নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি সাধারণ মানুষ ৷দশের সাথে চলতে চাই ৷

শাহিন-৯৯

সত্যের পরাজয় বলতে কিছু নেই, পরাজিত বলতে যা দেখি তা হল কুচক্রিদের সাময়কি সাফল্য, সত্যের জয় চিরন্তন

শাহিন-৯৯ › বিস্তারিত পোস্টঃ

লীগের একাল - সেকাল!!

২৯ শে জুলাই, ২০২৩ রাত ১১:৫৭



(ছবি দুইটি ফেসবুক থেকে নেওয়া)


যারা আজকের ছবিটি প্রকাশ করেছে তারা নিজেদের অজান্তেই আমলীগের বড় ধরনের বাঁশ দিয়েছে!
(গয়েশ্বর রায়ের খাবার ছবিটি ডিবি অফিস থেকে প্রকাশ করা হয়েছে, একই চালাকি করা হয়েছিল মজলুম জননেতা মওলানা আব্দুল হামিদ খান ভাসানীর সাথে )

এ দেশে ভাসানী এখনো অতি জনপ্রিয় এক ব্রান্ডিং নাম, তিনি কি আর্দশ নিয়ে রাজনীতি করতেন তা নিয়ে কম মানুষ মাথায় ঘামায় বরং সবাই তাঁর সাধাসিধে জীবন যাপন কে শ্রদ্ধা নিয়ে স্মরণ করে।

তিনি লীগের জনক সেই তাকেই ফাঁসিয়ে ছিল এক সময়ে তার কমিটির যুগ্ম সম্পাদক।

আমার মত লাখ লাখ মানুষ নির্লজ্জ ঘঠনাটি জানতো না আজ তা প্রকাশিত হলো! সবাই জানলো ক্ষমতার লোভে লীগ নিজের বাপকে ফাঁসাতে দ্বিধা করে না।

মন্তব্য ১৮ টি রেটিং +২/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ৩০ শে জুলাই, ২০২৩ রাত ১২:০৮

শাহিন-৯৯ বলেছেন:

২| ৩০ শে জুলাই, ২০২৩ রাত ১২:১৪

কামাল১৮ বলেছেন: পত্রিকা বিছিয়ে খেতে দেয়া ঠিক হয় নি।

৩০ শে জুলাই, ২০২৩ সকাল ৭:২৪

শাহিন-৯৯ বলেছেন:

একদম ঠিক বলেছেন!! পত্রিকা বিছিয়ে দেওয়া ঠিক হয়নি, কলার পাতা বিছিয়ে খেতে দিলে ভাল হইতো কি বলেন সাম্যবাদী বিপ্লবী বড় ভাই!! হাহাহা।

৩| ৩০ শে জুলাই, ২০২৩ রাত ১২:৩৪

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: ২১ আগস্ট গ্রেনেড হামলার পর আইভি রহমানসহ আহতদের চিকিৎসার সুযোগ দেওয়া হয় নি অথচ আমান উল্লাহ আমান অসুস্থ হওয়ার পর শেখ হাসিনা নিজে প্রতিনিধি পাঠিয়েছেন, ফুল-ফল পাঠিয়েছেন। দু'দলের পার্থক্য বোঝেন? গয়েশ্বর-হারুনেরটা নাটক ধরলাম, বা আমানেরটাও নাটক। বিএনপিরটা কী মনুষ্যত্বহীনতা না? মওলানা সাধাসিধা রাজনীতি করতেন, পিছিয়েও পড়েছিলেন। খালেদাও পিছিয়ে গেছেন। যোগ্যরা এগোবে, অযোগ্যরা পেছাবে; এটাই নিয়ম। তারেকের মতো বেয়াদবের মতো ইতিহাস বানান কেন?

৩০ শে জুলাই, ২০২৩ সকাল ৭:২৯

শাহিন-৯৯ বলেছেন:

২১শে আগস্ট এক নিন্দনীয় ঘঠনা, রাজনৈতিক কালো অধ্যায়!!
কিন্তু জনাব, আপনাকে তো আরো একটু পিছিয়ে যেয়ে ইতিহাস পড়তে হবে! বাকশাল করে পুরো গণতন্ত্র ধংস করে, তার আগে রক্ষীবাহিনী দিয়ে জাসদের প্রায় ত্রিশ হাজার নেতা কর্মী হত্যা করা হয়েছিল! শত শত মুক্তিযোদ্ধা ছিল জাসদে তাহলে কেন বিরোধীমত ধংস করতে হবে?

আমি কোন ইতিহাসটি বানালাম যদি উল্লেখ করতেন তাহ‌লে বুঝতে সুবিধা হতো।

৪| ৩০ শে জুলাই, ২০২৩ রাত ১২:৫৬

তানভির জুমার বলেছেন: অনিকেত বৈরাগী তূর্য্য । বলেছেন: ২১ আগস্ট গ্রেনেড হামলার পর আইভি রহমানসহ আহতদের চিকিৎসার সুযোগ দেওয়া হয় নি অথচ আমান উল্লাহ আমান অসুস্থ হওয়ার পর শেখ হাসিনা নিজে প্রতিনিধি পাঠিয়েছেন, ফুল-ফল পাঠিয়েছেন। দু'দলের পার্থক্য বোঝেন? গয়েশ্বর-হারুনেরটা নাটক ধরলাম, বা আমানেরটাও নাটক। বিএনপিরটা কী মনুষ্যত্বহীনতা না? মওলানা সাধাসিধা রাজনীতি করতেন, পিছিয়েও পড়েছিলেন। খালেদাও পিছিয়ে গেছেন। যোগ্যরা এগোবে, অযোগ্যরা পেছাবে; এটাই নিয়ম। তারেকের মতো বেয়াদবের মতো ইতিহাস বানান কেন।



আপনারা এত ইডিয়েট কেন? আমান কে কেন হাসপাতালে নেওয়া লাগছে? আমান কে কিভাবে রাস্তায় ফেলেছে দেখেছেন? শেখ হাসিনা বিএনপি কে গালি না দিয়ে বিএনপি সম্পর্কে কোন বক্তব্য শুরু করে? গত ১৫ বছর শত শত বিএনপি কর্মী পুলিশের গুম -হত্যার স্বীকার হয়েছে ঐ সময় এই দয়া কোথায় থাকে? জিয়াউর রহমান-খালেদা সম্পর্কে কি সব কথা বার্তা বলে ঐগুলো শুনেছেন কোনদিন?

৫| ৩০ শে জুলাই, ২০২৩ রাত ১:০৪

তানভির জুমার বলেছেন: আমান উল্লাহ আমানের সাথে কি হয়েছিল এই ভিডিওতে সে নিজেই বলছে.

৬| ৩০ শে জুলাই, ২০২৩ রাত ১:০৮

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: তানভির জুমার, পিটাইছে কিন্তু চিকিৎসাহীন রাখছে? ২১ আগস্টের ঘটনা সামনে আনলে এত লজ্জা লাগে কেন? এই যে গুম-খুনের কথা বলেন- এসব নিজেদের সময়ে মনে থাকে না কেন? আওয়ামী লীগকে ধ্বংস করতে চাইবেন আর আওয়ামী লীগ আপনাদের চুমাবে? মাথায় কি বিষ্ঠা রাখেন?

৭| ৩০ শে জুলাই, ২০২৩ ভোর ৬:০৮

আমি নই বলেছেন: @অনিকেত বৈরাগী অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: আওয়ামী লীগকে ধ্বংস করতে চাইবেন আর আওয়ামী লীগ আপনাদের চুমাবে?

ঠিকইতো, চুমাবে কেন। তাইলে তুলনার ক্ষেত্রে আওয়ামী লীগকে এগিয়ে রাখা কেন? দুই দলইতো এক। শুধু এক এক দলের পদ্ধতি আলাদা।

৮| ৩০ শে জুলাই, ২০২৩ সকাল ১০:৪৮

কৌতুহলী বয় বলেছেন: আন্দোলনে বিভ্রান্তি ছড়ানোর আধুনিক অপকৌশল মাত্র ।

৩০ শে জুলাই, ২০২৩ সকাল ১১:২৫

শাহিন-৯৯ বলেছেন:

আন্দোলনের সফলতা নির্ভর করে আন্দোলনে খেটে খাওয়া সাধারণত মানুষের অংশগ্রহণের উপর। সাধারণ মানুষ একবার মন থেকে যে আন্দোলনে যোগ দেই, সমর্থন করে তা বিভ্রান্তি করা সহজ হবে না।

আমার ধারণা বিরোধীপক্ষের এবারের আন্দোলনে সাধারণ জনগণের বেশ ভাল সমর্থন আছে তা কথা বলছে, যোগ দিচ্ছে। এটা এ জাতির জন্য শুভ বার্তা।

৯| ৩০ শে জুলাই, ২০২৩ সকাল ১১:০৩

হাসান কালবৈশাখী বলেছেন:

ছবির সাথে ভাসানীর কি সম্পর্ক বুঝলাম না।
মাওলানা ভাসানী সাহেব কে কে বাঁশ দিল?
ভাসানীকে আবার কে বহিষ্কার করলো? ইতিহাস বলে ভাসানী নিজেই সরে গেছিলেন।

মাওলানা ভাসানী অনেকের কাছেই শ্রদ্ধার আর নানা কারনেই তিনি বাংলাদেশের ইতিহাসের সাথে নানাভাবে রয়েছেন।
কিন্তু কোন কারনে আদর্শহীন কট্টর ডানপন্থি বিএনপি ও তার ভক্তরা কট্টর বামপন্থি ভাসানী হাইপার হয়ে থাকেন।

ইতিহাস থেকে
১৯৫৭ সালে আওয়ামী লীগের কাউন্সিল অধিবেশনে আওয়ামী লীগ সভাপতি মওলানা আবদুল হামিদ খান ভাসানী বামপন্থী অংশ স্বাধীন পররাষ্ট্রনীতি এবং পূর্ব-পাকিস্তানের সর্বাধিক স্বায়ত্তশাসনের দাবি তুলে ১৮ মার্চ মওলানা ভাসানী পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সভাপতির পদ ত্যাগ করেন। আওয়ামী লীগের কড়া বামপন্থী অংশের উদ্যোগে ঢাকার রূপমহল সিনেমা হলে সম্মেলনে পাকিস্তান ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ) গঠিত হয়। ন্যাপের সভাপতি নির্বাচিত হন মওলানা আবদুল হামিদ খান ভাসানী। ৭১ এর স্বাধীনতার পর ৭৪এ বিনা তর্কে বাকশালকে স্বাগত জানিয়ে উনি ও ওনার দল ন্যাপ বাকশালে যোগ দেয়।

তবে ১৯৭৫ এ ১৫ই আগষ্টের পর ভোল পাল্টান। সেটা আরেক কাহিনী।



৩০ শে জুলাই, ২০২৩ সকাল ১১:২১

শাহিন-৯৯ বলেছেন:

ফেসবুকে আপনি বেশ এক্টিভ তারপরও এই মন্তব্য?
আমার লেখা কি ভাসানীর আলদা হয়ে যাওয়া নিয়ে নাকি তিনি আলাদা হয়ে যখন আন্দোলন করতেন তখনকার ইতিহাস নিয়ে লেখা? একজন শিক্ষক হয়ে আপনার এতোটা দলকানা হওয়া উচিত নয়।

আপনার মন্তব্যের একটা অংশের উত্তর দেই, তিনি বাকশালে যোগ দিয়েছিলেন কারণ তিনি চীনপন্হী সমাজতন্ত্রের আর্দশ প্রচার করতেন, সমাজতান্ত্রিক রাষ্ট্রের স্বপ্ন দেখতেন আর বাকশাল একদলীয় সমাজতন্ত্রের এক পিঠ! যোগ দেওয়া স্বাভাবিক নয় কি?

১০| ৩০ শে জুলাই, ২০২৩ বিকাল ৫:০১

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: তৎকালীন পরিস্থিতে গণতন্ত্র জিনিসটা কী বলবেন? তখন জাসদের কয়টা ভোট ছিল? বৈশ্বিক রাজনীতিতে দুটো ধারা ছিল। ১) পূঁজিবাদ ২) সমাজতন্ত্র। বাংলাদেশ মার্কিন ব্লকে না গিয়ে রাশিয়ান ব্লকে গিয়েছিল।

গণতন্ত্র বলতে কি এটা বোঝেন রাজাকার-আলবদরদের রাজনীতি করতে দেওয়া, যা জিয়া করেছিলেন?

৩০ শে জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:৩৬

শাহিন-৯৯ বলেছেন:

যে মানুষটিকে নিয়ে আপনাদের এত এত আবেগ, ভালবাসা তার রাজনৈতিক নেতা হওয়ার পেছনে কিন্তু গনতন্ত্র শব্দটি ছিল! আমাদের মহান মুক্তিযুদ্ধও কিন্তু গনতন্ত্রের রায় পশ্চিম পাকিস্তানের শাসকরা মেনে নেয়নি বলেই চূড়ান্ত হয়েছিল!

ভাষা আন্দোলন, উনসত্তর, সত্তরের নির্বাচন সবই গনতন্ত্রের জন্য হয়েছিল তার পটভূমিতে থেকে শেখ মুজিবুর রহমান রাজনীতির শিখরে উঠেছিলেন!

হাহাহা, জিয়ার বহুদলীয় গনতন্ত্রের প্রজেক্টর ফল আজকের লীগ, বাকশাল করে শেখ মুজিবুর রহমান নিজেই তো আওয়ামীলীগ মুছে দিয়েছিল!! বর্তমান লীগ কবে কার সময় নতুন করে শুধু করেছিল একটু খোঁজ খবর নিবেন।

১১| ৩০ শে জুলাই, ২০২৩ বিকাল ৫:৪২

রাজীব নুর বলেছেন: গার্বেজ পোস্ট।

৩০ শে জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:৩৮

শাহিন-৯৯ বলেছেন:

জি ষাঁড়, আপনি ঠিক বলেছেন।

১২| ৩০ শে জুলাই, ২০২৩ রাত ১০:১৮

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: রাজাকারদের রাজনীতি করতে দেওয়া যদি গণতন্ত্র হয় তাহলে আপনার কথা ঠিক? তৎকালীন বিচারপতি যিনি আবার রাষ্ট্রপতি ছিলেন তাকে হটিয়ে সেনাপ্রশাসক জিয়ার রাষ্ট্রপতি বনে যাওয়া কোন গণতন্ত্র বলবেন একটু?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.