নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কোন এক সময় লেখালেখি শুরু করবো। এখন যা লিখছি তা সেই সময়ের জন্যে প্রস্তুতি আসলে। আর লেখার জন্যে নতুন নতুন তথ্য যোগাড় করছি আপাতত।

ফায়েজুর রহমান সৈকত

মুক্ত সকল চিন্তা করি, নিজের সাথে নিজেই লড়ি।

ফায়েজুর রহমান সৈকত › বিস্তারিত পোস্টঃ

নারী দিবসের ব্যাপারে

০৮ ই মার্চ, ২০১৯ রাত ১০:৩৮

ভাল কাজ করলে কেউ মানুষ আর মন্দ কাজ করলে সে অমানুষ এমন নয়। মানুষের পরিচয় ভাল মানুষ দিয়ে নয়। এবং মানুষকেও আর মানুষ হইবার প্রয়োজন নেই। সে ভাল মন্দ যা কিছু করবে সেটি দিয়েই সে মানুষ। ভাল মানুষ আর মন্দ মানুষ।

তাই নারীকে আলাদা করে মানুষ ভাবার চেয়ে নারীকে নারী ভাবাই ঠিক আছে। তেমনি পুরুষকে পুরুষ ভাবা ঠিক আছে। নারীকে মানুষ ভাবতে থাকলে তার নারী অধিকার গুলো আড়াল পড়ে যায়। উপরন্তু নারী ভাবলে তার অধিকার গুলো স্পষ্ট হয়। তেমনি পুরুষকে পুরুষ ভাবার মাধ্যমে তার পুরুষ অধিকার গুলো স্পষ্ট হয়। যারা নারীকে মানুষ ডাকার জন্য বলেন তারা একটা সাম্যাবস্থার সচেতনতা থেকে বলেন হয়তো, কিন্তু এই ডাকার মাধ্যমে কোন সমস্যার সমাধান হবে না। বরং নারীকে নারী ডেকেই তার অপ্রাপ্তি গুলো নিয়ে অধিক আলোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া উচিত। আর পুরুষ যেহেতু তার প্রয়োজনীয় অধিকার নিজের ক্ষমতা দিয়ে দখল করে নিয়েছে তাই নারীকেও তার প্রাপ্তি বুঝে নিতে হবে। এভাবেই সাম্যাবস্থা হবে। এভাবে নারী নারী আর পুরুষ পুরুষ হয়ে রবে।

নারী দিবস নারীকে দমিয়ে রাখার বিপক্ষে আরো সচেতন করে। নারী দিবস নারীর অধিকারের কথা আরো জোরেশোরে বলে। নারী দিবস কোন পুরুষতান্ত্রিক উৎসব নয়, এটি নারীতান্ত্রিক উৎসব। নারীর এই উৎসব নারী-পুরুষ সবাই মিলে পালন করুক। এটা জরুরি।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৮ ই মার্চ, ২০১৯ রাত ১১:৫৮

মাহমুদুর রহমান বলেছেন: আপনার অনেক কথার সংগেই আমি একমত না,কিন্তু তর্কে যাবো না।

২| ০৯ ই মার্চ, ২০১৯ সকাল ৭:২৩

রাজীব নুর বলেছেন: নারী আজও অসহায়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.