নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

শাহ সাহেবের ডায়রি ।। চাঁদের গল্প

১৯ শে জুলাই, ২০২৩ দুপুর ১:০৯



ইতিহাসে আজ একটি উল্লেখযোগ্য দিন । ৬৯ সালে এই মাসের ১৬ তারিখে পৃথিবী থেকে তিন জন অভিযাত্রী রকেটে করে চাঁদের উদ্দ্যেশে যাত্রা করেন । আমাদের রাস্তার মোড়ে তালুকদারদের বাড়িতে যে টি ভি আছে তাতে এসব দেখাচ্ছে । খুলনার গোটা এলাকায় ওই এক পিস টি ভি । বারান্দায় দাড়িয়ে সাত পাচ ভাবতে ভাবতে ডুবে গেলাম চাঁদের কাল্পনিক ভাবনায় । একজন জানিয়ে গেল টি ভিতে ঝির ঝির করছে , কিছুই পরিস্কার না । রকেট যাত্রীরা কি খাবে , কোথায় শোবে , হাগু হিসু কেম্নে করবে এসব নিয়ে আমার ভেতরে খুব তোলপাড় চলতে থাকল । আমার তখন ১২ চলছে , ক্লাস সিক্সে পড়ি । সন্ধ্যায় পড়তে বসলাম । পরদিন ক্লাসে সেকি তুমুল আলোচনা চাঁদ নিয়ে । পত্রিকায় বেশ পরিছন্ন ছবি ছাপিয়েছে । দেখে ওটাকে কেটে রাখলাম । আজ চুয়ান্ন বছরে মহাকাশ যাত্রা কয়েক ধাপে এগিয়েছে কিন্তু যাত্রী হিসাবে কেউ যায়নি । আসলেই কি মানুষ চাঁদে গিয়েছিল ? এই প্রশ্ন সবার । নাকি নেভাদার মরুভুমিতে এক শুটিং পর্ব শেষ করেছিল আমেরিকান হলিউড কর্মীরা ।

মন্তব্য ২২ টি রেটিং +১/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ১৯ শে জুলাই, ২০২৩ বিকাল ৩:০৭

সৈয়দ মশিউর রহমান বলেছেন: অনেকেই দেখি চাঁদে অবতরণকে সন্দেহের চোখে দেখে; কারণও অবশ্য আছে ৬৯ পর আর কেউ চাঁদে অবতরণ করলোনা কেন? বিজ্ঞান তো এখন আরো উন্নত।

১৯ শে জুলাই, ২০২৩ বিকাল ৪:১৭

শাহ আজিজ বলেছেন: খোদ মার্কিন পত্রিকাগুলো এ নিয়ে বেশ গবেষণা করেছে। চীন কিছুকাল আগে চাঁদের মাটি সংগ্রহ করেছে মনুষ্যবিহিন চন্দ্রযানে । তারা খুব সহজে ওই যানে মানুষ পাঠাতে পারত । কোথাও কিছু একটা ব্যাপার আছে যা বিজ্ঞানিরা বলছে না । পরশু একটা মার্কিনী মহাকাশযান চাঁদের উদ্দেশ্যে পৃথিবী ছেড়েছে ।

২| ১৯ শে জুলাই, ২০২৩ বিকাল ৪:৫১

ঋণাত্মক শূণ্য বলেছেন: চাঁদে মানুষ গ্যাছে এইডা ধরি নিতি হবে। কারণ, কারণ নাসার বিজ্ঞানীরা বলেছে। এমনেই বিজ্ঞানীরা যা বলে, তা মেনে নিতে হয়। এটা একটা ধর্মের মতই। তার উপরে নাসার বিজ্ঞানীরা হচ্ছে ধর্মগুরু। সো, মানি নিতিই হবে।

----------------

উপরের কমেন্টটা আমার না, বিজ্ঞানমনস্ক মানুষদের কথা। আমি সাধারণ মানুষ। বিজ্ঞানের বিষয় গুলিকে বিশ্বাস করি, ধর্মেও বিশ্বাস করি। আমি মনেপ্রাণে মেনে নিতে চাই যে মানুষ চাঁদে গিয়েছে। এটাও বিশ্বাস করতে চাই যে মানুষ মঙ্গল সহ অন্য গ্রহে যাবে।

---------------

আমার আম্মাও টিভিতে দেখেছিলেন, তার মুখ থেকেও ঐ ঘটনা শুনতে খুব এক্সইটিং লাগতো।

১৯ শে জুলাই, ২০২৩ বিকাল ৪:৫৭

শাহ আজিজ বলেছেন: ৯০/৯১ সালে টাইমস পত্রিকায় একজন অনুসন্ধানী সাংবাদিক এসব তথ্য ভুয়া বলে এক বিশাল প্রতিবেদন ছাপেন । তখন থেকেই সন্দেহর সুত্রপাত । কিছু একটা গোপন করছে নাসা ।

৩| ১৯ শে জুলাই, ২০২৩ বিকাল ৫:১৩

প্রামানিক বলেছেন: পাকিস্তান আমলে এই বিষয়টি বেশ তোলপাড় শুরু হয়েছিল কিন্তু এর পরে মঙ্গল গ্রহে গেলেও চাঁদে আর কাউকে যেতে দেখি না

১৯ শে জুলাই, ২০২৩ রাত ৮:০২

শাহ আজিজ বলেছেন: মঙ্গল গ্রহে মানুষ যায়নি কিছু যন্ত্রপাতি গেছে গবেষণার জন্য । যেহেতু চাঁদে কেউ আর যায়নি তাই আমেরিকার চন্দ্র বিজয় নিয়ে তর্ক আছে ।

৪| ১৯ শে জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:৩০

রিফাত হোসেন বলেছেন: আমি এক সময় এটাই মনে করতাম মানুষ চাঁদে যায় নি। তবে ধারণা অনেকটাই ভেঙ্গে গিয়েছে অনেক কিছু পড়ার পর। বিজ্ঞানের ছাত্র হলে ব্যাপারটা আরও আগে ধরতে পারতাম হয়ত।
ঐ পত্রিকায় যে ছেপেছিল সে বিজ্ঞান ভিত্তিক অনুসন্ধান করে নাই। স্বাভাবিক বৈরী বাতাসের ধাক্কাকেও অনেকে জ্বীনের ধাক্কা বলে চালিয়ে দেয়। আবার জ্বীনের অশ্বরীরি পার্টিকেল থাকলেও থাকতে পারে এটাও মানতে নারাজ আধুনিক বিজ্ঞান সমাজ কিন্তু dark matter কপচাবে ঠিকই। আবার এটাকেই পুজিঁ করে এটাকে so called বৈজ্ঞানিক তন্ত্রমন্ত্রের ভূত বিশেষজ্ঞরা তড়িৎ চুম্বক এর বিভিন্ন যন্ত্রপাতি নিয়ে হাজির হবে। মজার ব্যাপার হল এরা যে আধুনিক বিজ্ঞানের উপর বিশ্বাস করে ভূতের অবস্থান জানতে তড়িৎ যন্ত্র ব্যাবহার করে অদেখা ভুবনকে নিয়ে ব্যবসা করছে সেই বিজ্ঞান নিজেই বলছে যে তড়িৎ চুম্বক দিয়ে যে dark particale সহজে পাওয়া সম্ভব হচ্ছে না।

১৯ শে জুলাই, ২০২৩ রাত ৮:০৪

শাহ আজিজ বলেছেন: হুম , আসলেও তাই ।

৫| ১৯ শে জুলাই, ২০২৩ রাত ৮:০০

এইযেদুনিয়া বলেছেন: ইতিহাসের সাক্ষী আপনি। আমি বিশ্বাস করি যে, মানুষ চাঁদে গিয়েছে। অনেক প্রমাণের ভিত্তিতেই বলছি।

১৯ শে জুলাই, ২০২৩ রাত ৮:০৮

শাহ আজিজ বলেছেন: আমি বিশ্বাস বা অবিশ্বাস কোনটাই করিনি শুধু জানতে ইচ্ছুক আসলে কি হচ্ছে । একদিন ঠিকই যাবে এবং তা শীঘ্রই , চীন এ ব্যাপারে এগিয়ে আছে ।

৬| ১৯ শে জুলাই, ২০২৩ রাত ১০:২৭

খনাই বলেছেন: এপোলো ১১ লাঞ্চ করা হয়েছিল জুলাইয়ের ১৬ তারিখে । চাঁদে ওটা ল্যান্ড করেছিল জুলাইয়ের ২০ তারিখে আর পৃথিবীতে ফিরে এসেছিলো জুলাইয়ের ২৪ তারিখে । আপনার লেখাটা ১৯ তারিকের তাই আপনার কথা "৬৯ সালে এই দিনে পৃথিবী থেকে তিন জন অভিযাত্রী রকেটে করে চাঁদের উদ্দ্যেশে যাত্রা করেন" কথাটায় তথ্যগত একটু ভুল আছে । সম্ভব হলে ঠিক করে দিন ।

২০ শে জুলাই, ২০২৩ সকাল ১০:২০

শাহ আজিজ বলেছেন: হুম , ধন্যবাদ ভুল ধরিয়ে দেবার জন্য ।

৭| ১৯ শে জুলাই, ২০২৩ রাত ১১:২৯

কামাল১৮ বলেছেন: চাঁদে মানুষ যায় নি বা যেতে পারে না এ কথা মোল্লার জোর গলায় প্রচার করে।আবার সেই মোল্লারাই বলে,চাঁদে আজান শোনা গেছে।

২০ শে জুলাই, ২০২৩ সকাল ১০:২৩

শাহ আজিজ বলেছেন: হা হা ------- এক্কেবারে সাঁড়াশি দিয়া ধরছেন ।

৮| ২০ শে জুলাই, ২০২৩ রাত ১:১৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: প্রথমবারের দুইজন সহ মোট ১২ জন মার্কিন নাগরিক চাঁদে অবতরন করেছে ১৯৬৯ থেকে ১৯৭২ সাল পর্যন্ত। পরবর্তীতে মানুষ যাওয়ার প্রয়োজন পরে নাই মনে হয়। মেশিন, যন্ত্রপাতি আর প্রযুক্তির সাহায্যে গবেষণার তথ্য, উপাত্ত সংগ্রহ করা হয়েছে। তবে চাঁদে মানুষের অবতরন নিয়ে সন্দেহ করার শক্ত কোন যুক্তি নাই।

২০ শে জুলাই, ২০২৩ সকাল ১০:২৬

শাহ আজিজ বলেছেন: কি জানি বুঝিনা কিছুই শুধু মঙ্গলে গাড়ি নামানোর দৃশ্য লাইভ করেছিল বলে রক্ষা । ধন্যবাদ ।

৯| ২০ শে জুলাই, ২০২৩ ভোর ৫:৩৬

অহরহ বলেছেন: আমিও মুমিন মুসলমানদের মতই মনে করি চাঁদে আসলে মানুষ অবতরণ করে নি। আমি আবার এটাও বিশ্বাস করি astronaut রা চাঁদে আজানের ধ্বনি শুনতে পেয়েছেন এবং চাঁদের ভূমিতে নবী মোহাম্মদের চাঁদ দ্বিখন্ডিত করার ফাঁটলও দেখতে পেয়েছেন। অন্যদিকে, সাইদী রাজাকারের চন্দ্রাভিযান শতভাগ সত্য, এনিয়ে কোন সন্দেহ নেই।

এই না হলে আমরা ২১ শতকের মুমিন মুসলমান?

২০ শে জুলাই, ২০২৩ সকাল ১০:২৭

শাহ আজিজ বলেছেন: :P =p~ :-B

১০| ২০ শে জুলাই, ২০২৩ সকাল ৯:১৯

জগতারন বলেছেন:
চাঁদে যাওয়ার সেই ঘটনার বছর আমি ক্লাশ ফোরে পড়ি।
তার আগের বছর অর্থাৎ ১৯৬৮ সালে ক্লাশ থ্রী'তে আমাদের বাংলা পাঠ্য বইয়ে
চাঁদের দেশে নামক একটি সহজ পাঠ্য গল্প ছিল, সেই গল্পের কথা এখনও
আমার বেশ মনে আছে। আনোয়ার নামের একটি বালক পরী'র পিঠে চড়ে চাঁদের দেশ
ভ্রমনের কথা। এই গল্প আমার কিশোর মনে খুব দাগ কেটেছিল।
চাঁদের দেশে যাওয়া মানুষদের দেশে প্রবাসী জীবনে চাঁদের দেশে যাওয়ার ভণ্ডামির
স্বপক্ষে অনেক কিছুই জেনেছি।
আমারও মনে হয় না মার্কিনীরা প্রকৃত পক্ষে চাঁদে গিয়েছিল। তারা না গিয়েই বিভিন্নরকম গল্পের অবতারণা করেছে।

২০ শে জুলাই, ২০২৩ সকাল ১০:৩১

শাহ আজিজ বলেছেন: নাসার ওই অঞ্চলটা অন্ধকারাচ্ছন্ন । বরং চীনারা ড্রিলিং মেশিনের লাইভ দেখানোয় একটা সত্যতা এসেছে । আমেরিকানরা আমেরিকানদের কন্সপিরেসি নিয়ে নাড়া দিয়েছে ।

১১| ২০ শে জুলাই, ২০২৩ দুপুর ২:৪৪

রাজীব নুর বলেছেন: হ্যালো স্যার আসসালামু আলাইকুম।

হ্যাঁ মানুষ চাঁদে গিয়েছিলো। মানুষের ক্ষমতার শেষ নেই।

২০ শে জুলাই, ২০২৩ বিকাল ৩:২৪

শাহ আজিজ বলেছেন: আমাদের আরও দেখতে হবে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.