নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

আনিসুজ্জামান স্যার -২

০১ লা এপ্রিল, ২০১৪ রাত ৯:৫১

এই সম্মাননা বাংলাদেশ ও ভারতের দ্বিপক্ষীয় সম্পর্ককে আরও জোরদার করে তুলতে সাহায্য করবে বলে আনিসুজ্জামানের আশা। কিন্তু তবুও ৭৭ বছরের এই প্রবীণ চিন্তাবিদ ‘কালচারাল প্লুরালিজম’-এর লেখক চিন্তিত। তাঁর চিন্তা, তাঁর দেশে বহুত্ববাদের বিকাশের প্রয়োগের দিকটা দুর্বল হয়ে যাচ্ছে। ‘বাংলা ছাড়া অন্য ভাষা, সংস্কৃতি ও জাতিসত্তাকে বাঙালি সম্মান দিতে পারছে না।’ তিনি বললেন, ‘একদিকে ধর্মীয় জঙ্গিবাদ, অন্যদিকে রাজনৈতিক অসহিষ্ণুতা বাড়ছে। আমরা বুঝতে পারছি, গণতন্ত্র প্রতিষ্ঠা ও প্রোথিত করতে গেলে বহুত্ববাদকে মানতে হবে। কিন্তু হচ্ছে না। কারণ, অপর সম্পর্কে সহানুভূতি সম্পূর্ণ হতে পারছে না। মানুষের বিপদে মানুষ পাশে দাঁড়াচ্ছে না। রাষ্ট্রের সহায়তা পাচ্ছে না। বহুত্ববাদের প্রসার তাই একটু জটিল হয়ে পড়ছে।’

আনিসুজ্জামান এখানেই ভারতের দিকে তাকাতে পছন্দ করেন। কারণ, ভারতের গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলো ক্রমে ক্রমে শক্তিশালী হয়ে উঠেছে। এটাই ভারতের সৌভাগ্য ও বাংলাদেশের দুর্ভাগ্য বলে তাঁর ধারণা। তবে দেশের প্রচারমাধ্যমগুলো ক্রমশ শক্তিশালী হচ্ছে বলে তিনি মনে করেন। বহুত্ববাদ, গণতন্ত্রের প্রসারে এটা খুবই গুরুত্বপূর্ণ। জীবনের উপান্তে এসে এখন তাঁর ইচ্ছা হয়, দেশের গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলো শক্তিশালী হচ্ছে, নির্বাচন কমিশন নিরপেক্ষতার সঙ্গে নির্বাচন পরিচালনা করছে, আমলাতন্ত্র তার প্রশাসনিক ধর্ম থেকে বিচ্যুত হচ্ছে না এবং জাতীয় সংসদ তার ভূমিকা ঠিকভাবে পালন করছে—এগুলো যেন তিনি দেখে যেতে পারেন। আর একটা ইচ্ছাও তাঁর রয়েছে। তিনি চান, ভারতে শাসকের চরিত্র যদি বদলেও যায়, তা হলেও দুই দেশের সমঝোতার জায়গাগুলো অন্তত যেন অপরিবর্তিত থাকে। সম্পর্কের অবনতি যেন না ঘটে। কোনো দেশই যেন বাস্তবতাকে অস্বীকার করে পিছনে না হাঁটে।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০১ লা এপ্রিল, ২০১৪ রাত ১০:৪৩

পরিবেশ বন্ধু বলেছেন: আনিসুজ্জমান স্যার এবং তার ভারত বাংলা সম্পর্ক উন্নয়ন তথ্য
বেশ ভাল লাগল ।। আমরাও এ বিষয়ে আশাবাদী ।।
আনিসুজ্জমান সাহেবের পদ্ধভুষন পুরস্কার সমগ্র বাঙালি জাতীর গৌরব ।।

২| ০১ লা এপ্রিল, ২০১৪ রাত ১০:৫৯

বিদ্রোহী বাঙালি বলেছেন: অভিনন্দন আনিসুজ্জামান স্যার। উনার কথাগুলো ভালো লাগলো। বিশেষ করে শেষের কথাগুলো।

আপনার দুই পর্বের এই পোস্টের কোন বক্তব্যই আপনার নিজের না। পুরোটাই প্রথম আলো থেকে কপি পেস্ট করেছেন। অথচ সেটা আপনি পোস্টের কোথাও উল্লেখ করেন নাই। মনে হয় উল্লেখ করা দরকার ছিল।

০২ রা এপ্রিল, ২০১৪ সকাল ৯:০৩

শাহ আজিজ বলেছেন: এটি করা ছিল ।আপনি দেখছেন এটা ২ পার্টে পোস্ট হয়েছে । ৭/৮ বার চেষ্টার পর আমি সার্থক হই তাও দুই ভাগে । সেহেতু বারবার কপি করতে গিয়ে পুরাতন সৌজন্য ইঙ্গিতটি আর ওঠেনি এবং আমিও খেয়াল করিনি । পোস্ট জটিলতায় আমারও মেজাজ নিয়ন্ত্রণে ছিল না। আমি বরাবর আহরিত লিঙ্কের উল্লেখ করি ।

৩| ০২ রা এপ্রিল, ২০১৪ রাত ১২:৩৩

স্নিগ্ধ শোভন বলেছেন:

স্যারকে অভিনন্দন ও শুভেচ্ছা !:#P !:#P !:#P

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.