নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রকাশিত বইয়ের সংখ্যা ১১ টি। (৮টি কবিতার বই, ২টি উপন্যাস ও একটি ছোটগল্পের বই।)

সানাউল্লাহ সাগর

সৃজনশীল লেখালেখি, গবেষণা ও সম্পাদনা

সানাউল্লাহ সাগর › বিস্তারিত পোস্টঃ

ছাত্র রাজনীতি বন্ধ কেন? ছাত্র রাজনীতি প্রয়োজন কেন?

৩১ শে মার্চ, ২০২৪ দুপুর ১:১৮

দেশের সব প্রতিষ্ঠানেই ছাত্র রাজনীতি করতে দেয়া উচিত। কারণ এখনকার ছাত্রদের থেকেই দেশের ভবিষৎ নেতৃত্ব তৈরি হবে। হুম প্রশ্ন থাকতে পারে এখন যে রকম নোংরা রাজনীতি চলছে সেটা ছাত্রদের জন্য কতটা উপকারী? অবশ্যই উপকারী নয় এটা আমি স্বীকার করছি। তবে এই চলমান নোংরা রাজনীতির বিপরীতে দাঁড়িয়ে শুদ্ধ রাজনীতির দিকে এগিয়ে যাওয়াই ছাত্রদের দায়িত্ব। রাজনীতি খারাপ এটা বলে ছি ছি করে সবাই দূরে চলে গেলে রাজনীতি আরো খারাপ মানুষের হাতে যাবে। দেশ আরো ধ্বংসের দিকে যাবে।

এটা ঠিক যেখানে বর্তমানে দেশের কোনো কিছুই শুভ কিছুর ইঙ্গত করছে না সেখানে আমরা ভালো ছাত্র রাজনীতিও প্রত্যাশা করতে পারি না। দেশের ভবিষৎ যদি আমরা ভালো চাই তবে এই অবস্থা থেকে আমাদের বের হতে হবে। আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে। সুস্থ রাজনীতির পরিবেশ সৃষ্টি করতে হবে। বিশেষ করে তরুণ প্রজন্মের। তরুণ প্রজন্মই (ছাত্ররাই) পারে একটি জাতির ইতিহাস বদলে দিতে। তাদেরকে সবার আগে এগিয়ে আসতে হবে।

#সানাউল্লাহ_সাগর

মন্তব্য ১৬ টি রেটিং +০/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ৩১ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:



বাংলাদেশে প্রচলিত ধারা ছাত্ররাজনীতির কোন প্রয়োজন নেই।
ছাত্রদের জন্য বিশ্ববিদ্যায়গুলোতে থাকবে ছাত্র কাউন্সিল।
সেখানে তারা নির্বাচন করবে।

২| ৩১ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৯

নতুন বলেছেন: দেশের সব প্রতিষ্ঠানেই ছাত্র রাজনীতি করতে দেয়া উচিত। কারণ এখনকার ছাত্রদের থেকেই দেশের ভবিষৎ নেতৃত্ব তৈরি হবে। হুম প্রশ্ন থাকতে পারে এখন যে রকম নোংরা রাজনীতি চলছে সেটা ছাত্রদের জন্য কতটা উপকারী? অবশ্যই উপকারী নয় এটা আমি স্বীকার করছি। তবে এই চলমান নোংরা রাজনীতির বিপরীতে দাঁড়িয়ে শুদ্ধ রাজনীতির দিকে এগিয়ে যাওয়াই ছাত্রদের দায়িত্ব।

দেশের ছাত্র রাজনিতি মানে রাজনিতিক দলের লাঠিয়াল বাহিনি তৌরি করা মাত্র।

বিদেশে যেই ভাবে ছাত্রদের জন্য কাউন্সিল আছে সেই ভাবে কাউন্সিল থাকবে, সেখানে ছাত্ররা বিভিন্ন কর্মকান্ডের মাধ্যমে বিভিন্ন জিনিস সিখবে।

ছাত্রদের সাথে দেশের কোন রাজনিতিক দলের কোন সম্র্পক থাকতে পারবেনা।

নেতারা টাকা/ক্ষমতা দিয়ে ছাত্রদের সন্ত্রাসী বানাচ্ছে মাত্র।

৩| ৩১ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৪২

মায়াস্পর্শ বলেছেন: তরুণ প্রজন্মের অবশ্যই এগিয়ে আসতে হবে। তবে প্রতিটি এগিয়ে আসাই যদি মৃত্যুতে পরিণত হয় সেখানে কে এগিয়ে আসবে? তরুণ প্রজন্মের রাজনীতিতে অগ্রসর না হওয়ার কারণ প্রশাসনের দলীয়করণ,এক পাক্ষিক বিচার ব্যবস্থা,জীবনের অনিরাপত্তা।
সবচেয়ে বড় প্রব্লেম হচ্ছে একজন সুশিক্ষিত নেতা না পাওয়া।
যেই পরিবার একজন সন্তান হারায় সেই পরিবার বুঝে ছাত্র রাজনীতির প্রয়োজন কতটুকু।

৪| ৩১ শে মার্চ, ২০২৪ দুপুর ২:৫৮

:) :) :) :) :) বলেছেন:

৫| ৩১ শে মার্চ, ২০২৪ বিকাল ৩:১৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এখনকার ছাত্রদের থেকেই দেশের ভবিষৎ নেতৃত্ব তৈরি হবে - এই গাঁজাখুরি, বাখওয়াজ যুক্তি আর কত দিন চলবে? যারা ইনিয়ে বিনিয়ে ছাত্র রাজনীতি রাখতে চাইবে তারা দেশের শত্রু, ছাত্রদের শত্রু...

৩১ শে মার্চ, ২০২৪ বিকাল ৩:৩০

সানাউল্লাহ সাগর বলেছেন: সব ছাত্ররা রাজনীতি বাদ দিলে দেশ ঠিক হয়ে যাবে? যাবে না। ময়লা দেখে দূরে না থেকে বরং সেটা পরিষ্কার করলেই দুর্গন্ধ দূর হবে।

৬| ৩১ শে মার্চ, ২০২৪ বিকাল ৩:২৩

শিশির খান ১৪ বলেছেন: আপনি কি দেশে থাকেন না বিদেশে থাকেন ? যে দেশে সরকারের বিপক্ষে ফেইসবুক স্টাটাস দিলে পুলিশ ডিজিটাল আইনে মামলা দিয়া জেলে ঢুকায় দেয় সেই দেশে ছাত্র রাজনীতি থাকলেই কি আর না থাকলেই কি ? সারা দিন কবিতা লেখেন তো দিন দুনিয়ার খবর রাখার সময় পান না মিয়া পনেরো বছর হইছে জাতীয় নির্বাচনে ভোট দিতে পারি না আর আপনি ছাত্র রাজনীতির প্রয়োজনীয়তা বর্ণনা করতেছেন।

৩১ শে মার্চ, ২০২৪ বিকাল ৩:২৭

সানাউল্লাহ সাগর বলেছেন: আপনার কমেন্ট পড়ে হাসি পেলো। আবার অবাক হলাম। মানুষকে না জেনে ‘সারা দিন কবিতা লেখেন তো দিন দুনিয়ার খবর রাখার সময় পান না’ এরকম কমেন্ট না করাই উচিত। দয়া করে লেখাটি ভালোভাবে লেখাটি আবার পড়ুন। তারপর কমেন্ট করুন। আর কারো সম্পর্কে না জেনে, কারো লেখালেখি না পড়ে এরকম মন্তব্য করা থেকে বিরত থাকুন।

৭| ৩১ শে মার্চ, ২০২৪ বিকাল ৩:৩৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:




দলীয় লেজুড় ভিত্তিক ছাত্ররাজনীতি দেশের সর্বনাশ করেছে।
সম্ভব হলে এটা বন্ধ করা উচিত।
নইলে জাতির কপালে শনি আছে।
বিরাট শনি!!!

৮| ৩১ শে মার্চ, ২০২৪ বিকাল ৩:৩৭

রাজীব নুর বলেছেন: ছাত্রলীগ কি সঠিক?
তারা কি রাজনীতি করছে? কেন করছে?

ছাত্ররা করবে লেখাপড়া। ওরা কেন রাজনীতি করবে?

৯| ৩১ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:১০

নাহল তরকারি বলেছেন: যে সব ছাত্র রাজনীতি করে, তাদের গুলি করে মারা উচিৎ।

১০| ৩১ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩৬

আখামোরহ মিয়া বলেছেন: Right. ;)

১১| ৩১ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৫৩

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ছাত্ররাজনীতি নিয়ে কোনো কালে সমস্যা ছিলো না। তবে ছাত্রলীগের অপ ছাত্র রাজনীতির কারণে বাংলাদেশের জন্য ছাত্ররাজনীতি ঝুঁকি মুক্ত নহে।

১২| ৩১ শে মার্চ, ২০২৪ রাত ৯:২৮

সোনাগাজী বলেছেন:



আপনি পড়ালেখা করার সময়, প্রশ্নফাঁস হয়েছিল, মনে হয়।

০১ লা এপ্রিল, ২০২৪ সকাল ৯:৪৭

সানাউল্লাহ সাগর বলেছেন: অপ্রাসঙ্গিক, ব্যক্তিগত আক্রমণ করে মন্তব্য করা থেকে বিরত থাকুন।

১৩| ০১ লা এপ্রিল, ২০২৪ দুপুর ১:০৮

ফিনিক্স পাখির জীবন বলেছেন: ছাত্র রাজনীতির নামে যেটা দেশে চলছে, সেটা ভাল কিছু না। এটা হল রাজনৈতিক দলগুলোর লেজুড়বৃত্তি। এই ছাত্র সংগঠনগুলো ছাত্রদের উপর টর্চার করে, বিরোধী মতকে দমন করে আর যখনই সাধারণ ছাত্ররা সরকারের/সরকার ঘেষা কারো খারাপ কাজের বিরোধিতা করে, হয় তাদের ওপর হেলমেট পরে ঝাপিয়ে পড়ে নয়ত ভেতরে ঢুকে কথা চালাচালির নামে পিঠে ছুরি মারে।
এগুলো ছাত্র রাজনীতির কলংক। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে ছাত্র রাজনীতির যে উজ্জ্বল ইতিহাস আর ঐতিহ্য ছিল, সব ১৯৯০ এর পর থেকে চুড়ান্ত দলীয় লেজুড়বৃত্তির মধ্যে পড়ে ধুয়ে মুছে সাফ হয়ে গেছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.