নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কি বলা যায়! কিছু কথায় নিজেকে ব্যক্ত করা সম্ভব না আমার পক্ষে। তাই একটা সিরিজে কিছু কিছু করে সবই বলছি।

সামু পাগলা০০৭

আমি অতিআবেগী, আগে ব্যাপারটা লুকানোর চেষ্টা করতাম। এখন আর করিনা।

সামু পাগলা০০৭ › বিস্তারিত পোস্টঃ

রোস্ট পোস্ট: বাংলাদেশী ধারাবাহিক ভার্সেস ইন্ডিয়ান সিরিয়াল! আমরা কেন জনপ্রিয়তায় এত পিছিয়ে? সাংস্কৃতিক আগ্রাসন থেকে বাঁচার উপায় কি?

০২ রা সেপ্টেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:৩৪






পূর্ব রোস্ট পোস্ট: রোস্ট পোস্ট (১) - "আপনি কি কালো, বেঁটে, মোটা? তাহলে আপনার বেঁচে থাকা অর্থহীন!" ওহ মিডিয়া প্লিজ শ্যাট আপ!
রোস্ট পোস্ট (২) - বাংলাদেশী বিয়ে - দুটি মনের মিলন নাকি অপসংস্কৃতি, অসহায়ত্ব, অশ্লীলতা প্রকাশের মাধ্যম? শেম শেম!
রোস্ট পোস্ট (৩) - বিবাহ বানিজ্য, পাত্র পাত্রীর নির্বাক অসহায়ত্ব, অশ্লীলতা - ঝলমলে লাইটিং এর পেছনের অন্ধকারের গল্প!
বহুদিন পরে নিয়ে এলাম রোস্ট পোস্ট: সোশ্যাল মিডিয়া- আমাদের মন মানসিকতা কি বিকৃত হয়ে যাচ্ছে? সুস্থ হবার উপায় কি?

-----------------------------------------------------------------------------------------------------------------------------

আমরা সবাই জানি ভারতীয় সিরিয়াল বাংলাদেশে কতটা জনপ্রিয়। মানুষজন আত্মহত্যা পর্যন্ত করেছে পছন্দের সিরিয়াল দেখতে না পেয়ে বা সিরিয়ালের নায়িকার মতো পোশাক কিনতে না পেরে। সিরিয়ালের সাথে সাথে ভারতীয় পোশাক এবং মেকআপ স্টাইলও বাজার দখল করে নিচ্ছে। অনেকে হিন্দি ভাষায় কথা বলাকে স্মার্টনেস মনে করছেন। ভাষা, পারিবারিক ও সামাজিক মূল্যবোধ, পোশাক, নাটক, সিনেমা, সঙ্গীত, বিয়ের ধরণ - যেকোন সংস্কৃতির বড় একটি অংশ বা পুরো সংস্কৃতি। এক ভারতীয় সিরিয়ালের ঢিলে অনেকগুলো বাংলাদেশী পাখি মারা যাচ্ছে। এই বিশাল সমস্যা থেকে উত্তরণের পথ খোঁজার জন্যেই নিয়ে এলাম রোস্ট পোস্ট।

বাংলাদেশী চ্যানেল ভারতে দেখানো: আমরা এ বিষয়ে কর্তৃপক্ষকে ধুয়ে দেই নিত্যদিন। আমাদের নতজানু থাকার কোন কারণ নেই। কথা সোজা: আমাদের দেশে ভারতীয় চ্যানেল চালাতে হলে ওদের দেশেও বাংলাদেশী চ্যানেল চালাতে হবে। এই বিষয়টি না হওয়ার কারণে অনেকে ভারতকে দোষ দেয়। আমি ভারতের কোন দোষ দেখছিনা। ওরা নিজের দেশের লাভ দেখছে। এমন অনেক প্রোগ্রাম আছে যা কোলকাতায় চলেনা কিন্তু বাংলাদেশের মানুষ হা করে গেলে। ওদের মার্কেট দ্বিগুণ করার এই সুবর্ণ সুযোগ ওরা ছাড়বে কেন ? দেশপ্রেম নামক জিনিসটি ওদের মধ্যে আছে এবং আমাদের সেই গুণটির প্রশংসা করা উচিৎ।
আমাদের কর্তৃপক্ষ যদি ভারতীয় চ্যানেল বন্ধ করে তবে দেশের এক অংশ গালি দেবে, যদি না করে তবে আরেক অংশ। তারচেয়েও বড় কথা বন্ধ করেও লাভ কিছু হবেনা। বাংলাদেশী চ্যানেল তবুও চলবেনা। মানুষজন ইউটিউবে সব সিরিয়ালগুলো দেখে নেবে। বিনোদনকে কখনো চাপিয়ে দেওয়া যায়না। তবুও ব্যাবসায়ীক দিকটি দেখে, বিলিয়ন বিলিয়ন ডলার অন্যদেশে যেন না যায় সেই ব্যাপারটি ভেবে হলেও কর্তৃপক্ষ শক্ত হতে পারেন। তারা তো শক্ত হচ্ছেন না অনেকদিন ধরেই, তাই সেদিকে আশা রাখছিনা।
অন্যকোন উপায় বের করতে হবে এই সমস্যা থেকে বাঁচার। যেকোন সমস্যা সমাধানের সবচেয়ে বড় ও প্রথম কাজ সমস্যাটিকে বোঝা।

গুরুত্বপূর্ণ প্রশ্ন হচ্ছে ভারতের সিরিয়ালগুলো এতটা পপুলার কেন? অনেকেই বলে থাকেন, "নারীদের অখাদ্য রুচির কারণে পপুলার!" আসলেই কি তাই? দেখা যাক। ওদের মেকআপ উদ্ভট রকমের। আমরা বিয়ে বাড়িতে গেলেও যতটা না সাজি ওরা লিটারেলি তার তিনগুণ সেজে বসে থাকে কোমা থেকে ৪ বছর পরে জাগার পরে! ভারী শাড়ি, গয়না, বড় বড় টিপ, হাতভর্তি চুড়ি, আর চুল? রান্না করতে করতেও চুলগুলো স্টাইল করে খুলে রাখে!

আর বাংলাদেশী নাটক? মেকআপ যথেষ্ট রিয়ালিস্টিক। কিছু কিছু নাটকে বেশি মেকআপ দেখা যায়, তবে সেটা ভারতের তুলনায় কিছুই না। বৃন্দাবন দাস, ফারুকী, রেদওয়ান রনির অনেক নাটকে চরিত্রগুলোকে নো মেকআপেও দেখেছি। নিচে দু দেশের মেকআপ কম্পারিসন দেখুন।




আর গল্প? একটি এপিসোডে ৩০ মিনিটের ১০ মিনিট ধরলাম এড। বাকি ২০ মিনিটের ১০ মিনিট "ফ্ল্যাশ ফ্ল্যাশ" - প্রতিটি ব্যাপারে বাড়ির ২৫ টি সদস্যের রিএকশন। আর ৫ মিনিটি নানা ধরণের গান, আর ব্যাকগ্রাউন্ড মিউজিক যেমন (জয় মাতাদি জয় মাতাদি, জয় কালি জয় জয় কালি) আরো কতকি!

নিচে একটা রেগুলার সিন দেখাচ্ছি:

চৌধুরী পরিবারের ছোট বউ মালতি গরীব পরিবারের সাধারণ চেহারার মেয়ে। সে আদর্শ ও মূল্যবোধের জায়গায় অটল, এবং ঘরের কাজে নিপুণ। তার চোখে অনেক স্বপ্ন। সে ডাক্তার, পুলিশ, খেলোয়াড়, নৃত্যশিল্পী, গায়িকা ইত্যাদি যেকোন কিছু একটা হতে চায়। কিন্তু নিয়তি তাকে বড় পরিবারের বউ করে দেয়, তবুও সে স্বপ্ন দেখা বন্ধ করেনা। সে বাড়ির সব কাজ পারফেক্টলি করে আবার বাইরেও তার জয় জয়কার।
একদিন তার হাত থেকে চায়ের কাপ পড়ে গেল। ছোট বউ হচ্ছে দেবীর মতো পারফেক্ট, সে কোন ভুল করতে পারেনা। ভিলেনই পথে কিছু ফেলে রেখেছিল যার জন্যে চা পড়ে যায়। ৭ দিন ধরে প্রোমো যাচ্ছে, "মালতি কি পারবে প্রমাণ করতে যে ও ইচ্ছে করে চা ফেলেনি? ইচ্ছাধারী নাগিন মোহিনীর ষড়যন্ত্র কি প্রমাণিত হবে? দেখুন প্রতিদিন সন্ধ্যা ৭ টায়, "মালতির পরিবার, বারবার নাগিনীর বার" সোম থেকে শনি! জীবন মানে সোনার থুক্কু জি বাংলা!

যাই হোক, মানুষজন হা করে বসে আছে ঐ চা পড়ার সিন দেখার জন্যে। কয়েক মাস জুড়ে এই কাহিনীই চলতে থাকবে। কিভাবে?

এপিসোড ১: মালতি পুরো এক এপিসোড নেবে রান্নাঘর থেকে ডাইনিং রুমে আসার জন্যে।
এপিসোড ২: এরপরে ওর হাত থেকে নানা কাহিনীর পরে চায়ের কাপ পড়বে।
এপিসোড ৩: সবাই রিএকশন দেবে। ফ্ল্যাশ ফ্ল্যাশ ফ্ল্যাশ।
এপিসোড ৪: এখন কাহিনী কিছুটা এগোবে। মালতিকে বলা হবে ও যদি প্রমাণ করতে না পারে যে কাপ ফেলায় ওর দোষ ছিলনা, তবে ওকে বাড়ি থেকে বের করে দেওয়া হবে।
এপিসোড ৫: মালতি যাবে ভগবানের কাছে, পুরো এপিসোড জুড়ে লেকচার দেবে, রীতিমত শাসাবে যেন ওর ভক্তির ফল ওকে দেওয়া হয়। জয় জয় জয় মা চলতে থাকবে ব্যাকগ্রাউন্ডে।
এপিসোড ৬-৬০: ভগবান কিছু একটা চমৎকার করে ভিলেনের মুখোশ খুলে দেবে। (এরমধ্যে মালতী তিনবার মরে যাবে, দুবার কোমায় যাবে, একবার প্লাস্টিক সার্জারিও হবে, ওর বর মালতির অনুপস্থিতে তিনটা বিয়ে করে ফেলবে।)
এপিসোড ৬১: এখন পরিবারের সবাই ভিলেনের বিপক্ষে রিকএশন দেবে। ফ্ল্যাশ ফ্ল্যাশ ফ্ল্যাশ।
এপিসোড ৬২: একেকজন একেক রকম ডায়ালগ দিয়ে মোহিনীকে বাড়ি থেকে বের করে দিতে চাইবে।
এপিসোড ৬৩: মহান মালতি সবার হাতে পায়ে ধরে মোহিনীকে ক্ষমা করে দিতে বলবে।
এপিসোড ৬৪: মালতি সুখী থাকবে, ওর যে বর ওকে কোন ব্যাপারে সাপোর্ট করেনি ওর জন্যে রোমান্টিক ডেট প্রিপেয়ার করে গান গাইবে। মালতি খুশি হয়ে ভগবানকে এমন বর জনম জনম দিতে বলবে!!!!
এপিসোড ৬৫: ভিলেন আরেকটি নতুন কান্ড করবে।
এপিসোড ৬৫- ১৬৫ - রিপিট, আগে যা যা হয়েছে আবারো হবে। যা মালতির সাথে হয়েছে তা ওর মেয়ের সাথে হবে, নাতনীর সাথে হবে। এভাবেই একই গল্প রিপিট হতে হতে সিরিয়াল ১০০০ এপিসোড ছাড়িয়ে যাবে।


আর বাংলাদেশী নাটকগুলো অন্যরকম। কাহিনী থাকে। তবে কমেডীর নামে ভাড়ামিপূর্ণ নাটকগুলো বিরক্তির উদ্রেক ঘটায়। কিন্তু সেগুলোতেও এত বেশি অবাস্তব সেট, মেকআপ এবং ক্যামেরার ফ্ল্যাশ ফ্ল্যাশমুখী অভিনয় থাকেনা। আর কিছু নাটক তো অসাধারণ শিক্ষনীয় ও সুন্দর। গ্রাম, মফস্বল ও বড় শহরের সব ধরণের সাধারণ অসাধারণ চরিত্রগুলোকে আমরা আমাদের নাটকে খুঁজে পাই। কেউ দেবীর মতো ভালো নয় আবার কেউ রাক্ষসীর মতো খারাপও নয়। ভালোমন্দ ঠিক ভুল মিশিয়ে সাজানো হয়ে চরিত্রগুলোকে।

কিন্তু তবুও বাংলাদেশী দর্শকেরা ভারতীয় প্রোগ্রামই বেশি দেখে। কেন? উত্তর আমার লেখায় অলরেডী ছিল, যদি আপনার চোখ এড়িয়ে যায় তবে পয়েন্ট আকারে দিচ্ছি।

১) টার্গেট অডিয়েন্স! ভারতে সকল প্রোগ্রামের একটি টার্গেট অডিয়েন্স থাকে। সিরিয়ালগুলোর টার্গেট হচ্ছেন নানা বয়সের নারীরা। মেয়েদের সিরিয়াল দেখার স্বভাব নিয়ে অনেক হাসি ঠাট্টা হয়। মেয়েদের রুচি পছন্দ নিয়ে প্রশ্ন ওঠে। এসব করে আমরা বিলিয়ন ডলার অন্য দেশে দিয়ে দিচ্ছি। আর যারা মেয়েদের প্রেফারেন্স বুঝে ধারাবাহিক বানাচ্ছে তারা বিলিয়ন ডলার কামিয়ে নিচ্ছে।

বিদেশে আসার আগে আমি ভাবতাম শুধু বাংলাদেশ ও ভারতের নারীরাই ইন্ডিয়ান সিরিয়াল দেখেন। কিন্তু জানলে অবাক হবেন যে বিদেশের নারীরাও দেখেন! আমার এক আফ্রিকান বান্ধবী একদিন ব্রেকের মধ্যে একটি হিন্দি সিরিয়াল দেখছিল। আমি সিরিয়ালটি কখনো দেখিনি, কুমকুম নামের কি যেন একটা সিরিয়াল। শাড়ি গয়না দেখে বুঝে গেলাম এটি ভারতের, অবাক হয়ে গেলাম। ও শ্যামলা কোকড়া চুলের মেয়ে, দেখলে বাংলাদেশী অথবা ভারতীয়ও মনে হতে পারে। আমি ভাবলাম এমন হতে পারে যে ওর বাবা অথবা মায়ের কোন একদিক ভারতীয়! জিজ্ঞেস করে জানলাম যে ভারতের সাথে ওর কোন সম্পর্ক নেই। বন্ধু তাই ওর মুখের কথা কেড়ে নিয়ে আমি বললাম, "ও তুমি বউমা কিভাবে শ্বাশুড়ির কাছ থেকে নিজেকে বাঁচায় সেটা দেখতে চাচ্ছ?" ও ৩২ টি ঝকঝকে সাদা দাঁত বের করে বলল হ্যাঁ। ও সাবটাইটেলগুলোর মধ্যে পারলে ঢুকে যাচ্ছিল! এত আগ্রহ নিয়ে দেখছিল যে বলার না। অবস্থাটা এবারে বুঝতে পারছেন?

আচ্ছা আফ্রিকার বা অন্য দেশের মেয়েরা কেন দেখে সেটা বাদ দেই। একজন বন্ধুকে দেখে জাজ নাই করি। আমি আমার দেশের মেয়েদের নিয়ে বলি। কেন আমাদের দেশের নারীরা ভারতীয় সিরিয়াল দেখেন?

কেননা এদেশে একজন মেয়েকে অন্ধকার হবার আগেই বাড়িতে ফিরতে বলা হয় নিরাপত্তার খাতিরে। একটি ছেলে রাত ১০ টা পর্যন্ত গলির মোড়ে আড্ডা দিতে পারে বন্ধুদের সাথে, ক্লাবে যেতে পারে, বাইক চালাতে পারে, ক্যারাম, ক্রিকেট, ফুটবল খেলতে পারে। কিন্তু একটা মেয়ে কিশোরীর হতে হতেই তাকে খেলতে, নাচতে মানা করা হয়, তার পরিবর্তিত শরীরকে নোংরা চোখগুলো থেকে বাঁচানোর জন্যে। সব পরিবার এক নয়, তবে রক্ষনশীল পরিবারগুলো, "তুমি মেয়ে, একটু সামলে চলো!" নীতিতে চলে। দরকার ছাড়া এবং মেইল গার্ডিয়ান ছাড়া অনেক মেয়েই সন্ধ্যার পরে বাড়ির বাইরে পা রাখতে পারেনা। যদি রাখে আর তার কোন ক্ষতি হয় সমাজ তাকে স্লাটশেম করবে। কোন পরিবারই নিজের মেয়েকে এমন বিপদে দেখতে চায়না। সবমিলে মুক্ত বাতাস নারীর জন্যে নয়।
ছেলেদের বিনোদের অনেক মাধ্যম আছে, যখন তখন বাড়ির বাইরে, "মা যাচ্ছি" বলে চলে যায়। কিন্তু বন্দি নারীজাতি সময় কাটাতে কি করবে? টিভি দেখবে।

টিভিতে সে কাকে দেখতে চাইবে? অবশ্যই নিজেকে। এই মালতির কথাই ধরি। সাধারণ পরিবারের গরীব মেয়ে যে বড় একটি পরিবারের সুদর্শন ছেলের বউমা হয়, এবং সফলতার সাথে ডাক্তার/পুলিশ বা তেমন কিছু হয়ে যায়। আমাদের দেশের অনেক মেয়েই শ্বশুড়বাড়ির মানুষের দ্বারা নির্যাতিত হয়, আর অনেক মেয়ে শ্বশুড়বাড়ির মানুষকে নির্যাতন করে। তাই বড় একটি পরিবারের সবার মন জুগিয়ে বারবার মহৎ ও ঠিক প্রমাণিত হবার দৃশ্যগুলো মেয়েটিকে আনন্দিত করে। যতবার ভিলেনকে পরাজিত করে মালতি জেতে, ততবার দর্শক মেয়েটির মনে হয় সেই জিতে গিয়েছে। বাস্তব জীবনে বারবার হারতে থাকা মেয়েটি টিভির সেই চরিত্রের মধ্যে জিতে ওঠে। একটি এপিসোড মিস করলে তার মনে হয় সে নিজের জীবনের একটি দিনকে মিস করে ফেলেছে!

২) প্রোমো! প্রোমোর ব্যাপারে ভারতীয় মিডিয়া বস। যেকোন সাধারণ বিষয়কে সারা সপ্তাহ "মহা এপিসোড" বলে চালাতে থাকবে। মালতির চা ফেলার মতোই ছোট ছোট সব ব্যাপার। কিন্তু ওরা এমনভাবে প্রচার করে যে মনে হয় সিরিয়ালের চরিত্রগুলো জীবন্ত কিছু! সিরিয়ালের ছেলে জাতির ছেলে, সিরিয়ালের বউ জাতির বউ! মানুষজন মোহাবিষ্ট হয়ে অপেক্ষা করতে থাকে, পরের এপিসোডে কি হবে জানার জন্যে!
এ বিষয়ে আমাদের দেশের একটি উদাহরণ দেই। একটা অসাধারণ নাটক ছিল "সানফ্লাওয়ার" নামে। তারিন "সানফ্লাওয়ার ইলেকট্রনিক্স" নামে একটি ওয়ার্কশপ চালায়। নানা ধরণের ইলেকট্রনিক জিনিস ঠিক করে। তথাকথিত পুরুষের পেশাটিকে আপন করে নেবার কারণে পাড়ার মানুষজন ওর দিকে কেমন চোখে তাকায়। সে সব প্রতিকূলতকাকে ছাপিয়ে ওপরে ওঠে। এটাই একটি রিয়েল নাটক যা নারীদেরকে মোটিভেট করতে পারে। কিন্তু এই নাটকটির কথা নিশ্চই অনেকেই জানেন না? কিভাবে জানবেন, পাবলিসিটি তো ০!
একবার তারিনকে অফিসের মেইল স্টাফ বন্ধ করে দেয় একটি রুমে। এটাকে একটা সাসপেন্স হিসেবে রাখা উচিৎ ছিল কিন্তু তা না করে, সেই এপিসোডেরই "পরে দেখুন" অংশে দেখানো হয় যে একজন নারী সহকর্মী দরজা খুলে তারিনকে উদ্ধার করে। তো পরের এপিসোড মানুষ আর দেখবে কেন? ধারাবাহিকে পরের পর্বে কি হবে এই সাসপেন্স না রাখা গেলে দর্শক তো চলে যাবেই।

আমরা প্রোমোর নামে যেটা দেখাই সেটা প্রোমো না। পুরো নাটকের বেশ কিছু ছন্নছাড়া দৃশ্য একের পর এক ব্যাকগ্রাউন্ড মিউজিকের সাথে বাজতে থাকে। মানুষজন আঁচই করতে পারেনা কাহিনীটা কি নিয়ে, কাকে নিয়ে! প্রোমো, ট্রেইলারই তো মানুষকে পুরো জিনিসটি দেখতে মোটিভেট করে, সেখানে ফেইল করি আমরা বারবার।

পরের এপিসোডে কি হতে পারে সেটাকে হাইলাইট করে বারবার চ্যানেলগুলোতে প্রোমো দিতে হবে। মানুষজনের যেন মনে হয় তারিন আমাদের পাশের বাড়ি মেয়ে যে সত্যিই আটকে গিয়েছে অফিসে। একটা সময়ে "বাকের ভাই" যেমন সবার মহল্লার ভাই হয়ে গিয়েছিল! যার ফাঁসির রায়ে মানুষজন রাস্তায় নেমেছিল! আজকাল এত চ্যানেলের ভীরে সেই ম্যাজিক তৈরি করা কঠিন। কিন্তু ঠিকমতো পাবলিসিটি করতে পারলে আমরা কাছাকাছি তো যেতে পারব। মানুষজনকে ঢাকঢোল পিটিয়ে নিজের প্রোডাক্টের ব্যাপারে জানানো কি খুব কঠিন কিছু?

৩) সময়! আমাদের দেশে ধারাবারিকগুলোর সময় অদ্ভুত! কোনটা মঙ্গল বুধ, কোনটা শনি সোম বুধ, কোনটা ৮:১৫, তো কোনটা ৯:০৫! সিরিয়াসলি? ব্যস্ত জীবনে কে এভাবে সময় মনে রাখতে পারে?
ভারতের ঐ সোম থেকে শনি, ৭ টা বা সাড়ে ৭ টা বা ৯ টার সময়গুলো মানুষের জন্যে সুবিধাজনক। একটা অভ্যাসের মধ্যে ফেলে দেয় মানুষকে।
ভারতের বেশিরভাগ সিরিয়ালের প্রথম ৩০ এপিসোড ভালো থাকে। বেশ বাস্তবঘেষা, প্রতিবাদী নায়িকার মধ্য দিয়ে নারী স্বাধীনতা দেখায়, ওয়ার্কিং ওম্যানকে স্বামীর সাহায্য, গৃহবধুর সম্মান পাবার সংগ্রাম, কালো মেয়ের বর্ণবাদের বিরুদ্ধে লড়াই, নিচু জাতের মেয়ের শিক্ষা অর্জনের লড়াই সহ নানা গুরুত্বপূর্ণ টপিকের প্রমিস নিয়ে শুরু হয়। সাধারণের সমস্যাগুলোকে তুলে ধরায় সাধারণেরা ম্যাগনেটের মতো আকর্ষিত হয়।
কনটেন্ট ব্যাস প্রথম ৩০ এপিসোডই থাকে। তারপরে ভারতের প্রত্যেকটি সিরিয়াল (আই মিন প্রত্যেকটি চ্যানেলের প্রত্যেকটি সিরিয়াল) একই কূটিল শ্বাশুড়ি, বদ ননদ, পরকীয়ায় আসক্ত বর, কোমা, প্লাস্টিক সার্জারি, ভূত প্রেত নাগিনের ফরমুলায় চলতে থাকে। প্রথম ৩০ এপিসোডের প্রতিবাদী নায়িকাটি হুট করে সকল বড় বড় স্বপ্ন বাদ দিয়ে নতজানু "আদর্শ বউ" হয়ে যায়! অনেকটা ফেয়ারনেস ক্রিমের মতোই ধোঁকাবাজি বলতে পারেন।
কিন্ত মানুষ তো অভ্যাসের দাস! দিনের অন্যসব কাজ শেষ করে বা একদিকে রেখে একটা টাইম রাখা হয়েছিল সিরিয়ালটি দেখার জন্যে, এখন সেই সিরিয়াল যতই বাজে দিকে যাক অভ্যাসবশত মানুষজন হাজার হাজার এপিসোড গিলতেই থাকবে।

আমরা যদি ধারাবাহিক গুলো মানুষের সুবিধাজনক সময়ে দেখাতে পারি এবং শেষটা এমন জায়গায় করতে পারি যার জন্যে পরের পর্ব দেখার আগ্রহ হয়, তবে আমাদের দর্শক বাড়তে বাধ্য।

৪) খবর! প্রতি চ্যানেলে ঘন্টায় ঘন্টায় খবর ও টকশো দেখানো বন্ধ করতে হবে। বাংলাদেশের খবর ভারতে দেখানো হয়না, শুধুমাত্র ওটুকুই আমাদের টিআরপি গেইনের আশা ভরসা। কিন্তু এই পন্থায় আমরা এক পয়সার দিকে ছুটে পেছনে ফেলে আসছি লাখ টাকা! আমাদেরকে ধৈর্য্য ধরে খবর নামক অত্যাচারের পরিমাণ কমাতে হবে। নাটক সিনেমার মাঝখানে হুট করে খবর অন্য কোন দেশে শুরু হয়ে যায় কিনা জানিনা।
আরেক অত্যাচারের কথাও বলে ফেলি এই সুযোগে। নিচে বারবার ব্রেকিং নিউজ দেখাতে থাকে।
অপূর্ব মেহজাবিনের দূর্দান্ত আবেগীয় রোমান্টিক দৃশ্য দেখতে দেখতে নিচে পড়বেন, "বাগেরহাটে বউকে কুপিয়ে হত্যা করে স্বামী পলাতক!" ব্যাস, আপনার রোমান্টিক নাটক দেখার মুড আর রুচি দুটোই শেষ হয়ে যাবে।

৫) বিজ্ঞাপন বিরতি! আমাদের দেশের নাটকগুলো কতটা উন্নতমানের তা আমি বুঝতে শুরু করেছি ইউটিউবে নাটক দেখতে শুরু করার পরে। নাটকের মধ্যে বিজ্ঞাপন নয় বিজ্ঞাপনের মধ্যে অনুষ্ঠান দেখতে হয়! কি ভয়ানক ব্যাপার! তবুও আজকাল অনেক চ্যনেলে, "ফিরছি এত মিনিটে" দেবার কারণে একটু সুবিধা হয়েছে। কিন্তু তবুও অতিরিক্ত বিজ্ঞাপনের কারণে কি দেখছিলাম সেটাই ভুলে যাই বা অন্য চ্যানেলে অন্য কোন অনুষ্ঠানে বিজি হয়ে যাই।
ভারতের অনুষ্ঠানগুলোতে এটা খুব নিয়ম মাফিক হয়। দর্শক জানে ৮ টায় অনুষ্ঠান শুরু হলে ৮:১০ এ বিজ্ঞাপন দেওয়া হবে এবং সেটা এত মিনিট ধরে হবে, আবারো ফিরতে হবে ৮:১৫ তে। মানুষ ফিরবেও কেননা একটা সাসপেন্সের জায়গায় রেখে দেয় প্রতি বিজ্ঞাপনের মাঝেমাঝে।
আমাদের দেশে চ্যানেলগুলোর আয়ের প্রধান উৎস বিজ্ঞাপন। সেখানেও ভাগ বসাচ্ছে ভারতীয় মিডিয়া। খেয়াল করে দেখবেন প্রাণ, আরএফএল সহ নানা বাংলাদেশী প্রোডাক্টের এড দেখা যাচ্ছে ভারতীয় চ্যানেলগুলোতে। ওদের বেশ জনপ্রিয় প্রোগ্রামগুলোর স্পন্সরও হচ্ছে আমাদের প্রোডাক্ট। এভাবে চলতে থাকলে আমাদের চ্যানেলগুলো বন্ধ হবার জোগাড় হবে।
বিজ্ঞাপন থাকতে হবে এবং আমাদের দেশে বেশ ভালো মানের বিজ্ঞাপন হয়ও। তবে একটা নিয়মের মধ্যে। দর্শককে অভ্যস্ততায় ফেলে দিতে হবে অপেক্ষায় নয়।

৬) শিল্পীদের ঠিকমতো ব্যবহার! ভারতে একজন অভিনেতা বা অভিনেত্রী শুধু একটিই সিরিয়াল করেন, ক্যারেক্টার আর্টিস্টদের বেশ কয়েকটি সিরিয়ালে দেখা গেলেও নায়ক নায়িকা সহ মূল চরিত্রগুলোকে সাধারণত দুটো সিরিয়াল একসাথে করতে দেখা যায়না। এতে একটা বড় লাভ হয়। মানুষজন ঐ চরিত্রটিকে (যতই অবাস্তব) হোক না কেন বিশ্বাস করতে থাকে। সিরিয়ালের চরিত্রের নামেই সবাই মানুষগুলোকে চেনে, আসল নামে নয়।

আমাদের দেশে চঞ্চল চৌধুরী বা মোরাররফ করিমকে কোন চ্যানেলে গ্রামের অশিক্ষিত চরিত্রে দেওয়া হয়, অন্য চ্যানেলে শহুরে শিক্ষিত চরিত্রে। আবার অনেক সময় একই রকম চরিত্র একই লুকে নানা নাটকে করে যান। চ্যানেল পাল্টালে বোঝাও যায়না যে নাটকটা আলাদা। আমরা এজন্যে তারকাদের নামেই তাদের চিনি, চরিত্রের নামে নয়। মানছি আমাদের অভিনেতা অভিনেত্রীরা মারাত্মক ট্যালেন্টেড যে একসাথে এত রকম চরিত্র করছেন। কিন্তু পন্ডশ্রম। মানুষজন যে ঢুকতে পারছেনা, মানতে পারছেনা, বিশ্বাস করতে পারছেনা। অনেক শিক্ষিত ছেলেমেয়ে মিডিয়ায় ঢোকার চেষ্টা করছে। সবাইকে নিয়ে কাজ করতে হবে। একেক নাটকে একেক কাস্টিং লাগবে এবং সেই ধারাবাহিক শেষ না হওয়া পর্যন্ত অন্য ধারাবাহিক না করার চুক্তি করতে হবে।

এতে করে লাভ হবে তিনটা।

১) ইন্ডাস্ট্রি নতুন নতুন আর্টিস্ট পাবে এবং বড় হবে। দু একজনকে বিশ তিরিশটা নাটক করে পুরো ইন্ডাস্ট্রিকে টানতে হবেনা। ইন্ডাস্ট্রি তারকা নির্ভর না হয়ে শীল্পি নির্ভর হবে।
২) দর্শকেরা চরিত্রগুলোকে বিশ্বাস করবে। ভাববে যে এই ব্যক্তি অভিনয় করছেনা, এ আসলেই আমাদের গ্রামের সরল ছেলেটি বা পাশের ফ্ল্যাটের ভদ্র মেয়েটি - ইত্যাদি।
৩) নতুন ছেলেমেয়েরা প্রচুর সুযোগ পাবে। আর পুরোনরা একটি চরিত্রকে নিয়ে বেশি করে ভাবতে ও কাজ করতে পারবে। আমাদের দেশের বড় তারকারা মেশিনের মতো কাজ করেন। এতে করে তাদের কাজের মান কমে যায়। তাদের ট্যালেন্ট অনুযায়ী ব্যবহার করতে পারিনা আমরা। এই সমস্যা কমে যাবে।

আমি যে জিনিসগুলো বললাম সেগুলো করা খুবই সহজ। না করার কারণ আমাদের ব্রেইন না খাটানো বা হয়ত এমন কোন টিম না থাকা যারা এ বিষয়টি দেখবে। যেকোন ধারাবাহিকের করার আগে সার্ভে করতে হবে, টার্গেট অডিয়েন্স সেট করতে হবে, সেই অডিয়েন্স কখন ফ্রি হয়ে টিভি দেখতে পছন্দ করেন সেটা জানতে হবে। তারপরে বারবার প্রোমো চালিয়ে মানুষজনকে জানাতে হবে ধারাবাহিকটির ব্যাপারে।
আমাদের অনেক নাটক কোলকাতায় জনপ্রিয় ইউটিউবের কল্যাণে। মেহজাবিন, অপূর্ব, মোশাররফ করিমকে ওখানকার অনেকেই জানেন। যেহেতু প্রোডাক্ট নয় আমাদের প্যাকেজিং এ মেইন ঘাটতি, তাই আস্থা রাখছি ছোট ছোট কিছু উদ্যোগই পারবে বাংলাদেশী মানুষকে আবারো নাটকমুখী করতে।

-----------------------------------------------------------------------------------------------------------------------------

আমি রোস্ট কাকে করেছি এই পর্বে? ভারতকে নয়, কেননা ওরা স্বাভাবিকভাবেই নিজেদের লাভ দেখছে। দর্শককে নয় কেননা সারাদিন সংগ্রাম করা মানুষগুলো বিনোদনের নামে টর্চার পছন্দ করবেন না। কর্তৃপক্ষকে বেশি রোস্ট করিনি কেননা এসব বিষয়ে বলতে বলতে জাতির মুখ ব্যাথা হয়ে গেছে কিন্তু তাদের টনক নড়েনি। ব্রিক ওয়ালে মাথা ঠুকে মরা অর্থহীন।
আমি আমাদের মিডিয়াকেই রোস্ট করেছি। আমাদের দেশে প্রচুর ভালো ভালো কাজ হচ্ছে। কিন্তু একটি খাবার যতোই টেস্টি হোক না কেন পরিবেশন ভালো না হলে খেতে রুচি হবেনা। তাই গুণী মানুষদের শ্রম বিফলে যাচ্ছে। প্রতিটি ধারাবাহিকের একটি ক্রিকেটিভ টিমের পাশাপাশি মার্কেটিং টিম থাকতে হবে যারা দেখবে যে কিভাবে ঐ ক্রিকেটিভ জিনিসটিকে বেঁচা যায়। যদি বাংলাদেশী মিডিয়া সকল সমস্যা ঝেড়ে উঠতে পারে, দর্শকেরা সিরিয়াল ছেড়ে নাটক দেখবে। আর ভারতীয় ব্যাবসায়ীরা যদি দেখেন যে ওনাদের চ্যানেল আমাদের দেশে ব্যাবসা করছেনা, ওনারা আমাদেরকে অখাদ্য কুখাদ্য গেলানোর সুযোগ পাবেনা। ভারতীয় সিরিয়ালকে এবং তাদের দর্শককে সমালোচনা করে কিছুই পাবনা আমরা। আগে নিজেদের শক্ত অবস্থান গড়তে হবে, তারপরে অন্যদের সমালোচনা করতে হবে। আশা করছি, একদিন না একদিন এদেশের ঘুমন্ত চ্যানেলগুলো জেগে উঠবে। ব্যাবসাকে ব্যাবসার মতো করে দেখতে শিখবে। সাংস্কৃতিক আগ্রাসন বন্ধ হয়ে জীবন মানে জি বাংলা নয় সোনার বাংলা হবে সেই আশায় লেখা শেষ করছি।


ছবি সূত্র: অন্তর্জাল!

মন্তব্য ৩৪ টি রেটিং +৫/-০

মন্তব্য (৩৪) মন্তব্য লিখুন

১| ০২ রা সেপ্টেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:৪৭

ইসিয়াক বলেছেন: দীর্ঘ পোষ্ট । কিন্তু দারুণ কয়েক বারে পড়তে হবে ।
যেটুকু পড়লাম ভালো লাগলো । শেষ করে মন্তব্যে আবার আসবো ।
শুভসন্ধ্যা

০২ রা সেপ্টেম্বর, ২০১৯ রাত ৮:১৭

সামু পাগলা০০৭ বলেছেন: শুভসন্ধ্যা!

প্রথম মন্তব্যে ধন্যবাদ।

অনেক আন্তরিক একটি মন্তব্য। সময় সুযোগ করে পুরোটা পড়ে ফেলবেন আশা করছি। অনেকগুলো পয়েন্ট কভার করতে হয়েছে তাই কিছুটা বড় হয়েছে। এখনো তো রিয়ালিটি শো ধরিইনি, সেগুলোও রোস্ট হবে একদিন। :)

আশা করছি পুরোটা পরার পরেও ভালোলাগাটা বজায় থাকবে।
আপনার পরবর্তী মন্তব্যের অপেক্ষায় রইলাম....

২| ০২ রা সেপ্টেম্বর, ২০১৯ রাত ৮:৩০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: গল্প, চিত্রনাট্য, ক্যামেরার কাজ, অভিনেতা অভিনেত্রী, পরিচালকের দক্ষতা, বাজেট ইত্যাদি যদি উন্নতমানের না হয়, তাহলে ভারতের সাথে পাল্লা দেওয়া সম্ভব নয়। কারণ এসব ব্যাপারে ভারত আমাদের চেয়ে অনেক এগিয়ে। অবশ্য এর অর্থ এই নয় যে ভারতে রদ্দিপচা নাটক বা সিরিয়াল হয় না। কিন্তু সামগ্রিক বিচারে ওরা আমাদের চেয়ে উন্নত।

তোমার এই পোস্টে দর্শকদের মানসিকতার বাস্তব চিত্র ফুটে উঠেছে। ধন্যবাদ সামু পাগলা০০৭।

০২ রা সেপ্টেম্বর, ২০১৯ রাত ৯:১২

সামু পাগলা০০৭ বলেছেন: আপনি একদম ঠিক বলেছেন হেনাভাই। ওদের গল্প কাহিনী থাকুক না থাকুক বাজেট অনেক বেশি আর পরিচালক থেকে টেকনিশিয়ান সবাই নিজেদের কাজটা জানেন। আমাদেরকেও পেশাদারী মনোভাব নিয়ে ব্যাবসায়িক দিকটা বুঝতে হবে এবং আস্তে আস্তে বাজেট বাড়াতে হবে। নাহলে ভবিষ্যৎ অন্ধকার।

মোস্ট ওয়েলকাম। সুন্দর একটি মন্তব্যের জন্যে আপনাকেও ধন্যবাদ হেনাভাই।
ভালো থাকুন পরিবারের সবাইকে নিয়ে।

৩| ০২ রা সেপ্টেম্বর, ২০১৯ রাত ৯:১২

রাজীব নুর বলেছেন: টিভির অনুষ্ঠান হলো বিনোদনের জন্য।
ভারতের সাথে আমরা পারবো না। আর সে চেষ্টা করাও উচিত না।
তবে আমাদের অনেক নাটক গুলোর কাহিনি, মেকিং, অভিনয় দূর্দান্ত।

০২ রা সেপ্টেম্বর, ২০১৯ রাত ৯:২৩

সামু পাগলা০০৭ বলেছেন: নিছক বিনোদনই নয় অনুষ্ঠানগুলো আমাদের সংস্কৃতি ও চিন্তা চেতনায় মারাত্মক প্রভাব ফেলছে।

ভারতের সাথে আমরা পারবো না। আর সে চেষ্টা করাও উচিত না।
আমি দ্বিমত পোষণ করছি। আপনার কথার সাথে মিলিয়েই বলি, আমাদের কাহিনী, মেকিং, অভিনয় যেহেতু দূর্দান্ত, ঠিকমতো প্রচার করতে পারলে দূর্বল গল্প আর ফ্ল্যাশ ফ্ল্যাশ মার্কা সিরিয়ালের ব্যাবসা উঠে যাবে।

ধন্যবাদ মন্তব্যে।
ভালো থাকুন।

৪| ০২ রা সেপ্টেম্বর, ২০১৯ রাত ১০:৩৬

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: বাংলাদেশের চ্যানেলগুলোকে রোস্ট করেছেন। খুব ভালো হয়েছে। সমাধানগুলোও মনে ধরেছে।

কিন্তু, বাসায় জি বাংলা'র দাদাগিরি আর অন্যান্য প্রোগ্রামের জন্যে আমি যে রোস্ট হয়ে যাচ্ছি! যে সময়ে গিন্নীর পছন্দের প্রোগ্রামগুলো চলে, সেই সময়ে আমাকে সামুতে হয় ঘণ্টার পর ঘণ্টা বসে থাকতে হয় নাহয় ইন্টারনেটে গুতোগুতি করতে হয়।

তবে, কাপিল শর্মার শো আমার খুব প্রিয়। :)
এই মানের কোন শো তো বাংলাদেশী চ্যাংগুলোতে কিছু দেখি নাই!

মানের প্রশ্নে বলি। আমি আলিয়াস ফ্রাসেস-এ একটি স্ক্রিন প্লে রাইটিং-এর কোর্স করেছিলাম। ইন্সট্রাক্টর একজন বাংলাদেশী নামী ডিরেক্টর। তিনিই আমাকে বললেন, মুভি ডিরেক্টিং শিখতে হলে হলিউডি সিনেমা দেখতে হবে। বাংলাদেশ বা ভারতের সিনেমা বা সিরিয়ালে কিচ্ছু নেই।

কোর্স শেষে বুঝতে পারলাম, আসলেই তাই। এখানের মুভির রিজোলিউশনই ঠিক নেই।

০৩ রা সেপ্টেম্বর, ২০১৯ সকাল ৭:১১

সামু পাগলা০০৭ বলেছেন: বেশ বড় একটি মন্তব্য করেছেন। ধন্যবাদ।

ভাবীর কারণে আপনাকে বেশি সময় সামুতে পাচ্ছি তার মানে। নাহলে তো টিভিই দেখতেন। হাহাহা।

আসলে আমাদের অনুষ্ঠানগুলো দেখলে মনে হয় যে শুধু বানানোর জন্যেই বানানো হয়েছে। দর্শক গ্রহণ করল কিনা, হিট হলো কিনা, টিআরপি হাই হলো কিনা সেটা নিয়ে যেন কোন মাথা ব্যাথা নেই। এরমধ্যেও নানা গুণী মানুষের কারণে উন্নতমানের কাজ হচ্ছে। কিন্তু সেই কাজগুলোও যথাযথ সম্মান পাচ্ছেনা প্রোপার মার্কেটিং প্ল্যানের অভাবে।

আর ভারতে উল্টো ব্যাপার। ওদের ক্রিয়েটিভ টিমের ক্রিকেটিভিটি থাকুক না থাকুক, ব্যাবসা ঠিকই করে ফেলবে। কমেডি শোতে একটি দুটো জোক থাকে, বাকিটা ভাড়ামী। কিন্তু হোস্ট, জাজ, স্টেজ অডিয়েন্স এমনভাবে হাসতে থাকে যে অনুষ্ঠান জমে যায়। বাড়িতে থাকা মানুষেরাও হাসে, তবে জোকের কারণে নয় সবার হাসিতে তাল মিলিয়ে হাসে। একই ব্যাপার নাচ ও গানের শোগুলোতেও। পারফর্ম্যান্স যেমনই হোক না কেন জাজরা উঠে দাড়িয়ে হাততালি দেয়, কেঁদে ফেলে, সাধারণ জনগণ ভাবে "কি যেন একটা স্বর্গীয় জিনিস দেখলাম!"

বাংলাদেশ ও ভারতীয় সিনেমা, সিরিয়ালে কিচ্ছুই নেই সেটা মানতে পারছিনা। প্রচুর ভালো কাজ হয়েছে দু দেশেই। হয়ত তা প্রয়োজনের তুলনায় অনেক কম। কিন্তু আমাদের দেশের সোনালী যুগের সিনেমাগুলো থেকে প্রচুর শেখার মতো ব্যাপার আছে। অনেক গুণী পরিচালক জন্ম নিয়েছেন এদেশেও। যদিও তারা সবাই হারিয়ে গিয়েছেন।

আবারো ধন্যবাদ সুন্দর মন্তব্যে।
শুভকামনা!

৫| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৯ দুপুর ২:২৮

মাহমুদুর রহমান সুজন বলেছেন: একসময় আমরা যখন হিন্দি কিছুই বুঝতাম না তখনো কিন্তু হিন্দি ফ্লিম দেখার প্রবণতা ছিল। তখন দেখতাম শখের বসে তারপর একসময় নেশা হয়ে গেল। বুঝতে শুরু করছিলাম কিছু কিছু কথা। তারপরে বাংলা মুভি দেখার ইচ্ছা ক্রমান্বয়ে হ্রাস পেতে থাকল। একসময় ভুলেই গেলাম এই শিল্পটা যে একটা শিল্প। এই জন্য দায়ী কে?
যারা বিনোদন বানাচ্ছে তারা যদি দর্শকদের চাহিদার কথা খেয়াল করে না বানায় দর্শক ঘাটটি হবেই। তারপর আমরা অতি উৎসাহী কিছু পাবলিক আছি কারোর কাছে শুনেছি যে এই সিরায়াল বা মুভিটা ভাল, দেখতে হবে একবার। তারপর নেশায় বার বার এই করেই বিদেশী শিল্প সংস্কৃতির প্রতি ঝুকে গেছি।
আপনার রোস্ট পোস্টটি চমৎকার সময় সাময়িকী আলোচনা। পড়ে অনেক ভাল লেগেছে। সবাই জানে তার কুফল এবং সুফল কিন্তু জেনেও মানুষ তার স্বভাবগত কারণে খারাপকে খারাপ জেনেও গ্রহণ করছে।

০১ লা নভেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:১৮

সামু পাগলা০০৭ বলেছেন: সুজন ভাই, হিন্দি মুভির ক্রেজ অনেক আগে থেকেই ছিল, আছে। আজকাল হিন্দি সিরিয়ালও বাংলা নাটককে সেভাবেই পেছনে ফেলে দিচ্ছে। শুধু বিনোদনই জগৎই নয় এতে করে আমাদের শিল্প, সংস্কৃতিতেও বাজে প্রভাব পড়ছে।

বাংলাদেশী মিডিয়াকে দর্শকের কথা মাথায় রেখে প্রোগ্রাম বানাতে হবে নাহলে নাটকও মুভির মতোই বিলুপ্ত হয়ে যাবে।

সবাই জানে তার কুফল এবং সুফল কিন্তু জেনেও মানুষ তার স্বভাবগত কারণে খারাপকে খারাপ জেনেও গ্রহণ করছে।
একদম পারফেক্ট বলেছেন ভাই।

সুন্দর মন্তব্যটির জন্যে আন্তরিক ধন্যবাদ।
ভালো থাকুন।

৬| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৯ রাত ১১:১২

আনমোনা বলেছেন: আমার কোনোটাই নিয়মিত দেখা হয়না তাই সরাসরি কমেন্ট করতে পারছিনা। মাঝে মাঝে যা দেখি, ওদের শাড়ি-গয়না, মেক-আপ, সব চোখ ধাঁধিয়ে দেওয়ার মত। কিন্তু গল্প পনেরো মিনিটে এক মিনিটও এগোয়না, ফ্ল্যাশ দেখাতে দেখাতেই শেষ। আর শেষে একটুখানি সাসপেন্স, ঐটাই আসল। আমার শাশুরী নিয়মিত জি-বাংলা দেখে। কোনো কারণে যদি দুইতিনদিন বাদ পরে, আমার ঘরেই সিরিয়ালের আহাজারি শুরু হয়ে যায়। ওমুকের কি হলো, তমুক কি করবে, জি-বাংলা কানেকশন ঠিক না করা পর্যন্ত শান্তি নেই।
আর দৌড়াদৌড়ি করে ঠিক করার পরে দেখা যায়, গল্প আগের জায়গাতেই ঘুরপাক খাচ্ছে :D

০১ লা নভেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:২২

সামু পাগলা০০৭ বলেছেন: আমিও নিয়মিত দেখিনা, তোমার মতোই কোন রোস্ট পোস্ট বা আত্মীয় স্বজন দেখলে তাদের সাথে যতটুকু দেখা হয় তাতে মাথা খারাপের জোগাড় হয়। শেষের সাসপেন্সটাই মানুষকে পরের এপিসোডের জন্যে অধীর আগ্রহে বসিয়ে রাখে। ওরা দর্শক কোনটা "খাবে" কোনটা "খাবে না" সেই হিসেবটা ভালোই বোঝে।

আমাদেরকেও এখন হিসেব করে ব্যাবসাকে ব্যাবসার মতো দেখতে হবে। শখের বশে নাটক সিনেমা করলে হবেনা, প্রডিউসারেরা যেন তিনগুণে টাকা ফেরত পান সেই খেয়াল রাখতে হবে। নাহলে পরের প্রজন্ম বাংলা না বলে হিন্দি বলবে আর ছোট ছোট ব্যাপারে মারাত্মক লেভেলের রিএকশন দেবে!

গল্পময় মন্তব্যের জন্যে থ্যাংকস এ লট আপু।

৭| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ১:০৬

সোহানী বলেছেন: আমি তোমার লিখার সবসময়ই গুনমুগ্ধ। কারন ঠিক আমার ভাবনাটা প্রতি শব্দে লিখো তুমি। সময়ের অভাবে লিখতে পারছি না তাই তুমিই আমার হয়ে লিখে দিচ্ছো.....হাহাহাহাহাহা

তোমার লিখার প্রতিটি শব্দ সত্য। কিন্তু কে শুনবে কার কথা। একটা কলমের খোচাঁয় ভারতীয় চ্যানেল বন্ধ হয়ে যেতে পারে। কিন্তু সে কলমের খোচাঁ আমরা আজ ৪৭ বছরেও দিতে পারিনি। কারন???? এর কারন অনেক গভীরে। এর সাথে রাজনীতি অর্থনীতি ব্যাক্তিনীতি সব কিছুই জড়িত। যারাই এদের বিরুদ্ধে কথা বলেছে তারাই দৃশ্যপট থেকে আউট.... সেলিম, ফারুকি???

যাক, আমরা ঘরের খেয়ে বনের মোষ তাড়াই তাই আমরাই বারবার বলে যাই।

অনেক ভালো থাকো আর এরকম দূর্দান্ত আমার লিখাগুলো লিখে যাও.... ;)

০১ লা নভেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:২৯

সামু পাগলা০০৭ বলেছেন: হেই সোহানী আপু! ভালো আছেন আশা করি।

ওহ তাই নাকি? থ্যাংকস এ লট। আপনার মনের কথাগুলো লিখতে পেরে গর্বিত বোধ করছি! :)

ট্রু। যারা কলমের খোঁচা দেবে তাদের হাত পা অনেক কারণে বাঁধা থাকতে পারে, অতো ওপর লেভেলের অবস্থান পুরোপুরি বোঝার সামর্থ্য আমার নেই। কিন্তু যারা নাটক, মুভি বানান দেশীয় সংস্কৃতির প্রতি তারা দায়বদ্ধ। আমি যেসব পয়েন্ট বললাম সেটুকু বোঝা বা করা কি খুব কঠিন? যখন ভালো গল্প, অভিনেতা অভিনেত্রী রয়েছে আমাদের - এড কমানো, একটু সাসপেন্স রেখে শেষ করার মতো ছোট কাজগুলো কি করা যায়না?

হাহা লিখব ইনশাল্লাহ, পাশে থাকবেন।
আপনিও অনেক ভালো থাকবেন।

৮| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৪:৪৬

বিদ্রোহী ভৃগু বলেছেন: টুপি খোলা অভিবাদন সখি!

ট্রু রোষ্টিং অব কালচার এন্ড মিডিয়া।
অসাধারন এক লেখা যাতে উঠে এসেছে মূল সমস্যা, কার্য-কারণ, মুক্তির পথ সব কিছু।
এমন সহজ কথাগুলো, এমন সহজ করে বলার উপস্থাপনার জন্য ধন্যবাদ।
কিন্তু যাদের বোঝা উচিত তারাই যে বোঝে না!!!!!!!

সাংস্কৃতিক আগ্রাসন আমাদের স্বকীয়তা এবং মুক্তির পথ নিয়ে অনেক দিন ধরেই ভাবনাগুলো
ঠোকরাচ্ছে! বসা হয়ে উঠছে না। আজ এ লেখা পাটের পর মন হলো যেন অনেক কিছু এক পাতে
পেয়ে গেলাম :)

শুভেচ্ছা আর শুভকামনা অন্তহীন

০১ লা নভেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:৩১

সামু পাগলা০০৭ বলেছেন: হেই সখা!

অনেক অনুপ্রাণিত হলাম আপনার মন্তব্যে।

ঠিকই বলেছেন, আমার মতো সাধারণেরা যা বোঝে তা অসাধারণ ক্ষমতা ও মেধার মানুষগুলো বোঝেনা!!! তার মানে তারা ইচ্ছে করে বুঝতে চাননা, বোঝার গুরুত্বটা বোঝেন না। দুঃখজনক!

আপনার জন্যেও রইল প্রচুর শুভকামনা, সবসময় হাসিখুশি থাকুন।

৯| ২১ শে সেপ্টেম্বর, ২০১৯ সকাল ৮:২২

এলিয়ানা সিম্পসন বলেছেন: এসব ফালতু পোস্ট লিখে সময় নষ্ট না করে, পড়ালেখা বা জব যেটা করেন, তাতে মনোযোগ দেন। Be the change you want to see in the world.

০১ লা নভেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:৪৪

সামু পাগলা০০৭ বলেছেন: হোয়াট? আমি আমার সব কাজ অনেক মনোযোগ দিয়ে করি, সেদিকে আপনার না ভাবলেও চলবে। আই এম নট ইন দ্যা বিজনেস অফ টেলিভিশন মিডিয়া - আই ডু সামথিং এলস, দেন হাও ক্যান আই বি দ্যা চেঞ্জ? যারা নাটকের নির্মাণকাজে কোনভাবে যুক্ত তাদেরকে পরিবর্তন আনতে হবে, দর্শনের মন বুঝে কাজ করতে হবে। কেননা ভিনদেশী মিডিয়া আমাদের বিনোদনই নয়, সংস্কৃতিকেও প্রভাবিত করছে। হয়ত জানেন না - অনেক বাংলাদেশী আজকাল হিন্দি বলার মধ্যে গৌরব খুঁজে পায়, বিয়েতে কোন সিরিয়ালের নায়িকার মতো গুজরাটি পোশাক পড়ে পাঞ্জাবী গানে না নাচতে পারলে স্ট্যাটাস থাকেনা, বাংলাদেশী নাটক যারা দেখেন তাদেরকে অনেকে লো ক্লাস মানুষ মনে করেন! সবমিলে যে অবস্থা তাতে বাংলাদেশীদের মধ্যে বাংলাদেশ কম, ভারতকে বেশি দেখা যাচ্ছে। যদি আমাদের দেশের চ্যানেলগুলো দর্শক ফেরাতে না পারে তবে আমাদের সার্বিক ভবিষ্যৎ অন্ধকার! একজন ব্লগার হিসেবে এসব নিয়ে লিখেই আমি একটু পরিবর্তন আনতে পারি। যদি একজন মানুষও লেখাটি পড়ে ভাবে যে আসলেই কিসব আজেবাজে জিনিস দেখছি তবেও আমি সার্থক, বা মিডিয়ার সাথে জড়িত কেউ পড়লেও আমার ম্যাসেজটি ঠিক জায়গায় যাবে। কিছু ক্ষেত্রে নিজে পরিবর্তন হতে হয়, আর কিছু ক্ষেত্রে অন্যকে পরিবর্তনের দিকে ইশারা করতে হয়। একজন মানুষতো সব রকমের পেশায় নিয়োজিত থাকতে পারেনা।

সমালোচনাটা যদি গঠনমূলক হতো তবে এমন কড়া প্রতিমন্তব্য পেতেন না।
ভালো থাকুন।

১০| ২৪ শে অক্টোবর, ২০১৯ দুপুর ১২:১২

সম্রাট ইজ বেস্ট বলেছেন: হেই মিস বোকামতী! কেমন আছেন আপনি?

০১ লা নভেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:৪৫

সামু পাগলা০০৭ বলেছেন: হেই মিস্টার বোকা, আমি ভালো আছি আলহামদুলিল্লাহ। আপনি কেমন আছেন? অনেকককদিননন পরে কথা হচ্ছে। হোয়াটস নিউ ইন লাইফ?

১১| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৯ রাত ২:৫৬

ইফতেখার ভূইয়া বলেছেন: আমাদের বাসায় নো কেবল কানেকশান, নো ফেইসবুক। না আমার, না গিন্নীর। বিয়ের আগেই আলোচনা করে নিয়েছি, কিচ্ছা খতম।

২৯ শে ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:৫৪

সামু পাগলা০০৭ বলেছেন: হাহা, বেশশশ করেছেন। আজকাল স্বামী স্ত্রীর মধ্যে যে দুটো বিষয় নিয়ে সবচেয়ে ঝগড়া হয়, সেগুলোর শেকড়ই কেটে ফেলেছেন। :)

ধন্যবাদ মন্তব্যে।
শুভেচ্ছা।

১২| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১:৪০

রসায়ন বলেছেন: খুবই প্রাসঙ্গিক এবং প্রয়োজনীয় একটি পোস্ট পড়লাম । সামু পাগলা ভাইকে ধন্যবাদ ।

০৭ ই ফেব্রুয়ারি, ২০২০ সকাল ৭:৪৯

সামু পাগলা০০৭ বলেছেন: আমি ভাই নারে আপু।

মোস্ট ওয়েলকাম এবং আপনাকেও অনেকক ধন্যবাদ সময় করে লেখাটি পড়ে যাবার জন্যে। :)

১৩| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২০ সকাল ১০:১৫

নিভৃতা বলেছেন: আমাদের অনেক নাটকই ভালো। বেশ ভালো। আগ্রহও জাগিয়ে তুলতে পারে। সবচেয়ে বড় সমস্যা আমার কাছে যা মনে হয় তা হলো বিজ্ঞাপণ বিরতি। নাটক যতটুকু না দেখানো হয়, তারচেয়ে বেশি বিজ্ঞাপণ। দর্শক বিরক্ত হয়ে অন্য চ্যানেলেে চলে যায়। তারপর আবার সেই নাটকটায় ফিরে আসার কথা ভুলে অন্য কিছু দেখায় মগ্ন হয়ে যায়।

১০ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:৪২

সামু পাগলা০০৭ বলেছেন: আপনি একদম ঠিক বলেছেন। আমাদের কন্টেন্ট অসাধারণ! গ্রাম/মফস্বল/শহরের জীবনের গল্পটা দেখা যায়। এজন্যে ইউটিউবে মিলিয়ন মিলিয়ন ভিউজ আসে দেশী ও কোলকাতার দর্শকদের মাধ্যমে। কিন্তু একই নাটক টিভিতে দেখার কথা দর্শক ভাববেনও না বিজ্ঞাপনের জ্বালায়! আপনি যা বলছিলেন আরকি। এভাবে চলতে থাকলে নাটকটাও সিনেমার মতো যাবে। খুব দুঃখজনক পরিস্থিতি!

উপযোগী মন্তব্যে আন্তরিক ধন্যবাদ।
শুভেচ্ছা।

১৪| ০৩ রা মার্চ, ২০২০ রাত ২:১৮

এ্যাক্সজাবিয়ান বলেছেন: ব্লগের ক্রাশ

০৩ রা মার্চ, ২০২০ রাত ৩:৪১

সামু পাগলা০০৭ বলেছেন: মানে? আপনার মন্তব্যটা বুঝতে পারিনি!

১৫| ০৩ রা মার্চ, ২০২০ ভোর ৬:২৪

কাছের-মানুষ বলেছেন: আমার মনে হয় সব থেকে বড় সমস্যা আমাদের চ্যানেলগুলো কোন না কন ব্যবসায়ী বা রাজনৈতিক মতাদর্শ ব্যক্তির। মূলত এই শ্রেণীর ,মানুষের শিল্পের প্রতি কো দর নেই বরং নিজের পণ্য প্রচার এবং নিজের রাজনৈতিক মতাদর্শ প্রচার করাই উদ্দেশ্য, তাই টকশো এবং রাজনৈতিক ক্যাচাল বেশী চালায়। চ্যানেলগুলোর লাভ না হলেও চালিয়ে যায় যেহেতু তাদের অন্য ব্যবসা আছে। এখন একটি চ্যানেলের মালিক হলে সমাজ এবং প্রশাসন সমীহের চোখে দেখে, এটা একটি বড় কারণ।

বিষয় ভিত্তিক কোন চ্যানেল গড়ে উঠে নাই এটাও এর জন্যই। যেমন, নাটকের উপর ফোকাস করে সেই চ্যানেল, কার্টুন চ্যানেল এবং মুভি চ্যানেল যেটা ভারতে আছে। আমাদের চ্যানেল সব পাঁচ মিশালী অনেকটা খিচুড়ির মত, এই নাটক, এই খবর, আবার এই টকশো!

সরকার পে চ্যানেল চালু করলে সমাধান হত (ভারতসহ অনেক দেশে দর্শক শুধু যে টিভি চ্যানেল দেখতে চায়, সেগুলোরই গ্রাহক হয় তাই সেইগুলোর জন্যই ফি দেয়।) তাহলে নিজেদের মধ্যে প্রতিযোগিতা হত এবং বিষয় ভিত্তিক চ্যানেলও হত।

পে চ্যানেল হলে নাটকের মান এবং বাজেটও বাড়ত। একটি রিপোর্টে দেখছিলাম ওদের দেশে একজন প্রথম শ্রেণির শিল্পীরা ইপিসোড প্রতি কেউ পায় ৪ -৮/১০ লাখ টাকার মত, তাই ওরা একটি নাটক বা সিরিয়ালে সময় দিতে পারে।
আমাদের দেশে শিল্পীরা এত পায় না, তাই একের পর একের নাটকে অভিনয় করে যায়। বড় কথা অনেক বড় ধরনের একটি কাঠামোগত পরিবর্তন করতে হবে আমাদের ভাল করতে হবে।

এটা করলে আমরাও ওদের সাথে কমপিট করতে পারব, কারণ আমি মনে করি বাংলাদেশী ব্যবসায়ীদের কাছে টাকা আছে, এখন একটি কাঠামো নিয়ে আসলে এবং নিজেদের মধ্যে প্রতিযোগিতামূলক ব্যবস্থা করতে পারলে সব ঠিক হয়ে যেত। সরকারকেই দায়িত্ব নিয়ে এগুলো করতে হবে তাহলে সবাই ঠেলায় পরে ঠিক হয়ে যেত আর মেধাবী শিল্পী কলাকুশলী দিয়ে বরে উঠত মিডিয়া।

০৪ ঠা এপ্রিল, ২০২০ ভোর ৫:১৭

সামু পাগলা০০৭ বলেছেন: ডিটেইলড মন্তব্যের জন্যে থ্যাংকস এ লট। এধরণের মন্তব্য পোস্টের মান বাড়িয়ে দেয়।

সুস্থ থাকুন, নিরাপদে থাকুন।

১৬| ০৮ ই মে, ২০২০ রাত ১:৪৩

রামু দাস বলেছেন: খুব সুন্দর লিখেছেন

১৭ ই মে, ২০২০ সকাল ৭:৫৫

সামু পাগলা০০৭ বলেছেন: ধন্যবাদ পাঠে এবং মন্তব্যে।

১৭| ০২ রা জুলাই, ২০২০ রাত ১২:৫৭

রাকু হাসান বলেছেন:



পাগলা!
মানে সামু পাগলা আপু.. আপনি রোস্টটা সেইরাম করেন । বাংলাদেশ কে রোস্ট করাতে খুশি হয়েছি। মার্কেটিং টিমের কথা যে বলছেন । তা সুন্দর পরামর্শ । আমাদের মার্কেটিং টিম গুলো দক্ষ কম। ওদের অনেক সিরিয়ালে সাব টাইটেল থাকে,আমাদের এভাবে সাবটাইটেল কোন সিরিয়ালে আছে ,জানি না । চোখে পড়েনি এতদিন । এখন কার খবর ও জানি না । যদি সাব টাইটেল নাই দিই তাহলে কি ধরেই নিল ,বিদেশী পাঠকরা দেখবে না । কিছু ভালো কাজে অবশ্যই দেওয়া যায়। এমন কাজ হয়েছে বাংলাদেশে। যেহেতু ইউটিউব একটি বড় প্লাটফর্ম মার্কেটিংয়ের তাই সাবটাইটেল দেওয়া উচিত। যদিও খরচের ব্যাপারটা আসে। ওদের ময়দার জন্য বুঝা বড় দ্বায় কোন দেয়াল কোন মুখ। এ ক্ষেত্রে বাংলাদেশীদের ম্যাকাপ মার্জিত ,এই পর্যবেক্ষণ আমারও ।

অবাক হই একটা মেয়ে হাজার মাইল দূরে,চাইলেই ভিনদেশী সংস্কৃতিতে গা ভাসিয়েই দিতে পারত। সেখানে নিশ্চয় দেশীয় সংস্কৃতির চর্চার জায়গা কম । অনলাইন মাধ্যম বাদে। সেখানে আপনি ভিন্ন। আমার একটা ভুল ধারণা ভাঙ্গছেন আপনি। এমন কথা হয়তো আগেও বলেছি। আবারও বলেই ফেললাম। আমার মনে হচ্ছে এমন স্বদেশী সংস্কৃতির বাহক হতে আপনার পরিবার ব্যাপক ভূমিকা রাখছে। তাঁদের কে শ্রদ্ধা। আপনার সামাজীকিরণটা বোধহয় মননশীল ,সুস্থধারার । ভালো থাকুন।

দেখলেন সিরিয়াস কমেন্ট করে ফেললাম। B-)) =p~

১৮ ই জুলাই, ২০২০ রাত ১০:০৫

সামু পাগলা০০৭ বলেছেন: আমি বাংলাদেশকে রোস্ট করিনি, করবও না কখনো। শুধু দেশী মিডিয়ার কিছু ব্যাপারকে - ল্যাক অফ বিজনেস সেন্সকে রোস্ট করেছি।

না রে সবটাইটেল তেমন একটা থাকেনা, শুধু যদি নোয়াখালি/চিটাগাং ভাষা ব্যবহৃত হয় তখন শুদ্ধ বাংলায় সাবস দেওয়া হয়, বাট ইংলিশ সাবটাইটেল দেওয়া হয়না। এমনিও সে অনেকদূরের পথ, দেশীয় দর্শকের মনই তো আমরা বুঝতে পারিনি। দেশীয় দর্শককে কিভাবে টানা যায় তা পোস্টেই লিখেছি। সেসব কোনদিন হবে সেটাই আশা!

আসলে স্টেরিওটাইপ সবসময় ঠিক হয়না। যেমন আমরা কি ভাবি? গ্রামের/মফস্বলের মেয়েরা খুব সরল/ভালো/ট্রাডিশনাল হয়, আর ঢাকার/প্রবাসী মেয়েগুলো চালাক/ওয়েস্টার্ন/জেদী হয়! হ্যাঁ অবশ্যই এমনটা হতেই পারে। বাট একটা গ্রামেও কিন্তু কুটিল মেয়ে থাকতে পারে, তাদের অনেকেই ঢাকায় গিয়ে পুরোপুরি লেট নাইট পার্টি/মাল্টিপল বয়ফ্রেন্ডস কালচারে ডুবে যেতে পারে। আর প্রবাসেও এমন মেয়ে আছে যারা মনেপ্রাণে বাংলাদেশী। একটা মানুষ কোথাকার সেটা থেকে কিছু বোঝা যায়না। একই এক্সপেরিয়েন্স/সারাউন্ডিংকে একেক মানুষ একেক ভাবে অনুধাবন করে এবং সেভাবে নিজেকে গড়ে তোলে।

আমাকে নিয়ে অনেক সুন্দর কিছু কথা বলার জন্যে আপনাকে আন্তরিক ধন্যবাদ। ভেরী কাইন্ড অফ ইউ।

হ্যাঁ দেখলাম। :) আড্ডাঘরেও তো আপনি সিরিয়াস কমেন্ট করেছেন অনেকসময়েই, বেশ মিলিয়ে মিশিয়ে মন্তব্য করেন, সেটাই ভালো লাগে।

আপনিও ভালো থাকুন। নিরাপদে থাকুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.