নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

শাহ সাহেবের ডায়রি ।। বেক্সিমকোর শুভ সুচনা

১২ ই মার্চ, ২০২৩ দুপুর ১:০০



বাংলাদেশের বৃহত্তম ঔষধ শিল্প প্রতিষ্ঠান বেক্সিমকো সউদি আরবে তাদের যৌথ বিনিয়োগে ঔষধ উৎপাদন শুরু করবে আগামি বছর থেকে । এটি দেশের উন্নয়নে একটি মাইলফলক । সউদি বানিজ্যমন্ত্রী গাজীপুরে বেক্সিমকোর কারখানা সফর করে মিডিয়ার সাথে নানা আলোচনা করেন । কারখানার লোকবল বাংলাদেশ থেকে যাবে । সম্ভবত এই কারখানা হবে দেশের প্রথম বিদেশে উৎপাদন খাত । আমলাতান্ত্রিক জটিলতায় আমাদের শিল্প উদ্যোক্তারা দেশের বাইরে আইনিভাবে কোন বিনিয়োগ করতে পারেনা । ভিয়েতনামে কয়েকটি গার্মেন্টস কারখানা আছে যার মালিকানা বাংলাদেশীদের । এসব প্রতিষ্ঠান তৃতীয় কোন দেশে রেজিস্ট্রিভুক্ত । যাহোক বেক্সিমকো এখন রাস্তা দেখিয়ে দিল কিভাবে বিদেশে বাংলাদেশীদের বিবিধ বিষয়ে বিনিয়োগ করতে হবে । এটি পুজির প্রসার বাড়াবে এবং ব্যাবসায়িরা বিদেশে আইনগত পথে বিনিয়োগ করতে পারবেন , শ্রমসংস্থান হবে , নতুন শ্রমশক্তি বাড়বে , বিদেশি মুদ্রা আসবে । বাংলাদেশ নিজেদের চাহিদা মিটিয়ে পৃথিবীর ১৬০টি দেশে ঔষধ রফতানি করছে। ঔষধ প্রশাসন অধিদপ্তরের তথ্য অনুযায়ী, ২০২১-২২ অর্থবছরে ১৮ কোটি ৮৭ লাখ ৮০ হাজার ডলারের ঔষধ রফতানির হয়েছে।

বনিক বার্তা

মন্তব্য ৪৯ টি রেটিং +৩/-০

মন্তব্য (৪৯) মন্তব্য লিখুন

১| ১২ ই মার্চ, ২০২৩ দুপুর ১:১২

শেরজা তপন বলেছেন: ব্যক্তি এফ রহমান কে নিয়ে অনেক আলোচনা সমালোচনা থাকতে পারে কিন্তু বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস ঔষধ রপ্তানির ক্ষেত্রে অন্যতম পথিকৃৎ এবং তারা যে দৃষ্টান্ত স্থাপন করতে যাচ্ছে সেটা সত্যিকারি ঐতিহাসিক ও বিশেষ কিছু এই দেশের জন্য।
এ ব্যাপারে তারা হয়তো বিশেষ প্রিভিলেজ পাচ্ছে কিন্তু তারপরেও যোগ্যতা না থাকলে এই ধরনের সুযোগ পাওয়া যায় না।

১২ ই মার্চ, ২০২৩ দুপুর ১:৪০

শাহ আজিজ বলেছেন: প্রধানমন্ত্রীর উপদেষ্টা বলেই কোন লাল ফিতার বাঁধনে পড়তে হয়নি । দুদিন আগে বিনিয়োগ নিয়ে প্রধানমন্ত্রীর বক্তব্য পড়ছিলাম যাতে তার পজিটিভ বার্তা ছিল । আশা করি আরও অপেক্ষমাণ উদ্যোক্তা এগিয়ে আসবেন বিদেশে বিনিয়োগে ।

২| ১২ ই মার্চ, ২০২৩ দুপুর ১:৪৮

ঋণাত্মক শূণ্য বলেছেন: এ ধরণের উদ্যোগ বাংলাদেশের নাম এগিয়ে নিতে সাহায্য করবে। বেক্সিমকো যদি সঠিক ভাবে এটা করতে পারে, তাহলে দেশ ও বিদেশে নাম বাড়বে। ভবিষতে অন্য অনেক দেশেও এটি করা যাবে।

১২ ই মার্চ, ২০২৩ দুপুর ২:০০

শাহ আজিজ বলেছেন: বাংলাদেশে যে ৬টি কোম্পানি ঔষধ উৎপাদনে লিডারশিপ নিয়ে আছে বেক্সিমকো তাদের অন্যতম । আমি তো বলি আরও অনেক প্রকল্প আছে যাতে এদেশি উদ্যোক্তারা বিনিয়োগ করতে পারে ।

৩| ১২ ই মার্চ, ২০২৩ দুপুর ২:১৭

ফুয়াদের বাপ বলেছেন: প্রতিষ্ঠান বেক্সিমকোর জন্য শুভকামনা।

১২ ই মার্চ, ২০২৩ বিকাল ৩:৪৪

শাহ আজিজ বলেছেন: আরও কিছু প্রতিষ্ঠান এগিয়ে আসুক এই কামনা করি ।

৪| ১২ ই মার্চ, ২০২৩ দুপুর ২:৩৫

শূন্য সারমর্ম বলেছেন:


ভিয়েতনামে গার্মেন্টেস গুলো কবে খোলা হয়েছিলো?

১২ ই মার্চ, ২০২৩ বিকাল ৩:৪৩

শাহ আজিজ বলেছেন: ২০০০ সালের দিকে ।

৫| ১২ ই মার্চ, ২০২৩ দুপুর ২:৫৫

বাকপ্রবাস বলেছেন: দারুণ ব্যাপার হবে, শুধুু বাংলাদেশের সদিচ্ছা, সরকারী পৃষ্ঠপোষকতা আর দ্রব্যের গুণগত মান ঠিক রাখলে অনেক প্রোডাক্ট এমনটা রপ্তানি সম্ভব

১২ ই মার্চ, ২০২৩ বিকাল ৩:৪৬

শাহ আজিজ বলেছেন: অনেক ব্যাবসায়ি ভাল প্রোডাক্ট উতপাদনের পক্ষে ।

৬| ১২ ই মার্চ, ২০২৩ বিকাল ৩:৩২

নেওয়াজ আলি বলেছেন: জয় হোক বেক্সিমকোর।

১২ ই মার্চ, ২০২৩ বিকাল ৩:৪৮

শাহ আজিজ বলেছেন: জয় হোক ।

৭| ১২ ই মার্চ, ২০২৩ বিকাল ৩:৫৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: বেক্সিমকো এবং স্কয়ার যুক্তরাষ্ট্রেও ওষুধ রফতানি করে।

১২ ই মার্চ, ২০২৩ বিকাল ৪:১৭

শাহ আজিজ বলেছেন: হুম , আমরা রফতানি নিয়ে আলাপ করছি না । আলাপ হচ্ছে বেক্সিমকো সউদিতে কারখানা খুলছে । বেক্সিমকো সহ ৬টি বৃহৎ বাংলাদেশি ওষুধ প্রস্তুতকারি পৃথিবীর ১৬০ টি দেশে ওষুধ রফতানি করে ।

৮| ১২ ই মার্চ, ২০২৩ বিকাল ৫:৪০

সোনাগাজী বলেছেন:




ভিয়েতনামের কারখানাগুলো থেকে কি পরিমাণ টাকা দেশে আসে?

বেক্সিমকো যদি সৌদী থেকে রপ্তানী করার অনুমতি পায়, সেটা বাংলাদেশ থেকেও পাবে; তা'হলে, সৌদীতে কারখানা কেন? বেক্সিমকোর কি যায়গার অভাব, মানুষের অভাব, নাকি ক্যাপিটেলের অভাব? সৌদীতে ফার্মাসিউটিক্যাল কত বছর পর লাভজনক হবে, উহা থেকে কিভাবে টাকা আসবে? এই টাকা জিডিপি'তে যোগ হবে?

১২ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৬:৫৯

শাহ আজিজ বলেছেন: ভিয়েতনামের লগ্নি করাটা আইনি পথে হয়নি কাজেই তারাও অন্য দেশের নাগরিকত্ব ও বাইরের ম্যানেজ করা ফান্ড ব্যাবহার করেছে ।

সউদিতে কারখানা সম্ভবত এজন্য যে তারা পুরো নিশ্চিত হতে পারছে না আমাদের কারখানা ব্যাবস্থাপনায় ।

৯| ১২ ই মার্চ, ২০২৩ বিকাল ৫:৪৫

সোনাগাজী বলেছেন:



শেখ হাসিনার পর, দেশে অরাজকতার সম্ভাবনা আছে, বেক্সিমকো সেটা বুঝে, তাদের বড় পরিমাণ ক্যাপিটেল সরানোর পথ বের করছে। শেখ হাসিনার এডভাইজার হয়ে দরবেশ তাদের পরিবারের ক্যাপিটেল নিয়ে ভাবার সুযোগ পেয়েছে, জাতির জন্য ভাবছে না।

বাংলাদেশের ব্যবসায়ীরা যদি ৫০টি দেশে এই ধরণের ক্যাপিটেল বিনিয়োগের সুযোগ পায়, কি পরিমাণ ক্যাপিটেল বাইরে চলে যাবে? চাকুরীর সৃষ্টি কিভাবে হবে? আপনি কি ক্যাপিটেলের কথা ভুলে গেছেন?

কেন শেখ হাসিনা বাইরের ক্যাপিটেল আনার জন্য বড় ইপিযেড জোন করছে?

১২ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:০০

শাহ আজিজ বলেছেন: কাল পরশুর মধ্যে এ নিয়ে আর্টিকেল আসবে ।

১০| ১২ ই মার্চ, ২০২৩ বিকাল ৫:৪৯

সোনাগাজী বলেছেন:



উত্তর চট্টগ্রামের মিরসরাই থানাতে পৃথিবীর সবচেয়ে বড় ইপিজেড করছে শেখ হাসিনা,২১ হাজার একর যায়গা; কয়েক হাজার কোটী লুটপা ট হয়ে গেছে উহার ইনফ্রাষ্ট্রাকচার তৈরিতে, চীনারা ও বাংগালীরা মিলে ডাকাতী করছে, উহাতে কলকারখানা কারা করবে, ক্যাপিটেল যদিবিদেশে চলে যায়?

সোনাগাজীতেও এই রকম ১৫ হাজার একর দখল করেছে সরকার; ক্যাপিটেল কি বট গাছেপাতা?

১২ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:০৮

শাহ আজিজ বলেছেন: এটা নিয়ে মন্তব্য করব না কারন এই জোন বিষয় অনেক পুরাতন যা আগেই হওয়া উচিত ছিল । মংলায় তাইওয়ানীজদের নিয়ে প্লটের খোজে গিয়েছিলাম । সব বুকড । কিন্তু কোন ইন্ডাস্ট্রি নেই । যারা বুকিং নিয়ে বসে আছে তারা ছাড়বেও না আবার কিছু করবেও না । একজন অপরিচিত রাতে আমায় ফোন করে বলল ওভাবে পাবেন্না , আমার প্লট আছে , যৌথভাবে চলে আসুন সব হবে ।

১১| ১২ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৬:৩৫

ঢাবিয়ান বলেছেন: ব্লগার সোনাগাজীর সাথে এই ইস্যূ্তে একমত না হয়ে পারছি না। বিদেশীরা সাধারনত বাংলাদেশে বিনিয়োগ করে কারন বাংলাদেশে স্টাবলিশমেন্ট ও প্রোডাকশন কস্ট খুব কম । কর্মচারীদের বেতন ভাতাও কম। কিন্ত বাংলাদেশ কোন কারনে বিদেশে বিনিয়োগ করবে? সৌদিআরব অত্যন্ত ব্যায়বহুল একটি দেশ। সেখানে কোন অবস্থাতেই কম খরচে ঔষধ উৎপাদন সম্ভব নয়। তাছাড়া শ্রমসংস্থান হবে সৌদিদের, বাংলাদেশীদের নয়। বাংলাদেশ থেকে বড়জোড় দুই চারজন চাকরি পেতে পারে।

১২ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:৪৩

শাহ আজিজ বলেছেন: শ্রমিকদের পুরো অংশই বাংলাদেশ বেক্সিমকোর ইউনিট থেকেই যাবে । আমার মনে হয় সউদিরা ওষুধের মান ঠিক রাখতে চাইছে ।

১২| ১২ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৬:৫৫

সোনাগাজী বলেছেন:



আমাদের ধারণা ছিলো, 'ঢাবিয়ান' পড়ালেখা করতেন মধুর ক্যান্টিনে; আমার ধারণাতে ভুল আছে, দেখছি। শাহ আজিজ সাহেব আর্টের মানুষ, অর্থনীতির বই পড়া লাগেনি উনার, কাগজে দাগ কেটে টাকা আয় করেছেন, কায়িক শ্রম করেননি, দেশে বউ রেখে সৌদী কিংবা মালয়েশিয়ায় কাজ করতে যাননি।

১২ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:১০

শাহ আজিজ বলেছেন: =p~ =p~ =p~

১৩| ১২ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৬:৫৫

কামাল১৮ বলেছেন: কৃষিতে আফ্রিকায় বিনেয়োগের সম্ভাবনা আছে।এখানে ক্যাপিটাল দরকার নাই।বেশী প্রয়োজন অভিজ্ঞতা।দরবেশ তলে তলে ভালো কাজও করছে।এই কাজের জন্য সে প্রসংশা পেতেই পারে।আগামী কয়েক বছরের মধ্যেই বিশ্বকে নেতৃত্বদিবে এশিয়া।যদি তারা ঐক্যবদ্ধ থাকে।
চীনের সহযোগিতায় ইরান সৌদির সম্পর্ক ভালোর দিকে।দুই কোরিয়া ঐক্য বদ্ধ হলে অনেক বড় শক্তি হবে কোরিয়া।চীনের সামর্থ আছে তাইওয়ানে একিভূত করার।বাকি থাকে ইজরায়েল,এটার সমাধান হয়ে যাবে।
এই সমস্যাগুলো জিইয়ে রাখছে আমেরিকা।ইউক্রেন যুদ্ধে পশ্চিমারা দিন দিন দুর্বল হবে।এই চিন্তা গুলো পজিটিভ চিন্তা।দেখা যাক কতোটুকু কি হয়।সরা বিশ্বের মঙ্গল হোক।দুষ্টরা নিপাত জাক।

১২ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:৪৬

শাহ আজিজ বলেছেন: দেখি কি হয় ।


আপনার ডায়াবেটিস কন্ট্রোলে আছে ?

১৪| ১২ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:২৩

ঢাবিয়ান বলেছেন: এই বিষয়টা আসলে নতুন নয়। সামিট গ্রুপের চেয়ারম্যান আজিজ খান সিঙ্গাপুরে কোম্পানি খুলে ব্যাবসা করেন বাংলাদেশে কিন্ত সম্পদের পাহাড় গড়ছেন সিঙ্গাপুরে । গতবছর সিঙ্গাপুরের ৪২তম ধনী ব্যক্তি হিসেবে নাম এসেছে নিউজপেপারে।

১২ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:৪৮

শাহ আজিজ বলেছেন: হুম , এই বিষয়টা জানি কিন্তু ক্লিয়ার না । খান সাহেবের ক'খানা পাসপোর্ট ?

১৫| ১২ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:২৫

সোনাগাজী বলেছেন:



@কামাল সাহেব,

চা'তে চিনি কম দিবেন, সকাল থেকে হাইপের হয়ে গেছেন।

ছিলেন বামপন্হী, এসে বাস করছেন ক্যাপিটেলিষ্ট দেশে; এশিয়া বিশ্বকে নেতৃত্ব দিবে? আপনী কানাডার সাদা এলাকায় বাজার করতে যাইয়েন, ও পরে চীনা এলাকায় বাজার করতে যাইবেন, তখন বুঝতে পারবেন, বিশ্ব চালানোর ক্ষমতা কাহাদের আছে?

জাপানীরা বতিত, বাকী এশিয়ানরা চোর।

১২ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:৪৫

শাহ আজিজ বলেছেন: B-) @কামাল সাহেব

১৬| ১২ ই মার্চ, ২০২৩ রাত ৮:১৮

ঢাবিয়ান বলেছেন: লেখক বলেছেন: শ্রমিকদের পুরো অংশই বাংলাদেশ বেক্সিমকোর ইউনিট থেকেই যাবে । আমার মনে হয় সউদিরা ওষুধের মান ঠিক রাখতে চাইছে ।

ওয়ার্ক ভিসা দেবে সৌদিআরব , বাংলাদেশ নয়। আমাদের দেশের শ্রমিকেরা মুলত ক্লিনিং এবং কন্সট্রাকশন সেক্টরে ওয়ার্ক পারমিট পায় অন্য সেক্টরে নয়। প্রফেশনাল লেভেলের ভিসাকে এমপ্লয়মেন্ট ভিসা বলা হয় যেটা পাওয়া মোটেও সহজ নয় । যে কোন দেশের কোম্পানিতে আগে লোকাল লোকদের নিয়োগ দিতে হয়। বিদেশীদের ক্ষেত্রে কোটা থাকে।

আপনার কি ধারনা ওষুধের মান ঠিক রাখতে পারা প্রফেশনাল লোকের অভাব সৌদিতে?

১২ ই মার্চ, ২০২৩ রাত ৮:৩১

শাহ আজিজ বলেছেন: আপনি মনে হয় পোস্ট ভাল করে পড়েননি , ওখানে স্পষ্ট লেখা আছে লোকবল বাংলাদেশ থেকে যাবে , সাল্মান এফ রহমানও তাই বলেছেন ।

১৭| ১২ ই মার্চ, ২০২৩ রাত ৮:২৮

কামাল১৮ বলেছেন: @গাজী সাহেব ,চীনা চালাবে কেন,রাশিয়াই বা চানাবে কেন।সবাই মিলে চালাবে।ভারত,বাংলাদেশ ,নেপাল।পাকিস্তান,শ্রীলংকা ভুটান এরা আর ডলারের মাধ্যমে বানিজ্য করবে না।এই সিধান্ত হয়ে গেছে।আপনার বক্তব্য ছিল,ডলার ছাড়া তারা টাকার মান নির্ধারন করবে কি ভাবে।দেখাযাক কি ভাবে করে।পৃথিবীর অর্ধেক ব্যবসা হয় এখন ডলার ছাড়া।সবাই বুঝে গেছে ডলারে ব্যবসা করা এখন আর নিরাপদ না।আমেরিকা আর কানাডা এক না। কানাডার কাছে আমেরিকা একটা জংঙ্গলী রাষ্ট।

১৮| ১২ ই মার্চ, ২০২৩ রাত ৮:৩৫

ঢাবিয়ান বলেছেন: লোকবল বাংলাদেশ থেকে যাবে , সাল্মান এফ রহমানও তাই বলেছেন বুঝলাম । কিন্ত ভিসাটা কি বাংলাদেশ দেবে না সৌদিআরব দেবে? আমাদের রাজনীতিবিদদের মুখের কথায় যদি বিশ্বাস রাখেন তাহলে এই বিষয়ে আর বিতর্কে যেতে চাই না।

১২ ই মার্চ, ২০২৩ রাত ৮:৫৬

শাহ আজিজ বলেছেন: বিজ্ঞপ্তি অনুযায়ী, বাংলাদেশ ও সৌদি যৌথ বিনিয়োগে বাংলাদেশী ওষুধ কোম্পানি বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস আগামী বছর থেকে সৌদি আরবে উৎপাদন শুরু করবে। প্রয়োজনীয় জনবল ও কারিগরি সহায়তা বাংলাদেশ থেকে নেয়া হবে বলেও জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান।

এর আগে গতকাল বিকেলে সৌদি বাণিজ্যমন্ত্রী ড. মাজিদ বিন আবদুল্লাহ আল কাসাবির নেতৃত্বে একটি প্রতিনিধি দল নিয়ে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস ইন্ডাস্ট্রি পরিদর্শনে আসেন সালমান এফ রহমান।

পরিদর্শন শেষে সাংবাদিকদের সালমান এফ রহমান বলেন, আমরা শতভাগ মানসম্পন্ন ঔষধ তৈরির চেষ্টা করি। কারণ ওষুধ রফতানির ক্ষেত্রে আমাদের আন্তর্জাতিক বিভিন্ন প্রক্রিয়া মেনে চলতে হয়। যে কারণে বহির্বিশ্বে বাংলাদেশের ঔষধের ওপর মানুষের একটা আস্থা তৈরি হয়েছে। তারা বলছেন, বাংলাদেশের ঔষধ মানসম্মত। শুধু মানসম্মতই নয়, অন্যান্য দেশের তুলনায় দামও বেশ পরিমিত।

প্রধানমন্ত্রীর উপদেষ্টা মনে করেন, ‘বাংলাদেশের ওষুধ শিল্পের বিকাশ ভালো এবং এরই মধ্যে সারাবিশ্বে আমাদের একটা ভালো অবস্থান তৈরি হয়েছে। সরকার ওষুধ শিল্পপার্ক স্থাপন করে দিচ্ছে। খুব শিগগিরই সেখানে ওষুধের কাঁচামাল উৎপাদন হবে। ফলে এ শিল্পের বিকাশ আরও সহজ হবে।’

চলমান ‘বাংলাদেশ বিজনেস সামিট ২০২৩’-এ যোগ দিতে গত ১০ মার্চ ঢাকায় আসেন সৌদি বাণিজ্যমন্ত্রী। বনিক বার্তা

১২ ই মার্চ, ২০২৩ রাত ৯:৩০

শাহ আজিজ বলেছেন: সউদি আরবের ভিসা বাংলাদেশ কেন দেবে ? শুনেছেন কখনো এক রাষ্ট্রের ভিসা অন্য রাষ্ট্র দেয় ?

১৯| ১২ ই মার্চ, ২০২৩ রাত ৮:৪০

কামাল১৮ বলেছেন: এশিয়ানরা চোর স্বীকার করছি কিন্তু আমেরিকার মতো ডাকাত না।

২০| ১২ ই মার্চ, ২০২৩ রাত ৮:৫৫

সোনাগাজী বলেছেন:



কামাল১৮ বলেছেন: এশিয়ানরা চোর স্বীকার করছি কিন্তু আমেরিকার মতো ডাকাত না।

-চোর কখনো নেতৃত্ব দেয় না, জ্ঞানীরা নেতৃত্ব দেয়।

২১| ১২ ই মার্চ, ২০২৩ রাত ৮:৫৯

সোনাগাজী বলেছেন:



@কামাল সাহেব,

শ্রীলংকা অবশ্যই ডলার ব্যতিত চলতে পারবে, ওরা রুপী দিবে বাংলাদেশকে, বাংলাদেশে তাদেরকে ডলার দিবে; দেখেন কত দিন এই মাংকি ব্যবসা টিকে।

২২| ১২ ই মার্চ, ২০২৩ রাত ৯:১১

দারাশিকো বলেছেন: বিনিয়োদের টাকাটা যথাযথ চ্যানেলে যায় কিনা দেখা যাক। এর আগে হুজুর যত টাকা বাইরে নিছে তার কোনটারই রেকর্ড নাই।

১৩ ই মার্চ, ২০২৩ সকাল ৯:৫৪

শাহ আজিজ বলেছেন: চুক্তির বিশদ জানিনা বা জানায়নি । হ্যা আরবে সেল হওয়ার পর যে মুদ্রা জমা হবে তা কি হবে বা দেশে কতটুকু আনবে বা সত্যিকারের স্টেটমেনট দেবে কিনা । এসব সময়ের ব্যাপার । তবে লক্ষ্যনীয় যে দেশি শিল্পপতিরা দেশের বাইরে বিনিয়োগে উৎসাহ দেখাচ্ছে । সবাই কি পালাতে চাইছে ?

২৩| ১২ ই মার্চ, ২০২৩ রাত ৯:১৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ভালো খবর।


বোঝা যাচ্ছে, দেশে এখন আর কোনো লোন ডিফল্টার নাই। ভবিষ্যতেও কোনো লোন ডিফল্টার বাত্তি জ্বালাইয়াও খুঁজে পাওয়া যাবে না আশা করি।

১২ ই মার্চ, ২০২৩ রাত ৯:২৮

শাহ আজিজ বলেছেন: কিছু বিষয় পজিটিভলি নিতে হয় । ।সালমান সাহেবের এই তরক্কিতে আরও অনেক বাংলাদশি শিল্পপ্রতিষ্ঠানএর কপাল খুলে দেবে । তারাও তাদের সৎ পারফমেন্সের জন্য আরব দেশগুলোতে কারখানা খোলার সুযোগ এনে দেবে ।

২৪| ১২ ই মার্চ, ২০২৩ রাত ৯:৪০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আমি যেটা বলতে চাইছিলাম, এটা উপরে দারাশিকো অলরেডি উল্লেখ করেছেন। টাকাটা কোন কারেন্সিতে, কীভাবে যাবে, সেটা গুরুত্বপূর্ণ। ব্রেক ইভেন পয়েন্টে আসতে অনেক লম্বা সময় লেগে যাবে। এই লম্বা সময়ে দেশীয় ও আন্তর্জাতিক অর্থনীতিতে অনেক চেঞ্জ আসবে, ইউক্রেন যুদ্ধ হবে এই চেঞ্জের মেইন অ্যাক্টর। দেশের টাকা দুই গুণ, তিন গুণ হয়ে দেশে আসবে, এ দেশের নাগরিক হিসাবে সেটাই কামনা করি। কিন্তু সেই প্রত্যাশা পূরণের সম্ভাবনা কতখানি? জয়েন্ট ভেঞ্চার প্রজেক্ট বাংলাদেশে না হয়ে সউদিতে হওয়ায় এ প্রশ্নগুলো মাথায় আসা স্বাভাবিক।

১২ ই মার্চ, ২০২৩ রাত ৯:৪৪

শাহ আজিজ বলেছেন: পুরো ব্যাখ্যা দেয়া নেই বলে মন্তব্যের উত্তর দিতে পারছি না ।

২৫| ১৩ ই মার্চ, ২০২৩ রাত ১২:৫৫

রাজীব নুর বলেছেন: চাঁদগাজীর মন্তব্য গুলো আমাকে ভাবাচ্ছে।

২৬| ১৩ ই মার্চ, ২০২৩ ভোর ৫:৫৭

কামাল১৮ বলেছেন: @গাজী সাহেব।বাংলাদেশ কোন ডলার দিবে না।ডলার কেন দিতে হবে।রিজার্ভ এখন পাউন্ডে রাখা যায় ইউরোতেও রাখা যায় ।চীন রাশিয়া ইরান ইয়েনে রাখছে।দেশ গুলো আলাপ আলোচনা মাধ্যমে যেটা ঠিক করবে সেই মুদ্রাতেই রিজার্ভ রাখতে পারে।ডলারও ঠিক হয়েছিল আলাপ আলোচনার মাধ্যমেই।
সোভিয়েত ভেঙ্গে যাবার পর মার্কিন হয়েযায় বিশ্ব মোড়ল।বর্তমান বিশ্বে মার্কিন আর বিশ্ব মোড়ল নাই।এই এক বিশ্ব ব্যবস্থা এখন আর কেই পছন্দ করে না।তার পর সিরিয়ায় মার্কিন পরাজিত হয়েছে ।সে আপ্রান চেষ্টা করে আসাদকে হটাতে পারে নাই।নাকানি চুবানি খেয়ে আফগান থেকে ফিরে আসছে।বিশ্ব শক্তির এভাবে পলায়ন এটা তার মিত্ররাও পছন্দ করে নাই।
নতুন বিশ্ব ব্যবস্থার অপেক্ষায় থাকুন।ইউক্রেন যুদ্ধের বিরুদ্ধে আওয়াজ উঠেছে ইউরোপেই।এই যুদ্ধের পর বিশ্ববাসী দেখবে এক নতুন বিশ্ব।

২৭| ১৩ ই মার্চ, ২০২৩ রাত ৮:৫৮

দারাশিকো বলেছেন: লেখক বলেছেন: সবাই কি পালাতে চাইছে ?

একদম না। পালানোর জন্য যথেষ্ট সম্পদ তারা আগেই নিয়ে গিয়েছেন। এর পেছনে সম্ভবত অন্য কোন ভূ-রাজনৈতিক ব্যাপার-স্যাপার আছে।

১৩ ই মার্চ, ২০২৩ রাত ৯:২৩

শাহ আজিজ বলেছেন: তাই হবে হয়ত । আমি অনেককে জানি তারা হটাত মাইগ্রেশনে বিদেশ পাড়ি দিয়েছেন । আমাদের সরকারগুলো জনগনের আস্থায় আসতে পারছেনা , এক ধরনের নিরাপত্তাহিনতায় ভোগেন তারা । ব্যাঙ্কগুলোর অবস্থা দেখুন । ঝামেলা বিহীন ব্যাবসায়িরা পুজি সরিয়ে ফেলছেন । গোঁদের উপর বিষফোড়া হয়েছে রাশিয়ার আগ্রাসন । সব দিক দিয়েই অনিরাপত্তা । সিদ্ধান্ত নিজের কাছে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.