নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পাগলামির সীমানা থাকে কি? জানা নেই, যদি থেকেও থাকে আমার পাগলামিগুলো কোন সীমানায় বাঁধা নেই। উপভোগ করি পাগলামির আদি-অন্ত।

ম্যাড ফর সামু

আমি পাগল এটাই কি আমার পরিচয়ের জন্য যথেষ্ট নয়!

ম্যাড ফর সামু › বিস্তারিত পোস্টঃ

কি লিখিবো আমি কিছুই ভাবিয়া না পাইয়া অগ্যোতা হ য ব র ল জাতীয় কিছু একটা

০৪ ঠা জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:২৪

১। প্রথম প্রেমে পড়ি তখন বয়স কত মনে নেই ৫/৬ হবে হয়ত, অবশ্যই ব্যর্থ প্রেম ছিল সেটা। সত্যিই কি প্রেম ছিল... প্রেম কি তা কি আসলেই তখন বুঝতাম... মনে হয় না... কিন্তু সাদা-কালো সিনেমায়... নায়ক-নায়িকা... ইত্যাদি দেখে মনে হয়েছিল আমারো এমন একটা নায়িকা না থাকলে কি আর ইজ্জত থাকে। কারণ আমি যে অপূর্ব সুন্দর ছিলাম তা বাড়িতে বড় আয়না থাকলেও তা না দেখেই সবার কথা-বার্তায় বুঝতে পারতাম।


ছবিঃ গুগল

২। নিয়মিত ম্যাকগাইভার, দ্যা থ্রী স্টুজেস, ইত্যাদি, ধারাবাহিক নাটক কোথাও কেউ নেই, ঢাকায় থাকি, এই সব দিনরাত্রি, আরও অনেক নাম মনে না পড়া ধারাবাহিক বা সাপ্তাহিক নাটকগুলি ওহহ.... টারজান, সুপারম্যান, কিম্বা দ্য হোয়াইট লায়ন, আলিফ লায়লা ছাড়াও আরও অনেক অনেক নাম মনে না পড়া কার্টুন সিরিজগুলি আর কলকাতার দূরদর্শন-১, ২ এর কিছু কিছু বাংলা ছবি, কিছু হিন্দি ছবি আর গান, মাঝে মাঝে ভিডিও ক্যাসেট ভাড়া এনে মুভি দেখা (একটু বড় হওয়ার পর)।


ছবিঃ গুগল

৩। আমাদের পুরো গ্রামের মধ্যে সবচেয়ে নম্র, ভদ্র, সুদর্শন হিসেবে বেশ সুনাম ছিল। কিন্তু বন্ধু আমার তেমন একটা ছিল না, কারণ গ্রামের আর দশটা পাজী বজ্জাত ছেলেগুলোর সঙ্গে মিশলে আমিও নষ্ট হয়ে যেতে পারি এইজন্য পরিবার থেকে নিষিদ্ধ ছিল তাদের সঙ্গে মেশা। তবে বিকেলে বাড়ির সামনের খালি জমিকে সাময়িক খেলার মাঠ হিসেবে ব্যবহার করে সকল গ্রাম্য খেলাগুলি উপভোগ করতাম। গোল্লাছুট, দড়ি, বদন, হাডুডু, ইচিং-বিচিং, বউচোর, বাঘ-বন্দী, পটকা (বাঁশের সরু আগা ছিল বন্দুক আর নিমফল বা এইজাতীয় ছোট ফলগুলি বুলেট আর ট্রিগার হিসেবে বাঁশের ফালি চেছে সরু করা দন্ড যেটা অনায়াশে বন্দুকের নলের মধ্যে প্রবেশ করতে পারত), বিয়ারিং দিয়ে তিন চাকার গাড়ী, সুপারীর পাতা দিয়ে বানানো গাড়ি এসব ছিল আমার নিত্যবিকেলের সময় কাটানোর মাধ্যম।


ছবিঃ গুগল
৪। নানার বাড়ীতে একটা কুয়ো ছিল, শুনতাম তার ভেতরে নাকি টাকার কলসি ছিল (নানার বাবা ছিলেন ঐ এলাকার জমিদার)। নানার বাড়ির পাশেই ছিল একটা বিশাল বট গাছ যা এখনও আছে। মাঝে মাঝে বেড়াতে যেতাম আর সেখানে বট গাছের ঝুরি ধরে দোল খেলতাম। নানি, খালাদের মুখে জলপরী, সাত ভাই চম্পা, বামন, দৈত্য-দানব, রাক্ষশ-খোক্কশ, নীল পরি-লাল পরি, বানর রাজা... আরও সব ভুলে যাওয়া অস্বাধারণ গল্পগুলো.........।


ছবিঃ গুগল
নাহ্ এখন আর নয়........পরে আবার কখনও সময় পেলে..... ছাতা পড়ে যাওয়া স্মৃতিগুলো লিখে যেতে চাই।

মন্তব্য ৯ টি রেটিং +১/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা জানুয়ারি, ২০১৯ রাত ৯:৫৮

কাজী আবু ইউসুফ (রিফাত) বলেছেন: ডবল সামু07 ও 007 আইডি নিয়া ব্লগে দ্বিধা তৈরী হতে পারে।

০৫ ই জানুয়ারি, ২০১৯ সকাল ১০:১৩

ম্যাড ফর সামু বলেছেন: এমন বিষয় তো ভেবে দেখিনি। এখন কি করা যায়? আইডি কি চেঞ্জ করা যায়?

২| ০৫ ই জানুয়ারি, ২০১৯ সকাল ১০:৫৩

বিদ্রোহী ভৃগু বলেছেন: আপনি কেহে ভায়া না বইনা?

রিফাত ভাইয়ের সাথে সহমত!
ডাবল ০ সেভেন একটা ব্রান্ড আইকন সামু ;)
সিঙ্গেল ০ সেভেন নিয়েতো পুরাই কনফিউজড কইরা দিলেন!!!
হা হাহা

০৫ ই জানুয়ারি, ২০১৯ সকাল ১১:১৯

ম্যাড ফর সামু বলেছেন: জ্বী বিদ্রোহী সাহেব, সকল ব্রান্ডের তো একটা করে ভেজাল বা নকল থাকে। কিন্তু আমি তেমন কিছু না ভেবেই এই নিকটা নিয়ে নেই। আমি একজন ভায়া, থাকি ঢাকায়, কাজ করি এক্সিকিউটিভ হিসেবে। আমি রিফাত ভাই বা আপনি আপনাদের দুজনের সঙ্গেই সহমত। কিন্তু এখন আর কি করা যায় এই ডুপ্লিকেট, একটি ব্রান্ড আইনকোনিক আইডি'র মত ব্রান্ড হতে চাওয়া আইডি প্রসঙ্গে, বলুন তো?

৩| ০৫ ই জানুয়ারি, ২০১৯ সকাল ১১:০২

হাবিব বলেছেন: তবুও কিছু ভেবেছেন

০৫ ই জানুয়ারি, ২০১৯ সকাল ১১:২২

ম্যাড ফর সামু বলেছেন: স্যার, কিছু না ভাববার মত মানুষ তো এখনও হতে পারিনি, তাই ভাবতে বাধ্য হই, তাহলে আপনাদের মত স্কলার স্যারদের পরামর্শ চাইয়া মন্তব্য প্রত্যাশা করছি। কি করার আছে এখন আমার আইডি নেম কি চেঞ্জ করা যায়, নাকি এই আইডিটা ব্যবহার করা বন্ধ করে নতুন কোন আইডি ওপেন করে নিব।

৪| ১৪ ই জানুয়ারি, ২০১৯ বিকাল ৪:৪০

নয়া পাঠক বলেছেন: আপনার শৈশব স্মৃতিকথা পড়ে ফিরে গিয়েছিলাম আমার শৈশবে। আহ্ কতই না মজার ছিল সেই দিনগুলি। সুন্দর গোছানো স্মৃতিকথা শেয়ার করার জন্য অভিনন্দন পাগলা সাহেব। এগিয়ে যান আর আপন আলোয় উদ্ভাসিত করে দেন সামু ব্লগ।

১৬ ই জানুয়ারি, ২০১৯ বিকাল ৩:৪৬

ম্যাড ফর সামু বলেছেন: জ্বী পাঠক সাহেব! তা আপনার এমন শৈশবকথা কি আমরা শুনতে পারি না। আর পাগলদের কাছে ভালো কিছু আশা করবেন না, তবে কথাদিলাম আপনার শেষ কথাটা রক্ষা করতে। আমার আলো মানে তো পাগলা আলো... চেষ্টা করব সেই আলোয় সবাইকে ভাসিয়ে দিতে। দোয়া করবেন।

৫| ২৯ শে নভেম্বর, ২০১৯ সকাল ৯:৫৩

খায়রুল আহসান বলেছেন: যাক, কিছু একটা যখন লিখেছেন, তখন লেখার গাড়ীটা চলতেই থাকবে বলে আশা করছি। স্মৃতিকথাগুলো অনেকের মনকেই দোলা দিয়ে যাবে বলে মনে করি।
ব্লগে সুস্বাগতম! শুভ হোক আপনার এ ব্লগযাত্রা এবং ব্লগীয় পথ চলা!
শুভকামনা---

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.