নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাঙা ডানার পাখির গান

http://100fanush.blogspot.com

ভাঙ্গা ডানার পাখি

চাই বলতে, শুনতে, শোনাতে। আকাশকে ছুতে চাই, মেঘের সাথে পাখা মেলতে চাই। চাই বদলাতে-নিজেকে, অপরকে।\n\nফেসবুকে আমাকে খুঁজে নিনঃ\n\nhttp://www.facebook.com/shahed.invictus\n\nemail: [email protected]\n\nBlogspot: 100fanush.blogspot.com\n\nফ্লিকারঃ\nhttp://www.flickr.com/photos/hell_is_my_heaven\n\nআমার রক্তের গ্রুপ এ পজেটিভ। কারও যদি রক্তের প্রয়োজন হয় আমার ফেসবুক ঠিকানায় যোগাযোগ করবেন দয়া করে।

ভাঙ্গা ডানার পাখি › বিস্তারিত পোস্টঃ

সাম্প্রতিক সময়ের অপরাধপ্রবণতা - কারণ কী? প্রতিকার কোথায়?

২৯ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:৩৬

খুন, ধর্ষণ, ছিনতাই, দুর্নীতি - যখনই এসব সম্পর্কে কোন খবর দেখি, তখন অবধারিতভাবে যে চিন্তাটা চলে আসে তা হলো - এগুলোর কারণ কী? এসব অপরাধ এত বেড়ে গেছে কেন?

ফ্রেন্ড লিস্টের একজনের স্ট্যাটাস থেকে জানতে পারলাম বাংলাদেশে প্রতিদিন গড়ে ১৯ টি ধর্ষণ হচ্ছে। এই তথ্য শুধু সেই ঘটনাগুলোর ক্ষেত্রে, যেগুলোতে মামলা করা হয়েছে। আরও কত ঘটনা চেপে যাওয়া হয়েছে তা কেউ জানে না।

চিন্তাভাবনা করলে প্রথম যে কারণটা মাথায় আসে সেটা হলো শিক্ষার অভাব।

ধর্ষক যখন ধর্ষণ করে, তখন সে তার ভিক্টিমকে মানুষ হিসাবে দেখে না, দেখে পণ্য হিসাবে, বিকৃত আনন্দের উৎস হিসাবে। মানুষে মানুষে সহমর্মীতার শিক্ষা যদি তাদের ছোটবেলা থেকে দেয়া হত তাহলে সে ধর্ষণ করার আগে ভিক্টিমের মানসিক অবস্থা সম্পর্কে একবার হলেও চিন্তা করত। নিজেকে ভিক্টিমের জায়গায় কল্পনা করত। এরপর আর কোনভাবেই তার ধর্ষণের ইচ্ছা থাকত বলে আমার মনে হয় না। অন্যান্য অপরাধের ক্ষেত্রেও একই কথা। শুধু ধর্ষণ নয়, প্রতিটি অপরাধেই কেউ না কেউ ভিক্টিমে পরিণত হয়। অপরাধী যদি ভিক্টিমের কথা চিন্তা করে, তাহলে তার অপরাধ করার ইচ্ছা চলে যেতে বাধ্য।

কিন্তু এরপরেও কিছু খটকা থেকে যায়। অনেক শিক্ষিত লোকজনও ধর্ষণ করে। সরকারের উঁচু পর্যায়ে যারা আছে, তারা প্রায় সবাই শিক্ষিত। অথচ দুর্নীতির হার সেখানে লজ্জাদায়ক রকমের বেশি। সেখানে তো শিক্ষার অভাবকে অপরাধের কারণ হিসাবে দায়ী করা যায় না। তাহলে?

এখানেই দ্বিতীয় কারণটা চলে আসে। সেটা হলো, বিচারহীনতা। যে অপরাধ করছে, সে জানে তার কোন শাস্তি হবে না। সামান্য কিছু টাকা খরচ করে সে পার পেয়ে যেতে পারবে। পৃথিবীর সবচেয়ে উন্নত দেশেও যে অপরাধ হয় না তা নয়, সেখানেও হয়। কিন্তু তার পরিমাণ বাংলাদেশের তুলনায় বহু গুণে কম। কারণ সেখানে অপরাধীর পার পাওয়ার রাস্তা থাকছে না। যারা অপরাধ করছে তারা এটা জেনেই করছে যে পুলিশ তাকে ধরার জন্য চেষ্টার ত্রুটি রাখবে না, এবং আইনও তাকে শাস্তি দেয়ার সর্বোচ্চ পর্যায় পর্যন্ত যাবে। যে কারণে অপরাধীর সংখ্যা সেখানে বানের পানির মত বাড়ছে না।

এই দুটো সমস্যাই বাংলাদেশকে ধ্বসিয়ে দিচ্ছে সর্ব ক্ষেত্রে। এবং এর পেছনে দায়ী কে?

সরকার।

দেশের শিক্ষা ব্যবস্থার ভিত্তি চুরমার করে দেয়া হয়েছে। যে গ্রেডিং সিস্টেমকে খুবই সুচারুভাবে ব্যবহার করা যেত, তাকে তামাশায় পরিণত করা হয়েছে। সকল নাগরিকের সুশিক্ষা নিশ্চিত করা সরকারের দায়িত্ব, কারণ শিক্ষিত নাগরিক দেশের বোঝা নয়, দেশের সম্পদ। অথচ সে দিকে কারও কোন দৃষ্টি নেই। কিছু বলতে গেলেই অন্ধকে হাতি দেখানোর মত এক লক্ষ এ প্লাস দেখিয়ে দেয়া হয়। কুশিক্ষিত হওয়ার চাইতে অশিক্ষিত থাকা ভাল। সেই কুশিক্ষিত নাগরিকদের উদাহারণ খুঁজতে বেশি দূর যাওয়া লাগে না, ফেসবুকে একটু ঘুরে বেড়ালেই হাজারে হাজারে চোখে পড়ে। আর আইন বিচার এবং প্রশাসন? হা হা হা! কিছু বললাম না আর।

একটি দেশের সরকারের দায়িত্ব থাকে নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করা, তাদের শিক্ষিত করা, আইনের শাসন জারী করা। অবশ্য তার জন্য দেশের প্রতি দায়বদ্ধতা আসতে হয়। "মানুষ আমাদের ভোট দিয়ে ক্ষমতায় এনেছে, আমাদের প্রতি বিশ্বাস রেখেছে, তাদের বিশ্বাসকে ভূলুণ্ঠিত হতে না দেয়া আমাদের কর্তব্য" এই চিন্তাটা থাকতে হয়।

কিন্তু বাংলাদেশের সরকার ব্যবস্থায় সেটা অসম্ভব। মানুষের মতামতে যারা ক্ষমতায় আসেনি, তারা মানুষের ভালমন্দের কথাও চিন্তা করবে না। দেশকে, দেশের মানুষকে তারা এবং তাদের পোষ্য বাহিনীর সদস্যরা নিজেদের সম্পত্তিই মনে করবে। এটাই তো স্বাভাবিক, তাই না?

এ কারণে যখনই এ ধরনের অপরাধগুলোতে মানুষ বলে "আশা করব দ্রুত বিচার নিশ্চিত করতে হবে/অপরাধীদের ফাঁসি চাই/নিরাপত্তা চাই" ইত্যাদি ইত্যাদি, তখন আমার হাসি পায়। আর খুব জানতে ইচ্ছা করে - ভাই, এগুলো চাচ্ছেন কার কাছে? কে শুনছে আপনার কথা?

মন্তব্য ৫ টি রেটিং +১/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২৯ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:৫৫

নুরুলইসলা০৬০৪ বলেছেন: আমাদের গ্রামে ৬০/৭০ বছর আগে যে সকল অপরাধ হয়েছে পাশের গ্রামের লোকও সকল অপরাধের খবর জানতো না।এখন প্রচার বেশি হয় লোক সংখ্যা বেড়েছে,তুলনা মুলক অপরাধো বেশি হয়।আমার মনে হয় সংঘবদ্ধ কোন অপরাধী চক্রনেই,সবগুলোই বিচ্ছিন
ঘটনা।

৩০ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ২:২৮

ভাঙ্গা ডানার পাখি বলেছেন: সংঘবদ্ধ অপরাধী চক্রের কথা বলছি না। সাধারণ মানুষের মধ্যেই অপরাধপ্রবনতা বাড়ার কারণ বের করতে চাইছি।

২| ৩০ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ২:৫৩

রাজীব নুর বলেছেন: সামাজিক অবক্ষয়। এর থেকে খুব সহজে পরিত্রান পাওয়া যাবে না।

৩| ৩০ শে সেপ্টেম্বর, ২০২০ ভোর ৫:৪১

সেনসেই বলেছেন: হামাদের শিক্ষিত মাইন্সেরা বই এর থাইক্কা বেসবুক পড়ে বেশিই।

ভালো বই এরা পইলে এইন হৈত্ত ন ।

৪| ৩০ শে সেপ্টেম্বর, ২০২০ ভোর ৬:০৬

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: কারণ একটাই - দুর্নীতি ! দুর্নীতি আমাদের মজ্জার ভিতরে প্রবেশ করেছে। দুর্নীতিকে আমরা এতোই সহজভাবে নিচ্ছি যে এর উপজাত হিসাবে নানান অপরাধ যে মানুষের মধ্যে প্রবেশ করছে তা আমরা উপলব্ধি করতে পারছি না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.