নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ফরহাদের খেরো খাতা \n.........\n(লেখকের অনুমতি ব্যাথিত এই ব্লগের কোন লিখা কপি ও অন্য কোন মাধ্যমে প্রকাশ করা দন্ডনীয় অপরাধ।)

নেক্সাস

কে হায় . হৃদয় খুঁড়ে বেদনা জাগাতে চায়

নেক্সাস › বিস্তারিত পোস্টঃ

চোখটা এতো পোড়ায় কেন?

২৩ শে নভেম্বর, ২০১৯ বিকাল ৪:২৬

সারাদিন কর্মব্যস্ততা শেষে বিকেলের দিকে অন্তর্জালে উঁকি দিয়ে স্বদেশের খবর নেওয়া একপ্রকার রুটিন ওয়ার্ক। ২০০৭ সালের ১৯ নভেম্বর এই রুটিন কাজটুকু করতে গিয়ে মুহুর্তে আমি বেদনায় মুষড়ে গেলাম। মধ্যপথে অকস্মাৎ থেমে গেল এক বিস্ময় পুরুষের জীবন গাড়ি। সঞ্জীব চৌধুরী আর নেই। আমার হৃদয় বিদির্ণ করে এক ঝাপটা হু হু হাওয়া বেরিয়ে মিশে গেল বিস্তির্ণ মরুর দিকশূন্য বুকে। এই সব্যসাচী মানুষটার সাথে আমারো যে অতি সামান্য কিন্তু অতি মূল্যবান কিছু স্মৃতি আছে।

আমরা তখন ভোরের কাগজ পাঠক ফোরাম আর দারুন সব ব্যান্ডদলের গানে বুঁদ হয়ে থাকা প্রজন্ম। সঞ্জীব চৌধুরীর অসাধারণ ব্যাক্তিত্বের সাথে গায়কী মিলিয়ে দলছুট ব্যান্ডের গান আমাদের সোনালী তারুণ্য জয় করে ঠাঁয় নিয়েছে হৃদয়পুরে। আমাদের মুখে মুখে দেহগাড়ির সুর ব্যাঞ্জনা। আর বোধের নিউরণে পাঠকফোরামের শব্দ অনুরণন।
আমার বন্ধু সরফরাজ আর বোরহান তখন নামিদামি পাফোস। পাফোসদের সাথে সঞ্জীব চৌধুরীর হরিহর আত্মা। আমি তখনো ওস্তাদ ডাইনে প্যালাস্টিক টাইপ নগণ্য। লেখা পাঠিয়ে বি.স-এর দিকে তাকিয়ে থাকি আর মাঝে মধ্যে সরফরাজের সাথে বাংলামোটরের সেই বিখ্যাত চারতলায় ভোরের কাগজ অফিসে যাওয়া আসা করি। শব্দ শিল্পীদের সাথে পরিচিত হই, শব্দ বুননের গল্প শুনি। আর মনের ভেতর সুপ্ত আশা যদি একবার সঞ্জীব বাবুর সাথে দেখা হয়। কিন্তু ততোদিনে গানের ভুবনের রাজপূত্র সঞ্জীব পাঠক ফোরামের থেকে কিছুটা দুরে। একদিন সরফরাজ আকাশচুরি এলবাম দেখিয়ে বল্লেন দেখ সঞ্জীব দার গিফট। আহা সেই গান "তোমার বাড়ির রংয়ের মেলায় দেখেছিলাম বায়োস্কোপ"। একদিন আমার স্বপ্ন পুরন হল। ভোরের কাগজের চার তলাতেই কিভাবে যেন দেখা পেলাম তাঁর। সেখানেই কুশল বিনিময়। তন্ময় হয়ে দেখলাম নিজের গানের মতোই অসাধারন ব্যক্তিত্বের দরাজ গলার সুপুরুষ সঞ্জিব চৌধূরী। নষ্ট শহরে বুক চেতিয়ে প্রেম ও দ্রোহের গান গাওয়া ক্ষেপাটে যুবক, যার গান কাঁপন জাগাতো হাজারো বোহেমিয়ান অন্তরে.......চলতে চলতে ক্ষনিকের তরে আরো একবার দেখা হয়েছিল মোহ জাগানিয়া প্রিয় মানুষটির সাথে।

আমার আর ভোরের কাগজে যাওয়া হয়নি। হাজারো ভুলে ভরা গল্প বুকে জমা রেখে জীবনের তাগিদে আমি দেশান্তরী হলাম। প্রিয় স্বদেশ,পাঠক ফোরাম,সরফরাজ বোরহানদের সাথে কান্নার রং ছুঁয়ে যাওয়া বিচ্ছিন্নতা। শুধু ইথারে সাথী হয়ে থাকলো সঞ্জীবের একেকটা সঞ্জীবনী গান। হায়! এই ইথারেই একদিন নেমে এল জগতের সমস্ত নিস্তব্ধতা। ইথারের জানলাম কাউকে কিছু না জানিয়ে মধ্যপথে মানব গাড়ি থামিয়ে ভীনদেশে পাড়ি দিয়েছেন অনাডম্বর জীবনে বর্ণিল প্রতিভার অধিকারী অন্যরকম এক মানুষ সঞ্জীব চৌধুরী।

আজ তার বিরাণ পথে হেঁটে যাওয়ার একযুগ। অথচ সঞ্জীব চৌধুরী মোটেও হারিয়ে যাননি। শত কোটি মানুষের হৃদয়ে বেঁচে আছেন। বেঁচে থাকবেন কিংবদন্তীর পিতা হয়ে অনন্তকাল। এই নষ্ট শহরে নাম না জানা এক মাস্তান সহস্র অনুরাগীর চোখের সমুদ্রে নাও ভাসিয়ে বারবার ফিরে আসবে মানবতার চিঠি নিয়ে, প্রেম ও দ্রোহের গান শোনাতে।
এপারে-ওপারে অনন্তকাল ভাল থাকুন প্রিয় শিল্পী, প্রিয় সঞ্জীব দা..........

প্রকাশিতঃ দৈনিক ভোরের কাগজ/ ২২.১১.১৯

মন্তব্য ২১ টি রেটিং +৬/-০

মন্তব্য (২১) মন্তব্য লিখুন

১| ২৩ শে নভেম্বর, ২০১৯ বিকাল ৪:৪৬

রাজীব নুর বলেছেন: পরপারে সঞ্জীব দা ভালো থাকুক এই কামনা করি।

২৩ শে নভেম্বর, ২০১৯ বিকাল ৫:১৪

নেক্সাস বলেছেন: ধন্যবাদ রাজীব নুর ভাই

২| ২৩ শে নভেম্বর, ২০১৯ বিকাল ৫:০১

বিদ্রোহী ভৃগু বলেছেন:
চোখটা পোড়ায় হৃদয় শুন্য হয়
তবু জীবন- অনুভূতিহীন
নিত্য বয়ে যায়!!


২৩ শে নভেম্বর, ২০১৯ বিকাল ৫:১৪

নেক্সাস বলেছেন: ধন্যবাদ ভৃগু ভাই

৩| ২৩ শে নভেম্বর, ২০১৯ বিকাল ৫:০৯

চাঁদগাজী বলেছেন:


লেখা পড়ে মনে হচ্ছে, সঞ্জীব চৌধুরী নামের একজন মানুষের মৃত্যু হয়েছে ( লেখা থেকে উহা বের করতে ঘাম ছুটে যাবার কথা); এ'ছাড়া অন্য কিছু জানা যায়নি; নুরু সাহেব এই ব্যাপারে লিখলে আরো ভালো হতো, মনে হয়।

২৩ শে নভেম্বর, ২০১৯ বিকাল ৫:২২

নেক্সাস বলেছেন: একেক ধরণের লেখকের পাঠক একেক রকম। নুরু সাহেবের পাঠক যারা হয়তো তারা আমার পাঠক নন। কারো কারো কাছে হুমায়ুন দেবতুল্য আবার কেউ কেউ কাসেম বিন আবু বক্করেরও দাই হার্ট ফ্রেন্ড। নুরু সাহেব অবশ্যই ভালো লিখেন। তবে তিনি লিখেন জীবনী। আমি এখানে জীবনী লিখতে আসিনি। আমি একজন প্রতিতযশা মানুষকে আমার হৃদয়ের আবেগ দিয়ে স্মরণ করেছি, কাজেই তার ঠিকুজি লেখার প্রয়োজন আমি মনে করিনি। কারণ এদেশের মানুষ চিনে সঞ্জীব চৌধুরী কে এবং কী তার কীর্তি। আর কেউ না চিনলে সঞ্জীবের সম্পর্কে এই লেখায় হিন্টস দেওয়া আছে সে গুগুল করে জেনে নিবে খুব বেশি দরকার হলে বা আমাকে প্রশ্ন করবে কমেন্টে। আর আমার লেখা থেকে সঞ্জীব চৌধুরী বিগত হয়েছেন এটা বের করতে যাদের ঘাম ছুটে যাবে,আমার কোন লেখায় মূলত সে শ্রেণীর পাঠকের জন্য নয়। যে সঞ্জীব চৌধুরী কে নিয়ে লিখেছি তিনি আমাকে শিখিয়েছেন কিভাবে মেদ ছাড়া অল্প কথায় অনেক কিছু লিখতে হয় এবং আমি তাই করার চেষ্টা করি। এর চেয়ে বেশি কিছু বলার আছে বলে মনে করি না।

৪| ২৩ শে নভেম্বর, ২০১৯ বিকাল ৫:৩৪

শায়মা বলেছেন: অনেক সুন্দর একটা স্মৃতিচারণ ভাইয়া!!!! :)

২৩ শে নভেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:০০

নেক্সাস বলেছেন: ধন্যবাদ শায়মা আপু। হুম উনার সাথে আমার লেখালেখির স্মৃতি জড়িত

৫| ২৩ শে নভেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:০৪

সেলিম আনোয়ার বলেছেন: সঞ্জীবদাকে শ্রদ্ধাঞ্জলী।

৩০ শে নভেম্বর, ২০১৯ সকাল ১০:৫২

নেক্সাস বলেছেন: ধন্যবাদ কবি

৬| ২৩ শে নভেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:১৩

খায়রুল আহসান বলেছেন: প্রয়াত শিল্পীর প্রতি প্রাণস্পর্শী শ্রদ্ধাঞ্জলি, ভাল লেগেছে। + +
তাঁর গানগুলো মানুষকে ভাবায়, হৃদয়-মন স্পর্শ করে যায়।

৩০ শে নভেম্বর, ২০১৯ দুপুর ১২:৫৩

নেক্সাস বলেছেন: হুম খারুল ভাই তার গানগুলো অসাধারণ ছিলো, অসাধারণ আছে আজো। ধন্যবাদ আপনাকে ভাইজান

৭| ২৩ শে নভেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:১৯

কিরমানী লিটন বলেছেন: বিনম্র শ্রদ্ধা প্রয়াত প্রিয় শিল্পি সঞ্জীব চৌধুরী। আপনাকেও অভিবাদন এই গুণী সংগীতজ্ঞের প্রতি প্রাণ ছোঁয়া শ্রদ্ধান্জলির জন্য.....

৩০ শে নভেম্বর, ২০১৯ দুপুর ২:৫১

নেক্সাস বলেছেন: ধন্যবাদ প্রিয় লিটন ভাই,

৮| ২৩ শে নভেম্বর, ২০১৯ রাত ১১:৩৭

আল ইফরান বলেছেন: আমি তোমাকেই বলে দেব, সেই ভুলে ভরা গল্প...
কলেজে পড়া অবস্থায় (২০০৪ সালের দিকের কথা) জাহাংগীরনগর বিশ্ববিদ্যালয়ের এক কনসার্টে এই গান শুনে একবার যে মাথায় দলছুট গেথে গিয়েছে, সেই মোহের মায়ায় আজও ছাড়তে পারি নি (আদতে ছাড়তেও চাই না)।

৩০ শে নভেম্বর, ২০১৯ দুপুর ২:৫৩

নেক্সাস বলেছেন: হুম গানটা আমারো অনেক প্রিয়। যেন আমাদের মনের লুকানো কথা বলে সনজ়ীবের গানগুলো। দলছুট সঞ্জীব আমাদের অন্তরে বেচে থাকবো আমৃত্যু। ধন্যবাদ ভাইজান

৯| ২৪ শে নভেম্বর, ২০১৯ রাত ২:১৩

অন্তরন্তর বলেছেন: যেখানে আছেন শান্তিতে থাকুন সঞ্জীব দা। আপনাকে ধন্যবাদ উনাকে নিয়ে পোস্ট দেবার জন্য। শুভ কামনা।

৩০ শে নভেম্বর, ২০১৯ দুপুর ২:৫৪

নেক্সাস বলেছেন: ধন্যবাদ ভাই অন্ত রন্তর ।

১০| ২৫ শে নভেম্বর, ২০১৯ রাত ১১:৩৫

আমি তুমি আমরা বলেছেন: পাফোস মানে বুঝতে পারিনি।

অনেকদিন পর আপনার লেখা পেলাম ব্লগে। আশা করি ভাল আছেন।

৩০ শে নভেম্বর, ২০১৯ দুপুর ২:৫৫

নেক্সাস বলেছেন: জ্বী আলহামদুলিল্লা আপনাদের দোয়ায় ভাল আছি। আপনি কেমন আছেন ভাই জান? পাফোস মানে 'পাঠক ফোরাম সদস্য"

ভোরের কাগজ পাঠক ফোরাম মানে আমাদে দেশ ব্যাপি যে জনপ্রিয় সংগঠন ছিলো তার সদস্যদের আমরা পাফোস বলি।

ধন্যবাদ আপনাকে

১১| ৩০ শে নভেম্বর, ২০১৯ বিকাল ৫:০৭

জুল ভার্ন বলেছেন: প্লাস!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.