নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি সাধারণ মানুষ ৷দশের সাথে চলতে চাই ৷

শাহিন-৯৯

সত্যের পরাজয় বলতে কিছু নেই, পরাজিত বলতে যা দেখি তা হল কুচক্রিদের সাময়কি সাফল্য, সত্যের জয় চিরন্তন

শাহিন-৯৯ › বিস্তারিত পোস্টঃ

রাজাকারদের তালিকা প্রকাশ, দীর্ঘ মেয়াদী এক বিতর্ক জিইয়ে থাকল।

২০ শে ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:০৩



আরবের হাজার রজনী গল্পগ্রন্হ নিয়ে আলিফ লাইলা নামে একটি মেঘা সিরিয়াল প্রচার হত, প্রতি শুক্রবার ঝলক দিয়ে চলে যেত এক সপ্তাহের অপেক্ষা.......। বর্তমান সরকার কর্তৃক রাজাকার তালিকা তেমনি ঝলক দিয়ে প্রকাশিত হল, এক বিশাল বিতর্ক জন্ম দিয়ে অপেক্ষা পালা ধরিয়ে পরবর্তী পর্বের আয়োজন চলছে, জানিনা এক সপ্তাহ পরে তা আবার প্রকাশিত হবে নাকি এক বছর পরে তবেই এটা বলা যায় এই ঝলক প্রকাশিত তালিকা বাংলাদেশের ইতিহাসে এক বিশাল বিতর্ক জিইয়ে থেকে গেল।

প্রথম বিতর্ক:
প্রথমে বলা হল- এটি পাকিস্থানী শাসকদের দ্বারা লিপিবদ্ধ তালিকা, সরকার শুধু প্রকাশ করেছে!!!
পরে আবার বলা হল- এটি দালাল আইনে যাদের নামে মামলা হয়েছিল তাদের তালিকা!!!

কোথায় পাকিস্থানী শাসকগোষ্টী আর কোথায় ৭২-৭৪ সালের দালাল আইনে মামলা!!! এত বড় একটি কাজ তারা করল কিন্তু ঠিকমত বলতে পারল না কোন সময়ের এই তালিকা!!!

ভবিষ্যত বিতর্ক:
এইমধ্যে অনেকেই এই তালিকা ডাউনলোড দিয়ে রেখেছে, এই সরকার আবার তালিকা প্রকাশিত করবে এবং দেখা যাবে আওয়ামলীগের যাদের নাম আসে বেশিভাগ নাম হাওয়া হয়ে যাবে, পুরানো আর নতুন তালিকা পাবলিক মিলাবে আর শুরু হবে বিতর্ক। পরবর্তী প্রকাশিত তালিকা খুব বেশি গ্রহণযোগ্য হবে বলে মনে হয় না।

আওয়ামী লীগকে ভবিষ্যতে অনেক কিছু মোকাবেলা করতে হবে:
রাতের ভোট এক সময় এ দেশে শেষ হবে, ফিরবে গনতন্ত্র। ক্ষমতায় আসবে জনগনের সরকার। সেই সরকার যদি এই প্রকাশিত তালিকা ধরে আওয়ালীগের নেতাদের বিচার করে তখন কি পরিমাণ সমস্যা আওয়ামলীগ মোকাবেলা করবে তা খালেদা জিয়ার মামলা থেকে বুঝা যায়। খালেদা জিয়ার মামলাটি করা হয়েছিল তিন উদ্দিনের আমলে, অবশ্য সেই সময় বর্তমান প্রধানমন্ত্রীর নামেও ছিল মামলা। বর্তমান লীগের নেতারা সবসময় বলে খালেদা জিয়ার মামলা বর্তমান সরকার করেনি, ফখরুদ্দিনের আমলে করা মামলা অতএব এই মামলা রাজনৈতিক উদ্দেশ্য করা নয়।

খুব সহজে বিতর্ক এড়িয়ে এই তালিকা করা যেত:
রাজনৈতিক ইচ্ছা না থাকলে এই তালিকা খুব সহজে গ্রহযোগ্য করা যেত, প্রতি থানা ভিত্তিক দল-মত নির্বিশেষে প্রকৃত মুক্তিযোদ্ধাদের নিয়ে ৫ সদস্যের তালিকা করে এই তালিকা তাদের কাছে দিলে তারা যাচাই বাচাই করে নিজেদের মতামত নোট আকারে দিত এবং তালিকা প্রকাশের সময় সেই নোট সংযুক্ত করে দিলে আশা করি কোন বিতর্ক থাকত না।

মুক্তিযোদ্ধাদের তালিকা, রাজাকারদের তালিকা, যুদ্ধে নিহতদের তালিকা এই জাতির খুবই আবেগীয় একটি বিষয়, এটা নিয়ে দলীয় সার্কাস খেলা ঠিক নয়।

পৃথিবীর সব স্বৈরাচার নিপাত যাক, গনতন্ত্র মুক্তি পাক।


মন্তব্য ১১ টি রেটিং +০/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ২০ শে ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:৩৩

মুজিব রহমান বলেছেন: থানা ওয়ারি জরিপ করে এখনো একাত্তরে নিহতদের তালিকা করা সম্ভব। কিন্তু আরো ২০/৩০ বছর পার হয়ে গেছে যখন প্রত্যক্ষদর্শী শূন্য হয়ে যাবে তখন আর সম্ভব হবে না। জরিপ ছাড়া তালিকা করা সম্ভব নয়।

২০ শে ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:৫৯

শাহিন-৯৯ বলেছেন:


মুজিব রহমান বলেছেন: থানা ওয়ারি জরিপ করে এখনো একাত্তরে নিহতদের তালিকা করা সম্ভব। কিন্তু আরো ২০/৩০ বছর পার হয়ে গেছে যখন প্রত্যক্ষদর্শী শূন্য হয়ে যাবে তখন আর সম্ভব হবে না। জরিপ ছাড়া তালিকা করা সম্ভব নয়


খুব সুন্দর একটি কথা বলেছেন, এখনো আমাদের দেশে মুক্তিযোদ্ধা বেঁচে আসে লক্ষাধিক, যুদ্ধ দেখেছে এমন বুদ্ধিজীবি আছে অনেক, বিভিন্ন দেশের পত্রিকার আর্কাইডে আমাদের মুক্তিযোদ্ধের সময়কার কথা আছে, সরকার চাইলে সর্বদলীয় মুক্তিযোদ্ধা প্লাটফর্ম তৈরি করে তিনটি চমৎকার তালিকা তৈরি করা সম্ভব।
১) মুক্তিযোদ্ধাদের তালিকা
২) যুদ্ধরাধীদের তালিকা
৩) যুদ্ধে নিহতদের তালিকা

এই সরকার যেভাবে মহান মুক্তিযুদ্ধকে দলীয় চেতনায় ঢুকাচ্ছে তাতে ভবিষ্যতে খুবই খারাপ কিছু লক্ষণ করা যাবে, দেখা জীবনবাজি রেখে যুদ্ধ করা কোন মুক্তিযোদ্ধা রাজারকার ট্যাগ নিয়ে আত্নহনন করেছে লজ্জা ,ক্ষোভে।

২| ২০ শে ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:৪০

চাঁদগাজী বলেছেন:


এতে কোন মুক্তিযোদ্ধার ফাঁসী হচ্ছে না আজ রাতে, কিংবা কোন রাজাকার কালকে দেশের প্রেসিডেন্ট হচ্ছে না; এই লিষ্ট দিয়ে আপনি কি প্রমাণ করার জন্য লেগে গেছেন?

২০ শে ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:৫৩

শাহিন-৯৯ বলেছেন:



সমস্যা এখন হচ্ছে না বা আগামী দুই, দশ বছরে হবে না, হবে ভবিষ্যতে, যখন মুক্তিযোদ্ধারা সবাই চলে যাবে তখন যে যার মত ইতিহাস বলবে, লিখবে, দলিল হিসাবে এই সব দলীয় সার্কাস দিবে!!
আমি কোন কিছু প্রমাণ করতে চাই না, আমার চাওয়া আমাদের মুক্তিযুদ্ধের একটি প্রকৃত ইতিহাস লিবিবদ্ধ থাকুক আগামীর প্রজন্মের জন্য।

২০ শে ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:০৩

শাহিন-৯৯ বলেছেন:



এতে কোন মুক্তিযোদ্ধার ফাঁসী হচ্ছে না আজ রাতে।
জীবনবাজি রেখে লড়াই করা একজন মুক্তিযোদ্ধাকে রাজাকার ট্যাগ দেওয়া ফাঁসির যন্ত্রণার চাইতে কি কম? একজন রাজাকারকে মুক্তিযোদ্ধা স্বীকৃত দেওয়া, মুক্তিযোদ্ধাদের সকল সুবিধা তাকে দেওয়া প্রকৃত যোদ্ধাদের অপমান করা নয় কি?

৩| ২০ শে ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:০২

চাঁদগাজী বলেছেন:

@লেখক,
আপনি বলেছেন " সমস্যা এখন হচ্ছে না বা আগামী দুই, দশ বছরে হবে না, হবে ভবিষ্যতে, যখন মুক্তিযোদ্ধারা সবাই চলে যাবে তখন যে যার মত ইতিহাস বলবে, লিখবে, দলিল হিসাবে এই সব দলীয় সার্কাস দিবে!! "

-ধরলাম, কেহ একজন ইতিহাস লিখলেন আর কি! পড়বে কে? বাংগালীরা এখনো ইতিহাস লেখার মতো বিদ্যান হয়নি।

২০ শে ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:০৭

শাহিন-৯৯ বলেছেন:


ধরলাম, কেহ একজন ইতিহাস লিখলেন আর কি! পড়বে কে? বাংগালীরা এখনো ইতিহাস লেখার মতো বিদ্যান হয়নি।
প্রতি জাতির প্রকৃত ইতিহাস খুবই প্রয়োজন, আপনার মত যারা মুক্তিযুদ্ধ নিয়ে বেশ ভাল করে পড়েছেন, দেখেছেন, তাদের সংখ্যা দিনকে দিন কমছে আগামী দশ বছর হয়তো খুবই কম সংখ্যা বিদ্যামন থাকবে আর তখন যারা থাকবে তাদের স্মৃতিও খুব বেশি কাজ করবে না তাই এখন উপযুক্ত সময় বিতর্কহীন একটি গ্রহনযোগ্য ইতিহাস জাতীয়ভাবে রচনার উদ্যোগ নেওয়া।

৪| ২০ শে ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:১৬

জাহিদ হাসান বলেছেন: প্রকৃত রাজাকার ও তাদের বাচ্চারা এর সুযোগ নিবে।

২০ শে ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:২২

শাহিন-৯৯ বলেছেন:



সুযোগ পেলে কে না নিতে চায়? এখন দোষ বেশি কার যে সুযোগ দিচ্ছে তাঁর নাকি যে নিচ্ছে তাঁর?

৫| ২১ শে ডিসেম্বর, ২০১৯ সকাল ৯:৩২

রাজীব নুর বলেছেন: মানুষ চায় শান্তি।
৭১ আমাদের অনুপ্রেরনা, শক্তি। এটাকে কেউ অবহেলা করলে রক্ত মাথায় উঠে যায়।

৬| ২১ শে ডিসেম্বর, ২০১৯ দুপুর ১:৫২

নীল আকাশ বলেছেন: যেই দলের নেত্রী নিজেই নিজের মেয়েকে রাজাকার পরিবারের কাছে বিয়ে দেন তাদের কাছে আপনি কি আশা করেন?
আগে চেক করে দেখুন জাতীয় বিয়ান সাহেবের নাম লিস্টে আছে নাকি?
এইসব ভন্ডদের কাছে রাজাকারে তালিকা করতে দেয়া আর অরণ্যে যেয়ে একাকী ক্রোন্দন করা একই কথা!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.