নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

শাহ সাহেবের ডায়রি ।। সমাধান দিন

১৯ শে মে, ২০২৪ সন্ধ্যা ৭:৩১




সকালে কন্যা বলল তার কলিগরা ছবি দিচ্ছে রিকশাবিহীন রাস্তায় শিশু আর গার্জেনরা পায়ে হেটে যাচ্ছে । একটু বাদেই আবাসিক মোড় থেকে মিছিলের আওয়াজ । আজ রিকশাযাত্রীদের বেশ দুর্ভোগ পোয়াতে হয়েছে । দুপুরের পরই ইঞ্জিন বিহীন রিকশা দেখা গেল রাস্তায় । এক দুটি অটো চলছে , সাহস বটে চালকের । কদিন আগে ব্যাটারি চালিত যানের চলাচল বন্ধের কথা আলাপ হচ্ছিল তখন মাথায় এলো গরীবের বুদ্ধি । মিরপুরে যতটুকু মেট্রো রেলের ছাদ আছে তা বেশ বড় । এই ছাদে সোলার প্যানেল বসিয়ে নিচে ব্যাটারি চার্জ এর ব্যাবস্থা করলে কথিত ১৬০০ মেগা ওয়াট বিদ্যুৎ বাঁচানো যাবে । এই আহরিত বিদ্যুৎ স্টেশনের ভেতরেও ব্যাবহার করা যাবে যাতে মুল বিদ্যুৎ লাইনের ওপর চাপ কমবে ।
আপনার কোন আইডিয়া থাকলে বলুন ।

মন্তব্য ১২ টি রেটিং +২/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ১৯ শে মে, ২০২৪ রাত ৮:২২

কামাল১৮ বলেছেন: রিকশা বিষয়টাই কেমন অমানবিক মনে হয়।বিকল্প চিন্তা করা দরকার।

১৯ শে মে, ২০২৪ রাত ৮:৩২

শাহ আজিজ বলেছেন: রিকশাওয়ালাদের বিকল্প ব্যাবস্থা করেই রিকশা উঠিয়ে দেওয়া যায় । নিউইয়র্কে রিকশা চলছে দেখলাম । ওরা শুরু করছে আর আমরা উঠিয়ে দেবার চিন্তায় আছি । ইঞ্জিন রিকশায় চালকের শক্তি ক্ষয় হয় কম । পঙ্গুদের বড় সঙ্গী ।

২| ১৯ শে মে, ২০২৪ রাত ১০:০০

আহমেদ জী এস বলেছেন: শাহ আজিজ,




ব্যাটারী চার্জ করার ব্যবস্থা নিয়ে আপনার দেয়া সমাধানটি একটি উপযোগী উপায় হতে পারে। তবে এর পাশাপাশি ব্যাটারীচালিত রিক্সাগুলিকে কারিগরী দিক থেকে দূর্ঘটনারোধী ও আধূনিক করা, রিক্সাচালকদের যান্ত্রিক যান চালানোর উপযুক্ততা তৈরী করাও জরুরী।
রিক্সা একেবারেই উঠিয়ে দিলে স্বল্পযাত্রার পাবলিকদের কি হবে, সেটাও ভেবে দেখতে হবে।

১৯ শে মে, ২০২৪ রাত ১০:১০

শাহ আজিজ বলেছেন: আপনার সাথে একমত । রিকশা মধ্যবিত্তের বড় সহায় ।

৩| ১৯ শে মে, ২০২৪ রাত ১০:৪৯

বিষাদ সময় বলেছেন: যানজট মুক্ত ঢাকা হওয়ার পথে এগিয়ে যাচ্ছি আমরা। নতুন সিএনজি নামানো বন্ধ, টেম্পুবন্ধ, অটোরিকসা বন্ধ, রিকসা এবং ফিটনেসবিহীন বাস তুলে দেয়ার জন্য চলছে তোড়জোড়। শেষ পর্যন্ত এ শহরে থাকবে শুধু প্রাইভেট কার। ঢাকা হবে যানজট বিহীন ভিআইপিদের নগরী!!!!!!

২০ শে মে, ২০২৪ সকাল ৯:৩৩

শাহ আজিজ বলেছেন: B-)

যা বলেছেন না ।

৪| ২০ শে মে, ২০২৪ সকাল ৮:৪৬

এম ডি মুসা বলেছেন: আমি মনে করি এটা সমাধান, যারা একবারে বয়স্ক তাদেরকে দেওয়া উচিত এই অটো রিক্সা সড়কে চালাতে। অনেক বয়স্ক লোক আছে শরীরের শক্তি নাই তারপর তারা রিকশা চালায়। প্রতিবন্ধী এবং বয়স্ক লোকদের এ সুযোগ দেওয়া উচিত এছাড়া আর কাউকে সুযোগ দেয়া উচিত না

২০ শে মে, ২০২৪ সকাল ৯:৩৫

শাহ আজিজ বলেছেন: উত্তম প্রস্তাব । এর আগে বয়স্কদের লাইসেন্স দেওয়া হয়েছিল কিন্তু চালাত যুবকরা ।

৫| ২০ শে মে, ২০২৪ সকাল ৯:৩৪

ধুলো মেঘ বলেছেন: একটাই সমাধান, ব্যটারী খুলে পায়ে টানা রিকশার সংখ্যা বাড়ানো। এলাকার অলিগলিতে উড়ে বেড়ানো ব্যাটারি রিকশা চলতে দেখলে আতঙ্ক লাগে। আমার সামনে দুইটা এক্সিডেন্ট ঘটতে দেখেছি।

২০ শে মে, ২০২৪ সকাল ৯:৩৯

শাহ আজিজ বলেছেন: কথা সত্য । এমন জোরে চালায় যে আতঙ্ক ঘিরে ধরে । কিন্তু বয়স্ক চালকদের কি হবে । তার চে স্পিড গভর্নর সেট করে দিলে ভাল হয় । একটা নির্দিষ্ট গতির উপরে চালাতে পারবে না ।

৬| ২০ শে মে, ২০২৪ দুপুর ১২:৩০

আহলান বলেছেন: আমাদের তো কোন কিছুতেই নিয়ন্ত্রণ নেই। যে সড়কে ১০০ যান বাহন চলতে পারে, সেখানে চালায় ১০০০ টি। মন বাদশাহি সবকিছু। এর সাথে জড়িত এলাকার পাতি নেতাদের ইনকাম। সঠিক ও নিয়ন্ত্রিত লাইসেন্স এর মাধ্যমে যদি অটো চালানো যেতো তবে সাধারণ যাত্রী ও অটো চালক সবাই উপকৃত হতো। কিন্তু আমাদের তো স্বভাব খারাপ। তাই ভালো উদ্যোগও খারাপ হয়ে যায়। এখন আবাসিক এলাকাতেও কমার্শিয়াল প্রতিষ্ঠান গেড়ে ওঠে ... সবার নজরই আয় ইনকামের দিকে ... নিয়ম নীতি শুধু সাধারণ মানুষকে ভোগান্তির জন্য ...

২০ শে মে, ২০২৪ দুপুর ১২:৪৮

শাহ আজিজ বলেছেন: উত্তম বয়ানের জন্য ধন্যবাদ ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.