নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বনির্ভর সরল পাঠ - গরিব মানুষ, মানুষ হতে চাই

বিক্ষিপ্ত ভাবনা

সরলপাঠ

সবার উপরে দেশ - আমার স্বদেশ। ভাল লাগে সততা, সরলতা। খারাপ লাগে নোংরামি, মিথ্যা, অহমিকা, কুটিলতা।

সরলপাঠ › বিস্তারিত পোস্টঃ

শাহবাগ এর রাজনৈতিক বিশ্লেষন (বাম বিরোধী)

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১০:৫৯

যুদ্ধাপরাধের বিচার এখন বাস্তবাতা। আমাদের দীর্ঘদিনের চাওয়ার বাস্তবায়ন। জামাত প্রথম থেকেই এর বিরোধীতা করে আসছে, আর কাদের মোল্লার রায়ের পর ট্রাইবুনালের পক্ষের একটি অংশ এর বিরোধিতা করছে যার নেতৃত্বে রয়েছে বাম দলীয় রাজনীতিকরা। আনেকটাই পরিকল্পিত ভাবেই তারা এর শুরু করে এবং নেতৃত্ব নিয়ে নেয়। প্রশ্ন হচ্ছে কেন তারা এই কাজটি করে, যেখানে তারাই সরকারের অংশ? কারা এটাকে অরগানাইজ করার সুযোগ করে দিয়েছে, এবং কেন? এর মাধ্যমে কে লাভবান হচ্ছে এবং কিভাবে? যুদ্ধাপারাধের বিচারের ভবিষ্যত কি? নিম্নে এ প্রশ্নগুলোর উত্তর জানার চেষ্টা করব:



কাদের মোল্লার বিচারের রায়ের পর এই ব্লগেই কয়েকজনকে আহবান করতে দেখি শাহবাগে যাওয়ার যাতে মনে হতে পারে এটা ব্লগীয় আন্দোলন, কিন্তু একই সময়ে ফেবুতে আমার প্রফেসনাল বন্ধুরাও তাদের ফেবুতে একই আহবান জানাতে থাকে যারা সবাই আওয়ামীলীগে আশ্রিত বামু। এই বামুরা যেখানে যায় সেখানেই সমস্যা তৈরি করে। প্রথমআলু সহ বামু পত্রিকাগুলো এবং নিউজ চ্যানেলগুলো লাইভ কাভারেজ দেয়ার দায়িত্ব পালন করে। পুরো আন্দোলনটিই বামুদের আগের হরতালের মত। সরকারী পৃষ্টপোষকতায় হরতাল পালন। কিন্তু প্রশ্ন হচ্ছে এর মাধ্যমে কি এই বিচার ব্যবস্হা লাভবান হয়েছে না ক্ষতিগ্রস্হ হয়েছে? - আমার অভিমত ক্ষতিগ্রস্হ হয়েছে। কারণ জামাত প্রথম থেকেই এই বিচারকে সরকারের নিয়ন্ত্রিত বিচার বলে আসছে - যা ন্যায় বিচারের বিপরীত। তাই তারা বলত এই ট্রাইবুনাল বিতর্কিত। আজ আমরাই সেই দাবিকে প্রতিষ্ঠা করলাম। ট্রাইবুনালের রায় নিয়ে সমালোচনা এবং আন্দোলন করে আমরা আমাদের ট্রাইবুনালকে বির্তিকিত করলাম। আগামীতে আর কাউকে ফাঁসি দিলেও সেই রায় বির্তিকত হবে। সাময়িক আবেগের কাছে ন্যায় বিচার পরাজিত হবে। জামাত সাময়িক সমস্যায় পড়লেও সামগ্রিকভাবে তারা গণমানুষের সহমর্মিতা পাবে। আর লাভবান হবে এই বামুরা, কারণ জামাত তাদের রাজনীতিক আদর্শের প্রতিপক্ষ। ফলে এই আন্দোলনের নেতৃত্ব দিয়ে তারা জামাত বিরোধী মানুষদেরকে তাদের আরও কাছে নিয়ে আসতে পারবে।



প্রশ্ন হচ্ছে আওয়ামীলীগ কি লাভবান হল না ক্ষতিগ্রস্হ হল? - আমার অভিমত সার্বিক বিচারে আওয়ামীলীগ ক্ষতিগ্রস্হ হয়েছে - ১) যুদ্ধাপরাধীদের বিচার আওয়ামীলীগের দাবী - এর রাজনৈতিক, সামাজিক এবং অর্থনৈতিক প্রতিক্রিয়া রয়েছে। এই আন্দোলন আওয়ামীলীগের রাজনীতিক এবং সামাজিক প্রভাব খর্ব করবে। ২) আওয়ামীলীগ সাময়িক লাভবান হলেও (মানুষকে সরকারের রাজনৈতিক দূর্বলতাগুলো সাময়িক ভুলিয়ে রাখা গেলেও) দীর্ঘমেয়াদে রাজনীতি সরকারের হাতছাড়া হয়ে যাচ্ছে। ৩) এই আন্দোলনের ফলে সম্ভবত বিএনপি একই ভাবে তত্ত্বাবধায়ক সরকারের আন্দোলন করতে পারে। যার সামগ্রিক ইংগিত এখনই দেখা দিতে শুরু করেছে। এবং এ অবস্হায় বাধা দেয়ার নৈতিক অধিকারটুকু সরকারের থাকবেনা। ৪) আওয়ামীলিগ বিএনপির বিরুদ্ধে জামাতকে আশ্রয় দেয়ার যে অভিযোগ তুলত, সেই রাজনীতিক সুবিধাটুকু আওয়ামীলীগ হারাল। কারণ এই আন্দোলনকারিরা বলছে এটা সমাঝোতার রায়। এ ক্ষেত্রে আওয়ামীলীগের বা ট্রাইবুনলের সাথে সংশ্লিষ্ট সবার উচিত ছিল রায়ের সম্মান রক্ষা করা, যা তারা করতে ব্যার্থ হল।



মোটের উপর ট্রাইবুনালের রায়ের সমালোচনা করে বামুরা সাময়িক লাভবান হলেও এর মাধ্যমে পুরো বিচার ক্ষতিগ্রস্হ হয়েছে।





আমি যতটুকু লক্ষ্য করেছি এই আন্দোলন একটি অপরিকল্পিত ছকের পরিকল্পিত ফসল। বাম রাজনীতির ছাত্র সংঘটনগুলো এর নেতৃত্বে রয়েছে। অন্য ছাত্র সংগঠনগুলো সেখানে পরে উপসস্হিত হলেও তারা নেতৃত্ব নিতে পারেনি, শুধু সহযোগী হিসাবেই আছে। আর বাম নেতারা পিছন থেকে কলকাঠি নাড়ছেন। সরকার যেখানে জামাতকে নিষিদ্ধ করা বা এ বিষয়ে কোন চিন্তা ভাবনা করছেনা সেখানে ইনু এসে বলে জামাতকে নিষিদ্ধ করার প্রক্রিয়া ক্ষতিয়ে দেখা হচ্ছে - এ সবই বামুদের রাজনীতিক চাল। তবে এখানে আমি কিছু মৌলিক বিষয় নিয়ে আলোচনা করলেও এখন অনেক বিষয় নিয়ে আলোচনা করা হয়নি। শুধু মনে ব্যাথা পাচ্ছি এ জন্যে যে একটি সামগ্রিক বিচারকে সম্ভবত আমরা হত্যা করলাম। এই বামুরাই স্কাইপ কেলেংকারীর সাথে জড়িত ছিল আবার এখন তারাই এই বিচারকে হত্যা করছে। জামাত আর বাম এদের জন্যে শুধুই ঘৃনা। কেউ কি আমায় বলতে পারেন শাহবাগের মোড়ে ধর্মীয় রাজনীতির দাবী কেন উঠে - জামাতই কি বাংলাদেশে একমাত্র ধর্মীয় রাজনীতি করে? তাহলে কাদেরের ফাঁসির দাবী করতে গিয়ে আমরা ধর্মকে কেন প্রতিপক্ষ বানালাম? হাঁ বামরাই সবসময় ধর্মকে প্রতিপক্ষ করে।



আমি সরকারের নিকট দাবী জানাব এই বামদের এখনই দমন করার জন্য যেভাবে জামাত শিবির রাজাকারদের দমন করা হচ্ছে। আর ট্রাইবুনালকে সকল বিতর্কের উর্ধ্বে রাখার জন্যে।





মন্তব্য ৪৭ টি রেটিং +৮/-০

মন্তব্য (৪৭) মন্তব্য লিখুন

১| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:১০

রাফসান রাফী বলেছেন: হুম, এবং আমি নিশ্চিত সামনে আরো অনেক নাটক বাকি আছে, সোনার ডিম পাড়া এই ইস্যুটাকে আওয়ামীলীগ এতো তাড়াতাড়ি শেষ করে ফেলবেনা! আওয়ামীলীগ অনেক ঘাঘু পলিটিক্স করতে জানে!!!

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:১৮

সরলপাঠ বলেছেন: আপনি রাজাকারদের সাপোর্টার হলে আমার কিছুই বলার নাই।

২| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:২১

রাসেল৪৮ বলেছেন: আপনার রাজনৈতিক বিশ্লেষন অনেক ভাল হয়েছে।আমার মনের কথাগুলো আপনে বলতে পেরেছেন সে জন্য আপনাকে ধন্যবাদ।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:২৫

সরলপাঠ বলেছেন: ধন্যবাদ পড়ার জন্যে, অন্যদেরকে জানার সুযোগ করে দিন।

৩| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:২৬

নষ্ট ছেলে বলেছেন: বামদের নিয়ে এত মাথা ঘামানোর কারণ নাই। বামরা একা বাংলাদেশে কিছু করতে পারবে না।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:৩৭

সরলপাঠ বলেছেন: বামরাতো একা নয় এরা এখন আমাদের সরকারের অংশ। আর এদের চরিত্র প্রথমআলুর মতই। এদের এজেন্ডা ভিন্ন। বিচারকে এরাইতো প্রথম বিতর্কিত করার সুযোগ করে দিল স্কাইপি আলোচনার মাধ্যমে। এখনও তাই হচ্ছে....।

৪| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:০২

ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ার বলেছেন: শুরু থেকেই এই কথাই বলে আসছি....

জামায়াতকে বাঁশ দিতে গিয়ে ট্রাইব্যুনালকেই বাঁশ দিয়ে দিলাম....একেবারে আইক্কা!

ট্রাইব্যুনালের রায় নিয়ে যে তুচ্ছ তাচ্ছিল্য...ঠিক একই কারণে যদি জামায়াত আন্দোল-জ্বালাও পোড়াও শুরু করে তাহলে..কোন নৈতিক বলে তা বাধা দেবে সরকার?

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:০৫

সরলপাঠ বলেছেন: ইন্জিনিয়ারের গায়ে জামাতী গন্ধ পাচ্ছি - আমাদেরকে আমাদেরটা ভাবতে দিন।

৫| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:১৬

কলাবাগান১ বলেছেন: ইন্জিনিয়ারের গায়ে জামাতী গন্ধ পাচ্ছি - আমাদেরকে আমাদেরটা ভাবতে দিন।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:২০

সরলপাঠ বলেছেন: ধন্যবাদ আমার ব্লগে আসার জন্যে - বিষয়টি নিয়ে গত কয়েকদিন ধরে আমার অবজারবেসন গুলো তুলে ধরার চেষ্টা করলাম এখানে।

৬| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:৩৭

রোদেলা দুপুর বলেছেন: ভালো পর্যবেক্ষণ। শেষ যে কি হয় সেটাই এখন দেখার বিষয়।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:৪৯

সরলপাঠ বলেছেন: পরের ধাপও লিখতে পারতাম লিখিনি - আগামী সপ্তাহে সাইদীর রায়ের পর লিখব।

৭| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১:২০

ভীতু সিংহ বলেছেন: পোস্ট সুন্দর বিশ্লেষণধর্মী হয়েছে। আমার মনের কথাগুলই বলেছেন। যেখানে বাম সেখানেই সমস্যা। সামুও এর ব্যাতিক্রম নয়। তবে আলাদাভাবে একজনের কথা উল্লেখ করতে হয়। এই দুই একজনের জন্যই পুরো আন্দোলনটাই অন্যদের কাছে হাস্যস্পদ হচ্ছে। দেখুনতো এইসব ডাবল স্ট্যান্ডার্ড ধারীদের চিনতে পারেন কিনা।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১:৩৩

সরলপাঠ বলেছেন: ধন্যবাদ পড়ার জন্যে, তবে স্ক্রীন শটটার লিখা পড়তে পারছিনা।

৮| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১:২৬

doha057 বলেছেন: লক্ষ্য দৃঢ় রাখতে হবে, এই আন্দোলন কারো বাপের এজেন্ডা নয়, স্বাধীনচেতা মানুষের অধিকার আদায়ের দাবী।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১:৩৪

সরলপাঠ বলেছেন: সহমত - তবে এর রাজনৈতি প্রভাব সাময়িক নয়, এবং যারা ফ্রন্ট এ আছেন তাদের নিয়ন্ত্রনের বাহিরে।

৯| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১:৩৬

আবদুল্লাহ আল জাফর মালেক বলেছেন: এই সমাবেশটা না হলে কি ভালো হতো বলে মনে করেন?

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১:৪৩

সরলপাঠ বলেছেন: আমি এই সমাবেশের ভবিষ্যত রাজনৈতিক প্রভাব বিশ্লেষন করলাম। আপনার উত্তরে শুধু এক কথায় হাঁ বা না বললে ভুল বুঝার আশংকা আছে। আইনি বিষয় এবং ভবিষ্যতে ট্রাইবুনালের রায়ের গ্রহন যোগ্যতার জন্যে এটা না হলেই ভাল হত। আর আবেগ প্রকাশের জন্যে এক বিকালের জনসভা বা একটি মানব বন্ধনই যথেষ্ট ছিল।

১০| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ২:০৮

ভীতু সিংহ বলেছেন: যদি গুগল ক্রম থাকে তাহলে জুম করে নিন। তবে পড়তে পারবেন।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ২:১১

সরলপাঠ বলেছেন: গুগল ক্রম ইউজ করিনা কারণ এরা স্পাই করে - দেখি অন্যভাবে পড়া যায় কিনা।

১১| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ২:১৭

অক্টোপাস পল বলেছেন: ভাই, ডান-বাম বুঝিনা। এইটা বিভেদের সময় নয়। আমি পুরোদম্ভর পুঁজিবাদী তবুও একটা কথা মানি এদেশে যা কিছু জনসংশ্লিষ্ট আন্দোলন তা বামরাই অন্তত শুরু করে।

প্রধান দুই দল মানুষের জন্য রাজনীতি করেনা। এদের সব ইস্যু দলীয়। একই কথা ছাত্র সংগঠনের ক্ষেত্রেও প্রযোজ্য।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ২:২৪

সরলপাঠ বলেছেন: বামরা অনেক কিছুই শুরু করে কিন্তু গুড়েবালি হয়ে যার কারণ এদের সবকিছুতেই কিছু হিডেন এজেন্ডা থাকে যা জনবান্ধব নয়। ফলে এরা সব সময়ই জনবিচ্ছিন্ন। আমি আশংকা করছি (যেন তা না হয়) শাহবাগের এই অবস্হান শেষ পর্যন্ত এই ট্রাইবুনালকেই কলংকিত করতে পারে - এর বিচারিক এবং রাজনৈতিক প্রভাব শুধুর প্রসারী। মনে রাখতে হবে এটা মিসরের মত সরকার বিরোধী আন্দোলন নয়।

১২| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ২:২৬

*কুনোব্যাঙ* বলেছেন: ভালো বিশ্লেষণ... দেখা যাক কোথাকার পানি শেষ পর্যন্ত কোথায় গিয়ে দাঁড়ায়।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ২:৪৭

সরলপাঠ বলেছেন: ধন্যবাদ পড়ার জন্যে - হাঁ সম্ভবত পরবর্তি ২ সপ্তাহের মধ্যেই দেখতে পাবেন প্রাথমিক প্রভাব বা ফল।

১৩| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ২:৩৫

ডাঃ মোঃ কায়েস হায়দার চৌধুরী বলেছেন: আমরা এখন এসব অযথা বিতর্কে লিপ্ত হওয়া থেকে বিরত থাকি। এসব বিতর্ক এই রাজাকারদের সুযোগ তৈরি করে দেয়। আমরা জাতি দল মত নির্বিশেষে সবাই চায় রাজাকারের ফাসিঁ হোক। এবং আল্লাহ এদের ফাসিঁ কার্যকর করবেন এই বাংলাদেশের জনগনের উছিলায়। আমিন।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ২:৫০

সরলপাঠ বলেছেন: এটা অযথা বিতর্ক নয়। বরং আগাম সতর্ক সংকেত। মানুষকে আবেগ তাড়িত করে তোলা সহজ - কিন্তু রাজনীতির সমীকরণ বড়ই জটিল। বিশ্ব রাজনীতির দোলাচলে আমাদেরকে এ বিচার নিয়ে ভাবতে হচ্ছে।

১৪| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ২:৫৩

দায়িত্ববান নাগরিক বলেছেন: কোনো বিভেদ নয়। জনগনের ডাকে সারা দিন।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৩:০৯

সরলপাঠ বলেছেন: ধন্যবাদ পড়ার জন্যে - তবে ভবিষ্যতের দিকে তাকিয়ে আমার এই পোষ্ট। আমি মনে করি এই ধরণের অবস্হান গোআজমের রায়ের আগে নিলে বর্তমানে চালিত বিচার নিয়ে বিতর্ক উপেক্ষা করা যেত। আমরা সবাইকে ফাঁসি দেয়ার রায় পেলাম, কিন্তু সেটা নিয়ে বিতর্ক দেখা দিলে আর যাই হোক এর মাধ্যমে জামাতীরাই লাভবান হবে। আমার অভিমত, জনগণ আমাদের সাথেই আছে কিন্তু জনগণের আবেগের এই প্রকাশ শেষে সমস্যা তৈরী করতে পারে। এর মাধ্যমে জামাত আন্তর্জাতিক যুদ্ধাপারাধ আদালতে যেতে পারবে.....। এটা আমাদের কাম্য নয়।

১৫| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৫:২৫

মাগুর বলেছেন: ভাই, এত কাহিনী বুঝি না! দাবি একটাই যুদ্ধাপরাধীদের ফাঁসি চাই। দেশের সাধারণ খেটে খাওয়া মানুষ আজ রাস্তায় নেমেছে। এ আন্দোলন কোন রাজনৈতিক দলের নয়। এটা গণমানুষের আন্দোলন। কোনো বিভেদ নয়। জনগনের ডাকে সাড়া দিন। স্বাধীনতা যুদ্ধের ত্রিশ লক্ষ শহীদের প্রণের বদলা ফাঁসি ছাড়া আর কিছু হতে পারে না! সকল রাজাকারের ফাঁসি চাই। ফাঁসি ছাড়া বিকল্প নাই!

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১০:৩৬

সরলপাঠ বলেছেন: ধন্যবাদ পড়ার জন্যে - তবে ভবিষ্যতের দিকে তাকিয়ে আমার এই পোষ্ট। আমি মনে করি এই ধরণের অবস্হান গোআজমের রায়ের আগে নিলে বর্তমানে চালিত বিচার নিয়ে বিতর্ক উপেক্ষা করা যেত।

পোষ্টেই উল্লেখ করেছি বামদের আমি ঘৃনা করি, এই আন্দলনে বামদের আদর্শকে প্রচারের মাধ্যম হিসাবে ব্যবহার করা হচ্ছে। রাজনীতির প্রভাবমুক্ত হলে সমর্থন পেতেন। এই বামরাই বাংলাদেশ অওয়ামীলীগে আমাদের গিলে খাচ্ছে।

রাজাকারদের ফাঁসি চাই - বামদের রক্ষা নাই

১৬| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৬:০১

নরাধম বলেছেন: উপরের মাগুড়ের কমেন্টের সাথে সহমত। আমার বুঝামতে যারাই এই আন্দোলনের নানারকম দোষ খোঁজার চেষ্টা করছে, তারা ছুপা জামাতি।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১০:৩৮

সরলপাঠ বলেছেন: এটা একটা বামু টাইপ কমেন্ট দিলেন। মাগুড়কে দেয়া উত্তর পড়ে নিন:

ধন্যবাদ পড়ার জন্যে - তবে ভবিষ্যতের দিকে তাকিয়ে আমার এই পোষ্ট। আমি মনে করি এই ধরণের অবস্হান গোআজমের রায়ের আগে নিলে বর্তমানে চালিত বিচার নিয়ে বিতর্ক উপেক্ষা করা যেত।

পোষ্টেই উল্লেখ করেছি বামদের আমি ঘৃনা করি, এই আন্দলনে বামদের আদর্শকে প্রচারের মাধ্যম হিসাবে ব্যবহার করা হচ্ছে। রাজনীতির প্রভাবমুক্ত হলে সমর্থন পেতেন। এই বামরাই বাংলাদেশ অওয়ামীলীগে আমাদের গিলে খাচ্ছে।

রাজাকারদের ফাঁসি চাই - বামদের রক্ষা নাই

১৭| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৬:০৪

সিউল রায়হান বলেছেন: নরাধম বলেছেন: উপরের মাগুড়ের কমেন্টের সাথে সহমত। আমার বুঝামতে যারাই এই আন্দোলনের নানারকম দোষ খোঁজার চেষ্টা করছে, তারা ছুপা জামাতি। এবং ছুপা জামাতি সেইসব শুয়রদের মতই ভয়ংকর যারা ১৯৭১ এ পাকিস্তানীদের সাথে যোগ দিয়েছিলো

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১০:৪০

সরলপাঠ বলেছেন: ছুপা জামাতি বলে বামাদিপত্যের বিরোধিতা বন্ধ করতে পারবেন না। বামুদের আমি ঘৃনা করি। পারলে আন্দোলনের নেতৃত্বে পরিবর্তন আনুন।

১৮| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৬:০৫

আবদুল্লাহ আল জাফর মালেক বলেছেন:

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১০:৪১

সরলপাঠ বলেছেন: আপনার প্রতিক্রিয়ায় হতাশ হলাম এবং ব্যাথা পেলাম মনে।

১৯| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:১০

স্বাধীকার বলেছেন:
আপনার বিশ্লেষণটি অনেককে ভাবতে বাধ্য করবে সন্দেহ নেই। কিন্তু আমরা সেই জাতি যাদের কাছে দশচক্রে ভগবান ভূত হয়ে শ্যাওড়া গাছেও ঠাই পায়না। যে জাতি বর্তমানকে আগামীর মধ্যে দেখতে না পায়, তারা দিকভ্রান্ত হতে বাধ্য। সাধারণ মানুষ যুদ্ধাপরাধের বিচারের দাবীতে সংগ্রাম করছে-এটাকে স্যালুট জানাতেই হয়।
কিন্তু আমাদের দুর্ভাগ্য যে, প্রতিটি রাজনৈতিক দল ভিতরে ভিতরে নিজেদের লাভালাভের চিন্তা করছে-অপরাধীদের শাস্তির বিষয়টি তাদের রাজনৈতিক হিসাবের দ্বিতীয় পর্যায়ে বিবেচিত হচ্ছে। চূড়ান্ত দাবীর মাধ্যমে কোনোমতে যুদ্ধাপরাধীদের ফাসিঁ দেওয়া হলেও বিচারিক ব্যবস্থার ত্রুটি কিংবা দুর্বলতার কারণে রাজাকাররা বেচেঁ না থাকলেও তাদের জারজ গুলো কোনো একদিন কুখ্যাত দেশবিরোধীদের হিরো হিসাবে দেখাতে চাইবে, ন্যায় বিচার পায়নি বলে-জনতাকে দোষারূপ করতে চাইবে-ইতিহাস সব সময় একই ভাবে একই দিকে প্রবাহিত হয়না। স্পষ্টত কাদের মোল্লার রায়টি দেখার পর জনতার বাধঁভাঙ্গা প্রতিবাদ ইতিমধ্যেই বিচারক, প্রসিকিউশন এবং সরকারকে বিশ্ববাসীর কাছে উদ্দেশ্যমূলক হিসাবে তোলে ধরার ক্ষেত্র তৈরী হয়েছে। যেহেতু কাদের মোল্লা তার শাস্তি সে নিজে চেয়ে নেয়নি-আদালত দিয়েছে এবং আমরা সেই রায়কে প্রহসনের হিসাবে দেখেছি-তাহলে সরকারের উপরই দোষ বর্তায়। চূড়ান্ত বিচারে এই আন্দোলন সরকারের বিরোদ্ধেই যাবে এবং রায় দেখে সেটাই বিশ্বাসযোগ্য হওয়ার সুযোগ আছে। সরকার অতিচালাকী করতে গিয়ে যুদ্ধাপরাধীদেরকে বেশী গুরুত্বপূর্ণ ভেবেছে রাজনৈতিক বিবেচনায়। কিন্তু জনতার আবেগকে দেখে আবারো রাজনৈতিক ফায়দা হাসিলের চেষ্টায় শাহবাগে গিয়ে মঞ্চে উঠেছে আম্লীগ। আমরা চাইনা এই আন্দোলন কোনো রাজনৈতিক শক্তির হাতে থাকুক। অবশ্যই তা সাধারণ মানুষের মধ্যে থাকুক, তাহলে আন্দোলনটি তার গন্তব্যে যেতে পারবে। সুবিধা লাভ ছাড়াই সত্যিকার অর্থে বিচার চাওয়া আন্দোলনকারী দেশপ্রেমিক জনতার আন্দোলনকে সব সময় স্যালুট। তা নাহলে আমাদের মতলবী রাজনীতি রাজাকারদের দ্বিতীয়বার সুযোগ দিবে-যা হবে আমাদের দ্বিতীয় মৃত্যুর সমান। আপনাকে ধন্যবাদ।

১০ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:৪৭

সরলপাঠ বলেছেন: ধন্যবাদ আপনার সুচিন্তিত মতামতের জন্য। তবে বাংলাদেশ যেহেতু মিশরের মত একনায়কিত নয় এখানকার বিষয়নিয়ে রাজনৈতিক যোজন বিয়োজন অবশ্যই দেখতে হবে। কারণ রাজনীতিই সব খেলার শেষ খেলা। রাজনীতির মূল লক্ষ্য হচ্ছে অন্যের সাহায্যে নিজের উদ্দ্যেশের বাস্তবায়ন - জনকল্যান একটি উপলক্ষ্য মাত্র।

২০| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৪:২৬

প্রধান দুলাল বলেছেন: খুবই বিশ্লেষণ ধর্মী একটি লিখা । হয়তো অনেকের মতের প্রতিফলন ও বটে ।সুযোগ সন্দানি কিছু লোক হয়তো বিভিন্ন সুযোগের অপেক্ষায় থাকে । দেখা যাক কি হয় শেষ পর্যন্ত ।

২০ শে মার্চ, ২০১৩ রাত ২:১৭

সরলপাঠ বলেছেন: ধন্যবাদ, হয়ত এতদিনে দেখে ফেলেছেন অনেক কিছু....।

২১| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১:১৫

বড় ভাইয়া বলেছেন: ধর্মকে যারা এই আন্দোলনে টেনে নিয়ে আসবে তাদের কঠোর হস্থে দমন করা উচিত। কারন পৃথিবীর সকল বড় বড় যুদ্ধ সংগঠিত হয়েছে বা হচ্ছে শুধু মাত্র এই ধর্মকে ইসু করে।
তাই নাসতিকরা সাবধান ইসলামকে জামাতিদের সাথে তুলনা করার বিন্দু মাত্র চেষ্টা করবেন না।

২০ শে মার্চ, ২০১৩ রাত ২:১৫

সরলপাঠ বলেছেন: আশকরি এতদিনে উত্তর পেয়ে গেছেন....। ধর্মাকারী ব্লগ পড়ে আমি নিজেই এখন হতাশ।

২২| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৫:০৬

অবসরের স্বপ্ন বলেছেন: এত সহজ সিদ্ধান্তে আসতে আমি রাজি নই যে আওয়ামীরীগ ক্ষতিগ্রস্ত হবে । আর এটা ব্লগার বা বামদের নেতৃত্বে হচ্ছে এ তথ্যও কি আপনার অবজারভেশনের ফল ?

চমৎকার অবজারভেশন আপনার । অনেক কিছু দেখার মধ্যেও ভুল থাকে এ কথা ভুলে গেলে চলবে না ভাই । যে বামদের কথা আপনি বলছেন তারা শাসকশ্রেণির বাইরের কেও নন । ভেতরেরই অংশ । সুতরাং কলকাঠি আসলে বামরা নাড়ছে না ; নাড়ানো হচ্ছে ।

একজন নাস্তিক আর একজন বামের মধ্যে আপনি পার্থক্য খুজেন নি । একটু পার্থক্য আছে । আর সেটা হলো বাম বা কমিউনিস্ট কর্মী কখনোই ধর্মকে ঐ থাবা বাবার মত, বা আসীফ মহিউদ্দিনের মত সমালোচনা করে না । তার সমালোচনাটা গঠনমূলক । সুরসুরি কাটার সমালোচনা করে মানুষের অনুভূতিতে আঘাত দেয়ার অধিকার কারো নাই,,, কথাটি সত্যিকার বিপ্লবী কর্মীরা বিশ্বাস করে ।

আর দয়া করে বামদের কথা যখন বলবেন তখন একটু স্পষ্ট করে বলবেন ,কোন বামদের আলোচনা করছেন ? সে বাম কি মেনন-ইনু বাম নাকি মার্কস-লেলিন-মাওবাদী বাম ।

নইলে পাঠক যেমন বিভ্রান্ত হবে তেমনি ইতিহাসকে বিকৃত করে উপস্থিত করা হবে । কারো কারো সারা জীবনের ইতিহাস কে অস্বীকার করা হবে ..................... আপনাকে ধন্যবাদ

২০ শে মার্চ, ২০১৩ রাত ২:১৩

সরলপাঠ বলেছেন: স্বীকার করি আমার চিন্তার বা জানার সীমাবদ্ধতা। বিভিন্ন ব্লগ পড়ে এই সময়ে অনেক কিছুই জানলাম বাম, আস্তিক, এবং নাস্তিক সম্পর্কে।

২৩| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৯:৪০

মরণের বীথিকায় জীবনের উচ্ছাস বলেছেন: সরাসরি কইলেই হয় আপনি শিবির করেন....

২০ শে মার্চ, ২০১৩ রাত ২:১১

সরলপাঠ বলেছেন: বেশী বুঝলেত ভাই সমস্যা। বুশ ডক্টরিনের মত, হয় তুমি আমার পক্ষে না হয় তুমি আমার বিরোধী এমন ভাবনা ঠিক না। এখন যেমন শুরু হল আরেক ক্যাসাল......। আর আমার বিশ্লেষনের উত্তর নিশ্চই এতদিনে মোটামুটি পেয়ে গেছেন....

২৪| ০২ রা এপ্রিল, ২০১৩ ভোর ৬:৩৬

চাচ্চু বলেছেন: সুন্দর বিশ্লেষণ ছিল। আফসুস।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.