নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

শাহ সাহেবের ডায়রি ।। মীরা দেববর্মন

০৬ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১:৫২



শচিন কর্তা বা শচিন দেব বর্মণের কথা জানেনা এমন বাঙ্গালী পাওয়া দুস্কর । আমি তার সুরের ধারায় তাকে আবিস্কার করেছি । জিজ্ঞাসা করেছি কে ইনি ? শচিন দেব বর্মণ । এরপর আজতক আঁকড়ে ধরে রেখেছি কর্তাকে । প্রতিটি সৃজনশীল বিষয়ের পেছনে একজন মানুষ থাকে । তেমনি শচিন কর্তার পেছনে জীবনসঙ্গী মীরা ছিলেন উজ্জ্বল তারার মত । অজানা একজন মৃণাল কান্তি দাস সেইরকম তাগিদে লিখেছেন মীরাকে নিয়ে ।


আপনি কি মীরা দেববর্মনকে চিনেন? মীরা একটা তারার নাম। মেঘে ঢাকা তারা । ভাগ্যাহত এই নারী নিজের সমগ্র জীবন, সমস্থ মেধা, সকল আলোক কেবলই বিলিয়ে দিয়ে অন্যকে করেছেন উজ্বল থেকে উজ্বলতর। প্রতিভাবান এই নারী প্রথমে তার স্বামীকে এবং পরবর্তিকালে সন্তানকে উজ্বল করতে গিয়ে নিজের সমস্ত সমৃদ্ধি ও স্বীকৃতিকে অমূল্য বিলিয়ে দিয়েছেন।
*তোরা কে যাস্ রে, ভাটি গাঙ বাইয়া
* বর্ণে, গন্ধে, ছন্দে, গীতিতে হৃদয়ে দিয়েছ দোলা
* শোনো গো দখিন হাওয়া, প্রেম করেছি আমি
*তাক্ দুম তাক্ দুম বাজাই বাংলা দেশের ঢোল
* নিটোল পায়ে রিনিক ঝিনিক, পায়েলখানি বাজে
* ও বাঁশি ঘাটে লাগাইয়া ডিঙ্গা পান খাইয়া যাও
* না আমারে শশী চেয়ো না
* বিরহ বড় ভালো লাগে
* রাতের আতরে ভিজাইয়া আদরে
* সুবল রে বল বল
এইসকল কালজয়ী গানের লেখক মীরা দেববর্মন। কিন্তু জগৎ এইসব গানকে শচীন কর্তার গান বলেই জানে এবং মানে।
মীরা দেববর্মণ যে শুধু তাঁর স্বামী শচীন দেববর্মণের গানের নোটেশন সংরক্ষনের মধ্যে সীমাবদ্ধ ছিলেন তাই নয়। স্বামী ও পুত্রের চরম উৎকর্ষে পৌঁছে দেয়ার মাপকাঠি নির্দ্দিষ্ট করেছিলেন তিনি এবং অবশ্যই নিজেকে প্রচারের আলোয় না নিয়ে এসে । থেকেছেন আড়ালে । অসামান্য সংগীতের বোধ ও শিক্ষা তাঁর ছিলো । তিনি ছিলেন একাধারে গীতিকার, সংগীতশিল্পী ও নৃত্যশিল্পী। প্রতিভা নিয়ে জন্মেছিলেন, সেই সঙ্গে যুগের তুলনায় সঠিকভাবে তালিমও পেয়েছিলেন।
কেবলমাত্র শচীন দেববর্মণের স্ত্রী বা রাহুল দেববর্মণের মা ছিলেন কি তিনি? শাস্ত্রীয় সংগীতের তুখোড় জ্ঞান সম্পন্ন গায়িকা, নৃত্যশিল্পী, রবীন্দ্রসংগীতেও সমান দক্ষতা, গানের কথাকার হিসেবে আধুনিক মনষ্কতা,শব্দের ব্যবহার, মাটির কাছাকাছি থাকার প্রবনতা আর চমক দেয়ার মত সুরের বিভা ছিল তাঁর ।
আমরা শচীন দেববর্মণের যে গানগুলোর সুরের আবেশে মাতাল হই ও নিয়ত গুনগুন করি সেগুলোর অনেক সুর ই মীরা দেববর্মণের সহায়তায় তৈরি হয়েছে।
মেধাবী এই শব্দসম্রাজ্ঞীকে জগৎ কোনো সম্মাননা, কোনো পুরস্কার প্রদান করেন নি। শেষ বয়সে সীমাহীন একাকীত্ব আর ব্যাধি তাকে প্রচণ্ড পীড়া দিতে থাকে। স্বামী ও সন্তানের মৃত্যুর পর পুত্রবধু, ভারতবর্ষের খ্যাতিমান শিল্পী আশা ভোঁসলে-ই ছিলেন তাঁর একমাত্র আশ্রয়। কিন্তু শেষ সময়ে এসে আশাও হাল ছেড়ে দেন। তাকে বৃদ্ধাশ্রমে রেখে আসেন।
যার গান ছিলো গণমানুষের গভীর ভালোবাসার প্রকাশ, বেদনার আশ্রয়, ভাবের উৎস সেই মীরা দেবী ২০০৭ সালে এই অকৃতজ্ঞ সুর-সংগীতজগতকে ছেড়ে দূর কোনো জগতে হারিয়ে যান।
আজ প্রশ্ন জাগে, কেনো এই মেধাবী মানুষটি তার সৃষ্টিকর্মের কোনো মূল্যায়নই পেলেন না? কেনো কালের গভীরে তলিয়ে গেলো তাঁর নামটি? কেনো মেঘে ঢেকে গেলো এই তারাটি?
#মীরা_একটা_তারার_নাম
মৃণাল কান্তি দাস

----------------------------------------
লেখা ও ছবি ফেসবুক থেকে সংগৃহীত ।

মন্তব্য ১৪ টি রেটিং +১/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ০৬ ই জানুয়ারি, ২০২৩ রাত ৮:৫৭

কামাল১৮ বলেছেন: জানা ছিল না।কতো কিছু জানি না।

০৬ ই জানুয়ারি, ২০২৩ রাত ৯:১৪

শাহ আজিজ বলেছেন: আমি মীরা দেব বর্মণ যে চাদপুরে বসে কে যাসরে ভাটির গাং বাইয়া গানটির রচনা ইতিহাস জানতাম । কিন্তু তাকে নিয়ে কোন ইতিহাস হয়নি । কলকাতা পুরুষ কেন্দ্রিক সমাজ মীরাকে তত উপরে উঠতে দিতে চায়নি ।

২| ০৬ ই জানুয়ারি, ২০২৩ রাত ৯:৪৫

জ্যাক স্মিথ বলেছেন: শচিন দেববর্মনের নাম আমি শুনেছি, কিন্তু ওনার গান শুনেছি কি না ঠিক মনে নেই। খুব সম্ভবত তিনি শচিন টেন্ডুলকারের বাবা।
মীরা দেববর্মন কি শচিনে দেববর্মনের স্ত্রী ছিলেন?

০৬ ই জানুয়ারি, ২০২৩ রাত ৯:৫৪

শাহ আজিজ বলেছেন: শচিন কর্তা বাঙ্গালী , কুমিল্লার লোক । মীরা শচিনের স্ত্রী ছিলেন , রাহুল দেব বর্মণ এদের সন্তান । গুগল করলে সব পাবেন ।

৩| ০৭ ই জানুয়ারি, ২০২৩ রাত ১২:৪০

কামাল১৮ বলেছেন: গুগলের সব বক্তব্য ঠিক না।আমরা যেটা গুগুলে ইনপুট দিই সেটাই গুগুল দেখায়।গুগুল নিজের থেকে কিছুই বলে না।সঠিক তথ্য জানতে হলে অন্য যায়গায় যেতে হবে।

০৭ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১০:৪৭

শাহ আজিজ বলেছেন: কামাল ভাই বলে দিন সেই সোর্স !!

৪| ০৭ ই জানুয়ারি, ২০২৩ ভোর ৪:১৭

জগতারন বলেছেন:
মীরা দেব বর্বন আর আশা ভোষলে দুইজনই আমাদের বাংলা সংগীত-এর শ্রদ্ধেয় ও সম্মানিত ব্যাক্তত্ব। প্রথম জন নিভৃতে আর পরের জনপ্রকাশ্যে।
মীরা দেব বর্বন শেষ বয়সে বৃদ্ধাশ্রম-এ শেষ নি:শ্বাস ত্যাগ করা খুবই দুঃখজনক অধ্যায়। আমি ঠিক জানি না আশা ভোষলে-এর কী কী দায়িত্ব-এর অবহেলা (!) তবে এ জানি আশা ভোষলে ভারতের বিভিন্ন ভাষায় গান করা নিয়ে অতি একজন গায়িকা এবং একনও আশা ভোষলে জীবিত আছেন। আমি ঠিক জানি না এখনও তিনি আর গান করেন কিনা(!) এই বৃদ্ধ বয়সে তিনিও অপরিসীম মানুষিক কষ্টে অতিবাহিত করছেন। অকাল বয়সে কন্যা ও স্বামী পরপারে পাড়ি দিয়েছেন, এই মর্মান্তিক বিয়োজন আশা ভোষলে কী দিয়ে কাটিয়ে উঠবেন।

০৭ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১০:৪৪

শাহ আজিজ বলেছেন: শচিন কর্তা বেচে থাকতে একটা আলাদা পরিবেশ ছিল । ছেলে রাহুল মারা গেলে আরেক দিকহারা তরী হয়ে গেলেন মীরা । একটা বাড়তি ঝামেলা মনে করে আশা তাকে বৃদ্ধাশ্রম পাঠিয়ে দিলেন । সম্ভবত আশা নিজেও এখন একা । আমি নিজেও জানিনা আশার কথা ।

৫| ০৭ ই জানুয়ারি, ২০২৩ ভোর ৬:৫০

হাসান জামাল গোলাপ বলেছেন: মইরা বর্মনের শেষ জীবন কাহিনী পীড়াদায়ক।

০৭ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১০:৪৬

শাহ আজিজ বলেছেন: আমাদের বয়স বাড়লে কি সবার অবস্থা একই রকম হয় ।

৬| ০৭ ই জানুয়ারি, ২০২৩ সকাল ৭:৩৪

হাসান জামাল গোলাপ বলেছেন: Typo, মীরা হবে, এখন কমেন্ট এডিটের কোন ব্যবস্থা নেই, থাকলে ভালো হতো।

০৭ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১০:৪৯

শাহ আজিজ বলেছেন: অভ্র দিয়ে টাইপ করলে মীরা নয় মইরা আসে । অভ্র এখন ইউজার ফ্রেন্ডলি নয় আর ।

৭| ০৭ ই জানুয়ারি, ২০২৩ বিকাল ৫:০৫

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ আপনাকে ভাল একটি পোষ্ট আমাদের সাথে শেয়ার করেছেন।

০৭ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:০৭

শাহ আজিজ বলেছেন: ধন্যবাদ । শচিন দেব বর্মণ এর গান শুনেছ ?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.