নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

হিন্দি সিনেমা চললে সমস্যা কোথায় ??

১৬ ই জানুয়ারি, ২০২১ বিকাল ৫:১০



বেশ কিছুদিন আগে সিনেমাহল সম্পর্কিত আলাপে হিন্দি সিনেমা ইস্যুটি উঠে আসে । এমনিতেই সিনেমা হল ফাকা । বাংলাদেশে ভাল মানের সিনেমা নেই বা হল মুখো সিনেমা তৈরির কোন ব্যাবস্থা নেই । হল ফাকা থাকলে মালিকের লোকসান , বসে বসে স্টাফদের বেতন দিতে হয় । এই হল মালিকদের অনেকেই হল ভেঙ্গে বিবিধ ব্যাবসা শুরুর চিন্তা করছেন । শ্যামলী সিনেমা হলে দুবার এসেছি সিনেমা দেখতে । নতুন আকার আয়তনে একেবারে হাত পা গুটিয়ে নিঃশ্বাস বন্ধ করে বসতে হয় । অথচ আগে এমন ছিল না । ৮২ সাল পর্যন্ত আমি ধুমসে সিনেমা দেখেছি শ্যামলী , অভিসার , মধুমিতায় । শ্যামলী জায়গা এতই কমিয়েছে যে সিনেমা শেষে পর্দার পাশ দিয়ে সুপার মার্কেটের মধ্য দিয়ে রাস্তায় নামতে হয় । ভাল সিনেমা তৈরি হয়না । কেন হয়না আপনারা জানেন , এটা নিয়ে আলাপ করব না আজ । আজ আলাপ করব হিন্দি সিনেমা চালালে জাতীয় ভাব সাব সংস্কৃতি সব ধুয়ে যাবে ? কেন যাবে ? ইমান তো আমাদের দুর্দান্ত সবল । সি ডি তে ঘরে ঘরে সিনেমা চলে দেদারসে । আমি বড় পর্দা প্রেফার করি সিনেমা দেখতে । হিন্দি সিনেমা দেখে আমাদের যুব সমাজ উচ্ছন্নে যাবে । ভাইসাব দিহান নামে এক কিশোর তার সহপাঠীকে ধর্ষণের পর হত্যা করেছে তা হিন্দি সিনেমার প্রভাবে নয় , পর্ণ ছবির প্রভাবে । একসময় হিন্দি , তামিল , মালয়াম ছবিকে বেশ সংগ্রাম করতে হয়েছে দর্শককে হলে টানতে । মুম্বাই স্রেফ হলিউডের কার্বন কপি করে দর্শক মাতিয়েছে । আজ সেই বলিউড পৃথিবীর সবচে বেশি ছবির নির্মাতা আর তার সিনেমা তারকারা সরবচ্চ ইরষনীয় পেমেন্ট নিচ্ছে । আমরা সিনেমা দুর্দিনে হিন্দি সিনেমা এনে হল চালু রাখব , দর্শক টানব এবং আমাদের পতিত সিনেমা শিল্পকে টেনে তুলব ওদের ট্রিক্স বা কৌশল প্রয়োগ করে । গল্প , অভিনেতা , অভিনেত্রী , সিকোয়েন্স সব কিছুতে দর্শককে আমোদিত করে আবারো যাতে সিনেমা হলে আসার ইচ্ছে পোষণ করে এমন ভাব নিতে হবে । একজন লেখক হুমায়ুন আহমেদ তার সিনেমা তৈরির প্রতিভা দেখিয়ে গেছেন যা আজো কেউ ছুতে পারেনি । শর্ট কাট মারতে হবে ভাই । শ্লীল অশ্লীল বিবেচনা সেন্সর বোর্ড করবে , আপনি নন । একসময় ধুমসে ইংরাজি ছবি দেখেছি , আমাদের ইমান কিন্তু যায় নাই ।

ছবি - গুগল

মন্তব্য ৫৯ টি রেটিং +২/-০

মন্তব্য (৫৯) মন্তব্য লিখুন

১| ১৬ ই জানুয়ারি, ২০২১ বিকাল ৫:২১

রানার ব্লগ বলেছেন: গল্প অভিনয় ডিরেকশন কোয়ালিটি লগ্নি সব কিছুই অনেক অনেক বেশি ভালো ও উন্নতমানের।

১৬ ই জানুয়ারি, ২০২১ বিকাল ৫:২৬

শাহ আজিজ বলেছেন: এখন ভারতে ভাল ছবি করছে আগেও করত ।

২| ১৬ ই জানুয়ারি, ২০২১ বিকাল ৫:২২

রানার ব্লগ বলেছেন: এটাই মুল কারন দর্শকের সাথে যুগ ধরে তারা যে ধোকাবাজি করে আসছে এটা হাতেনাতে প্রমান হয়ে যাবে।

১৬ ই জানুয়ারি, ২০২১ বিকাল ৫:২৫

শাহ আজিজ বলেছেন: এটা কি বাংলাদেশের কথা বললেন ?

৩| ১৬ ই জানুয়ারি, ২০২১ বিকাল ৫:২৭

রানার ব্লগ বলেছেন: জ্বি

১৬ ই জানুয়ারি, ২০২১ বিকাল ৫:৩১

শাহ আজিজ বলেছেন: প্রণোদনা বন্ধ করতে হবে । এতে শিল্পীদের রাজনিতিকরন করা হয় । সিনেমা শিল্প উন্মুক্ত থাকবে ।

৪| ১৬ ই জানুয়ারি, ২০২১ বিকাল ৫:৩৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: অনেক ভালো ভালো হিন্দি সিনামা আছে। অনেক ভালো ভালো বাংলা সিনেমাও আছে। শিল্প সাহিত্যের ক্ষেত্রে ভাষা কোনও প্রতিবন্ধক না। প্রত্যেক সমাজ সংস্কৃতি থেকেই কিছু না কিছু শেখার আছে। প্রত্যেক সংস্কৃতির মধ্যে ভালো মন্দ দুইটাই আছে। ভালো জিনিস মানুষ দেখবেই সেটা যে ভাষাতেই হউক না কেন। আমাদের দেশের বাংলা সিনেমা মার খাওয়ার আসল কারণ হিন্দি সিনেমা ছিল না। বরং কারণ ছিল অশ্লীলতা, নিম্ন মানের প্রযুক্তি্‌, ভালো কাহিনীর অভাব ইত্যাদি। ভারতে হিন্দি ছাড়াও অনেক ভাষায় ছবি হয়। দক্ষিনের সিনেমার নকল করে অনেক হিন্দি সিনেমা হয়েছে। তাই শিল্প কর্মের মান ভালো হলে বাংলা সিনেমাও মানুষ হিন্দি বা ইংরেজির পাশাপাশি দেখবে।

১৬ ই জানুয়ারি, ২০২১ বিকাল ৫:৪২

শাহ আজিজ বলেছেন: হুম সহমত । আমরা ঠিক কাকে অনুসরন করছি জানিনা । সংস্কৃতি এখন রাজনিতিকদের খপ্পরে ।

৫| ১৬ ই জানুয়ারি, ২০২১ বিকাল ৫:৪১

রানার ব্লগ বলেছেন: বর্তমানের শিল্পি ও পরিচালক এদের মধ্যে ৯৯ শতাংশ অশিক্ষিত ও প্রতিভার প ও নাই, প্রযোজকদের কথা নাইবা বললাম।

১৬ ই জানুয়ারি, ২০২১ বিকাল ৫:৪৩

শাহ আজিজ বলেছেন: যেমন হিরু আলুম , কেয়া হিরো হ্যায় B-))

৬| ১৬ ই জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:১৯

জুন বলেছেন: আমি মনে করি বলিউডের সাথে সাথে হলিউডের ছবিও প্রদর্শন করা উচিত। অনেক সুযোগ দেয়া হয়েছে ঢালিউডকে । তাতে যে খুব একটা উন্নতমানের ম্যুভি তৈরি হচ্ছে সে কথা কোনমতেই বলা যায় না ।

১৬ ই জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:২৫

শাহ আজিজ বলেছেন: সব ওপেন করে দেওয়া উচিত । জিয়ার আমলে সবচে ভাল ইংলিশ মুভি দেখেছি , তখন কেউ অশ্লীল বলেনি । অন্যদেশের বিশেষ করে ফ্রান্সের শিল্পতীর্ণ ছবি দেখানো দরকার । শর্ত সব ছবিই বাংলায় ডাব করতে হবে । চীনারা এতো ভারতীয় ছবি দেখে সব কিন্তু চীনে ভাষায় ডাব করা।

৭| ১৬ ই জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:২৮

অপু তানভীর বলেছেন: তারা দেশ প্রেমের দোহাই দিয়ে বস্তাপচা সিনেমা মানুষকে দেখাতে চায় । তাদের বক্তব্য হচ্ছে হিন্দী সিনেমা এলে তাদের সিনেমা শিল্প ধ্বংস হয়ে যাবে । অথচ বাংলাদেশী সিনেমা শিল্প একটা মৃত শিল্প। এটা অনেক আগেই মরে গেছে । কালে ভাদ্রে হাতে গোনা কয়েকটা ভালো বাংলা সিনেমা তৈরি হয় ।

কেবল হিন্দীই নয়, উর্দু, আরবি, ইংরেজি, ফ্রেঞ্চ, জার্মান সব ভাষার সিনেমা আনা উচিৎ । এসব সিনেমার ভীড়ে যদি বাংলা সিনেমা টিকে থাকতে পারে তবে থাকবে নয়তো বন্ধ হয়ে যাক । দেশ প্রেমের দোহাই দিয়ে অখাদ্য কুখাদ্য গেলানোর কোন মানে !

১৬ ই জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:৩৯

শাহ আজিজ বলেছেন: টিকে থাকবে এবং ভাল করেই টিকে থাকবে । দেশি পরিচালকরা , লগ্নি কারক বা ব্যাঙ্ক লোণ দিবে নির্মাতাকে । সবচে দরকার একটা মডেল অনুসরন করা । মন্ত্রনালয়ের আবশ্যকতা উঠিয়ে দেওয়া। চঞ্চলকে দিয়ে দুটি ছবি দারুন হয়েছে কিন্তু নির্মাতারা মনে হয় চাপে আছে ।

এই সিনেমা হল মালিকরা কিন্তু নিজেদের পান্দিত্যে ধরা খেয়েছে । এরাই মিলে অর্থায়ন করে কিছু ছবি বানিয়েছিল যা চলেনি । আমি এই ঘটনা ভাল করেই জানি । এখন দোষ অশ্লীলতার । যার যা কাজ তাকে তাই করতে দিতে হবে ।

৮| ১৬ ই জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:৩১

চাঁদগাজী বলেছেন:



বিশ্বের বিখ্যাত ছবিগুলোকে বাংলায় ডাবিং করে দেখালে মানুষ উপকৃত হতো।

১৬ ই জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:৪৬

শাহ আজিজ বলেছেন: চীন একটা কমার্শিয়াল ডাব সেন্টার করেছে উত্তরের এক শহরে । বাংলায় একটি সিনে নাটক (আফজাল- সুবরনা) পুরা ডাব দেখে হাসতে হাসতে অবস্থা খারাপ । কোন সিনেমা চীনে ডাবিং ছাড়া দেখানোর অনুমতি মেলে না ।

৯| ১৬ ই জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:৩৮

জুন বলেছেন: xian এর টেরাকোটা সোলজার মিউজিয়াম দেখে বের হয়ে ক্লান্ত আমি একটা বেঞ্চে বসেছি সেই সময় এক যুবক আসলো হাতে তার ছোট বক্সে সেই মুর্তিগুলোর রেপ্লিকা বিক্রি করছে। আমি আগেই একটা কিনেছি। ছেলেটির বল্লো তোমারটা তো সাধারন সৈনিক এটা নাও , আমি না বলায় ছেলেটা হেসে প্রশ্ন করলো আমি কোথা থেকে এসেছি। বাংলাদেশ চিনলো না। যখন বললাম ইন্ডিয়ার পাশে সাথে সাথে তার মুখ চোখ উজ্জ্বল হয়ে উঠলো, উচ্ছসিত হয়ে আমাকে জানালো হিন্দী সিনেমা তার খুব প্রিয়। তারপর যখন আমার পায়ের কাছে বসে একটা হিন্দী গান শোনানোর প্রস্ততি নিচ্ছিল তখনই আমার সহ পর্যটক এসে হাজির এই তুমি এইখানে বইসা কি করতেছো সবাই বাসে উঠছে X(( আসার আগে তার বক্সে থাকা জেনারেলকে আমার সৈন্যের সাথে বদলে দিল :)

১৬ ই জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:৪৩

শাহ আজিজ বলেছেন: চীনারা প্রচুর ডাব করা সিনেমা দেখে । আমাদের দেখলেই আবালাহু গান শুরু করে দিত ।

১০| ১৬ ই জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:১২

কল্পদ্রুম বলেছেন: অপু তানভীর ভাই এবং চাঁদগাজী ভালো কথা বলেছেন৷পৃথিবীর সব দেশের সিনেমাই আমাদের সিনেমা হলে দেখানো উচিত এবং সেগুলো বাংলায় ডাবিং করে৷তবে আমি গড় পড়তা সিনেমা আনার পক্ষে নই। কেবল চিত্রনাট্য ও পরিচালনার দিক থেকে ভালো সিনেমাগুলো আনতে হবে৷সদ্য মুক্তিপ্রাপ্ত হলে ভালো হয়। পুরানো সিনেমাগুলো আজকাল ফ্রিতেই ডাউনলোড করা যায়। হিন্দি সিনেমা আসার অনুমতি দিলে কড়া নজর রাখতে হবে বি গ্রেড (শ্লীল অশ্লীলের দিক থেকে না। মানের দিক থেকে।) সিনেমাগুলো যেন না চলে আসে। তবে আশঙ্কার কথা হচ্ছে,হয়তো অনুমতি দিলে এগুলোই আসবে বেশি।

১৬ ই জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:৫৫

শাহ আজিজ বলেছেন: নতুন সিনেমা আনতে গেলে দাম বেশি পড়বে । কিছু সিনেমা সরকারি বিনিময়ে আনলে ব্যায় নেই । আপাতত হিন্দি পুরাতন ছবি আনলে একটা অভ্যাস গড়ে উঠবে দর্শক ও নির্মাতা ও অভিনেতাদের । আমরা দিল্লি ন্যাশনাল স্কুল অফ ড্রামাতে দশদিন ছিলাম । দেখেছি তাদের সাধনা পর্ব । এভাবেই ভেঙ্গে পোড়া শিল্প গড়ে উঠবে । অনুদান বা খয়রাত একদম নয় , নয় রাজনিতিকরন ।

১১| ১৬ ই জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:৪১

চাঁদগাজী বলেছেন:



বাকী থাকছে ভারত থেকে বউ আমদানী।

১৬ ই জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:৪৯

শাহ আজিজ বলেছেন: অনেকে এনেছিল , চলেও গেছে মারধর খেয়ে ।

১২| ১৬ ই জানুয়ারি, ২০২১ রাত ৮:২৯

নুরুলইসলা০৬০৪ বলেছেন: সকলের হয় উন্নতি আমাদের হয় অবনবি।শিল্প সাতিত্যের সকল শাখাতেই আজ অবনতি।এর মূলে আছে সামাজিক অবক্ষয়।মৌলবাদ আজ সমাজকে আষ্টেপৃষ্টে বেঁধে ফেলছে তাই এই অবস্তা।

১৬ ই জানুয়ারি, ২০২১ রাত ৮:৩৭

শাহ আজিজ বলেছেন: আমাদের ধরমনিরপেক্ষ মৌলবাদ সংস্কৃতিকে পুরাই খেয়ে ফেলছে । আমি হিসাব করে দেখি পাকিরাও এতো চাপ দেয়নি কারন তাদের লাহোর ফিল্ম ইন্ডাস্ট্রি টপে ছিল ।

১৩| ১৬ ই জানুয়ারি, ২০২১ রাত ৮:৫৪

মিরোরডডল বলেছেন:



কেম্পেইনটা এরকম হওয়া উচিৎ যেকোনো ভালো মুভি স্ক্রিনিং হবে । বাংলা মুভিও থাকবে সাথে ইন্টারন্যাশনাল সব ভালো মুভি রিজিল হবে ইংলিশ স্প্যানিশ ফ্রেঞ্চ যেকোনো ভাষার । সাবটাইটেল থাকলে সাধারণ পাবলিক দেখবে, বিশেষ করে স্টুডেন্টরা ।

বাংলাদেশে সিনেমা হলে গিয়ে একবারই একটা মুভি দেখেছিলাম সেটা হচ্ছে টাইটানিক ।




১৬ ই জানুয়ারি, ২০২১ রাত ৯:১৮

শাহ আজিজ বলেছেন: সাব টাইটেল নয় ডাব করলে দর্শকের গ্রহন মাত্রা বেশি হবে , আগ্রহ বাড়বে । ডাবিং শিল্প গড়ে উঠবে । টাইটানিক দেখেছি হলে গিয়ে , এরকম ছবি বড় পর্দায় না দেখলে মজা থাকে না ।

১৪| ১৬ ই জানুয়ারি, ২০২১ রাত ১০:৩৫

নেওয়াজ আলি বলেছেন: জেলা শহরে খোজ নিয়ে দেখেন অনেকে সিনেমা হল ভেঙ্গে মার্কেট করে ফেলছে। হিন্দি ছবি দেখে লোকে ঘরে বসে ডিসে।

১৭ ই জানুয়ারি, ২০২১ সকাল ৯:৪৮

শাহ আজিজ বলেছেন: ভাল রাষ্ট্রনায়ক থাকলে মার্কেট ভাইঙ্গা সিনেমা হল বানাইব । সিনেমা হলের পরিবেশ ভাল থাকলে মানুষ সিনেমাহলেই ছবি দেখবে ।

১৫| ১৬ ই জানুয়ারি, ২০২১ রাত ১০:৪৯

ঠাকুরমাহমুদ বলেছেন:




চাঁদগাজী বলেছেন: বাকী থাকছে ভারত থেকে বউ আমদানী।
লেখক বলেছেন: অনেকে এনেছিল , চলেও গেছে মারধর খেয়ে।


- আবার তোরা মানুষ হ

ভারতীয় পেঁয়াজ, ডাল, চিনি, শাড়ি থ্রি পিস, কসমেটিক্স, ২৪ ঘন্টা ৫০ টি টিভি চ্যানেল - সিনেমা কি দোষ করেছে?

১৭ ই জানুয়ারি, ২০২১ সকাল ৯:৫১

শাহ আজিজ বলেছেন: হ্যা মাইর খাইছে তাও শ্বশুর পোলা মিলা মাইরা বর্ডার পার করছে । বাচ্চাটারে রাইখা দিছে । কথা সত্য ।

১৬| ১৭ ই জানুয়ারি, ২০২১ রাত ১২:১৭

স্প্যানকড বলেছেন: কোন কালে দেশে এক টিকেটে দুই ছবি চলছে। তখন কোন সমস্যা ছিল না কারো ঈমান নিয়া ও না। বড় পর্দায় চলছে কোপাকুপি। যেই ভারতীয় সিনেমা চলবে অমনি সকলের চেতনার ঈমান এর দন্ড খাড়ায় গেল!এই আপনাদের কথায় কথায় খাড়ায় বলে কোন কিছুর দাম নাই। ভালো গল্প হলে অবশ্যই দর্শক দেখবে। আর বাজেট ও বাড়াতে হবে। এহন দুনিয়া ছোট হাতের কাছে তাই প্রতিযোগিতার বাজারে টিকতে হলে শুধু ল্যাংটা হলে হবে না মগজে কিছু থাকতে হবে। সবখানে রাজনীতি হান্দাইয়া সবকিছু চুদে দিছে এটা মানতে হবে। ভালো থাকবেন সকলে।

১৭ ই জানুয়ারি, ২০২১ সকাল ৯:৫৬

শাহ আজিজ বলেছেন: দোচার এখন সর্বশেষ পর্ব চলছে ---------------

১৭ ই জানুয়ারি, ২০২১ সকাল ৯:৫৬

শাহ আজিজ বলেছেন: দোচার এখন সর্বশেষ পর্ব চলছে ---------------

১৭| ১৭ ই জানুয়ারি, ২০২১ রাত ১২:২৬

সোহানী বলেছেন: আসছি এ নিয়ে আলোচনায়।

১৭ ই জানুয়ারি, ২০২১ সকাল ৯:৫৭

শাহ আজিজ বলেছেন: কোমর বাইন্ধা আসো , ব্লগ গরম করতে হবে ।

১৮| ১৭ ই জানুয়ারি, ২০২১ রাত ২:৫৪

অনল চৌধুরী বলেছেন: তিনি নিশ্চয়ই জানেন যে, ৫০-৬০ এর দশকে হলিউড, বোম্বে এবং লাহোরের উর্দু ছবির সাথেই প্রতিযোগিতায় প্রতিদ্বন্দীতা করেই বাঙ্গালী পরিচালকরা বাংলা চলচ্চিত্রকে টিকিয়ে রেখেছিলো তাদের মেধার মাধ্যমে।
কিন্ত দেশ স্বাধীন হওয়ার পর হিন্দি ছবি নিষিদ্ধ করার সুযোগে চলচ্চিত্রে জগতের জোচ্চোরগুলি হিন্দি ছবি দেখানো বন্ধ করে নিজেরা নকল করে ছবি বানিয়ে টোকাই থেকে কোটিপতি হয়েছে, কিন্ত ধ্বংস করেছে বাংলাদেশের চলচ্চিত্র শিল্প।
মেধাহীনরা প্রতিযোগিতার ভয় পায়, মেধাবীরা যোগ্যতার প্রমাণ দেয়।

১৯| ১৭ ই জানুয়ারি, ২০২১ ভোর ৫:১৫

কাছের-মানুষ বলেছেন: আমি মনে করি কিছুটা সেনসর করে সব দেশের সিনেমাই ওপেন করে দেয়া উচিৎ, এতে দেশের সিনেমা হলগুলো বাচবে। হল না বাচলে সিনেমা ইন্ডাস্টিও টিকবে না। বিদেশী সিনেমাগুল ডাবিং বা সাবটাইটেল বাধ্যতামূলক করলে ভাল।

দেশের বস্তাপচা সিনেমার জন্য সিনেমাহলগুলো শেষ হয়ে যাচ্ছে, প্রতিযোগিতা নেই তাই হিরো আলমও গলায় সাপ পেচিয়ে হলে সিনেমা মুক্তি দিয়েছে দেখলাম! প্রতিযোগিতামূলক পরিবেশ তৈরি করতে হবীবং এওর জন্য অবশ্যই হিন্দি, বাংলা, ইংরেজি থেকে শুরু করে সব দেশী সিনেমা মুক্তি দিতে হবে।

১৭ ই জানুয়ারি, ২০২১ সকাল ১০:০৬

শাহ আজিজ বলেছেন: রাজনিতিকরা টেকা টুকা দিয়া সংস্কৃতি নির্মাণ করতে চাইছিল যেমন পাঞ্জাবিরা কইছিল আপ লোগোকো রবিনদার সঙ্গিত লিখনা নেহি আতেহে ?

তো এই খপ্পরে বাঙ্গাল নাকাল হয়ে গেল । একজন তো অনুদান মাইরা দিয়া জেলও খাটল ।

ডাবিং ছাড়া কোন ছবি মুক্তি পাবে না ।

২০| ১৭ ই জানুয়ারি, ২০২১ সকাল ৮:৪৯

এমেরিকা বলেছেন: হিন্দি উর্দু টাইপের ভাষা শুনলে মনে হয় শত্রুদের ভাষা। এই ভাষার কোন মুভি, সিরিয়াল বা গানে আমি কমফোর্ট্যাবল না। তবে ডাবিং করে প্রচার করলে আমার কোন অসুবিধা নেই। বাহুবলী ছবির ইংরেজী ভার্ষন বের হবার পরে আমি ছবিটা দেখেছি।

১৭ ই জানুয়ারি, ২০২১ সকাল ১০:০৭

শাহ আজিজ বলেছেন: ডাবিঙই হতে হবে ।

২১| ১৭ ই জানুয়ারি, ২০২১ সকাল ১০:৩৯

মোঃ মাইদুল সরকার বলেছেন:
হিন্দি ছবি হলে চালানোই সমাধান নয়। যুগউপযোগী করে মুভি তেরী করা হলে সরকারী বেসরকারী ‍উদ্যোগে ভাল মানের ছবি তৈরী হলে দর্শক দেখবেই। কপি পেস্ট, কাট করার যুগ আরও আগেই শেষ হয়েছে। ভাবনায় নতুনত্ব আনতে হবে।

১৭ ই জানুয়ারি, ২০২১ দুপুর ১২:৪৯

শাহ আজিজ বলেছেন: আমার লক্ষ্য একটি যে অন্যদের ছবি দেখে আমাদের ছবি তৈরির মানুষেরা ঘুরে দাঁড়াক , দরকার হয় কপি করুক । কপি করতেও মেধা লাগে । ৫ থেকে ১০ বছরে আমরাই ঘুরে দাঁড়াব আমাদের ছবি নিয়ে । আপাতত হল বাচাতে হবে । মানুষকে বিনোদন দিতে হবে ।

২২| ১৭ ই জানুয়ারি, ২০২১ সকাল ১১:১০

মেহেদি_হাসান. বলেছেন: হলিউড,বলিউড,ফ্রেন্স,টার্কিস,কোরিয়ান,স্পেনিশ সব মুভিই দেখি তবে সাবটাইটেল দিয়ে দেখি। এইসব মুভি যদি বাংলা ডাব দেখতে পারতাম তাহলে আরো মজা পেতাম।

১৭ ই জানুয়ারি, ২০২১ দুপুর ১২:৫৪

শাহ আজিজ বলেছেন: যারা এসব লালন করছেন তারা এসব নিয়ে ভাবেনই না ।

২৩| ১৭ ই জানুয়ারি, ২০২১ দুপুর ১:০৬

সপ্তম৮৪ বলেছেন: এক লোকের পর পর তিনটা মেয়ে হওয়ার পর চতুর্থ সন্তান ছেলে হলে সেই লোক ইমাম সাহেবকে দাওয়াত করেন ঘরে মিলাদ পড়াবেন বলে। ইমাম সাহেব সেই দাওয়াত ক্যানসেল করেন কারন সেই লোক সিনেমা হলের ম্যানেজার।

৯০% + মুসলিম দেশে টুকটাক সিনেমা চলে সেটাই অনেক কিছু। শোকর আলহামদুলিল্লাহ

১৭ ই জানুয়ারি, ২০২১ দুপুর ১:৪১

শাহ আজিজ বলেছেন: =p~ :-P

স্মার্ট ফোন সকল পার্সেনটেজ ০ কইরা দিছে । আগে হলে দেখত এখন টয়লেটে বইসা দেখে ------ নিচে পান কি দোকান উপর ওহি কা মাকান

২৪| ১৭ ই জানুয়ারি, ২০২১ দুপুর ২:৩৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: হলে গিয়ে সিনেমা দেখাটা একটা কালচার, এই কালচার তৈরী করতে অনেক কিছুই প্রয়োজন। তার অন্যতম একটি হচ্ছে নানান ভাষার নানান সিনেমা নিয়মিত হলগুলোতে প্রদর্শনের ব্যবস্থা করা। যখন চয়েস ওপেন থাকে, তখন পছন্দ মাফিক বেছে নেয়ার স্বাধীনতা থাকে। অনলাইন প্ল্যাটফর্ম আর ইউটিউব এর কল্যাণে আজ সব ধরনের সিনেমা কিন্তু মানুষের হাতের মুঠোয়। সেখানে হলে দর্শক ফেরানোটা অনেক কাঠখড় পুড়িয়ে অর্জন করতে হবে। হিন্দি কেন, যে কোন ভাষার সিনেমা রিলিজ দিয়েই তা অর্জিত হয়ে যাবে বলে মনে করি না।

ভালো থাকুন সবসময়, শুভকামনা জানবেন।

১৭ ই জানুয়ারি, ২০২১ বিকাল ৫:৩২

শাহ আজিজ বলেছেন: নানা ভাষার হবে কেন ? বাংলায় ডাব হবে। একসময় হিন্দি সিনেমা বিরোধী মোরচা গড়ে উঠল । কিছু টি ভি সিরিয়াল বন্ধ করল সরকার । লাভ তেমন হয়নি তেমন । এখন সিনে মালিকরা ভারতীয় সিনেমা আনতে চাইছেন এবং তাতে সরকারের সায় আছে । শুধু ভারতীয় কেন ফরাসি , ইংরেজি , ল্যাটিন সব ভাল সিনেমা আসবে কিন্তু দর্শক ধরতে ডাব করতে হবে । আমাদের ৯৫ ভাগ দর্শক ভারতীয় ছবি দেখবে নিশ্চিত । দেশ স্বাধীন হবার পর সিনেমা হলে জায়গা মিলত না । হল বাচাতে , অর্থনৈতিক সমৃদ্ধি আনতে, বিনোদন দিতে আপাতত বিদেশী সিনেমার বিকল্প নেই । দেশি সিনেমাও এই রাস্তা ধরে গড়ে উঠবে ।

উন্মুক্ত আকাশ উন্মুক্ত বিনোদন ।

২৫| ১৮ ই জানুয়ারি, ২০২১ ভোর ৬:২৩

স্প্যানকড বলেছেন: উন্মুক্ত না আমাদের মগজ, মন ! যাইবেন কই ? ভালো থাকবেন। আসুক হিন্দি, ইংলিশ, কোরিয়া, তামিল একদম কোপাইয়া দিমু ...

১৮ ই জানুয়ারি, ২০২১ সকাল ৯:৩৪

শাহ আজিজ বলেছেন: সব কিছুই চর্চা । স্কুল থেকেই শুরু হয় । এদিক দিয়ে আমরা ব্যাকওয়ার্ড জাতি কোপাইবেন কারে ?

২৬| ১৮ ই জানুয়ারি, ২০২১ সকাল ১১:০৯

স্প্যানকড বলেছেন: চর্চা হচ্ছে না ! গোড়া থেকে শুরু করতে বললেন, হাসি পাইল খুব। গোড়া তো গোড়া থেকেই কাইটা হাতে ধরানো হইছে সেই বহু বছর আগে। এহন গোড়া বলতে কিচ্ছু নাই তাই তো কোন কামেই নাই। গোড়া শক্ত না হইলে কি কাম হয় !

যাক আমার ওসবে ভাবনা নেই
স্রোতের লগে আছি থাকা চাই ভাবনা এই।
সবার যে গতি
আমারও সেই
গোড়া নাই আগা নাই
বাইচা থাক কামভাব টাই !

ভালো থাইকেন ।

১৮ ই জানুয়ারি, ২০২১ দুপুর ১:৩৪

শাহ আজিজ বলেছেন: গোড়া নাই আগাতো আছে , দেই নাড়াইয়া ।

২৭| ১৮ ই জানুয়ারি, ২০২১ দুপুর ১:০৬

পদ্মপুকুর বলেছেন: দেখা যাচ্ছে, সময়ের সাথে সাথে আমাদের নীতিনির্ধারকরা যে নীতিগুলো নিয়েছেন, সবই ভুল বলে প্রমাণিত হচ্ছে। সমস্যাটা কোথায় কে জানে!

১৮ ই জানুয়ারি, ২০২১ দুপুর ১:৩২

শাহ আজিজ বলেছেন: হুম তাই

২৮| ১৮ ই জানুয়ারি, ২০২১ বিকাল ৫:৪০

স্প্যানকড বলেছেন: দেহেন আগা নাড়াইয়া যদি কিছু আসে হোক ফল হোক জল ! কিছু তো একটা খাড়া করানো চাই ! মগজ থেকে চুরির চিন্তা আর হাত ঘষার কামডা আপাতত ছাড়তে পারলেই যতদুর আগা আছে ঐডাই কাফি!

এ বুঝি হবার নয়
লাগছে ভীষণ ভয়

ভয় পাইও না মাঝি
জোরছে দাও ঠেলা

কিস্তি তোমার উড়াল পক্ষী
হাওয়ার বুকে আঁকলাম ছবি !

ভালো থাইকেন৷।

১৮ ই জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:৩৪

শাহ আজিজ বলেছেন: চুরি সবসময়ই ঘটে সর্বত্র । অপরকে অনুসরন করার ভেতরে দোষের কিছু দেখিনা শুধু তা নিজের আবিস্কার বলে দাবি না করলেই হয় । যার মেধা আছে সে চুরি করে এবং নিজের মত করে সাজায় ।

২৯| ১৯ শে জানুয়ারি, ২০২১ রাত ১২:৩১

স্প্যানকড বলেছেন: অভ্যাসে পরিনত হলে কাম হবে আকাম । চুরি বিদ্যা মহা বিদ্যা ধরা না খাইলে। আজকাল জনতা ধরে ফেলে এই সমস্যা ! এমনিতেই আমরা এ বিদ্যায় পারদর্শী তারমাঝে আপনারা যদি দেন হাওয়া তাইলে লে হালুয়া! ভালো থাকবেন জনাব ।

১৯ শে জানুয়ারি, ২০২১ দুপুর ১২:১৮

শাহ আজিজ বলেছেন: করোনাকালে চাল চুরির কথা মনে আছেত ? কিছু চুরি করেছে সবাই নয় । সিনে শিল্প কপি করবে কিন্তু সবাই নয় । অনেকেই নিজস্ব সংস্কৃতির আবহে নতুন ভাবনা শুরু করবে এবং আমাদের বলে কিছু সৃষ্টি হবে । এরকম নজির অসংখ্য । আমি যত না ডরাই চোর , ডাকাত , পুলিশ তার থেকে বেশি ডরাই রাজনীতিবিদদের । এরা পারেনা এমন কিছু নেই ।

বোঝা গেছে ব্যাপারটা । নাউ ফর গড সেক শাট আপ !!

৩০| ১৯ শে জানুয়ারি, ২০২১ দুপুর ২:৪২

স্প্যানকড বলেছেন: আপনি ও তো রাজনীতিবিদের মতো আচরণ শুরু করলেন বলে দিলেন " শাট আপ ! " আসলে আমাগো এই এক ব্যামো সবাই ভেতরে ভেতরে রাজনীতিবিদ! খালি চুপ করাইয়া দিতে চায় ! চুরি করুক ডাকাতি করুক আমার কি? আপনে লোড নিতে পারতাছেন না এটা আপনার দূর্বলতা ! এত ডরান বইলা কিছু আর বদলায় না অথচ খালি খোয়াব দেহানো হয় সব উলটাইয়া ফেলা হবে! ভালো থাইকেন আর বিপি চেক করাইয়েন এ বয়সে চ্যাতাচ্যাতি খারাপ ! মাগো মা কি চ্যাতরে বাবা !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.