নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

ইরানী কিসসা

১২ ই অক্টোবর, ২০২২ রাত ৯:০৯




হিজাব বিতর্কে উত্তাল ইরান । বিক্ষোভে অংশ নিতে গিয়ে মৃত্যুর সংখ্যা ক্রমশই বাড়ছে। তবু রোখা যাচ্ছে না প্রতিবাদের ঢেউ। কিন্তু যে মহিলা সাংবাদিকের তোলা ছবি থেকেই আন্দোলনের সূচনা হয়েছিল, বন্দি হয়ে রয়েছেন জেলের অন্ধকার কুঠুরিতে। সেই সাংবাদিক নিলুফার হামেদির বিরুদ্ধে কিন্তু কোনও অভিযোগ নেই। তবুও তাঁকে সেদেশের ইভিন জেলের একটি আলাদা সেলে রেখে দেওয়া হয়েছে।
গত ১৬ সেপ্টেম্বর টুইটারে একটি ছবি পোস্ট করেছিলেন নিলুফার। ছবিটি ছিল মাহসা আমিনির অভিভাবকদের। তেহরানের হাসপাতালে কোমায় চলে যাওয়া ২২ বছরের মেয়ের মা ও বাবা সেই সময় পরস্পরকে সাহস জোগাতে অসহায় আলিঙ্গনে আবদ্ধ হয়েছিলেন। সেই ছবি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তেই পরিষ্কার হয়ে যায়, ইরানে কী ঘটছে। এরপর মাহসার মৃত্যুর পর তো বিক্ষোভের স্ফূলিঙ্গ থেকে দাবানল সৃষ্টি হয়ে যায়। কিন্তু সেই আন্দোলনের সূচনাবিন্দুটি নিলুফারেরই তৈরী।বরাবরই সাংবাদিক হিসেবে ডাকাবুকো নিলুফার। অতীতেও অনেক বড় খবর 'ব্রেক' করেছিলেন তিনি। কিন্তু এবারের মতো তা প্রভাব ফেলতে পারেনি। তারই 'পুরস্কার' বিনা অভিযোগের এই হাজতবাস। গত ২২ সেপ্টেম্বর থেকে তিনি বন্দি। তাঁর বন্দি হওয়ার খবর টুইট করে সবাইকে জানিয়েছিলেন আইনজীবী মহম্মদ আলি কামফিরৌজি। জানিয়েছিলেন, গোয়েন্দা কর্মীরা এসে ঘর তছনছ করে তল্লাশি চালায়। তারপর গ্রেপ্তার করে নিলুফারকে।
এদিকে দেখতে দেখতে তিন সপ্তাহ পেরিয়ে গিয়েছে হিজাব বিরোধী আন্দোলনের। কিন্তু প্রতিবাদের আঁচ এখনও কমার নাম নেই। প্রশাসনের দমন-পীড়নে প্রাণ হারিয়েছেন ১৮৫ জন। তাঁদের মধ্যে ১৯ জন নাবালক-নাবালিকা। উল্লেখ্য, বছর বাইশের মাহসা আমিনিকে নীতি পুলিশের অভিযোগে গ্রেপ্তার করা হয়। অভিযোগ, পুলিশ ভ্যানে তোলার সময় বেধড়ক মারধর করা হয় তাঁকে। তাতেই অসুস্থ হন তিনি। যদিও পুলিশের দাবি ওই তরুণীকে মারধর করা হয়নি। গ্রেপ্তারের পরে অসুস্থ হন তিনি। আক্রান্ত হন হৃদরোগে। হাসপাতালে মাহসার মৃত্যুর পর থেকেই শুরু হয় আন্দোলনের। রাজপথে নেমে আসে কাতারে কাতারে মানুষ।


সৌজন্যঃ Surajit Deb Roy ফেসবুক থেকে

মন্তব্য ৪২ টি রেটিং +৪/-০

মন্তব্য (৪২) মন্তব্য লিখুন

১| ১২ ই অক্টোবর, ২০২২ রাত ৯:৩৬

মোহাম্মদ গোফরান বলেছেন: ওরা ইরানের প্রেসিডেন্ট এর প্রতি হিজাব ছাড়াও অন্যান্য ইস্যুতে ক্ষিপ্ত।

১২ ই অক্টোবর, ২০২২ রাত ৯:৫৩

শাহ আজিজ বলেছেন: আমি জানি সেটা । একটা মুক্ত ব্যাবস্থার দেশে মোল্লাতন্ত্র চলেনা । মোল্লাদের বিদায় নেবার পালা এবার ।

২| ১২ ই অক্টোবর, ২০২২ রাত ৯:৫০

কামাল৮০ বলেছেন: এতো বড় খোভকে একজন বলছে এটা পশ্চিমাদের পরিকল্পনা।মুমিন আর কাকে বলে।মুমিন হলেই এমন হতে হয়।

১২ ই অক্টোবর, ২০২২ রাত ৯:৫৫

শাহ আজিজ বলেছেন: আমাদের দেশের মর্দে মুমিনের কথা আর বইল্লেন না । এরা ঠিক কি চায় আমি আজো বুঝিনা ।

৩| ১২ ই অক্টোবর, ২০২২ রাত ১০:০০

মোহাম্মদ গোফরান বলেছেন: কামাল ভাই,
আপনি যাকে খোচা মারলেন তাঁকে আমি খুব সম্মান করি। সামু স্বাধীন মত প্রকাশের মুক্ত প্ল্যাটফর্ম। প্রত্যেকে প্রত্যেকের মতামত ব্যক্ত করার ক্ষেত্রে স্বাধীন। এই পোস্টে মুমিম কিভাবে এলো?

১২ ই অক্টোবর, ২০২২ রাত ১০:২৮

শাহ আজিজ বলেছেন: @কামাল সাহেব---------------------------------

৪| ১২ ই অক্টোবর, ২০২২ রাত ১০:০৭

রূপক বিধৌত সাধু বলেছেন: কতটুকু পরিবর্তন আসবে কে জানে! হয়ত বৃথাও যেতে পারে আন্দোলন।

১২ ই অক্টোবর, ২০২২ রাত ১০:১৩

শাহ আজিজ বলেছেন: হোয়াইট হাউজ যার পিছনে লাগে তাকে নাশ করে ছাড়ে । মাত্র একটা ইস্যুতে ১৮৫ টা লাশ ? ইয়ার্কি নয় মোটেও ।

৫| ১২ ই অক্টোবর, ২০২২ রাত ১০:২০

মোগল বলেছেন: ইরানের বরং উচিত ছিল নীতি পুলিশের মাথামোটাদের বিপক্ষে ব্যবস্থা নেওয়া।

১২ ই অক্টোবর, ২০২২ রাত ১০:২৭

শাহ আজিজ বলেছেন: তা করলে আর সরকার থাকে কই ?

৬| ১২ ই অক্টোবর, ২০২২ রাত ১১:০০

কামাল৮০ বলেছেন: @ গোফরান,আপনি হলেন মডারেট মুমিন।

১৩ ই অক্টোবর, ২০২২ সকাল ৯:৪৮

শাহ আজিজ বলেছেন: B-)

৭| ১২ ই অক্টোবর, ২০২২ রাত ১১:১৫

মোহাম্মদ গোফরান বলেছেন: কামাল ৮০ @মডারেট মুসলিম বলতে পারেন। মুমিন হওয়ার যোগ্যতা পৃথিবীর ১% মানুষেরও নেই। মুমিন আর মুসলিম পার্থক্য আছে।

১৩ ই অক্টোবর, ২০২২ সকাল ৯:৪৯

শাহ আজিজ বলেছেন: কি জানি কখনো গুইনা দেখিনাই । মুমিন আর মুস্লিমে ফারাকটা কি ?

৮| ১২ ই অক্টোবর, ২০২২ রাত ১১:১৬

শেরজা তপন বলেছেন: ~হোয়াইট হাউজ যার পিছনে লাগে তাকে নাশ করে ছাড়ে । মাত্র একটা ইস্যুতে ১৮৫ টা লাশ ? ইয়ার্কি নয় মোটেও ।
আপনিও কি নিশ্চিত এর পেছনে তাঁহাদের( বিশ্ব মোড়ল বা মুরুব্বীদের) কারসাজি আছে?

@ মোহাম্মদ গোফরান আর কামাল ভাই- আর ক্যাচালে জড়াইয়েন নারে ভাই- আপনাদের কত ভালা পাই।

১৩ ই অক্টোবর, ২০২২ সকাল ৯:৪৬

শাহ আজিজ বলেছেন: ইরান আর ইরাকের বসে থাকা সি আই এ অপেক্ষায় ছিল এইরকম মোক্ষম ইভেন্টের জন্য , আল্লায় মিলায়া দিছে । বন্ধ হয়ে থাকা স্যাটেলাইট ইন্টারনেট খুলে দিয়ে ইরানিদের আরেকটু সুবিধা করে দিয়েছে । এক সময়ের খোলামেলা ইরানী জনগনের বড় একটা অংশ আমেরিকা পন্থী । বিপ্লবে তারাই রাস্তায় নেমে এসেছে ।

৯| ১২ ই অক্টোবর, ২০২২ রাত ১১:২৭

মোহাম্মদ গোফরান বলেছেন: @শেরজা ভাই,

কামাল ৮০ ভাইকে আমিও ভালা পাই। ক্যাচাল লাগবেনা। প্যারা নাই চিল।

১৩ ই অক্টোবর, ২০২২ সকাল ৯:৫৩

শাহ আজিজ বলেছেন: খুব ভাল ভাই ।

১০| ১২ ই অক্টোবর, ২০২২ রাত ১১:৩৩

অপ্‌সরা বলেছেন: পোস্ট পড়ে পড়ে আরও বুঝার চেষ্টা করি আর ইরানী মেয়েদের দলে আমি। কার কি চাল জানিনা শুধু জানি একদম ঠিক করেছে ইরানী মেয়েগুলো প্রতিবাদ করে।

সব কিছুর একটা সীমা আছে। ইরানী পুলিশেরা মনে হয় ভুলে গেছিলো কথাটা।

আর কামাল ভাইয়া, শেরজা ভাই আর গোফরানভাইয়া তিনজনের কমেন্ট পড়ে হাসলাম।

কামাল ভাইয়ার সাথে লাগে কার সাধ্য আছে। ঠান্ডা মাথা সাপের মত। আমিও কামাল ভাইয়ারে ভালা পাই.....

১৩ ই অক্টোবর, ২০২২ সকাল ৯:৫৪

শাহ আজিজ বলেছেন: খুব ভাল মেয়ে তুমি , লক্ষ্মী ;)

১১| ১২ ই অক্টোবর, ২০২২ রাত ১১:৫২

সাসুম বলেছেন: ইরানের মেয়েরা কি পোষাক পরবে, সেটা কি বোরকা হবে নাকি বিকিনি হবে- সেটা ইরানের মেয়েরা যাতে ডিসিশান নিতে পারে সেজন্য আন্দোলন হচ্ছে। এই আন্দোলনের কারনে সহীহ ও পবিত্র মোসলমান দেশ ইরানের পুলিশ আর মোরাল বাহিনী মেরে ফেলেছে আরো অন্তত ১৫০ জন মেয়েকে।

এখানে কে কারে লেংটা করতে চায় আর কোন কোন ধব্জভংগ রোগীর মেয়েদের মাথার চুল দেখলে ঈমান দন্ড দাঁড়িয়ে যায় তার চেয়ে বড় কথা হল- ইরানের মেয়েরা জীবন দিচ্ছে তাদের নিজের মত প্রকাশের জন্য, নিজের ফ্রিডম এর জন্য, নিজের মত করে বাচার জন্য, নিজের মত করে পোষাক পরার জন্য। আন্দোলন এটাই!

নিজের অধিকার আদায়ের জন্য, ইরানের মেয়েরা প্রাণ দিচ্ছে যেই দেশের নারী শিক্ষার হার ৯৭.৩%, আর কোন এক অশিক্ষিত বাংগুস্তান এর মোল্লার দলের সেই সব নিউজের নীচে গিয়ে লেদানো প্রমান করে এই অসভ্য দেশ জীবনেও সভ্য হতে পারবেনা।

১৩ ই অক্টোবর, ২০২২ সকাল ৯:৫৬

শাহ আজিজ বলেছেন: বাঙ্গুস্তান কোথায় ?

১২| ১৩ ই অক্টোবর, ২০২২ রাত ১২:৪২

সত্যপথিক শাইয়্যান বলেছেন:



শাহ আজিজ ভাই,

ইরানের প্রেসিডেন্ট খুব টাফ মানুষ। মার্ক্সিস্টদের বিরুদ্ধে তাঁর কাজ করার অভিজ্ঞতা আছে।

রাজনীতিতে আছেন একদম ১ম খামেনী থেকে। ইরানের বিভিন্ন আইনি সংস্থার টপ পজিশনে কাজ করে এসেছেন।

এছাড়া তিনি বাবা-মা দুই দিক দিয়েই ইরানের প্রভাবশালী জায়েদী পরিবারের অন্তভুর্ক্ত।

সব দিক দিয়েই বলা যায়- 'খেলা হবে!' :)

১৩ ই অক্টোবর, ২০২২ সকাল ৯:৫৮

শাহ আজিজ বলেছেন: জনগনের সমর্থন ছাড়া এ যাবত কেউই টিকতে পারেনি , পারবেনা ।

১৩| ১৩ ই অক্টোবর, ২০২২ রাত ১:১৩

শার্দূল ২২ বলেছেন: নিজেদের নির্বুদ্ধিতা আর মুর্খতার দায় ভার কথায় কথায় পশ্চিমা বা বিধর্মীদের টেনে আনা মানুষ গুলোকে আমি ইতিহাস স্মরণ করিয়ে দিতে চাই। আবার এদের কাউকে না পেলে বলে বসে শয়তান দাড়ি টুপি জুব্বা পড়ে মুসলিম সেজে ষড়যন্ত্র করেছে। তবুও নিজেদের দোষ এদের চোখে পড়েনা।

ইসলামের স্বর্নালী যুগ সালফে সালেহিনের সময় ইসলামের ৩ জন অতি গুরুত্বপুর্ন মানুষ হযরত ওমর রাঃ, হযরত ওসমান রাঃ,হযরত আলী হোসাইন রাঃ সহ ইসলামের নক্ষত্র গুলোকে মেরে ফেলেছে খোদ মুসলিমরাই,এখানেও বলে ইহুদি ষড়যন্ত্র।

হযরত আলি এবং হযরত আয়েশা উট যুদ্ধ হাজার হাজার মুলসিম নিহত। হযরত আলি এবং মুয়াবিয়া সিফফিন যুদ্ধ। এরপর খারিজিায় মতবাদ ফতোয়া দিয়ে ১২ হাজার মুসলিম হত্যা । এখানেও বলে ইহুদি ষড়যন্ত্র। ইয়াজিদ এবং হোসাইন যুদ্ধ।

চলে আসি ৭০০ বছর পরে

ভারত মহাদেশে প্রথম মুলসলিম সুলনাত কুতুব উদ্দিন আইবেক। এই দেশে প্রথম ইসলাম মসজিদে সহ ইসলামিক কার্যক্রম সুন্দর ভাবে চালিয়ে আসছিলেন তিনি এবং তার বংশধর। সুলতান ইব্রাহীম লোদিকে হত্যা করে সম্রাট বাবর । শেষ হলো ভারত মহাদেশে সুলতান শাষণ আমল। শুরু করে মোঘল সম্রাজ্য। বাবরকে হত্যা কোরে ইব্রাহীম লোদির সন্তান। তাকে হত্যা করে সম্রাট হুমায়ুন । এরপর হত্যার ধারাবাহিকতা চলতে থাকে মোঘল সম্রাজ্যে, শুধু মাত্র ক্ষমতা। সম্রাট শাহাজাহনের ছেলে আওরঙ্গজেব যিনি ছিলেন কোরাণে হাফেয। সেই ছেলে নিজের দুইভাইকে হত্যা নিজের বাবাকে বন্ধি সহ নানা হত্যা চালিয়েছিলো।

সিরাজউদ্দোলা মীরজাফর। কে না জানে এসব ঘটনা। এসব ঘটনার পিছনে নায়ক খলনায়ক সব মুলসিম । কিন্ত এইসব হত্যাকরি মুসলিম বলে আমরা ইতিহাস বানাই বিধর্মীদের ষড়যন্ত্র। এবার আসুন সম সাময়িক ঘটনায়। পাকিস্তান ইমরান খান, তিন বছর আমেরিকাকে কে জায়গা দেয়নি। জাতি সংঘে টানা ৫২ মিনিট বুক ফুলিয়ে ইসলাম পোবিয়া নিয়ে কথা বলে ইমরান খান সরকার । পশ্চিমাদের দখল দারিত্ব নিয়ে কথা বলেন ইমরান । আমেরিকা কিছুই করতে পারেনি। শেষে শাহাবাজ খান এবং মোশারফ মিলে আমেরিকায় তাদের অর্থ সম্পদ বাঁচানোর জন্য আমেরিকার দ্বারস্থ হয়। কিনে নেয় ইমরান সরকারের ২৫ জন এমপি কে। সংখ্যা গরিষ্ঠ্য দিয়ে ইমরান সরকার পতণ। যেই দেশ তার নিজের দেশে ৪০০ ড্রোন হামলা করে হাজার হাজার মানুষ মেরে শিশুদের পথে বসিয়েছে সেই দেশকে আবার আমন্ত্রণ জানায় নিজের স্বার্থে এমন মুর্খ গুলোকে বাঁচানোর জন্য যারা বারবার পশ্চিমা বিধর্মীদের টেনে আনে তারা সবচেয়ে বড় মুর্খ্য।

কারো কথায় আমি যদি আমার ভাইকে হত্যা করে বলি আমার দোষ নেই আমাকে অমুকে বলছে তাই করেছি কোর্ট কি আমাকে শাস্তি দিবেনা? প্রতিটা দেশ চাইবে তার ক্ষমতা দেখাতে কিংবা জবর দখল করতে, আমাদের হাসিনা সরকার এর ক্ষমতা থাকলে অনেক আগেই মিয়ানমার দখল করে বসতেন। ক্ষমতা থাকলে আমরাও মিজোরাম আসাম আমাদের দখলে নিয়ে আসতাম। এটাই দুনিয়ার নিয়ম কিন্ত যেসব মুসলিম ক্ষমতার জন্য নিজের বাপ ভাই বোনকে হত্যা করে তাদের পক্ষে আমরা কিভাবে কথা বলি?

আমরা এতটা বিবেকহীন কেন?

১৩ ই অক্টোবর, ২০২২ সকাল ১০:০২

শাহ আজিজ বলেছেন: লম্বা আলাপে আমি ব্যাসিক কোন মোটিভ খুজে পেলাম না , শুধু ইতিহাস জানলাম ।

১৪| ১৩ ই অক্টোবর, ২০২২ রাত ২:১৪

সোনাগাজী বলেছেন:



ইরানের ক্ষমতায় তালেবানরা, যাদের হাতে তেলের পয়সা আছে।

১৩ ই অক্টোবর, ২০২২ সকাল ১০:০৪

শাহ আজিজ বলেছেন: হুম , এই তেলের পয়সায় টিকে আছে মোল্লারা । তবে পতন শিঘ্রি হবে ।

১৫| ১৩ ই অক্টোবর, ২০২২ ভোর ৬:৪৯

অগ্নিবেশ বলেছেন: ইসলামে মধ্যপন্থা বলে কিছু নেই হও পুরোটা মেনে নাও, না নয় মুর্তাদের দলে নাম লেখাও, ব্লগের হাফ মুসলমানেরা যত তাড়াতাড়ি বোঝে ততই ভালো। বাংলাদেশে হিন্দুগুলো বিলাই হয়ে গেছে, তাই এবারের লড়াই হাফ মুসলমান বনাম ফুল মুসলমান। নারায়ে তকবির।

১৩ ই অক্টোবর, ২০২২ সকাল ১০:০৭

শাহ আজিজ বলেছেন: হাফ , ফুল বলে কিছু নেই । বিশ্বাসী আর অবিশ্বাসী আছে । তবে আমি কক্ষনই ভুলেও কারো বিশ্বাস নিয়ে তর্কে যাই না ।

১৬| ১৩ ই অক্টোবর, ২০২২ সকাল ৭:৩০

হাসান কালবৈশাখী বলেছেন:

ইরানের বিক্ষোভ প্রথমত তাদের চাপিয়ে দেয়া পোশাকের বিরুদ্ধে, এরপর মোল্লাতন্ত্রের বিরুদ্ধে,
এরপর রাষ্ট্রযন্ত্রের জবরদস্তির বিরুদ্ধে। তথা জোরপুর্বক অতিরিক্ত কাপড়, উদ্ভট অপছন্দনীয় পোশাক চাপিয়ে দেওয়ার বিরুদ্ধে।
তথা পোশাক ছাড়া চাপিয়ে দিচ্ছে সেই মোল্লাতন্ত্রের বিরুদ্ধে।
সেখানে হোয়াট হাউস, আমেরিকা কি চাইল পশ্চিমারা কি চাইলো, আমি আপনি কি চাইলাম সেটা বিবেচ্য নয়। হওয়ার কথা না।

তবে আমি চাই মোল্লাতন্ত্র ধংশ হোক, সেটা ইরান হউক বা বাংলাদেশ হউক।

১৩ ই অক্টোবর, ২০২২ সকাল ১০:০৯

শাহ আজিজ বলেছেন: ইরানের বিক্ষোভ প্রথমত তাদের চাপিয়ে দেয়া পোশাকের বিরুদ্ধে, এরপর মোল্লাতন্ত্রের বিরুদ্ধে,
এরপর রাষ্ট্রযন্ত্রের জবরদস্তির বিরুদ্ধে। তথা জোরপুর্বক অতিরিক্ত কাপড়, উদ্ভট অপছন্দনীয় পোশাক চাপিয়ে দেওয়ার বিরুদ্ধে।
তথা পোশাক ছাড়া চাপিয়ে দিচ্ছে সেই মোল্লাতন্ত্রের বিরুদ্ধে।


চমৎকার বলেছেন হাসান ।

মোল্লাদের ডাণ্ডাবাজি শেষ হোক ।

১৭| ১৩ ই অক্টোবর, ২০২২ সকাল ৮:০২

শেরজা তপন বলেছেন: আপনার কথায়ও মজা পেলাম অপ্সরা আপু
কামাল ভাইয়ার সাথে লাগে কার সাধ্য আছে। ঠান্ডা মাথা সাপের মত। আমিও কামাল ভাইয়ারে ভালা পাই..... :)
~ তা কামাল ভাই কি বলেন?

* বিষয় বহির্ভুত মন্তব্যের জন্য দুঃখিত শাহ আজিজ ভাই।

১৩ ই অক্টোবর, ২০২২ সকাল ১০:১১

শাহ আজিজ বলেছেন: এটা মুক্ত আলোচনার স্থান , নিষিদ্ধ বলে কিছু নেই ।

১৮| ১৩ ই অক্টোবর, ২০২২ সকাল ৯:৫৭

কামাল৮০ বলেছেন: @ তপন ভাই,আপনারাইতো বলছেন।আমি আর কি বলবো।বিষয় বহির্ভূত আলোচনায় আমি উৎসাহ পাই না।সবাই কে ধন্যবাদ।

১৩ ই অক্টোবর, ২০২২ সকাল ১০:১১

শাহ আজিজ বলেছেন: আপনাকে ধন্যবাদ কামাল ভাই ।

১৯| ১৩ ই অক্টোবর, ২০২২ সকাল ১০:২২

আহমেদ জী এস বলেছেন: শাহ আজিজ,



সহব্লগার সাসুম এর মতো আমি্ও বলি -
ইরানের মেয়েরা জীবন দিচ্ছে তাদের নিজের মত প্রকাশের জন্য, নিজের ফ্রিডম এর জন্য, নিজের মত করে বাচার জন্য, আন্দোলন এটাই!
হিজাবের ব্যবহার নিয়ে অত্যাচারিত এমন কি মৃত্যুর ঘটনা ঘটেছে বলেই ইরানী মেয়েদের ভেতরে ধিকি ধিকি জ্বলা ঐ আগ্নেয়গিরি তার লাভার উদগীরণ ঘটিয়েছে মাত্র। এটাই মুখ্য................

১৩ ই অক্টোবর, ২০২২ সকাল ১০:৩১

শাহ আজিজ বলেছেন: হুম , আমার পিকিং জীবনে আমার প্রতিবেশি ইরানী ছিল । একটা খোলামেলা জীবন থেকে মোল্লাদের জুব্বা বন্দী জীবন কাম্য নাই হতে পারে । আমি সব সময় বিপ্লবীদের পক্ষ নেই , কেন জানিনা , হয়ত ৭১ সালে এক দীর্ঘ সংগ্রামে যুক্ত থেকেছি বলেই আমার রক্তে বিপ্লব বইছে ।

আয়াতুল্লাহরা ধ্বংস হোক ।

২০| ১৩ ই অক্টোবর, ২০২২ সকাল ১১:২৯

ঋণাত্মক শূণ্য বলেছেন: ইরানের সাথে সারা পৃথিবীর মেয়েরা দেখছি একাত্মা প্রকাশ করছে। ভারতীয় কিছু নাইকা ও সংবাদ পাঠিকাও দেখলাম এই দলে আছেন। তারা সব নারীর ব্যক্তি স্বাধীনতা ও নিজের পছন্দের পোশাকের স্বাধীনতার কথা বলছেন।

তবে অনেকেই আবার প্রশ্ন তুলেছেন কিছুদিন আগে ভারতে যখন বোরকা পরা নিয়ে ঝামেলা হয়েছি তখন এই নারী, নাইকা ও সংবাদ পাঠিকারাই নিবর ছিলেন। এটাকে অনেকেই দেখছেন "ইচ্ছা অনুযায়ী কাপড় পরার আন্দোলন নয়, বরং আন্দোলনকারীদের ইচ্ছা অনুযায়ী কাপড় পরার আন্দোলন" হিসাবে।

এ বিষয়ে আপনার মতামত কি?

১৩ ই অক্টোবর, ২০২২ সকাল ১১:৫৬

শাহ আজিজ বলেছেন: ভারতের এ বিষয়টি আমার নজরে এসেছে আগেই । ভারতীয়দের এরকম চরিত্র বেশ রহস্যমায় । ইরানে নারী নয় শুধু পুরুষদেরও দাবি দাওয়া আছে আরও স্বাধীনতা আরও মুক্ত পরিবেশের জন্য । মাহসার মৃত্যু স্রেফ উস্কে দিয়েছে এই আন্দোলন সংগঠিত করার নেপথ্যে । বিবিধ সংস্কৃতিতে বিবিধ প্রকরন থাকবে এটাই স্বাভাবিক । আরও স্বাধীনতা এবং উলঙ্গ হয়ে নাচা এক বিষয় নয় । যারা উলঙ্গ হয়ে ইরানীদের দাবি আদায়ে তৎপর তাদের জন্য করুনা । ইরানী রমণী এতই সুন্দর যে তাদের উলঙ্গ হয়া লাগেনা , আপনাতেই মনে ভালবাসা জন্মে যায় ।

আমার পরিধেয় বস্ত্রে লজ্জা ঢেকেছে কিনা এটাই মুখ্য । আপনি চুল দেখাতে পারবেন না এটা জবরদস্তি আর এখানেই আমার আপত্তি । ইরানের বন্ধুদের প্রতি ভালবাসা ।

২১| ১৪ ই অক্টোবর, ২০২২ রাত ২:১২

শার্দূল ২২ বলেছেন: আমার মন্তব্য আপনি বুঝে গেলে মন্তব্যটাই বিফলে যেতো হাহাহাহ

আসল কথা মন্তব্যটা আপনার জন্য ছিলোনা। মন্তব্যটা ছিলো যারা সব ঘটনার মধ্যে পশ্চিমাদের টেনে আনেন আর নিজেদের পরিবর্তণ সংশোধন চিন্তা করেননা তাদের জন্য।

শুভ কামনা

১৪ ই অক্টোবর, ২০২২ দুপুর ১২:৪০

শাহ আজিজ বলেছেন: B-)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.