট, ২০১৫ রাত ১২:৫২

বশর সিদ্দিকী বলেছেন: আমার কাছে ভরত নাট্যম এর সাজটা ভালো লাগে। মেয়েগুলোকে এত সুন্দর লাগে যে ভাষায় প্রকাশ করার মতন না। বিশেষ করে নাচের সময় ওরা যদি হাসি দেয় তবে তো আর কোন কথাই নেই। একেবারে সোনায় সোহাগা।

২২ শে আগস্ট, ২০১৫ রাত ১২:৫৫

শায়মা বলেছেন: হা হা হা ভাইয়া কত্থকও সুন্দর!!!!!!!!!!

২১| ২২ শে আগস্ট, ২০১৫ রাত ১২:৫৯

শায়মা বলেছেন:

এই যে কত্থক!!!!!!!!:)

২২| ২২ শে আগস্ট, ২০১৫ রাত ১:১৫

সেলিম আনোয়ার বলেছেন: ব্যাটারি রিসার্জ আমীর আনুশকা আমার কাছে এটা বেশি উপভোগ্য । ক্লাসিকাল ডান্স এ বিনোদনের অভাব । :(

২২ শে আগস্ট, ২০১৫ রাত ১:৩০

শায়মা বলেছেন: https://www.youtube.com/watch?v=VKHEdU-bEng

আমার এটা বেশি ভালো লেগেছে!

২৩| ২২ শে আগস্ট, ২০১৫ রাত ১:৪০

সেলিম আনোয়ার বলেছেন: jubi dubi এটা দেখো । বিষাদের মজা আলাদা আর বিনোদেনের আলাদা । মিলনান্তক বিনোদন সবচেয়ে এনজয়েবল । :)

২২ শে আগস্ট, ২০১৫ দুপুর ১২:৪২

শায়মা বলেছেন: একেক বিনোদনের একেক রুপ ভাইয়ু!!!!!!!:)

২৪| ২২ শে আগস্ট, ২০১৫ রাত ১:৪৭

রিকি বলেছেন: কেন কেন আপুনি আমি আবার কি করলাম?? উল্টা পাল্টা কিছু বলে ফেলেছি কি? :(

২২ শে আগস্ট, ২০১৫ দুপুর ১২:৪৩

শায়মা বলেছেন: না!!!!!!!!!!!!!!!!!!!!

আপুনি!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!


উল্টা পাল্টা কিছুই বলোনি!!!!!!!!!!!!!!!!!!!!!!

তুমি হলে এই ব্লগের গিয়ানী মানুষদের একজন!!!!!!!!!!!!!!!!!!!!!!


তুমি আমাদের গর্ব!!!!!!!!!!!!!!!!!!!


মোদের গরব মোদের আশা
আমাদের রিকি আপা!!!!!!!!!!!!!!


আই লাভ ইউ সো মাচ আপুনিমনি!!!!!!!!!!!!!!!:)

২৫| ২২ শে আগস্ট, ২০১৫ রাত ২:০২

ভ্রমরের ডানা বলেছেন: নাচ জানি নাহ। নাচের মুদ্রাও বুঝি নাহ।

তবুও ভরতনাট্যম এত ভাল লাগে কেন বুঝি নাহ।

ক্লাসিকাল নাচচ মানেই আমার কাছে মনে হয় ভরতনাট্যম!

আহ!! প্রশান্তি!!

২২ শে আগস্ট, ২০১৫ দুপুর ১২:৪৭

শায়মা বলেছেন: ঠিক তাই তবে সব নাচই কিন্তু অনেক অনেক সুন্দর!!!!!!! আর যে নাচে সে যেমনি আনন্দ পায় যে দেখে তারও মন আনন্দে ভরে ওঠে এমনি মনে হয় আমার !!!!!!!!!!!:)

২৬| ২২ শে আগস্ট, ২০১৫ রাত ২:০৫

রিকি বলেছেন: জেন ভাই: ভাই আমার মাথায় নারকেল মারেন...আপনার এই পরাবাস্তব আর পরাঅবাস্তবের ত্যানা আর ত্যানা ত্যানা করেন না! ;) @শায়মা আপুনি: আপুনি ওড়িশি র মাথার যে সাজটা সেটা তো শোলার তৈরী হয় তাইনা? নাচে কোন জ্ঞান, বিজ্ঞান কিছুই নেই আমার...বিভিন্ন শো দেখতে দেখতে যেটুকু ধারণা হয়েছে সেটাই বললাম তো! :( মোহিনীয়াট্টামের সাদা রঙের কস্টিউমটা কিন্তু জটিল. ;) জেন ভাইকে দিয়ে লিন্ডি হিপহপ করাতে পারেন...একটা মূহুর্তের জন্য দাঁড়িয়ে থাকতে পারবে না..foot movement এখানে continuous! ভাই তো সহজে পার হতে চাইছে...;) ছাড় দেয়া যাবে না, যাবে না.

২২ শে আগস্ট, ২০১৫ দুপুর ১২:৫১

শায়মা বলেছেন: হ্যাঁ সে সাজটা শোলার!!!!!!!! একেক নাচের একেক কস্টিউম আমার সবগুলাই ভালো লাগে!!!!!!!!! একটু পরে আমার বেবিদের করা ভরতনাট্যমের ছবি খুঁজে দেখাবো তোমাকে!!!!!!!:)

রসিভাইয়া নাচলে আমাদের সামুতে আর কেউ থাকবেনা এক মিনিটে সব ফকফকা হয়ে যাবে এমনি বিশ্বাস আমার তবে একটা কথা বলি কানে কানে রসিভাইয়া কিন্তু খুবই দারুন গান গায়!!!!!!!!!

তাদের বাড়িওয়ালা থেকে এই খবর পেয়েছি। একদা তিনারা বড়ই উদাস হইয়াছিলেন এবং রসিভাইয়া গলা ছাড়িয়া গানা ধরিয়াছিলেন - আমার মনে যত দুঃখ স-------য়------- তারপর বাড়িওয়ালা রাত দুপুরে সেই গানে আকৃষ্ট হইয়া হাতে একখানা রিভলভার লইয়া তাহাদেরকে উপহার দিতে আসিয়াছিলেন !!!!:) :) :) :)

২২ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:২৪

শায়মা বলেছেন:


২৭| ২২ শে আগস্ট, ২০১৫ রাত ২:১০

আবু শাকিল বলেছেন: কোন নৃত্যের সাথে আমি পরিচিত নই আপু।আপনার পোষ্টের মাধ্যমে নৃত্যের নানা পদের সাথে পরিচিত হলাম।ধন্যবাদ অনেক।
পোষ্টের মাধ্যমে বোঝতে পারলাম পারলাম, আপনি নাচেরও শিল্পী!!
উপরওয়ালা জো দিতা হ্যায়, থাপ্পড় ফারকে দিতা হ্যায়। ইহা মনে হয় আপনার বেলায় প্রযোজ্য।
আবৃতি শিল্পী,নাচের শিল্পী,ভাল লেখিকা,গুনী শিক্ষীকা,পাক্কা রাধুনি,রবীন্দ সংগীত গায়িকা,
অর্ধেক ছবিতে যা দেখলাম, মাশাল্লাহ। পুরাই ফিদা :)
এত্ত প্রতিভাদিকারিনী হয়ে, কেম্নে!! নিজেকে আড়াল করে রাখেন গো।
কেম্নে পারেন রহস্য মানবী।
অফ টপিক :- কিভাবে প্রস্তাব দিলে, আপনি আমার সাথে এক কাপ লাল চা খাবেন!

২২ শে আগস্ট, ২০১৫ দুপুর ১:০৪

শায়মা বলেছেন: এতদিন পরে এই তথ্য জানলে আমার নাচের গিয়ান গরিমা নিয়ে!!:( বরই দুস্কিত হইলাম ভাইয়ু!!!!!!!!!!!!! উপরওয়ালার অবদান অনস্বীকার্য্য নহে তবে নিচেরওয়ালাদেরকেও করতে হয় কঠোর অনুশীলন । উপরওয়ালা এমনি এমনি কাউকে দেয়না তিনি পরিশ্রমী মানুষ পছন্দ করেন এবং সাথে অবশ্যই ধৈর্য্যবানদেরকে। :)



আর লাল চা!!!!!!!!!!!! লাল চা কেনো??????????? আমি লাল চা খাইনা !!!!!!!!!!!!:(

তবুও ভাগ্য লাল পানি বলোনি ভাইয়ু!!!!!!!!!!!!!!!! :P

২৮| ২২ শে আগস্ট, ২০১৫ রাত ২:১৯

আবু শাকিল বলেছেন: একটি অযাচিত চাওয়া (খুব ভয়ে) -
আপনার নাচ দেখতে মুঞ্চায়!
ভরতনাট্যম না নট্যম কি জানি কয় ঐটা।

২২ শে আগস্ট, ২০১৫ দুপুর ১:০৫

শায়মা বলেছেন: ভরতনাট্যমের ভিডিও দেখানো হবে তোমাকে একটু পর ভাইয়ু!!!!!!!!!!

২২ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:০৩

শায়মা বলেছেন: https://www.youtube.com/watch?v=z8fzqSN-Svo


এই নৃত্য দেখে যেন ভয় পেয়োনা ভাইয়া!!!!!!

২৯| ২২ শে আগস্ট, ২০১৫ সকাল ১০:১৪

রামন বলেছেন: এখনকার নাচ বলতে গেলে যাচ্ছে তাই, তাল লয় কোন কিছুই ঠিক নেই৷ যুগের হওয়া আর কি, যাকে বলে উদ্দাম নৃত্য। যাহোক বেশ পরিশ্রমী লেখা।.
পূর্বে সামুতে নাচ বিষয়ক একটি পোস্ট পড়েছিলাম। ঠিক কবে তা মনে করতে পারছিনা। ধন্যবাদ।

২২ শে আগস্ট, ২০১৫ দুপুর ১:০৮

শায়মা বলেছেন: হা হা ভাইয়া একদম আমার মনের কথা বলেছো কিন্তু এই কথাটাই ভয়ে বলতে পারিনা তাইলে লোকে বলবে ব্যাকডেটেড নতুন কিছু এক্সসেপ্ট করতে পারিনা। আমি সত্যি বুঝিনা কোনো শিক্ষা দীক্ষা ছাড়া হাত পা ছুড়ে নাচানাচিকে নাচ না বলে গাছ বলে না কেনো মানুষ! না না গাছ বা মাছেরও তো নিজস্ব সত্বা আছে সেসব নাচের কিছুই নেই।:(

অনেক আগে আমি নাচ নিয়ে একটা লেখা লিখেছিলাম ! জানিনা সেটার কথা বলছো নাকি!!!!!!!!

অনেক অনেক থ্যাংকস ভাইয়ামনি!।

২২ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:০৭

শায়মা বলেছেন: অনেক আগে আমি নাচ নিয়ে লিখেছিলাম এই পোস্ট ভাইয়া।

http://www.somewhereinblog.net/blog/saimahq/29319790

৩০| ২২ শে আগস্ট, ২০১৫ সকাল ১১:৩১

কামরুন নাহার বীথি বলেছেন: সর্বনাশ, এ যে দেখছি বিশাল গবেষণার ফসল!!!
খুব চমৎকার বিষয় নিয়ে লিখেছেন আপু!! অনেক অনেক শুভেচ্ছা!!

২২ শে আগস্ট, ২০১৫ দুপুর ১:১৮

শায়মা বলেছেন: তোমাকেও অনেক অনেক থ্যাংকস আপুনিমনি!!!!!!!!!!!!!:)

৩১| ২২ শে আগস্ট, ২০১৫ দুপুর ১২:১৯

অর্বাচীন পথিক বলেছেন: চমৎকার একটা পোস্ট আপু। প্রিয়তে রাখলাম। আর খুব মজা পেলাম পড়ে। সত্যি কত কিছু যে জানার আছে !!

সত্যি চমৎকার একটা পোস্ট আপু :)

২২ শে আগস্ট, ২০১৫ দুপুর ১:২০

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়া!!!!!!!!!! অনেক অনেক থ্যাংকস!!!!!!!:)

৩২| ২২ শে আগস্ট, ২০১৫ দুপুর ১২:৫৪

স্বপ্নচারী গ্রানমা বলেছেন:
ইটস দ্যা টাইম টু ডিস্কো...!

স্যালুট নিন নাচুনে রাণী ! ++

২২ শে আগস্ট, ২০১৫ দুপুর ১:২২

শায়মা বলেছেন: ডিস্কো!!!!!!!!!!!!!!!!!!!!!!

কি বলো এইসব!!!!!!!!!!!!!!!!!!!!!

নো ডিস্কো!!!!!!!!!!!!!!!!!!!!!!

টাইম টু

কত্থক, কথাকলি, কুচিপুরি..........:)

৩৩| ২২ শে আগস্ট, ২০১৫ দুপুর ১:১৯

জেন রসি বলেছেন: আমি কিছু কমু না!!

কিছু কইলে সেইটা সুরের মূর্ছনায় মত সব কিছুকে নাচাইয়া ফেলতে পারে! তখন কেউ একজন সেই নাচের তালে বেতাল হইয়া বলবে উঠান নাকি বাঁকা!!!

২২ শে আগস্ট, ২০১৫ দুপুর ১:২৩

শায়মা বলেছেন: উঠান বাঁকা না শুধু আকাশ, বাতাস সবই বাঁকা হয়ে যাবে!!!!!!!!!! :P

৩৪| ২২ শে আগস্ট, ২০১৫ দুপুর ১:৩০

জেন রসি বলেছেন: রিকি আপু, আপনার মাথায় নারিকেল মারলে সেই নারিকেল এমনই জ্ঞান আহরণ করে ফেলবে যে, বাকি সব নারিকেল সেই জ্ঞানের আলোয় আলোকিত হইয়া আপনাকেই অন্ধকারে নিমজ্জিত কইরা ফেলতে পারে! ;)

লিন্ডি হিপহপও অন্য সব নাচের মতই নশ্বর! আমিও নশ্বর।মানে দুইটারই শেষ বলে একটা ব্যাপার আছে। তাই লিন্ডি হিপহপ যদি প্লাস হয় আমিও প্লাস! আবার লিন্ডি হিপহপ যদি মাইনাচ হয় তাহলে আমিও মাইনাচ! মানে তাল বেতাল সবই এক দিকেই ধাবমান!!!! ;)


২২ শে আগস্ট, ২০১৫ বিকাল ৫:০৫

শায়মা বলেছেন: হায়রে পুরাই মাথার উপর নারকেল না তাল, বেল সবই পড়তে শুরু করলো!!!!!!

নশ্বর অবিনশ্বেরের মাঝে যখন যে পরমেশ্বর হাজির হয় তাহাই ভাবিতেছি।

৩৫| ২২ শে আগস্ট, ২০১৫ দুপুর ১:৩৪

জেন রসি বলেছেন: লেখক বলেছেন: উঠান বাঁকা না শুধু আকাশ, বাতাস সবই বাঁকা হয়ে যাবে!!!!!!!!!!

আকাশ বাতাস বাঁকা মনে হইবে না!! সেটার জন্য দৃষ্টি মহাকালে প্রসারিত করিতে হয়!! উঠানেই বেতাল হইয়া অজ্ঞান হয়ে গেলে আকাশপানে আর দৃষ্টি যাবে না!!! ;)

২২ শে আগস্ট, ২০১৫ বিকাল ৫:০৭

শায়মা বলেছেন: তোমার ঐ দেহখানি তুলে ধর
আকাশের দেবালয়ে প্রদীপ করো
নিশিদিন আলোক শিখা জ্বলুক প্রাণে----

জিনি ভাইয়া দৃষ্টি তুলুক মহাকালপানে-----------

৩৬| ২২ শে আগস্ট, ২০১৫ দুপুর ২:০১

আবু শাকিল বলেছেন: তাত্তারি ভরতনাট্যমের ভিডিও দ্যান !

২২ শে আগস্ট, ২০১৫ বিকাল ৫:১০

শায়মা বলেছেন: ওকে ওকে আনছি!!!!!!!!! কেবলি ফিরলাম বাইরে থেকে।

২২ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:৫৯

শায়মা বলেছেন: https://www.youtube.com/watch?v=dZ-x4gPMAmU

৩৭| ২২ শে আগস্ট, ২০১৫ বিকাল ৩:৫৭

রিকি বলেছেন: গিয়ানী আমি...কি আর বলব !!! ;) ;) ;) জেন ভাই যে তত্ত্ব দিলেন তা নারকেলের থেকেও ভয়াবহ আকারে মাথায় পড়েছে! :P

২২ শে আগস্ট, ২০১৫ বিকাল ৫:১১

শায়মা বলেছেন: জিনিভাইয়া এখন নারকেল ছেড়ে তাল, বেল তরমুজ লাগাচ্ছেন!!!!!!!!!!!!

৩৮| ২২ শে আগস্ট, ২০১৫ বিকাল ৪:১৪

সেলিম আনোয়ার বলেছেন: ভারত নাট্যমের ভিডিও কোথায় ? থাকলে দেখা যেত । নাচি চিত্তে .....তা তা থৈ থৈ ....তোমার ভারত নাট্যমের পারফরমেন্স দেখতে চাই।

২২ শে আগস্ট, ২০১৫ বিকাল ৫:২৪

শায়মা বলেছেন: ভরতনাট্যম ভিডিও আসিতেছে।:)

২২ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:৫৩

শায়মা বলেছেন: ভরতনাট্যম

https://www.youtube.com/watch?v=mnmlLqQR7pU

https://www.youtube.com/watch?v=mxJxBVblfwg

ওড়িসি

৩৯| ২২ শে আগস্ট, ২০১৫ বিকাল ৫:০০

আবু সালেহ বলেছেন: তা ধিন ধিন তা................"উঠান বাঁকা না শুধু আকাশ, বাতাস সবই বাঁকা হয়ে যাবে"

হায় হায় বলে কি??????????

কেমন আছেন......একটা লম্বা সময়...................................পর.......


২২ শে আগস্ট, ২০১৫ বিকাল ৫:২৭

শায়মা বলেছেন: আরে ভাইয়া!!!!!!!!!!

কত্ত দিন পর!!!!!!!!!!!!!

ভালো আছি ভাইয়ামনি!!!!!!!!!!!

তুমি কেমন আছো???

৪০| ২২ শে আগস্ট, ২০১৫ বিকাল ৫:৪০

আবু সালেহ বলেছেন: হুমমম মেলা দিন বাদে................

আপুনি ভালো আছি...........আলহামদুলিল্লাহ....

তবে এখন আমি সময়টাকে হাতড়েও ঠিক রাখতে পারি না :((

কখন যে কোন ফাকে দিন চলে যাচ্ছে টেরও পাচ্ছি না......

২২ শে আগস্ট, ২০১৫ বিকাল ৫:৪৪

শায়মা বলেছেন: সেই যে বিয়ের পোস্ট পড়লাম । ছবি দেখলাম তারপর থেকেই হাওয়া হয়ে গেলে। ব্যাপার কি ভাইয়ু??? পোস্ট লেখার সময় না পাও একটু সময় করে দেখার সময় তো অন্তত পাওয়ার কথা।

৪১| ২২ শে আগস্ট, ২০১৫ বিকাল ৫:৫৮

আবু সালেহ বলেছেন: দোয়া করো.......যেন একটু হাঁফ ছাড়তে পারি...

২২ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:০২

শায়মা বলেছেন: অনেক অনেক দোয়া ভাইয়া!!!!!!!!!!

অনেক অনেক সফল হও সকল কাজেই!!!!!!!!!!!

৪২| ২২ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:১১

মোঃমোজাম হক বলেছেন: ওডিশি নৃত্যের নাম প্রথম জানলাম।এটা কি দেশী না বিদেশী নাচ?

ভিডিও ক্লিপ দেয়া যায় ?

২২ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:৪৪

শায়মা বলেছেন: ওডিশি নৃত্য
এই নৃত্য ভারতের উড়িষ্যা প্রদেশের নৃত্য। উড়িষ্যার বহু প্রাচীন মন্দিরে নানা দেবদেবীর ভাস্কর্যে নৃত্যগীতের প্রমাণ আছে। এসব মন্দিরে নর্তকীরা দেবতাদের উদ্দেশ্যে নৃত্য পরিবেশন করত, যাদের বলা হতো মাহারী। উড়িষ্যার সূর্যমন্দিরে এ নৃত্যের অনেক নিদর্শন আছে।মন্দিরের স্থাপত্যচিত্রে প্রচুর নৃত্যভঙ্গিমার উপস্থাপনা থেকে বোঝা যায় যে, উড়িষ্যাবাসীদের জীবনের অন্যতম অঙ্গ ছিল নৃত্য। উড়িষ্যার বিভিন্ন স্থানে নির্মিত মন্দিরগাত্রে অপরৃপ সুন্দর নৃত্যশিল্পীদের ত্রিভঙ্গ শৈলীর বহৃ ভাস্কর্যচিত্র দেখা যায়। ওডিশি নৃত্যের প্রধান বৈশিষ্ট্য এর সৌন্দর্য ও অনুপম ভঙ্গিমা।
পোশাক ও অলঙ্করণে ভরতনাট্যমের সঙ্গে ওডিশি নৃত্যের সাদৃশ্য পরিলক্ষিত হয়, তবে অঙ্গভঙ্গিতে পার্থক্য আছে।ওডিশি নৃত্যের বিভিন্ন প্রয়োগ-কৌশল আয়ত্ত করা সহজ, কিন্তু এর প্রধান বিষয় ছন্দ বা তাল রপ্ত করা খুব কঠিন।

৪৩| ২২ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:৪৮

শায়মা বলেছেন: https://www.youtube.com/watch?v=v0RZsWlZZ44


https://www.youtube.com/watch?v=1wX5yHh6DHc


https://www.youtube.com/watch?v=izyEae3_Fu0

৪৪| ২২ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:৫২

চাঁদগাজী বলেছেন:


ভালো

২২ শে আগস্ট, ২০১৫ রাত ৮:১৯

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়া!:)

৪৫| ২২ শে আগস্ট, ২০১৫ রাত ৯:০৮

জেন রসি বলেছেন: মনে হইতেছে নাচের শিক্ষক হওয়া উচিৎ ছিল!!!!!!!!

হা হা হা...........

:P :P :P

২২ শে আগস্ট, ২০১৫ রাত ৯:১২

শায়মা বলেছেন: না না তুমি একটিং শিক্ষক আছো সেই উত্তম।
আজ সকালেখবর পাইয়াছি তুমি নাকি বড়ই নামকরা একটিং টিচার!!!!!!!!!


আর আমি !!!!!!!!!!!!!

ইনিনিল্লাহ!!!!!!!!!!!

সেই বহু বিজ্ঞ বিশেষ অজ্ঞ গরু গবেষনা লদ্ধ ফলাফলে আমাকেও তিনি যাহা বানাইয়াছেন তাহা জানিনা আমি বিশাল বড় এক প্রকৃত গরুবেষকের দেখা পাইয়া ধন্য !!!!!!!!!!!!!:)

৪৬| ২২ শে আগস্ট, ২০১৫ রাত ৯:২৪

জেন রসি বলেছেন: হা হা হা.........

এইটা শুইনা একটা ব্যাপার বুঝলাম, কেন কেউ কেউ সাইদিকে চাঁদে দেখছিল!!!!

এই গরুগবেষক মনে হয় সেইসব মুরিদদের মুরিদ!!!!!!!!! ;)

২২ শে আগস্ট, ২০১৫ রাত ৯:২৭

শায়মা বলেছেন: গরুবেষক, ছাগলবেষকে ভরে যাচ্ছে দুনিয়া। তাও আবার ফেসবুকিও দুনিয়ায় এসে একটু বেশি গরুবেষনা ছাগলবেষনা গাধাবেষনা করিতে গিয়া নিজেরাই কখন মানুষ থেকে বুদ্ধিহীন নির্বোধ পশুতে পরিনত হচ্ছে সে খবর নাই। :(

৪৭| ২২ শে আগস্ট, ২০১৫ রাত ৯:৪৬

সাইন্সলেস সাইন্টিস্ট বলেছেন: আপনার খুব বড় একজন হাতপাখা হয়ে গেলাম :) হাহাহাহা

২২ শে আগস্ট, ২০১৫ রাত ১০:২৩

শায়মা বলেছেন: হা হা পুচ্চি ভাইয়া!!!!!!!!! হাতপাখা তো আজকাল দেখাই যায়না সবই ছাদে ঝুলানো ঘূর্নি পাখা!:)

৪৮| ২২ শে আগস্ট, ২০১৫ রাত ১০:৩১

দর্পণ বলেছেন: বঁধু কোন আলো লাগলো চোখে
বুঝি দিপ্তী রুপে ছিলে সূর্য্যলোকে।



এই সাজ দেখে পুরোনো আরেক ছবির কথা মনে পড়লো।

২৩ শে আগস্ট, ২০১৫ রাত ১২:১৯

শায়মা বলেছেন: কোন ছবি !!!!!!!!!! B:-)

৪৯| ২২ শে আগস্ট, ২০১৫ রাত ১০:৪৫

জেন রসি বলেছেন: দর্পণ খালু, জাতি জানতে চায় কোন সে সাজ??? :P

দেশে আসবেন কবে????

এইবার কিন্তু আমাকে দাওয়াত দিতে হবে!!!! :P



২৩ শে আগস্ট, ২০১৫ রাত ১২:২০

শায়মা বলেছেন: আমাকেও!!!:)

৫০| ২২ শে আগস্ট, ২০১৫ রাত ১০:৫০

দর্পণ বলেছেন: ছিল মন তাহারই প্রতীক্ষা করি
যুগে যুগে দিন রাত্রী ধরি- সে ছিলো সেই সাজ-

রাঙ্গাচেলি, কঙ্গনে, কেয়ুরে, কুসুমে চন্দনে-


খুব শিঘ্রী আসবো ভাই। কই দাওয়াৎ খাইবেন কন।

২৩ শে আগস্ট, ২০১৫ রাত ১২:২১

শায়মা বলেছেন: পরীরদেশে দাওয়াৎ খেতে এসো তোমরা!!!!!!!!:)

৫১| ২২ শে আগস্ট, ২০১৫ রাত ১১:০৫

জেন রসি বলেছেন: দর্পণ খালু, সেই সময়ে মানে সেই সাজের সময়ে যেইখানে দাওয়াত খাওয়াইছিলেন সেইখানে!!!!!!!! :P

২৩ শে আগস্ট, ২০১৫ রাত ১২:২২

শায়মা বলেছেন: দর্পনখালুও সাজুগুজু করে নাকি!!!!!!!!!!!! B:-)

৫২| ২২ শে আগস্ট, ২০১৫ রাত ১১:২০

খেপচুরিয়াস বলেছেন: অনৈসলামিক পোস্ট। আহত হলাম। এসব কী চলছে ব্লগে? X(

২৩ শে আগস্ট, ২০১৫ রাত ১২:২৭

শায়মা বলেছেন: খেপচুরিয়াসভাইয়া তুমি খেপে যেওনা। তাইলে আমি ভয় পাবো!!!!!!!!!!!!:(

৫৩| ২২ শে আগস্ট, ২০১৫ রাত ১১:২০

মেহেদী হাসান মানিক বলেছেন: পড়িনাই কিন্তু কমেন্ট দিলাম :|

২৩ শে আগস্ট, ২০১৫ রাত ১২:২৯

শায়মা বলেছেন: তুমি পড়ালেখায় এত খারাপ হয়ে গেছো!!!!!!!!!!!!!! জানতাম না ভাইয়া!!!!!!!!!:(

৫৪| ২৩ শে আগস্ট, ২০১৫ সকাল ১০:০৬

লেখোয়াড়. বলেছেন:
শায়মা.............
উৎসর্গের লাইনটা ( শেষ লাইন ) বোল্ড করে দেন।

আপনার এই পোস্ট আহামরি কিছু হয়নি।
অনেকটা ফাঁকি দিয়েছেন। যা আপনার সাথে মানানসই নয়।
আরো একটু কষ্ট করলে পোস্টি অন্যমাত্রা পেত।

এগুলো তো কবিতা না যে অনেক ভাবতে হবে। অনেক কষ্ট করতে হবে।

যাক, তরপরও কিছু একটা করেছেন তাই দেখে গেলাম। ১১ তম প্লাস।

২৩ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:৫৩

শায়মা বলেছেন: আহা কে বলেছে আহামরি হয়নি!!!!!!!!!!!! X((

একশোবার হয়েছে!!!!!!!!!!!:)

এক কোটিবার!:) :) :)

আর কবিতাও ওমন আমি না ভেবে চিন্তে অনেক অং বং লিখতে পারি !!!!!!!


:) :) :)


কিছু একটা করাই কিছু মিছু হা হা হা! :P

৫৫| ২৩ শে আগস্ট, ২০১৫ সকাল ১০:২৯

এহসান সাবির বলেছেন: যাকে উৎসর্গ করা হয়ছে তাকে স্নেহ।

সুন্দর পোস্ট।

আমার হিপ-হপ নাচ ভালো লাগে B-)

২৩ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:৫৪

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়া!!!!!!

:) :) :)

৫৬| ২৩ শে আগস্ট, ২০১৫ রাত ৮:৩৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: রীতিমত নৃত্যের এনসাইক্লোপিডিয়া !
পাগলীটা কোথায় যে এত ধৈর্য পায় ! :D
পরিশ্রমী চমৎকার পোস্ট ।
( হেডারের ছবিটায় সফল মার্কেটিঙের প্রতিফলন ঘটেনি )

২৩ শে আগস্ট, ২০১৫ রাত ৯:১৩

শায়মা বলেছেন: আমার অনেক ধৈর্য্য!!!!!!!

জানোনা!!!!!!!!!!!!!

হেডারের ছবিতে মার্কেটিং কি বুঝলাম না ভাইয়ু!:(

৫৭| ২৩ শে আগস্ট, ২০১৫ রাত ৮:৫৮

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন:
মারাত্মক পোস্ট!!!!

ফিরে আসছি আবার।

২৩ শে আগস্ট, ২০১৫ রাত ৯:১৩

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়া!!!!!!!:)

৫৮| ২৩ শে আগস্ট, ২০১৫ রাত ৯:২৩

জেন রসি বলেছেন: তোমায় সাজাব যতনে কুসুমে রতনে
কেয়ূরে কঙ্কণে কুঙ্কুমে চন্দনে।।
কুন্তলে বেষ্টিব স্বর্ণজালিকা, কণ্ঠে দোলাইব মুক্তামালিকা,
সীমন্তে সিন্দুর অরুণ বিন্দুর– চরণ রঞ্জিব অলক্ত-অঙ্কনে।।

কিছুই বুঝি নাই!!!

আমাদের মত আম জনতার জন্য একটু অনুবাদ কইরা দেন!!!!

৫৯| ২৩ শে আগস্ট, ২০১৫ রাত ৯:৩১

শায়মা বলেছেন: একজন প্রেমিক মানে আমার কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর বলছেন তার প্রিয়াকে যে
তাকে যতন করিয়া সাজিয়ে দেবেন ----- উনি তো অনেক বড়লোক ছিলেন তাই সোনা, রূপা, হীরা জহরত কিছুই কিনিতে কোনোই প্রবলেম নাহি কাজেই -

কেয়ুর- বাজুবন্দ - হাতের বাহুতে পরে ( না বুঝিলে চিত্র দেওয়া হইবেক)
কঙ্গন- হাতের বালা
কুঙ্কুম- কপালের টিপ
চন্দন তো জানোই ( আহা চন্দন :P )


কুন্তলে বেষ্টিব স্বর্ণজালিকা- কুন্তল চুল, বেষ্টিব মানে জড়াইবো, স্বর্ণজালিকা মানে সোনা দিয়ে বানানো চুলের জাল।
কন্ঠে দুলাইবো মুক্তামালিকা - গলায় মুক্তার মালা
সীমন্ত মানে সিঁথি, সিন্দুর মানে তো জানোই, অরুণ মানে সূর্য্য। বাপরে সূর্য্য থেকে সিন্দুর আনবে নাকি!!!!!!!! ( গেছি)
চরণ রঞ্জিব অলক্ত-অঙ্কনে- চরণ মানে পা অলক্ত মানে লাল রঙের আলতা দিয়ে অঙ্কিত করা হইবেক।

আহা এমন প্রেমিক কোথায় পাই!!!!!!!!!!! :) :) :) ( কবিগুরু ছাড়া!:()

৬০| ২৩ শে আগস্ট, ২০১৫ রাত ৯:৪৪

জেন রসি বলেছেন: সামন্তবাদী কবির সামন্তবাদী প্রেমিকা!!!

যদিও প্রেমিকা না বান্দি টাইপ প্রেমিকা এইটা বলা যাচ্ছে না!!!!! :P

২৩ শে আগস্ট, ২০১৫ রাত ৯:৪৬

শায়মা বলেছেন: তোমারেও বান্দি বান্দায় ধরছে!!!!!!!!!!!!!!!!!! X((


উফ আর পারা গেলোনা!!!!!!!!!!!!

এই জন্য বলে সঙ্গ দোষে লোহা ভাসে!!!!!!!!:(

৬১| ২৩ শে আগস্ট, ২০১৫ রাত ৯:৫৫

কি করি আজ ভেবে না পাই বলেছেন: আরিব্বাস !!!
এ যে দেখি রীতিমতন পিএইচডি থিসিস!!!
জয়তু ডঃ আপুন্টিস
সাত সমূদ্দুর তেরো নদীর ওপারে দক্ষিন আমেরিকার একটি বিশেষ নাচ বড়ই দোলা দেয়
ব ল ব না

২৩ শে আগস্ট, ২০১৫ রাত ৯:৫৭

শায়মা বলেছেন: সাম্বা?????????


কোন নাচ দোলা দেয় বলো!!!!!!!!!!!!!!!!!!!!


:)


কিন্তু এত সুন্দর সব কথাকলি, কুচিপুরি ছেড়ে সাত সমুন্দর পারের নাচ কেনো?????????:(

৬২| ২৩ শে আগস্ট, ২০১৫ রাত ৯:৫৮

জেন রসি বলেছেন: কি করি আজ ভেবে না পাই বলেছেন: আরিব্বাস !!!
এ যে দেখি রীতিমতন পিএইচডি থিসিস!!!
জয়তু ডঃ আপুন্টিস
সাত সমূদ্দুর তেরো নদীর ওপারে দক্ষিন আমেরিকার একটি বিশেষ নাচ বড়ই দোলা দেয়
ব ল ব না

সাম্বা নৃত্য!!!!!

আমাকেও দোলা দেয়!!!! :P

২৩ শে আগস্ট, ২০১৫ রাত ১০:০৭

শায়মা বলেছেন: নাহ! অনেক খুঁজেও এইখানে দেবার মত কোনো সাম্বা ভিডিও পেলাম না! ( ইন্নিনিল্লাহ!)

৬৩| ২৩ শে আগস্ট, ২০১৫ রাত ১০:০৩

জেন রসি বলেছেন: লেখক বলেছেন: তোমারেও বান্দি বান্দায় ধরছে!!!!!!!!!!!!!!!!!! X((


উফ আর পারা গেলোনা!!!!!!!!!!!!

এই জন্য বলে সঙ্গ দোষে লোহা ভাসে!!!!!!!!:(

তাই দেখতেছি!!!

কবিগুরুর সঙ্গদোষে কেয়ুর,কঙ্গন,কুঙ্কুম সব ভাসা বাদ দিয়া উড়া শুরু করছে!!! ;)

৬৪| ২৩ শে আগস্ট, ২০১৫ রাত ১০:০৯

শায়মা বলেছেন: কে উড়ছে!!!!!!!!

আমি!!!!!!!!!!!!!!!!!


কে বলে রে!!!!!!!!!!!!!! X((

৬৫| ২৩ শে আগস্ট, ২০১৫ রাত ১০:৩৭

জেন রসি বলেছেন: শায়মা বলেছেন: কে উড়ছে!!!!!!!!

আমি!!!!!!!!!!!!!!!!!


কে বলে রে!!!!!!!!!!!!!! X((


কবিগুরুর প্রেমিকারা উড়ে!!!!!!

কে বলে এইটা আপেক্ষিক বিষয়!!! :)

২৩ শে আগস্ট, ২০১৫ রাত ১০:৪৩

শায়মা বলেছেন: https://www.youtube.com/watch?v=waiw1W1pdlM



এই গানের মত!!!!!!!!!!!!!

৬৬| ২৩ শে আগস্ট, ২০১৫ রাত ১১:১৬

আহমেদ জী এস বলেছেন: শায়মা ,




তথ্যওয়ালা ও জ্ঞানসমৃদ্ধ পোষ্ট । তবে উৎসগুলোর উল্লেখ থাকলে ভালো হোত ।

যাই হোক, ধ্রুপদী নৃত্য সম্পর্কে লিখেছেন আর নটরাজ “শিব” এর কথা লিখবেন না , তা কি হয় ?


শিবের ছবি তো দিলুম । আর একটি ছবি না দিলেই নয় ---

ভারতনাট্যমের ৮১টি কলার ১টি কলা চিত্র যা ১০১০ খ্রীষ্টাব্দে তামিল নাড়ু রাজ্যের থানইয়াভুরের “বিরহাদিশ্বওরার” মন্দিরের দ্বিতলের দেয়ালে চিত্রিত করা হয়েছে ।

ভালো থাকুন । শুভেচ্ছান্তে ।









ভারতনাট্যমের ৮১টি কলার ১টি কলা চিত্র যা ১০১০ খ্রীষ্টাব্দে তামিল নাড়ু রাজ্যের থানইয়াভুরের “বিরহাদিশ্বওরার” মন্দিরের দ্বিতলের দেয়ালে চিত্রিত করা হয়েছে ।









২৩ শে আগস্ট, ২০১৫ রাত ১১:২০

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়া!!!!!!!!

উৎস বলতে কিসের উৎসের কথা বলেছো ভাইয়া?
আসলে আমি নাচকে এই পোস্টে হাই লাইট করটে চাইনি। আমি নাচের সাজটাকে নিয়েই লিখেছিলাম।:)

৬৭| ২৩ শে আগস্ট, ২০১৫ রাত ১১:৪২

লালপরী বলেছেন: কথাকলি সাজ এমন ! ভয় পেয়েছি আপু :(
সুন্দর বিবরন ।

২৩ শে আগস্ট, ২০১৫ রাত ১১:৪৩

শায়মা বলেছেন: হা হা কথাকলি দেখে ভয় পাবারই কথা পরীআপুনি!!!!!!:)

৬৮| ২৩ শে আগস্ট, ২০১৫ রাত ১১:৪৫

আমি সৈকত বলছি বলেছেন: দীর্ঘদিন পর ফিরে এলাম।

আমাকে চেনা যায়????

যাইহোক,

এসেই এমন মন মুগ্ধকর একটা লিখা + ছবিসম্ভার পাবো চিন্তাই করিনি..... :)

শুভ কামনা রইলো গো।

২৩ শে আগস্ট, ২০১৫ রাত ১১:৪৭

শায়মা বলেছেন: চেনা চেনা লাগছিলো এখন পুরাটাই চিনে ফেললাম !:)

৬৯| ২৪ শে আগস্ট, ২০১৫ রাত ১২:০৪

আমি সৈকত বলছি বলেছেন: কৃতার্থ হলেম.....

এতদিনের অনুপস্থিতে যা আপনার মন থেকে এই সামান্য মানুষটাকে সরিয়ে দিতে পারেনি এতে সত্যিই আমি আনন্দিত.... :)

অনেক অনেক ভালোবাসা নিবেন।

২৪ শে আগস্ট, ২০১৫ রাত ১২:০৬

শায়মা বলেছেন: আমি তো সব কিছুই মনে রাখি ভাইয়ু!!!!!!!! আমার অনেক অনেক মেমোরি!:)

৭০| ২৪ শে আগস্ট, ২০১৫ রাত ১:২৩

তুষার কাব্য বলেছেন: ভরতনাট্যমের প্রতি একটা দুর্বলতা আমার আগে থেকেই । আর পাহাড়ি নাচের কথা কি বলব ! পাহাড়ে গেলেই খুঁজে ফিরি কোন পাড়ায় আদিবাসীদের নাচ গান হচ্ছে । আমি তার মুগ্ধ দর্শক হয়ে যাই ।

২৪ শে আগস্ট, ২০১৫ বিকাল ৪:১০

শায়মা বলেছেন: তুমি তো পাহাড়ের ছেলেই!!!!!!! পাহাড়েই বাসা বানাতে হবে তোমার ভাইয়া।:)

৭১| ২৪ শে আগস্ট, ২০১৫ সকাল ৮:৪৪

কি করি আজ ভেবে না পাই বলেছেন: @জেন রসি: আমার হাম্বা হাম্বা শুনেই ধরে ফেললেন!আপনার কিডনি আছে রসি ভায়া.......
আপুন্টিস তোমারও ঠিক তাই
আমায় দাওনা এনে রিগার্ডের ত্রিফলা কেশ তেল থুক্কু হাম্বা হাম্বা লিন্ক

২৪ শে আগস্ট, ২০১৫ বিকাল ৪:১২

শায়মা বলেছেন: রিগার্ডের ত্রিফলা কেশ তেল দিয়ে কি করবে!!!!!!!!

রাজ কুমার হতে চাও নাকি ভাইয়ু?????????

টগবগ টগবগ ঘোড়ায় চড়ে রাজার কুমার এলো
রাজকুমারি তোমার মাথায় এত চুল কে দিলো???

৭২| ২৪ শে আগস্ট, ২০১৫ দুপুর ২:১৮

মোঃমোজাম হক বলেছেন: নাচটা দেখিয়ে দেয়ার জন্য ধন্যবাদ শায়মা :)

২৪ শে আগস্ট, ২০১৫ বিকাল ৪:১৩

শায়মা বলেছেন: :) :) :)

৭৩| ২৪ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:৫০

সুমন কর বলেছেন: গত দু'দিন বেশ ব্যস্ত ছিলাম। তাই আসিনি। আরো ২/৩ ব্যস্ত থাকব। :( আজ ব্লগে এসেই, আপনার পোস্টটি পড়লাম।

রান্না নিয়ে ছিলেন এখন আবার নাচ কেন !!! তাহলে তো আমাদের মজার মজার খাওয়া হবে না।
অনেক অনেক রকম নাচ সম্পর্কে জানলাম। আমাদের বাংলাদেশেই অনেক রকম নাচ আছে। !:#P

পোস্ট চমৎকার হয়েছে।

কান্ডারি অথর্ব ভাইও নাচ নিয়ে একটি পোস্ট দিয়েছিলেন।
অপ্সরা নৃত্য কথন

আপু, এধরনের পোস্টে তথ্যসূত্র দিলে পূর্ণতা পায়।

২৪ শে আগস্ট, ২০১৫ রাত ৮:২৪

শায়মা বলেছেন: কি বলো ভাইয়া!!!!!!!!!


সারাদিন রান্না নিয়ে থাকবো নাকি!!!!!!!!!:(


আমি না গুণবতী!!!!!!!!!!!!!!

শুধু কি রান্নাই পারি!!!!!!!!!!!!!

যাইহোক এই লেখাগুলো আমাদের ছায়ানটে একটা কোর্স হয়েছিলো উপমহাদেশীয় ধ্রুপদী নৃত্য। সেখান থেকে নেওয়া । তথ্যসুত্র উল্লেখ করিনি তাই।:)

৭৪| ২৪ শে আগস্ট, ২০১৫ রাত ১০:৪৪

সকাল রয় বলেছেন: ময়মনসিংহে একটা ভারত নাট্যম এর শাখা ছিলো। পরবর্তীতে সেখানে সিনেমা হল হয়ে গেছে। তবে ধ্রুপদী নৃত্য আমি প্রথম নৃ ত্বাত্ত্বিক একাডেমী ১ম দেখেছি সেটা প্রায় ২১ বছর আগের কথা।
তারপর অনিয়মিত ভাবে এখন মাঝে মাঝে দেখা হয়।

২৪ শে আগস্ট, ২০১৫ রাত ১০:৫৪

শায়মা বলেছেন: বুঝলাম তুমি নৃত্য ভালোবাসো !:)

৭৫| ২৫ শে আগস্ট, ২০১৫ সকাল ১০:২৪

কি করি আজ ভেবে না পাই বলেছেন: আ রা ম
১৬আনা খাঁটি আরাম
হতে পারি রাখাল তবে রাজকুমারের থ্রী ডি স্বপ্ন দেখি সকাল বিকাল হরদম
রাজকন্যা দূরে থাক,ঘূটেকূড়ানীও ফিরে চায় না |-)
তাই মাঠে বসে দূরে প্রাসাদের রাজকন্যার চুল দেখে গেয়ে উঠি,
রূপবতী সখি তরে কেশবতী করে দিল এপি১৫ কেশতেল.........লুল

২৬ শে আগস্ট, ২০১৫ বিকাল ৩:৩৪

শায়মা বলেছেন: তুমি দেখি ১০০/ খাঁটি নারকেল তেল মডেল!

৭৬| ২৫ শে আগস্ট, ২০১৫ দুপুর ২:১৯

উধাও ভাবুক বলেছেন: কেমন আছো ?

২৬ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:৫৫

শায়মা বলেছেন: ভালো আছি !!!!!!!


তুমি কেমন আছো???


বই মেলার সেই দুুপুরে
সাজি আপুর বই হাতে তুমি যে ছিলে ......


হঠাৎ এই গান মনে পড়লো ভাবুকভাইয়া!!:)

৭৭| ২৫ শে আগস্ট, ২০১৫ বিকাল ৫:০৬

বলাকা মন বলেছেন: দারুন ব্যাপার।

২৬ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:৫৫

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়ু!!!!!!!!!

৭৮| ২৬ শে আগস্ট, ২০১৫ সকাল ১১:২২

মো: আশিকুজ্জামান বলেছেন: বহু রকমের নাচ দেখলাম। আর কত রকম আছে কে জানে।

২৬ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:৫৬

শায়মা বলেছেন: আরও অনেক রকমই আছে!!!!!!:)

৭৯| ২৬ শে আগস্ট, ২০১৫ বিকাল ৪:০৩

সোমহেপি বলেছেন: আমার কাছে ভারতীয় নাচ একেবারেই ভাললাগে না । পুরো নাচটাই কেমন মেয়েলি ঘরানার । আর যারা নাচ শেখায় পুরুষ হলে কেমন জানি মেয়েদের মত আচরণ করে ।

নাচ নিয়ে লেখা আমার পড়া প্রথম লেখা ।

ঢাক নাচ আমার একটু ভাললাগে ।

ভারতীয় নাচ যারা শেখে তাদেরকে আমি দুচোখেই দেখতে পারি না। :(

২৬ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:৫৮

শায়মা বলেছেন: হায় হায় !!!!!

তো তুমি কি শুধুই ওয়েস্টার্ন নাচ দেখো!!!!!!!!!

যাক তবুও একটু ঢাক নাচ দেখেছো!!!!!!!!

৮০| ২৬ শে আগস্ট, ২০১৫ বিকাল ৫:০৭

মেহবুবা বলেছেন: নাচের জন্য অনেক আয়োজন লাগে , এমন একটা পোষ্ট লিখতে কত আয়োজন লাগে তাই ভাবছি। অনবদ্য।

২৬ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:০০

শায়মা বলেছেন: আপুনি!!!!!!!!
থ্যাংক ইউ!!!!!!!!!:)

৮১| ২৭ শে আগস্ট, ২০১৫ রাত ২:১৭

ন্যানো ব্লগার ইমু বলেছেন: নাচ সম্পর্কে আমার জ্ঞান প্রায় মুনী-রিষী পর্যায়ের, তাই কিছু বলিলাম না। শুধু বলিলাম - 'আমার ভাল্লাগচে'।' :P :P

ভবিষ্যত পরিকল্পনা বাস্তবায়নে পোষ্টটি কাজে লাগবে। প্রয়োজনবোধে সায়মা আপুকে ডাকাও হতে পারে। ;) ;)

২৭ শে আগস্ট, ২০১৫ রাত ৮:২৬

শায়মা বলেছেন: সত্যি!!!!!!!!!!!

তুমি কি নাচ করো ভাইয়া???কত্থক নাকি ভরতনাট্যম???

বলো বলো শিঘরি!!!!!!!!!


৮২| ২৭ শে আগস্ট, ২০১৫ সকাল ৯:২০

কি করি আজ ভেবে না পাই বলেছেন: হা হা হা
শূণ্যস্থান পূরণ কর আপুন্টিস,
সেদিন আমার মেয়ের বিয়ের কথা পাকা হয়ে গেলো।মেয়ের হবু শশুর শাশুড়িতো মহা খুশী।মা-মেয়ের এত্ত চুল!!!এমন পরিবারই তো খুঁজছিলাম।মা আমাকে শিখিয়েছে কিভাবে চুলের যত্ন নিতে হয়,আমি শিখিয়েছি আমার মেয়েকে।এভাবে যুগ যুগ ধরে_______________আমাদের পরিবারে টিকে আছে।
পারলে মধুতে চা কিংবা হাকিম চত্বরের সিংগারা :)

২৭ শে আগস্ট, ২০১৫ রাত ৯:০৩

শায়মা বলেছেন: তোমার মধুর চা, হাকিমের সিঙ্গারা নিজেরাই খাও। আমি বলতে পারবোনা !!!!!!!!! তুমিই বলো ভাইয়ু!!!

৮৩| ২৭ শে আগস্ট, ২০১৫ বিকাল ৫:১৪

হানিফ রাশেদীন বলেছেন: আরে বাহ! অনেক ভালো লাগলো আপু।

২৭ শে আগস্ট, ২০১৫ রাত ৯:০৪

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়ু!!!!!!

৮৪| ২৭ শে আগস্ট, ২০১৫ রাত ৯:২১

রঙ তুলি ক্যানভাস বলেছেন: বাহ!নাচ নিয়ে পোস্ট, স্মৃতিকাতর হয়ে গেলাম।
আমার কত্থক ভাল লাগে :) আপনার কোনটা বেশি পছন্দ আপু? আর আপনার দেখি গুনের অভাব নাই!! গান নাচ থেকে শুরু করে রান্নাবান্না সাজগোজ সব!! কোন গুণটা আপনার নেই সেটা জানার ইচ্ছা :P

২৭ শে আগস্ট, ২০১৫ রাত ৯:২৪

শায়মা বলেছেন: যেটা নেই সেটা বলা যাবেনা!!!!!!!!!! নইলে কেমনে সর্বগুনে গুনান্বিতা উপাধি পাবো বলো!!!!!!!!!! এটা কি বলা যায়!!!!!!!!!!!

কখনও না!!!!!!!!

আমার সব নাচ ভালো লাগে। মানে উপমহাদেশীয় সকল নৃত্য!!!!!!!!!!!!:)


৮৫| ২৮ শে আগস্ট, ২০১৫ সকাল ১০:০২

কি করি আজ ভেবে না পাই বলেছেন: ভেরি সিম্পল
লালবাগের হাঁস মার্কা নারকেল তেল :P
হারালে গো আপুন্টিস.......
ভালো কথা শাহবাগের মোড়ের পিজির মার্কেটের কোহিনুরের কলিজির সিংগারা খেয়েছো কখনো?

২৮ শে আগস্ট, ২০১৫ সকাল ১০:১০

শায়মা বলেছেন: এটা খেতে পিজি হসপিটাল যাওয়া লাগে? আমার আশেপাশেই কত কলিজা খাওয়া যায়!:)

৮৬| ২৮ শে আগস্ট, ২০১৫ সকাল ১১:১৫

কাবিল বলেছেন: নৃত্য ভাল বুঝি না, সাজুগুজু দেখতে বেশি পছন্দ করি।
মনি মানিক্য অলঙ্কার শোভিত, চোখে মোটা কাজল, কপালে কারুকার্য্যময় টিপ,
বিনুনীতে ঝুলানো গোড়ের মালায় এক সুসজ্জিতা অপরুপা নারীমূর্তী।

টাইপের বেশি ভাল লাগে।

২৮ শে আগস্ট, ২০১৫ দুপুর ১:১৩

শায়মা বলেছেন: গুড গুড তবুও তো সাজুগুজু বুঝো!!!!!!!!!!!আর ভালোও লাগে ভাইয়ামনি!!!!!!:)

৮৭| ২৮ শে আগস্ট, ২০১৫ সকাল ১১:২১

নীলনীলপরী বলেছেন: কাবিল বলেছেন: নৃত্য ভাল বুঝি না, সাজুগুজু দেখতে বেশি পছন্দ করি।
মনি মানিক্য অলঙ্কার শোভিত, চোখে মোটা কাজল, কপালে কারুকার্য্যময় টিপ,
বিনুনীতে ঝুলানো গোড়ের মালায় এক সুসজ্জিতা অপরুপা নারীমূর্তী।
টাইপের বেশি ভাল লাগে।



না হাসিয়া পারিলাম না কাবিলভাইজান। :D


আমারও ভালো লাগাটাও একই টাইপ।

২৮ শে আগস্ট, ২০১৫ রাত ৮:৪১

শায়মা বলেছেন: :P

৮৮| ২৮ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:৪৩

ঈপ্সিতা চৌধুরী বলেছেন: আমার না পাগলা ড্যান্স ... ব্রেক ড্যান্স ... সাম্বা মজা লাগে... হিহিহি! তবে মণিপুরী বেশ পছন্দের...

২৮ শে আগস্ট, ২০১৫ রাত ৮:৪২

শায়মা বলেছেন: হায় হায় তুমিও!!!!!!!!!!!!!!

রিকিআপুনি, জিনিভাইয়া তারা কই গেলো!!!!!!!!!!!!


মিসিং মাই প্রিয় আপুনি আর ভাইয়া!!!!!:(

৮৯| ২৯ শে আগস্ট, ২০১৫ দুপুর ২:০৫

টুইংকল বলেছেন: ঈপ্সিতা চৌধুরী বলেছেন: আমার না পাগলা ড্যান্স ... ব্রেক ড্যান্স ... সাম্বা মজা লাগে... হিহিহি! তবে মণিপুরী বেশ পছন্দের...


আমারও পাগলা ডান্স বেসি ভালো লাগে। এত নিয়ম মেনে নাচ করলে আর নাচের মজা কি? !:#P

২৯ শে আগস্ট, ২০১৫ বিকাল ৪:১৬

শায়মা বলেছেন: হায়রে সবারই দেখি পাগলা ড্যান্সই পছন্দের!!!:(এখন মনে হয় পাগলা ডান্সই শিখতে হবে!:(

৯০| ২৯ শে আগস্ট, ২০১৫ রাত ১০:২৩

রাফা বলেছেন: রবিন্দ্রপ্রেমী শায়মা আপু-শুভ জন্মদিন।
কেমন আছেন আপনি...?

২৯ শে আগস্ট, ২০১৫ রাত ১০:৩৭

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়ু!!!!!!!


ভালো ছিলাম না কিছুদিন। এখন ভালো আছি!:)

৯১| ৩০ শে আগস্ট, ২০১৫ সকাল ৭:৪৫

নস্টালজিক বলেছেন: পড়াশোনা করে চমৎকার একটা পোস্ট দিয়েছো। নৃত্যকলা সম্পর্কে বিশদ জ্ঞান নিয়ে মানুষকে চমকে দেয়া যাবে।


শুভেচ্ছা নিও।


ভালো থেকো নিরন্তর।

৩০ শে আগস্ট, ২০১৫ সকাল ৮:১৮

শায়মা বলেছেন: খুব বেশি পড়াশুনা করিনি! আসলে নাচগুলোর চাইতে তাদের সাজগুলো নিয়েই লিখতে ইচ্ছে হয়েছিলো!:)




৯২| ৩০ শে আগস্ট, ২০১৫ সকাল ১১:৩০

উধাও ভাবুক বলেছেন: তোমার এত কিছু মনে আছে ?
আমিতো বেমালুম ভুলেই গিয়েছিলাম।

৩০ শে আগস্ট, ২০১৫ দুপুর ২:০৭

শায়মা বলেছেন: তুমি তো উধাও ভাবুক!!!!!!!!!!!


তোমার কি আর না ভুললে চলে?
স্তব্ধ আঁকাশ নিসঙ্গ দিন তোমার কথা বলে .....

৯৩| ৩০ শে আগস্ট, ২০১৫ দুপুর ২:০৬

শফিক আসাদ বলেছেন: কেমন ছিলে? কেমন আছো??

৩০ শে আগস্ট, ২০১৫ দুপুর ২:০৮

শায়মা বলেছেন: আরে ভাইয়া!!!!!!!!!!!!!!!!!


কেমন আছো?????????????


আমি ভালোই আছি! আজকে অনেক বিজি আছি !!!!!!!! কিন্তু আনন্দে আছি!!!!!!:)

৯৪| ০১ লা সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১:০৫

জেন রসি বলেছেন: কি করি আজ ভেবে না পাই বলেছেন: @জেন রসি: আমার হাম্বা হাম্বা শুনেই ধরে ফেললেন!আপনার কিডনি আছে রসি ভায়া.......
আপুন্টিস তোমারও ঠিক তাই
আমায় দাওনা এনে রিগার্ডের ত্রিফলা কেশ তেল থুক্কু হাম্বা হাম্বা লিন্ক


ঘাস খাইলে, সরাসরি খাইয়া তৃপ্তি নিয়া হাম্বা হাম্বা করা যাইতে পারে!!!

নাহলে আবার চাবানোর রিদম মিস হয়ে যাইতে পারে!!!



০১ লা সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৪৩

শায়মা বলেছেন: হাম্বা হাম্বা শব্দে রিদম!!!!!!!!!!!!!

আমিও রিকি আপুনির মত কোমায় চলে গেলাম !!!!!!!!!:(

৯৫| ০১ লা সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:৩৭

ব্লগার মাসুদ বলেছেন: ছবি এবং লেখা সব মিলে দারুন একটি পোস্ট ভালো লাগলো ।

০১ লা সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৪৬

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়া!!!!!;)

৯৬| ০১ লা সেপ্টেম্বর, ২০১৫ রাত ৯:২২

জেন রসি বলেছেন: লেখক বলেছেন: হাম্বা হাম্বা শব্দে রিদম!!!!!!!!!!!!!

আমিও রিকি আপুনির মত কোমায় চলে গেলাম !!!!!!!!!:(

কোমায় চলে গেলে রিদম শাশ্বত কোলাহল হয়ে যাবে!!!

তখন ধ্রুপদী নৃত্য মনে হবে সময়ের দড়িলাফ খেলা!!!!! ;)

০১ লা সেপ্টেম্বর, ২০১৫ রাত ৯:২৬

শায়মা বলেছেন: মাই গড ভাইয়ু!!!!!!!!!!!!!!

তুমি এ কয়দিনের নির্বাসনে কোন কামরুপ কামাখ্যা থেকে দীক্ষা নিয়ে এলে!!!!!!!

এসব তত্বকথার বিবর্তন পরিবর্তনে তো আমি কোমা থেকে বোমা খেয়ে পরলোকেই চলে গেলাম ভাইয়ু!!!!!!!!!!!!!

৯৭| ০১ লা সেপ্টেম্বর, ২০১৫ রাত ৯:৫২

জেন রসি বলেছেন: পরলোক হচ্ছে চিন্তার থেমে যাওয়া পর্যায়!!!

যেখানে নাচের প্রলয় ঘটে সেখানে নাকি তিন কাল এক হয়ে শূন্যকালে বিবর্তিত হয়!!! ;)

০১ লা সেপ্টেম্বর, ২০১৫ রাত ৯:৫৮

শায়মা বলেছেন: ভাইয়ু তোমার তত্ববাণী শুনিয়া আমার একখান রাবিন্দ্রিক গানা মনে পড়িলো ----


প্রলয় নাচন নাচলে যখন হে নট রাজ ...
https://www.youtube.com/watch?v=0JGvV7CMGeM



কিন্তু

তিনকাল পার হয়ে আবার এক কালে ঠেকাঠেকি কেনো!!!!!!!!!!!!!!! তোমার আবার শূন্যকাল!!!!!!!!!!!!!! জীবনেও এটা শুনিনি....

৯৮| ০২ রা সেপ্টেম্বর, ২০১৫ ভোর ৬:৪৭

সারেমল বলেছেন: দারুন

০২ রা সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:০১

শায়মা বলেছেন: থ্যাংক ইউ!:)

৯৯| ০২ রা সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:১০

জেন রসি বলেছেন: শূন্যকালের মধ্যেই অসীম কাল সসীম হওয়ার অপেক্ষায় প্রসারিত হতে হতে সংকোচনের স্বপ্নে ধ্রুপদী নৃত্যে মাতাল হয়ে আছে!!! ;)

০২ রা সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:১৭

শায়মা বলেছেন: শূন্যে মহা আকাশে, মগ্নলীলা বিলাসে
হাসিছ খেলিছ প্রভু আপন মনে
নিরজনে প্রভু নিরজনে ...

খেলিছো এ বিশ্বলয়ে বিরাটশিশু আনমনে...:)


ভাইয়ু আমি অনেক হাসছি.....

বল তো কেনো? :P

১০০| ০২ রা সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:২৭

জেন রসি বলেছেন: এই বিশ্বলয়ে সবাই খেলোয়াড়!!!

আপনমনে এবং অপরমনে দুইভাবেই সবাই খেলে যাচ্ছে!!!

কেউ জেনে খেলতেছে, কেউ আবার না জেনেই খেলায় সামিল হয়ে গেছে!!! ;)


আপনি হাসতেছেন কারন আপনার মস্তিষ্ক আপনাকে হাসার সিগনাল পাঠাইছে!!! :P

১০১| ০২ রা সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:৩৬

শায়মা বলেছেন: হা হা জানা অজানার খেলায় হাসি ভাইয়ামনিতা! :P

১০২| ০২ রা সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৪:৩৭

জেন রসি বলেছেন: জানা অজানার খেলায় হাসেন সমস্যা নাই!!!

অজানার মধ্যে ঘুরপাক খাইয়া আবার কান্নাকাটি কইরেন না!!! :P

০২ রা সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:০৮

শায়মা বলেছেন: ঐ কান্নাকাটি করবো কেনোরে!!!!!!!!!! X((

১০৩| ০২ রা সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:২৭

জেন রসি বলেছেন: পোলারিটি এবং ভারসাম্য রক্ষা করার জন্য কান্নাকাটি করবেন!!!

প্রকৃতি নাকি ভারসাম্য পছন্দ করে!!!!

যদিও মানব সমাজে তার কোন লক্ষন দেখতেছি না!!!!

০২ রা সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:৩৩

শায়মা বলেছেন: ওহে মানব সমাজের উর্ধে বসবাসকারী
ওহে পন্ডিৎ ত্রিরত্নত্রয়ের এক রত্ন দড়িরসি ভাইয়াজান
ওহে হেন......
ওহে তেন .............


তুমি কোন সমাজ হইতে আসিয়াছো দেবদূতভাইয়াজান!!!!!

১০৪| ০২ রা সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:০৩

বিপ্লব৯৮৪২ বলেছেন: ইয়ে আপনার একটা খাবার পোস্ট দেখে আমার ভীষন ক্ষুধা লেগেছিল । সন্দেহ নেই আপনি ভালো নাচতেও পারেন । তাই আপনার কোন নাচের অনুষ্টানে যদি দাওয়াত দিতেন!
গৌহাটিতে “কলাক্ষেত্র” নামে নাচ-গান শেখার একটা প্রতিস্টান আছে, সেখানকার ছাত্রছাত্রীরা দুনিয়ার সাজ পোশাক আর নাচ-গানে পারদর্শী । মেয়েগুলোও অসম্ভব সুন্দরী, চোখ ফেরানো যায় না ।
ঢাকা-গৌহাটি বাস চালু হয়েছে আগ্রহীরা গিয়ে দেখতে পারেন।

০২ রা সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:০৭

শায়মা বলেছেন: ভাই্য়ু তুমি কি গৌহাটী থেকে লিখছো???

নাচ গান বা খানাপিনার দাওয়াৎ দিলে কিন্তু তোমাকে হিমালয় পার হয়ে আমার পরীর রাজ্যে আসতে হবে। :)


যাইহোক অনেক অনেক থ্যাংকস আর অনেক ভালো থেকো!:)


১০৫| ০২ রা সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:৩০

জেন রসি বলেছেন: লেখক বলেছেন: ওহে মানব সমাজের উর্ধে বসবাসকারী
ওহে পন্ডিৎ ত্রিরত্নত্রয়ের এক রত্ন দড়িরসি ভাইয়াজান
ওহে হেন......
ওহে তেন .............


তুমি কোন সমাজ হইতে আসিয়াছো দেবদূতভাইয়াজান!!!!!

আমি মানব সমাজ থেকে আসিয়াছি!!!

তবে কেউ কেউ চোখ খুলেও ঘুমিয়ে থাকে!!!! :P

০২ রা সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:৩৬

শায়মা বলেছেন: আমি কিন্তু চোখ বন করে ঘুমাই ভাইয়ু!:)

১০৬| ০২ রা সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:৩৯

জেন রসি বলেছেন: চোখ বন করে জেগেও থাকেন!!! :P

০২ রা সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:৪৫

শায়মা বলেছেন: হুম!!! চোখ বন করে জেগে জেগে ভাবি কেমনে ধ্যান করে মুনী ৃষিরা! আবার সেই ধ্যান ভাংগায়ও অনেকে!:)

১০৭| ০২ রা সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:৫৬

জেন রসি বলেছেন: যেইসব মুনি ঋষি চোখ বন কইরা ধ্যান করে তাদের অন্তরে সবসময় চক্ষু মেলে দেখার আকাঙ্ক্ষা বিরাজমান থাকে!!!

কেউ কেউ তাই চোখ বন্ধ করেই........ :P :P

০২ রা সেপ্টেম্বর, ২০১৫ রাত ৯:৩৮

শায়মা বলেছেন: হুম তারেই বলে অন্তর্দৃষ্টি!!!!!!!



অন্তর্দৃষ্টিতে আমি দেখছি তুমি এক হাঁটু কাঁদা পানি মেখে বাড়ি ফিরলে এই মাত্র ভাইয়ু!

১০৮| ০২ রা সেপ্টেম্বর, ২০১৫ রাত ৯:৫৩

জেন রসি বলেছেন: ইহাকেই বলে তথ্যদৃষ্টি!!!! :P

০৩ রা সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৪:১৩

শায়মা বলেছেন: আর দিব্য দৃষ্টি!!!!!!!!!!!

১০৯| ০২ রা সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:৩৬

দর্পণ বলেছেন: কি ব্যাপার?
কই গেলা?

তুমি ডাক দিয়েছো কোন সকালে কেউ তা জানেনা

০৩ রা সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৪:২৫

শায়মা বলেছেন: তোমার জন্য তোমার প্রিয় ..... উপহার .............

১১০| ০২ রা সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:৫৫

আমি মিন্টু বলেছেন: :) :) :) আল্লায় জানে আরো কত প্রকার নাচ যে আছে আপু ।
:)

০৩ রা সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৪:২৮

শায়মা বলেছেন: একটা আছে চন্ডাল নৃত্য--- আমার প্রিয়!!!!!!!!!!:)

১১১| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:০০

জেন রসি বলেছেন: দর্পণ খালুর উপহারটা অসাধারন হইছে!!! :P

০৩ রা সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:০৫

শায়মা বলেছেন: হা হা তোমার জন্য কি জেসমিন লাগবে প্রিয় ভাইয়ু আমার??????????

১১২| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:১১

জেন রসি বলেছেন: অন্য গ্যালাক্সিতে ভ্রমনের জন্য একটা নভোযান লাগবে!!! :P

০৩ রা সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:১৯

শায়মা বলেছেন: https://www.youtube.com/watch?v=suBp3ai-xG8


এই নাও এদের সাথে চলে যাও .... :)

১১৩| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:৪২

জেন রসি বলেছেন: আমেরিকায় নির্বাচনের আগে নাসা কেমনে যেন UFO এর সন্ধান পায়!!!!

কিছু না পাইলে তারা নিজেরাই UFO হইয়া যায়!!! ;)

০৩ রা সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:৪৯

শায়মা বলেছেন: তোমারও তো একই সাধ জাগিয়াছে মনে।:)

১১৪| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:০০

জেন রসি বলেছেন: নেক্সট টাইম নাসা সন্ধান না পাইলে আপনার সন্ধান দিয়া দিব!!! :P

০৩ রা সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৫৬

শায়মা বলেছেন: এহ রে !! আমার সন্ধান পাবে নাকি!!!!!!!!

ও যার আপন খবর আপনার হয় না

১১৫| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:২৭

জেন রসি বলেছেন: নাসা যেভাবে UFO এর সন্ধান পায়, সেভাবে আমিও সন্ধান পেয়ে যাব নিশ্চিত!!! :P

০৩ রা সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:৫৯

শায়মা বলেছেন: ফুহ ফুহ ফুহ !!!!!!!

আসছেন!!!!!!!!!!!!!!!!!!!!!!

পন্ডিৎ বলছি দেখে বাড় বেড়ে গেলো!!!!!!!!!!!!

১১৬| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:৪৮

সাহসী সন্তান বলেছেন: আপু আমাগো দেশের নায়ক/নায়িকারা যে ব্রেক ড্যান্স দেয় হেইডা কোন নাচ একটু কইবার পারেন? যেভাবে তারা বুড়ো বয়সে কম্বলের বোঝা ঘাড়ে নেয়, তাতে না জানি কবে এদের মাঞ্জার বল বেয়ারিং সব খসে খসে পড়ে!!


আপু এর ভিতরে আপনি কয়টা পারেন?

০৩ রা সেপ্টেম্বর, ২০১৫ রাত ৯:০০

শায়মা বলেছেন: হেইডা কোনোই নাচ না ভাইয়ু!!!!!


হোইডা হইলো নর্তন কুর্দন!!!!!!! :)

এইসব আমি পারতে চাইনা। তুমিই ট্রাই করো তার চেয়ে!!!!!:)

১১৭| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৫ রাত ৯:১৬

সাহসী সন্তান বলেছেন: বইলচে কি মামুর ব্যাটা, এইডা কোন কথা হইলো!! পারেন নাতো পোস্ট দিছেন ক্যারে......??? নিজে ভাল থেকে আমাগো নাট বল্টু ঢিলা করবেন?

এস এস সি পরীক্ষার পরে একটা নৃত্য ক্লাবে কয়দিন ট্রাই করেছিলাম, কিন্তু কয়েকদিন পরেই বুঝতে পারলাম এই কাজ আমার জন্য নয়। গুড বাই বলে সেইযে চলে এসেছিলাম তারপরে আর কোন দিন এর ধারে পাশেও যায়নি।

তবে আপনার পোস্টটা কিন্তু অসম্ভব তথ্য সমৃদ্ধ! আমার নেক্সট জেনারেশনের জন্য আপনার পোস্টটা আপাতত প্রিন্ট করে পকেটে চালান করে দিলাম! পরে সময় মত কাজে লাগানোর ইচ্ছা আছে।

ভাল থাকবেন!! শুভ রাত্রি!!

০৩ রা সেপ্টেম্বর, ২০১৫ রাত ৯:২০

শায়মা বলেছেন: ঐ ভাইয়া আমি কি সেই সব হেইডা হোইডা নাচ নিয়ে পোস্ট দিয়েছি!!!!!!!!!!!!!!

আমার পোস্টের বিষয় ধ্রুপদী নৃত্য!!!!!!! শুধু তাই না সেসব নাচের সাজুগুজুর শ্রেনীভেদাভেদিকরণ। :) :) :)



আর আমার তো মনে হচ্ছে তোমার কথা শুনে যে তোমার নর্তন .... শিক্ষার কোনোই দরকার নেই। তুমি এমনিতেই নেচে নেচেই কথা বলো। মাঝে মাঝে দু একটা ডিগবাজিও খাও।:)


আর নেক্সট জেনারেশনে যদি কোনো গুনবতী কন্যা জন্মায় আমার মত তার জন্য রেখে দিও ভাইয়ু আমার লেখাটা। :) :) :)

১১৮| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৫ রাত ৯:৪০

সাহসী সন্তান বলেছেন: "আর নেক্সট জেনারেশনে যদি কোনো গুনবতী কন্যা জন্মায় আমার মত তার জন্য রেখে দিও ভাইয়ু আমার লেখাটা।"

-একটা গল্প বলিঃ-

বল্টুর বয়স প্রায় ৩০ বছর হতে চলল, অথচ আজ পর্যন্ত সে একটা সন্তানের মুখোদর্শন করতে পারলো না। এটা নিয়ে সৃষ্টিকর্তার কাছে সে কত কান্নাকাটি করেছে কিন্তু কিছুতেই ফল হলো না। উপায়ন্তর না পেয়ে তাই এবার বল্টু গেল এক ফকির বাবার কাছে। ইচ্ছা আছে ফকির বাবার কাছ থেকে ঝাড়ফুক নিয়ে যদি কিছু একটা হয়। তো বল্টু গিয়ে ফকির বাবাকে সব বলল। এবং এও বলল যে একটা সন্তানের তার খুব দরকার। বল্টুর কাকুতি মিনতি দেখে ফকির বাবার মনে ভীষন দুঃখ লাগলো তাই সে বল্টুর জন্য খুব ভাল করে দোয়া করে দিল। দোয়া নিয়ে বল্টু বাড়িতে চলে আসলো।

কিন্তু কিছুদিন পরে তাকে আবারও সেই ফকির বাবার কাছে যেতে হলো। কারন ফকির বাবার দোয়া আজও ফলে নি। বল্টুকে দেখে ফকির বাবা সোল্লাসে জিজ্ঞাসা করলো।
-কি হে বল্টু বাবু খবর কি?
উত্তরে বল্টু বললঃ 'আর খবর, আপনার দোয়া তো ফলল না।'
বল্টুর কথা শুনে বাবা কিছুক্ষণ মাথা হেড করে বসে থেকে তারপর মাথা তুলে প্রশ্ন করলোঃ 'আচ্ছা বলতো তোমার বিয়ের বয়স কত বছর?'
বল্টু বললঃ 'বাবা সেকি আমিতো এখনো বিয়েই করিনি! আচ্ছা সন্তান নিতে গেলে বুঝি বিয়ে করতে হয়'?

ফকির বাবা আপাতত বেঁহুশ""

০৩ রা সেপ্টেম্বর, ২০১৫ রাত ৯:৪৩

শায়মা বলেছেন: এই বুইড়া ধাড়ি ৩০ বছরের বল্টু এইটা জানেনা!!!!!!!!!!!

আর তুমিও আবার সেই গল্প বলতে আসছো!!!!!!!!!!!

নাহ তোমাকে বুদ্ধিমান ভেবেছিলাম .....এখন দেখছি তোমাকেও ফকিরবাবার কাছে পাঠাতে হবে :(!!!!!!!!:(

১১৯| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:১৩

সাহসী সন্তান বলেছেন: ফকির বাবা কি আমার সমস্যার সমাধান করতে পারবে? আমার সমস্যাটাতো বল্টু সমস্যার চেয়েও গুরুতর। যাকে বলাযায় এক্কেরে problem এর সমস্যা।

যেমনঃ-
১। আমার ঘুম আসলে আস্তে আস্তে চোখ বন্ধ হয়ে আসে।
২। খেলে আর ক্ষুধা লাগে না।
৩। গোছলের জন্য পুকুরে ডুব দিলে আবার ভাসিয়ে তোলে।
৪। ঘুমাইলে আর চোখে দেখি না ইত্যাদী!!

দেখন তো এই রোগ গুলোর কোন প্রতিকার আপনার জানা আছে কিনা?

০৩ রা সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:৩০

শায়মা বলেছেন: জানা আছে----
রাগ হলে বেরাগ হয়ে যাও। তখন তুমি বেহাগ সঙ্গীত গাও।

মুখোশ পরো--- কথাকলি নাচের ট্রাই করো!!!!!!!!!!:)


১২০| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:০৩

কালীদাস বলেছেন: আপনের এই পোস্ট-টা যদি আমার ডিসকো ফ্রেন্ডগুলারে পড়াইতে পারতাম, বিয়াফুক মজা হইত।
আছেন কেমন? :)

০৫ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১:০৪

শায়মা বলেছেন: ভালো আছি ভাইয়া!
ডিসকোদেরকে পড়াও আর শিখতে বলো কথাকলি!:)

১২১| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:৩৩

সেলিম আনোয়ার বলেছেন: পরশু যাচ্ছি বান্দরবান । :)

০৬ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:২১

শায়মা বলেছেন: ভেরিগুড!:)

১২২| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৯:০০

এস কাজী বলেছেন: কোয়ালিটি এন্সিউর করার জন্য এক বছর পর পর একটা পোস্ট দিলে তো হবে না বাপু!!!! ভাল জিনিস রেগুলার ভাল লাগে!!!

০৬ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৯:৩৫

শায়মা বলেছেন: হাহা লাইফের কোয়ালিটি নিয়ে বেশি বেশি বিজি আছি ।


তবে আপাতত পপ আপ কার্ড নিয়ে বিশাল গবেষনায় আছি ভাইয়া!:)

ওকে তুমি যখন বলেছো তখন নাহয় কিছুদিন পূর্বের আনন্দময় গবেষনা নিয়েই একখানা পোস্ট দিয়ে দেবো আজকালকের মধ্যেই!!!!!!:)

১২৩| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৯:৪৮

এস কাজী বলেছেন: সামনে তো আবার কুরবানির এত্তগুলা খাবার নিয়ে পোস্ট দিয়ে মাথা খারাপ করে দিবা X( X( এখন একটু একটু আনন্দময় পোস্ট দিবা। আর কুরবানির পোস্টের জন্য অগ্রিম গ্রররররররর দেখায়া রাখলাম X(

০৬ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৯:৫৪

শায়মা বলেছেন: না না আপাতত নো মোর খানাপিনা। এখন ডায়েট কন্ট্রোল চলিবেক!!!!!! কাজেই সবারই জন্য ডায়েট কন্ট্রোল পোস্টো !!!!!!!!! :) :) :)

১২৪| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:৩৫

জেন রসি বলেছেন: লেখক বলেছেন: না না আপাতত নো মোর খানাপিনা। এখন ডায়েট কন্ট্রোল চলিবেক!!!!!! কাজেই সবারই জন্য ডায়েট কন্ট্রোল পোস্টো !!!!!!!!! :) :) :)


খালিপেটে নৃত্য চলিবেক না!!!!! :P

০৬ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:৪১

শায়মা বলেছেন: এখন তো নৃত্য নিয়ে বিজি না। পপ আপ কার্ড বানাই বসে বসে নাওয়া খাওয়া ছেড়ে!!!!!!:)

১২৫| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৩:২২

বন্ধু তুহিন প্রাঙ্গনেমোর বলেছেন: আরজুপনি আপুনির পিচ্চুটা মানে যেই মেয়েটা আপনার মত নাচ শিখতে চায় তাকে অভিনন্দন। ভালো থাকুন সবসময়। ।

০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:০৮

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়ু!!!!
তুমিও ভালো থেকো অনেক অনেক!:)

১২৬| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:১৭

গেম চেঞ্জার বলেছেন: নৃত্যের এতো কম রকমফের হইলো কেন ? আরও বেশি হতে পারতো না ??

০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:২১

শায়মা বলেছেন: আরও আছে ভাইয়ু! আরও লিখলে লোকজন যদি বিরক্ত হয়ে মার লাগায়!:(

১২৭| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:৫৩

গেম চেঞ্জার বলেছেন: আরও আছে :-&:|| :|| :||

০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৪:২৯

শায়মা বলেছেন: আছে তো!!!!!!!!!!

জানতে চাও????
মানে জেনে কি মাথা নষ্ট করতে চাও?

১২৮| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:১০

গেম চেঞ্জার বলেছেন: নৃত্যবিদ্যা নিয়া আমার তেমন ক্ষিদে নাই । মাফ চাই । দোয়াও চাই ।

তবে মাইকেল জ্যাকসনের মুনওয়াকটা আমার সবচে ফেভারিট । এছাড়া উনার কাজগুলি চরম । ফ্লাস মুভের কাজগুলিও বেশ ভাল লাগে ।

০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:২৩

শায়মা বলেছেন: ঐ ভাইয়া আমাদের দেশীয় ঐতিহ্যের ধ্রুপদী নৃত্যের ওপর কোনো নৃত্য আছে নাকি!!!!!!!!!!!!!! B:-)


হায় হায় হায় !!!!!!!!!!!!!


তোমাকে নিয়ে তো পারা গেলো না!!!!!!!


মাইকেল জ্যাকশন বা উনার কাজগুলি চরম হোক আর যাই হোক আমার প্রানের প্রান কলিজার টুকরা ভরতনাট্যম, কত্থক, কথাকলি, কুচিপুরি,মনিপুরি..........

১২৯| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:৩৫

গেম চেঞ্জার বলেছেন: হুমম । অতোটা মনোযোগ ও সময় দুটিই দিতে পারিনি । তবে জোর করে তো আর মনের সাথে পারা যায় না । ঐ যেমন ক্লাসিকেল মিউজিক শুনলে মনে হয় কতটা বেসুরে গলা আর কি লম্বা টান অনেক্ষণ হা করে ঘুরিয়ে ঘুরিয়ে হাসিই লাগে । অপেরা শুনলে মনে হয় পৃথিবীতে কান্না ছাড়া কিছুই নাই । আমাদের দেশেরও উচ্চাঙ্গ সঙীতের আগামাথা কিছুই বুঝবার মতো সময় ও ধৈর্য্য দুটিই পাইনি । তেমনটি করে দেশীয় নৃত্যের বেলায়ও সেইম ।

তবে একটা সত্যি কথা বলি " দেশীয় সবকিছুর ওপরই আলাদা একটা টান কাজ করে " ।

০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:৩৭

শায়মা বলেছেন: তবে একটা সত্যি কথা বলি " দেশীয় সবকিছুর ওপরই আলাদা একটা টান কাজ করে " ।

যাক তবুও ভালো!!!!!!!:)

কিন্তু তুমি কোন দেশে থাকো ভাইয়া?

আর যা কিছুই বলো না কেনো সব সঙ্গীতের সেরা সঙ্গীত যেমন ঐ ক্লাসিক্যাল তেমনি সব নৃত্যের সেরা নৃত্যও সেও ক্লাসিক্যাল!!!!!!!

১৩০| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:০০

মোঃ আব্দুল্লাহ আল-আমিন বলেছেন: বলি আপনার ধৈর্য আছে। পড়তে পড়তে শেষই যে হয় না। অংশও অংশে ভাগ করে দিলে মাথায় থাকতো। তবে ভালো ব্যাবচ্ছেদ করেছেন। নারী নক্ষত্র বুঝতে পাড়ছি।

০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:০৮

শায়মা বলেছেন: হা হা নারী নক্ষত্র ভালো নাম দিয়েছো ভাইয়া!!!! :P


আর হ্যাঁ আমার ধৈর্য্য দেখে আমি নিজেই মাঝে মাঝে অবাক হয়ে যাই!!!! :P

১৩১| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৯:১৫

মোঃ আব্দুল্লাহ আল-আমিন বলেছেন: নারী যে কি জিনিষ তা এখন বুঝি, শক্তিতে দুর্বল হলেও মাথা আর বুদ্ধিতে কম কিছুই নাই।
নারী নক্ষত্র এ জন্যই বলছি কারন এইটাকে আমি জ্ঞান বুঝিয়েছি।

০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৯:২১

শায়মা বলেছেন: ভাইয়া তোমাকে তো দেখছি নারীজাতির ষোলকলা গল্পটা শোনাতে হবে!!!!!!! এতদিনে জানলে শক্তিতে কম হলেও তারা বুদ্ধিতে বেশি!!! হা হা হা ......


আজকাল নারীদের মেধা, মনন শিক্ষা, দীক্ষা কোথায় কম দেখা যায় বলো??:)

১৩২| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:০৯

মোঃ আব্দুল্লাহ আল-আমিন বলেছেন: তা ঠিক বলেছও , আমার ডিপার্টমেন্টে মেয়েরাই প্রথম হচ্ছে। আমরা ষোলকলার গল্পই পরছি।
নারীরা সব দিক দিয়ে এগিয়েছে। মেধা, মনন শিক্ষা, দীক্ষা। আর একটা জিনিষ বাদ দিয়েছেন। তা হলও ইভটিজিং।
আর আমি নিজেই এর ভুক্ত ভুগই। আমি সব মেয়েদের বলছি না কিন্তু...।

০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:১৫

শায়মা বলেছেন: ভাইয়া মেয়েরা বুঝি ইভটিজিং করে???

হা হা হা এইবার হাসালে ........

যাইহোক তোমাকে ইভটিজিং করে আর তুমি আবার তার ভুক্তভোগীও!!!!!!!!

ভেরি ব্যাড এ্যান্ড স্যাড টু ........ :P

১৩৩| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:৪৪

গেম চেঞ্জার বলেছেন: :|| #:-S #:-S #:-S #:-S #:-S #:-S


এনিওয়ে । আমি এখন ঢাকায়ই আছি । কোরিয়া ছিলাম ।


স্যরি । রিপ্লে দিতে লেট হয়ে গেছে বলে ।

০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:৪৫

শায়মা বলেছেন: তাইলে তো কোরিয়ান ডান্সও তোমার পছন্দ হবে ভাইয়ু!!!!!!!!! :P

১৩৪| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:৫০

গেম চেঞ্জার বলেছেন: ওদের গুম্মু ড্যান্সটা খারাপ না । আবার ভয়ও করে । কারন ধারালো তরবারি থাকে ।

০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:৫২

শায়মা বলেছেন: গুম্মু নাচ ! জীবনে নাম শুনিনি ভাইয়ু!!!!!! দেখতে চাই!!!!!!!! ভিডিও দাও । না থাকলে নিজেই নেচে ভিডিও করো ভাইয়ু!!!!!!!:)

১৩৫| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:০৩

ব্ল্যাক ফাইটার বলেছেন: জাস্ট ইচ্ছা হল মন্তব্য করতে

০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:০৮

শায়মা বলেছেন: নতুন পোস্ট পড়ো ভাইয়ু!!!!!!!!!!!! এটা তো পুরান পোস্টো!!!!!!!!! এটা পড়ে আর কি চেক করবে!!!!!!!!!! :P

১৩৬| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:১০

গেম চেঞ্জার বলেছেন: ভয় পেলে আমি দায়ী নই । ঠিক আছে ?

https://www.youtube.com/watch?v=SRaFJudqxlg
https://www.youtube.com/watch?v=0rqtuFdrNPY
https://www.youtube.com/watch?v=8ZshKV2uAAY

০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:১৫

শায়মা বলেছেন: বাহ ভাইয়া!!!!!!!

আসলেও নাইস ওয়ান!!!!!!!!!!! :)

১৩৭| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:১৩

ব্ল্যাক ফাইটার বলেছেন: আচ্ছা বুঝতে পারছি

০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:১৫

শায়মা বলেছেন: :)

১৩৮| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৪:৫৩

দর্পণ বলেছেন: ছবির স্থান অদল বদল হইলো কেন? |-)

১৮ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:০৯

শায়মা বলেছেন: কেমনে যেন সব ছবি গুলি উল্টা পাল্টা জায়গায় স্থান বদল করছে। :( আমি জানিনা!:(

১৩৯| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:২৬

সেলিম আনোয়ার বলেছেন: তোমায় সাজাব যতনে কুসুমে রতনে
কেয়ূরে কঙ্কণে কুঙ্কুমে চন্দনে।।
কুন্তলে বেষ্টিব স্বর্ণজালিকা, কণ্ঠে দোলাইব মুক্তামালিকা,
সীমন্তে সিন্দুর অরুণ বিন্দুর– চরণ রঞ্জিব অলক্ত-অঙ্কনে।।

এটা আমার ২০০০০তম কমেন্ট । :)

২১ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:২২

শায়মা বলেছেন: :)

১৪০| ২১ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:১৭

সাহসী সন্তান বলেছেন: হ্যাঁ দেখেছি! তবে কিছু বুঝি নি! আপনি আমার উপরের কমেন্ট ডিলিট করে দেন আপুনি!!

২১ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:২২

শায়মা বলেছেন: ডিলিট করে দিয়েছি ! ওকে তোমার মেইল আইডি বলো । মেইল করে দিচ্ছি!

১৪১| ২১ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:৩১

সাহসী সন্তান বলেছেন: লেখক বলেছেন: সাহসী
ভাইয়া!!!!!!!!!!!!!!!!!!!!!!
কোথাও যাও একটু পর পর ???

-আপুনি আমি আসলে বর্তমানে মোবাইল থেকে আছি তো যার কারনে একটু সমস্যা হচ্ছে! তবে একটু দেরিতে হলেও আপনার বিষয়টা এখন বুঝতে পারছি!

আপুনি একটা কথা বলি! ভার্চুয়াল জগৎটা আসলে যতটা না সত্যি তার থেকে বেশি ঠক আর জোচ্চোর দিয়ে ভরা! এখানেও নিজের কোন ব্যক্তি স্বাধীনতা নেই! কি আজব মানুষ আমি বুঝিনা? তবে এ নিয়ে আপনি বেশি চিন্তা কইরেন না! রাস্তা ঘাটের কুকুর বেড়াল মনে করে পাড়া দিয়ে সামনে এগিয়ে যাবেন!

২১ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:৩৪

শায়মা বলেছেন: হা হা

জানতাম সাহসী ভাইয়া শুধু সাহসী না অনেক অনেক বুদ্ধিমানও । যাইহোক নতুন পোস্ট লিখছোনা কেনো? কমেন্টে যে বড় বড় গদ্য লেখো তাতে মনে হয় তুমি জার্নালিস্ট হলেও ভালো করতে । :)

১৪২| ২২ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:১৩

সাহসী সন্তান বলেছেন: অনেক অনেক ধন্যবাদ আপুনি! কেন দিলাম বুঝে নিয়েন?

আবারও বলছি, নো চিন্তাভাবনা জাস্ট ইনজয়! ভাল থাকবেন সব সময়! শুভ রাত্রি!!

২২ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:১৭

শায়মা বলেছেন: ভাইয়া জিমেইল পড়ো!:)

থ্যাংকস আ লট!

১৪৩| ২২ শে সেপ্টেম্বর, ২০১৫ সকাল ১০:২২

সাহসী সন্তান বলেছেন: হুম পড়ছি!

২২ শে সেপ্টেম্বর, ২০১৫ সকাল ১০:২৪

শায়মা বলেছেন: Click This Link

১৪৪| ২২ শে সেপ্টেম্বর, ২০১৫ সকাল ১১:০২

সাহসী সন্তান বলেছেন: দেখেছি, পড়েছি! আপু আমার ও মেজাজ খারাপ হয়ে গেছে! কিচ্ছু বলার নাই!!

২২ শে সেপ্টেম্বর, ২০১৫ সকাল ১১:০৩

শায়মা বলেছেন: আজকে নিশ্চয় বাকী নিকগুলির কেরামতী দেখবা ইনশাল্লাহ!! খেয়ে কাজ কম পড়লে মানুষ কত কি করে !!!!!!!!!! :)

১৪৫| ২২ শে সেপ্টেম্বর, ২০১৫ সকাল ১১:১০

সাহসী সন্তান বলেছেন: আছি বইসা আপনার ক্যালমা দেখার জন্য!! দেখি আপনি কি ক্যালমা দেখাইতে পারেন!!

২২ শে সেপ্টেম্বর, ২০১৫ সকাল ১১:১৯

শায়মা বলেছেন: ঐ ভাইয়া আমার কেনো!!!!!!!!!!!! আমি ক্যালমা নিকগুলির ক্যালমাগিরি কথা বলেছি!!!!!!!! কিন্তু ক্যালমা কি???


হাহাহাহাহাহাহাহাহাহাহাহাহা কলম এর ভাই নাকি???

১৪৬| ২২ শে সেপ্টেম্বর, ২০১৫ সকাল ১১:২১

সাহসী সন্তান বলেছেন: ঐ ক্যারামতি কে ব্যাঙ্গাত্ত্বক শব্দে ক্যালমা বলা হয়! এই টুকু বিষয় জানেন না?

২২ শে সেপ্টেম্বর, ২০১৫ সকাল ১১:২৬

শায়মা বলেছেন: হাহাহাহাহাহা ক্যালমা!!!!

আমি তো ভেবেছিলাম মানুষকে নকল করে মানে ভেঙ্গানোকে ক্যালমা বলে । কেমন ল্যালব্যাল শুনতে তো তাই ! :P

১৪৭| ২১ শে অক্টোবর, ২০১৫ বিকাল ৩:৫৬

জাহাঙ্গীর.আলম বলেছেন:
কিছুদিন আগে কথাচ্ছলে নৃত্যাঞ্চলের এক নবীণ শিক্ষার্থীর সাথে প্রসঙ্গক্রমে পোস্টটির কথা চলে আসে ৷ জানলুম, ঝালাই হলো, অবগত হলেম বিশেয়ত ওডিশি নৃত্য নিয়ে ৷ ধন্যবাদ ৷এর হয়ত আফ্রিকান ভিন্নও ভার্সন থাকতে পারে ৷

অনুশঙ্কা শঙ্করের সেতার ও শালিনী পাটনায়েকের ওডিশি নৃত্যের লাইভ view this link

২১ শে অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৬:১৫

শায়মা বলেছেন: নৃত্যাঞ্চলের শিল্পী!!!!!!


যাইহোক অনেক অনেক থ্যাংকস ভাইয়া! তোমার লিংকের জন্য! অনেক ভালো থেকো!

১৪৮| ২০ শে মার্চ, ২০১৬ রাত ১১:০২

উদাসী স্বপ্ন বলেছেন: ভারত অনবরত ফিউশনের মাধ্যমে তাদের ধ্রুপদী নৃত্যকে এখন মেইনস্ট্রিমের কাছাকাছি আনতে পেরেছে। কিন্তু আমাদের দেশের লোকজ সাহিত্য ফিউশনের মাধ্যমে দিন দিন ধ্বংস হয়ে যাচ্ছে!

সমস্যাটা কই বোঝা মুস্কিল!

২০ শে মার্চ, ২০১৬ রাত ১১:২৫

শায়মা বলেছেন: সমস্যা কই জানিনা । :(

১৪৯| ২৮ শে জুন, ২০১৮ সকাল ১১:৪২

ইমন কুমার দে বলেছেন: কশুক নাচ কি? এটার কোন ভিডিও লিংক দিতে পারবে?
আর কথক নাচ কি শুধু মেয়েরা করে? ছেলেরা করে না? তারা কি পোশাক পরে?
এ ধরনের লেখায় অনেক কিছু এক সাথে না লিখে আলাদা করে গবেষণা করে আরেকটু বিশদ লিখলে পাঠক পড়ে আনন্দ পাবে আর ডিটেইল জানতেও পারবে। মানে স্কোপটা ছোট রাখা বুদ্ধিমানের কাজ। :) :)

১০ ই জুলাই, ২০১৮ রাত ১১:১৪

শায়মা বলেছেন: কশুক নাচের ভিডিও দেখেই তো আমি মুগ্ধ হয়েছিলাম..... আচ্ছা খুঁজে দেবো আবার!!!!!!

আর ছেলেদের পোষাক নিয়ে কে ভাবে! আমি তো শুধু মেয়েদের পোষাক নিয়েই ভেবেছি। তুমি লেখো ছেলেদেরটা নিয়ে! :) :)

আর এখন স্কোপ ছোট বড় কোনো কিছুই রাখার সময় নেই!!!!!!

আমি মহা ঝামেলায় আছি ভাইয়া! :(

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.