নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

.....

শূন্য সারমর্ম

কঠিন সত্য কি মানুষ বদলাতে পারে?

শূন্য সারমর্ম › বিস্তারিত পোস্টঃ

দ্বিমুখী পথের প্রজন্ম।

০৪ ঠা মে, ২০২৩ রাত ২:২৬






কিছুদিন আগে ব্লগে জেনেছিলাম,স্মার্টনেসের ডেফিনিশন মাদকের ঘাড়ে গিয়ে পড়ছে ভালোমত, সাথে থাকছে পোশাক দিয়ে নিজেকে নিবেদনের প্রয়াস; শেখ সাদী এখন থাকলে বাসায় গিয়ে ডিপ্রেশনেরর নোট লিখতো,গুলিস্তান নয়। ভাবনাচিন্তা প্রসারণ,মগজ খাটানোর স্মার্টনেসের ডেফিনিশন থেকে দুনিয়া আমূল বদলে যাচ্ছে; ধীরে ধীরে প্রজন্ম মাদক,রিলেশন,ব্যাথা, ডিপ্রেশন ও সুইসাইড চক্রেই ঘুরপাক খাচ্ছে।



তরুণ প্রজন্মের ভিতর ভাষাগত বিকৃতির ব্যবহার অনেক উপরে চলে গেছে, স্ট্যান্ডার্ড দাড়া হচ্ছে।যারা মাদকের আশ্রয়ে তেমন যেতে না পারে, তাদেরও গালিগালাজকে প্রাধান্য দিতে দেখেছি। আমি বহু ছেলেদের দেখেছি, মেয়েদের চুল থেকে মাথা পর্যন্ত সেক্স খুজে বেড়ায়;দেখেছি নিলামে তুলে দাম হাকাঁতে দল বেধে; মনে হয় যেন হায়নার দল মানুষের ছদ্মবেশে রয়েছে। কিছুদিন আগে মিডিয়ায় চোখে পড়লো বন্ধুর বউকে নিয়ে বাজে কথা বলায়,পরিকল্পিত হত্যা।ধর্ষণ নিয়ে কন্টেন্ট চোখে পড়লে, বুঝতে তেমন অসুবিধা হয় না যে প্রজন্মের মাথায় সারাদিন কি ঘুরে, কি করতে পারে। সোস্যাল নেটওয়ার্কের আদালতে নিয়মিত হাজিরা দিয়ে প্র্যাকটিস, ভার্সিটির র‍্যাগিং প্রথা, ভারতীয় মুভিসমূহের এলোমেলো বাতাস,হিন্দির ব্যবহার,পশ্চিম থেকে উড়ে আসা ড্যাডি কালচার,পর্ণের সহজলভ্যতা সব মিলিয়ে প্রজন্মের ভিতরে মাকাল ফল বেড়ে উঠছে; বুলিং'এ স্বর্গরাজ্য গড়ে উঠছে। সমাধান সহজে বের হবে এসবের?



অন্যদিকে আলাদা এক ক্যাটাগরির প্রজন্ম এসবের বাইরে থাকতে চায়। ধর্মীয় গন্ডির মাঝে নিজকে রেখে, বাকিদের থেকে ভালো থাকার চেষ্টা করে; এবং ভাবে আমরা সৌভাগ্যবান কারণ অন্যরা আলোর পথে নেই। মাঝেমাঝে দুঃখও প্রকাশ করে। আলোর পথ দেখানোর জন্য তাবলীগ করে বেড়ায় দেশ ঘুরে ঘুরে, ভালো গুরুর হাতে না পড়লে বিপদ বাড়ে বান্দরবানের পাহাড়ে ট্রেনিং নেয়,রঙপেন্সিল দিয়ে কাগজে আইএসের পতাকার আদলে পতাকা আঁকে।বইমেলায় ধর্মীয় বেস্টসেলার কিনে, প্রতিনিয়ত নিজেকে ধর্মীয় জ্ঞান দ্বারা আপডেট রাখে,বুঝা যায় যে,তাদের সাথে সময় কাটালে নতুন ফতোয়ার জন্ম দিতে সময় তেমন লাগবে না; যার স্বীকৃতি ইরানের সুপ্রিম লিডার বা সৌদি বাদশাহ থেকে আসতে পারে।

আপনার কি মনে হচ্ছে, মাদকের বলয়ে থাকা স্মার্টনেস ও ধর্মীয় বলয়ে থাকা স্মার্টনেস কোনটাকে সমস্যা মনে হচ্ছে? নাকি এর বাইরেও অন্য স্মার্টনেসের জগৎ রয়েছে যা বাংলার প্রজন্ম সহজে নাগাল পায়নি, পাবেনা।






মন্তব্য ২২ টি রেটিং +১/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা মে, ২০২৩ সকাল ১০:০৬

শাওন আহমাদ বলেছেন: আপনি আপনার লেখায় যে সমস্যার কথা তুলে ধরতে চেয়েছেন তার প্রথম খণ্ডের সাথে দ্বিতীয় খণ্ড টেনে আনার কোনো কারণ আমি খুঁজে পাচ্ছিনা। ধর্ম কখনোই শুধুমাত্র নিজে ভালো থাকাকে সাপোর্ট করেনা আর ধর্ম কখনোই অনৈতিক শিক্ষা দেয় না। ধর্ম মানে সবাইকে নিয়ে ভালো থাকা। তবে ধর্মের ভুল শিক্ষা ও দিকনির্দেশনা অবশ্যই ব্যক্তি তথা সসমাজের জন্য ক্ষতিকর। আর বেস্ট সেলার বই গুলো শুধু শুধু বেস্ট সেলার হয় না; নিশ্চয়ই বই গুলোর কনটেন্ট সেই জায়গা দখল করার যোগ্যাতা রাখে, তা না হলে একদম প্রচার প্রচারণা ছাড়াই কিভাবে অখাদ্য (কিছু মানুষের বলা) বই গুলো বেস্ট সেলার বই হয়ে যায়? অন্যদিকে মানসম্মত (কিছু মানুষের দাবি) বই গুলোর দিনরাত প্রচারণা আর ফেবু লাইভে এসে চেঁচিয়েও যথাযথ সাড়া না পেয়ে হতাশায় ডুবে বেস্ট সেলার বই গুলোকে মানহীন বই বলে মনের সুখ খুঁজে। সমাজে এরকম স্মার্ট লোকের সংখ্যাও নেহায়েত কম নয় যারা কথায় কথায় ধর্ম টেনে (বিশেষ করে ইসলাম ধর্ম) নিয়ে ভিত্তিহীন উল্টাপাল্টা কথা বলে নিজেকে স্মার্ট আর প্রগতিশীল ভাবতে ভালোবাসে। আমাদের নৈতিক শিক্ষার বড়ই অভাব! বড়ই অভাব!!

০৪ ঠা মে, ২০২৩ সকাল ১১:১১

শূন্য সারমর্ম বলেছেন:

প্রথম ও দ্বিতীয় খন্ডের টেনে আনার কারণ হলো, দুই খন্ডেই প্রজন্মের পারফরমেন্সের কারণে দেশ/জাতি কিছু পাচ্ছে না বরং নিজেরা,পরিবার,সমাজকে বিপদে ফেলছে। আপনার নৈতিক শিক্ষার দৌড় কতটুকু জানি না, তবে ফেসবুকের লাইভে এসে যারা ভালোমত চেঁচাতো তাদের ফলো করতেন বুঝা যাচ্ছে।

২| ০৪ ঠা মে, ২০২৩ সকাল ১০:৪১

মহাজাগতিক চিন্তা বলেছেন: দ্বিমুখী কে ত্রিমুখী কি করে করা যায়?

০৪ ঠা মে, ২০২৩ সকাল ১১:১৩

শূন্য সারমর্ম বলেছেন:



ভ্যাক্সিন,স্যাটেলাইট, পদ্মা সেতু ২/৩/৪ বানানোর ব্যবস্থা করে দেয়া তরুণ প্রজন্মের জন্য; তাহলে দ্বিমুখী থেকে ত্রিমুখী হবে।

৩| ০৪ ঠা মে, ২০২৩ সকাল ১১:৫১

শাওন আহমাদ বলেছেন: আমি, আমাদের নৈতিক শিক্ষার বড়ই অভাব! বড়ই অভাব!! কথাটা এভাবে বলেছি, এখানে আমি আমকেও অন্তর্ভুক্ত করেছি। ভাই, আমি আমার নৈতিক শিক্ষার দৌড় কতটুকু তা আমি নিজেই জানিয়েছি; তাই আপনাকে কষ্ট করে সে বিষয়ে আর জানতে হচ্ছেনা। ভাইজান, ইদানিং এই অস্থির সোশ্যাল মিডিয়ার যুগে কাউকে ফলো করতে হয় না; এসবে ঢুকলে এমনিতেই সব চোখের সামনে তারা নিয়ে আসে, এই বিষয় আপনার অজানা হবার কথা না। ভাইজান আমি যাদের ফলো করি তাদের সময় সোশ্যাল মিডিয়া ছিলো না আর তারা ফিজিক্যালি বেঁচেও নেই কিন্তু কর্মে আর পথ প্রদর্শক হয়ে বেঁচে আছেন আর থাকবেন। ভালো থাকবেন আপনার জন্য শুভ কামনা।

০৪ ঠা মে, ২০২৩ দুপুর ১২:৩০

শূন্য সারমর্ম বলেছেন:


সোস্যাল মিডিয়া থেকে দুরে থাকবেন ; ব্লগে আমার পোস্ট দেখলে কমেন্ট করবেন।শুভকামনা রইলো আপনার জন্যও।

৪| ০৪ ঠা মে, ২০২৩ দুপুর ১২:২৭

অপু তানভীর বলেছেন: আপনার প্রজন্মের বেঁধে দেওয়া স্মার্টনেসের সংঙ্গা আর বর্তমান প্রজন্মের ছেলেমেয়েদের চোখে স্মার্টনেস এক নাও হতে পারে । বুড়ো প্রজন্মের সব থেকে বড় সমস্যা হচ্ছে তারা যা পছন্দ করে সেটাকে খারাপ মনে করে ! প্লিজ দয়া করে আবার ভেবে বসবেন না যে আমি মাদকের পক্ষে কথা বলছি । আপনি নতুন প্রজন্মকে যেভাবে চিত্রায়িত করলেন আমার চোখে সেটা কখনই ধরা পড়ে নি । অথচ আমি কিন্তু প্রচুর ইয়াং ছেলে মেয়েদের দেখেছি খুব কাছ থেকেই । করোনার আগর পর্যন্ত আমি একটা কোচিংয়ের সাথে যুক্ত ছিলাম । আপনারা যেভাবে তরুন প্রজন্মের পেছনে লেগে আছেন তাদের অবস্থা অতটা খারাপ না । আরো ভাল করে বলল বুড়ো প্রজন্ম থেকে তারা ভাল করছে এবং ভাল করবে !

০৪ ঠা মে, ২০২৩ দুপুর ১২:৩৩

শূন্য সারমর্ম বলেছেন:


আপনার অভিজ্ঞতায় প্রজন্ম ভালো করছে, শুনে ভালো লাগলো।আপনার কমেন্ট থেকে ভালোকিছু নিয়ে আমার পোস্ট এডিট করা যায় কিনা দেখছি।

৫| ০৪ ঠা মে, ২০২৩ দুপুর ১২:৪১

রাােসল বলেছেন: শাওন আহমাদ বলেছেন নৈতিক শিক্ষার বড়ই অভাব। খুবই সত্য এবং এই সমস্যা কাটিয়ে ওঠার কোনো উদ্যোগ নেই।

০৪ ঠা মে, ২০২৩ দুপুর ১:৩০

শূন্য সারমর্ম বলেছেন:


নৈতিক/অনৈতিক শিক্ষা ব্যাপারটা সংক্রামক রোগের মত।

৬| ০৪ ঠা মে, ২০২৩ দুপুর ১:১৩

রাজীব নুর বলেছেন: বর্তমান প্রজন্ম হচ্ছে বেহায়া প্রজন্ম এবং মগজহীন প্রজন্ম।
এদের দ্বারা জাতি শুধু ক্ষতিগ্রস্ত হবে।

০৪ ঠা মে, ২০২৩ দুপুর ১:২৯

শূন্য সারমর্ম বলেছেন:

আমি এদের দেখে বুঝার চেষ্টা করি।

৭| ০৪ ঠা মে, ২০২৩ দুপুর ২:২৬

রাফখাতা- অপু তানভীর বলেছেন: একটু টাইপো হয়েছে,
বুড়ো প্রজন্মের সব থেকে বড় সমস্যা হচ্ছে তারা যেটাকে অপছন্দ করে, সেই সব জিনিসই তাদের চোখে খারাপ।


এখানে আরেকটা ব্যাপার বলি। বুড়ো প্রজন্ম সব সময় নিজের বর্তমান অবস্থান থেকে তরুণ প্রজন্মকে বিচার করে। যার বয়স ৬০ সে নিজের সেই ৬০ বছর দিয়ে একজন ২০ বছরের ছেলে বিচার করে আর ভাবে এই ছেলে কিছুই জানে না, কিছুই পারে না।
আপনি যদি একজন ২০ বছরের ছেলেকে নিজের সাথে তুলনা করতে চান নিজের সেই ২০ বছরের বয়স দিয়ে তুলনা করে দেখুন। নিজেকে গাধা মনে হবে। ২০ বছর বয়সে আপনার নিজের মন মানসিকতা কেমন ছিল সেটা দিয়ে বিচার করার চেষ্টা করুন।

০৪ ঠা মে, ২০২৩ বিকাল ৩:২১

শূন্য সারমর্ম বলেছেন:


সঠিকভাবে তুলনা করতে পারা দক্ষতার বিষয়।আপনার ৬০/২০ বছরের পয়েন্টে ৬০ বছরের মানুষটার শিক্ষা-দীক্ষা নিয়ে প্রশ্ন থেকেই যায়।

৮| ০৪ ঠা মে, ২০২৩ রাত ৮:৪৮

মরুভূমির জলদস্যু বলেছেন:
- এই সবের পিছনে কারণ কি? সময়ের চাহিদা?

০৪ ঠা মে, ২০২৩ রাত ১০:২০

শূন্য সারমর্ম বলেছেন:


পড়ালেখার বালাই না থাকা।

৯| ০৫ ই মে, ২০২৩ সকাল ১০:২৯

চারাগাছ বলেছেন:
সিগারেট নেশা মাদক বাদেও অনেক ধ্যান ধারণা দিনে দিনে স্মার্টনেসের আওতাভক্ত করছে কিছু মানুষ।
ভিন্নপন্থা অবলম্বন মানেই স্মার্টনেস নয়। ইহা নৈতিক শিক্ষার সঙ্গে সাংঘর্ষিক।

০৫ ই মে, ২০২৩ সকাল ১০:৪৮

শূন্য সারমর্ম বলেছেন:



কিসব ধ্যানধারণা স্মার্টনেসের আওতাভুক্ত হয়েছে?

১০| ০৫ ই মে, ২০২৩ সকাল ১০:৫৪

চারাগাছ বলেছেন:
এই ব্লগেই পাবেন।

০৫ ই মে, ২০২৩ সকাল ১০:৫৬

শূন্য সারমর্ম বলেছেন:

ক্যাচাল প্রাকটিস?

১১| ০৫ ই মে, ২০২৩ সকাল ১০:৫৯

চারাগাছ বলেছেন: বিশ্বাস অবিশ্বাস ধর্ম অধর্ম ইত্যাদি।

০৫ ই মে, ২০২৩ সকাল ১১:০৩

শূন্য সারমর্ম বলেছেন:


এসব চলমান প্রসেসের অংশ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.