নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

শাহ সাহেবের ডায়রি ।। শেখ সাহেব

১৫ ই আগস্ট, ২০২৩ রাত ১২:৩০





রাতে দেরিতে ঘুমিয়েছি । ম্যাট্রিক পরীক্ষা দিয়ে অপেক্ষায় ফলাফলের । সকালে ঘুমটা ভাঙলো রেডিওর আওয়াজে তাও আমার মাথার কাছেই । দুতিন জন দাড়িয়ে শুনছে , আমি একটু খেকিয়ে উঠলাম , কি হয়েছে এত সকালে , ঘুমটাই নষ্ট । ওরা বলল আরে শোন ভাল করে 'শেখ সাহেব নেই" । তড়িতে উঠে রেডিওর পাশে বসে পড়লাম । 'আমি মেজর ডালিম বলছি, প্রেসিডেন্ট শেখ মুজিবর রহমান একদল মিলিটারির হাতে নিহত ' । দৌড়ে বারান্দার মাথায় রাস্তার কাছে চলে গেলাম । রাস্তা খুব ভাল করে দেখলাম । নাহ কোন প্রতিক্রিয়া নেই । শেখ সাহেব হত্যার শিকার হবেন কেমন জানি বিশ্বাস হচ্ছে না । আবারো রেডিওর কাছে , আবারো শুনলাম এবং আবারো । নাস্তা করে বন্ধুর বাড়িতে । ওখানে মিষ্টি খাওয়া চলছে । বন্ধুটিকে কিছুদিন আগে রক্ষী বাহিনী ধরে নিয়ে বেধড়ক মেরেছে । সবাই চুপচাপ একে অপরকে দেখছে । সন্ধ্যার মধ্যেই বিবিসি , আকাশবাণী পুরো ঘটনা খুলে বলল । আমি হতভম্ব হয়ে বসে রইলাম ।

১৯৭২ সাল । খুলনার সার্কিট হাউজ ময়দান লোকে লোকারণ্য । শেখ সাহেব ভাষণ দেবেন । আমি চলে গেলাম মঞ্চের কাছে । আজ কাছ থেকে শেখ সাহেবকে দেখব । ভাষণ শেষ । শেখ নামছেন । তার আশপাশে কেউ নেই , আশ্চর্য !! এবার আমি দৌড়ে শেখের কোমরে হাত দিয়ে ধরে হাউজের সিঁড়ির দিকে ধীরে চলতে থাকলাম । নাহ কেউ আমাকে বকেনি , কিছুই বলেনি । শেখ হাত দুটো দ্রুত প্রিন্স কোটের পকেটে ঢুকালেন , কেন জানিনা । তিনি গম্ভীর এবং মাথা নিচু করে ছিলেন । সিঁড়িতে শেখ সাহেবকে উঠিয়ে আমার শখ পুরন হল । পরদিন পত্রিকা লিখল শেখ মুজিবের নিরাপত্তা বিষয় একটু হাল্কা হয়ে যাচ্ছে , হাল্কার নায়ক আমি ।

১৯৭০ সাল । নির্বাচনের পর আওয়ামী লীগ জিতে গেল । খুশিতে আমি কাদামাটি দিয়ে শেখের পোর্টরেট বানিয়ে ছাদে লুকিয়ে রাখলাম । পরে আমরা স্কাউট ক্যাম্পে মাথাটাকে সামনে বসিয়ে রাখতাম । ক্রমে ওটা খুলনা জেলা স্কুলের সম্পত্তি হয়ে ষ্টোরে আশ্রয় নিল । এখনো ৫৩ বছর পর তা স্কাউটরা ব্যাবহার করে কিন্তু জানেনা ভাস্করটা কে ??

আমরা ঐ সময় শেখ সাহেব বলতাম । বঙ্গবন্ধু শব্দটির ব্যাপক ব্যাবহার শুরু হয়নি তখনও ।

মন্তব্য ১৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ১৫ ই আগস্ট, ২০২৩ রাত ২:৫২

কামাল১৮ বলেছেন: ৭০ এর নির্বাচনে আমার সহপাঠীরা হাই স্কুলের শিক্ষক।আমি তখন একটি বিপ্লবী পার্টির সক্রিয় কর্মী।তাদের স্কুলে গেলাম ভোট দেয়া দেখতে।তারা ভোটের তদারকি করছে।আওয়ামী লীগের লোক ছাড়া অন্য কাউকে দেখিনাই।যে যেমনে পারে ভোট দিচ্ছে।

১৫ ই আগস্ট, ২০২৩ সকাল ১০:২২

শাহ আজিজ বলেছেন: আমিও ভোট দেখতে গিয়েছিলাম এবং একটা ভোট দিয়েছিলাম । হাতের আঙ্গুলে বেগুনি রঙ লাগিয়ে দিলে সেকি উত্তেজনা আমার ভিতর ।

২| ১৫ ই আগস্ট, ২০২৩ সকাল ৮:৫৭

রাােসল বলেছেন: আপনার বন্ধুকে কেন রক্ষীবাহিনী ধরে নিয়ে গেল। মিষ্টি কি কেবল আপনার বন্ধুর বাসায় খাওয়া হয়েছিল, নাকি, সাধারণ মানুষের ঘরেও খাওয়া হয়েছিল।
মানুষ মাত্রই ভুল করে। মিথ্যা প্রচারণার মাধ্যমে ব্যক্তি লাভবান হতে পারে, কিন্তু জাতি দীর্ঘমেয়াদে ক্ষতিগ্রস্ত হবে।

১৫ ই আগস্ট, ২০২৩ সকাল ১০:২৬

শাহ আজিজ বলেছেন: রাস্তায় খাচ্ছিল । ওরা ৯৬ এর লীগের বিজয়ের পড়ে আওয়ামী লীগের নেতা হয়েছিল । আমি শুধু তাকিয়ে দেখছিলাম ।

বন্ধুকে ধরেছিল অবৈধ অস্ত্র রাখার অপরাধে ।

নিচের লাইন দুটি কি আমায় নসিহত করলেন ?

৩| ১৫ ই আগস্ট, ২০২৩ সকাল ৯:৪৬

শূন্য সারমর্ম বলেছেন:


শেখ সাহেব আরও বেঁচে থাকা খুব প্রয়োজন ছিলো।

১৫ ই আগস্ট, ২০২৩ সকাল ১০:২৭

শাহ আজিজ বলেছেন: রাখে আল্লাহ মারে কে ।

৪| ১৫ ই আগস্ট, ২০২৩ দুপুর ১২:০৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: উনি জনগণের কাছে থাকতে ভালোবাসতেন। ফলে আপনি তার কোমরে হাত রাখতে পেড়েছিলেন। উনি কিছু মনে করেন নাই। উনি বাসা থেকে অফিসে যাওয়ার সময় নাকি ছোট একটা গাড়িতে যেতেন। আগে পিছে নিরাপত্তা বাহিনী থাকতো না। ওনাকে অনেকেই ৩২ নম্বরে না থাকার কথা বলেছিলেন কিন্তু তিনি শোনেন নাই। তবে ওনার নিজের নিরাপত্তার ব্যাপারে সতর্ক হওয়া দরকার ছিল। বিশাল জননেতা ছিলেন বলেই কখনই জনগণের জন্য দুয়ার বন্ধ করার কথা মাথায় আনতে পারেন নি।

ঐ সময়ের মুরুব্বিরা ওনাকে সম্মান করে 'শেখ সাহেব' ই বলতেন। আমার বাবা মা নানীর কাছেও সেভাবে শুনেছি।

১৫ ই আগস্ট, ২০২৩ দুপুর ১২:৫২

শাহ আজিজ বলেছেন: সবাই একই কথা বলে যে উনি বঙ্গভবনে থাকলে এমনটি হতো না । শেখকে কেউ মারতে পারে এমনটি কেউ ভুলেও ভাবত না ।

আমি সবসময় একটু দুঃসাহসীই ছিলাম ।

তবে আমি ফিল করি বাজারের ঊর্ধ্বগতি , আইন শৃঙ্খলা পরিস্থিতি অবনতি শেখকে খুব দ্রুত সাধারন মানুষ থেকে দূরে সরিয়ে নিয়েছিল ।

৫| ১৫ ই আগস্ট, ২০২৩ দুপুর ১:২০

রাােসল বলেছেন: মন্তব্য-2 এর উত্তর, আমাকে ভুল বোঝার জন্য দুঃখিত। আমি শুধু ইতিহাস জানতে চাই।
বর্তমানে দেখা যাচ্ছে যে, কিছু লোক বলে যে তারা নির্দোষ, সব খারাপ কাজ বিপরীত পক্ষ দ্বারা করা হয়েছে। বিরোধী দল বলছে উল্টো কথা। সেজন্যই এই কথা বলেছি।
আপনি কি দয়া করে বলবেন, মেজর ডেলিমকে কেন বরখাস্ত করা হয়েছিল? এটা কি গাজী গোলাম মোস্তফা সাহেবের সাথে জড়িত।

আপনার লেখা এবং উত্তরের জন্য ধন্যবাদ।

১৫ ই আগস্ট, ২০২৩ দুপুর ১:৪৩

শাহ আজিজ বলেছেন: ডালিমের সাথে গাজীর একটা বিরোধপূর্ণ সম্পর্ক তৈরি হয়েছিল । গাজিই জড়িত , সেই সময় গাজী ক্ষমতাধর ব্যাক্তি ছিল যা কেউই নিয়ন্ত্রন করতে পারেনি । শেখ সাহেবের পতনের জন্য এরকম অনেক গাজীই দায়ী ।

৬| ১৫ ই আগস্ট, ২০২৩ দুপুর ১:২৬

রূপক বিধৌত সাধু বলেছেন: চমৎকার স্মৃতি।

১৫ ই আগস্ট, ২০২৩ দুপুর ১:৪৪

শাহ আজিজ বলেছেন: ধন্যবাদ রুপক ।

৭| ১৫ ই আগস্ট, ২০২৩ বিকাল ৩:০৭

রাজীব নুর বলেছেন: শেখ মুজিবের হত্যার মধ্য দিয়ে পুরো বাঙ্গালী জাতির কপাল পুড়িয়ে দেওয়া হয়েছে।

১৫ ই আগস্ট, ২০২৩ বিকাল ৪:০৬

শাহ আজিজ বলেছেন: কোন মন্তব্য নেই এ বিষয়ে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.