নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

ছোট্ট ফারিয়া ও কোরবানির গরু

১৫ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৪:৪২

“মাম্মা মাম্মা, গলুতা বিজে দাচ্ছে,বিত্তি পলে।“
ফারিয়া তার মাকে বেশ জোর দিয়ে বলল ।প্রায় সাথে সাথে ছোট্ট ফারিয়া তার ছোট্ট ছাতাটি নিয়ে বারান্দার কিনারে চলে এলো । ফারিয়ার মা বিপদ বুঝে একটি বড় ছাতা নিয়ে মেয়ের পিছনে তা খুলে দাঁড়ালেন । কয়েক ফুট দূরে কোরবানির গরুটা নিশ্চল ভিজছে । অসহায় ফারিয়া তার মাকে হাত দিয়ে সরিয়ে দিলো ।মা বললেন ভিজে যাবে ফারিয়া,ছাতার নিচে এসো । ফারিয়া এবার কাঁদতে শুরু করল এবং জিদ ধরল গরুটা ভিজছে তাই সেও ভিজবে । কোনও কিছুতেই ফারিয়াকে বোঝানো যাচ্ছে না যে গরুর জ্বর হয় না বৃষ্টিতে ভিজলে । দেখা শোনার লোকটি এগিয়ে এলো এবং ফারিয়ার মা ছাতাটা তাকে দিলেন ও ইশারা করলেন । লোকটি ছাতাটি গরুর মাথার উপর ধরার পর ফারিয়া চোখ মুছল । এবার ফারিয়া বলল গরুটাকে তাদের বেডরুমে নিয়ে যেতে । মা বললেন রাতে নিয়ে যাবো । একগোছা খড় ফারিয়ার হাতে আর গরুটি তা বেশ নিশ্চিন্তে খাচ্ছে । ফারিয়ার মাথার উপর আরেকটি ছাতা ধরে মা দাড়িয়ে ।

ফারিয়া জানে না কাল সকালে তার প্রিয় বন্ধুটি জবাই হবে নির্মম উপায়ে কয়েকজন লোকের হাতে ।।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৫ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৪:৪৭

অচিন্ত্য বলেছেন: আহা। বড়দের বুড়ো দুনিয়ায় অনেক কিছুই দেখা-না দেখার অবজ্ঞায় তলিয়ে যায়। শিশু'র চোখ পবিত্র। তার চোখ এড়ানো দায় বৈকি

২| ১৫ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৪:৫১

অচিন্ত্য বলেছেন: ইদনিং প্লাস বাটনে চাপলে শুধু ঘুরতে থাকে। আর কোন ফল দেখি না।

৩| ১৫ ই অক্টোবর, ২০১৩ সন্ধ্যা ৬:১৪

আমাবর্ষার চাঁদ বলেছেন: ফারিয়া বলল গরুটাকে তাদের বেডরুমে নিয়ে যেতে :D :D
সুন্দর.........



"জবাই হবে নির্মম উপায়ে" এই কথাটির সাথে একমত হতে পারলাম না

৪| ১৫ ই অক্টোবর, ২০১৩ সন্ধ্যা ৬:৩৬

kaal বলেছেন: খুবই সুন্দর আর মর্মস্পশী একটি লেখা লিখেছিলেন...বোবা প্রাণীর প্রতি মায়া ও ভালবাসা জানানো লেখা...কিন্তু শেষ লাইন এ গিয়া লেন্জা বেরিয়ে এলো...বেরিয়ে গেল সুক্ষ চাতুরী...ভালো ডালের সাথে পাথর মিশিয়ে বিক্রি করাই তো আমাদের কাজ?

৫| ১৫ ই অক্টোবর, ২০১৩ রাত ১০:২১

শহুরে আগন্তুক বলেছেন: আশা করি আপনি নিজে শাকাহারি । দাঁতের মধ্যে মাংসের আঁশ জমে না বা খিলাল দিয়ে ছোট হাড় পরিষ্কার করেন না ।

এই সব সুশীল সাজার চেষ্টা বাদ দেন ভাই । একমাত্র এই কুরবানির জন্যই কত গরীব মানুষ বছরে একবার গোশতের চেহারা দেখতে পারে , দুই এক টুকরা খেতে পারে সেসব আপনাদের মতো নিয়মিত ভুরিভোজ করা সুশীলদের থেকে কখনো শুনলাম না ।

৬| ১৬ ই অক্টোবর, ২০১৩ সকাল ৮:১৭

শাহ আজিজ বলেছেন: আমি একটি শিশুর অনুভুতি তুলে ধরলাম যা গতকাল বিকালে হটাত বৃষ্টিতে দেখলাম এবং অনলাইনে টাইপ করে ফেললাম। দোষ করেছি ?
আমার শাকাহারি অথবা মাংসাশী একদম এখানে আলোচনা হতে পারেনা ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.