নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

ফাইজার, মডার্নার টিকা নেওয়ার পরেও কেন সংক্রমণ? হদিশ পেলেন বিজ্ঞানীরা

০২ রা মে, ২০২১ বিকাল ৫:৫৭



মানব দেহকোষেই থাকা দুই ‘ঘরশত্রু বিভীষণ’-এর হদিশ পেলেন বিজ্ঞানীরা। এই প্রথম। তাদের নাম ‘বিলিরুবিন’ ও ‘বিলিভার্ডিন’। এরাই মানব দেহকোষের প্রতিরোধী ব্যবস্থার অ্যান্টিবডিগুলিকে বাধা দিচ্ছে হানাদার সার্স-কভ-২ ভাইরাসের সংক্রমণ রুখতে।

‘ফাইজার’ ও ‘মডার্না’র বানানো মেসেঞ্জার আরএনএ (এমআরএনএ) কোভিড টিকার দু’টি ডোজ নেওয়ার পরেও কেন মানব দেহকোষের প্রতিরোধী ব্যবস্থায় গড়ে ওঠা অ্যান্টিবডিগুলিকে ধোঁকা দিতে পারছে সার্স-কভ-২ ভাইরাসের কয়েকটি রূপ (‘ভেরিয়্যান্ট’), ওই দু’টি টিকার পূর্ণাঙ্গ ডোজ নেওয়ার পরেও কেন পুনর্সংক্রমণের ঘটনা ঘটছে, সেই রহস্যভেদে এই আবিষ্কার অত্যন্ত সহায়ক হয়ে উঠতে পারে বলে ধারণা বিশেষজ্ঞদের একাংশের।

গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা পত্রিকা ‘সায়েন্স অ্যাডভান্সেস’-এ। বৃহস্পতিবার।মানব দেহকোষের প্রতিরোধী ব্যবস্থার অ্যান্টিবডি (বিভিন্ন ধরনের প্রোটিন অণু)-গুলির কাজটাই হল বাইরে থেকে ঢুকে পড়া বিভিন্ন রকমের ভাইরাস, ব্যাক্টেরিয়া ও ছত্রাকের হানাদারি রোখা। সেটা করতে গিয়ে বিভিন্ন হানাদার ভাইরাস, ব্যাক্টেরিয়ার মতলববাজ প্রোটিনগুলিকে বেঁধে ফেলে মানব দেহকোষের প্রতিরোধী ব্যবস্থার অ্যান্টিবডিগুলি। হানাদারদের মতলববাজ প্রোটিনগুলি সব সময়ই চেষ্টা করে নিজেদের দ্রুত বদলে ফেলে মানব দেহকোষের প্রতিরোধী ব্যবস্থার অ্যান্টিবডিগুলিকে ধোঁকা দিতে। যাতে তারা কোনও বাধা না সৃষ্টি করতে পারে ভাইরাসের সংক্রমণে।

সে জন্যই টিকা দেওয়া হয়। যাতে মানবদেহে আরও দক্ষ অ্যান্টিবডি তৈরি করানো যায়। কিন্তু তার পরেও যে সার্স-কভ-২ ভাইরাস অ্যান্টিবডিগুলিকে ধোঁকা দিয়ে পুনর্সংক্রমণ ঘটাচ্ছে তার কারণ মানব দেহকোষে থাকা দু’টি প্রোটিন- বিলিরুবিন ও বিলিভার্ডিন, জানিয়েছেন গবেষকদলের সদস্য ফ্রান্সিস ক্রিক ইনস্টিটিউট, ইম্পিরিয়াল কলেজ লন্ডন ও কিংস কলেজ লন্ডনের বিজ্ঞানীরা।

আনন্দবাজার অনলাইন থেকে ।।

মন্তব্য ৮ টি রেটিং +২/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০২ রা মে, ২০২১ সন্ধ্যা ৬:০৭

জটিল ভাই বলেছেন:
২এ ২এ ৪ মিলে যাক,
পাপীরা রক্ষা পাক......

০২ রা মে, ২০২১ সন্ধ্যা ৬:২৪

শাহ আজিজ বলেছেন: আগামি এক দশক আমাদের ল্যাবগুলো এই ভাইরাস আর তার প্রতিরোধ ব্যাবস্থার ছেদ ব্যাবচ্ছেদ চালিয়ে যখন সাক্সেস দেখবে তখনি ভিন্ন এক ভাইরাস শুরু করবে গোঁড়া থেকে । এটাই জীবাণু যুদ্ধ যা কার্যত শুরু হয়ে গেছে ।

২| ০২ রা মে, ২০২১ সন্ধ্যা ৬:১০

চাঁদগাজী বলেছেন:



ফাইজার ও মডের্নার দাবী তাদের টিকার কার্যকারীতা শতকরা ৯৫ ভাগের বেশী; ইহা হচ্ছে সায়েন্টিফিক পরিবেশে; আসল কার্যকারী ক্ষমতা এর থেকে কম হবে সব সময়; যেই ৫ বা ১০ ভাগ কার্যকরী হচ্ছে না, সেগুলোর কারণ ক্রমেই বেরিয়ে আসবে।

০২ রা মে, ২০২১ সন্ধ্যা ৬:২৫

শাহ আজিজ বলেছেন: আগামি এক দশক আমাদের ল্যাবগুলো এই ভাইরাস আর তার প্রতিরোধ ব্যাবস্থার ছেদ ব্যাবচ্ছেদ চালিয়ে যখন সাক্সেস দেখবে তখনি ভিন্ন এক ভাইরাস শুরু করবে গোঁড়া থেকে । এটাই জীবাণু যুদ্ধ যা কার্যত শুরু হয়ে গেছে ।

৩| ০২ রা মে, ২০২১ সন্ধ্যা ৬:২৮

জটিল ভাই বলেছেন: লেখক বলেছেন: আগামি এক দশক আমাদের ল্যাবগুলো এই ভাইরাস আর তার প্রতিরোধ ব্যাবস্থার ছেদ ব্যাবচ্ছেদ চালিয়ে যখন সাক্সেস দেখবে তখনি ভিন্ন এক ভাইরাস শুরু করবে গোঁড়া থেকে । এটাই জীবাণু যুদ্ধ যা কার্যত শুরু হয়ে গেছে ।

এতে শতভাগ একমত।

০২ রা মে, ২০২১ সন্ধ্যা ৬:৫২

শাহ আজিজ বলেছেন: আমি বিজ্ঞানি নই কিন্তু বিজ্ঞান হচ্ছে সবচে আগ্রহের বিষয় । তাই জীবাণু যুদ্ধ বলছি কারন এতে বিবিধ ব্যাকরন আছে । আগামি ৫ বছরে করোনা হয়েও বেচে যাওয়া মানুষগুলো ধুকে ধুঁকে মরবে বিশাল ওষুধের বিল আত্মীয়দের হাতে ধরিয়ে । আমার বড়টা ধরা খেয়ে এখন নানা অসুবিধার মধ্যে দিন কাটাচ্ছে । সে শক্তি হারাচ্ছে দিনে দিনে ।

৪| ০৩ রা মে, ২০২১ রাত ১২:৫৯

সোহানী বলেছেন: তবে যাই হোক, টিকা কিছুটা হলেও আলোর মুখ দেখাচ্ছে। দেখুন আমেরিকার বা ব্রিটেনর অবস্থা। কি ভয়াবহ অবস্থা থেকে রেহাই পেয়েছে বলতে গেলে। আর দেখুন ভারত!! লেজেগোবড়ে অবস্থা।

০৩ রা মে, ২০২১ সকাল ১১:৫৮

শাহ আজিজ বলেছেন: ভারতে নির্বাচন আর কুম্ভ মেলা গজব হিসাবে নেমেছে ।

দুটি শ্রেনির সন্ধান পাচ্ছি । ১, মানুষের জন্য ভাবেন এবং বুদ্ধিদীপ্ত । ২ মোদী,মমতা , অমিত ইত্যাদি মুত্র খোর ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.