নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কাট ইয়োর বডি এর্কোডিং টু ইয়োর ইমেজ

শরৎ চৌধুরী

তুমি তোমার ইমেজ মতইপ্রোফাইল বানাওকি ব্লগেকি জীবনে

শরৎ চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

রাঢ়াঙ এবং হিরো আলমঃ সংকটটা “রুচি”-র আরো ভেতরে মনে হয়। এলোমেলো ভাবনা।

০২ রা মে, ২০২৩ দুপুর ১:৪৫



রাঢ়াঙ এর বুকলেট থেকে জানতে পারা যায় যে, “২০০০ সালে স্বাধীন বাংলাদেশের নওগাঁয় আলফ্রেড সরেনের নেতৃত্বে ভূমির জন্য লড়াই ও আলফ্রেড সরেনের আত্মত্যাগ, সাঁওতালদের এই দীর্ঘ সংগ্রামের বিশাল উত্তরাধিকারকে মঞ্চে তুলে ধরার প্রয়াসই রাঢ়াঙ।“
আরণ্যক-এর এই মঞ্চ নাটকটি এতদিনেও না দেখে থাকা আসলেই অপরাধ হয়েছে। এত চমৎকার একটি নাটক, দুর্দান্ত! এর রচনা এবং নির্দেশনা মামুনুর রশীদ-এর। ডেইলি স্টার এর ১৮ই নভেম্বর ২০২২ এর আর্টিকেল থেকে জানা যায় যে রাঢ়াঙ ২০০ তম শো সেদিনই ছিল। আর প্রথম শো হয়েছিল ২০০৪ এ। যাইহোক গত বহু বছর পরে হলেও দারুণ এই সাংস্কৃতিক সৃষ্টিটি দেখার সুযোগ হল।
নাটকের প্রতি পর্বে আদিবাসী জীবন, দেশ ভাগ, মাইগ্রেশন, ব্রিটিশ ক্ষমতা-র উত্তরাধিকার, নতুন সুবিধাবাদী গোষ্ঠীর উত্থান এবং আদিবাসীদের মার খাওয়ার গল্প। আমার তখন থেকেই মনে হতে থাকলো “রুচির-দুর্ভিক্ষ” বিষয়ক সাম্প্রতিক বিতর্কের কথাও। এই নাটক তো সেই প্রান্তিক মানুষের কথাই বলেছে। তাঁদের মার খাবার কথাই বলেছে। এর যাঁরা দর্শক শ্রোতা তারাও এই প্রান্তিক মানুষদের শোকে কাতর হয়েছেন, দুঃখে দুখী হয়েছেন। তখন তো “রুচি” নিয়ে সমস্যা হয়নি বরং প্রতিবাদের আকর হিসেবে হাজির থেকেছে এই নাটক।
তাহলে ভাষায়, উপস্থাপণে, পরিবেশনে ঠিক কোন জায়গাটায় সমস্যা করল “হিরো আলমের” কন্টেন্ট? (যেখানে সমস্যাজনক মনে হয়, প্লিজ কমেন্টে লিখবেন)। সাঁওতালদের মত হিরো আলম কি প্রান্তিক নন? তিনি নতুন মাধ্যমকে ব্যবহার করে তিনি নিজের কন্টেন্ট এবং রুচি নিয়ে হাজির হতে চাচ্ছেন না? তাহলে সংকটটা কি?
মধ্যবিত্ত রুচির সাথে হিরো আলমের রুচি-র সাংঘর্ষিকতা, রুচি সাম্রাজ্যের কতৃত্ব নিয়ে টানাপোড়েন? প্রান্তিক বলে কারো রুচি অপছন্দ হলে কথা বলা যাবে না এমন পাবলিক চাপ? নাকি প্রান্তিক রুচিকে মধ্যবিত্তের দাঁড়া পরীক্ষা পাশ করে আসতে হবে এমন বাধ্যবাধকতা?
মধ্যবিত্তের রুচি নির্মাণের দায়িত্ব যেমন কেউ নিতে চাইতে পারেন, আবার কেউ নাও চাইতে পারেন, হিরো আলম সবার কাছে আকর্ষনীয় হবেন তাও নয়। আবার হিরো আলম আধিপত্যশীল হয়ে উঠলে অনেকে বিরক্ত লাগলে সেটাকে কেবল শ্রেণী শত্রুতা ভাবাটাই একমাত্র রাস্তা কিনা।
আমার কাছে মনে হল, রুচি বিষয়ক এত তর্ক বিতর্ক আসলে কম্পণশীল মধ্যবিত্তের সংকট। এই মধ্যবিত্ত সাংস্কৃতিকভাবে নিজেকে শক্তিশালী মনে করতে আস্থা পায়না। সে দেখতে পায় তাঁর সাংস্কৃতিক চর্চা কীভাবে বিক্রী বানিজ্যে প্রান্তিক হয়েছে। মধ্যবিত্তের স্কীল সেটের যে শক্তির জায়গা তাকে কীভাবে অপাঙতেও হয়ে উঠতে হয়েছে। যেটা আসলে মধ্যবিত্তকে একটি বিশেষ ধরণের “অনুগতবাদী সাংস্কৃতিক” চর্চার হেজিমনির মধ্যে আত্ম সমর্পণ করতে হয়েছে। খুব অদ্ভুতভাবে আমার মনে হয়, হিরো আলমের কাঁপুনি (হ্যা আমি মনে করি উনারও কাঁপুনি আছে, তবে উনি তুলনা মূলক সূবিধাজনক জায়গায় আছেন) এবং বিদ্ধস্ত মধ্যবিত্তের কাঁপুনি খুব দূরের কিছু নয়। আলফ্রেড সরেন হত্যার কোন বিচার হয়নি, সাগর রূনীও না।
উভয়ের কাঁপুনির কারণ আরো গভীরে।
যাক এই ছিল আমার সব এলোমেলো ভাবনা।
সূত্রঃ কমেন্টে।

https://bangla.thedailystar.net/entertainment/stage-drama/news-417996
https://www.newsbangla24.com/news/203365/Alfred-Sarens-murder-has-not-been-tried-in-22-years
Click This Link

মন্তব্য ১ টি রেটিং +১/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ০৩ রা মে, ২০২৩ বিকাল ৩:১৬

রাজীব নুর বলেছেন: পড়লাম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.