নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কি লিখি জানিনা, জানার চেষ্টা করলে হয়তো আর লেখা হবে না, তাই ইচ্ছে করেই, কি লিখি তা জানার চেষ্টা করি না।

শাহিন বিন রফিক

বই পড়, বইকে বন্ধু বানাও, এই বন্ধু কখনও তোমাকে ছেড়ে যাবে না।

শাহিন বিন রফিক › বিস্তারিত পোস্টঃ

আমি একজন লেখক!!!

২১ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১২:২১



লিখিবার সাধ আমার বহু দিনের, কিন্তু কি লিখিব?
কবিতা?
গল্প?
উপন্যাস?
ছড়া?
না অন্য কিছু। কিছুতেই স্থির করিতে পারিতেছিলাম না, আমি কি লিখিলে মস্ত লেখক হইবার পথে এক কদম করিয়া অগ্রসর হইতে থাকিব।
অবশেষে একখানা গল্প লিখিবার অপচেষ্টা করিলাম, কিন্তু তাঁহাতে মস্ত একখানা বিড়ম্বনা হাজির হইল--

" সবে সন্ধ্যে হইল, এখনো পূর্বকোণে লাল আভা মিটমিট করিয়া তাঁহার অস্তিত্বের শেষটুকু জানাইয়া ক্ষনকালের জন্য বিদায় লইতেছে, গ্রামের শেষ প্রান্তের মসজিদে আযান শেষে নামাজের প্রস্তুতি চলিতেছে, মন্দিরে পুরোহিত ঘন্টা বাঁজিয়ে সন্ধ্যের আলো প্রজ্জলিত করিতেছে, শীতকাল, তবে কুয়াশার দেখা নাই, সাদা বকের দল সারি বাঁধিয়া উড়িয়া আসিয়া মোড়লদের বাঁশ বাগানে স্ব-গৃহে সবে ফিরিয়াছে। মন্টু এখনো পড়িতে বসে নাই, কাকিমা গোয়ালে গরুর বাঁধিতে বাঁধিতে মন্টুকে ধমক দিয়া দ্রুত পড়িতে বসিতে তাগিদ করিতেছে। জগৎ-সংসারের চারিদিকে যেন এক মহাব্যাস্তর মেলা বসিয়াছে।"

গল্পের সবে এই দুই লাইন লিখিয়াছি, হঠাৎ পিছে একখানা হস্তির আগমন উপলব্ধি করিলাম, এই হস্তি অন্য কেউ নয়, আমার প্রাণসম বন্ধু। আমি কিছু বলিলার পূবেই আমার গল্পের দুইখানা লাইন পড়িয়া এক পাটি দাঁত বাহির করিয়া হাসিয়া বলিল- এ যে রবীর নকল হইল!
আমি বলিলাম- রবি আবার কোন কালে গল্প লিখিয়াছে? সেতো সেতারাম বাবুর বাসায় বছর চুক্তির কামলা খাটিতেছে!
আমার কথা শুনিয়া তাঁহার হাসি আরো বাড়িয়া গেল, কোন রকমে একটু দম লইয়া বলিল-রবি---কামলা, আবার হাসিতে লাগিল--

প্রায় আধা ঘন্টা ধরিয়া হাসিয়া তারপর বলিল- রবি কে? এই প্রশ্নে উত্তর খুঁজিয়া যে কালে তুমি পাইবে, সে কালেই লেখক হইবার সাধ করিও।






মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:৪৭

মোঃ মঈনুদ্দিন বলেছেন: শুধু ভাবলেই হয় না, যখন কোন ভাবনার উদয় হয় তখনই লিখে ফেলতে হয়। আর, এভাবেই বোধহয় লেখক হওয়া যায়। মনে হয় যে কোন কিছুর শুরুটাই বিড়ম্বনার কিন্তু একবার শুরু হয়ে গেলে আর থামায় কে? লিখতে থাকুন সতত। অনেক শুভ কামনা রইলো।

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৫:১৩

শাহিন বিন রফিক বলেছেন: আপনার মূল্যবান মন্তব্যর জন্য আমার অান্তরিক ধন্যবাদ।

২| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:৩৩

চাঁদগাজী বলেছেন:



আপনার স্কুল জীবনের কথা লিখুন, স্কুলে কারো প্রতি টান অনুভব করে থাকলে লিখতে পারেন।

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:৩৫

শাহিন বিন রফিক বলেছেন: আপনাকে আমার আন্তরিক শ্রদ্ধা ও সালাম, সুন্দর পরামর্শ দেওয়ার জন্য।

৩| ১৬ ই মার্চ, ২০১৮ বিকাল ৩:০১

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ লেখাটি মনযোগ দিয়ে পড়লাম ।
লেখক হওয়ার প্রচেষ্টা চলতে থাকুক । লেখক হওয়ার জন্য প্রকৃতিই ভাল উপাদান সরবরাহ করে । এর জন্য অন্য কারো লেখা দ্বারা প্রভাবিত হওয়ার বিশেষ প্রয়োজন পড়েনা। প্রকৃতিকে যিনি সঠিকভাবে হৃদয়ের উপলব্দির সাথে মিলিয়ে নিয়ে উপযুক্ত ও সকলের বোধগম্য সঠিক শব্দমালায় নীজ লেখায় প্রতিফলিত করতে পারবেন তিনি সকলের কাছে ততই গ্রহনযোগ্যমানের ভাল লেখক হিসাবে পরিচিতি পাবেন । তাই প্রকৃতিকে আরো একটু গভীরভাবে পর্যবেক্ষন করে দেখুন লেখায় কিভাবে তা ফুটিয়ে তুলতে হবে । এখানে আপনার লেখায় কোটেশনের ভিতরে থাকা একটি প্যারার প্রতি খানিকটা দৃষ্টি আকর্ষন করছি । জানিনা এই কোটেশনটি কেন ব্যবহার করেছেন । নীজের লেখা হলে কোটেশন না দিলেও চলত । কোটেশন থাকায় আপনার হস্তি বন্ধু
মনে হয় এটাকে রবিবাবুর বলে সন্দেহ করেছেন । যাহোক, এখানে প্রকৃতির বিবরনে দেখা যায় সন্ধাবেলায় সুর্যাস্তের লগনে পুর্বাকাশে লাল আভা রয়ে গেছে । কিন্তু এ সময়ে লাল আভা থাকে পশ্চিম আকাশে , আবার শীতকালে সাধারনত সকালে কুয়াসা দেখা যায় , সন্ধায় কুয়াশার দেখা বলতে গেলে মিলেনা , এক জায়গায় বলা হয়েছে গরুর, এখানে হবে শুধু গরু , উল্লেখ্য গরুর শব্দটির আরো একটি অর্থ রয়েছে ,এটি হলো একটি উড়ন্ত বড় পাখী যাতে চড়ে সিতাকে হরণ করার জন্য রাবন প্রেরিত রাক্ষস দন্ডকারন্যে গিয়েছিল । যাহোক, লেখক হওয়ার প্রচেষ্টা এবং উদ্যোগ দেখে ভাল লাগল , কামনা করি আমরা যেন অচিরেই এই সামুর ব্লগে একজন শক্তিমান লেখকের উপস্থিতি দেখতে পাই । আর একটি কথা, লেখক হওয়ার জন্য বা গল্প লেখার চেষ্টা অপচেষ্টার পর্যায়ে পড়েনা , শুভ কাজের চেষ্টা কোন ভাবেই অপচেষ্টা নয়, এটা একটা প্রচেষ্টার পর্যায়ে পরে । নীজের প্রতি আত্ম
বিশ্বাসই লেখক হওয়ার জন্য সবচেয়ে বড় বিষয় । আপনার গল্প লেখার শুভ প্রচেষ্টা সে সাথে লেখক হওয়ার সাধনা সফল হোক এই কামনা রইল ।

নিরন্তর শুভেচ্ছা রইল ।








১৭ ই মার্চ, ২০১৮ বিকাল ৩:২৭

শাহিন বিন রফিক বলেছেন: প্রথমে আমার হৃদয়স্থল থেকে অফুরন্ত ভালবাসা রহিল, আপনি আমার লেখা এত মনযোগ দিয়ে পড়বেন কখনও ভাবতেই পারিনি, আমার ভুলগুলো এত সুন্দর করে ধরিয়ে দিয়েছেন যা মাত্র একজন শিক্ষক তার ছাত্রের জন্য করে। আপনার এই মন্তব্য পড়ার পরে আমার লেখার প্রতি সত্যি অনেক আগ্রহ বেড়ে গেল।

ভাল থকুন সব সময়, মহান সৃষ্টিকর্তা আল্লাহ কাছে প্রার্থনা করি আল্লাহ আপনার নেক হায়াত দান করুক।

৪| ১০ ই এপ্রিল, ২০১৮ সকাল ১১:৪৩

মোঃ মাইদুল সরকার বলেছেন:
আপনার ছড়াগুলো পড়লাম ভাললাগলো।

লেগে থাকুন অচিরেই মুক্তি মিলবে।

১০ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:১৭

শাহিন বিন রফিক বলেছেন: আপনার উৎসাহপূর্ণ মন্তব্যটির জন্য আমার আন্তরিক ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.