নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পেশায় ভূতত্ত্ববিদ ।ভালো লাগে কবিতা পড়তে। একসময় ক্রিকেট খেলতে খুব ভালবাসতাম। এখন সময় পেলে কবিতা লিখি। প্রাচ্যের অক্সফোর্ড ঢাকা বিশ্ববিদ্যালয় কার্জন হল ভালো লাগে খুব। ভালোলাগে রবীন্দ্র সংগীত আর কবিতা । সবচেয়ে ভালো লাগে স্বদেশ আর স্বাধীন ভাবে ভাবতে। মাছ ধরতে

সেলিম আনোয়ার

[email protected] Facebook-selim anwarবেঁচে থাকা দারুন একটা ব্যাপার ।কিন্তু কয়জন বেঁচে থাকে। আমি বেঁচে থাকার চেষ্টা করি।সময় মূল্যবান ।জীবন তার চেয়েও অনেক বেশী মূল্যবান।আর সম্ভাবনাময়।সুন্দর।ঢাকাবিশ্বদ্যিালয়ের পাঠ চুকিয়ে নিরস চাকুরীজীবন। সুন্দরতর জীবনের প্রচেষ্টায় নিবেদিত আমি সেলিম আনোয়ার।

সেলিম আনোয়ার › বিস্তারিত পোস্টঃ

শুভ জন্মদিন হে অভিনয় সম্রাট হুমায়ূন ফরীদি

২৯ শে মে, ২০২৩ সকাল ১০:১৭



ভালোবাসার মূর্ত প্রতীক হয়ে আজও যে আছো বেঁচে
তোমার কথা আজও কানে লাগে
তোমার যে চিরচেনা দারুন কন্ঠস্বর;
তোমার অবাক জীবন বোধ আর দারুন মানবিকতা
তোমার মৃত্যু ভাবনা আজও যে দেয় নাড়া
প্রাণের খোরাক হয়ে চেতনা হয়ে ওঠে তোমার কথা
তুমি মরে যেন—
আরও বেশি জীবিত আজ বেঁচে থাকার চেয়ে।
নাটক সিনেমা টক শোতে তোমার অভাব,
দিনে দিনে যায় যেন বেড়ে ।
বাংলা সিনেমার ভিলেন হয়েও তুমিই যেন মহানায়ক
তুমি আজও যে সমান জনপ্রিয় মৃত্যুর এক যুগেরও পরে।
মৃত হয়েও আজ যেন তুমি তাই ঢের বেশি জীবিত
আপন কর্মমাঝে ।
তুমি শুধু নও যে অভিনেতা,
তুমি দার্শনিকও বটে !
আজ তোমার জন্মদিন
অনেক কিছুই অব্যক্ত থেকে যেত যে
তোমার জন্ম না হলে — এই ভবে।
অনেক কঠিন চরিত্রের স্বার্থক রূপকার হে
আর ক’ টাদিন বাঁচলে তুমি
কতৈ না ভালো হতো ।
নতুন নতুন সৃষ্টি তোমার মোদের করতো বিমোহিত
কেন আর কটা দিন বাঁচলে না হায়
প্রাণে দুঃখ লাগে ভেবে।
আজ তোমার জন্মদিন বিনম্র শ্রদ্ধা জানাই তাই
শুভ জন্মদিন, হে হমায়ূন ফরীদি বাংলার অভিনয় সম্রাট,
হে মানবতার বাতিঘর —বিশাল হৃদয় প্রাণ
বিনম্র শ্রদ্ধা জানাই তোমায়, গভীর ভালোবেসে
ভালো থেকো তুমি চিরদিন না ফেরার ঐ দেশে।



বহুমূখী প্রতিভাবান এই অভিনেতা সম্পর্কে নতুন করে বলার কিছু নেই। তিনি ১৯৫২ সালের মে মাসের ২৯ তারিখে জন্মগ্রহণ করেন। আর মৃত্যু বরণ করেন ২০১২ সালের ফ্রেব্রুয়ারির ১৩ তারিখ পহেলা ফাল্গুনে। মৃত্যুর সময় তিনি ছিলেন একা। ছবিটি দেয়ার পেছনের কারণ ছবিটির সাথে আমিও জড়িয়ে আছি। তখন বইমেলা চলছিল আর আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র । ফরীদি বইমেলা চলাকালীন সময়ে ঢাকাবিশ্ববিদ্যালয়ে স্যুটিং করা নিয়ে টেনশনে ছিলেন । আমি উনাদের আশ্বস্ত করলাম। তারা স্যুটিং করার সিদ্ধান্ত নিলেন । ফরীদি আর অপিকরিম রিকশায় বসা আর আমিও আছি তাদের নিরাপত্তা হয়ে। নাটকের নাম বিহঙ্গ। সেই সময়ে একটা ঘটনা রূপালি পর্দার বিখ্যাত পরিচালক শহীদুল ইসলাম খোকন বসা ছিলেন আর একটা চেয়ার ফাঁকা ফরীদি স্যুটিং এ ব্যস্ত।। আমি চেয়ারটিতে প্রায় বসে পড়েছিলাম। তখন খোকন সাহেব বলে ওঠলেন ওটা ফরীদির চেয়ার ওখানে অন্য কেউ বসে না। আমি থেমে গেলাম । ফরীদি তাঁর গাড়িতে করে চেয়ারখানা বয়ে বেড়াতেন। সেটাতে তিনিই বসতেন। আজ প্রিয় অভিনেতা অভিনয় জগতের উজ্জ্বলতম নক্ষত্র হুমায়ূন ফরীদির জন্মদিন। উনার শেষ জন্মদিন বালাই ষাট অনুষ্ঠানে আমি উপস্থিত ছিলাম। অনুষ্ঠানটি করা হয়েছিল তার দীর্ঘায়ূ কামনা করে। জন্মদিনের অনুষ্ঠান ছিল তারার মিছিল। উপচে পড়া ভীর। বিশাল আয়োজন। সেসব এখন শুধুই স্মৃতি। জন্মিলে মরিতে হইবে প্রমাণ করে এখন ফরীদি আমাদের মাঝে নেই। অভিনয় বিষয়টি আসলে অনেকেই গর্ব করে বলতেন আমাদের একজন ফরীদি আছে। প্রয়াত এই অভিনেতার জন্মদিনে ফুলেল শভেচ্ছা জানাই বিনম্র শ্রদ্ধা জানাই। তিনি এমন একজন মুক্তিযুদ্ধা যার মুখে কোনদিন এই কথা শুনিনি তিনি একজন মহান মুক্তিযুদ্ধা। মুক্তিযুদ্ধা অভিনেতা প্রেমিক পুরুষ হুমায়ূন ফরীদির জন্মদিনে তার জন্য একরাশ শুভেচ্ছা ও শুভকামনা তিনি যেন ভালো থাকেন না ফেরার দেশে। মরিয়া তিনি এও প্রমাণ করেছিলেন কীর্তিমানের মৃত্যু নেই। শুভজন্মদিন হুমায়ূন ফরীদি বাংলার অহংকার।

ছবি নেট থেকে নেয়া ।




মন্তব্য ৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২৯ শে মে, ২০২৩ দুপুর ১২:০৯

আলমগীর সরকার লিটন বলেছেন: বিনম্র শ্রদ্ধা জানাই প্রয়াত কানকাটা রমজান কে
দোয়া করি জান্নাত বাসি করুন আমিন--------

০৪ ঠা জুন, ২০২৩ সকাল ১০:২৭

সেলিম আনোয়ার বলেছেন: ধন্যবাদ বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করায়। আমােদের একজন ফরিদী ছিলেন যার কলিজাটা ঠিক একটা সাগরের সমান ছিল।

২| ২৯ শে মে, ২০২৩ দুপুর ১:০৮

রাজীব নুর বলেছেন: আমাদের দেশে একে একে সব হুমায়ূন চলে গেলেন।
হুমায়ূন আজাদ, হুমায়ূন আহমেদ, হুমায়ূন ফরীদি।

০৪ ঠা জুন, ২০২৩ সকাল ১০:৩১

সেলিম আনোয়ার বলেছেন: ছবিটা দেয়ার কারণ ওখানে আমিও যে জড়িয়ে আছি। আমি সাহস দেয়াতে হুমায়ূন ফরিদী বইমেলা চলাকালীন সময়ে ঢাবি ক্যাম্পাসে স্যুটিং করার সিদ্ধান্ত নিতে পেরেছিলেন। এমন কি পরে শহীদ মিনারে শুটিংও হয়েছিল। নাটকের কৃতজ্ঞতা্ স্বীকারে ফরিদী আমার নাম দিয়েছেন আমার বন্ধু সে নাটকের সহকারী পরিচালক দেন নি কিন্তু। বন্ধুটি বলতো বড় ধরণের বিষয় হলে আমাকে দরকার হতে পারে। তাছাড়া সেই যথেষ্ট। ফরিদীর চেয়ারে আমি বসে পড়লে তার চাকুরী যেত এমন কথাও আমাকে শুনিয়েছে ।

৩| ২৯ শে মে, ২০২৩ দুপুর ২:২১

শেরজা তপন বলেছেন: প্রিয় অভিনেতাকে জন্মদিনের শুভেচ্ছা

০৪ ঠা জুন, ২০২৩ সকাল ১০:৩২

সেলিম আনোয়ার বলেছেন: আপনাকেও অনেক ধন্যবাদ। নিরন্তর শুভকামনা ।

৪| ২৯ শে মে, ২০২৩ বিকাল ৪:৫৮

ভার্চুয়াল তাসনিম বলেছেন: সামুর কবি সেলিম আনোয়ার যতদিন কবিতা লিখবেন ততোদিন হুমায়ূন ফরিদী আমাদের হৃদয়ের মণিকোঠাতে অমর রবেন।

০৪ ঠা জুন, ২০২৩ সকাল ১০:৩৭

সেলিম আনোয়ার বলেছেন: চমৎকার কমেন্ট। দারুন উৎসাহিত বোধ করছি। তবে ফরিদীর ফ্যানের অভাব নেই। আমি না লিখলেও তাকে নিয়ে লেখার ফেসবুকে স্ট্যাটাস দেয়ার লোকের অভাব নেই। তবে এটা সত্য ফরীদিকে নিয়ে আমার সমান সংখ্যক কবিতা হয়তো অন্য কেহ লিখতে পারবে না। আর আমার প্রথম কবিতার বই উৎসর্গ করেছি কিন্তু আমার এই প্রিয় অভিনেতাকে । এদিক দিয়ে হুমায়ুন আহমেদ স্যার তার একটি বই ফরিদীকে উৎসর্গ করেছেন। এর পরেজনই মনে হয় আমি । আমার আগে কোন কবিতার ব্ই হয়তো ফরিদীকে কেউ উৎসর্গ করতে পারেনি । ধন্যবাদ ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.