নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সায়েমা খাতুনঃ নৃবিজ্ঞানী, এথনোগ্রাফার এবং গল্পকার

সায়েমার ব্লগ

সায়েমা খাতুনঃ নৃবিজ্ঞানী, গবেষক ও লেখক

সায়েমার ব্লগ › বিস্তারিত পোস্টঃ

বাদামী, কালো, আরব, মুসলমান পুরুষেরা কি নারীদের শত্রু?

০২ রা এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:১১

নিও লিবারেল নারীবাদের ডিসঅর্ডার

নারীবাদ একটা বেইন্সাফি বিশ্বব্যবস্থা অবসানের হাতিয়ার, যা ইউরোসেন্ট্রিক বিজ্ঞানের শ্বেতাঙ্গ পুরুষের আধিপত্যবাদী পুঁজিবাদী বিশ্বব্যবস্থার অবসান কামনা করে। গত কয়েক দশকে বাংলাদেশে নারীবাদকে কর্পোরেট মিডিয়া ছিনতাই করে ফেলেছে, যার বিরুদ্ধে সোচ্চার হওয়া এখন প্রাণের দাবী।

ফ্যাসিবাদী বিশ্বব্যবস্থা এবং সেটেলার কলোনিয়ালিজমের চরম জুলুমের এই অন্ধকার যুগে নারীবাদের রেটরিক ব্যবহার করে কর্পোরেট, নিও লিবারেল ভাবাদর্শ, আন্তর্জাতিক দাতা সংস্থার এজেন্দা, সন্ত্রাসের বিরুদ্ধে অনন্ত যুদ্ধে ইন্ডাস্ট্রিয়াল মিলিটারি কমপ্লেক্সের পাতা ফাঁদ থেকে সতর্কতা এখন যে কোন সময়ের চেয়ে বেশী জরুরী। শ্বেতাঙ্গ সেটেলার কলনিয়াল পুরুষের সাম্রাজ্যবাদী প্রজেক্টে নারীবাদী লড়াইয়ের হাতিয়ার ও ভাষ্যগুলো হাইজ্যাক হয়ে যাওয়া নিয়ে আমাদের স্পষ্টভাবে দশ নম্বর বিপদ সংকেত পাঠ করা দরকার। এই সময় অনেক বিচিত্র ও জটিলভাবে মাস্কুলিনিটি ও ফেমিনিনিটির আলাপ গড়াচ্ছে, যার সাথে তাল সামলানো এক সময় ও পরিশ্রমসাপ্রেক্ষ কাজ। নারীবাদের পুরানো বোঝাপড়া নতুন করে শানিয়ে না নিলে এদের ধুরন্ধর ফাঁদে পা দেয়া খুবই সহজ। যা আমাদের বুঝিয়েছে যে, বাদামী, কালো, আরব, মুসলমান পুরুষেরা দেশের নারীদের শত্রু, যারা কিনা আদতে আমাদের বাবা, ভাই ও সন্তান। এনারা নাকি আমাদের ঘরে বন্দী করে রাখতে চায়, আর মহান শ্বেতাঙ্গ পুরুষেরা আমাদের পরিত্রাতা। তারা এসেছে আমাদের ঘরের বাইরে এক বিরাট পৃথিবীর মালকিন বানাতে। আমাদের বাবা-স্বামী-ভাই-সন্তানদের নারী-উৎপীড়ক ক্রিমিনাল হিসাবে আমাদেরই কাছে বিক্রি করতে চেষ্টা করছে! যারা আসলে আমাদের ভাল রাখবার জন্যে সারা জীবন ঘাম ও রক্ত ঝরিয়ে যাচ্ছে এবং অবশই মানতে হবে, সেটা ঐতিহ্যগত পিতৃতান্ত্রিক ব্যবস্থার কাঠামোতেই। কিন্তু একে প্রতিস্থাপন করে যে নিও লিবারেল অর্ডার প্রতিষ্ঠার প্রজেক্ট কায়েমের চেষ্টা চলছে, তা নিয়ে সতর্কতা আরো জরুরী। আমাদের সমাজ কাঠামোকে ইনসাফের ভিত্তিতে প্রতিষ্ঠায় আমাদের অবশ্যই কাজ করতে হবে, আমদের অন্তর্গত চৈতন্যের রূপান্তরে সাংস্কৃতিক আন্দোলন সৃষ্টি করতে হবে, তবে তার আগে আমাদের আবারও লড়াই বহিস্থ বর্গীদের সাথে, আমাদের ভাইদের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে।

ছবিঃ নারী কৃষি শ্রমিকদের একটি প্রতিবাদ সমাবেশ
ছবির সৌজন্যঃ মারুফ রাহমান, Pixabay
https://www.nri.org/latest/news/2022/iwd-and-labour-the-importance-of-feminist-political-economy-in-food-systems-and-nutrition

মন্তব্য ৭ টি রেটিং +২/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ০২ রা এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:২৩

এম ডি মুসা বলেছেন: নারীর সম্মান দেওয়া উচিত। নারীর সমান অধিকার নিশ্চিত করা। অতিরিক্ত অধিকার যেমন পুরুষ কে দিলে ভুল হবে, নারীকে দিলেও ভুল হবে।

২| ০২ রা এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৩২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: একটা শ্রেণি উস্‌কে দিচ্ছে যে, আমাদের নারীদের আমরা গৃহবন্দি করে রাখছি, এতে আমাদের নারীদের মেধা, মনন, শিক্ষা, যোগ্যতা ও স্বাধীনচেতা মনোভাবকেও খাটো করা হচ্ছে। কথাটা কোনো এক কালে, ধরুন আজ থেকে ৩০-৪০ বছর আগে অনেকখানিই সত্য ছিল, যখন আমাদের নারীদের কোনো অফিস, কর্পোরেট দুনিয়া, স্পোর্টসে তেমন একটা দেখা যেত না। কিন্তু নারীরা তাদের যোগ্যতা দিয়েই আজ সমাজের বিভিন্ন স্তরে স্থান করে নিয়েছে। কাজেই, কোনো শ্বেতাঙ্গ পুরুষের উপযাজক হয়ে পরিত্রাতার ভূমিকায় নামা আসলেই ওভার-অ্যাক্টিং রোল ছাড়া আর কিছুই না।

৩| ০২ রা এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৫২

এম ডি মুসা বলেছেন: বিশ্বাস করুন আর নাই করুন, আমার কাছে কালো নারীর সৌন্দর্য, আমার ভালো লাগে। কৃষ্ণাঙ্গ
ন তাদের মন খারাপ দেখলে আমার খুব খারাপ লাগে। কারণ সৃষ্টিকর্তার কোন সৃষ্টি অসুন্দর নয়। তবে / শ্যামলা নারীরাই কিন্তু বলিউড অভিনেত্রী হতে দেখেছি। অতিরিক্ত সাদা বা শ্বেতাঙ্গ লোকের বংশধর সবাই এক মনে হয়, সেখানে কে সুন্দর বলা মুশকিল। আমাদের দেশে কালো সাদা পার্থক্য আছে। বর্ণবাদ বিরোধী আন্দোলনের অনেক ছিল পৃথিবীর বুকে। শ্যামলা নারীরাই বেশি পরিষ্কার পরিচ্ছন্ন থাকে, সেটাই প্রকৃত সৌন্দর্য। শেষ কথা, আমরা মানুষ, মানুষের ভিতরে আদর্শ আর সঠিক মন মানসিকতা ভালো তার সে প্রকৃত সৌন্দর্য অধিকারী ।

৪| ০২ রা এপ্রিল, ২০২৪ রাত ৮:১২

রাজীব নুর বলেছেন: আমি নারীদের সম্মান করি।
ঘরে বাইরে সব জায়গায়।

৫| ০২ রা এপ্রিল, ২০২৪ রাত ৮:১৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:



বাংলাদেশের নারী জাগরণের পথিকৃৎ বেগম রোকেয়ার মৃত্যুর ১০০ বছরের ও কম সময়ের মধ্যেই তিনি যেই নারী সমাজকে অবরোধ বাসিনী থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত টেনে নিয়ে এসেছিলেন মুক্ত এক জগতে সেই নারী সমাজ ধীরে ধীরে কোন এক অশুভ শক্তির তৎপরতায় ধীরে ধীরে নিজেদেরকে আবার কালো কাপড়ের ভিতরে আবদ্ধ করে ফেলেছে । একটা সময় আসবে হয়তো তারা অবরোধ বাসিনী রূপে আবারও অবরুদ্ধ হয়ে যাবে!

৬| ০২ রা এপ্রিল, ২০২৪ রাত ৮:৪৬

কামাল১৮ বলেছেন: পুঁজিবাদী বিশ্বব্যবস্থায় নারী পুরুষ সবাই শুষিত।উপরন্ত নারীরা পুরুষতন্ত্রের মাধ্যমে বেশি শুষিত।ধর্মের দ্বারা নারী আরো অধিক শুষিত।নারী পুরুষের সমান অধিকার চাই।

৭| ০২ রা এপ্রিল, ২০২৪ রাত ১১:৪৩

রানার ব্লগ বলেছেন: বিশ্বে কিছু ধর্ম ব্যবসায়ী নিজেদের প্রয়োজনে নারী ও ধর্মে কে মুখমুখি করেছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.