নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কি বলা যায়! কিছু কথায় নিজেকে ব্যক্ত করা সম্ভব না আমার পক্ষে। তাই একটা সিরিজে কিছু কিছু করে সবই বলছি।

সামু পাগলা০০৭

আমি অতিআবেগী, আগে ব্যাপারটা লুকানোর চেষ্টা করতাম। এখন আর করিনা।

সামু পাগলা০০৭ › বিস্তারিত পোস্টঃ

সামুর সকল সিনিয়ার, জুনিয়ার ব্লগারদেরকে আমন্ত্রন সামুপাগলার ব্লগবাড়িতে :) আড্ডা টপিক: স্কুল মিসের বাহানাগুলো!

২৭ শে জুন, ২০১৯ রাত ৮:৫৩



আড্ডাঘরের ইতিহাস: শোনেন শোনেন ভাই বোনেরা শোনেন দিয়া মন, আড্ডাঘরের ইতিহাস করিব বর্ণন। ওহ করিব বর্ণন! :)
২৭ এ জুন, ২০১৬ সালে সামু ব্লগে একটি আড্ডাপোস্টর জন্ম হয়। আড্ডাপোস্ট! নাহ নাহ আড্ডাঘর! এই মহা মিলনমেলাকে শুধু পোস্ট হিসেবে আখ্যায়িত করা হলে ছোট করা হবে। সেই আড্ডাঘরে প্রচুর ব্লগার এসে জমজমাট ভাবে আড্ডা দিতে থাকেন। দিন, সপ্তাহ, মাস পেরিয়ে যায় কিন্তু আড্ডাঘর প্রথম দিনের মতোই প্রানবন্ত থাকে। আড্ডা দিতে দিতে বেশ কিছু রেগুলার আড্ডাবাজ আমরা পাই। প্রতিদিন আড্ডা দিতে এসে যারা একে অপরের সাথে এমন বন্ধুত্বে আবদ্ধ হয়ে যান যে আড্ডাঘরে না এসে থাকতেই পারেন না!
বেশ কমাস আনন্দে কেটে যাবার পরে আড্ডাঘরে মন খারাপ সুর বেজে উঠল! আড্ডাঘরের হোস্টের তো ব্রেইক শেষ শেষ, ক্লাস শুরু হয়ে যাবে, সে আর সময় দিতে পারবেনা ব্লগে ও আড্ডাঘরে। মিলনমেলা ভাঙ্গার সময় এলো বুঝি! সবার মন খারাপের মাঝে আড্ডাঘরের সর্দার হেনাভাই বলে উঠলেন, আড্ডা চলুক না! আড্ডাহোস্ট সময় পেলে আসবে, নাহলেও সবার বন্ধন এমন গাঢ় আড্ডাঘর চলতে থাকবে!
কাঁটায় কাঁটায় ফলে গেল তার কথা। চলতে চলতে লম্বা পথ পারি দিয়ে দিল আড্ডাঘর। কোন একজনের ওপরে কখনো নির্ভর করেনি, সবাই মিলেই আড্ডাঘরকে এতদূর এনেছে।
হাসি মজায় দিন কাটতে কাটতে হুট করে আবার বাঁধল বিপত্তি! ৮১৬৩ টি বিপুল সংখ্যক কমেন্টের কারণে প্রথম আড্ডাঘর আর লোড হতো না! কেউ ঢুকতে পারছে না। কি করা যায়, কি করা যায়? এতদিনের মায়ার ঘরটিকে ছাড়তে মন তো চায়না। তবুও প্রযুক্তির কাছে হেরে আরেকটি আড্ডাঘর দেওয়া হলো।
এরপরে বছর, দেড় বছর এবং দুই বছর, আড়াই বছর পূর্তি উপলক্ষ্যে এবং লোডিং সমস্যার কারণে আরো কয়েকটি আড্ডাঘর দেওয়া হয়। আজকে তিন বছর পূর্তি উপলক্ষ্যে এলো এই আড্ডাঘরটি।
মজার ব্যাপার হচ্ছে, এত লম্বা সময়ে এমন একদিন বোধহয় যায়নি যখন আড্ডাঘরে কোন কমেন্ট পড়েনি। প্রত্যেক আড্ডাবাজ নানা বয়স, স্থান, পেশার হলেও মনের মিলে এক হয়ে আছেন। সবারই ব্যস্ত জীবন পড়াশোনা, চাকরি, ব্যাবসা নিয়ে। কিন্তু কেউ না কেউ সময় বের করে আড্ডাঘরকে সচল রেখেছেন। সকল আড্ডাঘরেই পুরোন আড্ডাবাজের সাথে নতুন আরো কিছু সংগী সাথী পেয়েছি আমরা। বেড়েছে আড্ডা পরিবারের সদস্য সংখ্যা। নতুন পুরোন সবাই মিলে আড্ডাঘরকে প্রাণবন্ত করে রেখেছেন সর্বক্ষন!

এই আড্ডাবাজদের আন্তরিকতা এমনই যে একবার কয়েকজন আড্ডাবাজ মিলে আড্ডা সর্দার হেনাভাইয়ের বাড়িতে চলে গেলেন কিছু না বলে! হেনাভাইয়ের পুরোপুরি চমকে দিতে কত কষ্ট করেই না তারা ঠিকানা খুঁজলেন! অনেক আড্ডাবাজ আড্ডাঘরের বাইরেও ফোন, ফেসবুকে কানেক্টেড আছেন। বাস্তবে দেখা করেছেন। সম্পর্কগুলো ব্লগের পরিসীমা ছাড়িয়ে বহুদূরের যাত্রা করে ফেলেছে!

এইতো গেলো ইতিহাসের কথা। এই ইতিহাসের নতুন পাতার গল্পগুলো লিখবে এই নতুন আড্ডাঘর! বর্তমান নতুন ইতিহাসের জন্ম দেবে। ভবিষ্যতেও আড্ডাঘর এভাবেই আরো অনেক বছর পার করতে থাকুক সকল আড্ডাবাজের সেটাই কামনা!

কৃতজ্ঞতা স্বীকার: সামু কর্তৃপক্ষকে আন্তরিক ধন্যবাদ প্রথমেই। সামুর জমি না থাকলে আড্ডাঘর জন্মাত না। আড্ডাঘর সর্দার হেনাভাইকে বিশেষ কৃতজ্ঞতা আমাদের সবাইকে বেঁধে রাখার জন্যে। আর সকল আড্ডাবাজকে আন্তরিক ধন্যবাদ ব্যস্ত জীবন থেকে কিছু সময় বের করে আড্ডাঘরে প্রাণ সঞ্চার করার জন্যে।

ক্ষমাপ্রার্থনা: আড্ডাঘরের কারো কোন কথায় যদি কখনো আড্ডাঘরের ভেতরের অথবা বাইরের কোন মানুষের খারাপ লেগে থাকে তবে ক্ষমাপ্রার্থনা করছি।

সোনার খাঁচার সোনালি স্মৃতিগুলো: আড্ডাঘর অনেক স্মৃতির জায়গা। এত হাজার হাজার কমেন্ট কত বন্ধন ও স্মৃতি তৈরি করেছে তা সহজেই অনুমেয়। আমাদের এক প্রিয় আড্ডাবাজ ফাহিম সাদি প্র‌ত্যেক রেগুলার আড্ডাবাজের প্রথম কমেন্টগুলো কষ্ট করে জোগাড় করেছেন। সেই লিংকটি দেওয়া হলো সবার জন্যে: view this link

পুরনো আড্ডাঘরগুলোর লিংক:
সামুর সকল সিনিয়ার, জুনিয়ার ব্লগারদেরকে আমন্ত্রন সামুপাগলার ব্লগবাড়িতে (আড্ডাঘর নং ১) :) :) :)
সামুর সকল সিনিয়ার, জুনিয়ার ব্লগারদেরকে আমন্ত্রন সামুপাগলার ব্লগবাড়িতে (আড্ডাঘর নং ২) :) :) :)
সামুর সকল সিনিয়ার, জুনিয়ার ব্লগারদেরকে আমন্ত্রন সামুপাগলার ব্লগবাড়িতে (আড্ডাঘর নং ৩) :) :) :)
সামুপাগলার ব্লগবাড়িতে আমন্ত্রিত সিনিয়ার, জুনিয়ার সকল ব্লগার! (আড্ডাঘর নং ৪) :) :) :)
সামুর সকল সিনিয়ার, জুনিয়ার ব্লগারদেরকে আমন্ত্রন সামুপাগলার ব্লগবাড়িতে (আড্ডাঘর নং ৫) :) :) :)
সকল ব্লগারকে আমন্ত্রণ, আড্ডাঘরে একসাথে, বিশ্বকাপের আনন্দে উঠুন মেতে! (আড্ডাঘর নং ৬) :) :) :)

কোন কোন ব্লগার আড্ডাঘরে এসেছেন? চলুন দেখে নেই কোন কোন ব্লগার আড্ডাঘরে এসে এর শোভা বাড়িয়েছেন। রেগুলার আড্ডাবাজ থেকে শুরু করে একবারের জন্যে এলেও নাম এই লিস্টে রয়েছে। নিচে কারো নাম যদি বাদ পরে যায় তবে ক্ষমা চেয়ে নিচ্ছি। জানিয়ে দিলে যোগ করে দেওয়া হবে।
আড্ডাঘরে যেসব ব্লগার এসেছেন

আড্ডার টপিক: আড্ডাঘরে নানা ধরণের মানুষ আছেন, তাই আপনি নানা ধরণের টপিক নিয়ে আবোলতাবোল বকে যেতে পারেন। কেউ না কেউ ইন্টারেস্ট খুঁজে পেলে কথা বাড়াবে। সেই অর্থে আড্ডাঘরের কোন সেট টপিক নেই। তবে আড্ডাঘরে টপিক সেগমেন্ট হয় মাঝেমাঝে, তখন বিশেষ বিশেষ টপিক দেওয়া হয় আড্ডার জন্যে। টপিক নিয়ে কথা বলা বা না বলা যার যার চয়েস। আড্ডাঘরের বর্তমান টপিকগুলো শিরোনামে দেওয়া হয়।
মন্তব্যের সাথে শেয়ার করতে পারেন কোন গান, কবিতা, কৌতুক, মজার ভিডিও ইত্যাদি। ধন্যবাদ।

আড্ডা কুইজ!

১) কে প্রথম আড্ডাঘরে একটি টপিক নিয়ে এসেছিলেন এবং টপিকটি কি ছিল?

২) আড্ডাবাজেরা প্রথম কোন ক্রিকেট ম্যাচটি একসাথে দেখেছিলেন?

৩) "ফুল আর শিশু দুটোকে ভালোবাসতে না পারলে তুমি পৃথিবীর কোন কিছুকেই ভালোবাসতে পারবে না, সেই ফুল আর শিশু যার বাগানেরই হোক বা যার ঘরেই জন্ম নিক না কেন।" কথাটি কার?

৪) আড্ডাঘরে "গোল" দেবার কথাটি খুব জনপ্রিয় ছিল একসময়ে। কথাটির মানে কি এবং কে শুরু করেছিল?

৫) আড্ডাঘরে হোস্টের পরে কোন আড্ডাবাজ প্রথম গান শেয়ার করেছিলেন?

৬) ডুডু আর তামাক একসাথে খাবার কথা কোন আড্ডাবাজ কি কারণে মজা করে বলেছিলেন?

৭) আড্ডাঘর দীর্ঘদিন চলার পেছনে ৭ টি কারণ বলেছিলেন আড্ডাঘরের সর্দার হেনাভাই। কারণগুলো কি কি?

৮) এক ঈদে আড্ডাঘরের প্রায় সবাই বেশ ভালোই সালামি দিয়েছিলেন আড্ডাঘরের হোস্টকে। সবাই নোট দিলেও একজন টেডি ও চকোলেট দিয়েছিলেন সালামি হিসেবে। কে সে? কোন পদ্ধতিতে এই সালামি আদায় করা হয়েছিল?

৯) কোন আড্ডাবাজ অভিযোগ করেছিলেন যে তাকে ১৪২ এর উপধারায় ফেলে দেওয়া হচ্ছে? কেন?

১০) কোন আড্ডাবাজকে মজা করে এলিয়েন ডাকা হতো এবং কেন?

১১) আড্ডাঘরের সবাইকে সুস্বাদু খাবার খাওয়ানোর দায়িত্বটি কোন আড্ডাবাজ পালন করেন?

১২) গাভী কেন ঘাসখোর?", "মোল্লা বাড়ির গাভী", "গাভী কুরবান!", "গাভী নাম্বার ওয়ান!", "গাভী হলেই ঘাস খাওয়া যায়না!" এসব মুভির নায়ক ও স্ক্রিপ্টরাইটার হিসেবে কাকে নির্ধারণ করা হয়েছিল?

কুইজের নিয়মাবলি:

১) সবগুলোর জবাব না জানলে সমস্যা নেই। যতগুলো জানেন ততগুলোর উত্তর দিতে পারেন। সর্বোচ্চ সঠিক উত্তরদাতা বিজয়ী হবেন।

২) যদি দুজন আড্ডাবাজের মধ্যে টাই হয় তবে যিনি প্রথমে সঠিক উত্তর দিয়েছিলেন স্বাভাবিকভাবেই তিনি জয়ী হবেন।

৩) একবার উত্তর দিয়ে দেবার পরে নিজের উত্তর পাল্টাতে পারবেন না। পাল্টালেও প্রথম উত্তরটিকেই আপনার উত্তর ধরা হবে।

৪) এই কুইজে আড্ডাঘরের সর্দার আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম এবং হোস্ট সামুপাগলা০০৭ অংশ নেবেন না।




খাবার ছাড়া কি আড্ডা জমে? তাই নিচে কিছু আয়োজন! :)






























মন্তব্য ২৯১ টি রেটিং +৭/-০

মন্তব্য (২৯১) মন্তব্য লিখুন

১| ২৭ শে জুন, ২০১৯ রাত ৮:৫৩

সামু পাগলা০০৭ বলেছেন: আড্ডাবাসীদের এবং অতিথিদের সুস্বাগতম নতুন আড্ডাঘরে। আজকের এই শুভ দিনে শুভেচ্ছা জানাই সকল আড্ডাবাসীকে। এতগুলো বছরে আড্ডাবাজদের জীবনে নানা পরিবর্তন এসেছে, কিন্তু তাদের ভালোবাসা ও আন্তরিকতায় কোন পরিবর্তন আসেনি। সেজন্যেই তো আমরা এতদিন একসাথে মিলেমিশে থাকার সৌভাগ্য অর্জন করেছি।

সুন্দর একটি গানে শুরু হোক আমাদের পথচলা: view this link

২| ২৭ শে জুন, ২০১৯ রাত ৮:৫৬

সামু পাগলা০০৭ বলেছেন: একটি আড্ডা কুইজের আয়োজন করা হয়েছে মূল পোস্টে। অংশ নিতে চাইলে প্রশ্ন এবং নিয়মগুলো দেখে নেবেন। ধন্যবাদ।

৩| ২৭ শে জুন, ২০১৯ রাত ৮:৫৮

আর্কিওপটেরিক্স বলেছেন: ইয়েই !!!!!

নতুন আড্ডাঘরের দ্বিতীয় কমেন্ট আমার !!

আড্ডাঘরকে জানাই জন্মদিনের শুভেচ্ছা :)

সাথে পাগলী, গুরুজী ও সকল পাগলকে জানাই অভিনন্দন :)

২৭ শে জুন, ২০১৯ রাত ৯:০১

সামু পাগলা০০৭ বলেছেন: ইউ মিন তৃতীয় কমেন্ট? রাইট? ;)

আন্তরিক ধন্যবাদ শুভেচ্ছায়।

গান: view this link

৪| ২৭ শে জুন, ২০১৯ রাত ৮:৫৯

আর্কিওপটেরিক্স বলেছেন: আমি তো একতাও দানি না B:-)

২৭ শে জুন, ২০১৯ রাত ৯:০২

সামু পাগলা০০৭ বলেছেন: হাহা, না জানাই স্বাভাবিক। আপনি তো রেগুলার আসেন না। আর কয়েকটি বেশ কঠিন, প্রথম দিন থেকে সাথে থাকা আড্ডাবাজদের জন্যেও কঠিন হবে মনে হয়। দেখা যাক, সবাই পার্টিসিপেট করলে এই কুইজটি নিয়েই অনেক ফান করা যাবে। :)

৫| ২৭ শে জুন, ২০১৯ রাত ৯:০৩

আর্কিওপটেরিক্স বলেছেন: ওটা তোর কারনে হয়েছে X(( :P

কিশোর কুমারের গান :D কতকাল শোনা হয় না।

এইটা শোনঃ
view this link

২৭ শে জুন, ২০১৯ রাত ৯:০৮

সামু পাগলা০০৭ বলেছেন: বেশ হয়েছে। খুব ফার্স্ট সেকেন্ড হবার শখ, এখন মজা বোঝ!

গানটি বেশতো! থ্যাংকস ফর শেয়ারিং।

গান: view this link

৬| ২৭ শে জুন, ২০১৯ রাত ৯:০৬

শায়মা বলেছেন: তোমার জন্য আমার একটা গিফ্ট আছে। :)

বাংলাদেশে আসলে বা বাংলাদেশের কোনো ঠিকানা থাকলে আমাকে দিও আপুনি।

আমার ইমেইল - [email protected]

২৭ শে জুন, ২০১৯ রাত ৯:১৩

সামু পাগলা০০৭ বলেছেন: ওহ ওয়াও! যিনি নিজেই ব্লগের জন্যে একটি গিফট তিনি আমাকে উপহার দেবেন! থ্যাংকস এ লট আপু! আপনি আজকের দিনে আড্ডাঘরে এসেছেন এটাই আমার কাছে খুব বড় একটা গিফট।

দেশে যাবার কোন প্ল্যান তো এখন নেই। যখন কোন ছুটিতে বা কাজে দেশে যাবার সৌভাগ্য হবে, অবশ্যই আপনাকে ঠিকানা মেইল করে দেব।

কবিতা আপু: view this link

৭| ২৭ শে জুন, ২০১৯ রাত ৯:০৮

আর্কিওপটেরিক্স বলেছেন: শায়মা আমাকে দেয় এক ইমেইল পাগলীকে আরেক। দুষ্টু X(( X((

২৭ শে জুন, ২০১৯ রাত ৯:১৪

সামু পাগলা০০৭ বলেছেন: স্পেশাল মানুষদের জন্যে শায়মা আপুর এই মেইল, আর আপনাকে যেটা দিয়েছে সেটা তো তিনি তেমন একটা খুলেও দেখেন না। ;) :D

৮| ২৭ শে জুন, ২০১৯ রাত ৯:০৯

মাহমুদুর রহমান সুজন বলেছেন: শুভ জন্মদিন।
ওয়াও!! অপেক্ষায় ছিলাম।
নতুন আড্ডাঘরের তারপরেও পুরান ঘরটি মিস করছি। এতোটা দিন ওখানটায় ছিলাম। কতো জনের সাথে কোত কথা হয়েছে। সবাই কতো আন্তরিক তাইতো আজ তিনটি বছর পারকরার ঘোষণা দিতে পেরেছি। আমাদের ম্যাডামকে অনেক অনেক ধন্যবাদ সাথে আমাদের গুরুজীকেও অনেক ধন্যবাদ ওনাদের বিচক্ষনতায় আমাদের একসাথে রেখে ভার্চয়্যাল এই আড্ডাঘরে দিনের পর দিন কতো সুখ-দু:খের আলাপ করে কাটিয়ে দিয়েছেন। কোনদিন কারোর সাথে ঝগড়া হয়নি। কোন মতের অমিল হয়নি। সবাই একসুতোয় গেথে গিয়েছেন। আমাকে মনে হয় মানুষজন যদি বাস্তবে এমন আপন বোধ নিয়ে পৃথিবীতে চলতো তাহলে কোন সংঘাত দেখতে হতো না। পৃথিবী হউক সুন্দর একটি আবাসস্থল যেখানে কোন হানা-হানি থাকবে না। আড্ডাঘরের প্রতিটি সদস্য হউক দীর্ঘজিবী ও সু-স্বাস্থের অধিকারী। সবার চিন্তা চেতনায় থাকুন উন্নত বাংলাদেশ। সবাই হউক এক একজন আইডল। সবার জন্য শুভ কামনা।

২৭ শে জুন, ২০১৯ রাত ৯:১৬

সামু পাগলা০০৭ বলেছেন: সুজন ভাইইই! আপনি পাশে না থাকলে, সবসময় একটি হলেও মন্তব্য করে না গেলে আড্ডাঘরের প্রাণবন্ত ভাবটা কমে যেত। আন্তরিক কৃতজ্ঞতা জানাই আপনাকে।

আমিও সাধারণত মিস করি, কিন্তু এবারে কেন যেন করছিনা, মনে হচ্ছে নিজের এক বাড়ি থেকে আরেক বাড়িতেই তো এসেছি।

কোনদিন কারোর সাথে ঝগড়া হয়নি। কোন মতের অমিল হয়নি। সবাই একসুতোয় গেথে গিয়েছেন। আমাকে মনে হয় মানুষজন যদি বাস্তবে এমন আপন বোধ নিয়ে পৃথিবীতে চলতো তাহলে কোন সংঘাত দেখতে হতো না। পৃথিবী হউক সুন্দর একটি আবাসস্থল যেখানে কোন হানা-হানি থাকবে না।
বাঁধাই করে রাখার মতো আপনার এই কথাগুলো ভাই! স্যালুট!

গান: view this link

৯| ২৭ শে জুন, ২০১৯ রাত ৯:১১

আর্কিওপটেরিক্স বলেছেন: এইটা শোনঃ view this link

আইয়ুব বাচ্চুর গান গ্রেট গ্রেট !!

উপরেরটা বেজবাবা সুমনের গান।

২৭ শে জুন, ২০১৯ রাত ৯:১৯

সামু পাগলা০০৭ বলেছেন: ওয়াও! দ্যাটস এ সং! গিটারিং টা জোশশশশ!

গান: view this link

১০| ২৭ শে জুন, ২০১৯ রাত ৯:১২

চাঁদগাজী বলেছেন:


ঢেঁকি কানাডা গেলেও ধান ভাংগে?

২৭ শে জুন, ২০১৯ রাত ৯:২০

সামু পাগলা০০৭ বলেছেন: হাহা তা বলতে পারেন।

আসার জন্যে ধন্যবাদ।

গান: view this link

১১| ২৭ শে জুন, ২০১৯ রাত ৯:১২

মাহমুদুর রহমান সুজন বলেছেন: সায়মা আপু, সব গিফট শুধু পাগলী কে আমার মতো ভাইটি কিসে খুশি থাকবে তুমার সুন্দর সুন্দর পোষ্ট গুলো সত্যি একেকটি গিফটও বটে।

১২| ২৭ শে জুন, ২০১৯ রাত ৯:১৬

করুণাধারা বলেছেন: বর্ষপূর্তিতে শুভেচ্ছা, আড্ডাঘরের জন্য!

২৭ শে জুন, ২০১৯ রাত ৯:২২

সামু পাগলা০০৭ বলেছেন: ধন্যবাদ আপনাকে। অনেক ধন্যবাদ।

গান: view this link

১৩| ২৭ শে জুন, ২০১৯ রাত ৯:১৭

আর্কিওপটেরিক্স বলেছেন:
চাঁদগাজী বলেছেন:


ঢেঁকি কানাডা গেলেও ধান ভাংগে?

:D :D :D

নিউইয়র্কে ভাংগে না ;)

১৪| ২৭ শে জুন, ২০১৯ রাত ৯:১৯

মাহমুদুর রহমান সুজন বলেছেন: বিশাল আয়োজনের মধ্যে অল্প কিছু আয়োজন, এই শুভ দিনে। আমার ভান্ডার থেকে।

২৭ শে জুন, ২০১৯ রাত ৯:২৩

সামু পাগলা০০৭ বলেছেন: ওয়াও! এগুলো কি খাবার সুজন ভাই? চিনতে পারছিনা।

১৫| ২৭ শে জুন, ২০১৯ রাত ৯:২৪

আর্কিওপটেরিক্স বলেছেন: বেজ বাবা সুমনের বাকী গানগুলো শুনিস পাগলী। অসাধারণ গিটারের ধ্বনি !!

২৭ শে জুন, ২০১৯ রাত ৯:২৮

সামু পাগলা০০৭ বলেছেন: হুমম, সবধরণের গানই তো শুনি!

গান: view this link

১৬| ২৭ শে জুন, ২০১৯ রাত ৯:২৮

আর্কিওপটেরিক্স বলেছেন: আমার শোনা গানগুলো নিয়ে লেখার ইচ্ছে আছে !!

২৭ শে জুন, ২০১৯ রাত ৯:৩০

সামু পাগলা০০৭ বলেছেন: ও ওয়াও! আমারো কিছু গান পোস্ট আছে। এধরণের পোস্টগুলোতে অনেক ফান হয়। অন্য ব্লগারেরা নিজেদের পছন্দের গান শেয়ার করেন। সবমিলিয়ে অসাধারণ আবহাওয়া তৈরি হয়।

জলদিই লিখে ফেলুন.....

১৭| ২৭ শে জুন, ২০১৯ রাত ৯:৩১

শায়মা বলেছেন:

৭. ২৭ শে জুন, ২০১৯ রাত ৯:০৮

আর্কিওপটেরিক্স বলেছেন: শায়মা আমাকে দেয় এক ইমেইল পাগলীকে আরেক। দুষ্টু X(( X((

উঃ আমার কি আর একটা মেইল সোনামনি? :)

২৭ শে জুন, ২০১৯ রাত ৯:১৪

লেখক বলেছেন: স্পেশাল মানুষদের জন্যে শায়মা আপুর এই মেইল, আর আপনাকে যেটা দিয়েছে সেটা তো তিনি তেমন একটা খুলেও দেখেন না। ;) :D

উঃ হা হা হা তাকে কোনটা দিয়েছিলাম সেটা অবশ্য আমার মনেও নেই!




১০. ২৭ শে জুন, ২০১৯ রাত ৯:১২

চাঁদগাজী বলেছেন:


ঢেঁকি কানাডা গেলেও ধান ভাংগে?


হা হা হা হা চাঁদগাজী ভাইয়া আসলেই কোদলবাজ!




১১. ২৭ শে জুন, ২০১৯ রাত ৯:১২

মাহমুদুর রহমান সুজন বলেছেন: সায়মা আপু, সব গিফট শুধু পাগলী কে আমার মতো ভাইটি কিসে খুশি থাকবে তুমার সুন্দর সুন্দর পোষ্ট গুলো সত্যি একেকটি গিফটও বটে।

ভাইয়া কিন্তু আকাশে উড়ে যাবো! সত্যিকারের পরী হয়ে! :)



১৮| ২৭ শে জুন, ২০১৯ রাত ৯:৩১

আর্কিওপটেরিক্স বলেছেন: জলদিই লিখতেম কিন্তুক আরো জটিল জটিল টিপকস লিখতেছি। লিংক দিবোনে :)

২৭ শে জুন, ২০১৯ রাত ৯:৩৭

সামু পাগলা০০৭ বলেছেন: ওপরে পড়েন, শায়মা আপুর মনেও নেই আপনাকে কোন মেইল দিয়েছিলেন। আপনার তো বেইলই নাই! :D

ওকে, উইল ওয়েট ফর ইওর মিউজিক পোস্ট।

১৯| ২৭ শে জুন, ২০১৯ রাত ৯:৩২

মাহমুদুর রহমান সুজন বলেছেন: ম্যাডাম, আপনি এই আড্ডাঘরের হোস্ট, অনেক প্ররিশ্রম করেই না প্রতিবার কোন না কোন একটা বিষয় দিয়ে নিজের কতো মূল্যবান সময় ব্যায় করে আমাদের মাঝে আছেন। আপনার মতো এতো সুন্দর মনের একটি বোন পাওয়া সব ভাইদের ভাগ্যে জুটে না। শুধু আড্ডাঘরেই না পুরো সামু পরিবারে যাদের পেয়েছি ওরাও অত্যন্ত উচ্চু মানের মানুষ তা অস্বীকার করার মতো না। সবার জন্য শুভ কামনা। সবাই যেনো সামু পরিবারেই থাকি। সবার সুন্দর একটি পরিচয় যেনো বহন করি।

নানান জটিলতার কারণে হয়তো আমাদের অনেক পাগলা আড্ডাতে নেই কিন্তু ওদের অনেক মিস করি। আজকের এই দিনটা আরো জমানো হতো যদি সবাই এক সাতে থাকতাম।

একটি গান

২৭ শে জুন, ২০১৯ রাত ৯:৩৯

সামু পাগলা০০৭ বলেছেন: থ্যাংকস এ লট সুজন ভাই সুন্দর কথাগুলোর জন্যে। আপনারা পাশে না থাকলে কিছুই সম্ভব হতো না।

ওয়াও এভারগ্রিন সং!

গান: view this link

২০| ২৭ শে জুন, ২০১৯ রাত ৯:৩৮

রাজীব নুর বলেছেন: আমি আড্ডা দিতে পারি না।
তবে চুপ করে অন্যের কথা মন দিয়ে শুনতে পারি।

২৭ শে জুন, ২০১৯ রাত ৯:৪০

সামু পাগলা০০৭ বলেছেন: আড্ডা দিতে পারুন আর না পারুন, আড্ডাঘর আপনাকে হতাশ করবেনা। কেননা মন দিয়ে শোনার মতো প্রচুর কথা, কবিতা, গান আড্ডাঘরে মিশে থাকে।

গান: view this link

২১| ২৭ শে জুন, ২০১৯ রাত ৯:৩৯

আর্কিওপটেরিক্স বলেছেন: আমি ঠিকই ইমেইল বের করেছিলাম B-))

ওটা, নিরা দিয়েটা আর... :D

২২| ২৭ শে জুন, ২০১৯ রাত ৯:৪৮

মাহমুদুর রহমান সুজন বলেছেন: @ আর্কিওপটেরিক্স, এই আড্ডাঘরের প্রথম কমেন্টটি আপনারি। আপনি আড্ডাঘরের একজন আড্ডাপাগল সার্টিফাইয়ে প্রতিষ্ঠিত পাগল খেতাব পেতে যাচ্ছেন। আমারা শুধুই গুরুজীর উপস্থিতি কামনা করছি।

@ এই যে রাজীব নুর, ভাই যে আমাদের আড্ডাঘরে? থাকুন ভাই। আপনাকেও আমরা চাই।

২৩| ২৭ শে জুন, ২০১৯ রাত ৯:৫৬

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ম্যাডাম, তুমি হলে আড্ডাঘরের হোস্ট। এই যে দীর্ঘ তিন বছর ধরে বিরতিহীনভাবে আড্ডা চলছে, এর সমস্ত কৃতিত্ব তোমার। আমরা আড্ডাবাজ পাগলরা সাথে আছি এই পর্যন্তই। তুমি বিভিন্ন প্রতিকূলতার মধ্যেও চমৎকার ভাবে আড্ডা ঘরের হাল ধরে আছো। অথচ তুমি নিজে কোন কৃতিত্বই নিতে চাও না। কিন্তু প্রত্যেকের অবদানকে স্বীকৃতি দিয়ে সবচেয়ে বড় কৃতিত্বের দাবীদার তুমিই।

যাই হোক, আড্ডাঘরের তিন বছর পূর্তি উপলক্ষে তোমাকে অভিনন্দন এবং সামুর সকল ব্লগার বন্ধুদেরকে শুভেচ্ছা।

২৭ শে জুন, ২০১৯ রাত ১০:০৭

সামু পাগলা০০৭ বলেছেন: হেনাভাই! ইয়েএএ এলেন অবশেষে! আন্তরিক অভিনন্দন, আপনি না থাকলে, আমাদের আড্ডাঘর আজকের দিন কোনভাবেই দেখত না। কয়েক মাসের মধ্যেই গুটিয়ে যেত। আমাদেরকে একসাথে বেঁধে রাখার জন্যে, এবং অনেকিছু শেখানোর জন্যে থ্যাংকস হেনাভাই। থ্যাংকস এ লট ফর এভরিথিং!

অনেক ধন্যবাদ আমাকে নিয়ে এসব কথা বলার জন্যে। তবে সমস্ত কৃতিত্ব কোনভাবেই আমার নয়, আমি একা একা কি করতে পারতাম? সবারই কিছু কিছু কৃতিত্বে আজ আমরা এ জায়গায়।

গান: view this link

২৪| ২৭ শে জুন, ২০১৯ রাত ১০:০৬

মাহমুদুর রহমান সুজন বলেছেন: আমাদের অভিভাবক গুরুজী আমাদের আড্ডাঘরে এসেছেন। গুরুজী আপনাকে সালাম। আপনি হলেন আমাদের পরিচালক। আপনাকে এই দিনে অনেক অনেক শুভেচ্ছা।

২৫| ২৭ শে জুন, ২০১৯ রাত ১০:১১

মাহমুদুর রহমান সুজন বলেছেন: ম্যাডাম, খাবারের ছবিটি ছোট তাই তেমন বুঝতে পারেন নি। এখানে অ্যারাবিক নাস্তা জাতিয় খাবার যা অ্যারাবিকে বলে ফতুর। পিজ্জা, রুটি, জয়তুন ও জয়তুনের তেল, একজাতীয় সীমের বীচি, ডাল ও কলিজা ভুনা, বুটি বুনা, সালাত ও পানীয় কিছু ।

২৭ শে জুন, ২০১৯ রাত ১০:৩৪

সামু পাগলা০০৭ বলেছেন: ফতুর? হাহা, এক দেশের বুলি অন্য দেশের গালি।

আচ্ছা ওখানকার খাবার আপনার কেমন লাগে? প্রথমে যেয়ে খাবার দাবারের সাথে এডজাস্ট করতে কষ্ট হয়েছিল কি?

২৬| ২৭ শে জুন, ২০১৯ রাত ১০:১৩

আর্কিওপটেরিক্স বলেছেন: @সুজন ভাই গুরুজী আসিয়াছেন। অসংখ্য ধন্যবাদ আড্ডাপাগল বলার জন্য ।

@গুরুজী সার্টিফিকেটটা B-))

২৭| ২৭ শে জুন, ২০১৯ রাত ১০:৪৭

মাহমুদুর রহমান সুজন বলেছেন: গুরুজীর নিকট বিনীত প্রার্থনা আমাদের আড্ডাসঙ্গী আর্কিওপটেরিক্স কে পাগল খেতাবে ভূষিত করার জন্য। B-)

২৮| ২৭ শে জুন, ২০১৯ রাত ১০:৫০

আর্কিওপটেরিক্স বলেছেন: @সুজন ভাই থ্যাংকু টু দি পাওয়ার টু :)

২৯| ২৭ শে জুন, ২০১৯ রাত ১০:৫৩

মাহমুদুর রহমান সুজন বলেছেন: ম্যাডাম, আমার প্রবাসের প্রথম সময়গুলোতে ফুড অভ্যাসের সমস্যা হয়নি কেননা অনেক বড় দেশীয় কমোনিটিতে ছিলাম দেশের খাবার দাবারি হতো। তবে মাঝে মধ্যে রেস্টুরেন্ট থেকে সখ করে যদি অ্যারাবিক খাবার দাবার খেতাম তখন হয়তো পছন্দ হতো না। ওরা এমনিতে ঝাল আর মসল্লাহ বিহীন খাবর বেশী পছন্দ করেন। তবে এখন দেখছি যুগের সাথে তাল মিলিয়ে সব দেশের খাবারেও ওরাও অভ্যস্থ সাথে আমিও ওদের খাবার খেতে তেমন সমস্যা হয়না।

৩০| ২৭ শে জুন, ২০১৯ রাত ১০:৫৪

বলেছেন:
আড্ডাঘরকে জানাই জন্মদিনের শুভেচ্ছা

২৮ শে জুন, ২০১৯ রাত ১০:২২

সামু পাগলা০০৭ বলেছেন: আন্তরিক ধন্যবাদ এবং আড্ডাঘরে সুস্বাগতম।

গান: view this link

৩১| ২৭ শে জুন, ২০১৯ রাত ১১:৩৪

কাজী ফাতেমা ছবি বলেছেন: সংসারের কাম শেষ হয় না, আড্ডামু ক্যাম্নে৷ :(

২৮ শে জুন, ২০১৯ সন্ধ্যা ৭:০০

সামু পাগলা০০৭ বলেছেন: আপু, দুলাভাইকে সংসারের সব কাজের ভার দিয়ে এসে আমাদের সাথে আড্ডান মনের সুখে! ;)

গান: view this link

৩২| ২৭ শে জুন, ২০১৯ রাত ১১:৪৭

ইব্‌রাহীম আই কে বলেছেন: আড্ডাঘরে আসলে কি রঙ চা খাওয়াইবেন? রঙ চা আর বিস্কুট থাকলে মন্দ হতো না ;)

২৮ শে জুন, ২০১৯ সন্ধ্যা ৭:০২

সামু পাগলা০০৭ বলেছেন: সেসব ব্যবস্থা সুজন ভাই করুক, আমি গান দেই একটা: view this link

৩৩| ২৮ শে জুন, ২০১৯ রাত ১২:৪৪

মাহমুদুর রহমান সুজন বলেছেন: ইব্‌রাহীম আই কে, আড্ডাঘরে রং চা থাকবে না এ কি করে হয়?
এই নিন। বিষ্কুট নিজে নিয়ে নিবেন।

৩৪| ২৮ শে জুন, ২০১৯ রাত ১২:৫২

শুভ_ঢাকা বলেছেন: আজ থেকে বেশ কয়েক বছর আগে দুটো স্কিল জানা মানুষদের আমি অনেক অনেক সমীহ করতাম। প্রথম স্কিলটি হচ্ছে রান্না করতে পারা। (অবশ্যই ছেলেদের।) প্রথম যখন প্রবাসে যাই অনেক দিন ধরে থাকার জন্য। তখন সাব আরবানে একটা স্টুডিও রুম ভাড়া করে থাকতাম। ছোট কিন্তু বেশ পরিপাটী একটা রান্নাঘর ছিল। সেখানে আমি চা, ডিম সিদ্ধ আর দুধ গরম করতাম। আর কিছু কখনও রান্না করিনি। রান্না করতে না পারার জন্য আমাকে অনেক কষ্ট সহ্য করতে হয়েছিল। রোদ বৃষ্টি শীত উপেক্ষা করে অনেকটা হেঁটে আমাকে খাবার খেতে একটা সাধারণ হোটেলে যেতে হতো। খুব বড় হোটেলে সব সময় তো খেতে যেতে পারতাম না, কারণ তাতে অনেক টাকা খরচের ব্যাপার ছিল। তারপর যখন একটা condoতে শিফট হলাম। তখন নিজের রান্নাঘরে নিজের জন্য রান্না করা শুরু করলাম। ভয়াবহ অবস্থা। রক্ষা করলো ইউটিউব। থ্যাংকস টু ইউটিউব। আজ আমি আমার নিজের জন্য প্রয়োজনীয় সব রান্নাই করতে পারি।

দ্বিতীয় স্কিলটি হল বাংলা টাইপ করতে পারা। যারা বাংলা লিখেতে পারতো তাদের আমি অনেক সমীহ করতাম বা জিনিয়াস ভাবতাম। কি করে এই জটিল ভাষা টাইপ করে। মাই গড! আমি যখন আড্ডাঘরে আসি তখন আমি একটি বাক্যও শুদ্ধভাবে লিখতে পারতাম না। ধরুন শুভ'র শ কিবোর্ডে কোথায় আছে আমি জানতাম না। শ খুজতে গিয়ে মাথার চুল ছেড়ার উপক্রম। :(( বিগ থ্যাংকস টু হোস্ট এন্ড আড্ডাঘর আজ আমি আমার মায়ের ভাষার অনর্গল লিখতে পারি। এটা অনেকটা সাইকেল শেখার মত একবার শিখলে আর ভুলার প্রশ্নই আসে না। সে আর বাংলা টাইপ করার প্রয়োজন ফুড়িয়ে গেলেও। :)

লাভ ইউ এল।

৩ নং প্রশ্নের উওরঃ মধুপুরের দাদাজানারের উক্তি ছিল।

৩৫| ২৮ শে জুন, ২০১৯ রাত ১২:৫৭

শুভ_ঢাকা বলেছেন: হরবর করাটা আমার ম্যানুফেকচারিং ডিসঅর্ডার। হরবর করার কারণে যে মিউজিকটি লুপে আছে তা দিতে গড়বড় হয়ে গেছিল। সংযোজন করলাম। :D

view this link

৩৬| ২৮ শে জুন, ২০১৯ রাত ১:৩০

রাজীব নুর বলেছেন: শাকিব খানের গান দিলেন???!!!!

৩৭| ২৮ শে জুন, ২০১৯ সকাল ৮:০৭

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন:

২৮ শে জুন, ২০১৯ সন্ধ্যা ৭:০৩

সামু পাগলা০০৭ বলেছেন: হিহিহিহিহিহিহিহিহিহিহিহিহিহি!

৩৮| ২৮ শে জুন, ২০১৯ সকাল ১১:০৫

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন:

৩৯| ২৮ শে জুন, ২০১৯ দুপুর ১২:৪৭

রাকু হাসান বলেছেন: :)

৪০| ২৮ শে জুন, ২০১৯ দুপুর ১:০৭

আরোগ্য বলেছেন: অভিনন্দন। আড্ডাঘর দীর্ঘজীবী হোক।

২৮ শে জুন, ২০১৯ সন্ধ্যা ৭:১১

সামু পাগলা০০৭ বলেছেন: ধন্যবাদ। আন্তরিক কৃতজ্ঞতা রইল।

গান: view this link

৪১| ২৮ শে জুন, ২০১৯ দুপুর ১:১৬

রাকু হাসান বলেছেন: বিশ্বকাপের পরও আছেন মাশরাফি সুখবর :)

এই বিশ্বকাপই তাঁর শেষ বিশ্বকাপ। তবে মাশরাফি বিন মুর্তজা ক্রিকেটকে বিদায় বলছেন না এখনই। খেলা চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন বিশ্বকাপের পরও।
প্রশ্নটা বিব্রতকর। বিশ্বকাপের মধ্যে একটু স্পর্শকাতর। দল ভালো খেলছে। বাংলাদেশের চোখে বিশ্বকাপ সেমিফাইনালের স্বপ্ন। এই সময়ে দলের অধিনায়কের কাছে তাঁর অবসর-ভাবনা জানতে চাওয়া প্রশ্নকর্তার জন্যও সাহসের ব্যাপার। তবু মাশরাফি বিন মুর্তজা বলেই কৌতূহল তো থাকেই। তবে প্রশ্নটা করে ফেলার পর মাশরাফি যা বললেন, তাতে মনে হলো এ রকম কিছুর জন্য তিনি তৈরিই ছিলেন।
বিশ্বকাপের মধ্যেই মাশরাফি একদিন কথা প্রসঙ্গে বলছিলেন, অবসর নিয়ে তখনো কিছু ভাবেননি। বিশ্বকাপ শেষ হওয়ার আগে এ নিয়ে চিন্তাও করতে চান না। কিন্তু কাল সিদ্ধান্তটা এক রকম জানিয়েই দিলেন বাংলাদেশ দলের ওয়ানডে অধিনায়ক, ‘এখনই খেলা ছাড়ছি না। আমি আরও খেলব। বোর্ড থেকে কোনো নির্দেশনা এলে আলাদা কথা। তবে ব্যক্তিগতভাবে আমার আপাতত আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার চিন্তা নেই।’
এবারের ইংল্যান্ড বিশ্বকাপের পর যে বিশ্বকাপে আর খেলবেন না, সে ঘোষণা আগেই দিয়েছেন। পরের বিশ্বকাপ ২০২৩ সালে, মাশরাফির পক্ষে ওই পর্যন্ত খেলা চালিয়ে যাওয়াও হয়তো সম্ভব হবে না। শেষ বিশ্বকাপ বলেই অনেকটা জোর করে স্ত্রী সুমনা হক, মেয়ে হুমায়রা ও ছেলে সাহিলকে ইংল্যান্ডে নিয়ে এসেছেন মাশরাফি। সুমনার এমনিতে ক্রিকেট দেখায় তেমন আগ্রহ নেই। এবার তবু গোটা চারেক ম্যাচ তিনি মাঠে বসে দেখেছেন। ভাই মোরসালিন বিন মুর্তজা মাশরাফির সঙ্গে আছেন বিশ্বকাপের শুরু থেকে। বিশ্বকাপের মধ্যে মাশরাফির বাবা গোলাম মুর্তজাও চলে আসেন ইংল্যান্ডে। সবার আসার একটিই উদ্দেশ্য—মাশরাফির শেষ বিশ্বকাপের সাক্ষী থাকা। ‘বিশ্বকাপ আর খেলব না, এটা তো বলেই দিয়েছি। সে জন্যই চেয়েছি পরিবারের সবাই আসুক, খেলা দেখুক’—বলছিলেন মাশরাফি।
শেষ বিশ্বকাপের ঘোষণা দেশে থাকতে দিলেও আন্তর্জাতিক ক্রিকেট চালিয়ে নেওয়ার ব্যাপারে কী সিদ্ধান্ত নেন মাশরাফি, সে ব্যাপারে সবারই কৌতূহল আছে। ২০০১ সালে আন্তর্জাতিক অভিষেকের পর প্রায় ১৮ বছর হয়ে গেছে তাঁর ক্যারিয়ারের বয়স। চোট-আঘাত বাধা হয়ে দাঁড়িয়েছে বহুবার। দুই হাঁটুতে সাতবার অস্ত্রোপচার করাতে হয়েছে। মাশরাফি তবু থমকে যাননি। প্রতিবার ফিরেছেন দ্বিগুণ আত্মবিশ্বাস নিয়ে। চোটের সঙ্গে লড়াই জেতার এমন উদাহরণ বিশ্ব ক্রীড়াঙ্গনেই আর আছে কি না সন্দেহ।
আবার এসব কারণে ওই প্রশ্নও ওঠে। বয়স প্রায় ৩৬ হয়ে গেছে। পেস বোলার হিসেবে শরীরটাকে আর কত টানতে পারবেন তিনি! পালন করতে হচ্ছে ওয়ানডে দলের অধিনায়কের দায়িত্বও। এবার তো সাংসদও নির্বাচিত হয়েছেন। বয়স এবং গুরুত্বপূর্ণ দুটি দায়িত্বের ভার সামলে খেলায় কতটা মনোযোগী থাকতে পারবেন মাশরাফি, সে প্রশ্নও কম গুরুত্বপূর্ণ নয়।
ইংল্যান্ড বিশ্বকাপেই গত কয়েকটি ম্যাচ তিনি খেলছেন হ্যামস্ট্রিংয়ের চোট নিয়ে, যার কিছুটা প্রভাব তো খেলায় পড়ছেই। বিশ্বকাপের পরও খেলা চালিয়ে গেলে ফিটনেসের প্রসঙ্গ আরও বেশি করেই আসবে।
অবসরের ব্যাপারে নিজের সিদ্ধান্ত মাশরাফিই এত দিন রহস্যাবৃত করে রেখেছিলেন। যখনই জানতে চাওয়া হয়েছে, বলেছেন, খেলা ছাড়বেন নাকি চালিয়ে যাবেন, সে সিদ্ধান্ত নেননি। কিন্তু পরশু প্রসঙ্গটা আবার উঠলে মাশরাফি জানিয়ে দিলেন, এখনই অবসর নিচ্ছেন না। তিনি আরও খেলবেন। আর যেহেতু বিশ্বকাপ চলছে, এই মুহূর্তে অবসরের সিদ্ধান্ত নেওয়া অনুচিতও মনে হয় তাঁর কাছে, ‘আমি আরও খেলব, এটা ঠিক। আর বিশ্বকাপের মধ্যে ও রকম কিছু করতেও চাই না। তাতে পুরো দলের মনোযোগ নষ্ট হয়ে যাবে। খেলোয়াড়েরা যা-ই করবে, বলবে, ওরা এটা আমার জন্য করছে বা করতে চায়। এটা চাচ্ছি না। আমি চাই বিশ্বকাপটা সবাই নিজের মতো করে খেলুক। এখানে অন্য কিছু না আসুক।’
তবে নিজের একটা মনোভাব দলের মধ্যে গোপন রাখেননি মাশরাফি। ওয়ানডের ভবিষ্যৎ নেতা হিসেবে টেস্ট ও টি-টোয়েন্টির অধিনায়ক সাকিব আল হাসানকেই দেখেন তিনি। সেদিন কী একটা প্রসঙ্গে ড্রেসিংরুমে মাশরাফি দলের ক্রিকেটারদের বলেছেন, ‘সামনে সাকিব অধিনায়ক হচ্ছে। তখন ওর সঙ্গে এসব নিয়ে আলোচনা করিস।’
বিসিবির শীর্ষ পর্যায়ে কথা বলে যতটুকু জানা গেছে, বিশ্বকাপের পর মাশরাফি খেলা চালিয়ে যেতে চাইলে বোর্ড তাঁর ইচ্ছাকে সম্মান দেখাবে। মাশরাফির নেতৃত্বেই বাংলাদেশের ক্রিকেটের সাম্প্রতিক উত্থান। বাংলাদেশের ক্রিকেটে ‘মাশরাফি’ একটা আবেগেরও নাম। বিসিবির যদিও ধারণা, বিশ্বকাপের পর হয়তো মাশরাফি নিজেই অবসরের ঘোষণা দেবেন, তবে না দিলেও তারা সেটিতে আপত্তি করবে না।
মিডিয়া কমিটির প্রধান ও বিসিবির পরিচালক জালাল ইউনুস প্রথম আলোকে বলেছেন, ‘মাশরাফির অবসরের ব্যাপারে বোর্ড কিছু বলবে না। সে এখনো আমাদের নেতা। ও যদি মনে করে খেলা চালিয়ে যাবে, তো খেলতে পারে। আবার ও যদি অবসর নিতে চায়, সেটাতেও বোর্ড বাধা দেবে না।’
মাশরাফির কোর্টে ‘বল’ দিয়ে রাখার কারণটা অনুমেয়ই। বাংলাদেশের ক্রিকেটে তাঁর শক্ত অবস্থান এবং তুমুল জনপ্রিয়তা। মাশরাফিকে আগ বাড়িয়ে অবসর নিতে বলে সেগুলোর কোনোটারই প্রতিপক্ষ হতে চায় না বিসিবি। তবে আর সবার মতো কৌতূহলটা আছে তাদেরও, বিশ্বকাপের পরই কি বিদায় বলবেন মাশরাফি? কৌতূহলের পিঠেই থাকে গুঞ্জন। মাশরাফির অবসর নিয়েও আছে। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে আগামী বছর ঢাকায় বিশ্ব একাদশের ম্যাচ আয়োজন করার পরিকল্পনা বিসিবির। সে ম্যাচটিও নাকি হতে পারে মাশরাফির বিদায়ী ম্যাচ।
তবে এই প্রতিবেদককে দুষ্টুমির ছলে বলা মাশরাফির শেষ কথাটা কিন্তু ভিন্ন চিন্তারও খোরাক দেয়, ‘আর তো দুটো ম্যাচ। দেখেন...দুই ম্যাচ পর সিদ্ধান্ত বদলেও ফেলতে পারি।’
প্রথম আলো ।

২৮ শে জুন, ২০১৯ সন্ধ্যা ৭:২৯

সামু পাগলা০০৭ বলেছেন: এটা অনেক আগের খবর। মাশরাফি ভাই অনেক আগেই জানিয়েছিলেন এটা তার শেষ বিশ্বকাপ কিন্তু ক্যারিয়ারের শেষ এমন কোন ডিসিশন তিনি নেননি। মিডিয়াই নির্লজ্জ্বের মতো বারবার এই প্রশ্ন করে মাশরাফি ভাইকে সময়ের আগেই "বিদায়" জানিয়ে আসছে।

তবে আল্লাহ না করুক বাকি দুটো ম্যাচ হারলে মানুষজন মাশরাফি ভাই সহ তার পরিবারকে যেভাবে গালিগালাজ করবে তারপরে আত্মসম্মানবোধ সম্পন্ন মাশরাফি ভাই আর খেলবেন না। সোশাল মিডিয়ার গুড ফর নাথিং, অনলি ক্রিটিসাইজিং মানুষেরা কিছুদিন খুব আনন্দে থাকবে। তারপরে মাশরাফি ভাইয়ের জায়গায় যিনি আসবেন, (মাহমুদুল্লুাহ/সাকিব/মুশফিক) তার পেছনে লাগা শুরু করবে এবং মাশরাফি ভাই থাকলে বাংলাদেশ কখনোই এভাবে হারত না, আবারো ওনাকে ফিরিয়ে আনা হোক এসব কথা শুরু করবে। যত্তসব ইউজলেস পিপল!

৪২| ২৮ শে জুন, ২০১৯ বিকাল ৫:৩৯

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: বাংলাদেশের ওয়ান ডে ফরম্যাটের ক্রিকেটে মাশরাফির অবদান চিরস্মরণীয়। তার অবসর নেওয়ার সিদ্ধান্ত তাকেই নিতে দেওয়া উচিৎ। আশা করি, সে উপযুক্ত সময়েই অবসর নেবে।

৪৩| ২৮ শে জুন, ২০১৯ সন্ধ্যা ৬:৫৬

সামু পাগলা০০৭ বলেছেন: দক্ষিন আফ্রিকা ভার্সেস শ্রীলংকা ম্যাচটি বাংলাদেশের জন্যেও অনেক গুরুত্বপূর্ণ। পাকিস্তান, শ্রীলংকা, ইংল্যান্ড বাংলাদেশের সেমির পথের কাঁটা। এদের একেকটি হার আমাদের জয়ের সমান।

সাউথ আফ্রিকা টসে জিতে শ্রীলংকাকে ব্যাট করতে পাঠিয়েছিল।

স্কোর: শ্রীলংকা: ১৮৮/৮। ওভার ৪৬।


বাংলাদেশ!
বাংলাদেশ!
বাংলাদেশ!

৪৪| ২৮ শে জুন, ২০১৯ সন্ধ্যা ৭:০১

আর্কিওপটেরিক্স বলেছেন: B-))

২৮ শে জুন, ২০১৯ সন্ধ্যা ৭:০৩

সামু পাগলা০০৭ বলেছেন: এই ইমোর কারণ কি?

৪৫| ২৮ শে জুন, ২০১৯ সন্ধ্যা ৭:০৪

আর্কিওপটেরিক্স বলেছেন: আমি RSA এর জয় চাই B-))

২৮ শে জুন, ২০১৯ সন্ধ্যা ৭:০৯

সামু পাগলা০০৭ বলেছেন: আমিও তাই চাই। আল্লাহ প্লিজ আজ সাউথ আফ্রিকাকে জয় দিন। এগিয়ে চলো সাউথ আফ্রিকা, ১৮ কোটি মানুষ তোমাদের পাশে। ;)

৪৬| ২৮ শে জুন, ২০১৯ সন্ধ্যা ৭:১০

আর্কিওপটেরিক্স বলেছেন: এটাই হলো আমার এখনকার B-)) ইমোর মিনিং।

২৮ শে জুন, ২০১৯ সন্ধ্যা ৭:১২

সামু পাগলা০০৭ বলেছেন: কেন রে ভাই শব্দ ব্যবহার করে মন্তব্য করা যায়না? আমি ইমো খুব একটা বুঝিনা।

৪৭| ২৮ শে জুন, ২০১৯ সন্ধ্যা ৭:১২

মূর্খ বন মানুষ বলেছেন: বর্ষপূর্তির শুভেচ্ছা আপনাদের।

খেলা সাউথ আফ্রিকা এর দখলে এখন পর্যন্ত। আশাকরি দাপুটে জয় পাবে।

২৮ শে জুন, ২০১৯ সন্ধ্যা ৭:৩১

সামু পাগলা০০৭ বলেছেন: হেই ধন্যবাদ!

একই আশা আমারো। কিন্তু সাউথ আফ্রিকার যে পারফর্ম্যান্স পুরো বিশ্বকাপ জুড়ে, কয়েকটি আর্লি উইকেট অনেক বেশি প্রেশারে ফেলে দেবে দলটিকে। তাই আমি খুব স্বস্তিতে বসতে পারছিনা। তবে আল্লাহ পাশে থাকুক, সাউথ আফ্রিকা জয় লাভ করুক।

৪৮| ২৮ শে জুন, ২০১৯ সন্ধ্যা ৭:১৩

আর্কিওপটেরিক্স বলেছেন: ইমো বোঝো না মানে.. বয়স কতো B:-)

আমার কেবল ১৮ ;)

২৮ শে জুন, ২০১৯ সন্ধ্যা ৭:৩৩

সামু পাগলা০০৭ বলেছেন: ইমো বুঝিনা না মানে ধরুন কোনটা হাসির ইমো সেটা বুঝি, কিন্তু কেউ যদি কিছু না বলেই হাসির ইমো দেয় তাহলে কিভাবে বুঝব সে কি কারণে হাসির ইমো দিল?


৪৯| ২৮ শে জুন, ২০১৯ সন্ধ্যা ৭:১৭

মূর্খ বন মানুষ বলেছেন: ১৮ কোটি কিভাবে? বাংলাদেশের ১৬.৫ এবং ওদের ৫.৫ মোট ২২ কোটি ওদের পাশে।

২৮ শে জুন, ২০১৯ সন্ধ্যা ৭:৩৫

সামু পাগলা০০৭ বলেছেন: আরেহ ওদের মানুষ ওভাবে ক্রিকেট দেখে নাকি? আর যদি দেখেও থাকে তবে এবারে ওদের বিশ্বকাপের পারফর্ম্যান্সের যে হাল তাতে নিশ্চই সেভাবে আর ফলো করছেনা। ;) জয় পরাজয় সাউথ আফ্রিকাকে তেমন কিছু না দিলেও বাংলাদেশকে অনেক কিছু দিতে পারে। সো আমাদের আগ্রহ অনেক বেশি।

৫০| ২৮ শে জুন, ২০১৯ সন্ধ্যা ৭:৪৬

মূর্খ বন মানুষ বলেছেন: বিশ্লেষকরা মালিঙ্গা এর প্রথম স্পেলকে পুরো খেলার টার্নিং পয়েন্ট হবে মতামত দিচ্ছেন। বাবা মালিঙ্গা আজকে তোর জ্বলে উঠার কোন দরকার নেই। অন্য কোন দিন জ্বলিস বাবা।

২৮ শে জুন, ২০১৯ রাত ৮:৩০

সামু পাগলা০০৭ বলেছেন: বাবা মালিঙ্গা আজকে তোর জ্বলে উঠার কোন দরকার নেই। অন্য কোন দিন জ্বলিস বাবা।
একদম আমার মনের কথা। একটা শব্দও আলাদা নয়।

৫১| ২৮ শে জুন, ২০১৯ সন্ধ্যা ৭:৫০

আর্কিওপটেরিক্স বলেছেন: ওটা আমার দুষ্টুমি মাখা হাসি B-))

তবে রমণীর হাসির কাছে :`> ...

৫২| ২৮ শে জুন, ২০১৯ রাত ৮:২৩

পুলক ঢালী বলেছেন: গতকাল ২৬শে জুন ২০১৯, ৩টা ৪৭ মিঃ একবার আড্ডায় ঢুকেছিলাম, তারপর আর সময় হয়নি।
আজ পুরনোটায় গিয়ে পাগলী ম্যাডামের মন্তব্য পড়ে এটাতে এলাম। জন্মদিনের শুভেচ্ছা জানাতে অনেকেই এসেছেন, রীতিমত রমরমা আড্ডা, দেখে ভাল লাগলো।

শুভভাই খুব সুন্দর বাংলা লিখেছেন খুব সামান্য ধরা উচিৎ নয় এমন বাবান ভুল হয়েছে । যিনি শিখান তিনি সফল হন ছাত্রের শেখার আগ্রহ এবং একাগ্রতায়। ম্যাডাম খুব আন্তরিকতা নিয়ে সূন্ক্ষাতিসূক্ষভাবে আপনাকে বাংলা লিখতে শিখিয়েছেন আপনার দক্ষতা অর্জন ওনার প্রচেষ্টাকে মহিমান্বিত করেছে আপনার স্বীকৃতি ওনার জন্য পুরস্কার স্বরূপ। তবে আপনার মেধা দেখে আমি অবাক হই :) যে কোন শিক্ষক মেধাবী ছাত্র/ছাত্রী পেলে মন প্রান উজাড় করে শেখান সেই বিবেচনায় আপনিও কৃতিত্বের অধিকারী। এখন আপনাকে অনেক ম্যাচিউরড মনে হয়।

ম্যাডাম এই খাবার গুলির কোনটার কি নাম বুঝতে পারছিনা। :D কোনটা যে আগে খাবো বুঝতে পারছিনা :D
সবচেয়ে ভাল হয় দেশে এসে আমাদের দাওয়াৎ দিয়ে এসব খাবারের স্বাদ পাওয়ার ব্যবস্থা করে দিলে!! তাহলে আমরাও মনে প্রানে দোয়া করবো যে, তুমি বাঙ্গালী এমন একটা জামাই পাও, যে সাত চড়েও 'রা' করেনা ;) তোমাকে রান্না বান্না করে খাওয়াবে আর তুমি অতিকষ্টে শুধু পানিটা রান্না করবে ;) :D =p~ =p~

পটেরিক্স ভাইয়ের বয়স আঠা----- আপনি এত বুড়ো ? তাতো জানতাম না ! ওওও তাই আপনি ইমো বুঝেন ;)=p~

হেনাভাই এগুলো কোথা থেকে যে যোগাড় করেন !! কাকের জন্য এখন আমারও দুঃখ হচ্ছে ! 8-|

একে তো বন মানুষ তার উপর আবার মূর্খ ;) আপনার হিসাব কিন্তু পাক্কা হা হা হা।(যাষ্ট ফান)

শ্রীলঙ্কা দুই সতীন(সাটাই :D ) এর পাল্লায় পড়েছে এখন দেখি কেমন চিড়ে চ্যাপ্টা হয় ;)

এই অষ্ট্রেলিয়ান ধারাভাষ্যকরের কথা শুনলে মনে হয় মরতে বলছে= টু উউউ ডাই ;)

২৮ শে জুন, ২০১৯ রাত ৯:৩০

সামু পাগলা০০৭ বলেছেন: পুলস বেরাদার, অভিনন্দন আপনাকে। কিভাবে যেন মাঝেমাঝে কয়েকটি মন্তব্য করেও পুরো আড্ডাঘরের প্রাণ আপনি! এই ধাঁধার উত্তর হচ্ছে আপনার মেধা ও আন্তরিকতা। আড্ডাঘরের এতদূরে আসার পেছনে আপনার অবদান কম নয়।

হেনাভাই যে লিস্ট দিয়েছিলেন, সেটা মেনেই খাবারগুলো দেওয়া। ওনার লিস্ট চেক করলেই বুঝে যাবেন।

আর আপনারা এই ভার্চুয়াল খাবারেই দোয়া করুন। ওমন বর পেলে আমি আপনাদের দাওয়াত করব, তখন ওই আপনাদের রেঁধে খাওয়াবে। :D
পুলস বেরাদারররর আমি পানিও রান্না করতে চাইনা। পানি কিভাবে রাঁধে? যার অপর নাম জীবন তা রাঁধা অনেক কঠিন নিশ্চই! ;) আপনারা দোয়া করবেন, আমার "ও" যেন দেশী, চাইনিজ, ইতালিয়ান রান্নার পাশাপাশি পানিও রাঁধতে পারে। :D

৫৩| ২৮ শে জুন, ২০১৯ রাত ৮:২৬

আর্কিওপটেরিক্স বলেছেন: @ ঢালী ভাই আশি হলে চলবে ;)

পাগলী তো কুড়িতেই বুড়ি :D

আপনার কত চলছে?? মাইনাস ০ বছর নাকি :P

২৮ শে জুন, ২০১৯ রাত ৯:৩৩

সামু পাগলা০০৭ বলেছেন: আমি বুড়ি না তুই বুড়া। যা ভাগ। ;)

৫৪| ২৮ শে জুন, ২০১৯ রাত ৮:৩১

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আজ হাশিম আমলাই জিতিয়ে দিবে সাউথ আফ্রিকাকে।

৫৫| ২৮ শে জুন, ২০১৯ রাত ৮:৩১

সামু পাগলা০০৭ বলেছেন: সাউথ আফ্রিকা ৫০ ক্রস করল।

স্কোর: সাউথ আফ্রিকা, ৫৩/১, ওভার ১০।

৫৬| ২৮ শে জুন, ২০১৯ রাত ৮:৩৫

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: হেনাভাই এগুলো কোথা থেকে যে যোগাড় করেন !! কাকের জন্য এখন আমারও দুঃখ হচ্ছে !


@ ভাই পুলক ঢালী, এগুলো যোগাড় করতে হয় না। কোত্থেকে যে আসে আল্লাহ মালুম।

৫৭| ২৮ শে জুন, ২০১৯ রাত ৮:৪০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আর ফাফ ডু প্লেসি তো আছেই। চিন্তার কিছু নাই। সাউথ আফ্রিকা জিতবেই।

৫৮| ২৮ শে জুন, ২০১৯ রাত ৮:৪৯

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন:

৫৯| ২৮ শে জুন, ২০১৯ রাত ৮:৫৬

পুলক ঢালী বলেছেন: দাওয়াত রইল সকল ব্লগারকে
পাগলী হেডিং টা একটু সংশোধন করা দরকার মনে হয় দাওয়াত রইল সকল ব্লগারদের করলে মনে হয় ভাল হয় তুমি কি বলো ? :)

২৮ শে জুন, ২০১৯ রাত ৯:৩৭

সামু পাগলা০০৭ বলেছেন: ব্লগারকে আর দিনটিকে মিলিয়ে রেখেছিলাম ভাই। ওকে, উইল ফিক্স ইট। :)

৬০| ২৮ শে জুন, ২০১৯ রাত ৯:০৩

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: জরীপে দেখা গেছে ভুঁড়িওয়ালা ছেলেরাই বয়ফ্রেন্ড হিসাবে বেশি কেয়ারিং হয়।

২৮ শে জুন, ২০১৯ রাত ৯:৪১

সামু পাগলা০০৭ বলেছেন: উফফ! কঠিন চয়েস! ভুরি অর কেয়ার! একটার উপস্থিতি সহ্য করা যায়না, আরেকটার অভাব সহ্য করা যায়না। :P

৬১| ২৮ শে জুন, ২০১৯ রাত ৯:০৮

মাহমুদুর রহমান সুজন বলেছেন: আড্ডাপাগল সবাই সালাম জানবেন।
কেমন আছেন সবাই?
গুরুজীর এর ছবি শিয়ারে মনে হয় ঝাক্কাস আছেন ;)

আজ ম্যাচে যদি সাউথ আফ্রিকা জিতে বাংলাদেশের কোন লাভ হবে কি না? তাইলে সাউথ আফ্রিকার জন্য দোয়া করে যেতাম।

২৮ শে জুন, ২০১৯ রাত ৯:৪৫

সামু পাগলা০০৭ বলেছেন: সালাম সুজন ভাই।

আছি ভালো। আড্ডাঘর এত সুন্দর একটি দিন পার করল, খুশি তো থাকবই!!! আপনি কেমন আছেন ভাই?

জ্বি সাউথ আফ্রিকার জয়ে ঠিক নয়, শ্রীলংকার হারে আমাদের লাভ। কেননা ইংল্যান্ড, পাকিস্তান ও শ্রীলংকাও সেমিতে যেতে পারে। বাকি দলগুলো হয় বাদ পড়েছে অথবা অলরেডী সেমিতে জায়গা করেছে। তাই আমাদেরকে এই তিনটি দেশের হার কামনা করতে হবে। বা বিনয়ের সাথে বললে এই তিনটি দল যাদের সাথে খেলবে তাদের জয় কামনা করতে হবে। আজকে সাউথ আফ্রিকার জন্যে দোয়া করুন সুজন ভাই।

৬২| ২৮ শে জুন, ২০১৯ রাত ৯:১৩

মূর্খ বন মানুষ বলেছেন: সাউথ আফ্রিকা ১০০ পার করলো। ১০২/১, ১৮.৩ ওভারে। বড় জয় আসবে আফ্রিকার। নেট রান নেট কমে যাবে শ্রীলঙ্কার। সেটা আমাদের জন্য আনন্দের সংবাদ।

২৮ শে জুন, ২০১৯ রাত ৯:৪৮

সামু পাগলা০০৭ বলেছেন: একদম ঠিক বলেছেন। আমি অনেক খুশি। সাউথ আফ্রিকা অনেক ভালো পজিশনে আছে। হেসেখেলে জিতবে ইনশাল্লাহ। ইশ! কোনভাবে যদি আফগানরা পাকদের হারাতে পারত! তাহলে পাক ভার্সেস বান ম্যাচটি অতোটা চাপের হতোনা। আল্লাহ পাশে থাকুন।

৬৩| ২৮ শে জুন, ২০১৯ রাত ৯:৪৬

মাহমুদুর রহমান সুজন বলেছেন: মূর্খ বন মানুষ, আমাদের জন্য মঙ্গল হয় এমন একটা ম্যাচ উপহার যেনো দেয় সা: আফ্রিকা।

৬৪| ২৮ শে জুন, ২০১৯ রাত ৯:৫৭

সামু পাগলা০০৭ বলেছেন: সাউথ আফ্রিকা দেড়শ পার করেছে।

স্কোর: সাউথ আফ্রিকা, ১৫৪/১, ওভার ২৯।

৬৫| ২৮ শে জুন, ২০১৯ রাত ১০:০৩

মূর্খ বন মানুষ বলেছেন: পাকিস্তান বর্তমানে ভাল খেলছে, তবে আফগানস্থান এখনো জয় হীন, তাই শেষ মরন কামড় দিতে চাইবে। আল্লাহ দয়া করে প্লিজ আফগানদের জয় দাও, প্লিজ

গানঃ

২৮ শে জুন, ২০১৯ রাত ১০:১০

সামু পাগলা০০৭ বলেছেন: এক্স্যাক্টলি। আমিও এটাই ভাবছি। আফগানরা ভারতের বিপক্ষে জিততে পারত। ওদের মধ্যে "ব্যাপার" আছে। পাকিস্তানের ব্যাটিং সাধারণত ইনম্যাচিউর, ইনসেন্সিবল ব্যাটিং করে। এই টুর্নামেন্টে কিভাবে যেন ভালো ব্যাট করছে! এটাই দুশ্চিন্তার কারণ। কিন্তু আল্লাহ চাইলে সবই হয়। যদি পাকিস্তান অপরাজেয় নিউজিল্যান্ডকে হারাতে পারে, তবে জয়হীন আফগানেরা পাকিস্তানকে হারাতেই পারে।

পাকিস্তান নিউজিল্যান্ডকে হারিয়ে দেবার পরে সারাদিন আমি মন খারাপ করে বসেছিলাম। মনে হচ্ছিল সেমির পথের কাঁটায় রক্তক্ষরণ হচ্ছে! তবে আল্লাহ পাশে থাকলে এই কাঁটাও সরে যাবে। দেখা যাক কি হয়।

বাপরে বাপ! আপনার দেওয়া প্রথম আর শেষ গানটি আমার যে কি প্রিয় বলার নয়! থ্যাংকস থ্যাংকস থ্যাংকস।

গান: view this link

২৮ শে জুন, ২০১৯ রাত ১০:১১

সামু পাগলা০০৭ বলেছেন: *পাকিস্তানিরা সাধারণত ইনম্যাচিউর, ইনসেন্সিবল ব্যাটিং করে।

৬৬| ২৮ শে জুন, ২০১৯ রাত ১০:১২

পুলক ঢালী বলেছেন: জরীপে দেখা গেছে ভুঁড়িওয়ালা ছেলেরাই বয়ফ্রেন্ড হিসাবে বেশি কেয়ারিং হয়।
হেনা ভাইয়ের ছবি দেখে প্রথম যে ভাবনাটা মাথায় এলো তা হচ্ছে বয়ফ্রেন্ড ভূড়িভোজন করে গার্লফ্রেন্ডকে উপোস রাখছে। হা হা হা।

পটেরিক্সভাই -০.০০০০১ হলে কেমন হয় ? আপনাদের মত জ্ঞানী গুনীর ভীড়ে আমার অস্তিত্বই নেই হা হা হা।

আমলা দারুন বেঁচে গেল।
সাঃ আফ্রিকার সামনে মনে হচ্ছে কঠিন টার্গেট ৩৫ রান দরকার ১০৯ বলে উইকেটও হাতে নাই মাত্র একজন গেছে ;) হা হা হা আর খেলা দেখুম না টিভি বন্ধ করলাম।
আফ্রিকা! আফ্রিকা!!
আফ্রিকা! আফ্রিকা!!
আফ্রিকা! আফ্রিকা!!

২৮ শে জুন, ২০১৯ রাত ১০:১৮

সামু পাগলা০০৭ বলেছেন: হিহিহি।

আসলেই সাউথ আফ্রিকার কঠিন টার্গেট। আল্লাহ এমন কঠিন টার্গেট যেন বাংলাদেশও ভারত ও পাকিস্তানের বিপক্ষে পায়। :)

৬৭| ২৮ শে জুন, ২০১৯ রাত ১০:১৫

খায়রুল আহসান বলেছেন: সামুর আড্ডাঘর টি ব্লগের একটি ভিন্ন আঙ্গিক, তবে খুবই আকর্ষণীয়। এমন একটি জম্পেশ আড্ডাখানাকে টানা তিনটি বছর ধরে সফলভাবে চালিয়ে যাবার জন্য আড্ডারানী, আড্ডা সর্দার এবং আড্ডায় অংশগ্রহণকারী সকল ব্লগারগণকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন! :)
মনে পড়ছে, এমন জম্পেশ একটি আড্ডাখানায় পছন্দের গান নিয়ে আমিও হাজির হয়েছিলাম কয়েকবার, যদিও তালিকায় নাম নেই, তবে তাতে কিছু আসে যায় না। বুঝতে পারছি, এ তালিকাটি ক্রমে ক্রমে দীর্ঘায়িত হবে। আর এমন একটি মেগা তালিকা সংকলন করাও একটি দুরূহ ও দুঃসাধ্য কাজ।
পড়াশুনার পাশাপাশি আপনার এই ভিন্নমুখী প্রতিভা প্রশংসনীয়।
আড্ডায় এ মুহূর্তে উপস্থিত সবাইকে সালাম এবং অভিনন্দন!

২৮ শে জুন, ২০১৯ রাত ১০:৩০

সামু পাগলা০০৭ বলেছেন: প্রথমেই এক্সট্রিমলি সরি আপনার নামটি বাদ পড়ে যাওয়ায়। হাজার হাজার মন্তব্যের মধ্যে থেকে একেকটি নাম খুঁজতে চেষ্টার ত্রুটি না রাখলেও ত্রুটি থেকেই গেল। কিন্তু এখন আপনার নামটি রয়েছে। বিষয়টি খেয়াল করার জন্যে আন্তরিক ধন্যবাদ।

শুভ দিনটিকে আরো শুভ করে দিল আপনার আগমন। ভীষন খুশি হলাম আপনাকে পেয়ে।

আড্ডারানী! হাহা। ভালোই নাম দিলেন। প্রশংসায় অনেক ধন্যবাদ।

সালাম জানাই আপনাকেও। শুভকামনা আপনিসহ আপনার পরিবারের সকলের জন্যে।

গান: view this link

৬৮| ২৮ শে জুন, ২০১৯ রাত ১০:৩৪

সামু পাগলা০০৭ বলেছেন: ধারাভাষ্যকার বারবার বলছেন পাকিস্তান আফগানিস্তানকে হারিয়ে দেবে। ম্যাচের আগেই জয়ের ঘোষণা করে দেওয়া মানে একটি দলকে ছোট করা। এটা ঠিক না। এমন অনেক অপমান আমরাও একসময়ে অনেক সহ্য করেছি, তাই বেশি খারাপ লাগে।

৬৯| ২৮ শে জুন, ২০১৯ রাত ১০:৩৬

সামু পাগলা০০৭ বলেছেন: সাউথ আফ্রিকা শ্রীলংকাকে ৯ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে বাংলাদেশের সেমির সম্ভাবনা কিছুটা হলেও বাড়িয়ে দিল। অভিনন্দন সাউথ আফ্রিকাকে।

৭০| ২৮ শে জুন, ২০১৯ রাত ১০:৩৭

মূর্খ বন মানুষ বলেছেন: ওয়েলকাম। আপনার প্রিয়? আমার তো অনেক প্রিয় গানগুলো

ইয়েস আফ্রিকা বিশাল ভাবে জয় পেয়েছি! অভিনন্দন টিম আফ্রিকাকে।

গানঃ গান

২৮ শে জুন, ২০১৯ রাত ১০:৪৪

সামু পাগলা০০৭ বলেছেন: প্রিয় মানে প্রিয়! বিশেষ করে তৃতীয় গানটি তো আমার সবচেয়েএএএএ প্রিয়। গানের লাইনগুলো অসাধারণ!

আমার স্বপন কিনতে পারে এমন আমীর কই?
আমার জলছবিতে রঙ মিলাবে এমন আবীর কই?
আমি দুখের সিংহাসনে বসে সুখের বিচার করি, আমি ভাবের ঘরের অভাবটুকু আখর দিয়ে ভরি।
আমার পরম বন্ধু হবে এমন অধীর কই?
আমার জলছবিতে রঙ মিলাবে এমন আবীর কই?

গান: view this link

৭১| ২৮ শে জুন, ২০১৯ রাত ১০:৪৫

সামু পাগলা০০৭ বলেছেন: আড্ডাটপিক: আপনাদের কি মনে হয়? বাংলাদেশের সেমির পথের সবচেয়ে বড় কাঁটা কোনটি? পাকিস্তান, ইংল্যান্ড নাকি শ্রীলংকা? কেন?

৭২| ২৮ শে জুন, ২০১৯ রাত ১১:২৯

খায়রুল আহসান বলেছেন: যাদের মন্তব্য ভাল লেগেছেঃ (এ যাবত যতগুলো পড়েছি, তার মধ্যে)
মাহমুদুর রহমান সুজন (৮), শায়মা (১৭), আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম (২৩)

যাদের দেয়া লিঙ্কের গানগুলো ভাল লেগেছেঃ আর্কিওপটেরিক্স (৯), চাঁদগাজীকে এবং আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম কে দেয়া আপনারটা (১০,২৩)

৭৩| ২৯ শে জুন, ২০১৯ রাত ১:২০

মাহমুদুর রহমান সুজন বলেছেন: ম্যাডাম, আমার মনে হয় ইংল্যান্ড। আমরা পাকিস্তানকে হারিয়ে দিব।

২৯ শে জুন, ২০১৯ বিকাল ৫:১১

সামু পাগলা০০৭ বলেছেন: ইনশাল্লাহ হারিয়ে দেব ভাই। ইংল্যান্ড ভারতের কাছে হারবে মনে হয়, তবে নিউজিল্যান্ডের ফর্ম কিছুই বুঝতে পারছিনা। বেশিরভাগ ম্যাচই কিন্তু কানের কাছ দিয়ে জিতেছে। আল্লাহ সহায় হোন, সকল সমীকরণ আমাদের পক্ষে থাকুক। এই বিশ্বকাপ স্পেশাল হয়ে থাকুক মাশরাফি ভাইয়ের জন্যে, বাংলাদেশের জন্যে।

৭৪| ২৯ শে জুন, ২০১৯ সকাল ৭:২০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আমি আফগানিস্তানের সাপোর্টার। এ পর্যন্ত শুন্য হাতে থাকা আফগানরা নিশ্চয় মরণ কামড় দিবে।

২৯ শে জুন, ২০১৯ বিকাল ৫:১২

সামু পাগলা০০৭ বলেছেন: আমি আফগানিস্তানের সাপোর্টার। এ পর্যন্ত শুন্য হাতে থাকা আফগানরা নিশ্চয় মরণ কামড় দিবে।

৭৫| ২৯ শে জুন, ২০১৯ সকাল ৭:৪৭

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ৩ নম্বর আড্ডাঘরে আমার একটি মন্তব্যের উত্তরে সামু পাগলা নিচের কথাগুলো বলেছিল। কথাগুলো আমাকে অনেক অনুপ্রেরণা জুগিয়েছিল। গতকাল থেকে ওটা খুঁজছিলাম। ১ নম্বর আড্ডাঘরের মন্তব্য অংশটি তো এখনো লোড নেয় না। ২ নম্বর আড্ডাঘরে পেলাম না। ভাগ্য সহায়, ৩ নম্বরে এসে পেয়ে গেলাম। তোমাকে ধন্যবাদ ম্যাডাম।

লেখক বলেছেন: হেনাভাই, আমি গতকালই আপনার কমেন্টটি পড়েছিলাম। কিন্তু মন অনেক খারাপ হয়ে যাওয়ায় গুছিয়ে কিছু লিখতে পারিনি।

আপনার আজকে বলা কথাটি আমি বেশ অনেকবারই অনুভব করেছি। শরীরের ব্যাপারে আপনি যখন ফ্যান্টাস্টিক, ফার্স্ট ক্লাস বলতেন বিশ্বাস হতোনা। আমি আপনাকে অনেকবারই বলেছি সত্যি করে বলুন তো শরীর কেমন?

যাই হোক, হেনাভাই এ বয়সে শরীরে নানা রোগ বালাই ঘর করবেই। সেগুলোর সাথে লং টাইম ফাইট করার একটাই উপায়, মন শক্ত করা। শরীরের ব্যাধী যখন মনকে ভাঙ্গতে শুরু করে তখনই মানুষের আসল হার হয়। আর আপনার আরো অনেক বছর বাঁচার কারণ তো তিলে তিলে বেড়ে উঠছে, দুনিয়ায় আসার অপেক্ষায় আছে! এটা তো আনন্দ, উচ্ছাসেরই সময়! পাওয়ার স্বপ্নে বিভোর থাকার সময়, হারানোর ভয়ে কেঁপে ওঠার না। আপনি মনের সকল মৃত্যুভাবনা ঝেড়ে ফেলে জীবনের প্রতিটি মুহূর্তকে আনন্দের সাথে অতিবাহিত করবেন সেটাই আমাদের সবার কামনা।

আমার সকল দোয়া ও শুভকামনা রইল আপনার এবং আপনার পরিবারের জন্যে।

২৯ শে জুন, ২০১৯ বিকাল ৫:২০

সামু পাগলা০০৭ বলেছেন: হেনাভাই, আমি ভীষন গর্বিত ও আনন্দিত যে আমার কোন কথা আপনাকে অনুপ্রেরণা জুগিয়েছিল। এত হাজার হাজার মন্তব্যের মধ্য থেকে কোন একটি মন্তব্য খুঁজে বের করা ভীষনই কঠিন কাজ! মন থেকে চাইলে সবই পাওয়া যায় আসলে।

মোস্ট ওয়েলকাম ভাই, আপনাকেও ধন্যবাদ মন্তব্যটির কথা মনে রেখে দেবার জন্যে।

৭৬| ২৯ শে জুন, ২০১৯ সকাল ১১:০৩

মূর্খ বন মানুষ বলেছেন: আমাদের বড় কাঁটা অবশ্যই ইংল্যান্ড, কারন তারা অলরেডি আমাদের থেকে পয়েন্ট টেবিলে এগিয়ে আছে। এখন যদি সবার অবস্থান একি থাকে তবুও ইংল্যান্ড এগিয়ে থাকবে আবার যদি সবাই সবাই সমান ভাবে আগায় তবেও ইংল্যান্ড এগিয়ে থাকবে। পাকিস্তানকে পেছনে ফেলার সুযোগ আমাদের হাতে আছে যেহেতু বাংলাদেশ পাকিস্তান ম্যাচ এখনো বাকি। শ্রীলঙ্কা পিছিয়ে পরেছে গতকাল হেরে, তাই শ্রীলঙ্কা আর কাঁটা হয়ে উঠবে না।

গান

২৯ শে জুন, ২০১৯ বিকাল ৫:২২

সামু পাগলা০০৭ বলেছেন: হুমম।

গান: view this link

৭৭| ২৯ শে জুন, ২০১৯ বিকাল ৩:৩৩

মূর্খ বন মানুষ বলেছেন: শুরু হল বাংলাদেশ এর জন্য অতি গুরুত্বপূর্ণ ম্যাচ। আফগানস্তান টসে জিতে আগে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছে। এই মাঠ কত রান নিরাপদ হবে আফগানস্তানের জন্য?

২৯ শে জুন, ২০১৯ বিকাল ৫:২৭

সামু পাগলা০০৭ বলেছেন: এই মাঠে কত নিরাপদ জানিনা, জেনে লাভও নেই। নিরাপদ ৩০০ হলে আফগানিস্তান তো আর ৩০০ করতে পারবেনা। আফগানিস্তান যদি ২৪০ করতে পারে কোনভাবে তবে আমার মনে হয় ওদের বোলারদের ক্যাপাবিলিটি আছে সেই স্কোরটাকে উইনিং স্কোর বানানোর। বাট পাকিস্তানের ব্যাটিং আজকাল অনেক ভালো হচ্ছে। এই মিরাকেল কিভাবে হলো জানিনা। তবে হচ্ছে। ভালো বল বুঝে খেলছে, সিংগেল নিচ্ছে, খারাপ বলে ৪ ৬ মারছে। এটাই আমার দুশ্চিন্তার জায়গা। বাংলাদেশের বোলিং ঘুমিয়ে পড়ার সময়েই পাকিস্তানের ব্যাটিং জেগে উঠেছে। এই দুটো ব্যাপার আমাদের বিপক্ষে না যায় শেষ ম্যাচে। আল্লাহ পাশে থাকুন প্লিজ! সবদিকে হাজারটা সমীকরণ, সমস্যা আপনিই মিলিয়ে ও মিটিয়ে দিতে পারবেন। ইনশাল্লাহ সেমিতে খেলব আমরা।

৭৮| ২৯ শে জুন, ২০১৯ বিকাল ৩:৫৭

মূর্খ বন মানুষ বলেছেন: ভালোই শুরু করে ছিল আফগানস্তান কিন্তু হুট করে দুই বলে দুই উইকেট হারিয়ে ফেলেছে

৭৯| ২৯ শে জুন, ২০১৯ বিকাল ৫:০৯

সামু পাগলা০০৭ বলেছেন: মূর্খ বন মানুষ ঠিক বলেছেন। বাংলাদেশের জন্যে এই ম্যাচটি ভীষন গুরুত্বপূর্ণ। আজ যদি আফগানিস্তান জেতে আমাদের সেমির আশা ঝলমলিয়ে উঠবে, তা না হলেও পাকিস্তান যেন বড় ব্যবধানে না জেতে সেটা ভীষন গুরুত্বপূর্ণ।

আফগানিস্তান ১০০ ক্রস করেছে। আমি গতকাল থেকেই ভাবছিলাম আফগানিস্তান আগে ব্যাট করলে ভালো, চেইজের প্রেশার নেবার মতো অভিজ্ঞ নয় দলটি। তবে অসাধারণ কিছু বোলার পারবে দলের হয়ে ফাইট করতে শেষ পর্যন্ত। যা আশা করেছিলাম তাই হয়েছে, এজন্যে আনন্দিত। পাকিস্তান যদি শুধু জয় নয় বড় ব্যবধানে জয়ের চাপ নিয়ে নামে আমাদেরই লাভ। যত চাপ নেবে হারের সম্ভাবনা ততই বাড়বে।

স্কোর: আফগানিস্তান: ১১৫/৩, ওভার ২৩.৩!

৮০| ২৯ শে জুন, ২০১৯ বিকাল ৫:৩০

সামু পাগলা০০৭ বলেছেন: আফগানিস্তানের ৫ ব্যাটসম্যান অলরেডী ডাউন। :((

৮১| ২৯ শে জুন, ২০১৯ বিকাল ৫:৩২

সামু পাগলা০০৭ বলেছেন: এই বিশ্বকাপের জন্যে আমি যতটা প্যাশনেটলি অন্যসব দেশের জন্যে দোয়া করেছি, জীবনে অন্যকোন কারণে কখনো করেছি বলে মনে হয়না। হাহা।

৮২| ২৯ শে জুন, ২০১৯ বিকাল ৫:৩৬

সামু পাগলা০০৭ বলেছেন: মানুষের মনও কি অদ্ভুত! আমার মনে এখন অনেক হিসেব চলছে। ভারত তো হট ফেভারিট, ওরা ইংল্যান্ডকে হেসেখেলে হারিয়ে দেবে। আবার বাংলাদেশ ভার্সেস ভারত ম্যাচের কথা ভাবছি এভাবে, ভারতের কিছু প্লেয়ার ইনজুরড, ব্যাটসম্যানেরা অতোটা ভালো করছেনা, আমরাই জিতব। হাহাহা। ভাবনার কোন লজিক নেই, মন শুধু বিশ্বাস করতে চায় বাংলাদেশ সেমিতে খেলবে!

বাংলাদেশ!
বাংলাদেশ!
বাংলাদেশ!

৮৩| ২৯ শে জুন, ২০১৯ বিকাল ৫:৪৬

সামু পাগলা০০৭ বলেছেন: এত শুভ দিন ও ক্ষণে ভাইয়া, দোস্ত, সায়মা আপু, মোস্তফা সোহেল, মোঃ মাইদুল সরকার সহ অনেককেই আড্ডাঘরে পেলাম না। খারাপ লাগছে। ওদের সাথে আড়ি, ওদের ব্যস্ততার সাথেও আড়ি। :(

৮৪| ২৯ শে জুন, ২০১৯ সন্ধ্যা ৬:০০

সামু পাগলা০০৭ বলেছেন: আফগানিস্তান হ্যাজ ক্রসড ১৫০।

স্কোর: আফগানিস্তান: ১৫২/৫, ওভার ৩৪!

৮৫| ২৯ শে জুন, ২০১৯ সন্ধ্যা ৬:০৭

মূর্খ বন মানুষ বলেছেন: আফগানস্তান ভাল খেলছে আবার উইকেট হারিয়ে বিপদে পরছে আবার কিছুটা ঘুরে দাড়াচ্ছে। পুরো ম্যাচ এভাবেই আগাচ্ছে। দোয়াকরি ২৫০+ ক্রস করুক।

২৯ শে জুন, ২০১৯ সন্ধ্যা ৬:২১

সামু পাগলা০০৭ বলেছেন: এক্স্যাক্টলি। এক লাইনে পুরো ম্যাচের অবস্থা বলে দিলেন। আমিও দোয়া করি, আর যাই স্কোর করুক না কেন জিতে যাক ব্যাস।

৮৬| ২৯ শে জুন, ২০১৯ সন্ধ্যা ৬:৪০

সামু পাগলা০০৭ বলেছেন: আফগানিস্তান হ্যাজ ক্রসড ২০০।

স্কোর: আফগানিস্তান: ২০২/৬, ওভার ৪৪.৩!

৮৭| ২৯ শে জুন, ২০১৯ সন্ধ্যা ৬:৪১

সামু পাগলা০০৭ বলেছেন: আফগানিস্তানের ৭ উইকেট পড়ে গিয়েছে, তবুও আশা করছি পুরো ৫০ ওভার খেলবে। তাহলে ওদের আত্মবিশ্বাস উঁচুতে থাকবে। আর স্কোরও ডিসেন্ট হবে।

৮৮| ০৩ রা জুলাই, ২০১৯ সন্ধ্যা ৬:৩২

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: চার দিন পর আবার ব্লগে প্রবেশ করতে পারলাম। পাগলরা সবাই চলে আসুন।

৮৯| ০৩ রা জুলাই, ২০১৯ সন্ধ্যা ৬:৪৮

বিদ্রোহী ভৃগু বলেছেন: সর্দারজিকেই খুঁজতে এয়ছিলুম :)

পেয়েও গেলাম।
হুম এই চারদিন তো মনে হল যেন চার যুগের বিরহ!

নিজের ঘরে ফেরার আনন্দ লাগছে!
বহুযুগ আগে হারিয়ে যাওয়া ভাইকে ফিরে পাবার মতো সবাইকে পেয়ে তেমন আনন্দ লাগছে।
ওয়েলকাম ব্যাক সামু

আর যেন হারিয়ে যেও না। :)

৯০| ০৩ রা জুলাই, ২০১৯ সন্ধ্যা ৬:৪৮

ফাহিম সাদি বলেছেন: উপস্থিত !!

৯১| ০৩ রা জুলাই, ২০১৯ সন্ধ্যা ৬:৫৯

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: বিদ্রোহী ভৃগু ও ফাহিম সাদিকে ধন্যবাদ।

@ ফাহিম, তোমার শরীর এখন কেমন?

৯২| ০৩ রা জুলাই, ২০১৯ সন্ধ্যা ৭:০৭

উম্মে সায়মা বলেছেন: হ্যালো আড্ডাবাসী!!! কেমন আছেন সবাই? আমি এমনিতেই অনিয়মিত ছিলাম তারউপর আবার কিছুদিন ব্লগ বন্ধ ছিল৷আড্ডার হালচাল কি?

৯৩| ০৩ রা জুলাই, ২০১৯ সন্ধ্যা ৭:০৮

ফাহিম সাদি বলেছেন: পুরোপুরি সুস্থ না । তবে আগের থেকে অনেক ভালো । আলহামদুলিল্লাহ্‌ :)

বুড়ি ভাবীর খবর পাই না অনেক দিন । ভাবী কেমন আছেন?

৯৪| ০৩ রা জুলাই, ২০১৯ সন্ধ্যা ৭:১৭

ফাহিম সাদি বলেছেন: আরে, আরে আরে!! দোলনা আপা নাকি?
সেকেন্ড ইনিংস শুরু হওয়ার পরতো আর আসেনই না। কি অবস্থা? কেমন চলছে সব কিছু?

৯৫| ০৩ রা জুলাই, ২০১৯ সন্ধ্যা ৭:১৭

আর্কিওপটেরিক্স বলেছেন: B-))

৯৬| ০৩ রা জুলাই, ২০১৯ রাত ৮:০১

তারেক_মাহমুদ বলেছেন: আসলাম, দাওয়াত খেয়ে গেলাম।

৯৭| ০৩ রা জুলাই, ২০১৯ রাত ৮:১৭

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: @ ফাহিম, তোমার ভাবী ভালোই আছে। আচ্ছা, যতদূর জানতে পারলাম এই ব্লগের সার্ভার আমাজন ক্লাউড এ হোস্ট করা। তাই যদি হয়, তাহলে ওখানে কলকাঠি নাড়া কী সম্ভব? নাকি আমাজন ক্লাউডের টেকনিক্যাল ফল্টের জন্য এরকম হতে পারে?

৯৮| ০৩ রা জুলাই, ২০১৯ রাত ৮:২০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ইংল্যান্ডের দেওয়া ৩০৫ রানের টার্গেটে ব্যাট করছে নিউজিল্যান্ড। প্রথম ওভারেই ওদের একটা উইকেটের পতন হয়েছে।

৯৯| ০৩ রা জুলাই, ২০১৯ রাত ৮:৩২

মাহমুদুর রহমান সুজন বলেছেন: আস্সালামু আলাইকুম।
সবাই কেমন আছেন?
যাইহোক বাবা জানে বাচঁলাম। একবারে দম বন্দ হয়ে আসছিল। সামুযে রক্তের সাথে মিশে গেছে। কয়দিন আড্ডায় আসতে পারি নি। ভাল লাগছিল না।

@তারেক ভাই, নিজেদের আড্ডাঘরে দাওয়াত কেন!

@সাইমাপু (উর্ফে পাড়াতো বোন), ভালো আছি। আপনি কেমন আছেন?

১০০| ০৩ রা জুলাই, ২০১৯ রাত ৮:৩৬

মাহমুদুর রহমান সুজন বলেছেন: @বিদ্রোহী ভৃগু, বহুযুগ আগে হারিয়ে যাওয়া ভাইকে ফিরে পাবার মতো সবাইকে পেয়ে তেমন আনন্দ লাগছে।
সত্যিই ভাই খুভি খারাপ লেগেছিল। একেবারে দিশাহারা হয়ে গেছিলমা। সামু থাকুক আমাদের মাঝে।

১০১| ০৩ রা জুলাই, ২০১৯ রাত ৯:০৭

মাহমুদুর রহমান সুজন বলেছেন: @সাদি ভাই, এই আয়োজনে কোথায় লোকাইছিলেন? গত কয়দিনতো সামুকে খোঁজে দিশেহারা হয়ে গেছিলাম। ফেবুকের কল্যাণে বেশ সামুর বেশকয়জনকে দেখতে পেরেছি। আড্ডাঘরেতো আর ঢুকতে পারিনি। এখন এসে একটু শান্তি পেলাম।

১০২| ০৪ ঠা জুলাই, ২০১৯ সকাল ৭:৪৪

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন:

১০৩| ০৪ ঠা জুলাই, ২০১৯ সকাল ৭:৪৫

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন:

১০৪| ০৪ ঠা জুলাই, ২০১৯ সকাল ৮:১৪

সাদা মনের মানুষ বলেছেন:
চায়ের কাপ বিশেষজ্ঞ হেনা ভাইয়ের জন্য B-)

১০৫| ০৪ ঠা জুলাই, ২০১৯ সকাল ১০:৫৯

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: গ্যাসের দাম বেড়েছে তো কী হয়েছে? রান্নার জন্য একটা বাঁশই যথেষ্ট (সরকার গ্যাসের দাম বাড়িয়ে আমাদেরকে যে বাঁশ দিয়েছে, সেখান থেকে নিন)।

১০৬| ০৪ ঠা জুলাই, ২০১৯ সকাল ১১:২৬

আরাফআহনাফ বলেছেন: "এত শুভ দিন ও ক্ষণে ভাইয়া, দোস্ত, সায়মা আপু, মোস্তফা সোহেল, মোঃ মাইদুল সরকার সহ অনেককেই আড্ডাঘরে পেলাম না। খারাপ লাগছে। ওদের সাথে আড়ি, ওদের ব্যস্ততার সাথেও আড়ি। :("

পাগলীরে .... ভালোই বলেছো - "ওদের ব্যস্ততার সাথেও আড়ি" এই আড়ি দেয়াতেই ব্যস্ততাটা আমাকে ছাড়লো!!!! আমিও উপস্থিত।

নতুন পুরানো সবাইকে সালাম ও শুভেচ্ছা - অনেক অনেক শুভ কামনা আড্ডাঘরের জন্য - বেঁচে থাকুক আড্ডাঘর আমাদের সবার মাঝে, সবার জন্য।

ঢালী ভাই - বালা নি? কুনু খপর পাইনা - না আপনার - না শালীক পাখীর?
সুজন ভাই - ব্যস্ততায় আসতেই পারি না তবে মনে তো রয়েছেন - তা আমাদের রোহানের কী খবর ? দেশে কখন আসছেন?
তিতা আফায়ও দেখি আসছে - স্বাগতম ! আমরা এতো পর হয়ে যাব জানলে তিতার বিয়ে-শাদী দিতাম না !!! :D
তিতার কারনেই পাগলীর ব্যাপারেও আমি আর এগুচ্ছি না =p~ =p~ (পুরো পৃথিবীতে রাজাই নাই তার আবার রাজপুত্তর ঠিক করবো কৈ থেইক্কা :-B B-) )

গুরুজী - সালাম - আপনি না বললে জানতেও পারতাম না "সামু" বন্ধ হৈলো কখন আর খুললোই বা কখন? B-)) (ইজ্জত কা মামলা - হয়া গেল ফায়সালা, আপনার একটা ফোনে - থ্যান্কস গুরুজী!!!) আমাগো নয়নতারার ছবি কই?

সাদা মনের মানুষ - কামাল ভাই - কী তামাশা এতবার বিস্কুট চায়ে ডুবানোর পরও ভাংতাছে না - কোন ফ্যাক্টরীর বিস্কুট ভাই এইডা! ! ! :)

সাদী ভাই - আপনারে নিয়া যে কী করুম? !!! !অসুখ বিসুখ বাঁধাইলেন ভালো কথা, তয় নিজ দায়িত্বে একটু জানাবেন না ??!!!! তা জাতি একটা বিষয় কিলিয়ার হৈতে চায় - আপনার কপালে পানি ঢালতাছে কিডায়??? :P (আশা করি সুস্থ হয়ে উঠেছেন)

এবং আবারো পাগলী - এতো প্রশ্নের ভীড়ে একটাও কমন ফালাইতে পারলাম না, দু:খিত - পুরাই ফেলটুস :( তয় ১২নং প্রশ্নের উত্তর সাদী ভাই দিতে পারবো না - এ আমি বইলা রাখলাম - যতই জ্ঞানী হোক না :D :D: D: D: D:

সুজন ভাই বক বক করতে করতে ক্ষিদা লাগছে - পাগলরে খাবার দেন - চা দেন(বিস্কুট ছাড়া!!!!)




ভালো থাকুন সকলে ।





১০৭| ০৪ ঠা জুলাই, ২০১৯ রাত ১০:১৫

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ফুটবল থেকে অবসর নিয়ে যাতে বেকার থাকতে না হয়, সে জন্য মেসি ইতিমধ্যেই তার নিজের নামে বিড়ি তৈরির ফ্যাক্টরি করেছে।

১০৮| ০৪ ঠা জুলাই, ২০১৯ রাত ১০:৪৯

পুলক ঢালী বলেছেন: ব্লগের চেহারা আড্ডাঘরের চেহারা দেখে প্রান জুড়ালো।
কয়দিন ধরে চেষ্টাকরে ঢুকতে পারছিলাম না ভাবলাম আমার নেট সমস্যা কিন্তু দিন পেড়িয়ে যায় ব্লগের চেহারা দেখিনা বিষয়টা কি ? এখন পরিচিত মানুষগুলোকে কই পাই? পরে ফাহিম জানালো ব্লগ ইন্তেকাল করেছে, কাভা ভাইরা ফেবুতে গ্রুপ খুলেছে। হায় হায় বলে কি ? এত ব্লগারদের এত এত পোষ্ট সব নাই হয়ে গেল ? খুউউব হতাশ লাগছিলো। গতকাল ফাহিম বললো ব্লগ চালু হয়েছে। ভাবলাম আজ ট্রাই করবো কিন্তু অনেক বার চেষ্টা করেও ঢুকতে না পেরে ভাবলাম আবার বোধহয় বন্ধ হয়ে গেছে। ক্ষান্ত দিয়ে এখন কৌতুহল বশতঃ চেষ্টা করতে গিয়ে দেখি একেবারে আদিম অকৃত্রিম ব্লগ ফিরে এসেছে। দারুন আনন্দ লাগলো।

ব্লগে আড্ডায় অনেককে দেখলাম সবাইকে জানাই আন্তরিক শুভেচ্ছা।

১০৯| ০৫ ই জুলাই, ২০১৯ রাত ২:০৭

মাহমুদুর রহমান সুজন বলেছেন: জুম্মামোবারক।
সবাই কেমন আছেন?
আবার দেখা হবে আড্ডাতে। সবাই ভাল থাকুন। সাথে আদানী চা দিয়ে গেলাম।

১১০| ০৫ ই জুলাই, ২০১৯ সকাল ৯:৪৯

শুভ_ঢাকা বলেছেন: সবাই সামুতে তার লেখার কি করে সংরক্ষণ করে রাখবে এ নিয়ে চিন্তা পড়ে গেছে। কিন্তু এ ব্যাপারে আমার কোন চাপ নাই। B-))

view this link

view this link

১১১| ০৫ ই জুলাই, ২০১৯ বিকাল ৩:৫৩

মূর্খ বন মানুষ বলেছেন: বাংলাদেশ সেমিতে না পারার কষ্টে সবাই কি আজকের ম্যাচ দেখছেন না?

শুরুটা ভালোই করেছে বাংলাদেশ, শুধু যদি একটা উইকেট ফেলে দিতে পারতো!

স্কোরঃ ২২/০ (৬)

১১২| ০৫ ই জুলাই, ২০১৯ বিকাল ৩:৫৫

মূর্খ বন মানুষ বলেছেন: কারেকশন: বাংলাদেশ সেমিতে উঠতে না পারার কারনে

১১৩| ০৫ ই জুলাই, ২০১৯ বিকাল ৪:০৩

মূর্খ বন মানুষ বলেছেন: আউট! সাইফুদ্দীন ডিসমিসেস ফ. জামান!

স্কোরঃঃ ২৮/১! (৮)

১১৪| ০৫ ই জুলাই, ২০১৯ বিকাল ৪:৩২

রাকু হাসান বলেছেন:

বসলাম খেলা দেখতে । বিশ্বকাপে ম্যাশের শেষ ম্যাচ । :(
বাংলাদেশ শেষটা ভালো করুক । ৫ম স্থানে থেকে বিশ্বকাপ শেষ করাও সম্মানের । শুভকামনা বাংলাদেশ ।

১১৫| ০৫ ই জুলাই, ২০১৯ বিকাল ৫:২৩

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: খেলা দেখছি। কিন্তু আগের মতো জোশ নাই।

১১৬| ০৫ ই জুলাই, ২০১৯ রাত ৯:০২

মাহমুদুর রহমান সুজন বলেছেন: খেলা দেখলেও জোশে নাইরে ভাই। পাগলী বোনটা কোথায় যেনো। মন খারাপ হয়তো। কিন্তু আমাদের ভাগ্যে নেই সেমি খেলার কি আর করার। সবাই বলে খেলাতে কৌশলই নাকি জয়ের জন্য প্রধাণ হাতিয়ার আমি বলি ভাগ্যও কম যায়না। ভাগ্যে ছিল বলেই বেশ কয়েকটা ম্যাচ ভালো করেছি।

১১৭| ০৫ ই জুলাই, ২০১৯ রাত ৯:৩৪

ফাহিম সাদি বলেছেন: আপনার কপালে পানি ঢালতাছে কিডায়??
ইয়ে মানে, যার জন্য জ্বর উঠেছে সেই পানি ঢেলেছে ;)

সুজন ভাই, খুবই দৌড়ের উপর ছিলামরে ভাই । তারপর একটু অসুস্থ হয়ে গিয়েছিলাম। এখন ভালো আছি। আলহামদুলিল্লাহ্‌ । আপনি কেমন আছেন ? রোহান বাবু কেমন আছে ?

১১৮| ০৬ ই জুলাই, ২০১৯ রাত ১২:০০

শুভ_ঢাকা বলেছেন: কিড ব্রো কেমন আছো। তোমার হাইয়্যার স্ট্যাডিসের কি অবস্থা।

ফয়সাল ভাই আপনার বুদ্ধিদীপ্ত কমেন্ট পড়ে বেশ হাসলাম।

১১৯| ০৬ ই জুলাই, ২০১৯ রাত ১২:৪২

মাহমুদুর রহমান সুজন বলেছেন: @শুভ ভাই, সালাম জানবেন।
কেমন আছেন ভাই? বেশ কয়দিন সামু টেকনিক্যাল প্রভলেমে ছিল তাই আড্ডায় নিয়মিত হতে পারিনি। সামু নিয়ে অনেক চিন্তা হয়েছিল। যাদের সাথে পরিচয় হয়েছিল তাদের আর পাবো কি না। যাইহোক সামু আবার সক্রিয় হয়েছে।

১২০| ০৬ ই জুলাই, ২০১৯ রাত ১২:৪৩

মাহমুদুর রহমান সুজন বলেছেন: @ সাদি ভাই, আলহামদুলিল্লাহ আমরা সবাই ভােলো আছি। রোহান ভালো আছে আপনাদের দোয়ায়। সামুর কি হয়েছিল কিছু কি বুঝতে পেরেছেন?

১২১| ০৬ ই জুলাই, ২০১৯ রাত ১:৪৯

শুভ_ঢাকা বলেছেন: আজকের খেলা খন্ড খন্ড অংশ দেখে মনটা খুব খারাপ হয়ে গেল। ভেরী ডিসএপয়েন্টিং পারফর্মেন্স।

দুই দলের জাতীয় সঙ্গীত আমি বেশ মনোযোগ দিয়ে শুনলাম। আমাদের জাতীয় সঙ্গীত খুব সহজ সরল ও স্নিগ্ধ। মন প্রাণ জুড়িয়ে যায়। আমার জানা মতে গুরুজ্বী, সুজন ভাই, পুলক ভাই, হয়তো টু সাম এক্সটেন্ট ফরসাল ভাইও হিন্দি উর্দু বুঝেন। আমার জানতে ইচ্ছা করে আপনারা পাকিস্তানের জাতীয় সঙ্গীতে অর্থ কি বুঝেন।

১২২| ০৬ ই জুলাই, ২০১৯ রাত ২:০৭

শুভ_ঢাকা বলেছেন: সুজন ভাই, মাঝখানে আমি এক দের মাস সামুতে প্রায় আসিইনি। ব্যস্ত ছিলাম। কিন্তু কোন দুশ্চিন্তা ছিল না। হঠাৎ করে যখন দেখলাম সামুকে পাচ্ছি না। আমার মন ভীষণ খারাপ হয়ে গেছিল। আমি মনে করেছিলাম সামু চিরদিনের জন্য বন্ধ হয়ে গেছে। এক রাস নিঃসঙ্গতা আমাকে গ্রাস করেছিল। এইভাবে সামুর এই পরিণতি আমি দেখতে চাইনি। আমি আড্ডাঘরে আসি বা না আসি ইট'স নো বিগ ডিল। কিন্তু আর সবাই সামুতে আসুক আড্ডাঘরে আসুক। সামু বেঁচে থাক অনন্তকাল। সামু আমার জীবনের অবিচ্ছেদ্য অংশ।

১২৩| ০৬ ই জুলাই, ২০১৯ রাত ২:৪১

শুভ_ঢাকা বলেছেন: নাহ! ঠিক মত বুঝাতে পারলাম না সামু একচুয়্যালি আমার কাছে কি। বলা উচিত ছিল সামু হচ্ছে a place of relaxation, rest and tranquility. বহুত দিনোকে বাত মওকা মিলা......তাই একটু আঁতলামি করলাম। :P

লুপে আছে view this link

১২৪| ০৬ ই জুলাই, ২০১৯ ভোর ৪:১৬

রিম সাবরিনা জাহান সরকার বলেছেন: ঘুরতে ঘুরতে চলে আসলাম। ব্লগ বন্ধ থাকায় শ্বাস নেয়া যাচ্ছিল না। এখন আবার যাচ্ছে।
সবাই ভাল থাকুক। আমাদের মনের কথা বলার জায়গাটা অটুট থাকুক।

১২৫| ০৬ ই জুলাই, ২০১৯ ভোর ৬:২৩

নাহিদ০৯ বলেছেন: অনেক অনেক অনেক দিন পর, চলে এলাম আপনাদের সাথে দেখা করতে। টর ব্রাউজার ব্যবহার করে ব্লগে লগিন করলাম। নিজেকে আইএস আইএস ফিল হচ্ছে। (ওয়াক থু)

সবাইকে অনেক মিস করি। বিশেষ করে আমার প্রিয় লেখকদের মধ্যে যাদের নাম বেশি বেশি মনে পড়ছে জাহিদ অনিক, রাজিব ভাই, সোহানী আপু, শাইয়্যান ভাই, তারেক ভাই, খাইরুল আহসান, আব্দুর রব ভাই, তারেক ভাই, আর্কিওপটেরিক্স, রিম সাবরিনা জাহান সরকার, ঢাবিয়ান, আহমেদ জী এস, মনিরা সুলতানা, গিয়াস উদ্দিন লিটন.. আরো আরো অনেক।

বেশি খারাপ লাগে যখন নাম মনে করতে পারিনা। অনেকেরই লিখা, লিখার প্যাটার্ন, মন্তব্যেই চিনতাম। তাদের নামগুলো আস্তে আস্তে ঝাপসা হয়ে আসছে।

যারা হোয়াটসএ্যাপ এ আছেন তারা এখানে ক্লিক করে নক দিয়েন।

১২৬| ০৬ ই জুলাই, ২০১৯ সন্ধ্যা ৬:১৬

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন:

১২৭| ০৬ ই জুলাই, ২০১৯ রাত ৯:৫৫

মাহমুদুর রহমান সুজন বলেছেন: হাহাহ গুরুজী চমৎকার সব ছবি হাজির করেন।

@শুভ ভাই, মনের কথা বলেছেন।
আর পাকিস্তানের জাতীয় সংগীত পিউর উর্দ্দুতে হওয়ায় সব বুঝতে পারি নি তবে কিছু কিছু বুঝতে পারি, যদি ভাল করে খেয়াল করলে।

১২৮| ০৬ ই জুলাই, ২০১৯ রাত ১০:০৮

মাহমুদুর রহমান সুজন বলেছেন: @রিম সাবরিনা জাহান সরকার , পাগলা আড্ডাঘরে আপনাকে অভিনন্দন। এসেছেন ভাল করেছেন। আসবেন মাঝে মধ্যে আপনাদের সাথে আড্ডা দিতে পারি বলেই এই সামু ও আড্ডাঘর এতো প্রিয়।

১২৯| ০৬ ই জুলাই, ২০১৯ রাত ১০:৫৩

মাহমুদুর রহমান সুজন বলেছেন: @নাহিদ০৯, আপনাকে আমাদের আড্ডাঘরে দেখে অনেক খুশি হলাম। আসবেন মাঝে মধ্যে আসবেন।

১৩০| ০৭ ই জুলাই, ২০১৯ দুপুর ১:৪৫

মাহমুদুর রহমান সুজন বলেছেন: বিশাল স্বপ্নে এবার বিশ্বকাপ শুরুর দিকদায় ফুরফুরে আমেজে কাটিয়ে দিয়েছিলাম তারপর হঠাৎ মেজাজ কিছুটা বিটখিটে হতে থাকল। হার এমন হার চাইনি বলে। লাস্ট ম্যাচটার এমন হার মেনে নিতে কষ্টই হয়েছে। তবোও দেশকে ভাল বাসি দেশের টিমকেও ভাল বাসি। আবার কোন এক আসরে ওদের সেরা উপহারটি দিবেন আমাদের প্রত্যাশা করেই এবারের আসরের ইতি টানতে হবে।সবাই

১৩১| ০৭ ই জুলাই, ২০১৯ বিকাল ৩:০২

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: এই বিশ্ববিদ্যালয়ের ছাত্র হিসাবে গর্ব বোধ করি। পাগল বন্ধুদের জন্য এই বিশ্ববিদ্যালয়ের জন্মের ইতিহাস সংক্ষেপে নিচে উল্লেখ করলাম।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সংক্ষিপ্ত ইতিহাস ঃ

"শুভ জন্মদিন রাজশাহী বিশ্ববিদ্যালয় "

১৩২| ০৭ ই জুলাই, ২০১৯ বিকাল ৩:০২

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সংক্ষিপ্ত ইতিহাস ঃ

"শুভ জন্মদিন রাজশাহী বিশ্ববিদ্যালয় "

১৩৩| ০৭ ই জুলাই, ২০১৯ বিকাল ৩:০৪

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: দুইবার চেষ্টা করেও লেখাটি কমেন্ট বক্সে না আসায় দুঃখিত।

১৩৪| ০৭ ই জুলাই, ২০১৯ বিকাল ৩:০৬

সেলিম আনোয়ার বলেছেন: আড্ডা জিন্দাবাদ। চলুক আড্ডা চলুক সামু........অফুরাণ ভালোবাসা ।

১৩৫| ০৮ ই জুলাই, ২০১৯ সকাল ১১:৩৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন:

১৩৬| ০৮ ই জুলাই, ২০১৯ দুপুর ১২:২৯

আনমোনা বলেছেন: সবাইকে শুভেচ্ছা। আমি একজন নবীশ ব্লগার, তবে পাঠক হিসাাবে পুরানো। পরামর্শ চাইছি। আমার লেখা প্রথম পাতায় আসছেনা।কি ভুল করছি? আমার স্ট্যাটাস সেফ দেখাচ্ছে।

১৩৭| ০৮ ই জুলাই, ২০১৯ দুপুর ১২:৫৭

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: @ আনমোনা, এরকম তো হবার কথা নয়। আপনি ফিডব্যাকে সামু অথরিটিকে জানান।

১৩৮| ০৮ ই জুলাই, ২০১৯ দুপুর ২:৪১

মাহমুদুর রহমান সুজন বলেছেন: @গুরুজী, এখন সামুতে কিছুটা ট্যাকনিক্যাল ফল্ট যাচ্ছে। কিছু দিন আগে সামু পেইজ ডাউন ছিল। সাময়িক কিছু সমস্যা পোহাতেতো হবেই আমাদের। আমাদের আড্ডা চলুক। আপনার লিখাটি পড়েছি গতরাতেই মন্তব্য আর করা হয়ে উঠেনি।

১৩৯| ০৮ ই জুলাই, ২০১৯ রাত ৯:২২

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন:
রাজশাহীর মুরগি গুলো আম খেয়ে খেয়ে আমের মতো ডিম দিচ্ছে। এক পিস ডিম সেদ্ধ করে খেয়ে দেখতে পারেন।

১৪০| ০৯ ই জুলাই, ২০১৯ রাত ৮:৫৪

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন:

১৪১| ১০ ই জুলাই, ২০১৯ রাত ১:৪৯

মাহমুদুর রহমান সুজন বলেছেন: গুরুজী, আমডিমটা অনেক সুন্দর।
ছবিগুলো হাসির খোরাক। :D

১৪২| ১০ ই জুলাই, ২০১৯ সকাল ৯:৪২

শুভ_ঢাকা বলেছেন: সুজন ভাই, পাকিস্তানের জাতীয় সঙ্গীতের ভাষায় অনেক পোস্ত ও দারি ভাষার শব্দ আছে। যে কারণে আমরা অনেক শব্দই বুঝতে পারিনা। পোস্ত আর দারি মূলত আফগানিস্তানের ভাষা। দারি বস্তুত: ফার্সি ভাষা। আমি ভেবেছিলাম আপনি সৌদি আরবে থাকেন। অনেক উপমহাদেশের মানুষদের সাথে আপনার উঠা বসা তাই হয়ত আপনি ভাষাটার বুঝতে পারেন। :)

Dari is the variety of Persian spoken in Afghanistan, where it is one of the two official languages, along with Pashto, and is used as a lingua franca among the different language communities. Dari is also used as the medium of instruction in Afghan schools.

Darī (Dari: دری‎ [daˈɾiː]) or Dari Persian (فارسی دری Fārsī-ye Darī [fɒːɾsije daˈɾiː]) or synonymously Farsi (فارسی Fārsī [fɒːɾsiː]) is a variety of the Persian language spoken in Afghanistan.

১৪৩| ১০ ই জুলাই, ২০১৯ সকাল ১০:০৪

ঘূণে পোকা বলেছেন: আমি নতুন আমাকে আড্ডাঘরে স্বাগত জানান সবাই মিলে!

১৪৪| ১০ ই জুলাই, ২০১৯ দুপুর ১:৪৭

আরাফআহনাফ বলেছেন: ঘূণে পোকা, আপনাকে স্বাগতম। সু-স্বাগতম।
একটা সার্টিফিকেট লাগবে আপনার - দয়া করে যথাযথ সেকশানে যোগাযোগ করে নিয়ে নিবেন।
খানা নিয়ে হৈ-চৈ করবেন না - বইসা পড়েন, বইসা পড়েন।


সবাই কই ???
আইসা পড়েন , আইসা পড়েন!!!!
বৃস্টিতে ভিজে টইটুম্বর হইয়ে গেলাম। :D :)


ধন্যবাদ সবাইকে।

১৪৫| ১০ ই জুলাই, ২০১৯ রাত ৮:৪৬

মাহমুদুর রহমান সুজন বলেছেন: @ঘূণে পোকা, আপনাকে আড্ডাঘরে সু-স্বাগতম। আড্ডাতে থেকে নিশ্চয় আমাদের মতো পাগল বনে যেতে সংকোচ নেই? তাহলে থাকুন আড্ডাতে, একে পরিচিত হয়ে যাবেন আমাদের মহান পাগলাদের সাথে। দেখবেন পাগলদে রূপ কেমন। আমাদের হোস্ট পাগলা একজন যেমন পাগল আমরা ও পাগল বেশীই বটে। গুরুজীর সাক্ষাৎ কামনা করে গুরুীর কাছ থেকে মহা মূলবান সার্টিফিকেট টা নিয়ে নিবেন।

১৪৬| ১০ ই জুলাই, ২০১৯ রাত ৮:৫০

মাহমুদুর রহমান সুজন বলেছেন: @ফয়সাল ভাই, কেমন আছেন? বৃষ্টিতে শুধু ভিজেই জাননি শুনেছি তলিয়েও গেছে।
আপনি কেমন আছেন? ভাবীও বাচ্চারা কেমন আছে? আপনার ব্যাস্ততা কমছে কি কিছু?

১৪৭| ১০ ই জুলাই, ২০১৯ রাত ৮:৫৭

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: দলের হার মোদীর সহ্য হয় না। তাই ধোনি আউট হওয়ার পর তিনি নিজেই প্যাড আপ করছিলেন।

১৪৮| ১০ ই জুলাই, ২০১৯ রাত ৮:৫৭

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন:

১৪৯| ১০ ই জুলাই, ২০১৯ রাত ৮:৫৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন:

১৫০| ১০ ই জুলাই, ২০১৯ রাত ৮:৫৯

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন:

১৫১| ১০ ই জুলাই, ২০১৯ রাত ৯:১৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন:

১৫২| ১০ ই জুলাই, ২০১৯ রাত ১১:৩৫

আরোগ্য বলেছেন:

১৫৩| ১১ ই জুলাই, ২০১৯ রাত ১:৩৮

মাহমুদুর রহমান সুজন বলেছেন: গুরুজী, ব্যাপক বিনোদন পাইছি।

@আরোগ্য ভাই, ওরা এবার রকেটের মতোই এসেছিল।

১৫৪| ১১ ই জুলাই, ২০১৯ রাত ৯:০০

মাহমুদুর রহমান সুজন বলেছেন: হায় হায় আড্ডার এই অবস্থা!!
একজনও নেই সারা বেলায়?
খেলায় দেখছেন কি কেহ? আমারতো মনে হয় এবার ইংলেন্ডের দখলে যাচ্ছে..
অই রাকু হাসান ভাই চুপসে গেলেন কেনো? আমাদের দল যতটুক দিয়েছে তাতেই আমরা তুষ্ট। আসুন বিশ্বকাপ আসর নিয়ে কিছু বলুন। গুরুজী যে ইন্ডিয়াহ হারার পর খুশি হয়েছেন ওনার কার্টুন শিয়ারে বুঝা গেছে। আমি এই ইন্ডিয়াকে জীবনের শুরু থেকে সাপোর্ট করে আসছিলাম। যখন আমার দেশ বিশ্বকাপ খেলার উপযোগী হয়ে ওঠে তখন ছেড়ে দিয়েছি।

১৫৫| ১১ ই জুলাই, ২০১৯ রাত ১০:২২

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ১৪ তারিখের ফাইনাল খেলবে নিউজিল্যান্ড আর ইংল্যান্ড।

১৫৬| ১২ ই জুলাই, ২০১৯ ভোর ৫:১৮

সামু পাগলা০০৭ বলেছেন: কতকিছু হয়ে গেল রে! কতজন এলো, কতজন গেলো! আমি ছিলাম এককোণে মন খারাপ করে। মাশরাফি ভাইয়ের শেষ বিশ্বকাপ নিয়ে, সবচেয়ে অভিজ্ঞ বাংলাদেশ দলকে নিয়ে প্রচুর স্বপ্ন দেখে আসছিলাম বিশ্বকাপ শুরুর কবছর আগে থেকেই। এত বাজেভাবে স্বপ্নগুলো ভাঙ্গল! টুকরোগুলো এত ছোট যে খালি চোখে দেখাও যাচ্ছে না!

মাশরাফি ভাইয়ের এমন খারাপ সময় আর দেখিনি পারফরম্যান্সওয়াইজ, দলের অন্য বোলাররাও মাঠ বুঝে বল করতে পারেনি। মাশরাফি ভাই নিজের সবটুকু উজার করে দেবার পরেও নিজেকে খোঁচাতে থাকেন আরো কিছু দেবার জন্যে। এই কাজটি তিনি বহু বছর ধরেই করে যাচ্ছেন। যে শারীরিক ব্যাথা উনি প্রতি ম্যাচে সহ্য করেন তা হয়ত আমরা সারাজীবনেও সহ্য করিনা। তিনি মাথার ওপরে আছেন এটাই বড় পাওয়া।

বোলাররা সেভাবে জ্বলে উঠতে পারেনি। প্রথম ওভারগুলোতে যেসব উইকেট পেয়েছে তা ব্যাটসম্যানের ভুলে পেয়েছে। শেষের দিকে ভালো বোলিং হয়েছে তবে ততক্ষনে ড্যামেজ যা হবার হয়েই যায়। তবে হ্যাঁ এই কন্ডিশনেও মিরাজের টাইট বোলিং ভেরী ইমপ্রেসিভ। ছেলেটি ব্যাটিং এও অনেক ভালো। কিন্তু সুযোগ পায়না। ওকে আরো আগে ব্যাট করতে পাঠানো উচিৎ, নাহলে ব্যাটিং ভুলেই যাবে। এই ছেলেটি নতুনদের মধ্যে আমাদের আশার আলো। পান্ডবেরা রিটায়ার করার পরে আমরা একটা ক্রাইসিসে পড়ব। তাই এই আলো নিভতে দেওয়া যাবেনা।

আমাদের দেশের ছেলেরা বিদেশের মাটিতে সেভাবে খেলার সুযোগ পায়না। যারা অভিজ্ঞ তাদের বেশিরভাগই ব্যাটসম্যান। মেইন বোলারদের এটি প্রথম বিশ্বকাপ ছিল। সবমিলে বোলিং সাইড অনভিজ্ঞ ছিল, আর দেশের মাঠ আর ওখানকার মাঠ একদম আলাদা। বোলারেরা চেষ্টা করেছে পারেনি। ইচ্ছে করে কেউ বেশি রান দেয়না। মানলাম।

তবে যেটা মানতে পারলাম না সেটা হলো বাংলাদেশের ফিল্ডিং। ফিল্ডিংটা কিন্তু শুধু মাঠের বাইরের প্র্যাকটিসের ব্যাপার নয়। সব দলই বেসিক ফিল্ডিং প্র্যাকটিস করে নিশ্চই। তবে উপস্থিত বুদ্ধি এবং মাঠে প্রতিটি বলে সমান মনোযোগী হওয়া কেউ শেখাতে পারেনা। এটা মন ও মগজ থেকে আসার ব্যাপার। আমরা এতসব ইজি ক্যাচ মিস করেছি প্রতিটি ম্যাচে যে বলার নয়! মানুষ শোধরায় তো একটা ম্যাচে ভুলের পরে! কিন্তু আমরা প্রতি ম্যাচে লাস্ট ম্যাচের রিপিট দেখলাম! ভারত, নিউজিল্যান্ডের মতো টিমদের বিপক্ষে ক্যাচ মিস হয় কিভাবে? আমরা কি সিরিয়াসলি নেইনি বিশ্বকাপকে?

জানিনা কিছুই। মন ভেঙ্গেছে কিন্তু বাংলাদেশী ক্রিকেট ফ্যান যেহেতু দলের পাশেই আছি। সামনের সিরিজেই বাংলাদেশ বাংলাদেশ করে চিল্লানোর অপেক্ষায় থাকব। ছোট ছোট জয় আদায় করতে করতে একদিন ধরা দেবে অধরা বিশ্বকাপ.........

১৫৭| ১২ ই জুলাই, ২০১৯ ভোর ৫:৩০

সামু পাগলা০০৭ বলেছেন: ভারতের হার নিয়ে আনন্দ করা উচিৎ কিনা সেটা নিয়ে আমাদের বাংলাদেশীদের মধ্যে ঝগড়াই লেগে গিয়েছে এক প্রকার। এই বিষয়ে এই সাংবাদিকের কথাগুলো ভীষণ যুক্তিযুক্ত মনে হয়েছে, একেবারে রাইট অন দ্যা মানি! view this link

১৫৮| ১২ ই জুলাই, ২০১৯ ভোর ৫:৩৭

সামু পাগলা০০৭ বলেছেন: বর্তমান আড্ডাটপিক: স্কুল মিসের বাহানাগুলো!

ছোটকালে একইসাথে সবচেয়ে প্রিয় এবং অপ্রিয় জায়গা ছিল স্কুল। সকালে ঘুম থেকে উঠে যখন মনে হতো স্কুলে যেতে হবে মন ভীষন খরাপ হয়ে যেত, আবার স্কুলে যেয়ে বন্ধুদের সাথে দেখা হওয়ামাত্র মনে হতো এর চেয়ে আপন জায়গা আর দ্বিতীয়টি নেই! সব বা বেশিরভাগ বাচ্চাই স্কুলে না যাবার জন্যে সকালে নানা বাহানা করে। তো আড্ডাবাজেরা ছোটকালে কোন কোন বাহানা ব্যবহার করতেন স্কুল মিস দেবার জন্যে এবং সেগুলো কি কাজ করত? ছোটবেলার মজার সেসব স্মৃতি নিয়েই চলুক আড্ডা.....

১৫৯| ১২ ই জুলাই, ২০১৯ সকাল ৮:৩৫

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ১৫৭ নম্বরে দেওয়া লিংকটি প্রথম থেকে শেষ পর্যন্ত দেখলাম। ভদ্রলোক সঠিক কথাই বলেছেন। অহংকার পতনের মূল- এই আপ্তবাক্যটি ভারত ভুলে গেছে। এই জন্য তারা পদে পদে হোঁচট খাচ্ছে।

ধন্যবাদ ম্যাডাম।

১৬০| ১২ ই জুলাই, ২০১৯ সকাল ৯:২৫

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: বিরাট কোহলি ১ রানে আউট হওয়ার পর স্ত্রী আনুশকা শর্মার মন খারাপ।

১৬১| ১২ ই জুলাই, ২০১৯ রাত ৮:২৯

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন:

১৬২| ১২ ই জুলাই, ২০১৯ রাত ৮:৫১

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আমার ছোট ছেলেটি আগের চাকরি ছেড়ে দিয়ে কয়েক মাস আগে কাজী আইসিটিতে জয়েন করেছিল। সফলভাবে প্রশিক্ষণ শেষে সে পার্মানেন্ট হয়েছে। আপনারা ওর জন্য দোয়া করবেন।

১৬৩| ১২ ই জুলাই, ২০১৯ রাত ৮:৫৩

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: কাজী আইসিটি নয়, কাজী আইটিসি।

১৬৪| ১২ ই জুলাই, ২০১৯ রাত ১১:৩৮

মাহমুদুর রহমান সুজন বলেছেন: গুরুজী, আপনার ছোট্ট ছেলের জন্য শুভ কামনা রইল।
আড্ডা বাসীরা কোথায়, কি করে? আপনার প্রিয় সাদি সাহেবের এতো দূরত্ব বেড়ে গেল কেনো আডডাঘর থেকে? সে সুস্থ আছেতো? এবারের ট্রফিটিা কে নিতে যাচ্ছে গরুজী?
রাকু হাসান ভাই অনেক দিন থেকে নেই। ঢালী ভাই কেমন আছেন? ওনার হিউমার না থাকলে আড্ডা পানসে লাগে।

১৬৫| ১৪ ই জুলাই, ২০১৯ সকাল ৮:০৫

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: কী দারুন দেখতে!

১৬৬| ১৪ ই জুলাই, ২০১৯ সন্ধ্যা ৭:৫৬

সাদা মনের মানুষ বলেছেন:

১৬৭| ১৪ ই জুলাই, ২০১৯ রাত ৮:২০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: সাদা মন ভাই হঠাৎ আড্ডাঘরে! কী ব্যাপার?

১৬৮| ১৪ ই জুলাই, ২০১৯ রাত ৮:৪০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আজ সবাই ফাইনাল দেখবে যেভাবে

১৬৯| ১৪ ই জুলাই, ২০১৯ রাত ৮:৫২

মাহমুদুর রহমান সুজন বলেছেন: বিশ্বকাপের ফাইনাল উপভোগে কেউ মত্ত নয়!
আড্ডাতেও কেউ নেই। নিজের দল নেই বলে কি হয়েছে? এইবার পারিনিতো আগামী আসরে টফি এনে দিবে আমাদের দল।

গুরজী আপনার ছবিগুলো দারুণ।

১৭০| ১৫ ই জুলাই, ২০১৯ রাত ৯:৩৬

মূর্খ বন মানুষ বলেছেন: নায়দার টিম ডিসার্ভাড টু লস দ্যাট...ওয়াট এ ডে ফর ক্রিকেট! ইউ উইল নেভার সি এ বেটার ওডিয়াই ম্যাচ...নেভার। কংগ্রেচুলেশন টু বোথ টিমস ইন ওয়ার্ল্ড কাপ ফাইনাল। স্টানিং পারফর্মেন্স অ্যান্ড এফট ফরম টু চ্যাম্পিয়ন টিমস!

অন্য দলের বনদনা শেষ এবার নিজেদের নিয়ে কিছু একান্ত ব্যাক্তিগত মতামত বলি। যেহেতু আমি এবার কম দেখার সুযোগ পেয়েছি তাই আমার মতামত এর সাথে বাস্তবতার সম্পূর্ণ মিল নাও থাকতে পারে।

প্রথমে আসি দলনেতাকে নিয়ে। তিনি আমাদের ক্রিকেট এর মহানায়ক। সেই বাংলাদেশ এর হাটিহাটি পা পা এর সময় থেকে দলের সাথে আছেন। আমাদের সবথেকে সিনিয়র আর অভিজ্ঞ খেলোয়ার। এত বার অপারেশন সবার পরেও একটা মানুষ বল করে কি করে? তিনি সারা বিশ্ব এর কাছে বিস্ময়। তিনি আমাদের দলের অনুপ্রেরণা, শক্তি। তবে এই শেষ বিশ্বকাপ এজ এ ক্রিকেটার হিসাবে খুবই বাজে কেটেছে। ৯ ম্যাচ এর মধ্যে ৭ ম্যাচ খেলেছেন আর বাকি দুই ম্যাচ এর একটু পরিত্যাক্ত অপরটি ইনজুরির কারনে খেলেননি। এই ৭ ম্যাচে উইকেট মাত্র ১ টি! আর আগের আরো ৫ ম্যাচ যোগ করলে উইকেট মাত্র ২ টি ১৩ ম্যাচে। পুরো ১০ ওভার করেছেন মাত্র ১ বার! শুরুতে রান কম দেবার সুনাম তার ছিল সব সময়, কিন্তু এবার ম্যাচে ৮/৭/৬ এমন করে রান দিয়িছেন শুধু এক ম্যাচে ৫ এর কম করে রান দিয়েছেন গড়ে। মাঠ সাজাতেও এবার তাকে সাবলীল মনে হয়নি। রিয়াদ, সাকিব এর মুশফিকই বেশির ভাগ টাইম ম্যাচ পরিচালনা করেছে। তিনি দুর্দান্ত ফিল্ডার, কিন্তু এবার ফিল্ডিং ও ঠিলেঠালা ছিলেন কিছু ম্যাচে। পরিসংখ্যান এসব দেখালেও তিনি আমাদের কত প্রয়োজনীয় তা আমরা সকলেই জানি। আজকের বাংলাদেশ হয়ে ওঠার পেছনে তার অবদান অপরিসীম। আশাকরি সামনের দিনে তিনি ঘুরে দাঁড়াবেন।

এই ইংল্যান্ড এর মাটিতে তামিম কি সব অসাধারণ ইনিংস খেলেছে তার ক্যারিয়ার এর শুরুতে। কি বিস্ফোরক সব শট খেলতো হাই রিস্ক নিয়ে। আজ তামিম এক পরিপক্ব প্লেয়ার। অযথা রিস্ক আজকাল তেমন একটা নেয় না। ধর্য ধরে উইকেটে টিকে থাকার চেষ্টা করে চলে। তবে এই বিশ্বকাপে তামিমকে কেমন জানি নিষ্প্রভ লেগেছে। আমার কাছে ছেলেটাকে অসুস্থ মনে হয়েছে। গুরুতর কিছু না তবে সে স্বাভাবিক তামিম না সেটা মনে হয়েছে পুরো সিরিজ জুড়ে। এবার ভাল না গেলেও তামিম কি জিনিস আমরা তা জানি। নিজের দিনে যেকোন দলকে তসনস করে দিতে পারে সে। তবে অসুস্থ থাকলে রিস্ক নিয়ে না খেলে বিরতি নেওয়ায় ভাল।

সৌম্য বেশ সম্ভাবনাময় খেলোয়ার। এবার ও ভাল কিছু শুরু করেও সেটাকে বড় ইনিংস বানাতে পারেনি পুরোনো রোগের কারনে। ভাল খেলতে খেলতে হুট করে একটা বাজে শট করে ভাল একটা ইনিংস এর অপমৃত্যু ঘটায়। আমার মনে হয় এর আরো বেশী বেশী ক্রিয়া মনোবিদ এর সাথে সময় কাটানো উচিত।

মুশফিক এর বোধয় কোন সমস্যা নেই জাস্ট সে তার সেরা ফর্মে নেই। একে নিয়ে বেশী কিছু বলার নেই। আমরা সকলেই জানি এই ছোট মরিচ যেকোন সময় ধারাবাহিক ভাবে জ্বলে উঠতে পারে। সে ফর্মে ফিরে আসুক সেই দোয়াকরি।

সাকিব এক বিস্ময় এর নাম। সেই কবে থেকে বিশ্বের নাম্বার ১ অলরাউন্ডার। মাঝে মাঝে যায়গা হারালেও আবার ঠিকি ১ কে ফিরে এসেছে। সে কেন ১ নাম্বার সেটা বার বার প্রমাণ করেছে। তবে তার জীবনের সেরা সময় কাটানোর জন্য সেরা মঞ্চটাকেই বেছে নিয়েছে। কি অসাধারণ পারফর্মান্স! ম্যান অফ দ্যা সিরিজ না হওয়াতে পুরো দেশ হতাশ। তবে আমি মনে করি যোগ্য কারো হাতেই সেই পুরস্কার উঠেছে। ম্যান অফ দ্যা সিরিজ না হতে পারলেও সে আমাদের ম্যান অফ দ্যা সিরিজ।

রিয়াদ ভাল মন্দ মিলিয়ে তার স্বাভাবিক খেলাই খেলেছে। তবে হয়ত আরো ভালো হতে পারতো।

বাকিদের নিয়ে কিছু বলতে চাই না। তাদের কেবল শুরু। অনেক দীর্ঘ পথ তাদের সামনে অপেক্ষা করছে। এই তরুণেরা ভালোই খেলেছে। সামনের পথ তারা অসাধারণ ভাবে কাটাবে সেই আশাকরি। এদের জন্য অনেক দোয়া আর ভালবাসা রইল।

স্কুল ফাঁকি দেওয়াঃ
আমি বরাবর স্কুল/ কলেজ আর ইউনিভার্সিটিকে ভালবেসেছি। তাই ফাঁকি দেবার বাহানা করিনি কখন। ঝড় বৃষ্টি বা অসুখ কিছুই আটকাতে পারতো না আমাকে। অনেক সময় মা বা বাবা স্কুলে যেতে মানা করতেন অসুস্থ থাকলে। তখন তাদের বুঝিয়ে স্কুলে চলে যেতাম। আমার উপস্থিতি ৯৮% কম বোধয় কোথাও হবে না।

অনেক ইগ্রেটইগ্রেট করলাম মানে বকবক করলাম এবার গান শোনা যাক।

গানঃ https://www.youtube.com/watch?v=SFNsdQ3vC8c

১৭১| ১৫ ই জুলাই, ২০১৯ রাত ১০:৪৮

মাহমুদুর রহমান সুজন বলেছেন: মূর্খ বন মানুষ,
কেনো যানি এবারের ওয়ার্ল্ডকাপ ক্রিকেকে তেমন মজা পাইনি। একতো আমাদের টিমের ইন্ডিয়া, পাকিদের সাথে হার। তারি সাথে এবার কেনো জানি অন্যন্ন টিমের খেলাও তেমন মজা লাগেনি। যাইহোক আপনি অনেক সুন্দর বলেছেন। আমাদের সামনে অনেক প্রাপ্তি রয়েছে। দেখা যাইক কি উপহার দেয় সামনের দিকে আমারদের একাদশ।

১৭২| ১৫ ই জুলাই, ২০১৯ রাত ১১:০২

শুভ_ঢাকা বলেছেন: চমৎকার একটা কমেন্ট পড়লাম। থ্যাংকস মূর্খ বন মানুষ

গুরুজ্বীর ১৬৮ ছবির কমেন্টটিও অনেক মজার। পৃথিবীর সৃষ্ট প্লেয়াররাও সময়ের ফেরে কত অসহায়।

view this link

১৭৩| ১৫ ই জুলাই, ২০১৯ রাত ১১:৩৪

শুভ_ঢাকা বলেছেন: বাবান ভুল। হা হা হা শ্রেষ্ঠ বাবান লিখেছি সৃষ্ট। হা হা হা।

১৭৪| ১৫ ই জুলাই, ২০১৯ রাত ১১:৫১

IDEALISTIC বলেছেন: আমি এই পৃথিবীতে নতুন। মাত্র ২ দিন বয়স আমার। আমাকে সবাই বরণ করে নিন। সুন্দর একটা নাম দিন। আর আমাকে দেখে যান। আড্ডাখানায় প্রথম কমেন্ট।

১৭৫| ১৬ ই জুলাই, ২০১৯ রাত ১২:৪৫

মাহমুদুর রহমান সুজন বলেছেন: IDEALISTIC, আপনাকে সু্-্স্বাগতম। পরে কয়দিনেই পুরাণ হয়ে যাবেন। থাকুন আমাদের মাঝে।

১৭৬| ১৬ ই জুলাই, ২০১৯ রাত ১২:৫২

মাহমুদুর রহমান সুজন বলেছেন: শুভ ভাই,
কেমন আছেন ভাই?বাবান আর ঠিক হলো না। আমিও এই বাবান দোষে দুষ্ট।

১৭৭| ১৬ ই জুলাই, ২০১৯ রাত ১:৩৪

শুভ_ঢাকা বলেছেন: বাবান আর ঠিক হলো না। আমিও এই বাবান দোষে দুষ্ট।

হা হা হা হা ......... সুজন ভাই আপনার এই কমেন্ট পড়ে প্রচুর প্রচুর হাসলাম। প্রাণ খুলে হাসলাম। জ্বী ভাই ভাল আছি। খালাম্মা ভাবী আর রোহান বাবা কেমন আছে। সুজন ভাই আমার তো বাবা বেঁচে নাই। আমার বাবাকে বাবা বলে খুব ডাকতে ইচ্ছা করে। কিন্তু উপায় নাই। আমি আমার ভাতিজাকে সব সময় বাবা বলে ডাকি। :)

view this link

১৭৮| ১৬ ই জুলাই, ২০১৯ রাত ২:৩০

শুভ_ঢাকা বলেছেন: ছোট বেলায় সারাক্ষণ উচ্চগ্রামে ইংরাজি গান চলতো বাড়ীতে। মা তিতিবিরক্ত হয়ে মাঝে মাঝে বলতো তোদের জন্য একটু বাংলা গানও শুনতে পারি না। হা হা হা ...

view this link

১৭৯| ১৬ ই জুলাই, ২০১৯ রাত ২:৪৫

শুভ_ঢাকা বলেছেন: গুরুজ্বী, আপনার কথামত টস করলাম। কিন্তু ফলাফল ছবির মত। হা হা হা ......এখন কি করুম!!!

১৮০| ১৬ ই জুলাই, ২০১৯ দুপুর ১:৩৭

মাহমুদুর রহমান সুজন বলেছেন: @শুভ ভাই, অনেক আদোরে ভাতিজাকে ডাকেন। আপনার আব্বাকে আল্লাহ জান্নাত দান করুন।
রোহান ভাল আছে। রোহান এখন মান অভিমান করতে পারে। দোয়া করবেন রোহানের জন্য। আপনার ভাবীও ভালো আছে।

১৮১| ১৭ ই জুলাই, ২০১৯ দুপুর ১:৩০

মাহমুদুর রহমান সুজন বলেছেন: আড্ডাবাজরা কে কেমন আছেন?
জানতে ইচ্ছে করছে কি করে আপনাদের সময় কাটে?
আড্ডাতে আসেন না, সামুতেও তেমন দেখা যায়না আপনাদের। আপনারা কি সামুর বিকল্প কোন মিডিয়া ব্যবহার করছেন?
আড্ডা ছাড়া আমার চলেই না।

১৮২| ১৭ ই জুলাই, ২০১৯ রাত ৮:৪৭

মাহমুদুর রহমান সুজন বলেছেন: আডডবাসিরা আসেন চা পান করে যান। যাদের পান খাওয়ার ইচ্ছে আছে পান ও খেয়ে যাবেন। লজ্জা করবেন না। আমাদের দেশের এক অঞ্চল আছে ওরা পান দিয়ে বেশ হাতিরদারি করে থাকেন।






১৮৩| ১৮ ই জুলাই, ২০১৯ বিকাল ৫:৪১

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন:

১৮৪| ১৯ শে জুলাই, ২০১৯ রাত ১০:০৫

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: নয়নতারা ওর বাবার কোলে। ছবিটি আজ বিকেলে তোলা।

১৮৫| ২১ শে জুলাই, ২০১৯ রাত ১২:২৯

ফাহিম সাদি বলেছেন:

১৮৬| ২১ শে জুলাই, ২০১৯ রাত ১:০১

মাহমুদুর রহমান সুজন বলেছেন: হা হা হা সাদি ভাই, কেমন আছেন? জোকস টা দারুণ হয়ছে। তয় আড্ডায় আসা ভুলে গেলেন কেমন করে?

১৮৭| ২১ শে জুলাই, ২০১৯ রাত ১:০৮

মাহমুদুর রহমান সুজন বলেছেন: গুরুজী, বাপের কোলে তানিশাকে মাশাল্লাহ অনেক কিউট লাগছে। তারপর আপনার কি খবর? আপনার আম্মার শরীর কেমন আছে এখন? আপনি এখন শুধু একটি ছবি পোস্ট করেই আড্ডাতে হাজিরা দেখিয়ে ভাগছেন।

১৮৮| ২১ শে জুলাই, ২০১৯ ভোর ৬:৪৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: হাঃ হাঃ হাঃ। ফাহিম সাদির জোকসটা বিন্দাস। নয়নতারার আরও একটা ছবি দেখ। ওর বাবা ও দাদীমার সাথে।

১৮৯| ২২ শে জুলাই, ২০১৯ রাত ১২:৫১

মাহমুদুর রহমান সুজন বলেছেন: নয়নতারার হাসিটা চমৎকার।

১৯০| ২২ শে জুলাই, ২০১৯ রাত ১২:৫৪

সেলিম আনোয়ার বলেছেন: স্কুল মিসের ইতিহাস আমার নাই।

১৯১| ২২ শে জুলাই, ২০১৯ রাত ১:০৪

আর্কিওপটেরিক্স বলেছেন: পাগলী কুতায় :-/

১৯২| ২২ শে জুলাই, ২০১৯ দুপুর ২:৪২

মাহমুদুর রহমান সুজন বলেছেন: ম্যাডাম, বেশ কয়েকদিন হয়ে গেলো আপনাকে মিস করছি।
এদিকে পাগলাদের পাগলামী ভাল হয়ে গেছে মনে হয়। কারোর সময় নেই আড্ডা দেওয়ার। ব্লগে এখন অনায়েসেই জাতায়াত করা যাচ্ছে। তবু ব্লগাররা ফিরছেন না। হয়তো অনেকে জানেনইনা খবরটা।
এখন আপনার ওখানে ওয়েদার কেমন, আপনার সময় কাটছে কেমন?

একটি গান রেখে গেলাম: রবিন্দ্র সংগীত

১৯৩| ২২ শে জুলাই, ২০১৯ সন্ধ্যা ৭:২৮

পুলক ঢালী বলেছেন: আড্ডাবাসীরা কেমন আছেন আশা ও কামনা করি ভাল আছেন। :)
আড্ডায় এখন হেনা ভাইয়ের ছবিগুলিই কথা বলছে।
১৬০ নং ছবিতে বর্ননা না থাকলে ধরেই নিতাম একজন ক্রিকেটার জ্ঞান হারানোতে পাগলী বসে ভাবছে করনীয় কি?? ভাবতে ভাবতে কোন কুলকিনারা পাচ্ছেনা। মেয়েটার সাথে পাগলীর চেহারার কিছুটা মিল আছে শুধু পাগলী আরেকটু ফর্সা এই যা পার্থক্য। :D =p~

১৮৪ নং এ বাজীমাৎ পিচ্চি একচোখ ছোটো করে আরেক চোখ বড় করে কিইইই দুষ্টু দুষ্টু চেহারায় পোজ দিয়েছে !! এইটা বড় হলে নির্ঘাৎ হেনা ভাইয়ের মত দুষ্টু হবে। :D
আগেই বলেছিলাম হেনা ভাইয়ের বড় ছেলে মনেহয় বুড়ীভাবীর চেহারা আর গুন পেয়েছে তাই খুব ভাল ছেলে হয়েছে নাহলে হেনা ভাইয়ের মতই দুষ্টু হতো।

আরাফ মিঞা মনে হয় দুবেলা জোয়ার ভাটার সাথে তাল রেখে রেখে সাঁতার কাটতে ব্যস্ত রয়েছে তাই খুব কম দেখা যায় । :D

দুষ্টু পোলা দেখি আবার একটা কৌতুক দিয়েছে। এইটার মনে মনেহয় ফুর্তির জোয়ার বইছে! কোথায় কি করে বেড়াচ্ছে কেএএএ জানে???

সুজনভাই বেশ ভাল কাজ করছেন আড্ডাঘরের প্রদীপ জ্বালিয়ে রেখে।

বনমানুষভাই শুভভাই রাকুভাইয়ের জ্ঞানগর্ভ আলোচনা উপভোগ করলাম।
বাংলাদেশ বাদ পড়ার পর ক্রিকেট খেলা আর দেখা হয়ে ওঠেনি শুধু খবরে পড়লাম ভাগ্যদেবী অকৃপনহাতে ইংল্যান্ডের জন্য ভাগ্যের দুয়ার খুলে দিয়ে জিতিয়ে দিয়েছেন। B-)

পটেরিক্সভাই মাঝে মাঝে বেশ শিক্ষনীয় পোষ্ট দিচ্ছেন ভালই লাগছে।

আমার কিচ্ছু লিখতে ইচ্ছে করেনা কথাটা আপনাদেরকে জানাবো কি জানাবো না ভাবছি । ;)

ভাল থাকুন সবাই।

view this link
view this link
এই গান আমেরিকায় চুল কাটার কথা মনে পড়িয়ে
দিয়েছে
:D
view this link

১৯৪| ২২ শে জুলাই, ২০১৯ সন্ধ্যা ৭:৩০

শুভ_ঢাকা বলেছেন: রাতে ঘুমোতে যাবার আগে একবার ইন্টারনেটে ঢুঁ মারি। আজকাল আবার ইউটিউবে কিছুটা সময় দেওয়াটা একটা অভ্যাসে পরিণত হয়েছে। ইউটিউব ওপেন হওয়ার সাথে সাথেই একদম উপরের প্রথম দিকেই যে ভিডিওটা চোখের সামনে পড়লো তা হল সানডে সাসপেন্স! "বারীন ভৌমিকের ব্যারাম"। ছোটবেলায় গল্পটা পড়েছিলাম বলে মনে হচ্ছিল। ভিডিওটা ছেড়ে শুয়ে পড়লাম কিন্তু কর্ণ যুগল উৎকীর্ণ করে। গল্প শেষ করার পড় মনে হল এটা আড্ডাঘরে শেয়ার করা যেতে পারে। তবে ধৈর্য ধরে ৫২ মিনিট শুনার মত কি সময় কি আর চট করে মিলে। কিন্তু তারপরেও কেন জানি মনে হল আরে লিংকটা দেই না। পুলক ভাই বা ফয়সাল ভাইয়ের ভাল লাগবে এটা হলফ করে বলতে পারি।

মজার ব্যাপার লিখতে গিয়ে "ধৈর্য" বাবানটা কিছুতে মনে করতে পারছিলাম না। লিখেছিলাম "ধর্য্য"। শেষে বেঙ্গুলি টু ইংলিশ ট্রাসলেটারের মধ্যমে বের করলাম patient এর বাংলা বাবান "ধৈয"। আড্ডাঘর যে আমাকে কত কিছু শিখালো। জয়তু আড্ডাঘর!!!

ক্ষণিকের মধ্যে নিজের বাংলা লেখার ক্ষমতা দেখে বিস্মিত হলাম। অথচ আড্ডাঘর ছাড়া বাংলা লিখা হয়ই না।

লিংক view this link

১৯৫| ২২ শে জুলাই, ২০১৯ সন্ধ্যা ৭:৩২

শুভ_ঢাকা বলেছেন: **patience

১৯৬| ২২ শে জুলাই, ২০১৯ রাত ৮:৪০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ভাই পুলক ঢালী, নয়নতারা আমার চেয়েও বেশি দুষ্ট হয়েছে। আমি বাসায় থাকলে আমার দাড়ি ধরে টানাটানি করে। মনে হয় বড় হলে দাড়িওয়ালা বর ওর পছন্দ হবে না। আমি বাসার মধ্যে যেখানেই যাই, সে আমার পিছে পিছে আসে আর চিৎকার করে ডাকে, এই দাদদা, এই দাদদা। আর ওর বাবাকে দেখিয়ে আমি যদি বলি, ওটা তোমার আব্বা না, আমার আব্বা, তাহলে আমার আর রক্ষা নাই। চিৎকার করে কাঁদে আর আমাকে খামচে কামড়ে পাগল করে দেয়। কোল থেকে নেমে ওর বাবাকে ডাকতে থাকে, এই আব্বা, এই আব্বা। মনে হয় ওর বাবার ভাগ কাউকে দিতে রাজী নয়। হাঃ হাঃ হাঃ।

১৯৭| ২২ শে জুলাই, ২০১৯ রাত ৮:৪৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: @ প্রিয় শুভ_ঢাকা, আপনার লিংকটা খুলে গল্পটা শুনলাম। এই গল্প আমি আগে পড়িনি। ইউ টিউবে গল্প শোনারও চ্যানেল আছে জানতাম না। ইস, আমার যদি এরকম একটা চ্যানেল থাকতো, তাহলে আমার লেখা গল্পগুলো অনলাইন ও প্রিন্ট মিডিয়ায় প্রকাশের পাশাপাশি সেখানেও শ্রোতাদের শোনানো যেত।

১৯৮| ২২ শে জুলাই, ২০১৯ রাত ৯:৩০

পুলক ঢালী বলেছেন: অথচ আড্ডাঘর ছাড়া বাংলা লিখা হয়ই না
আহা ! শুভভাই কত ভাগ্যবান উনি সারাক্ষন ইংরেজীতে লিখেন । আমি যদি পারতাম! কতজনের কাছে ধর্ণা দিলাম কেউ গা ই করলো না । এই দুঃখ কই রাখি !!??? আপনার লিংকে গিয়ে পরে ধিরে সুস্থে পড়বো। বাবান ভুল হওয়াটাই আপনার সৌন্দর্য্য আর আমাদের মজা। তবে এ ব্যাপারে সুজনভাই মনে হয় সেরা হাঃহাঃহাঃ।

১৯৬ নং আহ! হেনা ভাই মন্তব্যের মধ্যে কি সুন্দর খুনসূটি পূর্ণ আনন্দঘন পারিবারিক চিত্র ফুটিয়ে তুললেন দারুন মজা পেলাম আর এমন মজার অংশ হতে না পেরে হিংসেয় মরে গেলাম!!! :D
হুম! থার্ড জেনারেশন আমনের থাইক্যা দুষ্টু তো অইবোই নইলে আমনেরে নাকানিচুবানি খাওয়াইবো কেঠায় ??? :D

১৯৯| ২২ শে জুলাই, ২০১৯ রাত ১০:৫৯

শুভ_ঢাকা বলেছেন: আহা ! শুভভাই কত ভাগ্যবান উনি সারাক্ষন ইংরেজীতে লিখেন ।

হাহাহাহাহা.........আমি কোন ভাষাই ভাল ভাবে লিখতে পারি না। ইয়েস! কাজের প্রয়োজনে আমাকে ইংরেজিতে টুকটাক লিখতে হয়। ভুল ভালভাবে লিখি। মোটামুটি কাজ চলে যায়। আসলে কোন কিছু ভালভাবে শিখতে হলে যে সাধনা ত্যাগ তিতিক্ষার প্রয়োজন হয়, আমার মধ্যে এই বৈশিষ্ট্যগুলোর লেশ মাত্র নেই। :(

পুলক ভাই, আমি আড্ডাঘরে আপনার ইমিডিয়েট দুইটা কমেন্ট বেশ কয়েকবার পড়লাম। ভারী চমৎকার মজার আনন্দদায়ক কমেন্ট করেছেন। আমি আপনার লেখার শৈলী এবং শব্দের ব্যবহারে (juggling with words) মুগ্ধ। ইউয়োর হাইনেস! আই বাউ মাই হেড বিফোর ইউ। :)

view this link

২০০| ২৩ শে জুলাই, ২০১৯ রাত ১:১৬

শুভ_ঢাকা বলেছেন: রতনবাবু আর সেই লোকটা এই গল্পটি পড়েছিলাম যখন আমি ক্লাস নাইন কি টেন এ পড়ি সেই সময়ে। সেই সময় এই গল্পটি পড়ে বেশ কিছুক্ষণ নিশ্চুপ খামুশ হয়ে বসে ছিলাম। মানুষ বন্ধুত্ব বা অন্য যে কোন সম্পর্কের ক্ষেত্রে (স্বামী/স্ত্রী) মিল বা সাদৃশ্য পেলে খুব খুশী হন। কিন্তু সব কিছু পুরোপুরি মিলে গেলে যে monotonousness বা একঘেয়েমি আসতে পারে তাই গল্পে উল্লেখ করা হয়েছে। আধুনিক সাইকোলজিস্টরা বলেন দুইজনের সম্পর্কের ক্ষেত্রে যত বৈপরীত্য থাকবে ততই দুইজনের মধ্যে মজার ও বৈচিত্র্যময় সম্পর্ক হবে। তবে এ মধ্যে আরও কিছু কথা আছে। দুইজনকেই গণতান্ত্রিক ও rational হতে হবে।

এই কথাটা আমি আমার এক আত্মীয় বড় ভাইয়ের স্ত্রীকে বলেছিলাম। উনি একটি নামকরা কলেজের ইংরেজি সাহিত্যের লেকচারার। উনি তো হেসেই খুন। বললেন এই সব তাত্ত্বিক কথা। বাস্তব জীবনের সাথে মিলে না। হি হি হি...

ঠিক গুছিয়ে বলতে পারলাম কিন্তু এই রকমই কিছু পড়েছিলাম।

গুরুজ্বী আপনার জন্য আরো একটি গল্প রইলো। Satyajit Ray

২০১| ২৩ শে জুলাই, ২০১৯ রাত ১:২১

শুভ_ঢাকা বলেছেন: ***ঠিক গুছিয়ে বলতে পারলাম না কিন্তু এই রকমই কিছু পড়েছিলাম।

২০২| ২৩ শে জুলাই, ২০১৯ রাত ১:৩২

শুভ_ঢাকা বলেছেন: গুরুজ্বীকে যে লিংকটি দেয়েছি সেই গল্পটি হল রতনবাবু আর সেই লোকটা

২০৩| ২৩ শে জুলাই, ২০১৯ রাত ১:৪৩

শুভ_ঢাকা বলেছেন:

২০৪| ২৩ শে জুলাই, ২০১৯ রাত ১:৪৩

মাহমুদুর রহমান সুজন বলেছেন: এই বাবানেই আমাকে খাইল। আমি কি করুম। কাজ করি আর ব্লগিং করি। কখন কি করি নিজেও জানি না। কোন রকমে একটু টাইপ করেই পোস্ট এডিট করার সময় মিলে না।বছর খানিক হয়ে গেল কোন পোস্টও দেইনা। তারপরে জ্ঞানের দিক থেকে স্বল্প জ্ঞানি বলেই ভুলের সাগরে ভাসি।

২০৫| ২৩ শে জুলাই, ২০১৯ রাত ১:৪৭

মাহমুদুর রহমান সুজন বলেছেন: শুভ ভাই, কেমন আছেন? ডাক্তারী প্রেসক্রিপশনতো খাপের খাপ।
লিঙ্কটা সময় করে শুনে নিব। গল্প পড়তে ও শুনতে ভাল লাগে।
মাঝে আড্ডায় এসে আমাদের সময় দিবেন।
কিপ্টামী করেন কেন মিঞা ভাই?

২০৬| ২৩ শে জুলাই, ২০১৯ রাত ২:১৬

আনমোনা বলেছেন: আড্ডাঘরে আগে এসেছিলাম পথের সন্ধান পেতে। সেই হিসাবে, আজ প্রথম আড্ডা দিতে এলাম। চা দিন, ভারী নাস্তা এখন খেতে পারবোনা।
স্কুল ফাঁকি? জুতো হারানো, পেট ব্যথা, মাথা ব্যথা, বৃষ্টি, শীত, গরম, কি নেই লিষ্টে?

২০৭| ২৩ শে জুলাই, ২০১৯ সন্ধ্যা ৬:০৬

পুলক ঢালী বলেছেন: এই বাবানেই আমাকে খাইল।
হায় হায় সুজনভাই এত ক্ষেপলেন ক্যা ? ;)
দোয়া করি আপনার বাবান ভুল যেন ঠিক না হয়। ঠিক হইলে আপনার পাগলামী ভাল হয়ে যাবে তখন আমরা আদি ও অকৃত্রিম সুজনভাই কই পামু? :D
আমনেরে গ্যারান্টি দিয়া কইতাছি আমনে গুরুজীরে সবসময় গরুজী লিখবেন। তিনি ভীষন চালাক ভুল কইরাও গরুজী পড়বেন না গুরুজীই পড়বেন । গ্যারান্টি যদি ফেইল হয় তাইলে কইতাছি পয়সা থুক্কু মন্তব্য ফেরত ;) =p~ =p~
তবে আপনার একটা গুনের কথা এইখানে ফাঁস কইরা দেই । ব্লগের তাবৎ মহিলা কবিদের কবিতার মন্তব্যে সাধারনত আপনার বাবান ভুল হয়না। এইটাতো পাগল আড্ডা সব পাগলামী আপনার এইখানেই প্রকাশ পায় হেঃহেঃহেঃ :P :D =p~

শুভভাই
বারীন ভৌমিকের ট্রেন যাত্রাটা পড়লাম থুক্কু শুনলাম দুজনই ক্লেপ্টোমেনিয়ার রোগী একজন সাইরা গেছে আরেকজন সারে নাই
বারীন আসলে চোরের উপর বাটপারি করছিলো এইটা বুইজগা সারতারে নাই তাই অন্তর্জ্বালায় জ্বলতে জ্বলতে শেষ পর্যন্ত আত্মসমর্পন করে মনকে ভারমুক্ত করতে সক্ষম হয়।
অসম্ভব মেধাবী সত্যজিৎ রায়ের একটা অনুগল্প শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

ভাই/বোন আনমোনা
(নামের মানেটা বুঝতে পারছিনা আনমনা মানে মনটা সঠিক জায়গায় নেই দেহ আমেরিকায় তো মনটা বাংলাদেশে)
আড্ডাঘরে স্বাগতম! এটা পাগলের আড্ডা কথাবার্তার আগামাথা নাই যা মন চায় বলে দিতে পারবেন । কোন পাগল কখন ইন করবেন কখন আউট হবেন সৃষ্টি কর্তাও মনে হয় কইতে পারবেনা :P নইলে আর পাগল কিসের ? আপনার পাগলামী মাথাচাড়া দিয়া উঠলে আগডুম বাগডুম যা খুশী বলে যাবেন। এই আড্ডা ঘরের বয়স তিন বৎসর পার হয়ে গেছে ভাবতে পারেন বিষয়টা ? এই ব্লগটা একজন মহা পাগলের তার নাম সামুপাগলা ০০৭ তবে তিনি জেমসবন্ড নন। তিনি আসলে পাগলী মাথার ঠিক নাই আমাগো মতন নাটবল্টু ঢিলা তাই নিজেরে পাগলা মনে করেন :D
পাগলী মহা পাগল হইলেও সেরা পাগল কিন্তু আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম ভাই তিনি পাগলদের সর্দার মানে আমাগো গুরুজী
আর আমরা আছি চেলা চামুন্ডারা সুজনভাই, আরাফআহনাফ ভাই, ফাহিম সাদি ভাই, শুভভাই, আর্কিওপটেরিক্স ভাই, রাকুভাই মূর্খ বন মানুষ ভাই আরো অনেকে। সুজনভাই আমাদের খাদ্যমন্ত্রী, আপনার গলা শুকাইয়া গেলে ওনাকে বললে গলা ভিজাবার ব্যবস্থা কইরে দেবেন। এই হলো খুব সামান্য একটু বর্ননা আপনি নিয়মিত এলে চেনা পরিচয় সব হয়ে যাবে । আপনার সম্পর্কে বলুন রেখেঢেকে যেটুকু বলা যায়। যেমন কি করেন পড়াশানা না চাকুরী কি ভাল লাগে গান উপন্যাস কবিতা খেলা অথবা অন্যকিছু ইত্যাদি ইত্যাদি।

পাগল বন্ধুরা আপাততঃ খোদা হাফেজ। ভাল থাকুন সবাই।

২০৮| ২৩ শে জুলাই, ২০১৯ সন্ধ্যা ৬:১৮

পুলক ঢালী বলেছেন: আরে শুভ ভাইয়ের প্রেসক্রিপশনটা তো দারুন কোন সাইড এ্যাফেক্ট নাই। তবে বাস্তব অভিজ্ঞতা আমনে শেয়ার করেন নাই। আমনে আগে বিয়া করেন (হাছা হাছাই কইরা ফালান নইলে দেখা যাইবো আমনের কিড ব্রো আমনেরে জুনিয়র বানাইয়া দিছে পোলা ঐডার মতি গতি কিছুই বুঝিনা বহুদিন কুনু খোঁজ খবর নাই এদিকে পাগলী আছে ওর কাঁচা মাথাটা বিগড়াইয়া দেওনের লাইগ্যা ) তারপর আমগোর কাছে অভিজ্ঞতা শেয়ার করেন। ;) =p~

২০৯| ২৩ শে জুলাই, ২০১৯ রাত ৮:৫০

শুভ_ঢাকা বলেছেন: প্রেসক্রিপশনটা তো দারুন কোন সাইড এ্যাফেক্ট নাই।

পুলক ভাই, এই মজার বার্তাটি পেয়েছি আমার ডাক্তার বড় বোনের (খালাত বোন) ফেইসবুকের পেইজ থেকে। তার বন্ধু আর আত্মীয়রা এই কথা নিয়ে নানান মজার কমেন্ট করছেন। আমার ছোট মামা কমেন্টে লিখেছে "তুমিও কি তাই করো"। উওরে বড় বোন লিখেছে "মামা আমার কোনটা করার সময় হয় না।"

ভাবলাম গুরুজ্বী নানান মজার মজার ছবি দিয়ে আমাদের এন্টারটেইন করেন। আমিও একটা দেই। :)

২১০| ২৩ শে জুলাই, ২০১৯ রাত ৯:২৪

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ফেসবুকে ভয়াবহ সুন্দরী এই মেয়েটির ছবি দেখে আপনাদের সাথে শেয়ার করতে ইচ্ছা হলো। অবশ্য মেয়েটার পরিচয় জানি না।

২১১| ২৩ শে জুলাই, ২০১৯ রাত ৯:৩২

শুভ_ঢাকা বলেছেন: গুরুজ্বী কি আর দফা প্রেমে পড়লেন। হা হা হা...... She is absolutely spectacular.

২১২| ২৩ শে জুলাই, ২০১৯ রাত ৯:৩৪

সেতুর বন্ধন বলেছেন: এখানে যে জাঁকজমক আড্ডা।
আমি আড্ডায় নতুন। ব্লগে দুই বছর ৫ মাসেও প্রথম পাতায় যেতে পারলামনা।
আপনাদের সাথে আড্ডা দিতে পারবো কি?

২১৩| ২৩ শে জুলাই, ২০১৯ রাত ৯:৩৪

মূর্খ বন মানুষ বলেছেন: আজ শ্রীলঙ্কা বোর্ড প্রেসিডেন্ট একাদশ এর সাথে তামিম ইকবালের নেতৃত্বাধীন টাইগাররা মাঠে নামে এবং জয় তুলে নেয়।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা বোর্ড প্রেসিডেন্ট একাদশ ২৮২/৮ (৫০ ওভার
শানাকা ৮৬*, জয়াসুরিয়া ৫৬, রাজাপক্ষে ৩২
সৌম্য ২৯/২, রুবেল ৩১/২, ফরহাদ ২২/১, মুস্তাফিজ ২৯/১, তাসকিন ৫৭/১

বাংলাদেশ ২৮৫/৫ (৪৮.১ ওভার)
মিঠুন, মুশফিক, তামিম ৩৭, রিয়াদ ৩৩, সাব্বির ২৬*
লাহিরু ২৬/২, হাসারাঙ্গা ৩৯/১

বাংলাদেশ ৫ উইকেটে জয়ী।

কবিতা: Bochor Charek Por

২১৪| ২৩ শে জুলাই, ২০১৯ রাত ৯:৪৪

পুলক ঢালী বলেছেন: হেনা ভাই ছবিটা ACTRESS MANASA RADHAKRISHNAN এর আসল নাম Manali
বয়স ১৯ কেরালার মেয়ে। আমনের পছন্দ বলে কথা আমাদেরও পছন্দ :D । তবে ভয়াবহ মানে কি? আমাদের ভয় পাইতে হবে? সৌন্দর্য্যের আগুনে না জ্বলে পুড়ে খাক হয়ে যাই সেইজন্য ? হে হে হে আমি দূর্বাসা মূনি, বুনো ওলের জন্য বাঘা তেতুল একটুও ভয় পাইতাছিনা চোখের তেজে ভষ্ম করিয়া দিবো হা হা হা =p~

শুভভাই হেনা ভাইয়ের পদাঙ্কানুসরন করে আপনিও ছবি শেয়ার করতে থাকুন। :D

২১৫| ২৩ শে জুলাই, ২০১৯ রাত ৯:৪৭

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: গুরুজ্বী কি আর দফা প্রেমে পড়লেন। হা হা হা...... She is absolutely spectacular.

@ শুভ_ ঢাকা, এই বয়সে আবার প্রেম? না রে ভাই, ন্যাড়া একবারই বেল তলায় যায়। মেয়েটা অসম্ভব সুন্দর। তাই আপনাদের সাথে শেয়ার করা।

২১৬| ২৩ শে জুলাই, ২০১৯ রাত ৯:৫৪

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: @ পুলক ঢালী, ভয়াবহ মানে যে কোন মুহূর্তে আপনি ক্রাশ খাইতে পারেন, এই আর কী! নাম পরিচয় জেনে কেরালা যেতে ইচ্ছা করছে। আচ্ছা, প্রিয়া প্রকাশ ওয়ারিয়রও তো কেরালার মেয়ে, তাই না? কেরালার মেয়েরা কী সুন্দরী হয়?

২১৭| ২৩ শে জুলাই, ২০১৯ রাত ৯:৫৬

শুভ_ঢাকা বলেছেন: পুলক ভাই, সব ঠিক আছে তবে একটু সংশোধন প্রয়োজন। ওর বয়স এখন ২০। ;) :D :`>

২১৮| ২৩ শে জুলাই, ২০১৯ রাত ৯:৫৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আমার চেয়ে মাত্র ৪৫ বছরের ছোট। ক্রাশ খেলে ক্ষতি নাই।

২১৯| ২৩ শে জুলাই, ২০১৯ রাত ১০:০২

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: @ ভাই সেতুর বন্ধন, অবশ্যই আমাদের সাথে আড্ডা দিতে পারবেন। পাগলদের আড্ডাঘরের দরজা সবার জন্য খোলা।

২২০| ২৩ শে জুলাই, ২০১৯ রাত ১০:১২

পুলক ঢালী বলেছেন: এই বয়সে আবার প্রেম?
হেনা ভাই প্রেমে পড়ার জন্য বয়সের কোন বার নেই যে কোন বয়সেই আমনে ক্রাশ খাইতে পারেন। ;)

নাম পরিচয় জেনে কেরালা যেতে ইচ্ছা করছে

শুভভাই নেন এইবার গুরুজীর খায়েস পূরন করার ব্যবস্থা করেন ঠিকানা ফোন নম্বর যোগাড় করেন আমি গুরুজীর ভিসা আর টিকিটের আয়োজন করছি।(বুড়ী ভাবীকে কিন্তু কিছু কওন যাইবো না খুব সাবধান :> )

২২১| ২৩ শে জুলাই, ২০১৯ রাত ১০:২৩

পুলক ঢালী বলেছেন: সেতুর বন্ধন ভাই
আড্ডাঘরের দরজা সবার জন্য খোলা উপরে আমার ২০৭ নং কমেন্ট দেখুন। গুরুজী আপনাকে স্বাগতম জানিয়েছেন আপনি এখন চুটিয়ে আড্ডায় মজে যান।

কেরালার মেয়েরা কী সুন্দরী হয়?
কেরালার মেয়েরা আসলেই সুন্দরী হয়। অন্তত এই পোড়া চোখে যে কজনকে দেখেছি প্রত্যেকেই সুন্দরী ছিলো। :D
আপনার বয়সের পার্থক্য মাত্র ৪৫? ৮৫ নয়?? তাহলে তো আপনি দারুন ফিট। :) :D

২২২| ২৩ শে জুলাই, ২০১৯ রাত ১০:৩৬

রাকু হাসান বলেছেন:

পুলক ভাই X(( X(( মানি না ,মানবো না ! আমি পদ পাই নাই ,সুজন ভাই খাদ্য মন্ত্রী হইছে ,আমি তো বায়ু মন্ত্রী হইবারও অনন্ত যোগ্যতা রাখি X( । কেমন আছেন ভাইয়া :P
অনেক দিন আড্ডায় নাই ,শোকে পাথর হয়ে গিয়েছিলাম ,তাই কথা হয়নি । ব্যস্ততাও ছিল । সবাই কেমন আছেন পাগলরা ।
সেতুর বন্ধন আপনাকে সামুর আড্ডা পাড়ায় স্বাগতম । অবশ্যই দিতে পারবেন । কোনো ধরা বাঁধা নিয়ম নেই।যুক্ত হোক আরও একটি আড্ডা পাগল । পাগলদের হঠাৎ উধাও হয়ে যেতে দেখবেন ,কিন্তু আড্ডাবাজরা ঠিক খোঁজ রাখেন আড্ডার । সময়ে অসময়ে দেখবেন ছুটিয়ে আড্ডা হচ্ছে । আমি খেলাখোর আড্ডাবাজ ,খেলা থাকলে দেখবেন সাত সাগর তের নদী পাড় হয়েও আড্ডায় আসতে চেষ্টা করি । খুব বেশি ব্যস্ত না থাকলে । আবারও স্বাগতম । বন মানুষ । স্কোর দেওয়ার জন্য ধন্যবাদ । ভালোই খেললো । আশা করছি বাংলাদেশ সফল হবে । নতুন কোচের ব্যাপারে আপনাদের মতামত কি ? কোনো অপডেট থাকলে জানাবেন ।

২২৩| ২৩ শে জুলাই, ২০১৯ রাত ১০:৫৬

শুভ_ঢাকা বলেছেন: পুলক ভাই, সাউথ ইন্ডিয়ান মেয়েদের অফ ওয়াইট শাড়ী, শাড়ীর পাড় গ্লোন্ডেন জড়ি দেওয়ার মত ঝলমল করে আর চুলের খোঁপায় বেলী ফুলের মালা আর কপালে চন্দন কাঠের নির্জাস বা ঐ জাতীয় কিছু থেকে তিলক বা ফোঁটা। ওদের এই সিমপুল লুক জাস্ট অসম।

২২৪| ২৩ শে জুলাই, ২০১৯ রাত ১০:৫৮

পুলক ঢালী বলেছেন: রাকুভাই মনে কষ্ট নিয়েন না সুজনভাই অনেক অনেক আগে থেকেই খাদ্যমন্ত্রী কারন তখন তিনি একজন ভোজনরসিক ছিলেন ডায়াবেটিস তখনও আক্রমন করেনি তিনি অনেক রেসিপিও জানেন, আমাদের খাবার সংগ্রহের দায়ভার তিনি স্বেচ্ছায় কাধে তুলে নিয়েছিলেন, আমরাও সানন্দে তা মেনে নিয়েছি।
আপনাকে ক্রীড়ামন্ত্রীর পোষ্ট দেওয়া যেতে পারে দেখি অন্য পাগলেরা কি বলে? এখানে পিকনিক, চলচিত্র বানানো ইত্যাদির আয়োজন করা হলেও ক্রিকেট খেলার আয়োজন কখনো হয়নি হেনা ভাইকে ক্যাপ্টেন, পাগলীকে ধারাভাষ্যকার আবার মাঝেমাঝে দু'হাত তুলে বাংলাদেশ বাংলাদেশ বলে চিৎকার করার দায়িত্ব দেওয়া যেতে পারে বাকীটা আপনারা ঠিক করে প্রস্তাব করুন :D আপনার প্রস্তাব সবাই গ্রহন করলে আপনার মন্ত্রীত্ব ঠেকায় কে ? ;)

২২৫| ২৩ শে জুলাই, ২০১৯ রাত ১১:০৬

শুভ_ঢাকা বলেছেন: পুলক ভাইয়ের প্রস্তাব সমর্থন করলাম। রাকু হাসান ভাইকে ক্রীড়া মন্ত্রী করা হোক। :D

২২৬| ২৩ শে জুলাই, ২০১৯ রাত ১১:১১

রাকু হাসান বলেছেন:

হাহাহাহা পাগলী কে যদি এই দায়িত্ব দেন তাহলে এমন অবস্থা হবে । :P B-))
খারাপ হয় না আমাদের একটি মন্ত্রী পরিষদ থাকলে B-)) । আমি ক্রিড়া মন্ত্রী হলে ঘরে ঘরে মাঠ দিমু । সবাই ভোট করেন । মন্ত্রী হওয়া ঠেকায় ক্যা,আমার প্রশ্ন B-)) =p~

২২৭| ২৩ শে জুলাই, ২০১৯ রাত ১১:১৮

রাকু হাসান বলেছেন:
ক্রীড়া মন্ত্রী হবার দৌড়ে প্রথম শুভ ভাই । তিনিই নাকি ভোট দিলেন :D । গুরুজী ক্যাপ্টেন মানাবে । ক্যাপ্টেন পদে গুরুজী কে ভোট প্রদান করলাম :) খাদ্য মন্ত্রী সুজন ভাইয়ের বিকল্প নেই :P

২২৮| ২৩ শে জুলাই, ২০১৯ রাত ১১:২১

পুলক ঢালী বলেছেন: শুভভাই
আপনার বর্ননা দেখে মন্দির ফেরৎ বা নাচের আসর ফেরৎ কোন মেয়ের ছবি চোখে ভেসে উঠলো। আমি দার্জিলিং এ দেখেছি হোটেলে আমাদের পাশের রুমে উঠেছিল। মালয়েশিয়ায় গেনটিং এ দেখেছি একজনকে ট্যুর করতে গিয়েছিলো। নাভাডার লাসভেগাসে ওয়ালমার্টে মা মেয়েকে দেখেছিলাম বাংলা শুনে আমাদের সাথে আলাপ করতে এসেছিল। বাংলা জানে কিভাবে জিজ্ঞেস করায় জানিয়েছিলেন অনেক বৎসর কোলকাতায় ছিলেন সেখানেই বাংলা শিখেছেন এখন লাসভেগাসে একটা কলেজে শিক্ষকতা করছেন। মা যেমন সুন্দরী মেয়েও তেমন সুন্দরী তবে মেয়ে বাংলা জানতো না। সার্ট আর টাইটস পরিহিত ছিল :D

২২৯| ২৩ শে জুলাই, ২০১৯ রাত ১১:৩২

শুভ_ঢাকা বলেছেন: আমি কোন পদ তদ কিচ্ছু চাই না। উজির নাজির হইতে চাই না। ঐ মানালী শুধু আমার। অন্যথায় রক্তারক্তি হইয়্যা যাইবো কিন্তু। B-))

I want to dedicate a song for her. Can't wait for the weekend। view this link

২৩০| ২৩ শে জুলাই, ২০১৯ রাত ১১:৩৩

পুলক ঢালী বলেছেন: হা হা হা রাকুভাই এ কি দেখালেন হাসতে হাসতে পেট ব্যাথা হয়ে গেল। পাগলী থাকলে নিশ্চয়ই এমন কিছু হাজির করতো যা আমাদের আনন্দে আরো অনেক মজার খোরাক যোগাতো। কি আর করা আপনি ফাকামাঠে পেনাল্টি কিক দিয়ে দিলেন। তবে মনে হচ্ছে এইদিন দিন নয় আরো দিন আছে সেই দিনের অপেক্ষায় থাকলাম। ;)

২৩১| ২৩ শে জুলাই, ২০১৯ রাত ১১:৪৯

রাকু হাসান বলেছেন:

ঐ মানালী শুধু আমার। অন্যথায় রক্তারক্তি হইয়্যা যাইবো কিন্তু। B-))--হাহাহা শুভ ভাই । B-)) শুভ ভাই গুরুজী কে নতুন মন্ত্রীত্ব পাবার জন্য ভোট প্রদান করেন ,ভাগ্য খুলে যেতে পারে । :P =p~
তবে গুরুজীর জন্য তরুণী ও পূর্ণবাসন মন্ত্রী পদও দেওয়া যায় যদি পাগলদের সম্মতি থাকে ।
কি আর করা আপনি ফাকামাঠে পেনাল্টি কিক দিয়ে দিলেন। তবে মনে হচ্ছে এইদিন দিন নয় আরো দিন আছে সেই দিনের অপেক্ষায় থাকলাম। ;)-----হাহাহা পুলক ভাইয়া যখন ধারাভাষ্যকারের কথা বললেন তখনই পাগলী আপু ক্রিকেট প্রেম ,উত্তেজনা ,আবেগের কথা মনে পড়ে এই ভিডিওটাই উনার জন্য পারফেক্ট মনে হয়েছে । =p~ B-)) :)

পাগলী থাকলে নিশ্চয়ই এমন কিছু হাজির করতো যা আমাদের আনন্দে আরো অনেক মজার খোরাক যোগাতো।
--হুম পুলক ভাইয়া । মিস পাগলী আপু ;) X(( । খেলা আসছে তো পাগলী আসবে ...........
এই গোলটা না হয় আমিই মেরে দিলাম :P

২৩২| ২৩ শে জুলাই, ২০১৯ রাত ১১:৫২

পুলক ঢালী বলেছেন: হায় হায় শুভভাই এ কি করলেন শেষ পর্যন্ত গুরুজীর সাথে পাল্লা!?? :(
পাল্লা দিবেন পথহারা মানবের মত সমানে সমানে। তখন কেমন নাকানি চুবানী খেয়েছিলেন এত তাড়াতাড়ী ভুলে গেলেন ? শেষ পর্যন্ত আপনার ঠাই হয়েছিল গোয়ালে। পরদিন সারা গায়ে দুর্গন্ধ নিয়ে বের হয়েছিলেন। সেই ছ্যাকা ভুলতে না কালু, মফিজের আশ্রয় নিলেন। কবে আমাবশ্যা কবে পূর্নিমা আপনার মনে থাকতো না। পরে বহু কষ্ট করে আবার এ পর্যায়ে এলেন। আচ্ছা থাক গুরুজী আর আপনার ব্যাপার গুরুজীই বুঝবেন । ফাহিমটা নাই থাকলে গুরুজীকে হেল্প করতে বলতাম :#)
আমি আবার কুরুক্ষেত্রের আলামত দেখতে পাচ্ছি একদিকে ভীষ্ম,দ্রোণাচার্য্য অন্যদিকে ভীষ্মের নাতী এবং দ্রোনাচার্য্যের শিষ্যরা ভীম, লক্ষন,যুধিষ্ঠির সহ পঞ্চপান্ডব ও সখা কর্ণ। কই যাই?? :D

২৩৩| ২৩ শে জুলাই, ২০১৯ রাত ১১:৫৩

আনমোনা বলেছেন: ২০৭ নম্বর কমেন্ট। পুলক ঢালী বলেছেন:ভাই/বোন আনমোনা
(নামের মানেটা বুঝতে পারছিনা আনমনা মানে মনটা সঠিক জায়গায় নেই দেহ আমেরিকায় তো মনটা বাংলাদেশে)

আর আমরা আছি চেলা চামুন্ডারা সুজনভাই, আরাফআহনাফ ভাই, ফাহিম সাদি ভাই, শুভভাই, আর্কিওপটেরিক্স ভাই, রাকুভাই মূর্খ বন মানুষ ভাই আরো অনেকে। সুজনভাই আমাদের খাদ্যমন্ত্রী, আপনার গলা শুকাইয়া গেলে ওনাকে বললে গলা ভিজাবার ব্যবস্থা কইরে দেবেন। এই হলো খুব সামান্য একটু বর্ননা আপনি নিয়মিত এলে চেনা পরিচয় সব হয়ে যাবে । আপনার সম্পর্কে বলুন রেখেঢেকে যেটুকু বলা যায়। যেমন কি করেন পড়াশানা না চাকুরী কি ভাল লাগে গান উপন্যাস কবিতা খেলা অথবা অন্যকিছু ইত্যাদি ইত্যাদি।


আনমনাই হতে চেয়েছিলাম, কিন্তু ভুল টাইপের জ্বালায় ভুল 'বাবান' নিয়ে আনমোনা হয়ে গিয়েছি। বুঝতেই পারছেন আসলেই আমি আনমনা। তার উপরে কিছুদিন হলো মাথার স্ক্রু ঢিলা হতে শুরু করেছে, নইলে সামুতে রেজিস্ট্রেশন করি? বাপরে, শ'খানেক নাম ট্রাই করেছি, সবই আগে কেউ না কেউ নিয়ে গিয়েছে কিন্তু কাউকেই আর দেখিনা।
আমেরিকায় এসেছিলাম অনেএএক আগে, মনে হয় গতজন্মের ঘটনা। ক্যালিফর্নিয়া, মানে আমেরিকার পশ্চিম প্রান্তে শুরু করেছিলাম প্রবাসজীবন। এখন থাকি পূর্বপ্রান্তে ডিসির কাছাকাছি এক ছোট্ট শহরে। মিয়া বিবি দুজনেই চাকরি করি। দুই ছেলে। বড়জন স্কুল শেষ করে কলেজে পড়ছে, থাকে কলেজ ডর্মে, ছুটিছাটায় আসে। ছোটজন হাইস্কুলে। সে কলেজ গেলেই আমরা হয়ে যাব, আমেরিকান ভাষায়, 'এম্পটি নেষ্টার', যেখানে পাখীর বাসা শুন্য করে ছানারা উড়ে যায় । আমিও যেমন মা-বাবার বাসা শুন্য করে চলে এসেছি। ভালো লাগে বই পড়তে, অবশ্যই বাংলা বই। আমার বাংলাদেশের জীবন? সেটা আরো আগে, মনেই পরেনা। মাঝে মাঝে কোনো লেখায় হয়তো মনে পরবে।

২৩৪| ২৪ শে জুলাই, ২০১৯ রাত ১২:০১

পুলক ঢালী বলেছেন: তবে গুরুজীর জন্য তরুণী ও পূর্ণবাসন মন্ত্রী পদও দেওয়া যায়
হা হা হা মন্দ বলেন নাই নিত্য নুতন তরুনীর সান্নিধ্য পাবার আশায় গুরুজী রাজীও হয়ে যেতে পারে তখন শুভভাই আবার ফাকা মাঠে গোল দেওয়ার সুযোগ পেয়ে যেতে পারে। দেখি গুরুজী ঘুম থেকে উঠে কি বয়ান নিয়ে হাজির হয়।

২৩৫| ২৪ শে জুলাই, ২০১৯ রাত ১২:২৬

মাহমুদুর রহমান সুজন বলেছেন: গুরুজী, শুধু ভক্তদের জন্য এমন রূপসি খুঁজে বেড়ান বুঝি!!!
ঢালী ভাই এখন গুরুজী বাবান ভুল করিনা।

২৩৬| ২৪ শে জুলাই, ২০১৯ রাত ১২:৫৫

পুলক ঢালী বলেছেন: কিন্তু ভুল টাইপের জ্বালায় ভুল 'বাবান' নিয়ে আনমোনা হয়ে গিয়েছি
বাহ্ বাবান ধরে ফেলেছেন? আপনি যে এই আড্ডাকে আরো সমৃদ্ধ করবেন এমন আশা জাগছে মনে।
আমি ভাবছিলাম আগুনের মধ্যেই (ক্যালিফোর্নিয়াতেই) আছেন। এখন বহু মাইল পাড়ি দিয়ে শীতের দেশে চলে এসেছেন ? সবচেয়ে কাছে মনে হয় বাল্টিমোর। মেরিল্যান্ড,পেনসেলভেনিয়া, ভার্জিনিয়া ইয়র্ক, ল্যাঙ্কাষ্টার এগুলোও খুব দুরে নয়।

'এম্পটি নেষ্টার' হুম পার্ট অব লাইফ সাইকেল। এরপর টোনাটুনিরা আবার বেড়িয়ে পড়বেন ট্যুরে । বাংলা বই মনে বাঙ্গালীত্ব জাগিয়ে রাখার প্রেরনা । শিকড় যেহেতু বাংলাদেশে তাই আপনার বাঙ্গালীত্ব বেঁচেই থাকবে, মন খারাপ লাগতে পারে ছেলেদের আমেরিকান মনোভাবের জন্য যেখানে হয়তো আমাদের শ্যামল কোমল মোহনীয় বাংলা মায়ের ছবিটুকু নেই। যেখানে হয়তো খরা বন্যা রোগ শোক আর আন রিফাইন্ড বাংলার মানুষের ছবি আসন গেঢ়ে বসে আছে।
থাক যাষ্ট ফরগেট ইট জীবন যেখানে যেমন।

আড্ডায় নিয়মিত হাজিরা দিন আপনার লেখার লিঙ্ক দিন আমরা ঘুরে আসবো আপনার ব্লগবাড়ী থেকে। মজার মজার মন্তব্য করে অন্য এক আনন্দের মাত্রায় ডুবে যান এই প্রত্যাশা রইল আনমোনা ম্যাডাম

আপনার পছন্দ জানিনা আমার দুইটি প্রিয় গান আপনার জন্য শেয়ার করলাম।
view this link
view this link

ভাল থাকুন।

২৩৭| ২৪ শে জুলাই, ২০১৯ রাত ১:০৫

পুলক ঢালী বলেছেন: গুরুজী, শুধু ভক্তদের জন্য এমন রূপসি খুঁজে বেড়ান বুঝি!!!
ঢালী ভাই এখন গুরুজী বাবান ভুল করিনা।

সুজনভাই কেমন আছেন ?
গুরুজী ভক্তদের জন্য পাত্রী খুঁজছেন না। নিজের জন্য খুঁজছেন। আপনি বাবানভুল না করে ভুল করছেন :D
নুতন অতীথী আনমোনা ম্যাডামের জন্য আপনার বিখ্যাত এ্যারাবিয়ান স্পাইসেস টি এর ব্যবস্থা করুন সাথে খাপসা না ফাপসা কি যেন আছে তার ইন্তেজাম করেন। আফটার লাঞ্চব্রেক। :D

২৩৮| ২৪ শে জুলাই, ২০১৯ রাত ১:২০

মাহমুদুর রহমান সুজন বলেছেন: @আনমোনা, সু-স্বাগতম আপনাকে আমাদের আড্ডাঘরে। এইতো আসলি বাবান ভুলের আড্ডাবাজ আরো একজন এসে গেছেন। তবে জ্ঞানী মানুষ ভুল পথে পা বাড়াইলেন! আড্ডাবাজরা সবাইতো পাগলা। এখানে বড় বড় পাগলের মেলা বসে। ঢালী ভাই সবি বলেছেন এখানকার হাল হকিকত। আসুন আমাদের সাথে আড্ড দিন। আমরা একজন গুনিজন পেয়ে খুশি থাকব।

২৩৯| ২৪ শে জুলাই, ২০১৯ রাত ২:২৫

আনমোনা বলেছেন: স্ক্যাভেন্জার হান্ট করে আসুন। আমার ছোটছেলেকে নিয়ে। ও খুব চেষ্টা করে বাংলা বলার। বড়জন চুপচাপ, কথাই বলেনা।

২৪০| ২৪ শে জুলাই, ২০১৯ রাত ৩:১২

উম্মে সায়মা বলেছেন: সালাম সবাইকে। কেমন আছেন আপনারা? ইদানিং ব্লগে একদম অনিয়মিত হয়ে গেছি। ভাবছি পোস্ট না করলেও অন্তত আড্ডাঘরে নিয়মিত হব আবার৷আপনাদের আড্ডা দেখে ভালো লাগছে :) তারপর.... সবার আপডেট দেন। কার কেমন যাচ্ছে দিনকাল? নয়নতারা দিনদিন মাশাআল্লাহ আরো সুন্দরী হয়ে যাচ্ছে :) বুড়িভাবির ছবি দেখে মনে পড়ল.... হেনা ভাই, আপনার বইটা কোথায় পাওয়া যাবে? এক কপি ব্যক্তিগত কালেকশানে রাখতে চাই।

গান: তোমাকে চাই....

২৪১| ২৪ শে জুলাই, ২০১৯ রাত ৩:১৫

উম্মে সায়মা বলেছেন: ইদানিংকার পছন্দের আরেকটা গান: টাপুর টুপুর......

২৪২| ২৪ শে জুলাই, ২০১৯ রাত ৩:২৯

উম্মে সায়মা বলেছেন: ও আচ্ছা, আড্ডার টপিক নিয়েও একটু বলি৷ স্কুল জীবনে আমি মোটামুটি ভালোই সিরিয়াস স্টুডেন্ট ছিলাম। বাহানা দিয়ে কখনো স্কুল মিস দিয়েছি মনে পড়েনা। B:-) উল্টো কখনো কোন কারণে স্কুল মিস হয়ে গেল সারাদিন বোরিং লাগত। আহা বেশি সিরিয়ানেসের কারণে এখন শেয়ার করার মত কোন মজার স্মৃতি তৈরি হল না। ভেরি ব্যাড! :||
দুই পরদাদা, মিডলইস্টতুতো ভাই, হেনা ভাই, পাগলী, ফাহিম ভাই, শুভ ভাইসহ নতুন আড্ডাবাসীরা সবাই আশা করি ভালো আছেন.....

২৪৩| ২৪ শে জুলাই, ২০১৯ ভোর ৬:০০

আনমোনা বলেছেন: উম্মে সায়মা , স্কুল মিসের বাহানা নেই তা কি হয়েছে? আড্ডা মিসের বাহানা গুলো বলুন! :D
ও হ্যা, আমি একজন নতুন পাগল। পুরানো পাগল ভাত না পেলেও, আড্ডাঘরে পাগলের আমদানি লেগেই আছে।

২৪৪| ২৪ শে জুলাই, ২০১৯ সকাল ৯:০৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: @ বোন উম্মে সায়মা, উপন্যাসটির কোন হার্ড কপি নেই আমার কাছে। প্রথম মুদ্রণ শেষ হয়ে যাওয়ায় বইটি মার্কেটেও পাওয়া যায় না। এ জন্য আপনাকে দিতে পারছি না বলে দুঃখিত। আপনি কী বইটির পিডিএফ কপি পড়েছিলেন? না পড়ে থাকলে ফাহিম সাদি, পুলক ঢালী, সামু পাগলা, মাহমুদুর রহমান সুজন বা শুভ ঢাকাকে রিকোয়েস্ট করে দেখুন ওরা দিতে পারে কী না। সম্ভব হলে ওরা নিশ্চয় দিবে আপনাকে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.