নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

ভুপিন্দর সিঙের প্রয়ান

২২ শে জুলাই, ২০২২ রাত ১০:২০



এই দুনিয়া এখন তো আর সেই দুনিয়া নয়’ গানটি শোনেননি, সঙ্গীতপ্রিয় এমন শ্রোতা খুব কমই আছেন। ১৯৮২ সালে মুক্তি পাওয়া ‘দুই পয়সার আলতা’ ছবির গান এটি। গানের গায়িকা ' মিতালী' ।
আশির দশকের শুরুতে বাংলাদেশের শ্রোতাদের সঙ্গে মিতালী মুখার্জীর পরিচয়। কন্ঠের মায়া খুব অল্প সময়েই তাকে এনে দেয় সুপরিচিতি। জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান। ১৯৮২ সালে ভারত সরকারের বৃত্তি নিয়ে ক্ল্যাসিক্যাল মিউজিক নিয়ে পড়াশোনার জন্য ভারতের বারোদায় যান। সেখানেই ঘনিষ্ঠতা গড়ে উঠে ভারতের আজকের খ্যাতিমান গজলশিল্পী ভূপিন্দর সিংয়ের সঙ্গে। ১৯৮৩ সালে বিয়ে করেন তারা। এরপর ভারতেই মিতালী স্থায়ী হন।
মিতালী মুখার্জীর জন্ম ও বড় হয়ে ওঠা ময়মনসিংহ শহরে। বাবা অমূল্য কুমার মুখার্জী ছিলেন পুলিশ কর্মকর্তা।
মিতালী মুখার্জী মাতৃভূমিকে একেবারেই ভুলে থাকেন নি। নিয়মিত তিনি বাংলাদেশে যান। যখনই দেশে আসেন স্টেজ শো, টিভি প্রোগাম বা অডিও রেকর্ডিংয়ে অংশ নেন। তখন সাংবাদিকদের প্রশ্ন থাকে-
আজ চলে গেলেন ভূপিন্দর সিংহ। বয়স হয়েছিল ৮২ বছর। বলিউড সঙ্গীত দুনিয়ার কাছে তিনি গজল সম্রাট নামে খ্যাত। রেখে গেলেন বাংলা, হিন্দি ভাষায় অজস্র গান। বার্ধক্যজনিত একাধিক সমস্যায় ভুগছিলেন বর্ষীয়ান শিল্পী। করোনায় আক্রান্ত হয়েই মৃত্যু হয় শিল্পীর।
মিতালীর নিশ্চয়ই এই দুঃখের সময় বাবার বাড়ির কথা মনে পড়ছে। আমাদের সহপাঠীর দুলাভাই ছিলেন দীপক মুখার্জী , মিতালির বড় ভাই এবং দেশের উচুমানের তবলচী । লাল ভাই দীপকদার ভায়রা একই মুসলিম পরিবারে বিয়ে করেছেন , দারুন কাওয়ালি গাইতেন । শাহনেওয়াজ হলে ১১ নাম্বার রুমে দুই ভায়রার সঙ্গীত পরিবেশন গভীর রাত পর্যন্ত চলত । আমরা বিছানা ছেড়ে দিতাম ওদের জন্য । দীপকদা ৯০ এর দশকে মারা গেছেন । লাল ভাই কানাডায় মারা গেলেন । আমি তখন প্রবাসে । মিতালি ৮২ সালে যাওয়ার আগে চারুকলায় আমাদের কাছ থেকে বিদায় নিয়েছিল । খুব দুঃখ লাগছে শুনে ভুপিন্দর আর নেই । কাল সারা দিন ইউটিউবএ ভুপিন্দর শুনেছি ।

মন্তব্য ১৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ২২ শে জুলাই, ২০২২ রাত ১০:৩২

শায়মা বলেছেন: মিতালী মুখার্জীকে চিনি কিন্তু ভুপিন্দর সিং কে জানতাম না।

তার আত্মার শান্তি কামনা করছি!

২২ শে জুলাই, ২০২২ রাত ১০:৩৭

শাহ আজিজ বলেছেন: ভুপিন্দর ভারতের প্রখ্যাত গজল গায়ক , মিতালির স্বামী ।

২| ২২ শে জুলাই, ২০২২ রাত ১০:৫৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ভূপিন্দরের মৃত্যুর খবর শুনে খারাপ লেগেছে। কষ্ট পেয়েছি মিতালী মুখার্জির জন্যও। ভূপিন্দরের টানেই তিনি ভারতে ছিলেন এতদিন। সেই ভূপিন্দর চলে গেলেন সকল সুর পেছনে ফেলে।





















২২ শে জুলাই, ২০২২ রাত ১১:৪৪

শাহ আজিজ বলেছেন: ধন্যবাদ ছবি অ্যাড করার জন্য ।

৩| ২২ শে জুলাই, ২০২২ রাত ১১:১৪

কামাল৮০ বলেছেন: মিতালীর গজন শুনি নাই।তবে তার অনেক গানই আমার প্রিয় গান।চিত্র,মিতালী এবং ফিরোজা বেগম সহ আরো অনেকেই গান শিখতে গিয়ে গুরুকেই বিয়ে করছেন।
শিল্পীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করছি।

২২ শে জুলাই, ২০২২ রাত ১১:৪৩

শাহ আজিজ বলেছেন: ধন্যবাদ । আমি মিতালির গজল শুনেছি তবে বাংলাদেশে গানে যেমন জমিয়েছিলেন তেমনটা ভারতে জমাতে পারেনি ।

৪| ২৩ শে জুলাই, ২০২২ রাত ১:০৮

ইফতেখার ভূইয়া বলেছেন: ভূপিন্দরের প্রয়াণের খবর জেনেছি অনেকটা সাথে সাথেই। মিতালী মুখার্জী-কে চেনা সেই ছোট বেলা থেকেই মূলত "এই দুনিয়া এখন তো আর" গানের মাধ্যমে। তাদের ব্যক্তিগত সম্পর্কের ব্যাপারেও জেনেছি বহু বছর আগে। ভূপিন্দর সিং-কে গজল সম্রাট বলা যাবে কি না তা নিশ্চিত নই তবে তিনি যে একজন গুণী শিল্পী ছিলেন সেটা অস্বীকার করার উপায় নেই। তার পরিবারের প্রতি সমবেদনা জানাই। ধন্যবাদ।

২৩ শে জুলাই, ২০২২ সকাল ১০:২৩

শাহ আজিজ বলেছেন: ধন্যবাদ । ভুপিন্দর কিছু গজল করেছিলেন যা অসাধারন। কিছু গানও তেমনি ।

৫| ২৩ শে জুলাই, ২০২২ সকাল ৯:২২

মোগল সম্রাট বলেছেন: মিতালি মুখার্জি এবং ভুপিন্দর সিং এর গাওয়া " যেটুকু সময় তুমি থাকো পাশে, মনে হয় এ দেহে প্রান আছে...." এগানটি দুই বাংলায় সমান জনপ্রিয়তা পেয়েছিলো। ঐ গান শোনার পর প্রথম ভুপিন্দর সিং'কে চিনেছিলাম।

২৩ শে জুলাই, ২০২২ সকাল ১০:২৬

শাহ আজিজ বলেছেন: আমরা পঙ্কজ উদাসের পথ ধরে সব গজলকারদের চিনতে শিখি । মিতালি যেই জুটি বাধল ব্যাস ভুপিন্দর আমাদের লিস্টে চলে এলো ।

৬| ২৩ শে জুলাই, ২০২২ সকাল ১১:৩১

শেরজা তপন বলেছেন: আমার প্রিয় গজল শিল্পীদের একজন। ভীষন মুডি ছিলেন!
দুজনের বয়সের পার্থক্য ছিল বেশ খানিকটা- অনেকটা গুরু আর শিষ্যের মত।
তার প্রয়াণে ব্যথিত হলাম!

২৩ শে জুলাই, ২০২২ দুপুর ১:০৭

শাহ আজিজ বলেছেন: হ্যা ওদের বয়সের ফারাক ছিল বেশ ।

৭| ২৩ শে জুলাই, ২০২২ দুপুর ১২:২৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: ছোটকাল থেকে মিতালি মুখারজির নাম শুনেছি। ওনার গানগুলিও খুব ভালো লাগে। উনি বাংলাদেশের ময়মনসিংহের মেয়ে জেনে গর্ব হতো। ওনার স্বামী সম্পর্কে আসলে জানতাম না।

২৩ শে জুলাই, ২০২২ দুপুর ১:১০

শাহ আজিজ বলেছেন: অনেকেই মিতালির ব্যাক্তিগত জীবন সম্পর্কে জানেননা । মিতালি হারিয়ে গিয়েছিলেন আমাদের বলয় হতে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.