নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

.....

শূন্য সারমর্ম

কঠিন সত্য কি মানুষ বদলাতে পারে?

শূন্য সারমর্ম › বিস্তারিত পোস্টঃ

ফুটবল : বাংলাদেশ ০-৫ প্যালেস্টাইন

২২ শে মার্চ, ২০২৪ রাত ২:২৫







লাস্ট যখন বাংলাদেশের ফুটবল ম্যাচ দেখেছিলাম, তখন দেখলাম বাংলাদেশের ১১ জন মিলে ১০ সেকেন্ড বল পায়ে রাখতে পারে না, ৫/৭ টা পাস খেলতে পারে না, পেশী শক্তি প্রয়োগে প্রতিপক্ষ প্লেয়ারের ইনজুরীতে ফেলার প্রবণতাই হলো একমাত্র মাইন্ডসেট ; প্রাণপণ মধ্যমাঠের একপাশেই দোড়াদোড়ি করা - এসব কি ফুটবলের মধ্যে পড়ে? সমস্যা কোথায়? বাংলাদেশ ফুটবল টিমে নাম লিখতে হলে 'গোলকিপারে নাম লেখানো বেটার,ভালো কিছু সেভ করা হয় ; বাকিদের তেমন কোনো কাজ নেই দৌড়ানো ছাড়া।



আজ হঠাৎ চোখে পড়লো বাংলাদেশ-প্যালেস্টাইন ম্যাচ ; দেখতে বসলাম ৪০ মিনিটের পর ;যখন পোস্ট লিখছি ৪-০। এত বিচ্ছিরি ফুটবল দেখতে খারাপ লাগে ; বাংলাদেশের পক্ষে কি এর চেয়ে ভালো খেলা সম্ভব না কখনো? প্যালেস্টাইনের মাঠে বোমা পড়ে, তাই কুয়েতে খেলতে আসে।প্লেয়ারও মনে হয় দেশে থাকতে পারে না, তবে লাস্ট এশিয়ান কাপ দেখলে মনে হয়, আরবরা ফুটবল ভালোই খেলে, সবসময় এট্যাকিং, যেকোনো আরব টিমের খেলা দেখতে আনন্দ পাওয়া যায়।পরিচর্যা করলে ভালো কিছু সময়ের ব্যবধানে দেখতে পাওয়া যাবে। আরবদের কিছু ডাটা হলো :এশিয়ান কাপ কাতার ' চ্যাম্পিয়ন ,গত বিশ্বকাপ আয়োজক ।সৌদি টাকার নিচে বিশ্বের ফুটবল স্টারদের নিজের লীগে আনা,প্রতি বিশ্বকাপে অঘটনের মত কিছু জন্ম দেয়া।



ক্রিকেটেও যা দশা, এখন পর্যন্ত কোনো এশিয়া কাপ নেই।ফুটবল তো ক্রিকেট থেকেও কঠিন, তাই কখনো কিছু হবে না।সবচেয়ে জনপ্রিয় খেলা তাই সবসময় বাংলাদেশ ফুটবল খেলবে,চলবে ; কিন্তু নাচানাচি ব্রাজিল-আর্জেন্টিনাকে নিয়েই করতে হবে।


মন্তব্য ২০ টি রেটিং +২/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ২২ শে মার্চ, ২০২৪ রাত ৩:৪১

ঋণাত্মক শূণ্য বলেছেন: আপনাকে ফুটবল নিয়ে মজার একটা ঘটনা বলি।
সৌদীতে প্রায় প্রতি এলাকাতেই একটা করে দাওয়াহ সেন্টার থাকে, যেখানে বিভিন্ন ভাষাভাসীদের ইসলামের দাওয়াত দেওয়া হয়। তো এমন একটা দাওয়া সেন্টারে আমরা ক্লাস করতাম নিয়মিত। সংখ্যার দিক থেকে বাংলাদেশীরা সবার থেকে উপরে।

কারও একজনের মাথায় আসলো একটা ফুটবল ম্যাচের আয়োজন করার। তো বাংলাদেশী ছাত্ররা বনাম ঐ অফিসের সৌদী অফিসিয়ালদের খেলা হবে। বাংলাদেশী ছাত্রেরা সবাই প্রায় ২৫-৩৫ বছর বয়সী আর সৌদীরা সবাই ৪০+, একজন মনে পড়ে ৫৫ বছর বয়সী ছিলেন।

খেলার দিন আমরা বিশাল উৎসাহ নিয়ে গেলাম, মাত্র ১১-০ গোলে হেরে চলে আসলাম! এটা নিয়ে বছর খানেক হাসাহাসি চলেছিলো। বছর খানেক পরে আবার উদ্যোগ নেওয়া হলো। আবারও খেলা হবে।

খেলার দিন কোন একটা কাজে ব্যস্ত ছিলাম, তাই যেতে পারিনি। জোহরের নামাজের আগে আগে এক ভাইকে ফোন দিলাম, জিজ্ঞাসা করলাম খেলার ফলাফল কি? উনি বললেন, আরে ভাই, আমরাতো ২-০ গোলে জিতেছি! আমিতো শুনেই অবাক।

পরে ঐ ভাই ব্যাখ্যা করলেন, গতবছর আমরা ১১-০ গোলে হেরেছি, আর এ বছর ৯-০ গোলে হেরেছি। সো গতবছর থেকে ২ গোল কম খেয়েছি না? সেটাই বলেছি!

------------

অফিসের কলিগেরা মাঝে মধ্যে মাঠ ভাড়া করে ফুটবল খেলি। আরবদের স্কিল দেখলে অবাক লাগে। আবার সেই আরবেরা যখন দক্ষিন আমেরিকা বা ইউরোপের কোন দলের সামনে ভ্যাড়া বনে যায়, তখন ভাবি তাদের স্কিল কেমন হবে!

২২ শে মার্চ, ২০২৪ সকাল ১১:১৫

শূন্য সারমর্ম বলেছেন:


২০২৩ সাল, ৯-০
৩০২৩ সাল, ০-০; এটাই হবে উন্নতির গ্রাফ।


লাতিন,ইউরোপ ফুটবল যে কেমন তা হয়তো আমাদের ভাবনায়ও আসবে না।

২| ২২ শে মার্চ, ২০২৪ সকাল ৮:০৮

জ্যাক স্মিথ বলেছেন: খেলাধুলায় ভালো করার জন্য পেশি শক্তির পাশাপাশি প্রয়োজন বুদ্ধিমত্তার কিন্তু এ দুটির একটিও আমাদের নেই। জাতি হিসেবে শক্তিহীন খর্বকায় এক জাতি আমরা আর বুদ্ধিমত্তার কথা না'ই বা বললাম। সকল দিক দিয়েই আমরা যে বেশ নিচু সারির এক জাতি খেলাধুলার বিভিন্ন পরিসংখ্যান দেখলেই তা স্পষ্ট বুঝা যায়।

চিন, জাপান, ফিলিপাইন এরাও কিন্তু বেশ খর্বকায় জাতি কিন্তু বুদ্ধিমত্তার কারণে ওরা খেলাধুলায় ভালো করে। আর আমরা মাঝে মাঝে ক্রিকেটে দুই একবার ঝড়ে বক মারা ছাড়া তেমন কিছুই করতে পারিনি।

কোন কিছুতেই এই জাতির মধ্যে আমি ভালো কিছু দেখতে পাই না, আমাদের জাতি নিয়ে আমি গর্বিত নই বরং লজ্জিত।

@ঋণাত্মক শূণ্য - এর কমেন্ট পড়ে হাসতেই আছি =p~ বুড়োদের কাছে মোট ২০ গোল খেলেন একটা গোলও করতে পারলেন না!! দিলেন তো দ্যাশটারে ডুবিয়ে :-P । সমস্যা নেই ঘরের মাঠে সবাই বাঘ, ওদের বাংলাদেশে পাঠিয়ে দিন আমরা সব ব্লগাররা মিলে ওদের ৪০ গোল দিয়ে সুদে আসলে সব উসূর করে দিবো। B-)

২২ শে মার্চ, ২০২৪ সকাল ১১:১৩

শূন্য সারমর্ম বলেছেন:


বাংলাদেশকে বিশ্বকাপ জিততে কেউ বলেনি,পার্টিসিপেট করতেও বলেনি।শুধুমাত্র বিচ্ছিরি ফুটবল খেলতে নিষেধ করেছি।

৩| ২২ শে মার্চ, ২০২৪ সকাল ১০:৪১

শেরজা তপন বলেছেন: ঋণাত্মক শূণ্য-এর মন্তব্যে মজা পেলাম!
শুনুলাম নাকি বাংলাদেশ ইদানিং ভালই খেলছে- ব্যাপক প্রস্তুতি নিয়েছিল এই খেলার আগে, অবশেষে অবস্থা এই :(

২২ শে মার্চ, ২০২৪ সকাল ১১:১১

শূন্য সারমর্ম বলেছেন:


ব্যাপক প্রস্তুতিতে এমন দশা, প্রস্তুতিহীন থাকলে উপরের কমেন্টের মত হতো।

৪| ২২ শে মার্চ, ২০২৪ দুপুর ১:২১

নয়ন বড়ুয়া বলেছেন: ফুটবল খেলা দক্ষতার খেলা, বুদ্ধিমত্তার খেলা, দমের খেলা। যার কোনটাই আমাদের ফুটবলের মাঝে দেখিনা। আমি মূলত ফুটবল ভক্ত। আমি ক্রিকেট থেকে শুরু করে অন্যান্য যা খেলা, তার ধারে পাশেও যায় না। ভালো লাগে না জন্য। কিন্তু ফুটবল সবসময় প্রিয়। একটা ঘটনা বলি আমাদের দেশে বাইরে থেকে একবার এক আর্জেন্টাইন কোচ এনেছিলো, নাম ছিলো আন্দ্রেস ক্রসিয়ানি। উনি প্রথম কোচিংয়েই আমাদের দেশের দামাল ছেলেদের কক্সবাজার নিয়ে বিচে দৌড়াতে লাগালো সবাইকে। ভোর ৫ টায় উঠে সকাল ৮ পর্যন্ত দৌড়। পরে আমাদের দামাল ছেলেরা বিরক্ত হয়ে কোচের বিরুদ্ধে রিপোর্ট করলো যে, এই কোচ ভালো না। এই কোচ শুধু আমাদের দৌড়ানো করায়। আর কিছু করায় না। পরে বৈঠকে বসে এক মাসের মধ্যে সেই কোচকে বিদায় করে দিলো...
মূলত কোচের টার্গেট ছিলো দম দীর্ঘস্থায়ী করা। কিন্তু আমাদের দেশের মাথামোটারা সেটা বুঝলো না। মাংস জাতীয় খাবার থেকে দূরে রেখে, সিদ্ধ জাতীয় শাক-সবজি দিয়ে শরীরে প্রোটিন আনার চেষ্টা করেছিলো। সেটাও বুঝলো না।
তো এই দেশে ফুটবলের এমন অবস্থা হবে না তো, কোন দেশে হবে? যে দেশের খেলোয়াড়রা পরিশ্রমের চেয়ে আরামকে বেশি প্রাধান্য দেয়, সেই দেশে আর যাইহোক ফুটবল না হওয়াই ভালো বলে মনে করি...

২২ শে মার্চ, ২০২৪ বিকাল ৩:১৬

শূন্য সারমর্ম বলেছেন:



আন্দ্রস ক্রসিয়নি গত বিশ্বকাপে উনার জাতি আর্জেন্টিনার জন্য বাঙালীর উম্মাদনা দেখে থাকলে, কি ভেবেছে কে জানে!!

৫| ২২ শে মার্চ, ২০২৪ দুপুর ২:২৯

এম ডি মুসা বলেছেন: এখানে তো বোমা মাঝি হয় না বুঝছেন বোমাবাজির অথবা যন্ত্রের দ্বারা নিয়ন্ত্রণ করা হয় না তাই হয়তো তারা জিতে গেছে। মানুষ মেয়েদের কাছে হারে না মানুষ যন্ত্রের কাছে হারে

২২ শে মার্চ, ২০২৪ বিকাল ৩:১৪

শূন্য সারমর্ম বলেছেন:



আপনি পরিষ্কারভাবে আবার কমেন্টটি করুন, বুঝতে পারিনি।

৬| ২২ শে মার্চ, ২০২৪ বিকাল ৩:৪৬

মোহাম্মদ গোফরান বলেছেন: বুঝলাম না। বাংলাদেশ কনফিডেন্স লেস হয়ে যায় কেন?

২২ শে মার্চ, ২০২৪ বিকাল ৩:৫৬

শূন্য সারমর্ম বলেছেন:


জেন্যুইন কনফিডেন্স গ্রো করে Evidence থেকে ; যা আমাদের কখনো ছিলো না।

৭| ২২ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৪৪

রাজীব নুর বলেছেন: অবিশ্বাস্য হলেও সত্য, আমরা কোনো কিছুতেই পারি না। ফুটবলে পারি না। ক্রিকেটে পারি না।
আমরা শুধু পারি দূর্নীতিতে।

২২ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:১০

শূন্য সারমর্ম বলেছেন:


আপনি দূনীর্তিতে পারবেন বলে মনে হয়।?

৮| ২৩ শে মার্চ, ২০২৪ দুপুর ১২:৫১

ধুলো মেঘ বলেছেন: ১৯৭৪ সালে ঢাকা স্টেডিয়ামে নায়ক বনাম নায়িকা ফুটবল খেলা হয়েছিল দর্শকদের মনোরঞ্জনের জন্য। সেই ম্যাচে শাড়ি পরা নায়িকারা জার্সি-প্যান্ট পরিহিত নায়কদেরকে হারিয়ে দিয়েছিল। কোন স্কিল ব্যবহার করে?

২৪ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:৫১

শূন্য সারমর্ম বলেছেন:


শাড়ীর কালার সুন্দর ছিলো মনে হয়।

৯| ২৪ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:১৭

এম ডি মুসা বলেছেন: বলছি বাংলাদেশ মেয়েরা অনেকে গিয়ে আছে ফুটবলে। আর ফুটবল খেলা হলো পরিশ্রমের খেলা টেকনিক খেলা। এখানে যন্ত্রের কোন ভূমিকা নেই।

২৪ শে মার্চ, ২০২৪ রাত ১০:২১

শূন্য সারমর্ম বলেছেন:


মেয়েরা হয়তো যাবে ছেলেদের চেয়ে বেশি

১০| ২৪ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:১৮

এম ডি মুসা বলেছেন: মেয়েরা পরপর অনেকবার চ্যাম্পিয়ন হয়েছে, ফুটবলে বাংলাদেশের। আর পুরুষ ফুটবল দল এরা অনেকবার পরাজিত হয়েছে দেখে লজ্জিত হয়েছি। তাই মেয়েরা অনেক এগিয়ে আছে ফুটবলের খেলায়। ফুটবল আইলো পরিশ্রমের খেলা যন্ত্রের খেলা নয় সেটা বলতে চেয়েছি।

২৪ শে মার্চ, ২০২৪ রাত ১০:২১

শূন্য সারমর্ম বলেছেন:


ওদের সাকসেস থাকার পর ওরা অবহেলিত ;মাঝেমধ্যে নেগেটিভ শিরোনাম হতে দেখা যায়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.