নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কোন এক সময় লেখালেখি শুরু করবো। এখন যা লিখছি তা সেই সময়ের জন্যে প্রস্তুতি আসলে। আর লেখার জন্যে নতুন নতুন তথ্য যোগাড় করছি আপাতত।

ফায়েজুর রহমান সৈকত

মুক্ত সকল চিন্তা করি, নিজের সাথে নিজেই লড়ি।

ফায়েজুর রহমান সৈকত › বিস্তারিত পোস্টঃ

দেজা ভ্যু রহস্য

১৯ শে জুলাই, ২০১৯ বিকাল ৫:২৭

দেজা ভ্যুর কনফিউশান নিয়ে সেদিন একজন লিখেছিলেন। তার সাথেও নাকি এমন হয়েছে। কোন ঘটনা ঘটার সময় মনে হয় আগেও ঘটেছে এমন ঘটনা। অথবা কোন জায়গায় প্রথম গিয়েছেন অথচ মনে হয় জায়গাটিতে তিনি আগে এসেছিলেন। কিন্তু কবে, কিভাবে এসেছিলেন তা মনে করতে পারেন না।

এই কনফিউশানকে দেজা ভ্যু বলে। এটা মস্তিষ্কের খেল। ব্যাপারটা স্বাভাবিক । কিন্তু গুরুত্বপূর্ণ কোন ঘটনাকে এভাবে আগেও ঘটেছে মনে হলে তা অস্বাভাবিক লাগতে শুরু করে। কবে ঘটেছে সেটি মনে করার চেষ্টা করে মনে না হলে মাথায় উলটপালট লেগে যায়।

দেজা ভ্যু নিয়ে অনেক ব্যাখ্যা আছে। সেগুলো পড়ে আমার মনে হয়েছে ব্যাপারটা এমন যে, এই কনফিউশান সৃষ্টিকারী অর্থাৎ মস্তিষ্ক এটি করে এর পিছনে দুটি কারণ হতে পারে। প্রথমত এটি ঘটে মস্তিষ্কের মিলিয়ে দেখার প্রবণতা থেকে। আমাদের মস্তিষ্ক যে স্মৃতি ধরে রেখে তার সাথে বর্তমানকে মিলিয়ে দেখতে চায় সেটিতো সবাই জানি। ধরি আপনার সাথে কারোর পরিচয় হয়েছে, তার নাম বশির। এটি আপনার মনে আছে। কিছুদিন পরে যদি বশরি নামের কারোর সাথে পরিচিত হতে যান তাহলে আপনার মস্তিষ্ক বশরি নামকে প্রথমে পূর্বের সাথে মিলিয়ে বশির ভাবতে শুরু করে। সংরক্ষিত স্মৃতির সাথে এভাবেই সে মিলিয়ে কাউকে মনে রাখে।

আবার মনে করেন এখন শরৎকাল। নীল আকাশে সাদা মেঘের ভেলা ভেসে বেড়ায়। সন্ধ্যার দিকে আকাশে চেয়ে দেখেন একটা পাখির মতো ডানা মেলা মেঘের অবয়ব। অথবা ঘোড়ার মতো দেখতে মেঘ। অথবা মানুষের মুখের মতো। এইগুলি মস্তিষ্কের খেল। ডানা মেলা পাখির ছবি আপনি আগে কোথাও দেখেছিলেন যার স্মৃতি মস্তিষ্ক সংরক্ষণ করে রেখেছিল। এখন মেঘের সাথে সেই স্মৃতির সামান্য একটু মিল পেতেই তার মনে হলো এটিই সেই পাখির দৃশ্য। এভাবে মস্তিষ্ক সবকিছু মিলিয়ে দেখতে চায় সারাক্ষণ। আপনি যদি আগে ডানাওয়ালা কোন পাখির ছবি না দেখতেন তাহলে মেঘের মাঝে পাখির দৃশ্য খুজে পেতেন না।

ইল্যুশন তৈরি করে এমন একটি ছবি অনলাইনে দেখেছিলাম, ছবিতে দেখা যায় কিছু ডলফিন আঁকা। প্রথম দেখায় কেউ কেউ সেই ছবিতে ডলফিন দেখে আবার কেউ দেখে নগ্ন নারী। ছবিটি এমন ভাবে তৈরি করা যে কেউ যদি নগ্ন নারী আগে কোথাও দেখে থাকেন তাহলে তিনি ছবিতেও তাই দেখেন আর কেউ যদি নগ্ন নারী আগে কোথাও না দেখে থাকেন কিন্তু ডলফিন দেখে থাকেন তাহলে তিনি ছবিটিতে ডলফিন দেখবেন।

দেজা ভ্যুর কনফিউশানও এভাবে সংরক্ষিত স্মৃতির সাথে মিলিয়ে দেখা থেকে ঘটতে পারে। প্রথমবার চট্টগ্রাম গিয়ে উঁচুনিচু পাহাড় দেখে যদি কারোর মনে হয় এখানে সে আগে এসেছে তাহলে সেটি সিলেটের কোন পাহাড়ের স্মৃতি সাথে মিলিয়ে দেখার কারণে হতে পারে। অথবা টেলিভিশনে এরকম কোন পাহাড় দেখে থাকলে তার জন্যেও মনে হতে পারে।

দেজা ভ্যুর আরেকটা কারণ হতে পারে আমাদের মনে মনে কাল্পনিক দৃশ্য তৈরি করার জন্যে। মনে করি একজন পূর্বে কখনো সমুদ্র দেখেনি। কিন্তু সমুদ্র দেখার জন্য তার ভীষণ ইচ্ছা। সেই ইচ্ছা থেকে সমুদ্র সম্পর্কে পড়ে, টিভিতে দেখে, অন্যদের কাছ থেকে জেনে, শুনে এর একটি চিত্র সে অবচেতনে অথবা সচেতন ভাবে তৈরি করেছে মনে মনে। কোনদিন সমুদ্র দেখতে গিয়ে সেখানে আগেও গিয়েছে এমন মনে হলে এটি পূর্বের কাল্পনিকে তৈরি করা দৃশ্যের জন্য মনে হতে পারে।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.