নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

শাহ সাহেবের ডায়রি ।। আজ ২রা জুন আন্তর্জাতিক যৌনকর্মী দিবস

০২ রা জুন, ২০২৪ রাত ৮:৪৩




"আজ ২রা জুন আন্তর্জাতিক যৌনকর্মী দিবস''---
এই বার্ষিক দিবসের মাধ্যমে প্রতি বছর যৌন কর্মীদের সম্মান প্রদান করা হয় এবং তাদের কাজের অবস্থায় যে প্রায়ই তাদের শোষণ হয় তা স্বীকার করে নেওয়া হয়। এই দিবসটি পালনের মাধ্যমে স্মরণ করা হয় ১৯৭৫ সালের ২রা জুন শতাধিক যৌনকর্মী দ্বারা লিয়নের এগ্লিস সেন্ট-নিজিয়ের দখলের দিনটিকে। তাঁরা এটি করে ছিলেন তাঁদের অমানবিক কাজের অবস্থার প্রতি দৃষ্টি আকর্ষণ করার জন্য। এটি ১৯৭৬সাল থেকে প্রতি বছর পালিত হয়ে আসছে।জার্মান ভাষায়,এটি "হারানট্যাগ " (যৌনকর্মী দিবস) নামে পরিচিত। স্প্যানিশ- ভাষী দেশ গুলিতে এটি "দিয়া ইন্টারন্যাশনাল ডি লা ট্রাবাজ ডোরা সেক্সুয়াল, "অর্থাৎ যৌনকর্মীদের আন্তর্জাতিক দিবস। পটভূমি আমস্টারডামের ডি ওয়ালেন লাল বাতি জেলায় ওডে কার্কের সামনে ব্রোঞ্জের মূর্তি বেলি। ২০০৭সালের মার্চ মাসে এটির উন্মোচন করা হয়েছিল। এখানে লেখা ছিল "সারা বিশ্ব জুড়ে যৌনকর্মী দের সম্মান করুন "। ১৯৭০-এর দশকে ফরাসি পুলিশ যৌনকর্মীদের ক্রমবর্ধমান চাপের মধ্যে রেখে ছিল। পুলিশের প্রতিশোধ মূলক আচরণ যৌন কর্মীদের গোপনে কাজ করতে বাধ্য করে। ফলস্বরূপ যৌনকর্মীদের সুরক্ষা হ্রাস হতে থাকে এবং তাদের বিরুদ্ধে সহিংসতা আরও বাড়তে থাকে। দুটি হত্যাকাণ্ড হয়ে যাবার পরেও পরিস্থিতির কোন উন্নতি না হওয়ায় এবং সেই বিষয়ে সরকারের কোন আগ্রহ না থাকায় লিয়নের যৌন কর্মীরা রুয়ে দেব্রেস্টের সেন্ট-নিজিয়ার গির্জা দখল করে ধর্মঘট শুরু করে। ধর্মঘটী যৌনকর্মীরা রাজনৈতিক সঙ্গীত গেয়েছিল এবং শালীন কাজের পরিবেশের দাবি করার সাথে সাথে কলঙ্ক অবসানের দাবি জানিয়ে ছিল। এই ঘটনা জাতীয় এবং আন্তর্জাতিক স্তরে ব্যাপক ভাবে সাড়া ফেলেছিল এবং শ্রম এবং নারীবাদীদের মত সংগঠন গুলির কাছ থেকে এই প্রতিবাদ সমর্থন পেয়ে ছিল। দখলের ৮ দিন পর,১০ই জুন,পুলিশ জোরপূর্বক গির্জা থেকে মহিলাদের সরিয়ে দেয়, কিন্তু এই ঘটনার মাধ্যমে যৌন কর্মীদের অধিকারের জন্য তাদের একটি আন্তর্জাতিক আন্দোলনের সূচনা হয়।জার্মানি -২০১১ সালের ২৯শে মে তারিখে জার্মানির বোখুমে,"ঘর ছাড়া নারী"শিরোনামের একটি পাঠ চক্রে দেখানো হয়েছে যে ১৯৭৫সাল থেকে যৌন কর্মীদের অবস্থারকোনো উন্নতি হয়নি।পাঠটি প্রতিবেশী শহর ডর্টমুন্ডের সেই যৌন কর্মী দের জন্য উৎসর্গ করা হয়েছিল, যারা ১৯৭৫ সালে লিয়নের যৌন কর্মী হিসেবে নির্যাতিত হয়ে ছিল।
লেখা ও ছবি নেট থেকে সংগৃহীত।

মন্তব্য ১৮ টি রেটিং +২/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ০২ রা জুন, ২০২৪ রাত ৯:০৯

সোহানী বলেছেন: যৈানকর্মীদেরকে নিয়ে একটা লিখা শুরু করেছিলাম কয়েক বছর আগে। এখনো ড্রাফটে আছে। কবে যে শেষ করবো জানি না।

০২ রা জুন, ২০২৪ রাত ৯:২৪

শাহ আজিজ বলেছেন: তাড়াতাড়ি শেষ করো । আমরা তোমার পিছনে লেগে রইলাম ।

২| ০২ রা জুন, ২০২৪ রাত ৯:৩৫

কামাল১৮ বলেছেন: এটা কি পেশার পর্যায়ে পরে।

০২ রা জুন, ২০২৪ রাত ৯:৫৯

শাহ আজিজ বলেছেন: অবশ্যই পেশার পর্যায়ে পড়ে । এটিই তার কাজ এবং আয়ের উৎস ।

৩| ০২ রা জুন, ২০২৪ রাত ৯:৪২

স্প্যানকড বলেছেন: বিশ্ব কতো যে দিবস আছে ! খদ্দের দিবস থাকা উচিত এতে করে অনেক পুরুষদের স্পষ্ট বোঝা যেতো । এরা কত ভদ্রলোক ? ভালো থাকবেন সব সময় :)

০২ রা জুন, ২০২৪ রাত ৯:৫৯

শাহ আজিজ বলেছেন: হুম , গাহাক দিবস চালু করলে হয় ।।

৪| ০২ রা জুন, ২০২৪ রাত ১০:৫২

ঢাকার লোক বলেছেন: নেদারল্যান্ড ফ্রান্স এর পরিস্থিতির কথাই লিখলেন, আমাদের দেশের কথাও ভেবেছিলাম থাকবে! ওদের কাজের পরিবেশ উন্নয়নের সাথে সাথে এপথ ছেড়ে এর চেয়ে সম্মানজনক পেশায় পুনর্বাসনের উপায় খোঁজা বেশি জরুরি।

০৩ রা জুন, ২০২৪ সকাল ৯:২২

শাহ আজিজ বলেছেন: আমাদের দেশে বেশির ভাগ যৌন কর্মী বাধ্য হয়ে এই পথে আসে । কেউ কেউ যৌন দাসী আর বাকি সব ফ্রিলান্স । আয় ইনকাম ভাল বলেই তারা টিকে যায় ।

৫| ০৩ রা জুন, ২০২৪ রাত ২:০৯

কামাল১৮ বলেছেন: এখানেতো কিছু উত্পন্ন হচ্ছে না।তবে কি এটি শেবামূলক পেশা।

০৩ রা জুন, ২০২৪ সকাল ৯:২৪

শাহ আজিজ বলেছেন: গাহাকএর আনন্দে তাদের আনন্দ ।

৬| ০৩ রা জুন, ২০২৪ সকাল ১০:৪০

শেরজা তপন বলেছেন: 'হিরামণ্ডি' ফিল্মে দেখলাম- করাচীর বারবণিতা বাইজীদের একসময় কি দাপট ছিল। এরা নবাবদের বিশেষ অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে দাওয়াত পেত। একসময় পুরো ভারতবর্ষে বাইজী পতিতাদের সেইরকম প্রভাব প্রতিপত্তি ছিল- কিন্তু এখন নিষিদ্ধ পল্লীর মানুষদের মত ভয়াবহ মানবেতর জীবনযাপন আর কোন প্রফেশনাল সেক্টরে হয় না।
তবে আর যা-ই হোক একেবারে ফালতু একটা পেশা। মানুষ যদি নিজেদের কন্ট্রোল না করতে পারল তবে কিসের মানুষ- যারা পারবে না তাদের বাইরের জগতে ঘোরাঘুরি না করতে দেয়াই উত্তম।

০৩ রা জুন, ২০২৪ দুপুর ১২:৪৬

শাহ আজিজ বলেছেন: মানুষকে স্বাধীনভাবে চলাফেরার স্বাধীনতা দেওয়া উচিত । বারবনিতাদের জন্য আলাদা শহর বা পাড়া গড়ে দেওয়া উচিত ।

৭| ০৩ রা জুন, ২০২৪ সন্ধ্যা ৬:৫৯

নতুন বলেছেন: আমাদের দেশের পতিতা পল্লীতে এখনো নারীদের বিক্রি করে দেয় দালালরা। অল্প বয়সী মেয়েদের তখন বাধ্য করা হয় এই কাজে। একটা সময় পরে তারাও মানিয়ে নেয়, সোধ করতে থাকে মালীকের দেনা।

এটা খুবই নির্দয় এবং অবশ্যই বন্ধ করা উচিত। এটা দাসত্বের মতন খারাপ। সমানে সবার সামনেই ঘটছে কিন্তু কেউই কিছু করছে না। :|

কিছু আছে টাকায় লোভে নিজে থেকেই ফ্রী ল্যান্স কাজ করে। তারাও পরিস্থিতির স্বীকার। সমাজ তাদের বাধ্য করছে।

সব নারীই চায় তার সংসার থাকুক, স্বামী সন্তান নিয়ে সুখে থাকুক।

পুরুষের যৌন চাহিদের যোগান দিতেই এই পেশা টিকে আছে... :|

০৩ রা জুন, ২০২৪ রাত ৮:৪২

শাহ আজিজ বলেছেন: এ ব্যাপারে শক্ত আইন হতে হবে । দালালদের জেল ১০ বছর হতে হবে । পতিতারা লাইসেন্স নেবে । হোটেলে পুলিশি হামলা বন্ধ করতে হবে ।

৮| ০৩ রা জুন, ২০২৪ রাত ৮:৫১

নতুন বলেছেন: লেখক বলেছেন: এ ব্যাপারে শক্ত আইন হতে হবে । দালালদের জেল ১০ বছর হতে হবে । পতিতারা লাইসেন্স নেবে । হোটেলে পুলিশি হামলা বন্ধ করতে হবে ।

দেশে পতিতারা লাইসেন্স করে ব্যবসা করবে। অন্তত মানুষের মতন বাচতে পারবে।

দেশে এতো ভালো মানুষ যদি থাকে তবে সেই ব্যাবসা বন্ধ হয়ে যাবে। কেউ পন্য না কিনলে সেই ব্যবসা চলে না।

কিন্তু নারীকে বিক্রি করে তাদের দাসীর মতন ব্যবহার করা অন্যায়।

৯| ০৩ রা জুন, ২০২৪ রাত ৮:৫৫

জ্যাক স্মিথ বলেছেন: খদ্দেরদের একটি সংগঠন থাকা উচিৎ যা খদ্দেরদের অধিকার রক্ষায় কাজ করবে, এখন কথা হচ্ছে এই খদ্দেরদের সংগঠনের নেতা হবে কে?

০৩ রা জুন, ২০২৪ রাত ৯:৪৪

শাহ আজিজ বলেছেন: অকেজো কোন বুড়োকে বসিয়ে দিলে সেফ থাকবে ।

১০| ০৩ রা জুন, ২০২৪ রাত ৯:০১

নতুন বলেছেন: দেশে নেতা হবার জন্য লোকের অভাব নাই। সংগঠন করলে নেতার চেয়ারের জন্য কাড়াকাড়ী লাগবে... =p~

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.