নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সানোফি মহিন

আমি সানোফি মহিন... বাংলাদেশী তরুন উঠতি প্রকৌশলী। চিকিৎসা বিজ্ঞানকে ভালোবাসতাম সেই ছোটবেলা থেকে, ভাগ্যের অদৃষ্টের কারনে চিকিৎসক হয়ে উঠা হয়নি কিন্তু নিজের প্রচেষ্টা আর আন্তরিকতায় পড়েছি 'জনস্বাস্থ্য এবং পুষ্টি' নিয়ে। ভালোবাসি পড়তে, সে যাই হোক। লেখার ব্যপারে

সানোফি মহিন

আমি সানোফি মহিন... বাংলাদেশী তরুন উঠতি প্রকৌশলী। চিকিৎসা বিজ্ঞানকে ভালোবাসতাম সেই ছোটবেলা থেকে, ভাগ্যের অদৃষ্টের কারনে চিকিৎসক হয়ে উঠা হয়নি। কিন্তু নিজের প্রচেষ্টা আর আন্তরিকতায় পড়েছি 'জনস্বাস্থ্য এবং পুষ্টি' নিয়ে। ভালোবাসি পড়তে, সে যাই হোক। লেখার ব্যপারে খুবই আগ্রহ আর প্রবল আগ্রহ মুখোরোচক নানান রকমের খাবার আর ঘুড়ে বেড়ানোর প্রতি। উপস্থাপনা করতে ভালোবাসি। মানুষের সাথে মিশতে, তাদের সমস্যা শুনতে আর সমস্যা সমাধানে আগ্রহ রয়েছে অনেক।

সানোফি মহিন › বিস্তারিত পোস্টঃ

গর্বিত আমি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের কথিত ফার্মের মুরগীদের নিয়ে

১১ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১২:৪৬

তৈমুর লং এর মত আমার বলতে ইচ্ছে করছে, "এদের জাগিও না এরা জেগে উঠলে ভয়ে থর থর করে কেপে উঠবে এই দেশ এই পৃথিবী"।

দেশের প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের যেসব শিক্ষার্থীদের সমাজ ও রাষ্ট্র ভিন্ন চোখে দেখে, তারা দেখিয়ে দিয়েছে। তোমরা যারা এদের ফার্মের মুরগী বলো, এই ফার্মের মুরগীগুলা একটা শহরকে স্তব্ধ করে দিয়েছিলো, গোটা ব্যবস্থাপনাকে থমকে দাড় করে দিয়েছিলো। তারা জানে কিভাবে রক্ত দিতে হয়, কিভাবে অধিকার আদায় করতে হয়।

সরকারী বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষার্থীকে আমি তাদের টিটকারী করতে দেখেছি। তোমাদের অনেক প্রয়োজনে প্রাইভেটের শিক্ষার্থীরা এগিয়ে এসেছে মানবতা আর শিক্ষার্থী এই দিক বিবেচনায় রেখে, কিন্তু তাদের তোমাদের কোন প্রয়োজন আছে বলে তারা দেখায়নি।

আমি গর্ব বোধ করি এই প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া ছেলেমেয়েদের নিয়ে। গর্বিত আমি নিজেও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হিসেবে।

মন্তব্য ১৬ টি রেটিং +৫/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ১১ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১:০২

আল-শাহ্‌রিয়ার বলেছেন: সহমত

২| ১১ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১:১৬

জেকলেট বলেছেন: আমরা এ ক্ষেত্রে একটা সলিউশন চিন্তা করতে পারি। যে সবাইকে টাকা দিয়ে পড়তে হবে। পবালিক প্রাইভেট কোন আলাদা কিছু না। টিউসন ফি সরকার নির্ধারন করা দিবে। সাবজেক্ট ওয়াইজ প্রত্যেক বৎসর ইউনিভার্সিটিগুলোর রেনকিং হবে। প্রত্যেক স্টডেন্টকে সরকার স্টাডি লোন হিসেবে টিউসন ফি লোন দিবে। পাশ করার পর কর্মক্ষে্ত্রে একটা নির্দিষ্ট এমাউন্ট সেলারি (বাংলাদেশের প্রসপেক্টিভে ২৫০০০ টাকা) হো্য়ার পর সরকার সেলারি থেকে টিউসন ফি কেটে নেওয়া শুরু করবে। কারো যদি টাকা থাকে একসাথে দেওয়ার অপশন থাকবে। কেউ যদি বিদেশ যেতে চা্য় পুরো টিউশন ফি পরিশোধ করে যেতে হবে। এতে লাভ হবে সবাই চাইবে যত তাড়াতাড়ি সম্ভব কোর্স করতে। পাবলিক স্টুডেন্ট পলিটিকস থেকে বাচবে আর পবলিক প্রাইভেট কেচাল ও বন্ধ হবে। আরেকটা ব্যাপার সব স্টডেন্ট ই দায়িত্ব নেয়া শিখবে।

১২ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:১৫

সানোফি মহিন বলেছেন: আইডিয়াটা খুব চমৎকার, আমাদের মত কথিত মধ্যম আয়ের দেশে এটা করা যেতেই পারে। অন্তত আমরা আমাদের সাধারন পরিবারের ছেলেমেয়েরা উপকৃত হবে :)

৩| ১১ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ২:১১

বটপাকুড় বলেছেন: এতে লাভ হবে সবাই চাইবে যত তাড়াতাড়ি সম্ভব কোর্স করতে। পাবলিক স্টুডেন্ট পলিটিকস থেকে বাচবে[/si
জেক লেট ভাই, আপনাকে কে বলছে এই কথা, পোলাপান চাইবে আরও দীর্ঘ সময় ধরে কোর্স করতে, তখন এই টাকা কে দেবে, আপনি? বরং বলতে পারেন, আপনার পড়ালেখার উন্নতি দেখে পরবর্তীতে লোন চালু রাখা হব্যে, সে ক্ষেত্রে এই পলিসি কাজ করতে পারে :)

৪| ১১ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ২:৪৮

হেদয়েত ইউ সাদী বলেছেন: ভাই প্রাইভেটের জয়গান করতেছিলেন ভালোই তো ছিলো। পাবলিককে খোচা দেয়ার কি দরকার ছিলো?

১২ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:১৭

সানোফি মহিন বলেছেন: খোচা, ঠিক তেমন না কিন্তু পাবলিক ভার্সিটির স্টুডেন্ট'স দের বেশ কিছু কথাবার্তায় আমার খারাপ লাগলো। আমার পয়েন্ট অব ভিউ থেকে আমি বলেছি। আজ আমাদের হবার কথা ছিলো, আমরা সবাই শিক্ষার্থী প্রাইভেট কিংবা পাবলিক নয়

৫| ১২ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:১৭

ফাহাদ মুরতাযা বলেছেন:


বক্তব্যে বেসরকারি বিশ্ববিদ্যালয় নিয়ে দৃশ্যত বিরক্তি প্রকাশ করেন প্রধানমন্ত্রী।

১২ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:১৯

সানোফি মহিন বলেছেন: শুনছি আশেপাশে। আমি আসলে ব্যপারটা নিজে দেখিনি বা শুনিনি, চেষ্টায় আছি নিজে শোনার জন্য। তার মত একজন ব্যক্তিত্ববান মানুষ এমনটা বললে আমি খুব কষ্ট পাবো, এবং তার প্রতি একটা নেগেটিভ ধারনাও জন্মাতে পারে

৬| ১২ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১:৫৪

তামান্না তাবাসসুম বলেছেন: এমন সুন্দর লেখার জন্য অনেক ধন্যবাদ। আমিও সহযোদ্ধা। শুভকামনা।

১২ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:২১

সানোফি মহিন বলেছেন: আমরা হারতে শিখিনি, আমাদের নামের সাথে হেরে যাওয়াটা সাজে না, ৫২-এ আমাদের পুর্বপুরুষরা আমাদের তাই শিখিয়েছে। আমাদের জয় হবেই, শুভকামনা আপনার জন্যও

৭| ১২ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১২:৪৯

ঢাকাবাসী বলেছেন: বিরক্তী দেখান আর যাই করেন এগুলোর মন্জুরী আপনিই দিসেন!

১২ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:২৪

সানোফি মহিন বলেছেন: ঘটনাটা দেখার পর প্রধানমন্ত্রীর উপর আমি নিজেই বিরক্ত

৮| ১২ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:৪৩

ভাইরাস ব্যাকটেরিয়া বলেছেন: আসলে সবার মানসিকতা এক না। কিন্তু বর্তমানে যেভাবে সরকারি -বেসরকারি শিক্ষার্থীদের দ্বন্দ চলছে তাতে অনেকে সময়ই মনে হচ্ছে প্রতিবাদ সরকারের ভ্যাটের বিরুদ্ধের আড়ালে একে অপরের ওপর ক্ষোভের প্রকাশ।যার ভবিষ্যত খুব একটা ভালো না।

১২ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:২৩

সানোফি মহিন বলেছেন: এই অবস্থার অবসান আজ বিকেলেই হয়ে গেছে। প্রাইভেট আর পাবলিক কি?
শিক্ষার্থীকে পড়াশুনা করার জন্য কেন ভ্যাট দিতে হবে.।

৯| ১২ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:২৮

ফাহাদ মুরতাযা বলেছেন: "শুনছি আশেপাশে। আমি আসলে ব্যপারটা নিজে দেখিনি বা শুনিনি, চেষ্টায় আছি নিজে শোনার জন্য। "

বুঝলাম না, আমি তো লিঙ্ক দিলাম, সেটা কি তোমার বিশ্বাস হচ্ছে না? না bdnews24.com তোমার কাছে ধইন্না?

১০| ১২ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:৪৬

সানোফি মহিন বলেছেন: না, আমি লিঙ্কটা খেয়াল করিনি, এখন দেখলাম, আপনাকে ধন্যবাদ। আমি ভিডিও ফুটেজটা পাবার চেষ্টা করছি, আসলে আমিও কিছুদিন সাংবাদিকতা করেছি তো, ক্রপ নিউজ ব্যপারটা সাথে মানিয়ে নিতে না পারায় পেশা বদল করেছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.