নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

দুপুরের ঘুম বা ন্যাপ

০৫ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১০:১০





আমি দুপুরে একটু গড়া গড়ির নামে ঘুমিয়ে নেই । সন্ধ্যায় হাটতে ভাল লাগে এতে । বেশ এনার্জি পাই । বেশ কিছুকাল ধরে চীনের পত্রিকায় ঘুমের ছবি দেখছি তাও অফিসে টেবিলের নিচে।
প্রথম ছবি হুয়াওয়েই মোবাইল কোম্পানির অফিসে ইঞ্জিনিয়াররা ডেস্কের নিচেই লম্বা লম্বি বিছানা পেতে বালিশে মাথা রেখে ঘুমুচ্ছে। বিশাল ইউরোপ স্টাইলের অফিস লিভিং কমপ্লেক্স । আমার চীনা জীবনে দুপুরে খেয়েই রুমে গিয়ে হাল্কা বিশ্রাম নিতাম সেই ৮২-৮৭ সাল পর্যন্ত । এখন চীনে ২ ঘণ্টা লাঞ্চ এবং বিশ্রাম সময় । কারা ঠিক শুরু করেছিল জানিনা তবে এক টপ লিডারের সমর্থন পড়লাম চায়না ডেইলিতে দুপুরের ঘুম নিয়ে । এতে কাজের স্পৃহা বাড়ে , এনার্জি পাওয়া যায় , তাতে কাজ বাড়ে , কোম্পানি তথা দেশের উন্নতি হয় । স্কুলের ছাত্র ছাত্রীদের জন্য মাল্টি পারপাজ চেয়ার বানিয়ে দিয়েছে যাতে বাচ্চারা দুপুরে গড়িয়ে নিতে পারে । সকাল ৮টা থেকে ১২ টা এপর দুপুর ২টা থেকে ৬ টা কাজ চলবে । ওদের ক্যান্টিন গুলো সহনশীল দাম রাখে সরকারী প্রণোদনায় আর এখন প্রায় সব প্যাকেট খাবার তাজা সব্জি , মাংস ,ভাত , ইজি লাইফ । বেশ মজার কনস্ট্রাকটিভ বিষয় , আমরা বোধকরি কখনো পারব না এরকম হতে । কি মনে হয় আপনার ??








ছবি গেটি , চায়না ডেইলি

মন্তব্য ১৬ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ০৫ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১০:১৮

মরুভূমির জলদস্যু বলেছেন: বাংলাদেশে এমন কবে হবে?

০৫ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১০:২১

শাহ আজিজ বলেছেন: ঢাবি তে হইলে লীগ আর দলের ঘুম নিয়া মারামারি তারপর গাঁটটি বোচকা নিয়া বাগানে হা হা হা

২| ০৫ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১০:৪০

কামাল৮০ বলেছেন: দুপুরে ঘুমালে রাত হয়ে যায় ঘুম ভাংগতে।তাই দুপুরে ঘুমাই না।ভালো মন্দ টের পাই না।তবে স্মৃতি কমে যাচ্ছে এটা টের পাচ্ছি।

০৬ ই সেপ্টেম্বর, ২০২২ সকাল ৯:০৪

শাহ আজিজ বলেছেন: আর আপনিতো কানাডায় মনে হয় । আপনার বয়েসে ঘুমালে খুব সহজে ঘুম ভাঙবে না । বয়স বাড়ার সাথে সাথে স্মৃতি বিভ্রম ঘটে এটাই স্বাভাবিক , আমারও স্বল্প পরিমান ঘটছে বুঝতে পারি । ভাল থাকুন ।

৩| ০৬ ই সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১২:৪৫

কবিতা ক্থ্য বলেছেন: আমি যখন রিটেইলে কাজ করতাম- ১ ঘন্টার লান্চ ব্রেক এ ঘুম দিতাম। আর ১৫ মিনিটের ব্রেক এ লান্চ সারতাম।

এখন তো ১ দিন যাই অফিসে- সেখানে - ঘুমানোর সুন্দর ব্যবসথা আসে।
পাশে আছে- গেইম রুম, পুল টেবিল।

০৬ ই সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১:০৭

শাহ আজিজ বলেছেন: ওয়াও , খুব ভাল । কোথায় এটা?

৪| ০৬ ই সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১:১২

মোহাম্মদ গোফরান বলেছেন: আমাদের দেশে ছাত্ররা না পড়ে ঘুমালে শিক্ষকরা মেরে তক্তা বানায়। অথচ যখন ঘুম পায় তখন পড়ালেখা জীবনেও হয়না।

০৬ ই সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১:৩৩

শাহ আজিজ বলেছেন: আসলেও ব্যাপারটা তাই ।

৫| ০৬ ই সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৪:৫৭

ইমরোজ৭৫ বলেছেন: ব্যাপারটা ভালই। কিন্তু......?

০৬ ই সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৫:০৩

শাহ আজিজ বলেছেন: কিন্তু কি ??

৬| ০৬ ই সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:১১

সাহাদাত উদরাজী বলেছেন: এই সব দেখেই গেলাম! হা হ আহা

০৬ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ৮:৫৩

শাহ আজিজ বলেছেন: শুধু দেখতেই হবে , ভোগ করার উপায় নেই ।

৭| ০৬ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ৮:২৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: আফিম খাওয়া জাতি এখন কাজ পাগল। আমরা ওদের মত পারবো না। কারণ আমরা প্রচণ্ড বিশৃঙ্খল একটা জাতি। আবেগ দিয়ে চলি। জাতির কিসে মঙ্গল আমরা এখনও বুঝতে পারিনি। ভালো নেতা কাকে বলে সেটাও আমরা ভালো করে বুঝি না।

০৬ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ৮:৫৭

শাহ আজিজ বলেছেন: সকাল ১১ টায় নাস্তা , বিকেল ৪ টায় লাঞ্চ , রাত ১২ টায় ডিনার , শুমু কখন ? ওদের ৭ টায় নাস্তা , ১২ টায় লাঞ্চ , সন্ধ্যা ৬ টায় ডিনার । এসব ত্রুটি সারানোর কোন উপায় নেই আমাদের ।

৮| ০৯ ই সেপ্টেম্বর, ২০২২ সকাল ৮:১৯

সোহানী বলেছেন: আজিজ ভাই ভুলে গেছেন যে আমাদের সব বসদের রুমের পিছনে একটা ইজি চেয়ার থাকতো, দুপুরে ভাওয়ার পর রেস্ট নেবার জন্য। আমি আমার বাবার অফিসরুমে দেখেছি ছোটবেলায়। এখনো অনেক সরকারী অফিসারদের সে ব্যাবস্থা আছে। বরং আম্রিকা কানাডায় নাই। অফিস মানেই ১০০ মিটার স্পিডে দৈাড়।

০৯ ই সেপ্টেম্বর, ২০২২ সকাল ১১:১৮

শাহ আজিজ বলেছেন: হুম সোহানী , আমিও দেখেছি এবং জানি চেয়ারের ব্যাপারটা । আম্রিকা কানাডায় নেই কিন্তু চীন সরকার উৎসাহ দিচ্ছে দুপুরে গড়িয়ে নেবার , মন্দ নয় । চীনের গেটের দারোয়ানরা দুপুরে খেয়ে ঘুমটি ঘরের মধ্যেই এক চোখ খোলা রেখে শুয়ে থাকত । বেশ মজা লাগত আমার ব্যাপারটা ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.