নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বিবর্ন স্বপ্নাবলী নিয়ে অর্ধ জীবন্ত এক অস্তিত্ব আমি। খুব সতর্ক পায়ে হেটে চলি এই ভূমন্ডলে ও স্থির দৃষ্টিতে চেয়ে থাকি শূন্য পানে নিজের অস্তিত্বের ব্যাখ্যা খুঁজতে।

সাকিব শাহরিয়ার

আমি সাকিব শাহরিয়ার। যেহেতু পৃথিবীর বুকে নিজের অস্তিত্ব অনুভব করি সেহেতু আমি একজন মানুষ। তবে বিবেকের কাঠ গড়ায় দাড়ালে কতটা হতে পেরেছি তা বলতে পারি না। তবুও আমি একজন মানুষ বা মানুষ হওয়ার প্রত্যাশায় তপস্যা রত এক সত্তা বলে নিজেকে পরিচয় করিয়ে দিতেই বেশি সম্মান বোধ করি।

সাকিব শাহরিয়ার › বিস্তারিত পোস্টঃ

বেঙ্গলী বিউটিঃ একটি মহা কাব্যিক সিনেমা

২০ শে অক্টোবর, ২০১৮ সকাল ১০:০৯



ভয় পাচ্ছি "মেহেরজান" এর মত না আবার সেন্সরসিপ বাতিল হয়ে যায়। মাথা নষ্ট ছিল গল্প বলার ধরন। গল্পের প্রেক্ষাপট ১৯৭৫ সাল বঙ্গবন্ধুর বাকশাল কায়েমের সময়কাল ও সে সময়কার বাংলাদেশ বেতারের হালচাল। যারা আন্তর্জাতিক মানের বাংলা সিনেমা দেখতে চান তাদের জন্যে মাস্ট রিড ফিল্ম। মাথা নষ্ট করা সংলাপ আর ট্রিটমেন্ট ছিল পুরো সিনেমা জুড়ে।

ইদানিং বাংলা সিনেমায় দক্ষিণ ভারতকে কপি করার যে হিড়িক পড়েছে তার বিপরীতে #Bengali_Beauty সত্যিই একটা অন্যরকম পরিচ্ছন্ন গল্প।

Bengali Beauty

ট্রিটমেন্টটা হলিউড ঘরনার ছিল। টয়া ও রাশান নূর দু'জনেই কাঁপিয়ে অভিনয় করেছেন। সবচেয়ে আশার দিক ছিল অধিকাংশ অভিনেতা অভিনেত্রী নতুন মুখ হলেও কাউকেই কাঁচা অভিনয় করতে দেখা যায় নি। গল্প বলার ধরন বাংলা সিনেমায় একদম ইউনিক। মিউজিক্যাল ট্রিটমেন্টটা অনেক ফাটাফাটি ছিল। নাচ ও কোরিওগ্রাফির দেখার মত ছিল।

সিনেমার দূর্বল দিকগুলো হচ্ছে লং শট কম ব্যবহার করা। হয়ত সেট এতটা পিরিয়ডিক করতে পারেনি তাই ক্লোজ শর্টের উপরই বেশি নির্ভরশীল ছিলেন রাশান নূর। আর চরিত্রায়নে আরো একটু যত্নশীল হতে হবে। কারন টয়া ও রাশান এর চরিত্রগুলো ছাড়া অন্য চরিত্রগুলো একদমই গতি পায় নি বরং পুতুল মনে ‌হচ্ছিলো। যেহেতু ১৯৭৫ সালের বাংলাদেশের প্রেক্ষাপটে চলচ্চিত্রটি নির্মাণ করা হয়েছে তাই কালার ট্রিটমেন্টটা আর একটু পিরিয়ডিক হওয়া উচিত ছিল কিন্তু কলার কারেকশন খুব একটা ভালো ছিল না। তবে গল্পের গতি ও পাত্র-পাত্রীদের অনবদ্য অভিনয় দর্শকদের সবকিছু ভুলিয়ে দেবে।

পরিশেষে বলতে চাই, প্রচন্ড মাত্রায় রোমান্টিক ঘরানার বিয়োগান্তক সিনেমা এটি যাতে নায়ক নায়িকার জন্য না বরং সিনেমার শেষ দৃশ্যে আপনার চোখ ভিজে উঠবে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্যে। বঙ্গবন্ধুর এমন নৈর্ব্যক্তিক ও বস্তুনিষ্ঠ উপস্থাপন আমি কোন বাংলা সিনেমায় দেখি নি।


মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২০ শে অক্টোবর, ২০১৮ সকাল ১০:২১

ফেনা বলেছেন: হুম। তাহলে একবার দেখতে হয়। অনলাইনে কি আছে মুভিটা??

২০ শে অক্টোবর, ২০১৮ সকাল ১০:২৩

সাকিব শাহরিয়ার বলেছেন: না ভাই গত সপ্তাহে সিনেপ্লেক্সে চলছিল এই সপ্তাহের খবর জানি না।

২| ২০ শে অক্টোবর, ২০১৮ সকাল ১০:২৪

রাজীব নুর বলেছেন: নিজেকে বদলে ফেলুন, বাংলাদেশ এমনিতেই বদলে যাবে!!

২০ শে অক্টোবর, ২০১৮ সকাল ১১:০৬

সাকিব শাহরিয়ার বলেছেন: হুম।

৩| ২০ শে অক্টোবর, ২০১৮ সকাল ১১:০৪

আর্কিওপটেরিক্স বলেছেন: টয়া আছে ;)

২০ শে অক্টোবর, ২০১৮ সকাল ১১:০৭

সাকিব শাহরিয়ার বলেছেন: হুম ভাই আছে।

৪| ২০ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:২৯

কে ত ন বলেছেন: যে মেয়ে বাংলাদেশের মেয়েদেরকে রাস্তার কুকুর মনে করে, তার অভিনীত নাটক/সিনেমা দেখতে আমি মোটেও কম্ফোর্টেবল না
https://www.youtube.com/watch?v=I-SBO7p-xY4

২২ শে অক্টোবর, ২০১৮ সকাল ১০:২৫

সাকিব শাহরিয়ার বলেছেন: লিংকটা দেখলাম। এর আগে দেখিনি কখনো। যদিও সে ওফেনসিভ ছিলো তবে খারাপ তো কিছু বলেনি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.