নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

.....

শূন্য সারমর্ম

কঠিন সত্য কি মানুষ বদলাতে পারে?

শূন্য সারমর্ম › বিস্তারিত পোস্টঃ

ভূল ধরিয়ে দেয়া মানুষগুলো বিভিন্ন পদের হয়।

৩০ শে মার্চ, ২০২৩ রাত ৮:০৫







মানব শিশু জন্মের পর ঠিক কখন থেকে বুঝতে পারে যে সে ভুল করছে,৭/৮ বছরের পর থেকে হবে।পরিবারে ছাদঁ ঠিক থাকলে ও ফুটো হয়ে পানি না পড়লে, পরিবাররে সদস্যদের থেকে শিখিয়ে দেয়া হয়, এটা ভুল/ এটা শুদ্ধ। ছোট বাচ্চাটা কেন প্রশ্ন করলে উত্তর মাঝেমধ্যে নাও পেতে পারে,যা পরিবারের শিক্ষার পরিবেশের উপর নির্ভর করবে। ছোট বাচ্চাটা বড় হয়ে নিজে থেকে সব বুঝে নিতে পারলেও, পরিবারের শিখিয়ে দেয়া ভুল/শুদ্ধ থেকে কতটুকু বের হতে পারে।যেমন- পরিবার থেকে বলা হলো, বই টই নিচে পড়লে উঠে সালাম করে নিতে হয়।মানুষটি বড় হয়েও সে কাজ করতো ; পরবর্তীতে কেউ একজন এটা নিয়ে ভূল ধরিয়ে হাসাহাসি করলে, উনি রেগে গিয়ে মারতে গেলেন। এখানে কোনটা ভূল, কোনটা সঠিক?

ধরুন,একজন মোটামুটি শিক্ষিত কেউ ক্যারিয়ার বিষয়ে আপনাকে বললো, আপনি সময় নষ্ট করবেন না,পরিশ্রমী হোন,এটা করুন, রোডম্যাপ আমি কিছু দিতে পারি ; তারপর একজনের চিকিৎসার ব্যাপারে কথা আসায় উনি বললেন 'উনি ভুল করেছেন পা নিয়ে প্রথমে কবিরাজের কাছে না গিয়ে,হসপিটালে যাওয়াতে উনার সময় বেশি লেগেছে। একথা শোনার পর, আপনি কি করবেন? উনার দেয়া রোডম্যাপ হাসিমুখে নিয়ে শুদ্ধ থাকবেন, নাকি উনার ভাবনায় ভুল আছে ট্রিটমেন্ট নিয়ে, এটা কঠোর ভাবে ধরিয়ে দেবেন? এখানে আসল ভূলটা কার?


ভূল ধরতে পারা মানুষগুলো কেন ভুল ধরে, অনেক কারণই থাকতে পারে। যেমন- উনি সত্যিকার অর্থেই জানেন এটা ভুল, তাই অন্যকে এ পথ মাড়াতে নিষেধ করেন। এটা ভুল ধরার আসল উদ্দেশ্য হলে ভালো হতো ; কিন্তু এর বাইরেও কিছু দিক আছে - নিজেকে সিলেক্টেড অডিয়েন্সের কাছে জ্ঞানী সাজতে ভূল ধরা,ব্যাপারটা স্কুলের যেমন খুশি তেমন সাজো অনুষ্ঠানের মত।স্থান,কাল, পাত্র ভেদে নিজে সেফ জোনে থাকতে বা বেনিফিটেট হতে কিছু মানুষের ভুল ধরা, কিছু মানুষের ক্ষেত্র চুপ থাকা। ভুল ধরানোর মেকানিজমেও পার্থক্য থাকবে, কেউ কেউ হয়তো আশা করে বসে থাকবে " ভুল এভাবে কেউ ধরিয়ে দেয়, আমাকে কেন চকলেট হাতে দিয়ে ভূলটা ধরিয়ে দিলো না।


সবাই চাইলেও ভুল ধরিয়ে দিতে পারে না, দশদিক ভেবে একটা কথা বলে, হৃদয়ে হিট করার মত পরিপক্কতা সবার থাকে না,ব্যাক্তিত্ববোধের অভাবে গ্রহণযোগ্যতাও থাকতে না পারে।ভূল ধরতে পারা মানুষের মাঝে ভিন্নতা থাকবেই,আপনার নিজস্ব ফিলোসফির সাথে নাও মিলতে পারে, তাহলে কি ভুলেই বেঁচে থাকবেন। উপরে কয়েকজন মানুষের ভুল/শুদ্ধ যাচাইয়ের কথা বলেছি ,ওদের মধ্যে কে আপনার ভুল ধরিয়ে দিলে হাসিমুখে মেনে নেবেন?

মন্তব্য ২০ টি রেটিং +২/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ৩০ শে মার্চ, ২০২৩ রাত ১০:৪২

বিষাদ সময় বলেছেন: কিছুটা বুঝলাম, আর কিছুটা কেমন যেন চেনা চেনা মনে হল...... :)

৩০ শে মার্চ, ২০২৩ রাত ১০:৪৩

শূন্য সারমর্ম বলেছেন:


কিছুটা মানে। কি চেনা চেনা মনে হলো?

২| ৩০ শে মার্চ, ২০২৩ রাত ১১:২৭

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: ভুল হলে মেনে নেব সে ভুল হলে কেন মানবো ? কিন্তু এখানে বিচারের বিষয়টাই অনেক সময় সাপেক্ষ !!

৩০ শে মার্চ, ২০২৩ রাত ১১:৩৭

শূন্য সারমর্ম বলেছেন:

ব্যাপারটা হতে পারে, যারা সভ্যতাকে এগিয়ে নিয়ে যায় ওদের থেকে ভুলের ফিডব্যাক আসলে, ঐটা মেনে নেয়া।বাদবাকি সবকিছুতে হের ফের, ক্যাচাল, দ্বন্দ্বযুক্ত থাকার সম্ভাবনা খুব বেশি।

৩| ৩০ শে মার্চ, ২০২৩ রাত ১১:৪৩

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: তাদের থেকেও এমন ভুল নিয়ে সাবধান বাণী আসলেও বিচার করতে হবে । কারণ আমরা ফল না পাওয়া পর্যন্ত বলতে পারি না যে কে ঠিক ছিল !! তাই তো বললাম বিচারটা সহজ নয় , ফলাফলকে এড়িয়ে বর্তমানে বিচার করবার মানদণ্ড নির্ণয় করা সহজ নয় !!

৩০ শে মার্চ, ২০২৩ রাত ১১:৫৩

শূন্য সারমর্ম বলেছেন:


ওরা কোথায় কি ভূল করছে এবং রেজাল্টই বা কি আসবে, তা নিশ্চই বুঝতে পারা সহজ নয় কারণ উনাদের লেভেলে আমি/ আপনি নেই।

যেমন- রবীন্দ্রনাথ ও আইনস্টাইনের সাক্ষাৎকার থেকে আপনি ভুল বের করতে পারবেন? বা রুশ বিপ্লবের পর লেনিনের সাথে বার্টান্ড রাসেলের দেখা হলে, লেনিন নিয়ে রাসেল হতাশ হয়েছিলো কারণ লেনিন নিয়ে রাসেলের যা ধারণা ছিলো, সেটার মিল পাওয়া যায়নি।

৪| ৩১ শে মার্চ, ২০২৩ রাত ৩:২৯

সোনাগাজী বলেছেন:



বার্টান্ড রাসেল আসলে লেনিন সম্পর্কে তেমন জানতেন না; দেখা হওয়ার পর, আলাপ আলোচনার পর, দেখা গেলো যে, ২ জনের মাঝে মেটেরিয়েলিজম নিয়েও আলাদা ধারণা ছিলো।

৩১ শে মার্চ, ২০২৩ ভোর ৫:০২

শূন্য সারমর্ম বলেছেন:


বস্তুবাদ নিয়ে ভাবনায় মনে হয় রাসেল নিজে নিজে বলতেছিলো যে,বিপ্লবের গুরু এভাবে কেন ভাবছে।

৫| ৩১ শে মার্চ, ২০২৩ রাত ৩:৩১

সোনাগাজী বলেছেন:



যখন ২ জন মিলিত হয়েছিলেন, তখন সোস্যালিষ্ট রাশিয়া সোস্যালিজমের কোন কিছুই শুরু করতে পারেনি।

৩১ শে মার্চ, ২০২৩ ভোর ৫:০৬

শূন্য সারমর্ম বলেছেন:

গৃহযুদ্ধ নিয়ে রাসেল জানতে চাইলে আরও অবাক হতো।

৬| ৩১ শে মার্চ, ২০২৩ রাত ৩:৪৮

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: আমি বিচার বলতে তো তাই বোঝালাম । সভ্যতা এগিয়ে নিতে যারা অগ্রণী ভূমিকা রাখে তারা যে ভুল করে এমন নজির তো আছে তাই না । এখন সেই থেকে শিক্ষা নিয়ে আমাদের এই বিষয়টি তো মাথায় রাখতে হবে । কিন্তু তাই বলে তাদের তো অস্বীকার করা যায় না আর এজন্য বিচার প্রয়োজন ( পুঙ্খানুপুঙ্খ বিচার ) । কিন্তু সেটাই সবচেয়ে বড় কঠিন !! আমরা তো ফলাফল সম্বোন্ধে আগে ভাগে কিছূই জানবো না সেটা সম্ভবও না তাই এখনই বিচার করতে হবে নাহয় বড় ক্ষতি হবে অথবা বড় কিছু হাতছাড়া হয়ে যাবে !!

৩১ শে মার্চ, ২০২৩ ভোর ৫:১০

শূন্য সারমর্ম বলেছেন:


ওদের ভূল থেকে শিক্ষা নিয়ে মাঠে নামলে,আমাদের কারণে ইতিহাস লেখা হবে না নতুন করে 'যা মনে হয়। তবে আপনার/ আমার কমেন্টগুলো মনে হচ্ছে সমান্তরালে চলছে, মিলিত হতে পারছে না।

৭| ৩১ শে মার্চ, ২০২৩ দুপুর ১২:০৬

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: ওদের ভুল থেকে শিক্ষা নিয়েই তো এতকাল আমরা চলছি তবে ভুলের মাশুলও তো দিচ্ছি , এই ভুলের মাশুলকে নেয়াটাই তো বড় ভয়ের তাই আমার এই বক্তব্য !

আর হ্যাঁ আমরা একই মন্তব্য করছি তবে আমরা পৃথক হয়ে যাচ্ছি আমাদের বোধগত ভিন্নতার কারণে !!

পৃথিবী সুন্দর হোক !!

৩১ শে মার্চ, ২০২৩ দুপুর ১:৩৫

শূন্য সারমর্ম বলেছেন:


আপনি চট্রগ্রামে থাকেন? থাকলে কোথায়?

৮| ৩১ শে মার্চ, ২০২৩ বিকাল ৪:৪০

রাজীব নুর বলেছেন: ভালো লিখেছেন।

৩১ শে মার্চ, ২০২৩ বিকাল ৫:৫০

শূন্য সারমর্ম বলেছেন:


জ্বি, আপনার হাজিরা সবসময় কাউন্ট হয়।

৯| ৩১ শে মার্চ, ২০২৩ রাত ১১:৪৩

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: আপনি চট্রগ্রামে থাকেন? থাকলে কোথায়?


এখানে তো বলা যাবে না । আপনিও চট্টগ্রামের ? তাইলে তো ভালোই হয় , এক দেশিত্যা বোলোগার অই যাইয়্যুম !!

০১ লা এপ্রিল, ২০২৩ রাত ২:১৭

শূন্য সারমর্ম বলেছেন:


আমি চট্রগ্রামের,আপাতত ঢাকায়। ঈদে যাওয়া হবে।

১০| ০১ লা এপ্রিল, ২০২৩ রাত ১২:২০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: স্কুল লাইফ শেষে কলেজে উঠার পর প্রচুর বইপোকা হয়ে কিছুদিন কাটাই, তখন বিদ্যুৎ মিত্রের একটা বইয়ে দারুণ একটা কথা পড়েছিলাম:

"যা ভুলে আপাত কোন ক্ষতি হচ্ছে না, তা সর্বসমুক্ষে না বলাই শ্রেয়। ধরুন বন্ধুদের আড্ডায় কেউ একজন একটা ঘটনা বলতে গিয়ে ভুলে বলে ফেললেন 'একবার হয়েছে কি, ভারতের রাজধানী মুম্বাইয়ে...' এই ভুল ধরাতে গেলে গল্পের রেশ কাটা যাবে, আড্ডার গতি প্রবাহ পালটে যাবে, এমন কি আরও বড়সড় কান্ড ঘটে যেতে পারে। সব জায়গায় সব ভুল ধরাতে যেতে নেই। কিন্তু পানি মনে করে কাঁচের বোতলে থাকা এসিড কেউ পাণ করতে নিলে সেই ভুল সাথে সাথে ধরিয়ে দেয়াই শ্রেয়"

পরবর্তী জীবনে এই উদাহরণ আমার অনেক কাজে লেগেছে। আবার এই উপদেশ লংঘন করে বিরাট ঝগড়া বাঁধিয়ে বিপদেও পড়েছি।

০১ লা এপ্রিল, ২০২৩ রাত ২:২০

শূন্য সারমর্ম বলেছেন:


স্থান,কাল ও পাত্র মেন্টেইন করে ভুল ধরা/না ধরা 'কমনসেন্সের সর্বোচ্চ লেভেলে পড়বে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.