নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

শাহ সাহেবের ডায়রি ।। সাকিবের ২০ হাজার টাকায় আমরা থুতু মারি

০৭ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১২:১৯

বাংলানিউজ ২৪




বঙ্গবাজারে আগুন লাগার পর অনেকেই সাহায্যের হাত বাড়িয়েছেন । পবিত্র রমজানে এটা খুবই সহি পদ্ধতি সেবা করার । ক্রিকেটার সাকিব আল হাসান তেমনি ক্ষতিগ্রস্থদের একবার ইফতার খাওয়ার জন্য বিশ হাজার টাকা দেওয়ার ঘোষণা দিয়েছিল । তাসকিণকেও সাকিব অনুপ্রানিত করেছিল ইফতার খাওয়ার অনুদান দিতে । প্রিয় ব্লগার , টাকা দেওয়ার জবাব দিয়েছে এক ক্ষতিগ্রস্থ । সে বলেছে ওই টাকায় থুথু মারি আমরা । তারা বলছেন, ভাগ্যের নির্মম পরিহাসে আজ আমরা রাস্তার ফকির। গত পরশুও ২০ হাজার টাকা আমাদের হাতের ময়লা ছিল। সাকিবের টাকায় আমরা থুতু মারি, থু। পাঠক আমরা খুবই নির্মম এক অভিজ্ঞতার সন্মুখিন । আমার এতই রাগ হয়েছে যে ওদের বলা উচিত কোন হাতের ময়লা তোমাদের দেওয়া হবে না । করোনার শুরুতে বিস্তর মানুষ রাস্তায় নেমেছিল । আমার সীমিত সক্ষমতায় দেড় কেজি চাল , ২০০ গ্রাম ডাল , পেয়াজ রসুন বিলাচ্ছিলাম অসহায়দের ভিতর । এক মহিলা বেশ স্বাস্থ্যবান আমায় বলল ৫ কেজি চাল , ১ কেজি ডাল দিতে পারলে দ্যান নাইলে বাদ দ্যান । এও পেশাদার ভিক্ষুকদের একজন , না তাকে আমার মনে হয়েছে যে ক্যাটাগরির লোকের মাঝে আমি বিলাচ্ছি সে এই ক্যাটাগরির না । সাকিবের টাকায় থু থু মারার ওই লোকটির সাথে কি অদ্ভুত মিল সেই মহিলার ।
থু থু মারার ইচ্ছা পোষণকারি আর বলেছে । একজন বিশ্বসেরা অলরাউন্ডার ইফতারির জন্য ২০ হাজার টাকা দেবে। এ দিয়ে কী হবে! ৫ পয়সা কইরাও তো কেউ পাবে না। এটা তো আমাদেরকে ক্রিটিসাইজ করা হচ্ছে। এত বড় মার্কেটে যেখানে ছয় হাজার দোকান সেখানে দুইজন করে লোক ধরলেও ১২ হাজার লোক। এমন দোকান আছে পাঁচ-সাতজন। সাকিব আমাদের লজ্জা দিতে আসছেন।এসময় তারা বলেন, আপনারা সাংবাদিকদের মাধ্যমে বলতে চাই, উনার (সাকিব আল হাসান) যদি লাগে আমরা ২০ হাজার টাকা আরও দেব। উনি ৪০ হাজার টাকা দিয়ে ইফতার করুক।

কি অসাধারন অপমান !! এমন অপমানিত হবার ভয়ে অনেকেই হাত গুটিয়ে নেবেন ।
আল্লাহ যেন এইসব জমিদারদের ব্যাবহারবিধি শিক্ষা দেন ।

মন্তব্য ৩৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩৩) মন্তব্য লিখুন

১| ০৭ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১২:৩০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আমরা সত্যিই নির্মম এক অভিজ্ঞতার সম্মুখীন। বঙ্গবাজারের এই ভয়ানক অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের জন্য আমাদের সমবেদনা, সহানুভূতির অন্ত নাই, কিন্তু তাদের এই প্রতিক্রিয়া তাদের প্রতি আমাদের মনোভাব প্রকটভাবে নেগেটিভ করে তুললো। সাকিবের এ টাকা প্রত্যাখ্যানের জের ধরেই বঙ্গবাজারের দোকানদারদের বিভিন্ন অশোভন আচরণের কথা উঠে আসছে।

খুবই দুঃখজনক।

০৭ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১:০০

শাহ আজিজ বলেছেন: ৯৫ সালে আমার সাথেও অশোভন আচরন হয়েছিল দাম জিজ্ঞাসা করে জিনিস না নেওয়ায় । তারা আমার হাতের অন্য মাল আটকে রাখতে চেয়েছিল । সে বিপদ রক্ষা পেয়েছিলাম দৃঢ়তার জন্যে । এরপর ভিতরের দিকের দোকানে আর যাইনি কখনো । গেল ২০ বছর ঢুকিনি বঙ্গবাজারে । এবার থুথু মারার ইচ্ছায় আরেকদফা অনিচ্ছা জাগল ।

২| ০৭ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১২:৩৬

রাজীব নুর বলেছেন: এরকম করলে মানুষ তো সাহায্য করতেও ভয় পাবে।

০৭ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১:০১

শাহ আজিজ বলেছেন: আসলেও তাই ।

৩| ০৭ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১২:৫৬

ঢাবিয়ান বলেছেন: সাকিব আসলে এখনে মূখ্য নয়। সব হারানো মানুষগুলোর ক্ষোভের লক্ষ্যবস্তু হচ্ছে আমাদের সিস্টেম । সাকিব সেখানে একটি উপলক্ষ মাত্র।

০৭ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১:০৪

শাহ আজিজ বলেছেন: কিভাবে আগুন লাগে সেটা জানতে পারলে আমাদের সিস্টেম সম্পর্কে বুঝতে পারতাম ।

নগর পিতা ওখানে মার্কেট তৈরির প্রস্তুতি এবার চূড়ান্ত হবে । আমরা নতুন নাটক দেখব অনেক ।

৪| ০৭ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১:২৪

জ্যাক স্মিথ বলেছেন: বঙ্গ বাজারে সবাই কোটিপতি ব্যবসায়ী সরকার এগিয়ে না আসলে, সাধারণ মানুষ ব্যক্তিগত ভাবে দুই চার হাজার টাকা দান খয়রাত করে তাদের কোন উপকারই করতে পারবে না, উল্টো তারা আরও হিনমান্যতায় ভুগবে। বঙ্গবাজারে ক্ষতিগ্রস্থদের সাহয্য করার জন্য সরকার একটা তাহবিল গঠন করতে পারে যেখানে সারাদেশ থেকে সাধারণ মানুষ দান করবে, সাথে সরকার আরও কিছু টাকা যোগ করে প্রতিটি ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীকে পুনর্বাসণে সহয়তা করবে।

০৭ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১:৩১

শাহ আজিজ বলেছেন: তাদের ভেতরে ভয় ঢুকে গেছে মার্কেট হাতছাড়া হবার । এমনিতেই এরা হীনমন্যতায় ভোগে তার প্রমান এই থু থু মারার ইচ্ছা বা খায়েশ । অনেকেই থু থুর ভয়ে পিছিয়ে যাবেন । এই পেটি নেতা বাকি সবাইকে ভোগাবে । ও লাইম লাইটে আসার ধান্দায় ব্যাস্ত ।

৫| ০৭ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১:৩৮

রানার ব্লগ বলেছেন: কি পরিমানের ঔধত্ব থাকলে এমন নোংড়া উক্তি করতে পারে। তারা কি চাইছিলো সাকিব তার ব্যাকং ব্যালেন্স খুলে দিয়ে আসবে? এইবার তাদের কথায় আসি তারা যখন মানুষ কে ঠকাতো তখন কই ছিলো তাদের এই রুপ।বংগ বাজার গিয়ে ঠকে আসে নাই এমন লোক হাজারে একটা পাওয়া যাবে না। বিশেষ করে গ্রামের কম শিক্ষিত লোক পেলে এরা তাদের বাধ্য করতো কিনতে।

০৭ ই এপ্রিল, ২০২৩ দুপুর ২:০৭

শাহ আজিজ বলেছেন: খুব সত্যি কথা বলেছেন রানার । ঠকানোর আরেকটি স্পট হচ্ছে বঙ্গবাজার । কিছু দোকানদার খুব ভাল ভাবে ব্যাবসা করতেন । বাকিরা জোর জবর দস্তি করে লোক ঠকাত , তাদেরি একজন এই থু থু মারার নেতা ।

৬| ০৭ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৩:০৯

ইফতেখার ভূইয়া বলেছেন: যাদের কাছে ২০ হাজার টাকা হাতের ময়লা তারা টিভিতে এসে কান্নাকাটি করে কেন? নিচু শ্রেনীর লোকজন যখন কিছু টাকা-পয়সার মালিক হয় তখন এই ধরনের কথা-বার্তাই তাদের কাছ থেকে আসে।

আমার দেখা মতে যারা অনেক ধনী তারা অকারণে ২ টাকাও খরচ করেন না। আমার এক ইরানীয় বস ছিলেন, যিনি মাল্টি মিলিওনিয়ার, বাংলাদেশী টাকায় হাজার কোটি না হলেও অন্তত কয়েক'শ কোটি টাকার মালিক। তাকে দেখতাম অত্যন্ত সাধারণ জীবন-যাপন করতে। দুপুরে আমাদের সাথে বসে খেয়ে কখনো কখনো কার্পেটে শুরে রেস্ট করতেন। অত্যন্ত বিনীয় আর পিতৃসুলভ ছিলো তার আচরণ।

আর এদিকে বঙ্গবাজার পুড়ে যাওয়ার পর ব্যবসায়ীগণ যারা এখন বাসা ভাড়া বা সন্তানের পড়ার খরচ না দিতে পারার কারনে টিভিতে এসে কান্নাকাটি করছে, সরকারের কাছে জনগণের টাকা ভিক্ষা চাইছে তাদের কথার নমুনা দেখ। আসলে রাব্বুল আলামিন জানেন কাদের হাতে টাকা দেয়া উচিত আর কাদের কেঁড়ে নেয়া উচিত।

০৭ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৪:২৫

শাহ আজিজ বলেছেন: একদম ঠিক বলেছেন । এরা যদি সরকারি সাহায্য প্রত্যাখ্যান করে তাহলে বুঝব বুকে জোর আছে ।

৭| ০৭ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৩:২৮

রূপক বিধৌত সাধু বলেছেন: সাকিব তো কারও দানে চলে না। নিজে উপার্জন করে চলে। ২০ হাজার কেন, সে ২০ টাকা দিলেও কারও বাপের সাধ্য নেই সমালোচনা করার। সমালোচনাকারীরা কি চেয়েছিল সাকিব ২০ কোটি দিক? তারা কত দিয়েছে?

তাছাড়া সাকিব তো কেবল ইফতারের আয়োজনে অংশীদার হতে চেয়েছিল। পুনর্বাসন বা এ সংশ্লিষ্ট ব্যাপার তো ছিল না। সাকিবের উচিত হয়নি এ রকম অহঙ্কারীদের দুই পয়সা দিয়ে সাহায্য করতে চাওয়া।

০৭ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৪:২৯

শাহ আজিজ বলেছেন: শুধু ব্যাট পিটিয়ে শত কোটি টাকার মালিক । তার প্রতিটি পয়সা হালাল । সাকিব এগিয়েছিল কিন্তু ওদের মনোভাব খুব দীন হীন । এই ইস্যু আবার ওদের ভিতর ভাঙ্গন না ধরায় ।

৮| ০৭ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৩:২৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: বঙ্গ বাজার সহ আরও কয়েকটা হকার মার্কেটে দাম জিজ্ঞেস করার পর না কিনলে অপমান করা হয়ে থাকে।

০৭ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৪:৩২

শাহ আজিজ বলেছেন: আমিও এই অপমানের শিকার হয়েছি বলে আর যাইনা ।

৯| ০৭ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৩:৩৩

নতুন বলেছেন: রূপক বিধৌত সাধু বলেছেন: সাকিব তো কারও দানে চলে না। নিজে উপার্জন করে চলে। ২০ হাজার কেন, সে ২০ টাকা দিলেও কারও বাপের সাধ্য নেই সমালোচনা করার। সমালোচনাকারীরা কি চেয়েছিল সাকিব ২০ কোটি দিক? তারা কত দিয়েছে?

আমিও এই কথাই বলতে চেয়েছিলাম। একজন যতটুকু সাহাজ্য করছে তার জন্য তাকে ধন্যবাদ দিতে হবে।

জ্ঞানী মানুষ বিনয়ী হয় মূর্খরা এমন অহংকার দেখায়।

০৭ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৪:৩৫

শাহ আজিজ বলেছেন: না ওরা ক্ষমার অযোগ্য একটি অপরাধ করেছে ।

১০| ০৭ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৪:১৪

নূর আলম হিরণ বলেছেন: এদেরকে সরকারি সহায়তা দেওয়ার আগে এদের ইনকাম ট্যাক্স পরীক্ষা করা দরকার। এরা একেক জন বলছে এক কোটি দুই কোটি পাঁচ কোটি টাকা লস হয়েছে। এরা কত টাকার ইনকাম ট্যাক্স দেয় সেটা এখন দেখা দরকার। সেটা দেখলে আমি নিশ্চিত এদের মধ্যে অনেকেই জিরো রিটার্ন দাখিল করেছে কয়েকবার অথবা নাম মাত্র রিটার্ন দিয়েছে।

০৭ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৪:২২

শাহ আজিজ বলেছেন: আপনি তো আউলাইয়া দিলেন একদম ।


এদের বিপদ প্রতি পদে পদে । সাকিবের ইস্যুটি অন্য সবার ভিতর রিঅ্যাক্ট করবে ।

১১| ০৭ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৪:৩৮

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
টাকাতে থুথু মারার মানসিকতা ভালো না ।
এমন মানসিকতার মানুষ দের অনুদান না দেয়ার পক্ষে। কোটি টাকা ইনকাম করেও নিজের মার্কেটে সিকিউরিটি জন্য যারা কোন পদক্ষেপ নেয়নি সেই ইনকামে থুথু মারা উচিত কি?

০৭ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৪:৪০

শাহ আজিজ বলেছেন: সহমত ।

১২| ০৭ ই এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৭:৩০

বিষাদ সময় বলেছেন: সাকিব আল হাসান এদেশের গর্ব এটা ঠিক কিন্তু ব্যাক্তি হিসাবে তার মন মানসিকতা এত নিচু যে তার নাম শুনতেই খারাপ লাগে।
অপরদিকে শুধু বঙ্গ বাজার না, হকার শ্রেণীর প্রায় সকল মার্কেটে মানুষের মান সম্মান পুঁজি করে তারা ব্যাবসা করে।
সাকিব আল হাসানের মত একজন ব্যক্তি মাত্র বিশ হাজার টাকা দিতে চেয়ে নিজের ছোট মনের পরিচয় দিয়েছেন। অপরদিকে তার দান সম্পর্কে এ রকম মন্তব্য করে ব্যসায়ীরা তাদের স্বভাব বুঝিয়ে দিয়েছেন।

০৭ ই এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৭:৪৯

শাহ আজিজ বলেছেন: হুম এখানে প্রশ্ন টিকে থাকার । সাকিব টিকে আছে এবং থাকবে । দোকানিরা পথে বসেছে এবং তাদের ভুগতে হবে । সাকিব ইফতারি খাওয়ার জন্য কত দেবে এটা নির্ধারণ করবে সাকিব নিজেই । সাকিব একাই এদের দায়ভার গ্রহন করবে না নিশ্চয়ই । দান বা উপহারের টাকা যা দেয় তাইই গ্রহন করা একটি নুন্যতম ভদ্রতা । ওরা আরও বিশ হাজার ভরে সাকিবকে ইফতারি খাওয়ার জন্য দিতে চায় যখন তখন এদের আসলেই কোন সাহায্য দরকার কিনা ভাবার বিষয় । আমরা সাকিবকে ধন্যবাদ জানাই ।

১৩| ০৭ ই এপ্রিল, ২০২৩ রাত ৮:২২

বিষাদ সময় বলেছেন: সাকিব ইফতারি খাওয়ার জন্য কত দেবে এটা নির্ধারণ করবে সাকিব নিজেই ।
এখানে মূল কথাটি হচ্ছে কেউ কত টাকা দান বা উপহার দিবে সেটা তার ব্যাক্তিগত বিষয় । কিন্তু কথাটি একেবারেই কেতাবী। বাস্তব জীবনে কে কাকে দান বা উপহার দিচ্ছে তার উপরই টাকার অংক নির্ভর করে।
আমি মন্তব্যে কোথাও ব্যাবসায়ীদের এ আচরণ সমর্থনও করিনি।
সাকিব একাই এদের দায়ভার গ্রহন করবে না নিশ্চয়ই ।
অবশ্যাই না। এমন কথাও আমি মন্তব্যের কোথাও বলিনি এবং সাকিবের কাছ থেকে এমন প্রত্যশাও আমি করিনা।
ধন্যবাদ।

০৭ ই এপ্রিল, ২০২৩ রাত ৯:২০

শাহ আজিজ বলেছেন: মন্তব্যে আপনি সাকিবকে খাটো করেছেন ঃ সাকিব আল হাসানের মত একজন ব্যক্তি মাত্র বিশ হাজার টাকা দিতে চেয়ে নিজের ছোট মনের পরিচয় দিয়েছেন।

আমি এটাকে আপত্তিকর মনে করেছি ।

১৪| ০৭ ই এপ্রিল, ২০২৩ রাত ১১:০৯

রানার ব্লগ বলেছেন: একজন মানুষ কতো দান করবেন ইহা একান্ত তার ব্যাক্তিগত ইচ্ছা। এখানে তিনি দানের মাধ্যমে ছোট মন বা বড় মনের পরিচয় দিলেন কি দিলেন না উহা বিবেচ্য বিষয় না। এই বাংলাদেশে হাজারো হাজার কটি পতি আছে কই তারা তো বলেন নাই। সাকিবের মনে হইছে সে ২০ টাকা দেবে ব্যাস উহাই আলহামদুলিল্লাহ বলে নেয়া উচিত।

০৭ ই এপ্রিল, ২০২৩ রাত ১১:৩২

শাহ আজিজ বলেছেন: আলহামদুলিল্লাহ ।

১৫| ০৮ ই এপ্রিল, ২০২৩ ভোর ৪:৫২

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
দানের কথা সম্ভবত এইসব কারণে প্রচার করতে হয়না।
আমরা পুরোটা ভেবে দেখি না।

০৮ ই এপ্রিল, ২০২৩ সকাল ৯:২৭

শাহ আজিজ বলেছেন: দান চুপেচাপে সারতে হয় ।

১৬| ০৮ ই এপ্রিল, ২০২৩ সকাল ১০:৩৬

কালো যাদুকর বলেছেন: এখানে আগেও অনেকবার আগুন লেগেছিল। কেউ কি জানে কেন বার বার এখানে আগুন লাগে?

এরকম করে বললেতো এদের সাহায্য করা খুবই মুশকিল হবে।

পরোয়ার দিগার , যে কাউকে যখন তখন ফকির বা ধনী বানাতে পারেন। কেবল মানুষই পারে , প্রকৃত শিক্ষ্যায় শিক্ষ্যিত হতে, যেটা কখনো কেউ তার কাছ থেকে নিয়ে যেতে পারে না।

এই লোকটির শিক্ষ্যার সমস্যা আছে মনে হয়।

০৮ ই এপ্রিল, ২০২৩ সকাল ১০:৫৯

শাহ আজিজ বলেছেন: হুম , এই নিয়ে চারবার আগুন লাগলো । প্রথম দফা ৯৫ সালে এখানের মাটিতে দাহ্য পদার্থ , গান পাউডারের অস্তিস্ত পাওয়া গিয়েছিল । এসবই সংবাদপত্রের দেওয়া খবর । এখানের মালিকানা নিয়ে বহুবিধ সমস্যা আছে । একবার আগুনের মুখোমুখি হলে যাদের টাকা আছে তারা দখল পায় , অন্যরা বঞ্চিত হয় । লোকটার গোটা চেহারাতেই সমস্যা আছে ।

১৭| ০৮ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৩:০৪

রাজীব নুর বলেছেন: আবার এলাম। কে কি মন্তব্য করেছেন সেটা জানতে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.