নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

.....

শূন্য সারমর্ম

কঠিন সত্য কি মানুষ বদলাতে পারে?

শূন্য সারমর্ম › বিস্তারিত পোস্টঃ

গরীবদের জন্য ধর্ম/কর্ম সবই কঠিন।

১৩ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৪:৩৩






গরীব দরিদ্র শ্রেণী বলতে যা বুঝায়, তাদের জীবনযাপন যে লেভেলে এসে ঠেকে তাদের পূর্বের অতিবাহিত জীবন পর্যালোচনা করলে দেখা যায়, তারা মৌলিক অধিকার থেকে কোনো ক্রমে বন্চিত হয়ে, খেয়ে পড়ে বাঁচার জন্য একটা কর্ম জোগাড় করেছে।সেই কর্ম থেকে পাওয়া অর্থ শুধু দিনই কাটে ভবিষ্যৎ বলে তেমন কিছু থাকে না, তাছাড়া বিভিন্ন ভুল চিন্তাভাবনার কারনে এ জটিল ফাঁদ থেকে বের হবার কেনো দিগন্তরেখাও দেখা যায় না।দিন আনে দিন খাওয়া মানুষের পক্ষে প্রকৃতিও সঠিক আচরণ করবে না,করে না। পিষে মারতে চায়।



রমজান মাস চলছে, সাথে তাপমাত্রার যে তীব্রতা ঢাকার মত সিটিতে অর্থ উপার্জন করতে নেমে ঠিক কতভাগ রোজা পালন করতে পারে?অথচ এই ভাগের শতকরা হারই বেশি। তাদের ভেতর যদি সুপার মোটিভেশন কাজ করে যেমন- আরবের মুরুভূমিতে ইসলাম ধর্ম আসার পর ধর্ম নিয়ে কোনো আপোস করা হয়নি, এমনি আমাদের নবী থেকে শুরু করে অনেক সাহাবীই পেটে পাথর বেধে রাখতে বাধ্য হয়েছে ক্ষুধার যন্ত্রণায় ;তাহলে হয়তো রোজা পরিপূর্ণভাবে পালন করা সম্ভব হবে।তা নাহলে, বাস্তবতার নিরিখে জীবন সংগ্রাম ধর্ম পালনে সামান্য সমস্যা সষ্টি করতে পারে; পেটে খাবার ঢুকানোর লোভে নামাযের সময় গত হয়ে যেতে পারে।



দরিদ্র ও নিন্ম মধ্যবিত্তদের মাঝে সবসময় ঈমান ঠিক থাকবে ইস্পাতের মতন,নামায/রোজায় সমস্যা সৃষ্টি হবে।যাকাত নিতে গিয়ে পদদলিত হবে, প্রায়ই পদদলিত হয়ে নিহতের খবর পাওয়া যায়।ভবিষ্যৎ'ও এমন নিউজ রেডি হচ্ছে সম্ভবত; তাছাড়া শেষ স্তম্ভ হজের বেলায়ও তাদের তীব্র ইচ্ছা, আকাঙ্খা থাকলেও হজ্বেও যাওয়া হয় না, খরচের উর্দ্ধোমুখী গ্রাফের কারণে।হয়তো সময়ের ব্যবধানে জীবনযাত্রার মানে উন্নতি হলে পাঁচটি স্তম্ভের মধ্যে প্রথম চারটি ঠিক থাকলেও, শেষ স্তম্ভটি অধরাই থেকে যায়।

মন্তব্য ১৬ টি রেটিং +২/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ১৩ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৪:৪৭

মরুভূমির জলদস্যু বলেছেন:



- কথা কঠিন সত্যি বলছেন।

১৩ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৫:৪৫

শূন্য সারমর্ম বলেছেন:

সত্যির বলে ফেলেছিি ' ধন্যবাদ আপনাকে।

২| ১৩ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৫:৪০

নাহল তরকারি বলেছেন: গরিবদের জন্য রোযা রাখা কষ্ট। আরে নামায পড়া চ্যালিজ্ঞিং। তাই তো তারা বেহেস্তে আগে যাবে। আর মাইকিং করে যাকাত দিতে নাই। আর যাকাততের কাপড় বলতে কিছু নাই। যাকাত অর্থ দিয়ে আদায় করতে হয়। বাংলার সমাজে যে ভাবে যাকাত দেয়া হয়, তা ইসলাম সম্মত না।

১৩ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৫:৪৬

শূন্য সারমর্ম বলেছেন:


আগে পরে গিয়ে কি লাভ যেখানে সময় বলে কিছু নেই, থাকতে নাকি হবে অনন্তকাল।

৩| ১৩ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৫:৪৬

কামাল১৮ বলেছেন: ধর্ম গরীবের জন্যই।তারা ইহ জগতে অনেক সুখ থেকেই বঞ্চিত।সে সব তারা পরকালে পেতে চায়।যেমন ধর্মে মদের কথা ।এমন কি মদের নদির কথা আছে যেটা তারা ইহ জগতে চেখে দেখে নাই।সুন্দরী নারীর কথা আছে ,যেটা তাদের কল্পনার বাইরে।এসব তারা পরকালে পেতে চায়।
কিনতু ধনীদের জন্য এসব পানি ভাত।তারা ইহকালের এসব পায়।তাই ধর্মে তাদের মনযোগ কম।তারা ইহ কালকেই পরলোকের সকল সাদ প্রহন করতে পারে।মদ আর নারী ছাড়া পরকালে তেমন কিছু নাই।

১৩ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৫:৪৭

শূন্য সারমর্ম বলেছেন:


ধনীরা আজ যা পাচ্ছে জান্নাতে এর বাইরে কি কি আছে জানান।

৪| ১৩ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৫:৫২

নাহল তরকারি বলেছেন: আগে পরে গিয়ে কি লাভ যেখানে সময় বলে কিছু নেই, থাকতে নাকি হবে অনন্তকাল। তা ঠিক। এখন মনে করেন মানুষের সাইকোলজি কি? আগে গেলে ভিআইপি ভিআইপি মনে হয় কি?

ধনীরা আজ যা পাচ্ছে জান্নাতে এর বাইরে কি কি আছে জানান। এই পৃখিবী ছেড়ে একদিন যেতে হবে। কি লাভ? এই পৃথিবীতে বেহেস্ত বানিয়ে!!

১৩ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৫:৫৮

শূন্য সারমর্ম বলেছেন:


জান্নাত ভাবের জায়গা নয় ,ঐটা এনজয়ের জায়গা।

৫| ১৩ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৫:৫৬

আমি সাজিদ বলেছেন: এই দাবদাহে আমি যখন বাসায় বসে আপনার লেখায় মন্তব্য করছি, তখন কোন রিকশাচালক হয়তোবা ইফতারের আগে শেষ খেপটা মারছে, অনেকেই রোযা রেখেই রিকশা চালাচ্ছে, ভারী শারীরিক পরিশ্রম করছে, অনেকেই ইচ্ছা থাকলেও পারছে না। গরীবের জন্য কর্ম/ ধর্ম বেশ কঠিন। শিক্ষা, স্বাস্থ্য মৌলিক অধিকারগুলোও তাদের নেই। আমরা ব্লেসড কারন কিছুটা বেশী সুযোগ সুবিধা পেয়ে শৈশব আর কৈশোর কাটিয়েছি।

১৩ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৫:৫৯

শূন্য সারমর্ম বলেছেন:

ব্লেসড ফিল থেকে দায়িত্ববোধের বীজ জন্ম নিয়ে বৃক্ষে রুপান্তর প্রয়োজন।

৬| ১৩ ই এপ্রিল, ২০২৩ রাত ৯:২৬

কামাল১৮ বলেছেন: আমি দেখে আসিনি তাই জানাতে পারছিনা।আমাদের নবী দেখে এসেছে,সেখান থেকে জেনে নিন।

১৩ ই এপ্রিল, ২০২৩ রাত ১০:০৯

শূন্য সারমর্ম বলেছেন:


ঠিক আছে, দেখছি।

৭| ১৪ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১২:৩২

Muksedul rehman বলেছেন: পৃথিবীটাই এখন মুখ্য বিষয়। যতই ধার্মিক দেখি এমনকি নিজেও। গরিব হওয়াটা বরাবরই অভিশাপের ছিল।

১৪ ই এপ্রিল, ২০২৩ দুপুর ২:৪২

শূন্য সারমর্ম বলেছেন:


আপনি গরীব ধার্মিক।

৮| ১৪ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১:৪৪

রাজীব নুর বলেছেন: কবরের আযাব অথবা জান্নামের শাস্তির চেয়ে এই গরম কিছুই না।

১৪ ই এপ্রিল, ২০২৩ দুপুর ২:৪০

শূন্য সারমর্ম বলেছেন:


৭০ ভাগের ১ ভাগ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.