নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কাট ইয়োর বডি এর্কোডিং টু ইয়োর ইমেজ

শরৎ চৌধুরী

তুমি তোমার ইমেজ মতইপ্রোফাইল বানাওকি ব্লগেকি জীবনে

শরৎ চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

সেল্ফ এসেসমেন্ট

২৩ শে মার্চ, ২০১৪ সকাল ১১:২৭





সেল্ফ এসেসমেন্ট: এই ১২ টা ক্ষতিকর চিন্তা/বিষয় থেকে আমি বিগত কয়েক বছর বের হয়ে আসার চেষ্টা করছি। বাস্তব অভিজ্ঞতা থেকে আমার কাছে খুব গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোর অভিজ্ঞতা সংক্ষেপে আপনাদের সাথে শেয়ার করি।



১. অন্যকে দোষ দেওয়া: একদম বাধ্য না হলে এই কাজটা করি না। তবে ন্যুনতম এক্সপেক্টেশন আর ভীষণ অসমতাপূর্ণ সমাজে এই জিনিসটা বেশি দেখা যায়। কারণ ব্যাবস্থাপনা মুখ্যত করাপ্ট। আপনি পথচারী এবং আপনি রাস্তার ঠিক দিকে হাঁটছেন, এবং আপনাকেই কোন বাস চাপা দিতে পারে, আপনি দোষ না দিয়ে করবেনটা কি? আর এই কাজটা যখনি করি তখনি আবশ্যিকভাবে আসে, অন্যকে বদলানোর চেষ্টা করা।



২. অন্যকে বদলানোর চেষ্টা করা: একসময় খুব করতে চাইতাম এবং এখন একদমই করি না। যদিও সমাজ বদলের জন্য নিজের বদল হওয়াটা খুব দরকার। কিন্তু এটা বৈপরীত্যমূলকও। কেবলমাত্র প্রকৃত শিক্ষিত এবং বিবেচনা সম্পন্ন মানুষ বদলাতে পারে। অভিজ্ঞতা, ক. একজন মানুষ নিজের মত করে একটা জিনিস বুঝে আছেন এবং সেজন্য তিনি বিগত ২ বছর ধরে আমাকে ভীষণভাবে বিরক্ত করছেন, সম্ভবত তিনি মানসিক রোগী, কিন্তু তিনি তার বিষয়ে অটল, তাকে বদলানোর চেষ্টা করে লাভ নেই, আমার আত্মরক্ষা করা দরকার। তিনি কবে সুস্থ হবেন আর এরপর আমি শান্তি পাবো এই চক্রে পড়াটা বোকামী।



৩. কেন এমন হচ্ছে ভাবা: মানুষের সবকিছু তার নিয়ন্ত্রণে নাই, এটা মেনে নেয়া ভালো একটা বিষয়। অনিশ্চয়তা ফেইস করার প্রস্তুতি একটা আবশ্যিক ট্রেনিং। পথেঘাটেসামাজিক মাধ্যমে কত রকমের ভালো মানুষ এবং রোগী ঘুরে বেড়াচ্ছে তার কোন ইয়াত্তা নেই। ২০১৩ আমার জীবনের একটি অত্যন্ত কঠিন এবং শিক্ষণীয় বছর। কিন্তু এর সবকিছুর নিয়ন্ত্রণ কখনোই আমার হাতে ছিল না। ফলে যা ঘটেছে তা নিয়ে স্পেকুলেশনে না বসে কি শিখলাম এবং সামনে তাকানো দরকার।



৪. অন্যকে বেশি সুখী ভাবা: এই রোগটি সৌভাগ্যক্রমে আমার কখনোই ছিলনা। এর নাম ঈর্ষা। কিন্তু আমার নিজের রোগ না থাকলেও অনেকের এই রোগ আছে আর তাই অনেকের গোপন ঈর্ষার শিকারও হয়েছি, ফলে শিক্ষাটা হল সম্ভাব্য ঈর্ষাকাতর/পরশ্রীকাতর লোকজন থেকেও নিজেকে রক্ষা করতে শেখা।



৫. অন্যের প্রতি আশা রাখা:
এইখানে আমার বেশ খানিকটা দূর্বলতা ছিল স্বীকার করে নেই। মানে মানুষ হিসেবে ন্যুনতম প্রত্যাশা বোধ সম্ভবত একটু বেশি। যৌক্তিক প্রত্যাশার একটা ক্ষীণ চাহিদা নিশ্চয়ই আমাকে গাইড করেছে। যদিও পরে শিখেছি এবং শিখছি, ভীষণ যৌক্তিক/মানবিক আশাটা নিয়ে বেশি সময় দেয়া ঠিক নয়। এটা অভিমান তৈরি করে। যেটা আবার আত্মঘাতী।



৬. অন্যের ওপর নির্ভর করা: সেই ছোট বেলা থেকেই এই বিষয়টা থেকে নিজেকে সর্বতোভাবে মুক্ত রাখার চেষ্টা করেছি এবং সেটা সবসময় ভালো ফলাফল দিয়েছে। কিন্তু অসতর্ক হলে এটার বাজে আউটকামও আছে। বেশি আত্মবিশ্বাসী এবং অহংকারী করে তোলে। আর সেটি থেকে শুরু হয় নীচের চিন্তাটা।



৭. নিজেকে সঠিক ভাবা: এটা স্বীকার করতে লজ্জা নেই; মাঝে মাঝে আমাকে বেশ আক্রান্ত করে। এখনো শিখছি এবং শিখে চলেছি যে আমি সবসময় সঠিক নই। এটা এমন এক কূপমন্ডুক জড়তা তৈরি করে যা থেকে বের হওয়া মুশকিল। নিজের কূয়ায় নিজেই লাফানো এবং নিজেই কাঁদা ছিটানোর মত অবস্থা। খুব খারাপ আত্মঘাতী একটা রোগ। অহংকার পতনের মূল বাক্যটা এখান থেকে উৎসারিত মনে করি। আরো আরো আরো বিনয়ী এবং বুঝদার হতে হবে।



৮. অন্যের চিন্তা নিয়ে ভাবা: ছোটবেলা থেকেই এটা থেকে মুক্ত। কৈশোরে বেশ ছিল। কিন্তু জীবনযুদ্ধে শিখেছি যে এটা খুব কাজে আসে না। অন্যের চিন্তাকে সম্মান করা উচিৎ অবশ্যই কিন্তু তার মাপকাটিতে নিজেকে যাচাই করার রোগে আক্রান্ত না হওয়াই ভালো। প্রচুর সময় এবং এনার্জী নষ্ট করে। বেশি শুদ্ধিবাদী এবং সমালোচক এটা দ্বারা আক্রান্ত।



৯. সত্য-মিথ্যার পরিমাণ: দুটোই যে নির্মাণ যোগ্য এবং কনটেক্সুয়াল এই শিক্ষার জন্য আমি আমার একাডেমীক ট্রেনিং এর কাছে ঋণী। বিশেষভাবে নৃবিজ্ঞান। সত্য যে বহু এবং সবার সত্য যে এক নয় এটা আমার জীবনের এক অন্যতম গুরুত্বপূর্ণ বোধ।



১০. ভবিষ্যৎ নিয়ে ভাবনা: এই ভাবনাটা আসলে কোন সুখ দেয় না, আইনস্টাইন বলেছেন, "সাধারণত এটা খুব দ্রুত চলে আসে", আর কুম্ফু পান্ডায় বলা হয়েছে, "Yesterday is History, Tomorrow is Mystery, and Today is a GIFT, that's why its call PRESENT" এর বেশি আর কিছু জানার দরকার নাই মানবের। আপনি জন্মাইছেন বর্তমানে, বাঁচবেন বর্তমানে, মরবেন বর্তমানে।



১১. টাকাতেই সব সুখ: এই রোগ থেকে মুক্ত থাকা এই জামানায় ভয়ংকর একটা চ্যালেঞ্জরে। আপনার ব্যক্তিসত্তা, পরিবার, বন্ধু, বান্ধবী, নি:শ্বাস, প্রশ্বাস, সমাজ, রাষ্ট্র, ফেইসবুক, মিডিয়া সব সব সব সবসময় আপনাকে জানাতে থাকবে, ঝাঁকাতে থাকবে আপনের ট্যাকা নাই তাইলে তো আপনি মানুষই না। এইটা এতটাই শক্তিশালী বয়ান যে উপরের সবগুলা কথা এর সামনে পানসে হইয়া যায়, অর্থহীন মনে হয়। এইটার সাথে মোকাবিলা করাটা খুব জরুরী লড়াই, কি ব্যক্তিক কি বৈশ্বিক।



১২. অতীত ভবিষ্যতকে তৈরি করে: অতীতে কোন কাজে অসফল, ব্যাস এইটাতে তো কোনভাবেই সফল হওয়া যাবেই না। অতীতে কোন কাজে সফল, ব্যাস খালি এই কাজটাই করতে হবে। আমার মতে ৯৯% মানুষ এইভাবে চিন্তা করে। পুরো মানব সভ্যতার ৯৯% এইভাবে পৃথিবীরে দেখে। তাই পৃথিবী হয় রিপিটেশনের। এইটা থেকে বের হওয়াও কষ্টের। খুব কষ্টের, তবে প্রচেষ্টা জারি আছে। এই প্রচেষ্টার নামই বেঁচে থাকা। মানুষের মধ্যে এইটার সর্বোত্তম গুণ বলে মনে হয় আমার আর এজন্যই এই গুণটা অর্জনের জন্য এত আশা। আশা করি একদিন পূর্ণাঙ্গভাবে এটা অর্জন করতে পারবো।



সবার জন্য শুভ কামনা।

মন্তব্য ৫৭ টি রেটিং +৫/-০

মন্তব্য (৫৭) মন্তব্য লিখুন

১| ২৩ শে মার্চ, ২০১৪ সকাল ১১:৩৭

অসীম দিগন্ত বলেছেন: অসাধারন। ভাই কপি করে ফেসবুকে দিলাম।

২৩ শে মার্চ, ২০১৪ দুপুর ১২:১৫

শরৎ চৌধুরী বলেছেন: অনেক ধন্যবাদ অসীম। শুভেচ্ছা জানবেন। ঠিক আছে দিন।

২| ২৩ শে মার্চ, ২০১৪ সকাল ১১:৪১

ঢাকাবাসী বলেছেন: আপনি তো মহাপুরুষ হয়ে যাবেন!

২৩ শে মার্চ, ২০১৪ দুপুর ১২:১৬

শরৎ চৌধুরী বলেছেন: হাহাহাহাহা, আগে সাধারণ মানুষ তো হই। শুভেচ্ছা ঢাকাবাসী।

৩| ২৩ শে মার্চ, ২০১৪ সকাল ১১:৪৩

ময়না বঙ্গাল বলেছেন: ভাই আপনাকে শ্রদ্ধা।

২৩ শে মার্চ, ২০১৪ দুপুর ১২:১৬

শরৎ চৌধুরী বলেছেন: ধন্যবাদ ময়না।

৪| ২৩ শে মার্চ, ২০১৪ সকাল ১১:৫০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অহেতুক জটিলতাএবং মানসিক স্থুলতা থেকে মুক্তির জন্য এই প্রতিটা পয়েন্টই গুরুত্বপূর্ন।

২৩ শে মার্চ, ২০১৪ দুপুর ১২:১৬

শরৎ চৌধুরী বলেছেন: শুভেচ্ছা আর ধন্যবাদ কাভা।

৫| ২৩ শে মার্চ, ২০১৪ সকাল ১১:৫৮

িনহািরকা বলেছেন: ভালো লাগলো..............

২৩ শে মার্চ, ২০১৪ দুপুর ১২:১৭

শরৎ চৌধুরী বলেছেন: অনেক ধন্যবাদ নিহারিকা।

৬| ২৩ শে মার্চ, ২০১৪ দুপুর ১২:১৯

ইমিনা বলেছেন: আমি আবার বেশী রকম পন্ডিত ছিলাম। অন্যেদেরকে সেল্ফ এসেসমেন্ট করার কথা বললেও নিজেরটা করা হয় নি কখনোও। তবে ব্যাপারটা নিয়ে ইদানিং বেশ মনোযোগী হয়েছি। আপনার এই পোস্ট টা রেখে দিলাম প্রিয়তে।
আর হ্যা, অনেক অনেক ধন্যবাদ এরকম সুন্দর পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য :) :)

২৩ শে মার্চ, ২০১৪ দুপুর ১২:২৯

শরৎ চৌধুরী বলেছেন: অনেক অনেক শুভেচ্ছা ইমিনা। ভালো থাকবেন।

৭| ২৩ শে মার্চ, ২০১৪ দুপুর ১২:৩৬

পুরানো আমি বলেছেন: অন্যকে বেশি সুখী ভাবা: এই রোগটি সৌভাগ্যক্রমে আমার কখনোই ছিলনা। এর নাম ঈর্ষা। কিন্তু আমার নিজের রোগ না থাকলেও অনেকের এই রোগ আছে আর তাই অনেকের গোপন ঈর্ষার শিকারও হয়েছি, ফলে শিক্ষাটা হল সম্ভাব্য ঈর্ষাকাতর/পরশ্রীকাতর লোকজন থেকেও নিজেকে রক্ষা করতে শেখা।

সবচেয়ে গুরুত্বপূর্ণ পয়েন্ট। অনেকের এই রোগ আছে। অন্যের সুখ দেখতে পারেনা।

২৩ শে মার্চ, ২০১৪ দুপুর ১২:৪৮

শরৎ চৌধুরী বলেছেন: নিজেকে রক্ষা করতে শেখাটাও খুব গুরুত্বপূর্ণ একটা শিক্ষা। এখনো শিখছি। ধন্যবাদ অনেক।

৮| ২৩ শে মার্চ, ২০১৪ দুপুর ১২:৪৭

দালাল০০৭০০৭ বলেছেন: লিখা আপনার কিন্তু কথাগুলো মনে হচ্ছে আমার মনের।

ধন্যবাদ শরৎদা সুন্দর লেখা উপহার দেওয়ার জন্য। ++++++++++

২৩ শে মার্চ, ২০১৪ দুপুর ১২:৪৯

শরৎ চৌধুরী বলেছেন: অনেক অনেক শুভেচ্ছা :)

৯| ২৩ শে মার্চ, ২০১৪ দুপুর ১২:৫৮

স্নিগ্ধ শোভন বলেছেন:
ভাল লাগল।
শুভকামনা ।

২৩ শে মার্চ, ২০১৪ দুপুর ১:০১

শরৎ চৌধুরী বলেছেন: অনেক ধন্যবাদ শুভেচ্ছা শোভন।

১০| ২৩ শে মার্চ, ২০১৪ দুপুর ১:১৫

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: @ কাল্পনিক_ভালোবাসা বলেছেন --- অহেতুক জটিলতাএবং মানসিক স্থুলতা থেকে মুক্তির জন্য এই প্রতিটা পয়েন্টই গুরুত্বপূর্ন।


আমি সম্পূর্ণ একমত কাল্পনিকের সহিত।

২৩ শে মার্চ, ২০১৪ দুপুর ১:২৯

শরৎ চৌধুরী বলেছেন: হুমম। আমিও।

১১| ২৩ শে মার্চ, ২০১৪ দুপুর ১:৩৫

শাহ আজিজ বলেছেন: ২ , বদলাতে গিয়ে ল্যাং খেয়ে ফিরে আসতে হয় ।

৩, ভাবাটা ভালো , কারন এতে নিজেকে আপডেট রাখা যায় । যারা পাণ্ডিত্যে পরিপূর্ণ এবং হতাশায় নিমজ্জিত তাদের জন্য এটি নয় ।
৪, কখনোই ছিলোনা উলটো অপরের ঈর্ষার শিকার , এই একাকী জীবনেও ।
৫, এটা ছিল এবং যথেষ্ট ভুগতে হয়েছে জীবনে । এখন খুবই হুশিয়ার ।
৬, না , নিজে করার আত্মবিশ্বাস এই ব্যাপারে পরাজিত হতে দেয়নি । বরং শত্রু বাড়িয়েছে।

৭, এটিতে আক্রান্ত না হওয়াই ভালো । অন্যরা কি করছে টা দেখা উচিৎ । আর যদি টেকনিক্যাল ব্যাপার হয় তাহলে উচু কণ্ঠে বলতে দ্বিধা নেই যে আমিই সঠিক ।
৮, চিন্তাকে যাচাই করা ভালো তবে নিজের সাধিনতাকে বিসর্জন দিয়ে নয় ।

৯, আপনার সঙ্গে সহমত ।

১০, একটি হচ্ছে আর্থিক নিরাপত্তা আছে কিনা। তারপর এমন বিষয় নিয়ে আপনার জ্ঞ্যান যা আপনাকে কর্মের বাইরে রাখবেনা । যাদের এ দুটো নেই এবং অকালে আতাল হয়ে গেছে তাদের জন্য দুঃখ আছে ।

১১, আপনার বেচে থাকার জন্য টাকা দরকার । দুটি বিষয় চলে আসে নৈতিক আর অনৈতিক । পশ্চিমে থাকলে এই থিওরি চলেনা । যোগ্যতা অর্জন করুন , টাকা কামাই করুন এবং খরচ করুন তবে কাপড়ের পরিমাপে জামাটি কাটুন ।

ভালো লাগলো বলে অংশ নিলাম কমেনটসে ।

২৩ শে মার্চ, ২০১৪ দুপুর ১:৪০

শরৎ চৌধুরী বলেছেন: আপনার অংশগ্রহণের জন্য শুভেচ্ছা অশেষ।

১২| ২৩ শে মার্চ, ২০১৪ দুপুর ১:৪০

নাছির84 বলেছেন: একদম ভেতরের কথাগুলো তুলে এনেছেন। প্রিয়তে নিলাম....যদি কিছু শিখতে পারি।তবে আমি ব্যক্তিগতভাবে, খোলসে ঢুকে থাকার পক্ষপাতী। আচরনটা পার্শ্বপ্রতিক্রিয়াহীন। জীবনের মৌলিকবোধগুলো নিয়ে এতসব ভাবনাচিন্তার দরকার কি ? সবই তো আগে থেকেই ঠিক করে দেয়া ? আর, আমাদের গড় আয়ুও তো মাত্র ৬৪.৯ বছর। দিনের আলোয় ঘুম ভাঙ্গতে না ভাঙ্গতেই রাত চলে আসছে.....
ভাল থাকবেন। শুভ কামনা।

২৩ শে মার্চ, ২০১৪ দুপুর ১:৪৪

শরৎ চৌধুরী বলেছেন: নাছির, আপনার ভেতরের কথাগুলো বলার জন্য অশেষ ধন্যবাদ। খোলসে ঢুকে থাকার ক্ষমতা ক'জনারই বা থাকে।

শুভেচ্ছা জানবেন।

১৩| ২৩ শে মার্চ, ২০১৪ দুপুর ১:৪৮

ব্যবচ্ছেদ বলেছেন: খুব সুন্দর কিছু আত্মোপলব্ধি । প্রতিটা মানুষের ভেতর এই রকম বোধ থাকতো তাহলে ভাবা যায় হঠাৎ কি রকম বদলে যেত আমাদের পৃথিবী গ্রহটা .. জারি থাকুক আপনার নিজস্ব মূল্যায়ন ।


শুভ কামনা :)

২৩ শে মার্চ, ২০১৪ দুপুর ২:১৮

শরৎ চৌধুরী বলেছেন: অনেক অনেক শুভেচ্ছা আর ধন্যবাদ ব্যবচ্ছেদ।

১৪| ২৩ শে মার্চ, ২০১৪ দুপুর ২:৩০

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: দারুন একটি পোস্ট। শুভকামনা নিরন্তর

২৩ শে মার্চ, ২০১৪ দুপুর ২:৩৪

শরৎ চৌধুরী বলেছেন: অনেক অনেক শুভেচ্ছা লায়লা।

১৫| ২৩ শে মার্চ, ২০১৪ দুপুর ২:৩৯

রুপ।ই বলেছেন: দারুন লিখেছেন, চিন্তা করছি আমার মাঝে কি কি আছে।

২৩ শে মার্চ, ২০১৪ বিকাল ৩:০৪

শরৎ চৌধুরী বলেছেন: অনেক শুভেচ্ছা রুপ।

১৬| ২৩ শে মার্চ, ২০১৪ বিকাল ৩:১৭

আমিনুর রহমান বলেছেন:




গ্রেট পোষ্ট। প্রিয়তে!

দেখবো, শুনবো কিন্তু কিছু বলবো না - এইটা ও একটা ভালো অভ্যাস জীবনে ভালো থাকার জন্য।


সত্য যে বহু এবং সবার সত্য যে এক নয় এটা আমার জীবনের এক অন্যতম গুরুত্বপূর্ণ বোধ।


এ কথাটা গুরুত্ব অনেক বেশী আমার কাছে। আমি নিজেও বিশ্বাস করি কথাটা।

২৩ শে মার্চ, ২০১৪ বিকাল ৩:২১

শরৎ চৌধুরী বলেছেন: অনেক অনেক শুভেচ্ছা । "সত্য যে বহু এবং সবার সত্য যে এক নয় এটা আমার জীবনের এক অন্যতম গুরুত্বপূর্ণ বোধ।" এটা একটা জরুরী অভীযাত্রা। অনেক ধন্যবাদ আমিনুর।

১৭| ২৩ শে মার্চ, ২০১৪ বিকাল ৪:২৯

বৃষ্টিধারা বলেছেন: চেষ্টায় থাকলাম ..... আমি ও ।

২৪ শে মার্চ, ২০১৪ সকাল ৯:৩৮

শরৎ চৌধুরী বলেছেন: বাহ! বেশতো। শুভেচ্ছা বৃষ্টি।

১৮| ২৩ শে মার্চ, ২০১৪ বিকাল ৫:০১

ফয়সাল হুদা বলেছেন:
বাহ!

আপনার ইমেজ মতই আপনি জীবনের চমৎকার প্রোফাইল সাজিয়েছেন দেখি :) :)

২৪ শে মার্চ, ২০১৪ সকাল ৯:৩৯

শরৎ চৌধুরী বলেছেন: অনেক শুভেচ্ছা ফয়সাল, জীবনের প্রোফাইল সাজানোর চেষ্টা করে যাচ্ছি আরকি।

১৯| ২৪ শে মার্চ, ২০১৪ রাত ১২:১৮

স্বপ্নবাজ অভি বলেছেন: আগেই পড়েছি ! কথাগুলো বেশ লাগলো !

২৪ শে মার্চ, ২০১৪ সকাল ৯:৪০

শরৎ চৌধুরী বলেছেন: পাঠের জন্য অনেক অনেক ধন্যবাদ অভি।

২০| ২৪ শে মার্চ, ২০১৪ রাত ১২:৪২

জেরিফ বলেছেন: প্রয়োগ করার শ্রেষ্ঠ প্রায় থাকবে । চমৎকার পোস্ট

২৪ শে মার্চ, ২০১৪ সকাল ৯:৪১

শরৎ চৌধুরী বলেছেন: অশেষ শুভেচ্ছা জেরিফ। প্রচেষ্টা জারি রাখুন।

২১| ২৪ শে মার্চ, ২০১৪ রাত ১:১২

বিদ্রোহী বাঙালি বলেছেন: “Attack the evil that is within yourself, rather than attacking the evil that is in others.”
― Confucius

স্ব-মূল্যায়ন নিয়ে কনফুসিয়াসের উক্তিটা আমার খুব পছন্দ। আপনার নিজস্ব মূল্যায়নেও দেখলাম সেটাই ফুটে উঠেছে। ভালো লাগলো। নিজেও কিছু শিখে নিলাম। আমরা যদি স্ব-মূল্যায়ন করে জীবনের পথ চলি, তবে পুরোপুরি না হলেও অনেকটা মসৃণ হবে পথ চলা। ধন্যবাদ অন্যমনস্ক শরৎ।

২৪ শে মার্চ, ২০১৪ সকাল ১০:১০

শরৎ চৌধুরী বলেছেন: "Always Remember Who is the REAL ENEMY",

"The only person you will ever need to CONTROL is YOU".

এই দুটো কথা আমি সবসময় মনে রাখার এবং প্রয়োগ করার চেষ্টা করি। এবং সত্য কথা হল প্রতি মূহুর্তে আমার লড়াইও করতে হয় এটা প্রয়োগ করতে। অনেক অনেক কিছু শেখার এবং প্রশিক্ষিত হবার বাকী।

শুভেচ্ছা জানবেন।

২২| ২৪ শে মার্চ, ২০১৪ রাত ১:৩৮

সাজিদ উল হক আবির বলেছেন: আপনার ব্যাক্তিজীবনের অভিজ্ঞতার ভাণ্ডার থেকে উপলব্ধি করে যদি পয়েন্টগুলো আবিষ্কার করে থাকেন, তবে শরৎদা, আজ আবারও মনে হল, এখনও অনেক কিছু শেখার বাকি আপনার কাছ থেকে।
শুধু সাহিত্য নিয়ে নয়, জীবনঘনিষ্ঠ ব্যাপারগুলোতেও।
অনেক ধন্যবাদ আপনাকে, এত সুন্দর এবং চিন্তাশীল একটি লেখা পড়ার সুযোগ করে দেবার জন্যে।

২৪ শে মার্চ, ২০১৪ সকাল ১০:১৬

শরৎ চৌধুরী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ আবির, এমন আরো বেশ গুরুত্বপূর্ণ পয়েন্ট জীবনের বিভিন্ন বাঁক থেকে শেখা। এমন আরো অনেক যেমন আছে, তেমনি শেখার জন্য বাকী আছে আরো আরো অনেক কিছু। এই সুযোগে আবারো শুভেচ্ছা জানিয়ে রাখলাম।

২৩| ২৪ শে মার্চ, ২০১৪ বিকাল ৩:৫৪

আবুল তাবুল বলেছেন: নিজেকে ভাবিয়ে তুল্ল কথা গুলু , পড়ে মনে হল এখনো কিছুই জানা হইনি।
কথা গুলু খুব ভাল লাগল।
ধন্যবাদ আপনাকে।

৩০ শে মার্চ, ২০১৪ দুপুর ১:০৪

শরৎ চৌধুরী বলেছেন: অনেক অনেক শুভেচ্ছা আপনাকে। পাঠের জন্য ধন্যবাদ অনেক।

২৪| ২৫ শে মার্চ, ২০১৪ রাত ১১:১৬

মামুন রশিদ বলেছেন: এই পোস্ট একবার পড়ে হবে না, তাই প্রিয়তে নিয়ে গেলাম ।

৩০ শে মার্চ, ২০১৪ দুপুর ১:১১

শরৎ চৌধুরী বলেছেন: অশেষ শুভেচ্ছা আর কৃতজ্ঞতা এত মনোযোগ দেবার জন্য।

২৫| ২৭ শে মার্চ, ২০১৪ বিকাল ৫:০২

ইখতামিন বলেছেন:
প্রিয়তে..
অনেক ভালো লাগলো পোস্টটা

৩০ শে মার্চ, ২০১৪ দুপুর ১:১১

শরৎ চৌধুরী বলেছেন: অনেক অনেক শুভেচ্ছা ইখতামিন।

২৬| ২৯ শে মার্চ, ২০১৪ রাত ৯:৩৭

আমি সাদমান সাদিক বলেছেন: শরৎ ভাই , ভাল পয়েন্ট গুলই ধরেছেন ।।

৩০ শে মার্চ, ২০১৪ দুপুর ১:১২

শরৎ চৌধুরী বলেছেন: অনেক অনেক শুভেচ্ছা আর ধন্যবাদ সাদিক, হোপ দ্যাট ইট ওয়ার্ক ফর ইউ টু।

২৭| ৩০ শে মার্চ, ২০১৪ সকাল ১০:৪০

তানজিয়া মোবারক মণীষা বলেছেন: আমার খুব প্রিয় একটা লাইন এইটা- "Yesterday is History, Tomorrow is Mystery, and Today is a GIFT, that's why its call PRESENT"
মানুষ হিসেবে আমাদের মধ্যে এই স্বভাবগুলো আসলেও অতপ্রেরতভাবে জড়িয়ে আছে, সেই রকম সেলফ কনট্রোল অর্জন করতে পারলে তখনই সব কয়টিতে নিউট্রাল হয়ে থাকা যায়। ভালো লাগলো পোস্টটি। :)

৩০ শে মার্চ, ২০১৪ দুপুর ১:১৩

শরৎ চৌধুরী বলেছেন: এটা কখনোই সহজ পথ নয়, কিন্তু এই পথটা অর্জন করার চেষ্টা করাটা আমার কাছে যথেষ্ট গুরুত্বপূর্ণ মনে হয়। অনেক অনেক শুভেচ্ছা মণীষা।

২৮| ২২ শে এপ্রিল, ২০১৪ রাত ১১:৫১

ডি মুন বলেছেন: " সত্য যে বহু এবং সবার সত্য যে এক নয় এটা আমার জীবনের এক অন্যতম গুরুত্বপূর্ণ বোধ "

বাহ, সুন্দর বলেছেন।

২৩ শে এপ্রিল, ২০১৪ সকাল ৯:৫৭

শরৎ চৌধুরী বলেছেন: অনেক অনেক শুভেচ্ছা ডি মুন।

২৯| ০১ লা মে, ২০১৪ রাত ৯:০৩

শাহরিয়ার নীল বলেছেন: ভালো লিখা

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.