নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

শাহ সাহেবের ডায়রি ।। শেষ মুহূর্তে রাইসির হেলিকপ্টারে কী ঘটেছিল

২২ শে মে, ২০২৪ রাত ৯:৩২

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বহনকারী হেলিকপ্টারটি বিধ্বস্ত হওয়ার আগে কী ঘটেছিল, সে সম্পর্কে এখন পর্যন্ত খুব কমই জানা গেছে। এবার এ ঘটনার আরও কিছু তথ্য সামনে এনেছেন ইরানের প্রেসিডেন্টের চিফ অব স্টাফ গোলাম হোসেইন ইসমাইলি।

ইরানের রাষ্ট্রীয় টিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, প্রেসিডেন্ট রাইসির কপ্টার যেখানে বিধ্বস্ত হয়েছিল, ইরানের সেই ভারজাকান অঞ্চলের আবহাওয়া পরিস্থিতি উড্ডয়নের শুরুতে এবং বেশির ভাগ সময় ভালোই ছিল। আজারবাইজান-ইরান সীমান্তে বাঁধ উদ্বোধনের অনুষ্ঠান থেকে ফিরে আসার পথে রাইসির বহরে তিনটি হেলিকপ্টার ছিল। এর একটিতে ইসমাইলি ছিলেন। উড্ডয়নের এক পর্যায়ে রাইসিকে বহনকারী হেলিকপ্টারটি বিধ্বস্ত হলেও অন্য দুটি হেলিকপ্টার নিরাপদে অবতরণ করে।

তিনি বলেন, ঘটনার দিন দুপুর ১টার দিকে হেলিকপ্টারগুলো যাত্রা শুরু করে। স্থানীয় সময় ১৯ মে ওই এলাকার আবহাওয়া স্বাভাবিকই ছিল। প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টারটি মাঝখানে ছিল। এর সামনে ও পেছনে ছিল অন্য দুটি কপ্টার।

তিনটি হেলিকপ্টার নিয়ে গঠিত বহরটির দায়িত্বভার ছিল প্রেসিডেন্ট রাইসিকে বহনকারী হেলিকপ্টারের পাইলটের ওপর। ইসমাইলি বলেন, যাত্রা শুরুর ৪৫ মিনিট পর রাইসিকে বহনকারী হেলিকপ্টারের পাইলট কাছাকাছি থাকা মেঘ এড়াতে অন্য দুটি হেলিকপ্টারের পাইলটকে আরও উঁচুতে উঠে ভ্রমণ করার নির্দেশ দেন। সে সময় পর্যন্ত রাইসিকে বহনকারী হেলিকপ্টারটি ছিল মাঝে এবং অন্য দুটি হেলিকপ্টার সামনে ও পেছনে ছিল। হঠাৎ রাইসির হেলিকপ্টার উধাও হয়ে যায়। মেঘের ওপর দিয়ে উড়ে যাওয়ার ৩০ সেকেন্ড পর আমাদের পাইলট লক্ষ্য করলেন, মাঝখানের হেলিকপ্টারটি অদৃশ্য হয়ে গেছে। এরপর আমাদের পাইলট বৃত্তাকারে ঘুরতে থাকেন এবং হেলিকপ্টারটি খুঁজতে থাকেন।

ইসমাইলি আরও বলেন, এরপর রেডিও ডিভাইসের মাধ্যমে প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টারটির সঙ্গে যোগাযোগ করার একাধিক প্রচেষ্টা চালানো হয়। কিন্তু সেটি সম্ভব হয়নি, আবার মেঘের কারণে তাদের হেলিকপ্টারটি নিচেও নামতে পারছিল না। এরপর তাদের হেলিকপ্টারটি সামনের দিকে তাদের যাত্রা আবার শুরু করে এবং কিছু সময় পরই নিকটবর্তী একটি তামার খনিতে অবতরণ করে।

এদিকে রাইসিকে বহনকারী কপ্টারটি বিধ্বস্ত হয়ে ৯ জনের মৃত্যু নিয়ে প্রতিদিনই জল্পনা-কল্পনার ডালাপালা মেলছে। দুর্ঘটনার পরপরই ইসরাইলি মিডিয়ায় মৃত্যুর খবর, আমেরিকার পক্ষে সাফাই, ইরানের ভেতরে ক্ষমতার দ্বন্দ্ব, বহরে থাকা অন্য দুই হেলিকপ্টারের নিরাপদে ফেরত আসাসহ বিভিন্ন ঘটনা জন্ম দিচ্ছে নানামুখী প্রশ্ন আর বিতর্কের। এর মধ্যেই নতুন করে ঘি ঢেলেছে ফ্রান্সের একটি গোষ্ঠী।

ফরাসি টেলিভিশন চ্যানেলের একটি বিতর্ক অনুষ্ঠানে উঠে আসা বক্তব্যটি তুমুল ভাইরাল হয়েছে। সেখানে বলা হয়েছে, সরষের মধ্যেই নাকি ভূত ছিল। ইরানি প্রেসিডেন্ট রাইসিকে বহনকারী সেই হেলিকপ্টারের পাইলট ছিলেন ইসরায়েলের দুর্ধর্ষ গুপ্তচর বাহিনী মোসাদের এজেন্ট। এই তত্ত্ব ঘিরে এখন সর্বত্র শোরগোল। হামাসও এ দাবিতে সিলমোহর ফেলেছে। একাধিক টেলিগ্রাম চ্যানেলে বিষয়টি শেয়ার করা হচ্ছে।

মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২২ শে মে, ২০২৪ রাত ৯:৫৮

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: আমি প্রথম দিন থেকে বিশ্বাস করি এতে
মোসাদ জড়িত আছে ।

.................................................................................
এ বিষয়ে আমি পোষ্ট দিতে চেয়ে ছিলাম
কিন্ত দেখলাম অনেক লেখালেখি হচ্ছে তাই আর দিলাম না ।

২৩ শে মে, ২০২৪ সকাল ৮:৫১

শাহ আজিজ বলেছেন: দিয়ে দিন , আমরা পড়ব ।

২| ২২ শে মে, ২০২৪ রাত ১০:২১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: এটা শুধুই বিতর্ক। আমার মনে হয় না মোসাদের অ্যাজেন্ট ছিল পাইলট।

টেকনিক্যাল পয়েন্টটা বিবেচনা করুন। সামনে ছিল মেঘ। মেঘ এড়ানোর জন্য কপ্টারকে আসেন্ডিং করতে হয় উপরের দিকে, কিন্তু দুর্ঘটাবশত ঘন মেঘে আটকে যায় কপ্টার। ঘন মেঘের ভেতর দিয়ে প্লেন উড়ে যাওয়া সম্ভব হলেও কপ্টার উড়তে সক্ষম হয় নি, উইং স্বাধীনভাবে ঘুরতে পারে নি, ফলে ম্যালফাংশন দেখা দেয়। আরো অনেক টেকনিক্যাল পয়েন্ট আছে এর মধ্যে।

সঠিক তথ্য বের করা সম্ভব হবে বলে মনে হয় না। প্রতিটা মানুষই তার নিজের মতো করে ব্যাখ্যা বের করবেন :)

২৩ শে মে, ২০২৪ সকাল ৮:৫০

শাহ আজিজ বলেছেন: উপযুক্ত টেকনিক্যাল ব্যাখ্যা । ধন্যবাদ সোনা । আকাশে কপটারের বিপদ হচ্ছে নিয়ন্ত্রন হারানো ।

৩| ২৩ শে মে, ২০২৪ রাত ১২:৪০

কামাল১৮ বলেছেন: পশ্চিমারা সুযোগ পেয়ে অনেক কথাই বলবে।তাদের কোন কথাই গ্রহনযোগ্য নয়।সত্যি ইরানীদেরই বের করতে হবে বন্ধু রাষ্ট্রর সহযোগিতা নিয়ে।

২৩ শে মে, ২০২৪ সকাল ৮:৪৮

শাহ আজিজ বলেছেন: ইরানিরা সত্যিটা জানে কিন্তু হাস্যকর হবে বলেই চেপে যাচ্ছে ।

৪| ২৩ শে মে, ২০২৪ রাত ৩:০২

অহন৭১ বলেছেন: ভাইয়া, কী আর হবে?! বাঙ্গু জাহানের শিরোরত্ন, গায়েবি পারমাণবিক শক্তিধর রাষ্ট্রের খলিফা রাইসি মাঠে মারা গেছেন। প্রাচীন কালের ইহুদী-নাসারা কাপ্টার আকাশে উড়েছে, এইতো বেশি.............

২৩ শে মে, ২০২৪ সকাল ৮:৪৬

শাহ আজিজ বলেছেন: সকল শক্তিই প্রকৃতির কাছে অসহায় ।

৫| ২৩ শে মে, ২০২৪ দুপুর ২:১৪

শেরজা তপন বলেছেন: আমার কথা একখান; এমন গুরুত্বপূর্ণ ব্যক্তিদের কেন এই মান্ধাতা আমলের শত্রুপক্ষের হেলিকপ্টারে চড়তে হবে?? তোগো হেলিকপ্টার না থাকে বেলুনে করে যা। ফাইজলামীর একটা সীমা আছে।

২৩ শে মে, ২০২৪ বিকাল ৪:২১

শাহ আজিজ বলেছেন: বেদম ফাইজলামির ফল মোল্লা হাতেনাতে পাইছে । হিজবুল্লাহ , হামাস চলে ইরানের টাকায় তো হালার পো হালায় একখান কপটার কেনার টাকা ছিল না ? কাম কাজ নাই খুইজা বেড়ায় কে মাথায় কাপড় দেয় নাই তারে মাইরা ফালাও , শুওরের বাচ্চা ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.