নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কি বলা যায়! কিছু কথায় নিজেকে ব্যক্ত করা সম্ভব না আমার পক্ষে। তাই একটা সিরিজে কিছু কিছু করে সবই বলছি।

সামু পাগলা০০৭

আমি অতিআবেগী, আগে ব্যাপারটা লুকানোর চেষ্টা করতাম। এখন আর করিনা।

সামু পাগলা০০৭ › বিস্তারিত পোস্টঃ

কালো মেয়েদের অসুন্দর ভাবা কি রেসিজম? নাকি সমস্যাটা তার চেয়েও বড়?

২৬ শে এপ্রিল, ২০১৬ সকাল ৭:৪৪

আমাদের বাংলাদেশে আজকাল কালো, শ্যামলা মেয়েদের কম সুন্দর বলা হলে তাকে রেসিস্ট বলা হয়। কেন আমি ঠিক বুঝতে পারিনা।



আমার কাছে রেসিজম মানে কোন এক বিশেষ বর্ণকে বেশি সুযোগ সুবিধা দেওয়া। যেমন ভোটাধিকারে, চাকরিতে, শিক্ষায় ইত্যাদি।
কিন্তু শুধু সৌন্দর্যের বিচারকে রেসিজম বলা যেতে পারেনা। যে দেশে বিভিন্ন বর্ণের মানুষ বাস করে, সে দেশে কোন এক বর্ণের মানুষকে বেশি attractive মনে হওয়া স্বাভাবিক। সেটা নিয়ে আমাদের শ্যামলা, কালো মেয়েদের এত চেচামেচি করার কি আছে? ছ্যাবলার মতো আমরাও সুন্দর সে কেমপেইন করতে হবে কেন? কই বেটে, মোটা ফর্সা মেয়েরা তো তা করছে না। সমাজের বিচারে তারাও তো অসুন্দর। সমাজ যখন মানছে না, তো কেন সমাজকে জোর করে নিজেদের সুন্দর ভাবানোর চেষ্টা করছি?

আমাদের দাবী হওয়া উচিৎ ঠিক আছে আমরা কম সুন্দর, কিন্তু সব মেয়েকে কেন সুন্দর হতে হবে? আল্লাহর সব সৃষ্টিই সুন্দর, কিন্তু একজনের বিচারে অন্যজন বেশি সুন্দর হতেই পারে। সব দেশেই এটা আছে। এটা সমস্যা না। আসল সমস্যা এটা না যে গায়ের রং মেয়েদের সৌন্দর্যের মাপকাঠি, আসল সমস্যা এটা যে সৌন্দর্যই নারীত্বের মাপকাঠি।

একটা ছেলে যতই অসুন্দর হোক না কেন বাড়ি, গাড়ি, শিক্ষার মাপকঠিতে এগিয়ে গেলে সমাজে কদর বাড়ে, পাত্রীদের লাইন পরে যায়। কিন্তু মেয়েরা দেখতে খারাপ হলে সব গুন = ০। কেন? ইশ্বরপ্রদত্ত গুন দিয়ে কেন বিচার করা হবে মানুষকে? যদিও পুরুষকুলের অনেক কষ্ট যে মেয়েরা মন দেখে না টাকা দেখে ভালবাসে। কিন্তু নিজেরা যে শরীরের প্রতি লোভকে ভালবাসার মর্যাদা দিয়ে রেখেছে সেটা সমস্যা না।(সব ছেলেরা এক না, অনেক ছেলে কম সুন্দর মেয়েকে ভালবেসে ধোকা খায়। তাদের প্রতি সমবেদনা যারা খারাপ শুধু তাদের নিয়ে বলছি)। আর মেয়েরা কখনোই টাকা দেখে প্রেমে পরে না, তারা সুইট, লাভিং, কেয়ারিং এসব দেখে প্রেমে পরে। Then reality strikes. মা বাবার প্রেসার, বাস্তবতা সবকিছু তাদের মাথা খারাপ করে দেয়। (কিছু কিছু মেয়ে নিজে থেকেই টাকাওয়ালা ছেলের পেছনে ঘোরায়, আর গরিব ছেলেকে পেছনে ঘোরায়। বিশ্বাস করুন এধরণের মেয়ের সংখ্যা তত বেশি না,যতটা আপনারা ভাবেন)।

পুরুষশাসিত সমাজে এটা হবেই। এটা কালো ফর্সার বৈষম্য না, নারী পুরুষের বৈষম্য। এজন্য Fair And Lovely বা যেকোন রুপচর্চার পণ্যের নারী ক্রেতা পুরুষ ক্রেতার চেয়ে অনেক গুন বেশি।

আজ এক পরিচিতাকে এরকম কিছু ফেস করতে দেখায় খুব বিক্ষিপ্ত মনাবস্থায় লেখাটা লিখেছি। দয়া করে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।
আর একথা বলব যে সৌন্দর্য নয়, গুনই হোক নারীত্বের প্রতীক, এবং পুরুষের নারীপ্রেমের প্রধান কারণ।

মন্তব্য ২১ টি রেটিং +৪/-০

মন্তব্য (২১) মন্তব্য লিখুন

১| ২৬ শে এপ্রিল, ২০১৬ সকাল ১০:৩১

বিজন রয় বলেছেন: কাইকে অসুন্দর ভাবা ঠিক না।

২৬ শে এপ্রিল, ২০১৬ সকাল ১০:৪৫

সামু পাগলা০০৭ বলেছেন: অবশ্যই। কেউ অসুন্দর না, কিন্তু তুলনামূলকভাবে কেউ কেউ কম বা বেশি সুন্দর। সেখানেই সমস্যা হয়। কিন্তু গুণ দিয়ে মানুষ বিচার করলে অবিচার হবে না কারও সাথে। ধন্যবাদ।

২| ২৬ শে এপ্রিল, ২০১৬ সকাল ১০:৪২

জুন বলেছেন: সৌন্দর্য নয়, গুনই হোক নারীত্বের প্রতীক যত গুনবতীই হোক রূপের কাছে তার সব গুনই গৌন হয়ে পরে।
কিছু কিছু পুরুষ মৃত্যুর আগ পর্যন্ত সুন্দর খুজে খুজে মরে । আর এই সৌন্দর্য্যটা সম্পুর্ন মেয়েটির গায়ের রঙ এর উপর নির্ভর যাতে তার কোন হাত নেই ।
সুন্দর লেখায় প্লাস
+

২৬ শে এপ্রিল, ২০১৬ সকাল ১০:৫১

সামু পাগলা০০৭ বলেছেন: "কিছু কিছু পুরুষ মৃত্যুর আগ পর্যন্ত সুন্দর খুজে খুজে মরে।" কঠিনভাবে সহমত পোষণ করছি।

"আর এই সৌন্দর্য্যটা সম্পুর্ন মেয়েটির গায়ের রঙ এর উপর নির্ভর যাতে তার কোন হাত নেই ।" না, শুধু গায়ের রং না,
হাইট, ফিগার, নাক, চোখ, চুল কোন জিনিসটা ছারে? এত পারফেক্ট কেউ হতে পারে? যেসব পুরুষ বনলতা খোজে তাদের নিজের চেহারাটা আয়নায় দেখা উচিত।

সুন্দর মন্তব্যের জন্যে ধন্যবাদ।

৩| ২৬ শে এপ্রিল, ২০১৬ সকাল ১০:৫৭

কালনী নদী বলেছেন: জুন আপু অনেক সুন্দর বলেছেন, কিছু কিছু পুরুষ মৃত্যুর আগ পর্যন্ত সুন্দর খুজে খুজে মরে । আর এই সৌন্দর্য্যটা সম্পুর্ন মেয়েটির গায়ের রঙ এর উপর নির্ভর যাতে তার কোন হাত নেই ।
বিবেদ দিয়ে বিচার সম্ভব নয়। সুন্দর হয়েছে আপনার লেখা। শুভ কামনা জানবেন ভাই।

২৬ শে এপ্রিল, ২০১৬ সকাল ১১:১৮

সামু পাগলা০০৭ বলেছেন: "কিছু কিছু পুরুষ মৃত্যুর আগ পর্যন্ত সুন্দর খুজে খুজে মরে । আর এই সৌন্দর্য্যটা সম্পুর্ন মেয়েটির গায়ের রঙ এর উপর নির্ভর যাতে তার কোন হাত নেই ।" সেটাই তো কষ্টের বিষয়। আপনাকেও অনেক শুভ কামনা।

৪| ২৬ শে এপ্রিল, ২০১৬ দুপুর ১২:০৮

জুন বলেছেন: কালো সে যে যতই কালো হোক।
আমি দেখেছি তার কালো হরিণ চোখ।

এ শুধু কবিদের কবিতা লেখার জন্যই লেখা। আসলে তা হবে আমি দেখেছি তার কালো মানেই কুৎসিত এক রূপ। এটাই আমাদের কালো মেয়েদের জন্য বেশিরভাগ পুরুষদের মনের কথা। কেউ বলে ফেলে কারোটা বিভিন্ন কথায় বের হয়ে আসে সামুর পাগলা। ভারত আর বাংলাদেশ ছাড়া গায়ের রঙ এর এত বৈচিত্র পৃথিবীর আর কোন দেশে নেই।

২৬ শে এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৬:১০

সামু পাগলা০০৭ বলেছেন: হ্যা কবিরা মহান হওয়ার জন্যে অনেক কিছুই লিখে। তারা কালোকে ক্ষমা করতে পারে কিন্তু তারা কখনো অসুন্দরকে ক্ষমা করতে পারে না। কালো হলে চোখ, নাক, শ্যামলা হলে মায়া, উজ্জ্বল শ্যামলা হলে তেজী ভাব মানে কত কি। আর আমার লেখাটা বোধহয় আমি ঠিকভাবে বোঝাতে পারিনি আপনাকে। আমি বলেছি শুধু কালো, শ্যামলা না, একজন বেটে, মোটা ফর্সা সর্বোপরি অসুন্দর সব মেয়েকেই অনেক সমস্যার মাঝে যেতে হয়। তাহলে আমরা শুধু কালোদের নিয়েই কেন প্রতিবাদ করি?

"ভারত আর বাংলাদেশ ছাড়া গায়ের রঙ এর এত বৈচিত্র পৃথিবীর আর কোন দেশে নেই।"
আসলে ব্রাজিলেও কিন্তু এরকমই। আমার এক জাপানি বন্ধু বলেছিল লাইট স্কিনের মানুষকে বেশি সুন্দর মনে করা হয় জাপানে। আবার এমেরিকায় ট্যানদের বেশি সুন্দর মনের করা হয়। আসলে পুরুষকুল চায় বৈচিত্র। ছোট বাচ্চারা নতুন নতুন খেলনা পছন্দ করে,তারা বাচ্চা আর আমরা তাদের খেলনা।

আবারো সুন্দর মন্তব্যের জন্যে ধন্যবাদ।

৫| ২৬ শে এপ্রিল, ২০১৬ রাত ১১:৫০

ইয়েলো বলেছেন: শিক্ষিত হতে থাকলে নীচ মানসিকতা কমে যাবে।

২৭ শে এপ্রিল, ২০১৬ রাত ১২:১৫

সামু পাগলা০০৭ বলেছেন: কিভাবে? উন্নত বিশ্বে যেখানে নারি পুরুষের শিক্ষার হার ৯০% এত মতো সেখানেও তো মেয়েদের বুকের মাপ দেখে সৌন্দর্য মাপা হয়। শুধু প্রতিটা মা যদি নিজের ছেলেক বোঝাত, কিন্তু ছেলের চেয়ে তো মারাই সুন্দরী বৌ খুজেন। মেয়েরাই যদি মেয়েদের শত্রু হয় তাহলে তো সমস্যা।

৬| ২৭ শে এপ্রিল, ২০১৬ দুপুর ১:২৬

অগ্নি সারথি বলেছেন: দৈহিক সৌন্দর্য্য কখনোই একজন মানুষের (পুরুষ অথবা নারী) একমাত্র পরিমাপক হতে পারেনা। এবং এটা কোন ভাবেই কাম্য ও নয়। সুন্দর একটা বিষয়ের অবতারনা করেছেন।

২৭ শে এপ্রিল, ২০১৬ বিকাল ৫:৫৫

সামু পাগলা০০৭ বলেছেন: সুন্দর মন্তব্যের জন্যে ধন্যবাদ।

৭| ৩০ শে এপ্রিল, ২০১৬ বিকাল ৩:০৮

আমি ভাল মানুষ বলেছেন: পোস্টের শেষ কথা গুলুর সাথে প্রথম কথাগুলুর কেমন যেন কনফ্লিক্ট আছে। তাই আপনার মনের কথাগুলো বুঝতে পারছিনা।

৩০ শে এপ্রিল, ২০১৬ বিকাল ৫:০৪

সামু পাগলা০০৭ বলেছেন: আপনাকে বোঝাতে পারিনি বলে সরি।

সারমর্ম হচ্ছে: শুধু কালো, শ্যামলা না মোটা, বেটে মেয়েদেরও অনেক সমস্যার মধ্যে যেতে হয়। তো তাদের নিয়েও বলা উচিৎ। তবে যোগ্যতার বলে ছেলেদের এইসব সমস্যার মধ্যে দিয়ে যেতে হয় না। ব্যস এইটুকুই। ধন্যবাদ।

৮| ৩০ শে এপ্রিল, ২০১৬ বিকাল ৩:১৪

ডার্ক ম্যান বলেছেন: বর্তমান সমাজে মেয়েরা যেমন স্মার্ট আর ধনী ছেলেদের বেশি প্রাধান্য দেয় ঠিক তেমনি ছেলেরা সুন্দরিদের প্রাধান্য দেয়, এটা আমি দোষের কিছু দেখি না

৩০ শে এপ্রিল, ২০১৬ বিকাল ৫:০৬

সামু পাগলা০০৭ বলেছেন: এটাইতো বলেছি, স্মার্ট আর ধনী হওয়া যোগ্যতার ব্যাপার। এটা আপনারা চাইলে হতে পারেন।
কিন্তু গায়ের রং, হাইট চাইলেই পরিবর্তন করা যায় না। তাই সারাজীবণ তারা অসহায়ই থেকে যায়।

৯| ৩০ শে এপ্রিল, ২০১৬ বিকাল ৩:১৮

রানার ব্লগ বলেছেন: আমি অনেক কালো মেয়ে দেখেছি এবং মনে মনে এটাই ভাবতাম আহারে যদি প্রেম হত। সাদা হলে দেকতে চমৎকার এটা ভাবা ঠিক না।

১০| ৩০ শে এপ্রিল, ২০১৬ রাত ৮:৩৯

ইয়েলো বলেছেন: মেয়েদের বুক তো সুন্দরের মাপকাঠি হতেই পারে।তবে সেটা শারিরীক সৌন্দর্য্যের বেলায়।শিক্ষার সাথে মননের বিকাশ হলে বুঝতে পারবে মানসিক উতকর্ষের আলাদা মুল্য আছে।শারিরিক সৌন্দর্য্যের কারণে সারাজীবন একসাথে কাটানো যায়না।বোঝাপরা ঠিক হলে তবে যায়।আর সেটা মানসিকতার ব্যাপার যা শিক্ষিত হলে বদলায় বা ভাল হয়

৩০ শে এপ্রিল, ২০১৬ রাত ৮:৪২

সামু পাগলা০০৭ বলেছেন: এক্সিলেন্ট এক্সিলেন্ট এক্সিলেন্ট।

কেউ আমার ব্লগ না পড়ে আপনার মন্তব্য পড়লেই বুঝবে আমি কি বোঝাতে চেয়েছি।

১১| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৩৯

রাকু হাসান বলেছেন: আজ বাংলাদেশের প্রবাসির বাঙালির উচ্ছ্বাসের কারণে হলেও জেতা উচিত । ২ টা গেলেও ,আরেক টু এই জুটি(মিথু+মুসি) থাকতে পারলে সমস্যা হওয়ার কথা না ,যদি পরে যারা আসবে ভাল করে । কত টার্গেট হলে সেইব স্কোর মনে করবেন ? :)
সামু পাগলী আপু আপনার প্রতি আমার একটা আক্ষেপ আছে |-) ,কি সেটা কমু না :P

১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৪৬

সামু পাগলা০০৭ বলেছেন: ওমা এখানে কেন? আড্ডাঘরে view this link আসুন, ক্রিকেট নিয়ে আড্ডা দিতে। সেখানে আপনার প্রশ্নের উত্তর দেব।
ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.