নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বিবর্ন স্বপ্নাবলী নিয়ে অর্ধ জীবন্ত এক অস্তিত্ব আমি। খুব সতর্ক পায়ে হেটে চলি এই ভূমন্ডলে ও স্থির দৃষ্টিতে চেয়ে থাকি শূন্য পানে নিজের অস্তিত্বের ব্যাখ্যা খুঁজতে।

সাকিব শাহরিয়ার

আমি সাকিব শাহরিয়ার। যেহেতু পৃথিবীর বুকে নিজের অস্তিত্ব অনুভব করি সেহেতু আমি একজন মানুষ। তবে বিবেকের কাঠ গড়ায় দাড়ালে কতটা হতে পেরেছি তা বলতে পারি না। তবুও আমি একজন মানুষ বা মানুষ হওয়ার প্রত্যাশায় তপস্যা রত এক সত্তা বলে নিজেকে পরিচয় করিয়ে দিতেই বেশি সম্মান বোধ করি।

সাকিব শাহরিয়ার › বিস্তারিত পোস্টঃ

শিকারি: যৌথ প্রযোজনার এপিঠ ওপিঠ

১৪ ই আগস্ট, ২০১৬ রাত ৯:২১

শিকারী: যৌথ প্রযোজনা নিয়ে আমার মতামত

আমি বরাবরই সিনামার পোকা | ভালো কোনো বাংলা সিনেমা রিলিজ হলেই চান্সে থাকি কখন হলে ডু মারব। অবশ্য এখন খুব একটা সময় হয়ে উঠেছে না। ব্যাক্তিগত কারনে নোয়াখালি যাই প্রায়ই। মাইজদি শহরেই রৌশন বাণী সিনেমা হল। ঢুকব ঢুকব করে সময় ম্যানেজ করতে পারছি না। কিন্তু গতকাল আজব দৃষ্টিতে দেখলাম শিকারী সিনেমাটা প্রায় দুই সপ্তাহ ধরে চলছে। এবার আর থামায় কে? ডিসির দুইটা টিকেট কেটে বসে পড়লাম সিনেমা হলে। বোধহয় গতকালেরটাই শেষ শৌ তবু হল ভর্তি দর্শক।

যাইহোক যথারীতি জাতিয় সংগীত বাজিয়ে সিনেমা শুরু হলো। আমার বুকের ভিতর ভয়, টিকেট এর সত্তর টাকা উসুল হবে তো? পর্দায় শাকিব খানের নতুন রূপে আবির্ভাব আর জোরালো আভিনয়ে মনে হচ্ছিলো সত্যি আমরা আমাদের সম্পদ গুলোকে অঙ্কুরে বিনষ্ট করে দেই আমাদের আনাড়ি সমালোচনা দিয়ে। "আশিকী" সিনেমার অঙ্কুশের চেয়ে শিকারীর শাকিবকে আমি বেশি এগিয়ে রাখব।

কিন্তু যৌথ প্রযোজনার ছবি যত দেখছি ততই ভাবছি- যৌথ প্রযোজনা এফ ডি সি ধংসের চক্রান্ত নয়ত? যেভাবে বাংলার কুটির শিল্প মার খেয়েছিলো ইংরেজদের যন্ত্রশিল্পের চাক-চিক্যের কাছে! অথবা যে কারনে পাকিস্তান তাদের চলচিত্র শিল্প বন্ধ করে দিতে বাধ্য হয়েছে!

যদ্দুর মনে পড়ে, আমি সাম্প্রতিক যৌথ প্রযোজনার তিনটা ছবি দেখেছি- আগ্নি 2, আশিকী ও শিকারী। তিনটি ছবিতেই একটা মজার ট্রিক ইউজ করা হয়েছে। নায়ক নায়িকাদের একজন বাংলাদেশি ও একজন ভারতীয় যাতে যৌথ প্রযোজনাকে ভালোভাবে বাংলাদেশের মাটিতে প্রতিষ্ঠিত করা যায়। কিন্তু অবাক করা ব্যাপার হচ্ছে, নায়ক নায়িকা বাদ দিলে আন্যান্য চরিত্র কয়টা এপারের আর কয়টা ওপারের? একবার- কি ভেবে দেখাছি? সিনামার চিত্রায়ন কোথায় হয়? কে ক্যামেরায় থাকে? পোষ্ট প্রোডাকশনের কাজ কোথায় হয়? এডিটিং ই বা করে কে? কোথায় হয় এত ঝকঝকে কালার কারেকশন? শুটিং ইউনিটে থাকে কারা কারা? শাকিব, মাহি আর নুসরাত ফারিহার পারিশ্রমিক কত আর শ্রাবন্তী ও অঙ্কুষদের পারিশ্রমিক কত? প্রডাকশন, প্রি-প্রোডাকশন আর পোস্ট প্রোডাকশনের যে বিশাল ব্যয় তার কতভাগ এপারে আর কতভাগ ওপাড়ে হয়? সুতরাং ভেবে দেখুন যৌথ প্রযোজনার যে বড় বাজেটের ফিল্ম হচ্ছে সে বাজেটের কত ভাগ এ পাড়ে আর কতভাগ ওপাড়ে খরচ হচ্ছে??

যদ্দুর জানি, কোকাকোলা ততদিন ইন্ডিয়ায় বানিজ্য করতে পারে নি যতদিন পর্যন্ত তাদের প্রোডাকশন প্লান্ট ইন্ডিয়ায় স্থাপন করতে রাজি হয়নি। জাপানের হোন্ডা কোম্পানি ইন্ডিয়ার হিরোর সাথে মার্জ করে ইন্ডিয়ার মার্কেটে ঢুকতে হয়েছে। তাহলে কেন আমারা এফ ডি সি কে উন্নয়ন না করে যৌথ প্রযোজনায় গেলাম?

এবার শাকিব প্রসঙ্গে আসি। এতদিন যারা তাকে হিজরা হিজরা বলে প্রচারনা চালাতো ঠিক তারাই কিন্তু এখন শাকিবকে দেখে আশ্চর্য। জাতির জনক এ জাতিকে ভালো করেই চিনতেন। তাইতো অসমাপ্ত আত্ম জীবনী তে তিনি একটা শব্দের কথা উল্লেখ করেছেন যেটা শুধু বাংলা ভাষায় আছে সেটা হচ্ছে পরশ্রীকাতরতা। (ডিটেইল ছবিতে আছে)

এবার কাহনীর প্রসঙ্গে আসা যাক। প্রথম হাফে গতি যতটা পিকে উঠে সকেন্ড হাফে তা ততটাই পড়ে যায়। ফিনিশিং বুঝে ফেলার কারনে কিছুটা বিরক্তি লাগছিলো। কাহিনী শুরু হয় একটা সিরিয়াল কিলিং এর দৃশ্য দিয়ে কিন্তু পরবতীতে কেন এই সিরিয়াল কিলিং হচ্ছে সে ব্যাপারে কিছুই দেখানো হয়নি। কাহিনী মোড় নেয় অন্যদিকে। কোন মাডার ক্যাসে জজ সাহবে ঘটনাস্থল ভিসিটে এসে মিডিয়া ফেস করছে দেখে পিলে চমকে গেলাম। দাড়িটুপি পড়া ব্যাক্তিদের নেতিবাচক চরিত্রে উপস্থাপনরে যে নোংরা প্রচষ্টো ওপাড় বাংলার ছবগুলোিতে প্রায়ই দেখা যায় সেটা কিছু মাত্রায় দেখা গেছে এই সিনেমাতেও। পুলিশ ইন্সপক্টরে অমতি হাসান হুট করে আসল আবার হুট করে কোথায় হারিয়ে গেলো বুঝলামনা।

তবে ঝকঝকে প্রিন্ট, রবীন্দ্র সঙ্গীতরে আনকোরা উপস্থাপন, শাকিব শ্রাবন্তীর অনবদ্য অভিনয়, সংলাপের সাবলিলতা ও দৃশ্যায়নের বৈচিত্র‍্য শিকারি কে নিয়ে এক অন্য উচ্চতায়। পরিশেষে, যৌথ প্রযোজনা অবশ্যই আমাদরে কিছু ভালো ফিল্ম উপহার দিবে কিন্তু কিছু ভালো ফলরে বিনিময়ে আমি পুরো বাগান বিক্রি করতে নারাজ!!

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৪ ই আগস্ট, ২০১৬ রাত ৯:৫০

সোহাগ সকাল বলেছেন: রিভিউটা আরও ব্যাপক হলে ভালো হতো। কিছু বানান ভুল আছে, এডিট করে নিন। যেমন নুসরাত ফারিহা নয়, নুসরাত ফারিয়া। এছাড়া সবকিছুই ভালো হয়েছে।

অনেক শুভ কামনা রইলো।

২| ১৪ ই আগস্ট, ২০১৬ রাত ৯:৫৫

সাকিব শাহরিয়ার বলেছেন: ধন্যবাদ!

৩| ১৪ ই আগস্ট, ২০১৬ রাত ১১:০৯

অসিত কর্মকার সুজন বলেছেন: আসল কথা বলেছেন । একথাগুলো অনেকেই ভাবি না

২৩ শে আগস্ট, ২০১৬ সকাল ১১:০৩

সাকিব শাহরিয়ার বলেছেন: ধন্যবাদ!!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.