নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

শাহ সাহেবের ডায়রি .।। সোনার জিলাপি

১৩ ই এপ্রিল, ২০২৩ রাত ৯:৪৯




গত সপ্তাহে এক ফেসবুক পোস্টের মাধ্যমে সোনায় মোড়ানো জিলাপি বিক্রির বিজ্ঞপ্তি দিয়েছিল রাজধানীর পাঁচ তারকা হোটেল ইন্টারকন্টিনেন্টাল, ঢাকা। গত মঙ্গলবার দেওয়া ওই পোস্টে বলা হয়েছিল, বিশেষ জিলাপির প্রতি কেজির দাম নির্ধারণ করা হয়েছে ২০ হাজার টাকা। এর মাত্র সাত দিনের মাথায় আরেকটি ফেসবুক পোস্টের মাধ্যমে হোটেলটির কর্তৃপক্ষ জানাচ্ছে, তারা আর জিলাপির অর্ডার নিচ্ছে না। অনেকেই মানে যাদের ক্রয় ক্ষমতা আছে তারা মন খারাপ করেছেন । যাই হোক ইন্টারকন বাজার বুঝে ফেলেছে যে এই দেশের লোক মোটেও দুর্ভাগা নয় । যাক ওরা খাটি সোনার গুড়া দিয়ে জিলাপি খাইয়েছে এখন টং ঘরে চায়ের দোকানে ভেজাল বা নিদেন পক্ষে কাঁসার গুড়া দিয়ে চা হবে । মিসেস আম্বানি যে পানি পান করেন তার এক বোতলের দাম চল্লিশ হাজার রুপি । পয়সা থাকলে পকেটে নানাভাবে খরচ করা যায় । আগামিতে আমি ২৫০ গ্রাম জিলাপি কিনব বলে ঠিক করেছি।

মন্তব্য ২৪ টি রেটিং +২/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ১৩ ই এপ্রিল, ২০২৩ রাত ১০:২০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: দেশে আয়রনের ঘাটতি বহু লোকের, সেটা বিবেচনায় রেখে লোহার গুড়ার জিলাপি বিক্রি হওয়া উচিত। :-B

১৩ ই এপ্রিল, ২০২৩ রাত ১০:৩৯

শাহ আজিজ বলেছেন: হুম এটা নিয়েও ভেবেছি । অষ্ট ধাতুর চা , জম্বে ভাল কিন্তু সস্তা ।

২| ১৩ ই এপ্রিল, ২০২৩ রাত ১০:৩৫

ইফতেখার ভূইয়া বলেছেন: এ ধরনের চিন্তা-ভাবনা আসলে মানসিকভাবে গরীব / প্রতিবন্ধী আর নিচু শ্রেনীর মানুষের মাথা থেকে আসে বলে আমার ধারনা।

১৩ ই এপ্রিল, ২০২৩ রাত ১০:৪০

শাহ আজিজ বলেছেন: না আমি একমত নই । যার ক্ষমতা আছে সে খাবে ।

৩| ১৩ ই এপ্রিল, ২০২৩ রাত ১০:৪৭

ইফতেখার ভূইয়া বলেছেন: লেখক বলেছেন: না আমি একমত নই । যার ক্ষমতা আছে সে খাবে ।

আমার ধারনা বাংলাদেশের অর্ধেকেরও বেশী লোক ২০ হাজার টাকা দিয়ে ১ কেজি জিলেপি কিনে খেতে পারার সামর্থ্য রাখে কিন্তু সবাই সেটা খাবে না। বিষয়টা ক্ষমতার ইস্যু বলে আমার মনে হয় নি, বরং লোক দেখানো।

১৪ ই এপ্রিল, ২০২৩ সকাল ১০:৩১

শাহ আজিজ বলেছেন: নাহ তা পারেনা বটে সামান্য কিছু লোক একদুবার খেতে পারে , প্রতিদিন নয় ।

৪| ১৪ ই এপ্রিল, ২০২৩ রাত ১২:১১

কামাল১৮ বলেছেন: দাম যত বেশি জিনিস ততো ভালো।সবার মিষ্টি যখন ২০০/২৫০ টাকা কেজি তখন প্রিমিয়ামের মিষ্টি ৭০০/৮০০ টাকা কেজি।আমার ভাবনা ছিলো কেউ কিনবে না।এখন সবার হতে দেখি প্রিমিয়ামের মিষ্টির প্যাকেট।

১৪ ই এপ্রিল, ২০২৩ সকাল ১০:৩৭

শাহ আজিজ বলেছেন: হুম আমার কন্যাও প্রিমিয়াম থেকে খাটি ডায়াবেটিক মিষ্টি আনত যা খেয়ে সুগার বাড়ত কারন ওতে প্রোটিন বেশি । শেষে বেছে সস্তা মিষ্টি পেলাম যাতে ছানা কম এবং সুগার খুব বাড়ে না । সস্তার মিষ্টিতে ভালই আছি ।

৫| ১৪ ই এপ্রিল, ২০২৩ রাত ১২:৩৫

জ্যাক স্মিথ বলেছেন: আমার জিলাপি খুউব পছন্দ, স্বর্ণের একটা জিলাপি খেতে পারলে তো জীবন ধন্য হয়ে যেতো।

১৪ ই এপ্রিল, ২০২৩ সকাল ১০:৩৮

শাহ আজিজ বলেছেন: খাবেন , ইচ্ছা একবার পুরন করা উচিত ।

৬| ১৪ ই এপ্রিল, ২০২৩ রাত ৩:০৪

শূন্য সারমর্ম বলেছেন:


এই জিলাপী খেলে মল সংরক্ষণের প্রয়োজন হবে।

১৪ ই এপ্রিল, ২০২৩ সকাল ১০:৩৯

শাহ আজিজ বলেছেন: করবেন একটা ছোট ফ্রিজ কিনে নেবেন হা হা হা

৭| ১৪ ই এপ্রিল, ২০২৩ রাত ৩:৩৩

সেলিম আনোয়ার বলেছেন: জটিল বিষয়। এসব ধাত টাতু খেয়ে শারীরিক সমস্যা হওয়ার সম্ভাবনা আছে। টাকা দিয়ে মানুষ অখাদ্য খাবে কেন?

১৪ ই এপ্রিল, ২০২৩ সকাল ১০:৪১

শাহ আজিজ বলেছেন: মানুষের শরিরে সব রকম ধাতুর প্রয়োজন আছে । একজন ডাক্তারের পরামর্শ নিন ।

৮| ১৪ ই এপ্রিল, ২০২৩ ভোর ৫:০২

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


আমি আপনার সিদ্ধান্ত সমর্থন করি, ভাইয়া।

কৌতুহল থাকলে তা মিটানো উচিৎ।

আমিও চেষ্টা করবো কিনতে।

১৪ ই এপ্রিল, ২০২৩ সকাল ১০:৪২

শাহ আজিজ বলেছেন: একবারই কিনব কৌতূহল মেটাতে ।

৯| ১৪ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১:১৯

শায়মা বলেছেন: সোনায় মুড়ানো জিলাপী!

দুল আর মালা বানানো গেলে কথা ছিলো। খেয়েই ফেলবো!!! :((

১৪ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১:৩৭

শাহ আজিজ বলেছেন: জিলাপি মজার খাবার , মুচমুচে হলে আরও ভাল ।

১০| ১৪ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১:৪৩

রাজীব নুর বলেছেন: আমি একটা মন্তব্য করেছিলাম। এখন এসে দেখি মন্তব্যটা নাই।

১৪ ই এপ্রিল, ২০২৩ দুপুর ২:১৪

শাহ আজিজ বলেছেন: তোমার মন্তব্য শ্লীলতা হানি করেছে , তাই মুছে দিলাম ।

১১| ১৪ ই এপ্রিল, ২০২৩ দুপুর ২:১৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: বুঝলাম না, সোনা কীভাবে খায়? এটা কি হজম হবে? আমাদের খাদ্যে কি নেচারাল গোল্ড থাকে?

ডায়াবেটিস মিষ্টি কই পাওয়া যাবে? একদিন মনে হয় বলেছিলেন। আমি মিষ্টির পাগল। তবে, একটুকরা জিলাপি বা আমিত্তি খেয়ে ৭/৮ কিলো হাঁটতে হয়, ব্যাপারটা খুব কষ্টকরই বটে। তবু খাই, তারপর হাঁট, আবার খাই, তারপর আবার হাঁটি। মিষ্টি ছাড়া আমার চলেই না যে :)

১৪ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৪:৫৪

শাহ আজিজ বলেছেন: আমাদের খাদ্য সামগ্রীর মধ্যে ন্যাচারাল ধাতু মিশ্রিত থাকে । সোনার গুড়া সীমিত পরিমান খাওয়া যেতে পারে । উইকিতে দেখতে পার কি কি উপকার হয় এতে । হ্যা এটা হজম হয় বলেই লোকে খাচ্ছে । বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে, সোনায় এমন অনেক বৈশিষ্ট্য রয়েছে যা স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন সমস্যা দূর করে। সোনায় রয়েছে প্রাকৃতিক অ-বিষাক্ত খনিজ, যা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। জেনে নিন বিভিন্ন সোনার স্বাস্থ্য উপকারিতা।

কিছু গবেষণায় দেখা গেছে যে খাঁটি সোনায় প্রদাহ বিরোধী বৈশিষ্ট্য রয়েছে। ১৯ এর দশকের শুরুর দিকে, একজন চিকিৎসক এ নিয়ে একটি ব্যবহারিক প্রয়োগ করেছিলেন।সোনার অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য শরীরে ব্যথা এবং শরীরে ফোলাভাব কমাতে সাহায্য করে। এইভাবে শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে। তবে সোনার পাশাপাশি এই বৈশিষ্ট্যগুলো তামাতেও আছে।

মেনোপজের সময় নারীদের জন্য সোনা উপকারী। কিছু বিশেষজ্ঞ জানিয়েছেন, মেনোপজের মধ্য দিয়ে যাওয়া নারীদের সমস্যা কমাতে সোনার গহনা সাহায্য করে।

এক গবেষণায় দেখা গেছে,সোনার ব্যবহার ক্ষতের চিকিৎসার জন্যও ব্যবহৃত হয়। প্রাচীন কয়েকটি চিকিৎসা শাস্ত্রে দেখা গেছে, ক্ষতে সোনা প্রয়োগ করা হলে তা সংক্রমণ রোধ করতে সাহায্য করে।

সোনা ত্বকে উষ্ণতা বাড়ায় এবং স্নিগ্ধ কম্পন সরবরাহ করে বলে কোনো কোনো গবেষক দাবি করেছেন। সোনা দেহের কোষগুলোকে পুনরায় জন্মাতে সহায়তা করে। এছাড়া একজিমা, ছত্রাকের সংক্রমণ, ক্ষত, পোড়া ইত্যাদির মতো ত্বকের সাথে সম্পর্কিত সমস্যার জন্যও সোনা ব্যবহৃত হয়।

চিকিৎসা ক্ষেত্রে সরাসরি সোনার ব্যবহার দেখা যায়। আকুপাংচারের চিকিৎসকরা ব্যথা কমাতে এবং শরীরে শক্তি প্রবাহ ছাড়তে সোনার টিপড সুঁচ ব্যবহার করেন।

১৪ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৫:০১

শাহ আজিজ বলেছেন: প্রিমিয়ামেই ডায়াবেটিক মিষ্টি পাওয়া যায় তবে দাম বেশি । আমরা যে মিষ্টি কিনি তার নাম জানিনা তবে তাতে সুগারের হেরফের কমই হয় । ওতে ছানা বলতে নামমাত্র আর বাকি সুজি চালের ময়দা ইত্যাদি এবং সুক্রোস জাতিয় কৃত্রিম মিষ্টি মেলানো থাকে । এটা আমার ধারনা । এটা সস্তা ছোট এবং শিরা পাতলা হয় , আমার কাছে ভাল লাগে ।

১২| ১৪ ই এপ্রিল, ২০২৩ রাত ১০:৫৪

রূপক বিধৌত সাধু বলেছেন: ফেসবুকে পড়েছি। কিন্তু সত্যতা নিয়ে সংশয়ে ছিলাম। সত্যিই কি সোনার জিলাপি ছিল?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.