নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কি বলা যায়! কিছু কথায় নিজেকে ব্যক্ত করা সম্ভব না আমার পক্ষে। তাই একটা সিরিজে কিছু কিছু করে সবই বলছি।

সামু পাগলা০০৭

আমি অতিআবেগী, আগে ব্যাপারটা লুকানোর চেষ্টা করতাম। এখন আর করিনা।

সামু পাগলা০০৭ › বিস্তারিত পোস্টঃ

১০ টি সহজ ও উপকারী ইন্টারনেট ট্রিকস যা অনেকের অজানা। সামুপাগলা ইজ ব্যাক উইথ ম্যাজিক হ্যাট অফ নেট ট্রিকস! :)

২১ শে মে, ২০১৮ সন্ধ্যা ৭:৪৮

পূর্বের পর্বের লিংক: ১০ টি উপকারী/মজার ইন্টারনেট ট্রিকস যা অনেকের অজানা। তাই সামুপাগলা হাজির উইথ ম্যাজিক হ্যাট অফ নেট ট্রিকস! :)



প্রযুক্তির যুগে মানুষের জীবন দু ভাগে ভাগ হয়ে গিয়েছে। অফলাইন বা বাস্তব জীবন এবং অনলাইন বা ভার্চুয়াল জীবন। আপনি কি জানেন যে আপনার আরেক জীবনকে আরো আনন্দদায়ক ও সহজ করতে পারেন খুব সহজেই? ব্যাস জেনে নিন সহজ কিছু ইন্টারনেট ট্রিকস!

-----------------------------------------------------------------------------------------------------------------------------

১) ওপেন করুন ক্লোজড ট্যাব!

অনেকসময় ইন্টারনেটে কোন একটা ট্যাব ক্লোজ করে দেবার কিছু পরে মনে হয় ইশ! সেটা লাগবে আবার! হিস্ট্রি থেকে খোঁজা যায় তবে তার চেয়েও সহজ উপায় আছে!

Ctrl + Shift + T টিপলেই আপনার সর্বশেষ ক্লোজড ট্যাবটি ওপেন হয়ে যাবে। আবারো টিপলে তার আগে যেটা বন্ধ করেছিলেন সেটা ওপেন হয়ে যাবে! এই টুল ব্যবহার করে যেকোন বন্ধ করা ট্যাব রিওপেন করতে পারবেন। এখন আর জরুরি ট্যাব ভুলে যাওয়া অথবা হারিয়ে ফেলার ভয়ে ২০ টা ট্যাব একসাথে খুলে স্লো নেট ব্যবহার করতে হবেনা!

২) সামনে পেছনে ইচ্ছেমত!

ইউটিউবে কোন নাটক দেখার সময়ে সিন মিস হয়ে গেলে বা ইন্টারেস্টিং ডায়ালগ আবারো শোনার ইচ্ছে হলে ব্যাক করতে চান ব্যবহারকারী। আবার অনেক টিউটোরিয়াল আছে যার সূচনা হয়ত আপনার জন্যে জরুরি না। আপনি এগোতে চান। অথবা ভালো করে শিখতে ও বুঝতে বারবার ভিডিওর নানা অংশ এগোতে পেছাতে হয়। কিন্তু মাউস ব্যবহার করে ব্যাক করলে হয়ত বেশিই এগিয়ে বা পেছনে চলে যেতে পারেন।

এজন্যে কিবোর্ডে J প্রেস করে একদম ১০ সেকেন্ড পেছোতে পারেন এবং L প্রেস করে ১০ সেকেন্ড এগোতে পারেন। আবারো J ও L প্রেস করলে আরো ১০ সেকেন্ড পেছাতে বা এগোতে পারবেন। এভাবে ভিডিওর শুরু থেকে শেষ পর্যন্ত সহজেই একটি টাইম লিমিটের মধ্যে যেতে পারবেন। থামতে পারবেন ইচ্ছেমত জায়গায়।

৩) গুগলের কিছু গেমস!

সলিটেয়ার!

মনে আছে কম্পিউটার যখন প্রথম প্রথম সবার ঘরে ঘর করে নিচ্ছে সে সময়টার কথা? এখনকার মতো হাজার হাজার অত্যাধুনিক নানা প্রকারের ভিডিও গেমস ছিলনা তখন। অনেকের জন্যেই কম্পিউটারে আগ্রহ ভরে বারবার খেলা প্রথম গেমটি ছিল এই কার্ড গেমটি।

গুগলে solitaire টাইপ করলেই গেমটি এসে যাবে চোখের সামনে। এরপরে Click to Play চেপে পেয়ে যাবেন বুদ্ধিদীপ্ত গেমটি।



সাপের খেলা!

প্রথম প্রথম মোবাইল কেনার পরে কোন গেমটি প্রচুর খেলা হতো মনে আছে? সাপের খেলা! সেই গেমটি গুগলে সহজেই খেলতে টাইপ করুন snake। সহজ, সরল, স্ম্বৃতিময় খেলাটি খেলুন ইচ্ছেমত!



৪) ট্রান্সক্রিপ্ট!

আজকাল ইউটিউবে প্রচুর জরুরি তথ্য শেয়ারড হয়। ব্যস্ত জীবনে অনেকেরই সময় হয়না ভিডিওর শুরু থেকে শেষ পর্যন্ত ধৈর্য্য ধরে দেখা।বিশেষ করে পড়াশোনা বা নোট তৈরিতে, অথবা রান্নার রেসিপি লিখতে যারা ইউটিউব ব্যবহার করেন তারা নিশ্চই ভাবেন যে যদি ভিডিওটির লিখিত রূপ পাওয়া যেত! বারবার আগে পিছে করে কথাগুলো নোট করা তো কষ্টেরই! ইউটিউব কিন্তু সেই সুবিধা দিয়েছে।



ছবিতে যা দেখানো হয়েছে তাই করুন। তিনটি ডট সম্পন্ন আইকনে ক্লিক করুন, এরপরে Open transcript এ ক্লিক করুন। ব্যাস সাইডে দেখতে পারবেন ভিডিওটির লিখিত রূপ।

যদি Open transcript অপশনটি না পান তার মানে ইউটিউবার সেটিকে এনাবল করেননি। সেই ক্ষেত্রে একই বিষয়ের ওপরে বেশ কটি ভিডিও সার্চ দিয়ে এমন ভিডিও খুঁজে নিতে পারেন যেখানে অপশনটি এভেইলেবল।

৫) সেট টাইমার!



set timer টাইপ করলেই আপনি পেয়ে যাবেন গুগল টাইমার এবং স্টপওয়াচ।

আজকাল আমরা লম্বা সময় কম্পিউটারে কাজ করি। এতে করে চোখের ওপরে মারাত্মক চাপ পরে। বিজ্ঞানীরা বলে থাকেন কম্পিউটার ব্যবহারের সময়ে একটি নিয়ম মেনে চললে চোখের ক্ষতিসাধন অনেকাংশে কমে যাবে। সেটি হলো ২০ ২০ ২০ রুলস! মানে প্রতি ২০ মিনিট পরে, ২০ সেকেন্ডের জন্যে, ২০ ফিট দূরে তাকিয়ে থাকুন। এই সহজ এবং ভীষনই উপকারী নিয়মটি অনেকেই জানেন না অথবা মানেন না। গুগল টাইমার ব্যবহার করে সহজেই মনে রাখতে পারেন ২০ ২০ ২০ রুলস এর ব্যাপারে।
তাছাড়াও নানা কাজে স্টপওয়াচ এবং টাইমার লাগেই মানুষের। সব কাজের কাজী গুগলকে দিয়ে এ কাজটিও করিয়ে নিন!

৬) সাবটাইটেলস!

আজকালকাল যুগে বিনোদন নিজ দেশ ও ভাষার সীমারেখা পেরিয়ে বহুদূর চলে গিয়েছে। আমরা নানা ভাষার সিনেমা, সিরিজ, গান নিউজ দেখে থাকি। বহি:বিশ্বের ভাবনা, দর্শন ও সংস্কৃতি সম্পর্কে ধারণা পাই। তাই সাবটাইটেল এমন একটি জিনিস যা ভীষনই জরুরি। ইউটিউবে সাবটাইটেল তো পাওয়া যায়ই, আপনার সুবিধামতো সেটিকে পরিবর্তনও করতে পারেন!



প্রথমেই বলে নিচ্ছি এটি কাজ করবে যদি ভিডিওটিতে ছবির ন্যায় "cc" আইকনটি দেখতে পান। যদি সেটি না থাকে তার মানে সেই ভিডিওর সাবটাইটেল আপনি পাবেন না। আপলোডার খুব সহজেই "cc" অপশন চালু করতে পারেন। যদি না করে থাকেন, এবং জরুরি হয়, তবে তাকে রিকোয়েস্ট করুন ইউটিউব কমেন্ট সেকশনে।

যাই হোক, "cc" আইকনটিতে ক্লিক করে লাল আন্ডারলাইনটি দেখবেন, মানে ভিডিওটির সাবটাইটেল চালু হয়ে গেল।
এখন আপনি চান সাবটাইটেলটিকে ইচ্ছেমত পরিবর্তন করতে। পাশে থাকা গোল চাকা আইকনটিতে ক্লিক করুন।



এবারে আপনি দুটো কাজ করতে পারেন। Auto-translate এ ক্লিক করলে বাংলার পাশাপাশি নানা ভাষা পাবেন, ভাষাটিতে ক্লিক করলে ভিডিওর সব কথা সেই ভাষায় ট্রান্সলেট হতে থাকবে! তবে এখনো ইউটিউবের ট্রান্সলেটিং পাওয়ার খুব একটা ভালো না। কিছু কিছু বানান এবং মানে অদ্ভুত ভাবে আসে। তবুও ট্রাই করে দেখতে পারেন!


দ্বিতীয়ত অপশন বাটনে ক্লিক করতে পারেন। অপশন বাটন আপনাকে সাবটাইটেলের রং, সাইজ সহ নানা কিছু পছন্দ করতে দেবে। অনেকসময় সাদা ব্যাকগ্রাউন্ডের ভিডিওতে সাদা সাবটাইটেল বোঝা যায়না। আবার হয়ত দূরে বসে ল্যাপটপে মুভি দেখছেন, সাইজ ছোট হলেও ঠিকভাবে পড়তে পারবেন না। সেসব সময়ে এই অপশনটি কার্যকরী।



সব স্টেপ কমপ্লিট করার পরে ওপরের ছবির মতো সাবটাইটেল পেতে পারবেন সহজেই।

৭) ক্যালকুলেটর!



ছোটখাট হিসেব নিকেশের জন্যে কষ্ট করে ক্যালকুলেটর না খুঁজে ব্যাস এডরেস বারে টাইপ করে উত্তর পেয়ে যান। অনেকসময় নিচেই উত্তর পাবেন ছবির ন্যায়, আর কিছু কিছু ক্ষেত্রে সার্চ করার পরে আপনাকে ক্যালকুলেটর অপশনে নিয়ে উত্তর দিয়ে দেবে।

৮) মাউসের ওপরে প্রেশার কমান!

জেনে রাখুন মাউসের ওপরে প্রেশার কমাতে কিছু সহজ ও উপকারী কিবোর্ড শর্টকাট। যা আপনি সাধারণত মাউসের সাহায্যে করেন, তা আরো সহজে কিবোর্ডে করুন।

Ctrl চেপে ধরে, + টিপুন টেক্সট সাইজ বাড়ানোর জন্যে, -টিপুন টেক্সট সাইজ কমানোর জন্যে
F5 টিপে পেইজকে রিলোড করুন।
F11 টিপে ইন্টারনেট ব্রাউজারকে ফুল স্ক্রিন করুন, এবং পূর্বের ভিউ পেতে আবারো F11 টিপুন।
Alt+D টিপে এডরেস বারে পৌঁছে যান।
Ctrl+F টিপে যেকোন একটি বিশেষ শব্দকে পুরো পাতা জুড়ে সার্চ করতে পারবেন। ধরুন একটি লম্বা পেইজ পড়ছেন রিসার্চের কাজে, আপনার শুধু একটি শব্দের ডেফিনিশন দরকার। পুরো পেইজটি না পড়ে, এই পদ্ধতিতে সহজেই শব্দটি খুঁজে বের করুন।
Ctrl+N টিপে ব্রোজারের একাধিক ট্যাব ওপেন করতে পারেন। সরাসরি ডেক্সটপ থেকে টিপলে, আপনার ডেক্সটপের ফাইলগুলো পেইজআকারে সামনে আসবে।

৯) গুগল ড্রাম!



গুগলে গিয়ে টাইপ করুন google drum এবং এরপরে Google Search নয়, I'm Feeling Lucky টিপুন।



পেয়ে যাবেন একটি মজার ড্রাম সাইট। প্রথমেই গিয়ে VOLUME বাটনটি প্রেস করে Audience ভলিউম ০ তে আনুন, নাহলে তালির শব্দে আর ড্রামের শব্দ শুনতে পারবেন না। DRUMSETS এ গিয়ে নানা ডিজাইনের ড্রাম সিলেক্ট করতে পারবেন। ড্রামের ওপরে মাউজ ঘোরালে ড্রাম বেজে উঠবে আপনার ইচ্ছেমতো সুরে!

১০) হোন ছদ্মবেশী! গো ইনকোগনিটো!

অনেকসময় আপনি অন্যের ল্যাপটপে নেট ব্যবহার করেন। হতে পারে কোন সহকর্মীর বা আত্মীয় স্বজনের। অথবা বাইরের কোন নেট ক্যাফে, ভার্সিটি, বা অফিসের নেট কানেকশন ব্যবহার করছেন। তখন আপনি চাইতেই পারেন যে নিরাপত্তার জন্যে আপনার সার্চ হিস্ট্রি যেন সেভড না থাকে।
আপনি মালটিপল একাউন্ট একসাথে ব্যবহার করতে পারেন। অফিসের জন্যে যে ইমেইল ব্যবহার করেন সেটা রেগুলার ব্রাউজার, এবং ব্যক্তিগত ইমেইল সংক্রান্ত কাজগুলো ছদ্মবেশী ব্রাউজার!
আবার নেটে যখন কিছু সার্চ করবেন, তখন নেট আপনার পূর্ব হিস্ট্রি দেখে পক্ষপাতমূলক তথ্য দিতে পারে। সেখানেও কোন ফুটপ্রিন্ট না থাকা লাভজনক।
আরো দারূণ সুবিধা আছে ছদ্মবেশী হবার। যেমন ধরুন, এমন নানা সাইট আছে যা আপনার একটিভিটিস সেভ করে রাখে। আপনি একটা নির্দিষ্ট পরিমাণ আর্টিকেল পড়ার পরে, সেটি ম্যাসেজ দেয় যে আপনাকে পে করতে হবে আরো সামনে যেতে! ধরুন সেই লিমিটটি ৩ টি আর্টিকেল। আপনি চতুর্থ আর্টিকেলটি আর পড়তে পারলেন না। কেননা আপনি টাকা নষ্ট করতে চান না, তাই সাইটটি থেকে বেড়িয়ে আসলেন।
কিন্তু ছদ্মবেশী মুডে নেট ব্যবহার করলে, কুকিস এবং সাইট ইনফরমেশন সেভড হবেনা। প্রতিবার আপনি সাইটটিতে যেতে পারবেন একজন নতুন ইউজার হয়ে! বারবার তিনটি করে ফ্রি পাস পাবেন! সাইটটি আপনার ওপরে কোন লিমিট বরাদ্দ করতে পারবে না!

তবে মনে রাখতে হবে ইনকোগনিটো ব্রাউজারও আপনার ডাউনলোডেড ফাইলগুলো ডাউনলোড ফোল্ডারে সেভড থাকবে। আপনার বুকমার্কগুলোও সেভড থাকবে। তাই ইনকোগনিটো ব্রাউজার ব্যবহারের সময়েও পুরোপুরি কেয়ারলেস হওয়া চলবে না।



এখন আপনি ভাবছেন, কিভাবে ছদ্মবেশী হব?

Ctrl +Shift + N টিপুন গুগল ক্রোমের ব্যবহারকারীরা।
Ctrl + Shift + P টিপুন ইন্টারনেট এক্সপ্লোরার এবং ফায়ারফক্স ব্যবহারকারীরা।

-----------------------------------------------------------------------------------------------------------------------------

বিশেষ দ্রষ্টব্য: ওপরের কোন কোন ট্রিকস আপনার কম্পিউটারে কাজ নাও করতে পারে। যদি আপনার ব্রাউজার, ইউটিউব, এবং গুগল এর পার্টিকিউলার কোন সেটিংস এলাউ না করে। ইনস্ট্রাকশন ফলো করতেও ভুল হলেও কাজ করবেনা অবশ্যই।
তবে এসবের বেশিরভাগই যেকোন ব্রাউজার, গুগল এবং ইউটিউব এ কাজ করার কথা। বেশ সাদামাটা চোখের আশেপাশেই থাকা এসব ট্রিকস কিন্তু অনেকেই জানেন না! সো ট্রাই অল অফ দেম এন্ড হ্যাভ ফান উইথ দিজ ম্যাজিক্যাল ট্রিকস! :)

সবচেয়ে জরুরি কথা, উপরোক্ত যাদুর কোনটি বা সবকটি আপনার কমন পরিয়া গেলে লেখিকা কোনভাবেই দায়ী থাকিবে না। বরং আপনিই এই পোস্ট পাঠের পূর্বে অন্য সূত্র হইতে এ সকল তথ্য জানিয়া অন্যায় করিয়াছেন! উক্ত ভুলের জন্যে আপনাকে মাফ করিয়া দেওয়া হইলো! ;) :D

মন্তব্য ৫০ টি রেটিং +৭/-০

মন্তব্য (৫০) মন্তব্য লিখুন

১| ২১ শে মে, ২০১৮ সন্ধ্যা ৭:৫৯

কাইকর বলেছেন: অনেক ভাল পোস্ট। অনেক অজানা কিছু জানা হলো।ধন্যবাদ আপনাকে

২১ শে মে, ২০১৮ রাত ৮:০২

সামু পাগলা০০৭ বলেছেন: অজানাকে জানানোই পোষ্টের উদ্দেশ্য ছিল।

পোষ্টে প্রথম কমেন্ট করলেন, তাই বেশি বেশি ধন্যবাদ আপনাকে।
অনেক ভালো থাকবেন।

২| ২১ শে মে, ২০১৮ রাত ৮:০৭

জাহিদ অনিক বলেছেন: সোনামনিদের জন্য সহজপাঠ-ইন্টারনেট শিক্ষা (একের ভিতর দশ) ;)

২১ শে মে, ২০১৮ রাত ৮:১৩

সামু পাগলা০০৭ বলেছেন: হেই অনিক! পোষ্টে পেয়ে ভালো লাগল।

হাহাহা! পোষ্টের শিরোনাম এটাই দেওয়া উচিৎ ছিল! :D

একটা কথা বলি। তোমার প্রোফাইল পিকচারটি কিন্তু খুব সুন্দর হয়েছে। একেবারে চশমা পরা বান্দর! ;) :D

ভালো থেকো।

৩| ২১ শে মে, ২০১৮ রাত ৮:২১

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: এত সব শিখলে কিভাবে? নিজে নিজে শিখেছ, নাকি মাস্টার ছিল?

পোস্টটি অনেকেরই কাজে লাগবে। ধন্যবাদ সামু পাগলা০০৭।

২১ শে মে, ২০১৮ রাত ৮:২৭

সামু পাগলা০০৭ বলেছেন: হেনাভাই! পোষ্টে পেয়ে ভালো লাগল!

নিজে নিজেই, কম্পিউটারে কাজ করতে করতে চোখে পরে যায়।

যারা জানেন তাদের কাজে না লাগলেও, যারা জানেন না তাদের কাজে লাগার কথা। আর তাতেই পোষ্টের সার্থকতা।

আপনাকে আন্তরিক ধন্যবাদ হেনাভাই।
সুখ ও শান্তিতে থাকুন।

৪| ২১ শে মে, ২০১৮ রাত ৮:২১

সুমন কর বলেছেন: কিছু জানা ছিল আর কিছু নতুন। ভালো পোস্ট।

২১ শে মে, ২০১৮ রাত ৮:২৮

সামু পাগলা০০৭ বলেছেন: হুমম, নতুন কিছু জানাতে পেরে আনন্দিত বোধ করছি।

পাঠ ও মন্তব্যে আন্তরিক কৃতজ্ঞতা।
শুভকামনা অফুরন্ত!

৫| ২১ শে মে, ২০১৮ রাত ৮:২৬

জাহিদ অনিক বলেছেন:
বাঁদর যদি সত্যি সত্যি চশমা পড়ত, দেখতে সামুতে তোমার সাথে পাল্লা দিয়ে ব্লগিং করছে !

২১ শে মে, ২০১৮ রাত ৮:৩০

সামু পাগলা০০৭ বলেছেন: অনিক, বান্দর সত্যিই চশমা পরে, আর আমার সাথে পাল্লা দিয়ে না, আমার চেয়েও অনেক ভালো ব্লগিং করে। সে তার বান্দরীর কথা ভেবে ভেবে কবিতা লেখে! দিনরাত শুধু কলা খায় আর কবিতা লেখা! ;) :D

৬| ২১ শে মে, ২০১৮ রাত ৮:৩৩

জাহিদ অনিক বলেছেন:

হাঃহাঃহাঃ
B-) B-) ;) ;) :( :( B:-) B:-) :-B /:)

২১ শে মে, ২০১৮ রাত ৮:৩৬

সামু পাগলা০০৭ বলেছেন: যাক হাসাতে পারলাম! সারাক্ষন এত ভাবুক, বেচারা টাইপ মুখ করে রাখবে নাতো। কিপ স্মাইলিং! :)

ভালো থেকো অনিক।

৭| ২১ শে মে, ২০১৮ রাত ৮:৩৯

জাহিদ অনিক বলেছেন: আমি সারাক্ষণ প্রায় হাসির মধ্যেই থাকি। এত বিনোদন চারিধারে ! আর তোমরা কিনা আমার নামে অপবাদ দাও আমি ভাবুক গম্ভীর মুখ করে বসে থাকি।
কম্পিউটারের সামনে বসে আমিও থাকি, তোমরা যেমন থাক।

তুমিও ভালো থেকো সামু পাগলা।

২১ শে মে, ২০১৮ রাত ৮:৪৮

সামু পাগলা০০৭ বলেছেন: ওহ, ওটা তোমার হাসি। আসলে বান্দরমার্কা মুখের হাসিটা বোঝা যায়না। কেমন যেন মনে হয় কেঁদে ফেলবে এখনি! সরি সরি অপবাদ দেবার জন্যে। ;) :D

আচ্ছা ভালো থাকব জাহিদ অনিক।

৮| ২১ শে মে, ২০১৮ রাত ১০:০০

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: অনেক ভালো একটি পোষ্ট। ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য অনেক কাজের।

২১ শে মে, ২০১৮ রাত ১০:০৬

সামু পাগলা০০৭ বলেছেন: আন্তরিক ধন্যবাদ। মন্তব্যে উৎসাহ পেলাম।
কারো কাজে লাগলেই আমি আনন্দিত। পোষ্ট তৈরিতে যেটুকু সময় লেগেছে সেই সময়টা সার্থক হবে।

ভীষন ভালো থাকুন।

৯| ২১ শে মে, ২০১৮ রাত ১০:০৮

ব্লগার_প্রান্ত বলেছেন: কিছুক্ষন ড্রাম বাজালাম, ধন্যবাদ আপু।

২১ শে মে, ২০১৮ রাত ১০:১২

সামু পাগলা০০৭ বলেছেন: হাহা। যাক কিছু তো কাজে লাগল! তোমাকেও অনেক ধন্যবাদ ভাই।
দোয়া করি, সুখে থেকো।

১০| ২১ শে মে, ২০১৮ রাত ১০:১৯

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: ধূর!
কমেন্ট করবো বলে লিখে সেভ করে রাখলাম!
এখন দেখি ডিলেক্ট!!!


আজ পাগলুর কপাল মন্দ!;)

২১ শে মে, ২০১৮ রাত ১০:২৩

সামু পাগলা০০৭ বলেছেন: ওহো! সরি ট্যু হেয়ার দ্যাট!

অসুবিধা নেই, মন্তব্য করে উপস্থিতি জানিয়ে যাবার জন্যে ধন্যবাদ।
শুভেচ্ছা।

১১| ২১ শে মে, ২০১৮ রাত ১০:৩০

এমজেডএফ বলেছেন: একবার পড়ে সবকিছু মনে রাখা সম্ভব নয়! আপাতত প্রিয়তে রাখলাম। শুভেচ্ছা রইল।

২১ শে মে, ২০১৮ রাত ১০:৫০

সামু পাগলা০০৭ বলেছেন: হুম তাতো ঠিকই। প্রিয়তে রাখার জন্যে ধন্যবাদ। আশা করি মাঝেমধ্যে ট্রাই করে দেখবেন ট্রিকগুলো।
আন্তরিক শুভকামনা।

১২| ২২ শে মে, ২০১৮ রাত ১২:১১

ভুয়া মফিজ বলেছেন: মানুষের জন্য কাজের পোষ্ট। অনেকেরই কাজে লাগবে নিঃসন্দেহে।
তবে বাঘদের কাজে লাগে এমন কিছুও লিখেন!!

২২ শে মে, ২০১৮ ভোর ৪:১৪

সামু পাগলা০০৭ বলেছেন: ধন্যবাদ। কারো কাজে লাগলেই পোষ্ট সার্থক।

হাহা! বাঘেরও কাজে লাগবে, বাঘ যদি নেট ব্যবহার করে ব্লগে আসতে পারে, তবে নেট ট্রিকস তার কাজে লাগতে বাধ্য! ;)

পাঠ ও মজার মন্তব্যে ধন্যবাদ।
অনেক ভালো থাকুন।

১৩| ২২ শে মে, ২০১৮ রাত ১২:১৮

মাহের ইসলাম বলেছেন:
উপকারী তথ্য নিঃসন্দেহে।
এত কিছু মনে রাখবো কিভাবে ?

২২ শে মে, ২০১৮ ভোর ৪:১৭

সামু পাগলা০০৭ বলেছেন: মন্তব্যে ধন্যবাদ।

হুমম, ওপরে একজন যা করেছেন তা করতে পারেন। প্রিয়তে নিয়ে রাখতে পারেন। প্রয়োজনমত দেখে নেবেন এবং মাঝেমাঝেই ব্যবহার করবেন ট্রিকগুলো। তাহলে মনে থাকবে। :)

শুভ হোক আপনার প্রতি ক্ষন।

১৪| ২২ শে মে, ২০১৮ সকাল ৯:৩৪

রাজীব নুর বলেছেন: অনেক কিছু জানলাম।

২২ শে মে, ২০১৮ সকাল ৯:৩৯

সামু পাগলা০০৭ বলেছেন: কিছু জানাতে পেরে ভীষন আনন্দিত বোধ করছি।

আপনাকে ধন্যবাদ মন্তব্যে।
পরিবারের সবাইকে নিয়ে সুখে থাকুন ।

১৫| ২২ শে মে, ২০১৮ সকাল ১০:২৪

মোস্তফা সোহেল বলেছেন: আমি নেট সম্পর্কে কম জানি।এই লেখাটি পেয়ে ভাল হল।কিছু জানা হল।

২২ শে মে, ২০১৮ সকাল ১০:৩৫

সামু পাগলা০০৭ বলেছেন: নেট এর কিছু অজানা ব্যাপার জানাতে পেরে ভালো লাগছে। ট্রিকগুলো ট্রাই করে দেখবেন।

ধন্যবাদ পাঠ ও মন্তব্যে।
ভীষন ভালো থাকুন।

১৬| ২২ শে মে, ২০১৮ দুপুর ১:৩২

হাসান রাজু বলেছেন: solitaire উইন ৯৮ ব্যাবহার করতাম তখন এতো খেলতাম যে অফিসে কাজে ফাকি দিতাম আবার বাসায় এসে বসতাম। একসময় আর ভালো লাগতনা । আর উইন ৭/১০ তো আলাদা ভাবে ইন্সটল করার ঝামেলা আছে । পুরনো নেশা গুগোলে পেয়ে আপ্লুত হলাম ।
সুন্দর, গোছানো পোস্ট । ভালো লাগা ।

২২ শে মে, ২০১৮ সন্ধ্যা ৬:১৫

সামু পাগলা০০৭ বলেছেন: আমারো ভীষন প্রিয় গেম ছিল সলিটেয়ার সহ নানা ধরণের কার্ড গেম। আপনার ভাষায় নেশা ধরে যেত। একটু পরে পরে না খেললে ভালো লাগত না।

ধন্যবাদ, মন্তব্যে উৎসাহিত হলাম।
ভীষন ভালো থাকুন।

১৭| ২২ শে মে, ২০১৮ সন্ধ্যা ৬:৪২

জোকস বলেছেন: পাইছি একটা পোস্ট আগে তো পরেনি, তার পর দেখা যাবে।

২২ শে মে, ২০১৮ সন্ধ্যা ৬:৪৮

সামু পাগলা০০৭ বলেছেন: মানে কি? পুরো ব্লগে পোষ্ট পাচ্ছিলেন না, অনেক কষ্টে খুঁজে এই একটি পেলেন? হাহা।

হুমম পড়ে ফেলুন, আশা করি ভালো লাগবে।

১৮| ২২ শে মে, ২০১৮ সন্ধ্যা ৭:১৩

জোকস বলেছেন: কপি বাজরা এমন একটা কাজ করেছে যে এখন আমরাও বেপাকে পড়ে গেছি X(( । আগে পোস্ট থেকে কিছু লিঙ্ক কপি করে গুগল সার্চ করতাম।


কিছু জানা ছিল, বাকি গুলো ট্রাই মারবো।

২২ শে মে, ২০১৮ সন্ধ্যা ৭:১৮

সামু পাগলা০০৭ বলেছেন: হুমম, আসলেই কপিবাজদের জন্যে আমরাও সমস্যায় পড়ে গিয়েছি। তবে তাও ভালো, লেখা চুরি তো করতে পারবে না আগের মতো। আমি তাতেই খুশি! :)

জ্বি অবশ্যই ট্রাই করে দেখবেন। আশা করি ভালো লাগবে।
ধন্যবাদ মন্তব্যে।
শুভকামনা।

১৯| ২৩ শে মে, ২০১৮ সকাল ৮:১৯

শামচুল হক বলেছেন: জানা অজানা নিয়ে পোষ্টটি ভালই লাগল। ধন্যবাদ

২৩ শে মে, ২০১৮ সকাল ৮:২১

সামু পাগলা০০৭ বলেছেন: আপনার ভালো লাগা আমাকে অনেক আনন্দিত করল।
মোস্ট ওয়েলকাম এন্ড থ্যাংক ইউ!

শুভকামনা!

২০| ২৩ শে মে, ২০১৮ সকাল ৮:৩৩

পবন সরকার বলেছেন: পোষ্টটি পড়ে অনেক ভালো লাগল।

২৩ শে মে, ২০১৮ সকাল ৯:০৫

সামু পাগলা০০৭ বলেছেন: ভালো লাগায় আন্তরিক ধন্যবাদ।
ভীষন ভালো থাকুন!

২১| ২৩ শে মে, ২০১৮ সকাল ৯:৪২

ধ্রুবক আলো বলেছেন: সুন্দর পোস্ট। আরও কয়েক টা পর্ব পোস্ট করুন।

২৩ শে মে, ২০১৮ সকাল ১০:০০

সামু পাগলা০০৭ বলেছেন: হেই ধ্রুব সাহেব! পোষ্টে পেয়ে অনেক ভালো লাগল।
কেমন আছেন? ভালো আশা করি।

হুমম, পরের পর্ব লেখার উৎসাহ দেবার জন্যে ধন্যবাদ।
শুভেচ্ছা।

২২| ২৩ শে মে, ২০১৮ সকাল ১০:৫১

কাওসার চৌধুরী বলেছেন: চমৎকার একটা পোস্ট। অনেক শিক্ষনীয়। অনেক কিছু জানতে পারলাম।

২৩ শে মে, ২০১৮ সকাল ১০:৫৪

সামু পাগলা০০৭ বলেছেন: আন্তরিক ধন্যবাদ। ভীষনভাবে অনুপ্রাণিত করলেন। নতুন কিছু জানাতে পেরে ভালো লাগছে।
শুভকামনা জানবেন।

২৩| ২৩ শে মে, ২০১৮ দুপুর ১২:৪৩

নিওফাইট নিটোল বলেছেন: অন্য সূত্র হইতে জানিবার অপরাধে যখন নিজেকে অভিসম্পাত করিতেছিলাম- সেই মুহূর্তে আপনার ক্ষমাপ্রদর্শন চক্ষুর গোচরে আসিতেই আত্মায় পানি পাইলাম.......ভাবিতেছিলাম বুঝি গর্দান যাইবে আর আপনি কি না মাফ করিলেন! :D

তাসের গেইমটি আমি কস্মিনকালেও খেলিতে পারি নাই- ভাল করিয়া বলিতে গেলে ইহা হৃদয়ে স্থান অর্জন করিতে পারে নাই......তাসের ঘরের ভাঙা-গড়া আমি বুঝিতে পারি না- না বুঝিয়া কাঁহাতক খেলা যায় বলুন? তাই পরিত্যাগ করিয়াছি.....মেসে বন্ধুরা খেলিত আর ধুম্রপান করিত- আমি তাস পরিত্যাগপূর্বক ওই সময় চলচ্চিত্র দেখিতাম :P

ইনকগনিটো ব্যবহারের আরেকটি মহাগুরুত্বপূর্ণ কারণ না বলিয়া আমজনতার সাথে প্রপঞ্চ করিয়াছেন.......জাতি যখন দুষ্ট-মিষ্টি উপকরণ দেখিবার ইচ্ছা করিবে তখনও কিন্তু এই 'ইনকগনিটো' উপায় অবলম্বন করিতে পারে- এইটা বেশ প্রাচীন পন্থা........এই গোপন সত্যটা না জানাইলে জাতি ওই সময়তো দিশেহারা হইয়া পড়িবে- তখন হুট করিয়া পাঞ্জেরী কি আসমান হইতে টপকাইবে? :P

শুভেচ্ছা থাকিল......আর হ্যাঁ ভবিষ্যতে কোন কৌশল জানাইলে আদ্যোপান্ত জানাইবেন- কারণ সব কৌশল না জানাইলে জাতি অন্ধকারে থাকিবে- অন্ধকারে কে থাকিতে চায় বলুন.......আলোর পথে আনা আপনার দায়িত্ব- তাহাতে দুষ্টুমি এক-আধটু বাড়িয়া গেলে দোষ নাই =p~

*******************************************
কানাডাতে 'ব্রাউজার'কে কি 'ব্রোজার' বলে বেহেনজী? (এই শব্দটি আমাকে আরেকটি দুষ্ট শব্দের কথা মনে করাইয়া দেয়- আশাকরি বুঝিতে পারিয়াছেন!!!).....ইহার সত্যতা জানাইয়া কৃতার্থ করিবেন........বৈদেশের মানুষের স্বরযন্ত্রের উপর আমার বিশ্বাস নাই.......আমেরিকা-ইউকে বিশ্বাস করিলেও ওশেনিয়া মহাদেশের নাগরিকদের আমি অবিশ্বাসের চোখে দেখি ;)

২৩ শে মে, ২০১৮ বিকাল ৫:২৪

সামু পাগলা০০৭ বলেছেন: হেই মাস্টারসাহেব! নন কানাডা পোষ্টে আপনাকে পেয়ে ভালো লাগল। :)

আসলে সবাই তো নিজ নিজ রুচি অনুযায়ী নিজের ব্লগ লিখে থাকে। আমার রুচিবোধে যা কিছু জায়গা করতে পারেনা, তা স্বাভাবিকভাবেই আমার আঙ্গুল বেয়ে কিবোর্ড থেকে ব্লগের পাতায় আসেনা। আশা করি আপনি বুঝতে পেরেছেন আমি কি বলতে চেয়েছি।

কানাডার নানা প্রভিন্সে একই শব্দ নানাভাবে বলে। তাই কোন শব্দ কানাডিয়ানরা কিভাবে বলে সে প্রশ্নের উত্তর দেওয়া কঠিন। আর কানাডায় থাকার মানে সবসময় কানাডিয়ানদের আশেপাশে থাকা নয়। এই মুহূর্তে আমার যেমন মাত্র দুজন কানাডিয়ান বন্ধু আছে। প্রফেসরদেরও একটা বড় অংশ নন কানাডিয়ান। সবমিলে আমি পৃথিবীর নানা দেশের মানুষের সাথে মিশি, কথা বলি নিত্যদিন। সেজন্যেই দু একটি শব্দ ভিনদেশী ক্লোজ বন্ধুদের কাছ থেকে মনের অজান্তেই তুলে ফেলি। যা হয়ত আমার বাংলাদেশ ও কানাডায় প্রচলিত নয়।
এই লেখায় দেখলাম ব্রোজার, ব্রাউজার দুভাবেই লিখেছি। আমি সাধারণত ব্রাউজারই বলি, কারো সাথে কথায় কথায় ব্রোজারটা নিশ্চই মাথায় গেঁথে গিয়েছে। আমি লেখায় সব জায়গায় একই বানান করে দিলাম। বিষয়টি আমাকে ধরিয়ে দেবার জন্যে আপনাকে আন্তরিক ধন্যবাদ।

পাঠ ও মন্তব্যে কৃতজ্ঞতা জানাই।
আপনার জন্যেও শুভেচ্ছা রইল।

২৪| ২৩ শে মে, ২০১৮ দুপুর ১:১৬

হাসান মাহবুব বলেছেন: ১, ২ এবং সাপ কাজে লাগবে। ধন্যবাদ।

২৩ শে মে, ২০১৮ বিকাল ৫:২৩

সামু পাগলা০০৭ বলেছেন: হেই হাসান ভাই! আমার পোষ্টে পেয়ে খুশি হলাম।

ওয়েলকাম এবং আপনাকেও অনেক ধন্যবাদ।
শুভকামনা!

২৫| ২৬ শে মে, ২০১৮ ভোর ৪:০০

মোঃ জাহিদুল ইসলাম (জিহাদ) বলেছেন: কয়েকটা জানা ছিল।আই অ্যম ফিলিং লাকি দিয়ে কি হয়?

২৬ শে মে, ২০১৮ ভোর ৬:৫৬

সামু পাগলা০০৭ বলেছেন: ওটা ব্যবহার করলে অনেককিছু ডাইরেক্টলি পাওয়া যায়। যেমন ড্রামেরটাই ধরুন, যদি গুগল সার্চ দিতেন তবে ড্রাম নিয়ে আর্টিকেল আসত অথবা নানা সাইটস আসত। কিন্তু আই এম ফিলিং লাকি দেবার ফলে একটি ভালো ড্রাম সাইটে পৌঁছে গেলেন। :)

আশা করি কয়েকটা অজানাও ছিল এবং এই পোষ্টটি পড়ে নতুন কিছু জানতে পেরেছেন।
ভালো থাকবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.