নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

ডিজিটালাইজেশন

২৬ শে মার্চ, ২০২২ রাত ৯:০২

ভালো এই লেখাটি অনুজ আরিফ জেবতিকের । সামুতে পোস্ট করার লোভ সামলাতে পারলাম না কারন সাংবাদিক হিসাবে তার জ্ঞ্যানগর্ভ যতটা ততটা আমার নেই । আরিফকে কৃতজ্ঞতা ।

বিমানের ওয়েবসাইটে টিকিট কাটা যেত, সেটা বন্ধ হয়ে গেল। ‘সিটা’ থেকে ভিন্ন আরেক প্রতিষ্ঠান ‘সেবর’ কার্যক্রমে স্থানান্তর করা হয়েছে। মাঝখানে ৬ মাস ১৮ দিন বিমানের অনলাইন সেবা বন্ধ ছিল। এটা টুয়েন্টি ফার্স্ট সেঞ্চুরি!
রেলের এপ দিয়ে টিকিট কাটা যেত, সেটা বন্ধ হয়ে গেল। নতুন কন্ট্রাক্টর এসেছে, এখন দেড় বছর সময় লাগবে পুরো সেবা আবার পুনস্থাপিত হতে।
ড্রাইভিং লাইসেন্সকে স্মার্ট কার্ডের মধ্যে আনা হলো, এক কোম্পানি থেকে আরেক কোম্পানিতে সুইচ করতে গিয়ে দুই বছরের বেশি সময় ধরে আটকে ছিল ১২ লাখ ৪৫ হাজার স্মার্ট ড্রাইভিং লাইসেন্স ! হাজার হাজার ড্রাইভার মাসের পর মাস স্লিপ দিয়ে ড্রাইভ করে আর বিআরটিএতে গিয়ে নবায়ন করে। হয়রানির চূড়ান্ত।
ই- পাসপোর্টের সাইটে এখান থেকে ঢোকা যায় তো ওখান থেকে ফিরতি ঢোকা যায় না। মানে তালেগোলে বানানো সাইট। গত এক সপ্তাহ ধরে সার্ভার ডাউন, ই-পাসপোর্টের ব্যাকলগে কমপক্ষে ৫ লক্ষ লোক!
---এই হলো ডিজিটাইলেজশনের অবস্থা।
ডিজিটাল মন্ত্রীর কাজ হচ্ছে পর্ণসাইট বন্ধের নামে বিভিন্ন ফ্রিল্যান্সার সাইট অফ করা অন করা আর ফেসবুকে বাংলায় কেন নাম লেখা হয় না, সেটা নিয়ে ঘ্যানঘ্যান করা। মাঝে মাঝে চুরি করে বিমানবালাদের ছবি তুলে ফেসবুকে পোস্ট করা।
আরেকজন সেমি ডিজিটালের কাজ হচ্ছে পে-পাল আসছে বলে প্রতি চান্দে একবার ঘোষনা দেয়া।
আমি এ কিতার মাঝে ডিজিটালাইজেশন ঢালতেছি!

মন্তব্য ১৮ টি রেটিং +১/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ২৬ শে মার্চ, ২০২২ রাত ৯:১৮

সোনাগাজী বলেছেন:



আরিফ জেবতিক কোনখানে, কোন মিডিয়ায় কাজ করেন?

২৬ শে মার্চ, ২০২২ রাত ৯:২৬

শাহ আজিজ বলেছেন: https://m.somewhereinblog. net/mobile/blog/ raqibhasan/ 29521008

২| ২৬ শে মার্চ, ২০২২ রাত ১০:০৫

মরুভূমির জলদস্যু বলেছেন: আমি মাঝে মাঝেই বাড্ডা থেকে জয়দেপুর যেতে ট্রেনের টিকেট কাটতাম অনলাইনে। বিমানবন্দর স্টেশন থেকে উঠে ৩০ মিনিটে পৌছে যেতাম। এখন সেটা বাদ হয়ে গেছে। আগামীকাল যেতে হবে, দাড়িয়ে যাওয়া ছাড়া আর কোনো গতি নেই।

২৬ শে মার্চ, ২০২২ রাত ১০:২০

শাহ আজিজ বলেছেন: সবকিছু এলোমেলো হয়ে যাচ্ছে , কেন জানিনা ।

৩| ২৬ শে মার্চ, ২০২২ রাত ১০:৫০

মাস্টারদা বলেছেন: সরকারি অধিকাংশ সাইটেই এই সমস‍্যা। মাঝে মধ‍্যে প্রশ্ন জাগে স্বয়ং তিনি এবং উনার ডেপুটি ফেসবুক ছাড়া অন‍্য কোনো কিছু বোঝে তো?
আরো যে বিভিন্ন সাইট লাগে এই ডিজিটাল করার জন‍্যে সে বিষয়ে জানেন তো?

২৭ শে মার্চ, ২০২২ রাত ১:১৪

শাহ আজিজ বলেছেন: বুঝিনি কি বললেন !

৪| ২৬ শে মার্চ, ২০২২ রাত ১১:০০

তানীম আব্দুল্লাহ্ বলেছেন: আরো আছে। পাসপোর্টের জন্য ,কলেজ স্কুলে ভর্তির জন্য অনলাইনে সকল ফরম পূরণ করার পরে ,সকল কাগজপত্রের স্ক্যান কপি আপলোড দেবার পরে সেই কাগজপত্র আবার পাসপোর্ট অফিসে জমা দিয়ে হয় স্কুলে জমা দিতে হয় ।

২৭ শে মার্চ, ২০২২ রাত ১:১৭

শাহ আজিজ বলেছেন: মনে আছে সরকার জি ডি করার ব্যাবস্থা অনলাইনে করলেন কিন্তু জি ডি নাম্বার আনতে সেই থানায় আবার যেতেই হবে । ২০ টাকা হাতে গুজে দেওয়া কিন্তু বহাল রইল ।

৫| ২৬ শে মার্চ, ২০২২ রাত ১১:০৭

সোবুজ বলেছেন: আস্তে আস্তে সব ঠিক হয়ে যাবে।সেই পর্য্ন্ত অপেক্ষা করা ছাড়া আমাদের কিছু করার নেই।লেখা লেখি করলে হয়তো একটু তাড়া তাড়ি হবে।

২৭ শে মার্চ, ২০২২ রাত ১:১৮

শাহ আজিজ বলেছেন: এদেশে লেখালেখি করে কিসসু হয়নি ।

৬| ২৬ শে মার্চ, ২০২২ রাত ১১:৫০

প্রতিদিন বাংলা বলেছেন: প্রকৃত সত্য লেখা

২৭ শে মার্চ, ২০২২ রাত ১:১৮

শাহ আজিজ বলেছেন: হুম , তাই বটে ।

৭| ২৭ শে মার্চ, ২০২২ রাত ৩:১৫

নেওয়াজ আলি বলেছেন: ডিজিটাল মন্ত্রীর পেইজে মানুষে হা হা রিঅ্যাক্ট দেয় তাই ওটা বন্ধ করে পোষ্ট দেয়। জন্ম নিবন্ধনের যা একটা অবস্থা ।

২৭ শে মার্চ, ২০২২ সকাল ১১:২০

শাহ আজিজ বলেছেন: তবুও ছাড়ে নাই পাবলিক ডিজিটাল মন্ত্রীকে ধাওয়া থেকে ।

৮| ২৭ শে মার্চ, ২০২২ ভোর ৫:৫৮

গরল বলেছেন: People, Process and Technology, এই তিনটা জিনিষ সমান তালে কাজ করে। যেকোন একটা বাদ পড়লেই আপনার ডিজিটাইলেশন কাজ করবে না। আমাদের পিপল এর যোগ্যতা নাই, কোন স্ট্যান্ডার্ড বিজনেস প্রসেস নাই কোন কাজের, শুধু কিছু ডিজিটাল টেকনোলজী বসিয়ে দিলেই সব হয়ে যাবে ভাবলে এরকমই হবে।

২৭ শে মার্চ, ২০২২ সকাল ১১:১৭

শাহ আজিজ বলেছেন: তাইতো হচ্ছে । বিবিধ ক্ষেত্রে অব্যাবস্থা এখন চূড়ান্ত রুপ নিয়েছে । তবে কেনাকাটায় লাভ হচ্ছে টেণ্ডারবাজদের ।

৯| ২৭ শে মার্চ, ২০২২ সকাল ১০:০৫

ইমরোজ৭৫ বলেছেন: ভালো।

২৭ শে মার্চ, ২০২২ সকাল ১১:২০

শাহ আজিজ বলেছেন: ধন্যবাদ ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.